শনিবার, এপ্রিল ১৭, ২০২১
ছুটির প্রজ্ঞাপন জারি
0১এপ্রিল,বুধবার,নিজস্ব প্রতিবেদক,চট্টগ্রাম,নিউজ একাত্তর ডট কম: করোনা ভাইরাসের সংক্রমণ রোধে চলমান বিশেষ ছুটি আরো ৭ দিন বাড়ানো হয়েছে। সাধারণ ছুটির মেয়াদ ৯ই এপ্রিল পর্যন্ত বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। তবে এতে বলা হয়েছে, ১০ ও ১১ই এপ্রিল (শুক্র ও শনিবার) সাপ্তাহিক ছুটিও এর সঙ্গে যুক্ত থাকবে। এর মানে হলো ১১ই এপ্রিল পর্যন্ত ছুটি। আজ বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ-সচিব কাজী মোহাম্মদ সাইফুল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ আদেশ জারি করা হয়। মানুষের জীবন-জীবিকার স্বার্থে রিকশা-ভ্যানসহ যানবাহন, রেল, বাস পর্যায়ক্রমে চালু করা হবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে। এতে বলা হয়েছে, জরুরি সেবার ( বিদ্যুৎ, পানি, গ্যাস, ফায়ার সার্ভিস, পরিচ্ছন্নতা কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট) ক্ষেত্রে এই ব্যবস্থা প্রযোজ্য হবে না। এ ছাড়া কৃষি পণ্য, সার, কীটনাশক, খাদ্য, শিল্প পণ্য, চিকিৎসা সরঞ্জামাদি, জরুরি ও নিত্য প্রয়োজনীয় পণ্য পরিবহন এবং কাঁচাবাজার, খাবার, ওষুধের দোকান, ও হাসপাতাল এই ছুটির মধ্যে পড়বে না। জরুরি প্রয়োজনে অফিসগুলো খোলা রাখা যাবে। প্রয়োজনে ওষুধশিল্প, উৎপাদন ও রপ্তানিমুখী শিল্প কারখানা চালু রাখতে পারবে। এ ছাড়া মানুষের প্রয়োজন বিবেচনায় ছুটিকালীন বাংলাদেশ ব্যাংক সীমিত আকারে ব্যাংকিং ব্যবস্থা চালু রাখার বিষয়ে নির্দেশনা দেবে। এর আগে মঙ্গলবার মন্ত্রিপরিষদ বিভাগ, বিভাগীয় কমিশনার এবং জেলা প্রশাসকদের সঙ্গে ভিডিও কনফারেন্সের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছুটির মেয়াদ ৯ই এপ্রিল পর্যন্ত বাড়ানোর কথা বলেছিলেন। এছাড়া গত ২৩শে মার্চ সরকার ২৬ শে মার্চ থেকে ৪ঠা এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করে। সেটির ধারাবাহিকতায় এখন ছুটি বাড়ল।
দুঃসময়ে রাজনৈতিক ফায়দা লোটার অপতৎপরতা থেকে বিরত থাকুন
0১এপ্রিল,বুধবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: করোনা ভাইরাস সংকট পরিস্থিতিতে সরকারের সমালোচনা করে রাজনৈতিক ফায়দা লোটা থেকে বিএনপিকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। একইসঙ্গে বিএনপিকে জনগণের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন তিনি।বুধবার (০১ এপ্রিল) নিজের সরকারি বাসভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের এ আহ্বান জানান।সেতুমন্ত্রী বলেন, করোনা ভাইরাসের এই সংকটে বিএনপি নেতারা দেশবাসীর পাশে না দাঁড়িয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে সরকারের সমালোচনা করে চলেছে। বিএনপি নেতাদের বলব, এই দুঃসময়ে রাজনৈতিক ফায়দা লোটার অপতৎপরতা থেকে বিরত থাকুন। জনগণের পাশে থেকে দেশের সংকটময় পরিস্থিতি মোকাবিলা করুন।তিনি বলেন, দেশের এই সংকট মুহূর্তে সরকারের পাশাপাশি আওয়ামী লীগের নেতাকর্মীরাও জনগণের পাশে দাঁড়িয়েছেন। কিন্তু বিএনপি জনগণের পাশে না দাঁড়িয়ে রাজনৈতিকভাবে ফয়দা লোটার চেষ্টা করছে।সংবাদ সম্মেলনে পদ্মাসেতুর কাজের সর্বশেষ অগ্রগতি প্রসঙ্গে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, মূল সেতুর কাজ ৮৬ দশমিক ৭৫ শতাংশ এবং প্রকল্পের সার্বিক অগ্রগতি হয়েছে ৭৮.৫ শতাংশ।
সরকারকে সহযোগিতায় যতদিন প্রয়োজন সেনাবাহিনী মাঠে থাকবে
0১এপ্রিল,বুধবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: কভিড মোকাবিলায় সরকারকে সহযোগিতায় যতদিন প্রয়োজন সেনাবাহিনী মাঠে থাকবে বলে জানিয়েছেন সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ। তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে কাজ করে যাচ্ছে সেনাবাহিনী। বুধবার দেশের অর্থনীতিতে কভিড প্রভাব মোকাবিলায় করণীয় নিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে এক বৈঠকে তিনি এ কথা জানান। সরকারের চাহিদা অনুযায়ী আরও সেনা মোতায়ন করা হবে বলেও জানান সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ। এ সময়ে বৈঠকে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানান, স্বাস্থ্যবিধি মেনে পোশাক কারখানা চালু রাখা যাবে। পাশাপাশি পোশাক শিল্পের জন্য সরকারের ৫ হাজার কোটি টাকার প্রণোদনা ২ শতাংশ সুদে দেওয়া হবে বলেও জানান তিনি। বাণিজ্যমন্ত্রী বলেন, পোশাক কারখানা বন্ধের বিষয়ে সরকারের পক্ষ থেকে কোনো নির্দেশনা নেই। তবে যারা কারখানা চালু রাখবেন, তাদের অবশ্যই শ্রমিকদের জন্য প্রয়োজনীয় সুরক্ষা ব্যবস্থা নিতে হবে। এদিকে, কভিড প্রতিরোধে সরকারের নির্দেশনা মানাতে রাজধানীতে আজ আরো কড়াকড়ি অবস্থান নিয়েছে সেনা ও আইনশৃঙ্খলা বাহিনী। তবে নানা প্রয়োজনে সকাল থেকে সড়কে রিক্সা ও অন্যান্য ব্যক্তিগত যানবাহন চলাচল করতে দেখা যাচ্ছে। কেউ অপ্রয়োজনে বের হয়েছে সন্দেহ হলে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। গাড়িতে স্বাভাবিকের চেয়ে বেশি যাত্রী গাদাগাদি করে নেয়া হচ্ছে কিনা তাও তল্লাশি করছেন সেনা ও পুলিশ সদস্যরা। জরুরী কাজ ছাড়া কেউ বের হলেই তাকে বাসায় ফেরত পাঠানো হচ্ছে। এছাড়া বিভিন্ন কাঁচাবাজার এলাকায় টহল জোরদার করেছে সেনাবাহিনী। নির্দিষ্ট দূরত্ব মেনে কেনাকাটা করতে বাধ্য করা হচ্ছে ক্রেতাদের। মাইকিং করে বুঝানো হচ্ছে কভিড সংক্রমণের ঝুঁকি। রাজধানীর অঘোষিত এই লকডাউন পরিস্থিতিতে জীবিকা সংকটে পড়েছেন খেটে খাওয়া মানুষ। বিভিন্ন জায়গায় তাদের জন্য ত্রাণ সহায়তা দেয়ার সময় দেখা দিচ্ছে জটলা, বিশৃঙ্খলা।
বাড়িভাড়া সহানুভূতির সঙ্গে বিবেচনা করার আহ্বান বাণিজ্যমন্ত্রীর
0১ এপ্রিল,বুধবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি শিল্পখাতের শ্রমিকদের বাড়িভাড়া সহানুভূতির সঙ্গে বিবেচনা করার জন্য আজ মঙ্গলবার বাড়ি মালিকদের প্রতি আহ্বান জানিয়েছেন। মন্ত্রী বলেন, বিশ্বব্যাপী করোনা ভাইরাসজনিত সংকটের ফলে বাংলাদেশের রপ্তানিমুখী শিল্পখাত সমস্যার সম্মুখীন হয়েছে। এসব শিল্পের শ্রমিকগণ সমস্যায় পরেছেন। এমতাবস্থায়, শ্রমিক ভাই-বোনদের সমস্যার কথা চিন্তা করে বাড়িভাড়া সহানুভূতির সঙ্গে বিবেচনার জন্য বাড়ি মালিকদের প্রতি অনুরোধ করছি। তিনি বলেন, আমরা সহানুভূতিশীল হলে খেটে খাওয়া শ্রমিক ভাই-বোনরা কিছুটা স্বস্তিতে বর্তমান সংকট উত্তরণে সক্ষম হবেন এবং আগামীতে রপ্তানি খাতে বেশি অবদান রাখবেন বলে আমি বিশ্বাস করি। বাসস
আসছে কালবৈশাখী
0১ এপ্রিল,বুধবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: প্রাণঘাতী করোনা ভাইরাসে বিপর্যস্ত বাংলাদেশসহ গোটা বিশ্ব। এরইমধ্যে গত কয়েকদিন ধরে দেশের ওপর দিয়ে বয়ে যাচ্ছে তাপদাহ। যা ক্রমান্বয়ে আরো বাড়বে। একই সঙ্গে আগামী ৩ এপ্রিল (শুক্রবার) থেকে দেশের বিভিন্ন অঞ্চলে বজ্রবৃষ্টিসহ কালবৈশাখী হওয়ার সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। মঙ্গলবার আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, বর্তমানে দেশের মধ্যাঞ্চলের ওপর দিয়ে বয়ে যাওয়া তাপদাহ আরো বাড়তে পারে। দিনের বেলা সরাদেশেই বাড়বে এই তাপমাত্রা। আর রাতের বেলাও তাপমাত্রা বেশি থাকবে দেশের উত্তরাঞ্চলে। এদিকে, গত ৩০ মার্চ দেশের সর্বোচ্চ ৩৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয় পার্বত্যাঞ্চলের জেলা রাঙামাটিতে। এছাড়া রাজধানী ঢাকায় ছিল ৩৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আগামী দুই দিনও একই তাপদাহ বিরাজ করবে এবং এরপরই বজ্রবৃষ্টিসহ কালবৈশাখী শুরু হবে বলে জানানো হয়েছে। এ বিষয়ে আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ বলেন, সাধারণত চৈত্র মাসে এ ধরনের আবহাওয়া বিরাজ করে। কিন্তু এবার কিছুটা দেরিতে ঋতু পরিবর্তন হয়েছে। তিনি আরও বলেন, আগামী ৩ এপ্রিল থেকে ৬ এপ্রিল পর্যন্ত রাজধানী ঢাকাসহ ফরিদপুর, চুয়াডাঙ্গা ও ঈশ্বরদী অঞ্চলের ওপর দিয়ে স্বল্প পরিসরে বজ্রবৃষ্টির সঙ্গে কালবৈশাখী বইয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তবে, বজ্রবৃষ্টি হলেও তাপদাহ একই থাকবে বলেও জানান এই আবহাওয়াবিদ।
দেশে আরও ৪ করোনা রোগী শনাক্ত, মোট ৪৮
২৭মার্চ,শুক্রবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম:দেশে করোনাভাইরাসের নতুন করে আক্রান্ত শনাক্ত হয়েছেন ৪ জন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৪৮ জনে। এর মধ্যে দুই জন ডাক্তারও রয়েছেন। শুক্রবার (২৭ মার্চ) এক অনলাইন ব্রিফিংয়ে এসব তথ্য জানিয়েছেন আইইডিসিআরে পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা। সময় টিভি । এর আগে গতকাল বৃহস্পতিবার দেশে করোনায় নতুন করে আরও পাঁচ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে বলে জানান জাতীয় রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ায় ৪৪ জনে। এদিকে করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। পরিসংখ্যান বিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বের ১৯৯টি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এ ভাইরাসটি। আক্রান্তের সংখ্যা পাঁচ লাখেরও বেশি। শুক্রবার (২৭ মার্চ) সকাল ৯টা পর্যন্ত পাওয়া তথ্যমতে, সারা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ লাখ ৩২ হাজার ১৫০ জনে। মৃত্যু হয়েছে ২৪ হাজার ৮৩ জনের। এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ২৪ হাজার ৩২৬ জন। এ মুহূর্তে সারাবিশ্বে আক্রান্ত অবস্থায় আছেন ৩ লাখ ৮৩ হাজার ৭৪১ জন, যাদের মধ্যে ১৯ হাজার ৩৫৭ জনের অবস্থা গুরুতর। বাকি ৩ লাখ ৬৪ হাজার ৩৮৪ জনের অবস্থা স্থিতিশীল রয়েছে। এ পর্যন্ত করোনায় ১৬ শতাংশ মানুষের মৃত্যু ঘটেছে, সুস্থ হয়েছেন ৮৪ শতাংশ মানুষ। করোনা ভাইরাসে আক্রান্তের দিক থেকে চীন-ইতালিকে ছাড়িয়ে এক নম্বরে উঠে এসেছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন মোট আক্রান্তের সংখ্যা ৮৫ হাজার ৫২০ জন, যা গোটা বিশ্বের মধ্যেই সর্বোচ্চ। সেখানে মোট প্রাণহানির সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ২৯৭ জন। দেশটিতে এখন পর্যন্ত ১ হাজার ৮৬৪ জন রোগী সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন। এখনও চিকিৎসাধীন ৮২ হাজারের বেশি। এদের মধ্যে অন্তত ২ হাজার ১১২ জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে। আক্রান্তের সংখ্যার দিক থেকে যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে চীন। করোনার উৎস দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৮১ হাজার ৩৪০ জন। মৃতের সংখ্যা ৩ হাজার ২৯২ জন। করোনা মহামারিতে রীতিমতো মৃত্যুপুরীতে পরিণত হয়েছে ইতালি। গত ২৪ ঘণ্টায় দেশটিতে আরও ৭১২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে সেখানে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৮ হাজার ২১৫ জনে। একদিনে নতুন আক্রান্ত ৬ হাজার ১৫৩ জন, মোট ভুক্তভোগী ৮০ হাজার ৫৮৯ জন। প্রতিবেশী দেশ ভারতে আক্রান্তের সংখ্যা ৬৯৬ জন। মারা গেছেন ১৩ জন। পাকিস্তানে আক্রান্তের সংখ্যা ১ হাজার ১০৬ জন, প্রাণহানি ঘটেছে ৮ জনের। নেপাল, ভুটান ও মিয়ানমারেও এ ভাইরাস ছড়িয়ে পড়েছে।
বায়তুল মোকাররমে জুমার নামাজ সংক্ষিপ্ত, জামাত সোয়া ১টায়
২৭মার্চ,শুক্রবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম:করোনাভাইরাস সংক্রমণ রোধে দেশের বিশিষ্ট আলেম ও ওলামাদের পরামর্শ অনুযায়ী আজ (২৭ মার্চ) জুমার নামাজে সীমিত মুসল্লি আসার আহ্বান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন (ইফা)। এদিকে, জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে আজ জুমার নামাজ সংক্ষিপ্ত করা হয়েছে। আজান হবে ১টায়। জামায়াত হবে ১টা ১৫ মিনিটে। সময় টিভি । বৃহস্পতিবার (২৬ মার্চ) বিকেলে ক্ষুদে বার্তায় এ আহ্বান জানানো হয়। এছাড়া ভাইরাস সংক্রমণ সুরক্ষা শতভাগ নিশ্চিত না হয়ে কোনো মুসল্লিকে মসজিদে না যাওয়ারও পরামর্শ দিয়েছে ফাউন্ডেশন। যাদের হাঁচি, কাশি কিংবা জ্বর রয়েছে তাদের বাসায় বসে জুমার পরিবর্তে যোহরের নামাজ পড়ার আহ্বান করেছে ইসলামিক ফাউন্ডেশন। পাশাপাশি বয়স্ক মুসুল্লিদের করোনা সংক্রমণ থেকে রক্ষা পেতে আপাতত কিছুদিন সব নামাজই বাসায় পড়তে অনুরোধ করা হয়েছে। করোনা সংক্রমণ রোধে আরব বিশ্বসহ অধিকাংশ দেশেই বর্তমানে মসজিদে নামাজ আদায় বন্ধ রয়েছে। ঢাকার মিরপুরের টোলারবাগ যে দুজন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন, সন্দেহ করা হচ্ছে তারা মসজিদ থেকেই সংক্রমিত হয়েছিলেন। তাই দেশবাসীর স্বার্থে ২৭ মার্চের জুমার নামাজের জামাত মসজিদে সীমিত আকারে করার আহ্বান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন (ইফা)। এদিকে দেশে করোনাভাইরাসে নতুন করে আরও পাঁচজন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪৪ জনে। সুস্থ হয়ে উঠেছেন আরও চারজন। সবমিলিয়ে ১১ জন সুস্থ হয়েছেন। অন্যদিকে মারা গেছেন পাঁচ জন।

জাতীয় পাতার আরো খবর