সারাদেশে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ
অনলাইন ডেস্ক :রাজধানী ঢাকাসহ সারাদেশে উৎসব মুখর পরিবেশে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ ।শীতের কারণে সকালে ভোটারদের উপস্থিতি কম থাকলেও বেলা বাড়ার সাথে সাথে কেন্দ্রগুলোতে ভোটারদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। রাজধানীর বিভিন্ন এলাকার ভোটকেন্দ্র ঘুরে দেখা গেছে, প্রতিটি কেন্দ্রেই ভোটারদের দীর্ঘ লাইনে দাঁড়িয়ে ভোট দিচ্ছে। বিশেষ করে নারী ভোটারদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।রাজধানীর খিলগাঁও সরকারি বালিকা উচ্চবিদ্যালয় ও খিলগাঁও সরকারি উচ্চবিদ্যালয় কেন্দ্রে গিয়ে দেখা গেছে, সকাল থেকেই পুরুষ ও নারীরা দীর্ঘ লাইনে দাঁড়িয়ে ভোট দিচ্ছেন। এই কেন্দ্রে ভোটার শাহিনুর বেগম জানান, এখন পর্যন্ত সুষ্ঠুভাবে ভোট হচ্ছে, ভিড় অনেক বেশি। আমরা ভালোভাবে ভোট দিচ্ছি।
থার্টি ফার্স্টে নাচ, গান বন্ধ :ডিএমপি
অনলাইন ডেস্ক :ইংরেজি নববর্ষ উপলক্ষে কোনো উন্মুক্ত স্থানে বা বাড়ির ছাদে কোনো সমাবেশ, গান-বাজনা করা, আতশবাজি বা পটকা ফোটানো সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।৩১ ডিসেম্বর রাতে পটকবাজি, আতশবাজি, বেপরোয়া গাড়ি, মোটর সাইকেল চালনাসহ যে কোনো ধরণের অশোভন আচরণ এবং বেআইনী কার্যকলাপ থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সকলকে সবাইকে অনুরোধ জানানো হয়েছে পুলিশের পক্ষ থেকে।ওইদিন রাতে আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে বেশকিছু নির্দেশনাও দেওয়া হয়েছে।ঢাকা মহানগরী এলাকায় নিরাপত্তা ও আইন-শৃঙ্খলা বজায় রাখার জন্য কিছু নির্দেশনা মেনে চলতে সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা হয়েছে।নির্দেশনায় বলা হয়েছে, ঢাকা মহানগরের সার্বিক নিরাপত্তা ও আইন-শৃঙ্খলার স্বার্থে রাস্তার মোড়, ফ্লাইওভার, রাস্তায়, ভবনের ছাদে এবং প্রকাশ্যে স্থানে কোন ধরণের জমায়েত, সমাবেশ, উৎসব করা যাবে না।উন্মুক্ত স্থানে নববর্ষ উদ্যাপন উপলক্ষে কোনো ধরণের অনুষ্ঠান বা সমবেত হওয়া যাবে না বা নাচ, গান ও কোনো সাংস্কৃতিক অনুষ্ঠানও করা যাবে না।
সহিংসতা কঠোর হস্তে দমনে পুলিশকে সিইসির নির্দেশ
অনলাইন ডেস্ক :নির্বাচন কেন্দ্রে অনিয়ম ও সহিংসতা কঠোর হস্তে দমনে পুলিশকে নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা।সিইসি বলেন, নির্বাচনী প্রতিযোগিতা যেন সহিংসতায় রূপ না নেয় সেজন্য অংশগ্রহণকারী দল ও প্রার্থীদের দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে। এরমধ্যে কিছু নির্বাচনী সহিংসতার ঘটনা ঘটেছে। এতে সুষ্ঠু পরিবেশ ব্যাহত হয়েছে।শনিবার (২৯ ডিসেম্বর) বিকেলে নির্বাচনের সর্বশেষ প্রস্তুতি জানাতে নির্বাচন কমিশন ভবনে বিফ্রিংয়ে তিনি পুলিশকে এ নির্দেশ দেন।এসব ঘটনার নিরপেক্ষ তদন্ত করে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের নির্দেশনা দেন তিনি।
থ্রিজি-ফোরজি সোমবার রাত পর্যন্ত বন্ধ
অনলাইন ডেস্ক :একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে মোবাইলে ইন্টারনেটের থ্রিজি ও ফোরজি সেবা বন্ধের নির্দেশ দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। শনিবার দুপুরের পর থেকে সোমবার রাত ১২টা পর্যন্ত এই নেটওয়ার্ক বন্ধ রাখতে দেশের সব মোবাইল ফোন অপারেটরকে নির্দেশ দেওয়া হয়েছে। মোবাইল ফোন অপারেটরদের সংশ্লিষ্ট একটি বিশ্বস্ত সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। সূত্রটি জানিয়েছে, তারা বিটিআরসি থেকে থ্রিজি ও ফোরজি সেবা বন্ধের নির্দেশ পেয়েছে। সোমবার রাত ১২টা পর্যন্ত থ্রিজি ও ফোরজি বন্ধ থাকবে। এরই মধ্যে থ্রিজি ও ফোরজি বন্ধের প্রক্রিয়া শুরু হয়েছে।। এ নির্দেশনার ফলে টুজি ইন্টারনেট, ইন্টারনেটে টেক্সট পাঠানো ও গ্রহণ এবং ভয়েস কল সেবা চালু সেবা থাকবে। ইন্টারনেটের গতি কমে যাওয়ার কারণে সামাজিক যোগযোগ মাধ্যমগুলো ব্যবহার করা অনেকটা জটিল হবে। মোবাইল ইন্টারনেট বন্ধ থাকলেও ব্রডব্যান্ড ইন্টারনেট এখনও স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছেন ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবি।
বিএনপি নির্বাচনে বিশৃঙ্খলা ও নৈরাজ্য সৃষ্টি করার চেষ্টা করছে :ওবায়দুল কাদের
অনলাইন ডেস্ক :বিএনপি নেতাদের ফোনালাপের বিষয়ে বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘নির্বাচনে পরাজয় নিশ্চিত জেনে বিএনপি নেতাদের মুখে এখন হতাশার সূর। তারা সম্ভবত ২০-৩০টির বেশি আসন পাবে না জেনে নির্বাচনে বিশৃঙ্খলা ও নৈরাজ্য সৃষ্টি করার চেষ্টা করছে।‘তবে তাদের সকল ধরণের সহিংসতার জবাব দেওয়ার জন্য ভোট কেন্দ্রে আইনশৃঙ্খলা নিশ্চিত করেছে নির্বাচন কমিশন।শনিবার দুপুরে নোয়াখালীর বিশিষ্ট শিল্পপতি আল-আমিন গ্রুপের চেয়ারম্যান আনোয়ার মির্জার মরদেহ দেখতে জেলা শহরের হরিণারায়ণপুরস্থ বাসায় যান ওবায়দুল কাদের।এ সময় তিনি আনোয়ার মির্জার বিভিন্ন কৃতিত্বের কথা তুলে ধরেন।শিল্পপতি আনোয়ার মির্জার নামাজে জানাজা শেষে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে সাংবাদিকদের সাথে এক মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।মন্ত্রী আরও বলেন, ‘শুরু থেকে নির্বাচনের বিষয়ে যে শঙ্কা ছিল তা এখন আর নেই। আকাশে মেঘ থাকবেই, কিন্তু শেষ পর্যন্ত মেঘ কেটে যায়। যে কালো মেঘ ছিল তা এখন কেটে গেছে। আমার সবাই জানি শেষ ভালো যার সব ভালো তার। তিনি বলেন, ‘ভোট কেন্দ্রে ভোটারদের উপস্থিতিতে গণজোয়ার সৃষ্টি হবে। আমাদের জয়ের ব্যাপারে কোনো সন্দেহ নেই। বিজয়ের মাসে নৌকা বিজয় নিয়ে বন্দরে পৌঁছবে।এসময় উপস্থিত ছিলেন, নোয়াখালী-৪ আসনের আওয়ামী লীগ প্রার্থী ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক একরামুল করিম চৌধুরী, সদর উপজেলা চেয়ারম্যান শিহাব উদ্দিন শাহীন, পৌর মেয়র শহীদ উল্ল্যাহ খান সোহেলসহ দলের নেতৃবৃন্দ।

জাতীয় পাতার আরো খবর