মনোনয়নের নামে বানরের পিঠা ভাগ করে লাভ নেই :কাদের
অনলাইন ডেস্ক :আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নের নামে বানরের পিঠা ভাগ করে লাভ নেই বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। আজ সোমবার বিকেলে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, আমি একটি কথা বারবার আপনাদের বলেছি। এখানে মনোনয়নের নামে বানরের পিঠা ভাগ করে তো লাভ নেই। ইলেকটেবল, উইনেবল যারা প্রার্থিতার জন্য আবেদন করেছেন তারাই মনোনয়ন পাবেন। আমি একজন প্রার্থীকে মনোনয়ন দেব, তিনি ইলেকটেবল না, তিনি উইনেবল নয় এতে আমার লাভ কী।
কোম্পানি (সংশোধনী) আইন-২০১৮ এর খসড়া মন্ত্রিসভায় অনুমোদন
অনলাইন ডেস্ক: মন্ত্রিসভা আজ ওয়ান ম্যান কোম্পানি গঠনের অনুমতির বিধান রেখে কোম্পানি (সংশোধনী) আইন-২০১৮ এর খসড়া নীতিগতভাবে অনুমোদন দিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বাংলাদেশ সচিবালয়ে আজ অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের জানান, প্রস্তাবিত এই আইনে বলা হয়েছে, একজন ব্যাক্তি ওয়ান ম্যান কোম্পানি গঠন করতে পারবে। মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রস্তাবিত কোম্পানি আইনের সংশোধনীতে একটি নতুন ধারণা আনা হয়েছে। যা দেশের ব্যবসা-বাণিজ্যে এতোদিন ছিল অনুপস্থিত। আমাদের বর্তমান আইনে এই ধারণা ছিল না। তবে বিশ্বের অনেক দেশে এই আইন আছে। মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম বলেন, আইনে আইনি কাঠামোর মধ্যে ওয়ান ম্যান কোম্পানি নিয়ে আসার প্রস্তাব করা হয়েছে। তিনি বলেন, বর্তমান আইনে সর্বোচ্চ ৫০ জন সদস্য নিয়ে একটি লিমিটেড কোম্পানি গঠনের বিধান রয়েছে। তবে এই বিধান ওয়ান ম্যান কোম্পানি গঠনের ক্ষত্রে প্রযোজ্য হবে না। কেবল একজন ব্যক্তি এ ধরনের একটি কোম্পানি গঠন করতে পারবে। শফিউল আলম বলেন, চলচিত্র ও টেলিভিশনের মতো গনমাধ্যমের আরো বিকাশে মন্ত্রিসভা বাংলাদেশ ফিলম এন্ড টেলিভিশন ইনিস্টিটিউট (সংশোধনী আইন) ২০১৮ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে। মোহাম্মদ শফিউল আলম বলেন, আগে চলচ্চিত্রের সংজ্ঞা বলা ছিল- সেলুলয়েড, এনালগ, ডিজিটাল বা অন্য যেকোনো মাধ্যমে নির্মিত চলচ্চিত্র। এখন সেখান থেকে এনালগ শব্দটি বাদ দিয়ে নতুন সংজ্ঞায় বলা হয়েছে, চলচ্চিত্র অর্থ সেলুলয়েট, ডিজিটাল বা অন্য যেকোনো মাধ্যমে নির্মিত চলচ্চিত্র। তিনি বলেন, বর্তমান আইনে বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউটের পরিচালনা পর্ষদে কমপক্ষে পাঁচজন এবং সর্বোচ্চ সাতজন বরেণ্য ব্যক্তিকে সরকার মনোনীত করত। সেখানে পরিবর্তন করে সরকার কর্তৃক মনোনীত ইনস্টিটিউটের একজন শিক্ষক, একজন চলচ্চিত্র নির্মাতাসহ কমকক্ষে চারজন এবং সর্বোচ্চ ছয়জন চলচ্চিত্র সংশ্লিষ্ট বরেণ্য ব্যক্তির কথা বলা হয়েছে। ফলে এ ইনস্টিটিউটের শিক্ষক প্রতিনিধি নিশ্চিত হবে সঙ্গে চলচ্চিত্র নির্মাতাদের সম্পৃক্ততা থাকবে। পরিচালনা পর্ষদে সরকার মনোনীত বিশিষ্ট সাংবাদিক শব্দ পরিবর্তন করে গণমাধ্যম ব্যক্তিত্ব শব্দ সংযোজনের প্রস্তাব করা হয়েছে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব। শফিউল আলম বলেন, পরিচালনা পর্ষদে সরকার মনোনীত সদস্যদের মেয়াদ তিন বছর থাকলেও তা কমিয়ে দুই বছর করার প্রস্তাব করা হয়েছে। অর্থাৎ গভর্নিং বডির মেয়াদ কমিয়ে দুই বছর করা হচ্ছে। এছাড়া সরকার মনোনীত বেসরকারি গণমাধ্যমের একজন প্রতিনিধির জায়গায় বেসরকারিশব্দটি বিলুপ্ত করে সরকার কর্তৃক মনোনীত গণমাধ্যমের একজন প্রতিনিধি করা হয়েছে। পরিচালনা পর্ষদের মেয়াদও নতুন খসড়ায় তিন বছরের স্থলে দুই বছর করা হয়েছে,বলেন তিনি। এদিনের মন্ত্রিসভা ১২ ডিসেম্বরকে জাতীয় তথ্য এবং যোগাযোগ প্রযুক্তি দিবসর (ন্যাশনাল ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি ডে) স্থলে ডিজিটাল বাংলাদেশ দিবস হিসেবে উদযাপনের একটি প্রস্থাবেও সম্মতি প্রদান করে। বৈঠকের শুরুতে কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী দুইশত বছরের একটি পুরনো ভাসমান চালের হাটর আলোকচিত্র উপহার দেন। বরিশালের বানরিপাড়ার সন্ধ্যা নদী থেকে কৃষিমন্ত্রী এই ভাসমান হাটের আলোকচিত্রটি সংগ্রহ করেন এবং বলা হয়ে থাকে এটি এই অঞ্চলের বৃহত্তম চালের হাট। বাসস
যে ছয়টি আসনে ইভিএম চূড়ান্ত
অনলাইন ডেস্ক: আগামী জাতীয় নির্বাচনে যে ছয়টি আসনে পুরোপুরি ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম ভোট নেয়া হবে, সেগুলো চূড়ান্ত হয়েছে। এর সবগুলোই শহর এলাকায়। আসনগুলোর মধ্যে রাজধানীতে দুটি, চট্টগ্রাম, খুলনা, রংপুর, খুলনা এবং সাতক্ষীরায় রয়েছে একটি করে। রবিবার সন্ধ্যায় নির্বাচন কমিশন সচিবালয়ের সম্মেলন কক্ষে কম্পিউটার মাধ্যমে দৈবচয়ন পদ্ধতিতে আসনগুলো নির্ধারণ করা হয়। সাংবাদিকদের উপস্থিতিতেই কম্পিউটারে বাছাই করা হয় আসনগুলো। ওয়ারী, কোতয়ালির একাংশ ও বংশালের একাংশ নিয়ে গঠিত ঢাকা-৬ আসনে ব্যালটে ভোট হবে না। এই আসনে আওয়ামী লীগ প্রার্থী না দিয়ে জাতীয় পার্টির জন্য ফাঁকা রেখেছে। বিএনপির প্রার্থী এই প্রতিবেদন লেখা পর্যন্ত চূড়ান্ত হয়নি। ঢাকা-১৩ আসনের ভোটাররাও তাদের মত জানাবেন বোতাম টিপে। মোহাম্মদপুর-আদাবর নিয়ে গঠিত এই আসনটি। এই আসনে নৌকা প্রতীক নিয়ে নির্বাচনে লড়বেন সাদেক খান। বিএনপি ঘোষণা করেছে আবদুস সালামের নাম। চট্টগ্রাম-৯ আসনটি কোতয়ালি থানা গঠিত। এই আসনে আওয়ামী লীগের প্রার্থী মহিবুল হাসান চৌধুরী নওফেল। বিএনপির প্রার্থীর নাম ঘোষণা হয়নি এই প্রতিবেদন লেখা পর্যন্ত। রংপুর-৩ আসনটি তারাগঞ্জ ও বদরগঞ্জ উপজেলা নিয়ে গঠিত। এই আসনে আওয়ামী লীগ প্রার্থী দেয়নি। জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ এখানে ভোটে লড়েন। মোজাফফর আহমেদ ও রিতা রহমান। খুলনা-২ আসনটি খুলনা সদর ও সোনাডাঙ্গা এলাকা নিয়ে গঠিত। এই আসনে আওয়ামী লীগের প্রার্থী শেখ সালাহউদ্দিন জুয়েল। বিএনপির প্রার্থী এই প্রতিবেদন লেখা পর্যন্ত চূড়ান্ত হয়নি। সাতক্ষীরা-২ আসনটি সাতক্ষীরা সদর উপজেলা নিয়ে গঠিত। এই আসনে আওয়ামী লীগ মনোনয়ন দিয়েছে বর্তমান সংসদ সদস্য মোস্তাক আহমেদকে। বিএনপির প্রার্থী কে, সেটা নিশ্চিত হওয়া যায়নি। এবারের জাতীয় নির্বাচনে ইসির ইভিএম ব্যবহারের পরিকল্পনার পক্ষে নয় জাতীয় ঐক্যফ্রন্ট এবং ২০ দলীয় জোট। তারা মনে করে ইভিএমে ভোট কারচুপি সম্ভব। তবে নির্বাচন কমিশন সেটা নাকচ করে দিয়েছে।
গুলশানে হলি আর্টিজান হামলায় আট জঙ্গির বিচার শুরু
অনলাইন ডেস্ক: রাজধানীর গুলশানে হলি আর্টিজান বেকারি রেস্তোরাঁয় হামলা মামলায় আট জঙ্গির বিরুদ্ধে বিচার শুরুর নির্দেশ দিয়েছেন আদালত। আজ রোববার ঢাকার সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমান এ আদেশ দেন। বিচার শুরু হওয়া আট আসামি হলেন- জাহাঙ্গীর আলম ওরফে রাজীব গান্ধী, রাকিবুল হাসান রিগ্যান, রাশেদুল ইসলাম ওরফে র;্যাশ, সোহেল মাহফুজ, মিজানুর রহমান ওরফে বড় মিজান, হাদিসুর রহমান সাগর, শহীদুল ইসলাম খালেদ ও মামুনুর রশিদ রিপন। এর মধ্যে প্রথম ছয়জন কারাগারে ও শেষের দুইজন পলাতক রয়েছেন। আজ আদালতে অভিযোগ গঠনের জন্য দিন ধার্য ছিলো। আসামিদের বিরুদ্ধে বিচারক এ মামলায় অভিযোগ গঠন করার সময় দোষী কিংবা নির্দোষ জিজ্ঞাসা করলে আসামিরা নিজেদের নির্দেশ বলে ন্যায়বিচার প্রার্থনা করেন। এর পরে বিচারক সাক্ষ্য গ্রহণের জন্য দিন নির্ধারণ করেন। গত ২৩ জুলাই ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে মামলার তদন্ত কর্মকর্তা কাউন্টার টেররিজম ইউনিটের পরিদর্শক হুমায়ুন কবীর গুলশান হামলার মামলার অভিযোগপত্র দাখিল করেন। এতে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক হাসনাত করিমকে অব্যাহতি দেওয়ার আবেদন করা হয়। পরে অবশ্য হাসনাত করিমকে অব্যাহতি দেয় ঢাকার মহানগর দায়রা জজ কেএম ইমরুল কায়েশ। এ মামলায় অভিযোগপত্রে ২১ জনকে অভিযুক্ত করা হয়েছে। এর মধ্যে আটজন আসামি বিভিন্ন অভিযানে ও পাঁচজন হলি আর্টিজানে অভিযানের সময় নিহত হয়েছেন। এ ছাড়া জীবিত আটজনের মধ্যে ছয়জন কারাগারে ও বাকি দুজন পলাতক রয়েছেন। অভিযানে নিহত পাঁচ জঙ্গি হলেন রোহান ইবনে ইমতিয়াজ, মীর সামেহ মোবাশ্বের, নিবরাস ইসলাম, শফিকুল ইসলাম ওরফে উজ্জ্বল ও খায়রুল ইসলাম ওরফে পায়েল। এ ছাড়া বিভিন্ন জঙ্গি আস্তানায় অভিযানে নিহত আটজন হলেন- তামীম আহমেদ চৌধুরী, নুরুল ইসলাম মারজান, তানভীর কাদেরী, মেজর (অব.) জাহিদুল ইসলাম ওরফে মুরাদ, রায়হান কবির তারেক, সারোয়ান জাহান মানিক, বাশারুজ্জামান ওরফে চকলেট ও মিজানুর রহমান ওরফে ছোট মিজান। কারাগারে থাকা ছয় আসামি হলেন- জাহাঙ্গীর আলম ওরফে রাজীব গান্ধী, রাকিবুল হাসান রিগ্যান, রাশেদুল ইসলাম ওরফে র;্যাশ, সোহেল মাহফুজ, মিজানুর রহমান ওরফে বড় মিজান এবং হাদিসুর রহমান সাগর। এ ছাড়া পলাতক দুই আসামি হলেন শহীদুল ইসলাম খালেদ ও মামুনুর রশিদ রিপন। তাঁদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন করেছেন তদন্ত কর্মকর্তা। মামলার এজাহার থেকে জানা যায়, ২০১৬ সালের ১ জুলাই রাত পৌনে ৯টার দিকে হলি আর্টিজান বেকারিতে হামলা চালায় বন্দুকধারীরা। হামলার পর রাতেই তারা ২০ জনকে হত্যা করে। সেদিনই উদ্ধার অভিযানের সময় বন্দুকধারীদের বোমার আঘাতে নিহত হন পুলিশের দুই কর্মকর্তা। পরের দিন সকালে সেনা কমান্ডোদের অভিযানে নিহত হয় পাঁচ হামলাকারী। পরে চিকিৎসাধীন অবস্থায় আরেকজনের মৃত্যু হয়। জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এ হামলার দায় স্বীকার করে। সংগঠনটির মুখপাত্র আমাক হামলাকারীদের ছবি প্রকাশ করে বলে জানায় জঙ্গি তৎপরতা পর্যবেক্ষণকারী সংস্থা সাইট ইন্টেলিজেন্স। এ ঘটনায় গুলশান থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা করে পুলিশ। মামলার পর নর্থ সাউথ ইউনিভার্সিটির সাবেক শিক্ষক হাসনাত করিমকে গ্রেপ্তার করে পুলিশ। তাঁকে দুই দফা রিমান্ড শেষে কারাগারে পাঠানো হয়। অন্যদিকে, এ মামলায় কল্যাণপুরের জঙ্গি আস্তানা থেকে আটক রাকিবুল হাসান রিগ্যানকে গ্রেপ্তার দেখানো হয়। তিনি এ মামলায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।
বিজয়ের মাসেই আসছে বিমানের দ্বিতীয় ড্রিমলাইনার হংসবলাকা
অনলাইন ডেস্ক: বিজয়ের মাসেই দেশে আসছে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের দ্বিতীয় ড্রিমলাইনার হংসবলাকা। বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তিসংবলিত বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার উড়োজাহাজটি আগামী ১ ডিসেম্বর বিকেল সাড়ে ৪টায় ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে। এর মধ্য দিয়ে বিমানবহরে উড়োজাহাজের সংখ্যা দাঁড়াবে ১৫টি। এর আগে চলতি বছরের ১৯ আগস্ট বিমানের প্রথম ড্রিমলাইনার আকাশবীণা ঢাকায় আসে। বিমানের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ বলেন, উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং আগামী ২৯ নভেম্বর মালিকানা হস্তান্তর করবে। ৩০ নভেম্বর দুপুরে ঢাকার উদ্দেশে যাত্রা করবে হংস বলাকা। বিজি-২১১২ ফ্লাইটটি যুক্তরাষ্ট্রের সিয়াটল শহরের পেনফিল্ড এয়ারপোর্ট থেকে টানা সাড়ে ১৫ ঘণ্টা উড়ে ঢাকায় আসবে। বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এ এম মোসাদ্দিক আহমেদ বলেন, ড্রিমলাইনার যুক্ত হওয়ার মধ্য দিয়ে নতুন মাইলফলক স্পর্শ করেছে বিমান। দ্বিতীয় ড্রিমলাইনার যুক্ত হওয়ার পর লন্ডন, দাম্মাম ও ব্যাংকক রুটে এ উড়োজাহাজ দিয়ে ফ্লাইট পরিচালনা করা হবে। আগামী ১০ ডিসেম্বর থেকে ড্রিমলাইনার উড়োজাহাজ দিয়ে ঢাকা-লন্ডন রুটে সপ্তাহে ৬টি, ঢাকা-দাম্মাম রুটে সপ্তাহে ৪টি এবং ঢাকা-ব্যাংকক রুটে সপ্তাহে ৩টি ফ্লাইট পরিচালনা করা হবে। তিনি বলেন, যাত্রীদের নিরাপদ ও আরামদায়ক সেবা দিতে বিমান সচেষ্ট। অন্য এয়ারলাইনসগুলোর সঙ্গে প্রতিযোগিতায় নতুন উড়োজাহাজ বিমানকে সহায়তা করবে। ২০০৮ সালে মার্কিন বিমান নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং কোম্পানির ১০টি নতুন বিমান কেনার জন্য ২ দশমিক ১ বিলিয়ন ইউএস ডলারের চুক্তি করে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। ইতোমধ্যে বহরে যুক্ত হয়েছে ৬টি বোয়িং ৭৭৭-৩০০ ইআর, ২টি ৭৩৭-৮০০ এবং ১টি বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার। বাকি তিনটি বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার এর মধ্যে দ্বিতীয়টি বিমান বহরে যুক্ত হবে আগামী ১ ডিসেম্বর। চারটি ড্রিমলাইনারসহ সবগুলো উড়োজাহাজের নাম পছন্দ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। হংস বলাকায় যা রয়েছে : ড্রিমলাইনার উড়োজাহাজ ঘণ্টায় ৬৫০ কিলোমিটার বেগে উড়তে সক্ষম। শব্দ কমাতে ইঞ্জিনের সঙ্গে শেভরন প্রযুক্তি যুক্ত রয়েছে। বিমানটি নিয়ন্ত্রণ হবে ইলেকট্রিক ফ্লাইট সিস্টেমে। কম্পোজিট ম্যাটেরিয়াল দিয়ে তৈরি হওয়ায় এই বিমান ওজনে হালকা। ভূমি থেকে বিমানটির উচ্চতা ৫৬ ফুট। এর ওজন ১ লাখ ১৭ হাজার ৬১৭ কিলোগ্রাম, যা ২৯টি হাতির সমান! ককপিট থেকে টেল (লেজ) পর্যন্ত ২৩ লাখ যন্ত্রাংশ রয়েছে। ড্রিমলাইনারে আসন সংখ্যা ২৭১টি। এর মধ্যে বিজনেস ক্লাস ২৪টি আর ২৪৭টি ইকোনমি ক্লাস।
একুশে টেলিভিশন ভবন (জাহাঙ্গীর টাওয়ারে) আগুন
অনলাইন ডেস্ক: রাজধানীর কারওয়ান বাজারে বেসরকারি একুশে টেলিভিশন ভবনে (জাহাঙ্গীর টাওয়ার) আগুন লেগেছে। সোমবার সকাল সাড়ে ১০টার দিকে আগুনের সূত্রপাত হয়। ফায়ার সার্ভিসের সাতটি ইউনিট দ্রুত ঘটনাস্থলে পৌঁছে এই আগুন নিয়ন্ত্রণে আনে। ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের কর্মকর্তা আতিকুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, জাহাঙ্গীর টাওয়ারের পেছনের গলিতে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের পর ইটিভি ভবনের নিচতলা ও দ্বিতীয় তলায় আগুন লাগে। খবর পেয়ে আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ৭টি ইউনিট কাজ করে আগুন নিয়ন্ত্রণে আনে। দ্রত ফায়ার সার্ভিস ঘটনাস্থলে পৌছায় আগুনে ক্ষয়ক্ষতি কম হয়েছে। কোনো হতাহতের ঘটনা ঘটেনি। জাহাঙ্গীর টাওয়ার নামে এ ভবনটির ৬ থেকে ৯ তলা পর্যন্ত ইটিভি কার্যালয়। বাকি ফ্লোরগুলোতে বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠানের কার্যালয় রয়েছে।
আগামী বছরের এপ্রিল থেকে সারাদেশে কৃষি শুমারি কার্যক্রম শুরু হবে
অনলাইন ডেস্ক: আগামী বছরের এপ্রিল থেকে সারাদেশে কৃষি শুমারি কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছে, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো। এ-লক্ষ্যে গতকাল রাজধানীর শেরেবাংলা-নগরে পরিসংখ্যান ব্যুরো মিলনায়তনে, বিভাগীয় ও জেলা পর্যায়ের কর্মকর্তাদের নিয়ে দুইদিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচি আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে বক্তারা বলেন, কৃষি শুমারির মাধ্যমে শস্য, মৎস্য ও পানিসম্পদ খাতে বড় পরিসরে পর্যায়ক্রমিক পরিসংখ্যান তৈরি করা হবে। ২০১৯ সালের ডিসেম্বর নাগাদ কৃষি শুমারি কার্যক্রম শেষ হবে বলে জানান, পরিসংখ্যান ব্যুরোর কর্মকর্তারা।

জাতীয় পাতার আরো খবর