জঙ্গি দমনের মতো মাদক নির্মূলেও পুলিশকে ভূমিকা রাখতে হবে: প্রধানমন্ত্রী
৪ ফেব্রুয়ারী,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: জঙ্গি দমনের মতো মাদক নির্মূল ও নিরাপদ সড়ক গড়ে তোলার ক্ষেত্রে পুলিশের অগ্রণী ভূমিকা রাখতে হবে। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার সকাল সাড়ে ১০টায় রাজধানীর রাজারবাগ পুলিশ লাইন্সের প্যারেড গ্রাউন্ডে পুলিশ সপ্তাহের উদ্বোধনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন। হাসিনা বলেন, বাংলাদেশ পুলিশ বিশ্বের রোল মডেল। পুলিশের সফলতার এ ধারা অব্যাহত রাখতে হবে। দেশ এগিয়ে যাচ্ছে। কাজেই আমরা সবার সহযোগিতা নিয়ে দেশকে আরও এগিয়ে নিতে চাই। তিনি আরও বলেন, জঙ্গিবাদ-সন্ত্রাস দমনে আওয়ামী লীগ সরকার জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। পুলিশের হাতে যেন কোনও নিরীহ মানুষ হয়রানির শিকার না হয়, সেদিকে লক্ষ্য রাখতে হবে। নিরাপদ সড়ক গড়তে সরকার বহুমুখী পদক্ষেপ গ্রহণ করেছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ পুলিশকে বিদ্যমান আইনের যথাযথ প্রয়োগ ও জনসচেতনতা সৃষ্টির মাধ্যমে নিরাপদ সড়ক নিশ্চিত করতে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। বাংলাদেশ পুলিশ দেশের অন্যান্য সংস্থার সঙ্গে সমন্বয়ের মাধ্যমে ১০ লাখের বেশি বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের নিরাপত্তা প্রদানে প্রশংসনীয় ভূমিকা রেখে চলেছে বলেও এ সময় উল্লেখ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী বলেন, পুলিশে নারী সদস্যের সংখ্যা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়ে ৭ শতাংশের অধিক হয়েছে। নারী পুলিশ সদস্যগণ জাতিসংঘসহ বিভিন্ন পদে অত্যন্ত সফলতার সঙ্গে কাজ করছে। এ জন্য আমি নারী পুলিশ সদস্যদের অভিনন্দন জানাচ্ছি। পুলিশ জনতা ঐক্য গড়ি, মাদক-জঙ্গি নির্মূল করি প্রতিপাদ্য সামনে রেখে আজ থেকে সারা দেশে শুরু হয়েছে পাঁচ দিনব্যাপী পুলিশ সপ্তাহ। পুলিশ বাহিনীর সদস্যদের অসীম সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতিস্বরূপ প্রধানমন্ত্রী এ বছর পুলিশ ও Rapid action battalion (Rab) ৩৪৯ জন সদস্যের হাতে পুরস্কার তুলে দেন। এবার ৪০ জন পুলিশ সদস্যকে বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম), ৬২ জনকে রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম) এবং গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদ্ঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ, দক্ষতা, কর্তব্যনিষ্ঠা, সততা ও শৃঙ্খলামূলক আচরণের মাধ্যমে প্রশংসনীয় অবদানের জন্য ১০৪ জন পুলিশ সদস্যকে বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম)-সেবা এবং ১৪৩ জনকে রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম)-সেবা দেয়া হয়। এদিকে পুলিশ সপ্তাহ উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে পুলিশ সদস্যদের শুভেচ্ছা জানিয়েছেন।
রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে জনপ্রিয় হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি
৪ ফেব্রুয়ারী,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার (ইউএনএইচসিআর) বিশেষ দূত ও জনপ্রিয় হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন। সোমবার সকালে তিনি ঢাকায় আসেন। পরে সকাল সাড়ে ১০টায় নভোএয়ারের বিমানে করে তিনি কক্সবাজারে পৌঁছান। সেখান থেকে সড়ক পথে টেকনাফে পৌঁছে রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শন করেন। রোহিঙ্গা পরিস্থিতি দেখার পর হোটেল রয়েল টিউলিপে রাত্রিযাপন করবেন। আগামীকাল মঙ্গলবার তার উখিয়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করার কথা রয়েছে। হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি ২০১২ সালে থেকে ইউএনএইচসিআর-এর বিশেষ দূত হিসেবে কাজ করছেন। এর আগে রোহিঙ্গা শিশুদের দেখতে এসেছিলেন জাতিসংঘের শুভেচ্ছা দূত প্রিয়াঙ্কা চোপড়া। ইউএনএইচসিআরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, রোহিঙ্গাদের অবস্থা দেখার জন্য তিন দিনের সফরে বাংলাদেশে আসছেন জোলি। কক্সবাজারে রোহিঙ্গা শিবির পরিদর্শন শেষে ঢাকায় এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন এবং সরকারের একাধিক শীর্ষ কর্মকর্তার সঙ্গে বৈঠক করবেন। রোহিঙ্গা সমস্যার সমাধানে ইউএনএইচসিআর কিভাবে বাংলাদেশ সরকারকে আরও সহযোগিতা করতে পারে তা নিয়ে আলোচনা করবেন জোলি। এ ছাড়া বিশ্বের সবচেয়ে নিগৃহীত এই সংখ্যালঘু গোষ্ঠীর মানুষের সমস্যা সমাধান কিভাবে নিরাপদ ও টেকসই উপায়ে করা সম্ভব সে বিষয়েও আলোচনা করবেন এই অভিনেত্রী।
হাইকোর্টের নির্দেশে মুক্তি পেয়েছে নিরপরাধ সেই জাহালম
৪ ফেব্রুয়ারী,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: তিন বছর পর হাইকোর্টের নির্দেশে মুক্তি পেয়েছেন দুদকের মামলায় কারাগারে থাকা নিরপরাধ জাহালম। সোমবার (৩ জানুয়ারি) রাত ১টার কিছুক্ষণ আগে কাশিমপুর কারাগার থেকে তাকে মুক্তি দেয়া হয়। এর আগে দুদকের ৩৩ মামলায় প্রকৃত অভিযুক্তের জায়গায় ভুল করে জেল খাটা নিরপরাধ জাহালমকে মুক্তি দিতে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। রোববার (৩ ফেব্রুয়ারি) ডিআইজি প্রিজন্সকে এই নির্দেশ দেয়া হয়। একইসঙ্গে তার বিরুদ্ধে হওয়া ২৬টি মামলা প্রত্যাহার করে নিয়েছে দুদক। আদালতের নির্দেশে তিন বছর জেলে রাখার ঘটনায় দুদক মহাপরিচালক (তদন্ত) সহ ৪ জন হাইকোর্টে হাজির হন সকালে। এই চারজন হলেন দুদকের মহাপরিচালক, মামলার তদন্ত কর্মকর্তা, স্বরাষ্ট্র ও আইন সচিবের দুজন কর্মকর্তা। গত সোমবার (২৮ জানুয়ারি) বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদের স্বপ্রণোদিত হয়ে দুদকের কর্মকর্তাদের আদালতে হাজির হওয়ার নির্দেশ দেন। এই ঘটনায় ভুল আসামি জাহালামকে কেনো মুক্তি দেয়া হবে না তাও জানতে চেয়ে রুল জারি করেন আদালত।
রেকর্ড সংখ্যক ৩৪৯ পুলিশ সদস্যকে পদক পরিয়ে দিলেন প্রধানমন্ত্রী
৪ ফেব্রুয়ারী,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: পুলিশ জনতা ঐক্য গড়ি, মাদক-জঙ্গি নির্মূল করি প্রতিপাদ্য সামনে রেখে সারা দেশে শুরু হয়েছে পাঁচ দিনব্যাপী পুলিশ সপ্তাহ। সোমবার (০৪ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টায় রাজধানীর রাজারবাগ পুলিশ লাইন্সের প্যারেড গ্রাউন্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ পুলিশ সপ্তাহের উদ্বোধন করেন। পুলিশ বাহিনীর সদস্যদের অসীম সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতিস্বরূপ প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বছর পুলিশ ও rapid action battalion (Rab) রেকর্ড সংখ্যক ৩৪৯ পুলিশ সদস্যকে পদক পরিয়ে দেন। গত ২৯ জানুয়ারি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন অনুসারে এবার ৪০ জন পুলিশ সদস্যকে বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম), ৬২ জনকে রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম) এবং গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদ্ঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ, দক্ষতা, কর্তব্যনিষ্ঠা, সততা ও শৃঙ্খলামূলক আচরণের মাধ্যমে প্রশংসনীয় অবদানের জন্য ১০৪ জন পুলিশ সদস্যকে বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম)-সেবা এবং ১৪৩ জনকে রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম)-সেবা দেওয়া হবে। এদিকে পুলিশ সপ্তাহ উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে পুলিশ সদস্যদের শুভেচ্ছা জানিয়েছেন।
ডিএনসিসি উপনির্বাচনে পাঁচজনের মনোনয়ন বৈধ ঘোষণা
২ ফেব্রুয়ারী শনিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: আগামী ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হতে যাওয়া ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) উপনির্বাচনে জাতীয় পার্টির মেয়র প্রার্থী শাফিন আহমেদের মনোনয়নপত্র শনিবার বাতিল করে দিয়েছে নির্বাচন কমিশন। তবে ইসি মেয়র প্রার্থী বাকি পাঁচজনের মনোনয়ন বৈধ ঘোষণা করেছে। বৈধ পাঁচ মেয়র প্রার্থী হলেন- আওয়ামী লীগের আতিকুল ইসলাম, ন্যাশনাল পিপলস পার্টির (পিপিপি) আনিসুর রহমান দেওয়ান, জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনের (এনডিএম) ববি হাজ্জাজ, প্রগতিশীল গণতান্ত্রিক পার্টির (পিডিপি) শাহীন খান ও স্বতন্ত্র প্রার্থী আবদুর রহিম। ডিএনসিসি উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. আবুল কাশেম মনোনয়নপত্র যাচাই-বাছাইকালে ঋণখেলাপির অভিযোগে শাফিনের মনোনয়ন বাতিল ঘোষণা করেন। ২০১৭ সালের নভেম্বরে আনিসুল হক মারা গেলে ডিএনসিসির মেয়র পদ শূন্য হয়। আগামী ২৮ ফেব্রুয়ারি নতুন মেয়র নির্বাচনের পাশাপাশি একই দিনে ডিএনসিসি ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ১৮টি করে মোট ৩৬টি নতুন ওয়ার্ডে কাউন্সিলর পদে ভোট হবে। তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ছিল ৩০ জানুয়ারি। মনোনয়ন বাছাই হয়েছে আজ এবং তা প্রত্যাহারের শেষ দিন ৯ ফেব্রুয়ারি। বিএনপি ও তাদের জোট সঙ্গীরা নির্বাচন বর্জনের সিদ্ধান্ত নেয়ায় এই নির্বাচনে তারা কোনো প্রার্থী দেয়নি।
বিএনপি দেশে বিদেশে চিঠি দিয়েও চরমভাবে ব্যর্থ হয়েছে: সেতুমন্ত্রী
২ ফেব্রুয়ারী শনিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন সেতুমন্ত্রী ওবায়দুল বলেছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে বিএনপি দেশে বিদেশে চিঠি দিয়েও চরমভাবে ব্যর্থ হয়েছে। শনিবার সকালে নারায়ণগঞ্জে সাংবাদিকদের তিনি একথা বলেন। ওবায়দুল কাদের বলেন, কাঁচপুর দ্বিতীয় সেতুর কাজ ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে। যেকোনো দিন এর উদ্বোধন করা হবে। আগামী মার্চ মাসের প্রথম সপ্তাহে সেতুটি যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে বলে জানান তিনি। প্রধানমন্ত্রীর চা-চক্রের আমন্ত্রণ বিএনপি প্রত্যাখ্যান করেছে-এ প্রসঙ্গে সাংবাদিকরা প্রশ্ন করলে সেতুমন্ত্রী বলেন, নেতিবাচক রাজনীতির কারণে বিএনপি শুধু সামাজিকভাবে নয়, রাজনৈতিকভাবে পিছিয়ে পড়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে দেশে-বিদেশে চিঠি দিয়েও চরমভাবে ব্যর্থ হয়েছে বিএনপি।
প্রশ্নফাঁস ঠেকাতে তীক্ষ গোয়েন্দা নজরদারি চলছে :শিক্ষামন্ত্রী
২ ফেব্রুয়ারী শনিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, এসএসসি ও সমমান পরীক্ষার প্রশ্নফাঁস যাতে না হয় সেই ব্যবস্থা নেয়া হয়েছে। প্রশ্নফাঁস ঠেকাতে তীক্ষ গোয়েন্দা নজরদারি চলছে। এবার প্রশ্নফাঁসের কোনও খবর পাওয়া যায়নি। শনিবার সকালে রাজধানীর আশকোনায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। শিক্ষামন্ত্রী বলেন, প্রশ্নফাঁস রোধে প্রশাসন সতর্ক আছে। প্রশ্নফাঁসের নামে যেন কোনও অসাধু চক্র সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব ছড়াতে না পারে সে বিষয়েও তৎপর রয়েছে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। মন্ত্রী আরও বলেন, যারা পরীক্ষা দিচ্ছেন তারা আমাদের দেশের সম্পদ। নকল ও প্রশ্নফাঁস যেন না হয় তার জন্য আমরা নানা উদ্যোগ নিয়েছি। যারা যেমন শ্রম দেবে তারা তেমন ফলাফল করবে। শ্রম, যোগ্যতার সুনিশ্চিত করতে আমরা চেষ্টা চালাচ্ছি। এ সময় সুষ্ঠু ও সুন্দরভাবে পরীক্ষা সম্পন্ন করতে অভিভাবক ও শিক্ষার্থীদের সহায়তা কামনা করেন শিক্ষামন্ত্রী। এবার সারাদেশে ৩ হাজার ৪৯৭টি কেন্দ্রে ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। মোট শিক্ষার্থীর মধ্যে ১০ লাখ ৬৪ হাজার ৮৯২ জন ছাত্রী, ১০ লাখ ৭০ হাজার ৪৪১ জন ছাত্র রয়েছে। এ বছর ২৮ হাজার ৬৮২টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছে। এছাড়া বিদেশের আটটি কেন্দ্রে ৪৩৪ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে।
আকাশের আত্মহত্যা ,মিতু আটক
২ ফেব্রুয়ারী শনিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম:চট্টগ্রামে চিকিৎসক মোস্তফা মোরশেদ আকাশের আত্মহত্যার ঘটনায় পরিবারের পক্ষ থেকে আকাশের মা জোবেদা খানম বাদি হয়ে স্ত্রী তানজিলা হক চৌধুরী মিতুকে প্রধান আসামিসহ মোট ৬ জনকে অভিযুক্ত করে মামলা দায়ের করেছেন। শুক্রবার বিকাল সাড়ে ৪টায় সিএমপির চান্দগাঁও থানায় আত্মহত্যায় প্ররোচণার অভিযোগে নিহতের মা এ মামলা দায়ের করেন। মামলায় অভিযুক্তরা আকাশের আত্মহত্যায় মিতুসহ তার পরিবার ও বন্ধুর প্ররোচনা আছে কি-না তা খতিয়ে দেখছে পুলিশ। যদি প্ররোচনার বিষয়ে সুস্পষ্ট প্রমাণ পাওয়া যায় তাহলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে প্রতিদিনের সংবাদকে জানিয়েছেন চান্দগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল বশর। বৃহস্পতিবার রাতে চিকিৎসক আকাশের আত্মহত্যায় তার ফেসবুক আইডিতে স্ত্রীকে জড়িয়ে স্ট্যাটাস এবং আকাশের পরিবারের মৌখিক অভিযোগের পরিপ্রেক্ষিতে নগরীর নন্দনকানন এলাকার একটি বাসা থেকে আকাশের স্ত্রী তানজিলা হক চৌধুরী মিতুকে আটক করে সিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিট। চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশের (সিএমপির) অতিরিক্ত কমিশনার ( উত্তর) মো. মিজানুর রহমান প্রতিদিনের সংবাদকে বলেন, আকাশের মা বাদী হয়ে ৬ জনকে অভিযুক্ত করে চান্দগাঁও থানায় মামলা দায়ের করেছেন। অভিযোগ খতিয়ে দেখা হচ্ছে। আকাশের মৃত্যুর পেছনে যদি কারো ইন্ধন থাকে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে। আটকের পর মিতুকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে পরকীয়া এবং স্বামীর সঙ্গে দাম্পত্য কলহ নিয়ে কিছু কিছু বিষয় স্বীকার করেছেন। আরো অনেক বিষয়ে তদন্ত চলমান রয়েছে বলে জানান তিনি। তিনি আরো বলেন, ২০১৬ সালে চট্টগ্রাম মেডিকেল কলেজের চিকিৎসক ডা. আকাশের সঙ্গে মিতুর বিয়ে হয়। বিয়ের পর পড়াশোনার জন্য ইউএসএ চলে যায় মিতু। চলতি বছরের ১৩ জানুয়ারি দেশে ফেরে মিতু। এরপর দুজনের মধ্যে দাম্পত্য কলহ আরো প্রকট হয়ে উঠে। মামলার বাদী আকাশের মা জোবেদা খানম প্রতিদিনের সংবাদকে জানিয়েছেন, আমার ছেলেকে ওরা আত্মহত্যা করতে বাধ্য করেছে। আমি মামলা করেছি। আমি আর কিছুই চাইনা শুধু আমার ছেলে হত্যার বিচার চাই। এদিকে আটকের পর মিতুর স্বীকারোক্তি অনুযায়ী শাহ আমানত (র.) মাজার এলাকা থেকে তার ব্যবহৃত মুঠোফোনটি উদ্ধার করে পুলিশ।একইসঙ্গে মোস্তফা মোরশেদ আকাশের ব্যবহৃত মুঠোফোনটিও পুলিশ জব্দ করেছে। পরে শুক্রবার ভোর থেকে আকাশ তার ফেসবুকে স্ত্রী তানজিলা হক চৌধুরী মিতুর বিরুদ্ধে পরকীয়ার অভিযোগ ও বিভিন্ন ছবি সম্বলিত যে স্ট্যাটাস দিয়েছিলেন তা ডিলিট করে দেওয়া হয়। পুলিশ জানায়, ২০১৬ সালে চট্টগ্রাম মেডিকেল কলেজের চিকিৎসক ডা. আকাশের সঙ্গে মিতুর বিয়ে হয়। বিয়ের পর পড়াশোনার জন্য ইউএসএ চলে যায় মিতু। চলতি বছরের ১৩ জানুয়ারি দেশে ফেরে মিতু। এরপর দুজনের মধ্যে দাম্পত্য কলহ আরো প্রকট হয়ে উঠে। প্রসঙ্গত: বৃহষ্পতিবার রাতভর আকাশের চাঁদগাও আবাসিক এলাকার বাসায় স্বামী-স্ত্রীর মধ্যে তুমুল ঝগড়া হয়। ওই সময় আকাশের বাসায় একটি ভিডিও ধারণ করা হয়। যে ভিডিওতে মিতু তার একাধিক বন্ধুর সঙ্গে অনৈতিক সর্ম্পকের কথা স্বীকার করে। তবে ভিডিও ধারণের সময় মিতুকে আতঙ্কিত দেখা গেছে এবং তার ঠোঁট রক্তাক্ত ছিল। দুজনের ঝগড়ার একপর্যায়ে মিতুর বাবা ইঞ্জিনিয়ার আনিসুল হক চৌধুরী দিবাগত রাত ৪টার দিকে স্বামীর বাসা থেকে মেয়েকে নিয়ে যান। এরপর আকাশ ফেসবুকে মিতুকে জড়িয়ে স্ট্যাটাস দিয়ে শরীরে ইঞ্জেকশন পুশ করে আত্মহত্যা করেন।
বইমেলা হচ্ছে বাঙালির প্রাণের উৎসব :প্রধানমন্ত্রী
২ ফেব্রুয়ারী শনিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নিরাপত্তাজনিত কারণ ও দর্শনার্থীর অসুবিধার জন্য না আসতে পারলেও মনটা বইমেলাতেই পড়ে থাকে। অমর একুশে গ্রন্থমেলা-২০১৯ এর উদ্বোধন অনুষ্ঠানে তিনি এমন মন্তব্য করেন। মহান ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে বাঙালি জাতিসত্তা ও বুদ্ধিবৃত্তিক উৎকর্ষের প্রতীক প্রতিষ্ঠান বাংলা একাডেমির আয়োজনে শুক্রবার বিকেল ৩টায় আনুষ্ঠানিকভাবে গ্রন্থমেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১৬ বারের মতো বইমেলার উদ্বোধন করে রেকর্ড গড়েন তিনি। উদ্বোধনী অনুষ্ঠানের পর প্রধানমন্ত্রী মেলা প্রাঙ্গণ ঘুরে দেখেন। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ। অনুষ্ঠানে বিদেশি অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা ভাষার প্রখ্যাত কবি শঙ্খ ঘোষ এবং মিশরের লেখক, গবেষক ও সাংবাদিক মোহসেন আল-আরিশি। শুভেচ্ছা বক্তব্য দেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. আবু হেনা মোস্তফা কামাল। স্বাগত ভাষণ দেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী। প্রধানমন্ত্রী তার বক্তব্যে বলেন, বইমেলা হচ্ছে বাঙালির প্রাণের উৎসব। এ আয়োজন বাঙালি জাতিসত্তা দাঁড় করাতে বিশেষ সহায়ক হিসেবে কাজ করে। যখন প্রধানমন্ত্রীর দায়িত্বে ছিলাম না, তখন নিয়মিত বইমেলায় এসেছি। এখন মেলায় আসলে দর্শনার্থীদের সমস্যা হয়। নিরাপত্তার কারণে চলাচল বিঘ্ন হয়। এ কারণে আসতে পারি না। তবে মনটা বইমেলাতেই পড়ে থাকে। এ সময় প্রধানমন্ত্রী বাঙালি ভাষা-সংস্কৃতি এবং বঙ্গবন্ধুর রাজনৈতিক ইতিহাস নিয়ে বিশদ আলোচনা করেন। প্রধানমন্ত্রী বলেন, বর্তমানে ডিজিটাল বাংলাদেশ হয়েছে। অনলাইনে বই পাওয়া যায়। অনেকে মোবাইলে এবং বিভিন্ন ডিভাইসে বই পড়েন। কিন্তু বইয়ের পাতা উল্টে উল্টে পড়ায় যে আনন্দ সে আনন্দ অনলাইনে কিংবা ডিভাইসে পাওয়া যায় না। তারপরও অনলাইনে বই রাখতে হবে। কারণ এ পদ্ধতিতে যেকোন লেখা দ্রুত বিশ্বে ছড়িয়ে পড়ে। সারাবিশ্বে পৌঁছানো যায়। তিনি বলেন, ৫২ এর ভাষা আন্দোলনের মধ্য দিয়ে শুরু হয় আমাদের স্বাধিকার আন্দোলন। এ মেলা এবং এ আন্দোলনের ইতিহাস আমাদের ধরে রাখতে হবে। তাহলে পরবর্তী প্রজন্ম প্রকৃত ইতিহাস জানতে পারবে। প্রধানমন্ত্রী ঠিক ৩টায় অনুষ্ঠানস্থলে পৌঁছান। এরপর জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয়। সূচনা সঙ্গীত আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি পরিবেশন করা হয়। পরে ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এবারের বইমেলায় ৫২৩টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। এছাড়া ১৮০টি লিটলম্যাগকে স্টল বরাদ্দ দেয়া হয়েছে। এবার বাংলা একাডেমি প্রাঙ্গণে ১০৪টি প্রতিষ্ঠানের ১৫০টি এবং সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৩৯৫টি প্রতিষ্ঠানের ৬২০টি ইউনিটসহ মোট ৪৯৯টি প্রতিষ্ঠানকে ৭৭০টি ইউনিট বরাদ্দ দেয়া হয়েছে। এছাড়া বাংলা একাডেমিসহ ২৪টি প্রকাশনা প্রতিষ্ঠানকে ২৪টি প্যাভিলিয়ন বরাদ্দ দেয়া হয়েছে। লিটল ম্যাগাজিন চত্বরে ১৮০টি লিটলম্যাগকে ১৫৫টি স্টল দেয়া হয়েছে। ২৫টি স্টলে দুটি করে লিটল ম্যাগাজিনকে স্থান দেয়া হয়েছে। স্টল পেয়েছে অন্য ১৩০টি প্রতিষ্ঠান। প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত গ্রন্থমেলা উন্মুক্ত থাকবে। ছুটির দিনে বেলা ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে মেলা। ২১ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত চলবে গ্রন্থমেলা।

জাতীয় পাতার আরো খবর