আইজিপির কঠোর নির্দেশে ৫২ মানবপাচারকারী আটক
১৬জুন,মঙ্গলবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে নৃশংসভাবে হত্যার পর দেশ-বিদেশে চাঞ্চল্যের সৃষ্টি হয়। আইন-শৃঙ্খলা বাহিনীর তদন্তে ও সংবাদপত্রের খবরে বেরিয়ে আসে, দেশীয় দালালদের সহযোগিতায় মানবপাচারের শিকার হয়েছিলেন ওই ২৬ জন। গত ২৮ মের সেই ঘটনার পর মানবপাচারে জড়িতদের আইনের আওতায় আনতে কঠোর নির্দেশনা দেন মহাপুলিশ পরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ। তারপর থেকে এখন পর্যন্ত ৫২ মানবপাচারকারী গ্রেফতার করা হয়েছে। সোমবার (১৫ জুন) এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। বিবৃতিতে বলা হয়, লিবিয়ায় মানবপাচারের শিকার ২৬ বাংলাদেশি হত্যাকাণ্ডের পর এ বিষয়ে আয়োজিত এক ভিডিও কনফারেন্সে পুলিশের আইজিপি ড. বেনজীর আহমেদ মানবপাচারে যুক্ত অপরাধীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছিলেন। দেশের প্রত্যেক মানুষের জীবনের মূল্য অপরিসীম এবং দেশে বা দেশের বাইরে বাংলাদেশের সম্মানিত কোনো নাগরিকের এমন মৃত্যুকে সহ্য করা হবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছিলেন আইজিপি। শুধু তাই নয়, বাংলাদেশ পুলিশের সংশ্লিষ্ট ইউনিটসমূহের কমান্ডারদের এ সংক্রান্ত ব্যাপারে কঠোর ও দৃষ্টান্তমূলক আইনি ব্যবস্থা নেয়ার নির্দেশনা দেন তিনি। তার নির্দেশনার আলোকে পুলিশের মাঠ পর্যায়ের সংশ্লিষ্ট ইউনিটসমূহ ব্যাপক তৎপরতা চালায় এবং মানবপাচারের সাথে যুক্ত ব্যক্তিদের খুঁজে বের করে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে থাকে। এরই ধারাবাহিকতায় এ পর্যন্ত ২৬ মামলায় ৫২ জনকে গ্রেফতার করেছে বাংলাদেশ পুলিশের সিআইডি, ডিএমপি ও Rab সহ অন্যান্য ইউনিট।
করোনা আক্রান্ত বিচারকদের সার্বক্ষণিক খোঁজ খবর নিচ্ছেন প্রধান বিচারপতি
১৬জুন,মঙ্গলবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: করোনাভাইরাসে আক্রান্ত বিচারকদের সাথে কথা বলেছেন এবং সার্বক্ষণিক তাদের খোঁজ খবর রাখছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। সুপ্রিমকোর্টের বিশেষ কর্মকর্তা ও মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান আজ গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ খবর জানান। তিনি জানান, এখন পর্যন্ত দেশের অধস্তন আদালতের ১৩ জন বিচারক এবং ২৬ জন কর্মচারী করোনা ভাইরাসে আক্রান্ত রয়েছেন। আদালতের বিচারক ও কর্মচারীদের বিষয়ে সুপ্রিমকোর্টের মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান বলেন, এখন পর্যন্ত সারাদেশের অধঃস্তন আদালতের ১৩ জন বিচারক এবং ২৬ জন কর্মচারী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আর করোনার উপসর্গ নিয়ে আইসোলেশনে আছেন আরো ৪ জন বিচারক। আক্রান্ত ১৩ জন বিচারকের মধ্যে দুই জন সুস্থ হয়ে আবার কাজে যোগদান করেছেন। তবে বর্তমানে একজন বিচারক ঢাকা সিএমএইচে আইসিইউতে চিকিৎসাধীন আছেন। তাকে প্লাজমা থেরাপি দেয়া হয়েছে। এছাড়া ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন আরো একজন বিচারক। এছাড়া করোনা আক্রান্ত ৯ জন বিচারক বর্তমানে নিজ নিজ বাসয় থেকে চিকিৎসা নিচ্ছেন। সুপ্রিমকোর্টের মুখপাত্র বলেন, করোনায় আক্রান্ত বিচারকদের সাথে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন কথা বলেছেন এবং সার্বক্ষণিক তাদের খবর রাখছেন। এছাড়া ২৬ জন কর্মচারীর চিকিৎসা বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপ্রিমকোর্ট থেকে সংশ্লিষ্ট জেলার জেলা জজগণকে অনুরোধ করা হয়েছে। আর প্রধান বিচারপতির নির্দেশে করোনা সংক্রান্ত বিষয়ে সুপ্রিমকোর্টের বিচারপতিদের সাথে সার্বক্ষণিক যোগাযোগের জন্য সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেলের নেতৃত্বে ৫ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। এছাড়া প্রধান বিচারপতির অভিপ্রায় অনুযায়ী অধস্তন আদালতের বিচারকদের করোনা সংক্রান্ত চিকিৎসার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রারের নেতৃত্বে ৫ সদস্যের আর একটি কমিটি সার্বক্ষণিক দায়েত্ব পালন করছে।
৮ পণ্যের লাইসেন্স বাতিল করলো (বিএসটিআই)
১৬জুন,মঙ্গলবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: লাইসেন্সের মেয়াদ উত্তীর্ণ হওয়ায় ৬টি প্রতিষ্ঠানের ৮টি পণ্যের অনুকূলে প্রদত্ত লাইসেন্স বাতিল করেছে পণ্যের মান প্রণয়ন ও নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন আইন-২০১৮ এর ১৬(৫) ধারা এবং লাইসেন্সিং এগ্রিমেন্ট মোতাবেক এসব লাইসেন্স বাতিল করা হয়। আজ মঙ্গলবার বিএসটিআই থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, বৈধ লাইসেন্স গ্রহণ ব্যতিরেকে এসব পণ্য বিক্রয়-বিতরণ ও বাণিজ্যিক বিজ্ঞাপন প্রচার থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ প্রদান করা হলো। একইসাথে ক্রেতা সাধারণকে এসব পণ্য কেনা থেকে বিরত থাকার জন্য অনুরোধ করা হলো। এতে বলা হয়, বৈধ লাইসেন্স গ্রহণ ব্যতিরেকে এসব পণ্য বিক্রয়-বিতরণ ও বাণিজ্যিক বিজ্ঞাপন প্রচার থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ প্রদান করা হলো। একইসাথে ক্রেতা সাধারণকে এসব পণ্য কেনা থেকে বিরত থাকার জন্য অনুরোধ করা হলো। লাইসেন্স বাতিল করা পণ্যগুলো হলো- রংপুর কোতয়ালীর গ্রিন অয়েল অ্যান্ড পোল্ট্রি ফিড ইন্ডাস্ট্রিজের বাসমতি ব্র্যান্ডের ফর্টিফাইড এডিবল রাইস ব্রান অয়েল, সাভারের আশুলিয়ার ইফাদ মাল্টি প্রোডাক্টস লিমিটেডের ইফাদ সলিড গোল্ড ব্র্যান্ডের ফর্টিফাইড এডিবল রাইস ব্রান অয়েল, ময়মনসিংহের শম্ভুগঞ্জের এগ্রোটেক ইন্টারন্যাশনাল লিমিটেডের পিউরিভা ও রাইপ ব্র্যান্ডের ফর্টিফাইড এডিবল রাইস ব্রান অয়েল, নরসিংদীর শিবপুরের গ্রিন ট্রেড হাউজের টেস্টি ব্র্যান্ডের ফর্টিফাইড পাম অলিন, চট্টগ্রামের চান্দগাঁওয়ের ওকে ব্র্যান্ডের ফর্টিফাইড সয়াবিন তেল ও ফর্টিফাইড পাম অলিন এবং রংপুরের মিঠাপুকুরের আরডি জুসিলা ও আরডি ফজলী ব্র্যান্ডের ম্যাংগো ফ্রুট ড্রিংকস।
২৪ ঘণ্টায় সর্বোচ্চ আক্রান্ত, রেকর্ড মৃত্যু
১৬জুন,মঙ্গলবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো ৫৩ জনের মৃত্যু হয়েছে। এটি এখন পর্যন্ত একদিনে সর্বোচ্চ মৃত্যু রেকর্ড। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১ হাজার ২৬২ জনে। এই সময়ে আক্রান্ত শনাক্ত হয়েছেন ৩৮৬২ জন। মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ৯৪ হাজার ৪৮১ জনে। আজ মঙ্গলবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস বিষয়ক নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানানো হয়। স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় ৬১টি ল্যাবে ১৭ হাজার ২১৮টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে আরো তিন হাজার ৮৬২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। ফলে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৯৪ হাজার ৪৮১ জনে। আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৫৩ জন। এদের মধ্যে পুরুষ ৪৭ জন এবং নারী ৬ জন। গত ৮ই মার্চ বাংলাদেশে করোনাভাইরাসের সংক্রমণ প্রথম শনাক্ত হয়। ১৮ই মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। এরপর থেকে এর সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বেড়েই চলছে।
গার্মেন্টস শ্রমিকদের সড়ক অবরোধ রাজধানীতে
১৬জুন,মঙ্গলবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: রাজধানীর উওরা এলাকায় শ্রমিকদের প্রাপ্য মজুরি না মিটিয়েই শান্তা নামের একটি গার্মেন্টস বন্ধ করে দেয়ার প্রতিবাদে সড়ক অবরোধ করেছেন পোশাক শ্রমিকরা। আজ মঙ্গলবার সকাল থেকে ওই গার্মেন্টসের শ্রমিকরা উত্তরার আজমপুরে ঢাকা-ময়মনসিংহ সড়ক অবরোধ করে রাখেন। শ্রমিকরা জানান, লেবার আইন অনুযায়ী শ্রমিকরা যে পাওনাটা পাওয়ার কথা। মালিক তা পরিশোধ না করেই গার্মেন্টস বন্ধ করে দিয়েছে।আমরা এই সময়ে কোথায় কাজ পাবো। কি খাবো। এমনিতে নানা সংকটে দিন পার করছি। এখন আমাদের পাপ্য টাকা পয়সা না দিলে পরিবার নিয়ে না খেয়ে থাকতে হবে। তাই পাওনা টাকা আদায়ের দাবিতে সড়ক অবরোধ করা হয়েছে। দক্ষিণখান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শিকদার মো. শামীম হোসেন বলেন, এই গার্মেন্টসে ১৭০০ শ্রমিক কাজ করেন। এই গার্মেন্টসের মালিক আর গার্মেন্টস চালাতে পারবেন না বলে বন্ধ ঘোষণা করেছেন। লেবার-ল অনুযায়ী শ্রমিকরা যে টাকা পায় তা নিয়ে বর্তমানে মালিক ও শ্রমিক নেতাদের মধ্যে কথা হচ্ছে।
রেড জোনে জোরদার হচ্ছে সেনা টহল
১৬জুন,মঙ্গলবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: রেড জোন চিহ্নিত এলাকাগুলোতে সরকারি নির্দেশাবলী যথাযথভাবে নিশ্চিতের উদ্দেশে সেনা টহল জোরদার করা হচ্ছে। মঙ্গলবার (১৬ জুন) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সহকারী পরিচালক রাশেদুল আলম খান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। করোনা ভাইরাস ঠেকাতে সংক্রমণের ভিত্তিতে ঢাকা শহরের ৪৫টি এলাকাকে রেড জোন চিহ্নিত করা হচ্ছে। মন্ত্রিপরিষদ বিভাগ ইতোমধ্যে রেড জোনে সাধারণ ছুটি ঘোষণা করেছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা নিউজ একাত্তরকে জানিয়েছেন, যে এলাকায় যেদিন থেকে রেড জোন ও লকডাউন ঘোষণা করা হবে সেই এলাকায় ওইদিন থেকে সাধারণ ছুটি কার্যকর হবে। এটা পর্যায়ক্রমে হবে। ঢাকা ছাড়াও চট্টগ্রাম এবং নারায়ণগঞ্জের কিছু এলাকা রেড জোনের মধ্যে পড়বে। ইতোমধ্যে রাজধানীর পূর্ব রাজাবাজার পরীক্ষামূলক রেড জোন ঘোষণা করে লকডাউন করা হয়েছে। সে এলাকা কঠোরভাবে নিয়ন্ত্রণ করছে প্রশাসন। টানা ৬৬ দিনের সাধারণ ছুটি শেষে গত ৩১ মে থেকে সীমিত পরিসরে অফিস-আদালত খুলে দেওয়া হয় এবং গণপরিবহন চালু হয় ১ জুন থেকে। রোগীর সংখ্যা বাড়ার ফলে অর্থনীতি বাঁচাতে মন্ত্রিপরিষদ বিভাগ সোমবার (১৫ জুন) সব সেক্টরের জন্য নির্দেশনা দিয়েছে। আর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা এসেছে ৬ আগস্ট পর্যন্ত।
কুয়েতে এমপি পাপুলের মামলায় নতুন মোড়, জিজ্ঞাবাসাদে ৩ জনের নাম প্রকাশ
১৬জুন,মঙ্গলবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: কুয়েতে অর্থ ও মানবপাচারের অভিযোগে গ্রেফতার বাংলাদেশের সংসদ সদস্য কাজী শহীদ ইসলাম পাপুলের মামলায় নতুন মোড় নিয়েছে। ঘুষ নিয়ে কুয়েত সরকারের যেসব কর্মকর্তা আইন বহির্ভূত কাজে সহযোগিতা করেছেন, তাদের মধ্যে তিনজনের নাম প্রকাশ করেছেন পাপুল। খবর আরব টাইমস অনলাইনের। প্রতিবেদনে বলা হয়, তাদের মধ্যে একজন কুয়েতের একটি মন্ত্রণালয়ের দায়িত্বশীল কর্মকর্তা ও একজন স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের বেসামরিক কর্মকর্তা। অন্যজন সম্পর্কে কিছুই বলা হয়নি। জিজ্ঞাসাবাদে এমপি পাপুল তাদের নাম প্রকাশ করলেও কুয়েতি গণমাধ্যমে জড়তি এসব ব্যক্তির নাম-পরিচয় বিস্তারিত উল্লেখ করা হয়নি। প্রতিবেদনে বলা হয়েছে, কুয়েতি মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা যেদিন পাপুলের ওই কোম্পানিতে গিয়েছিলেন, সেদিন সেখানকার স্থানীয় সব কর্মীকে ছুটি দেওয়ার কথা বলেছিলেন তিনি। যাতে তাকে কেউ চিনতে পারে। সে মোতাবেক পাপুল স্থানীয় কর্মীদের ছুটিও দিয়েছিলেন। সেখানেই তাকে নগদ অর্থ প্রদান করা হয়। এছাড়া, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওই কর্মকর্তাকে ১১ লাখ কুয়েতি দিনার প্রদান করেন পাপুল। এর মধ্যে ১০ লাখ কুয়েতি দিনারের একটি চেক ছিল। বাকি এক লাখ দেওয়া হয় নগদ। বিনিময়ে তিনি তাকে অবৈধভাবে কর্মী নিতে সহায়তা করেছিলেন তিনি। জানা গেছে, কুয়েতি পাবলিক প্রসিকিউশনের কাছে সেই চেকের কপিও উপস্থাপন করেছেন এমপি পাপুল। এদিকে, বাংলাদেশ থেকে যে ১২ জনকে ওই মামলার সাক্ষী হিসেবে কুয়েতে নেওয়া হয়েছিল তাদের মধ্যে ১১ জনকেই রবিবার দেশে ফেরত পাঠানো হয়েছে। আর একজন দেশটিতে আত্মগোপন করেছেন। জানা গেছে, এক সহকর্মীর সঙ্গে তার বিমানবন্দরে আসার কথা থাকলে তিনি সেখানে আসেননি। দেশে ফেরত পাঠাতে তার জন্য ট্রাভেল টিকিটের ব্যবস্থা করা হয়েছিল। কিন্তু পাপুলের ওই কোম্পানি থেকে বকেয়া টাকা পাওয়ার পর আত্মগোপনে চলে গেছেন। এদিকে, পাপুলের আইনজীবী আদালতের কাছে যেকোনও শর্তে জামিনের জন্য আবেদন করেন। আদালতকে তিনি বলেন, পাপুল বাংলাদেশের একজন এমপি। তাকে জামিন দেওয়া হলে উদ্ভূত পরিস্থিতিতে তিনি কুয়েত ত্যাগ করবেন না।
রাজধানীর যেসব এলাকায় আজ গ্যাস থাকবে
১৬জুন,মঙ্গলবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: রাজধানীর বনানী, মহাখালী ডিওএইচএস এলাকাসহ আশপাশের এলাকায় আজ মঙ্গলবার (১৬ জুন) দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত মোট ছয় ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বনানী রেলস্টেশন থেকে মহাখালী বাস টার্মিনাল পর্যন্ত গ্যাস পাইপলাইন স্থানান্তর ও গ্রাহক সংযোগ প্রতিস্থাপনের কাজের টাই-ইন এর এসব এলাকায় গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেডের অধীন ঢাকা এলিভেটর এক্সপ্রেসওয়ে রুট অ্যালাইনমেন্টের মধ্যে বিদ্যমান ইউটিলিটি প্রতিস্থাপন-অপসারণ প্রকল্প ক-এর দ্বিতীয় ট্রাঞ্চের প্রথম পর্যায়ে বনানী রেলস্টেশন থেকে মহাখালী বাস টার্মিনাল পর্যন্ত গ্যাস পাইপলাইন স্থানান্তর ও গ্রাহক সংযোগ প্রতিস্থাপনের কাজের টাই-ইন এর জন্য আজ মঙ্গলবার দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত মোট ৬ ঘণ্টা শহীদ তাজউদ্দিন অ্যাভিনিউয়ের উভয় পাশের এলাকা, বনানী সমগ্র এলাকা, মহাখালী ডিওএইচএস, ঢাকা ক্যান্টনমেন্ট আবাসিক এলাকা ও তৎসলগ্ন এলাকায় শিল্প ক্যাপটিভ পাওয়ার, বাণিজ্যিক, সিএনজি, আবাসিক শ্রেণির গ্রাহকদের গ্যাস সরবরাহ বন্ধ থাকবে।

জাতীয় পাতার আরো খবর