আজ দুবাই যাচ্ছেন প্রধানমন্ত্রী
১৬নভেম্বর,শনিবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: চার দিনের সরকারি সফরে শনিবার (১৬ নভেম্বর) সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুবাই যাচ্ছেন। সফরকালে তিনি দুবাই এয়ার শো-২০১৯ এবং আরও কিছু অনুষ্ঠানে অংশ নেবেন। সংযুক্ত আরব আমিরাতের শাসক মোহাম্মদ বিন রাশেদ আল মাকতুমের আমন্ত্রণে প্রধানমন্ত্রী এ সফরে যাচ্ছেন। ১৯ নভেম্বর তার দেশে ফেরার কথা। আমিরাত এয়ারলাইন্সের একটি ফ্লাইট সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে দুবাইয়ের উদ্দেশে রওনা দেবে। দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন সেখানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান। সেখানে থেকে তাকে নিয়ে যাওয়া হবে হোটেল শাংরি-লায়। দুবাই সফরকালে প্রধানমন্ত্রী এই হোটেলেই থাকবেন। রবিবার (১৭ নভেম্বর) প্রধানমন্ত্রী মধ্যপ্রাচ্য, এশিয়া ও আফ্রিকার বৃহত্তম এয়ারোস্পেস ইভেন্ট দুবাই এয়ার শো-২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন। ২১ নভেম্বর পর্যন্ত এই শো চলবে। বৃহস্পতিবার (১৪ নভেম্বর) পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন সংবাদ সম্মেলনে বলেছিলেন, প্রধানমন্ত্রীর দুবাই সফরে তিনটি স্মারক সই হবে। এগুলো হচ্ছে- দুই দেশের বিনিয়োগ কর্তৃপক্ষের মধ্যে সহযোগিতা চুক্তি, দুই দেশের অর্থনৈতিক অঞ্চলের মধ্যে সহযোগিতা চুক্তি এবং দুবাইয়ে বাংলাদেশ দূতাবাসের স্থায়ী ভবন নির্মাণে জমি বরাদ্দ সংক্রান্ত প্রটোকল। তিনি বলেন, প্রধানমন্ত্রী ১৮ নভেম্বর আবুধাবিতে বাংলাদেশ দূতাবাসে কর্মরত বাংলাদেশিদের ভোটারলিস্ট প্রণয়ন শুরু এবং স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণে নির্বাচন কমিশনের অনুষ্ঠান উদ্বোধন করবেন। শেখ হাসিনা দুবাইয়ের শাসক ছাড়াও আবুধাবির যুবরাজ ও সংযুক্ত আরব আমিরাতের সশস্ত্র বাহিনীর ডেপুটি সুপ্রিম কমান্ডার শেখ মুহাম্মদ বিন জায়ের আল নাহিয়ান ও ফ্যামিলি ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের সুপ্রিম চেয়ারওমেন শেখ ফাতিমা বিনতে মোবারকের সঙ্গে বৈঠক করবেন। এছাড়া প্রধানমন্ত্রীর দেশটির বড় বিনিয়োগকারী গ্রুপ ও ব্যবসায়ীদের সঙ্গেও বৈঠকের করার কথা রয়েছে। -বাসস।
পুলিশ পরিদর্শক হলেন তৌহিদুজ্জামান
১৪নভেম্বর,বৃহস্পতিবার,মো:ইরফান চৌধুরী,নিউজ একাত্তর ডট কম: বাংলাদেশ পুলিশের উপ-পরিদর্শক থেকে পদোন্নতি পেয়ে পুলিশ পরিদর্শক (ইন্সপেক্টর) হলেন মো. তৌহিদুজ্জামান। গত মঙ্গলবার (১২ নভেম্বর) পুলিশ হেডকোয়ার্টার্স থেকে তাকে এ পদোন্নতি দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। এ উপলক্ষে আজ বৃহস্পতিবার (১৪ নভেম্বর) বরিশাল পুলিশ সুপার, অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) ও অতিরিক্ত পুলিশ সুপার (গৌরনদী সার্কেল) মো. তৌহিদুজ্জামানকে Rank ব্যাজ পরিয়ে দেন। ওই প্রজ্ঞাপনে তিনিসহ বাংলাদেশ পুলিশের ৩৩৭ জন উপ-পরিদর্শক (এসআই) কে নিরস্ত্র পুলিশ পরিদর্শক (ইন্সপেক্টর) পদে পদোন্নতি ও বদলী করা হয়েছে। এদিকে বরিশাল জেলার উজিরপুর মডেল থানার সেকেন্ড অফিসার থাকা অবস্থায় উপ-পরিদর্শক মো. তৌহিদুজ্জামানকে মাদক নির্মূল, মামলা তদন্তে অগ্রগতি ও আদালতের গ্রেপ্তারী পরোয়ানাভুক্ত আসামি গ্রেপ্তারে বিশেষ ভূমিকা পালন করায় বরিশাল জেলার সেরা পুলিশ অফিসার হিসেবে তিনি নির্বাচিত হন। গত বছরের (৮ নভেম্বর) বরিশাল পুলিশ লাইনে মাসিক অপরাধ ও কল্যাণ সভায় ২০১৭ সালের অক্টোবর মাসের সেরা পুলিশ অফিসার হিসেবে তাকে নির্বাচিত করা হয়। এসময় বরিশাল পুলিশ সুপার তার হাতে সেরা অফিসারের সনদপত্র তুলে দেন। এরআগে উপ-পরিদর্শক মো. তৌহিদুজ্জামান উজিরপুর মডেল থানায় যোগদানের প্রায় ১৯ মাসে পাঁচ বার সেরা পুলিশ অফিসার হিসেবে পুরস্কৃত হন। তৌহিদুজ্জামান থানায় দায়িত্ব পালনকালে আইন-শৃঙ্খলার উন্নতিসহ নড়াইলকে মাদকমুক্ত, জঙ্গিবাদ দমন, ইভটিজিংমুক্তসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ড নির্মূল ও প্রতিরোধে সোচ্চার ছিলেন।
ক্ষুদ্রঋণে দারিদ্র্য বিমোচন নয়, লালন-পালন হয়: প্রধানমন্ত্রী
১৪নভেম্বর,বৃহস্পতিবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: দারিদ্র্য বিমোচনের কথা বলা হলেও ক্ষুদ্রঋণের মাধ্যমে দারিদ্র্য বিমোচন হয় না, বরং দারিদ্র্য লালন-পালন করা হয় বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, এর প্রমাণ আমরা দেখেছি। চক্রবৃদ্ধি সুদের নিচে চাপা পড়ে বহু মানুষ নিঃস্ব হয়েছে। বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সাত দিনব্যাপী পিকেএসএফ উন্নয়ন মেলা-২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এসময় কৃষিক্ষেত্রে বিশেষ অবদান রাখায় বেগম মতিয়া চৌধুরীকে আজীবন সম্মাননা তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী বলেন, একটা সময় ছিল, আমরা দেখেছি ক্ষুদ্রঋণ নিয়ে কেউ কেউ খুব বাহবা নেয়ার চেষ্টা করেছেন। দেশ বিদেশে অনেক নামও কুড়িয়েছেন।একসময় আমরাও এটাকে সমর্থন দিয়েছিলাম। ভেবেছিলাম এর ফলে বোধ হয় মানুষ দারিদ্র্যসীমার ওপরে উঠতে পারবে। কিন্তু যখন আমরা বিষয়টা আরও গভীরভাবে দেখলাম, তাতে দেখলাম, আসলে এর মাধ্যমে ঠিক দারিদ্র্য বিমোচন হয় না, দারিদ্র লালন-পালন হয়। প্রধানমন্ত্রী আরও বলেন, আমাদের দেশে কেউ কেউ ক্ষুদ্রঋণের প্রবক্তা সেজে অনেক ভালো নাম করে ফেলেছেন। কিন্তু দেখা যায় যে হয়তো নিজে নাম কামিয়েছেন, কিন্তু দেশের মানুষ ততটা তার সুফল পেতে পারেননি। এটা হলো বাস্তবতা। বরং চক্রবৃদ্ধি সুদের ঘানি টানতে গিয়ে অনেকে নিঃস্ব হয়েছে। শেখ হাসিনা বলেন, মানুষকে কীভাবে সমবায়ের মাধ্যমে একত্রিত করে উৎপাদন বৃদ্ধি করা যায়, উৎপাদিত পণ্য বাজারজাত করে কীভাবে তাদের দারিদ্র্যসীমা থেকে বের করে আনা যায়, সেই পরিকল্পনাটাই জাতির পিতা নিয়েছিলেন। আর দারিদ্র্য বিমোচনে বর্তমান সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, আমরা সব সময় একটা প্রচেষ্টা নিয়েছি। দারিদ্র্য বিমোচন করতে হলে কী কী কাজ করা যায়, সেদিকে লক্ষ্য রেখে আমরা আমাদের কর্ম পরিকল্পনা নিই। আমাদের মূল শত্রু হচ্ছে দারিদ্র্য। কাজেই দারিদ্র্যের বিরুদ্ধে আমাদের লড়তে হবে। দারিদ্র্যের হাত থেকে দেশের মানুষকে মুক্তি দিতে হবে। আর সেই লক্ষ্য নিয়েই আমাদের কর্মপরিকল্পনা।
স্পর্শকাতর বিষয়ে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের আহ্বান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের
১৪নভেম্বর,বৃহস্পতিবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: স্পর্শকাতর বিষয়ে যাচাই করে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের অনুরোধ জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।বৃহস্পতিবার এক গণবিজ্ঞপ্তিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এমন অনুরোধ জানানো হয়েছে। এতে বলা হয়, সর্ব সাধারণের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, প্রিণ্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায় বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তি, রাজনৈতিক ব্যক্তিবর্গ, ব্যবসায়ী, সরকারি কর্মকর্তা ও প্রতিষ্ঠানের বিষয়ে বিভিন্ন সময়ে বিভ্রান্তিমূলক সংবাদ প্রকাশ পরিলক্ষিত হচ্ছে। যার ফলে জনশৃঙ্খলার অবনতি, ব্যক্তিগত সুনাম ক্ষুণ্ন ও সামাজিক অস্থিরতা সৃষ্টিসহ জনমনে বিভ্রান্তি তৈরি হচ্ছে। জনশৃঙ্খলার অবনতি ও সামাজিক অস্থিরতা রোধে গণমাধ্যমের ইতিবাচক ভমিকার প্রতি সরকার যথেষ্ট আস্থাশীল। এতদপ্রেক্ষিতে উল্লিখিত স্পর্শকাতর বিষয়ে যথাযথভাবে যাচাইপূর্বক বস্তুনিষ্ঠ ও তথ্যভিত্তিক সংবাদ পরিবেশনের জন্য অনুরোধ করা যাচ্ছে।
গ্রামীণফোনের কাছে বিটিআরসির পাওনার বিষয়ে আদেশ সোমবার
১৪নভেম্বর,বৃহস্পতিবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: গ্রামীণফোনের কাছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) প্রায় ১২ হাজার ৫৮০ কোটি টাকা দাবি নিয়ে আবেদনের বিষয়ে আদেশের জন্য আগামী সোমবার (১৮ নভেম্বর) দিন ধার্য করেছেন আপিল বিভাগ। বৃহস্পতিবার (১৪ নভেম্বর) প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ দিন ধার্য করেন। আদালতে গ্রামীণফোনের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এএম আমিন উদ্দিন ও ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। সঙ্গে ছিলেন ব্যারিস্টার মেহেদী হাসান চৌধুরী। আর বিটিআরসির পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মাহবুবে আলম ও আইনজীবী ব্যারিস্টার খন্দকার রেজা-ই-রাকিব। গত ১৭ অক্টোবর বিচারপতি একেএম আবদুল হাকিম ও বিচারপতি ফাতেমা নজীবের হাইকোর্ট বেঞ্চ গ্রামীণফোনের কাছে বিটিআরসি প্রায় ১২ হাজার ৫৮০ কোটি টাকা দাবি আদায়ের ওপর দুই মাসের অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা দেন। পরে এ নিষেধাজ্ঞা স্থগিত চেয়ে বিটিআরসি আপিল বিভাগে আবেদন করে। ১৭ অক্টোবর গ্রামীণফোনের আইনজীবী তানিম হোসেইন শাওন বলেছিলেন, চলতি বছরের ২ এপ্রিল বিভিন্ন খাতে ১২ হাজার ৫৮০ কোটি টাকা দাবি করে বিটিআরসি গ্রামীণফোনকে চিঠি দিয়েছিল। পরে গ্রামীণফোন ওই চিঠির বিষয়ে নিম্ন আদালতে টাইটেল স্যুট (মামলা) করে। একইসঙ্গে ওই মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত অর্থ আদায়ের ওপর অস্থায়ী নিষেধাজ্ঞা চেয়ে আবেদন করা হয়। ২৮ আগস্ট নিম্ন আদালত গ্রামীণফোনের অস্থায়ী নিষেধাজ্ঞার আবেদন খারিজ করে। এ আদেশের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করে গ্রামীণফোন। ১৭ অক্টোবর আদালত আপিলটি শুনানির জন্য গ্রহণ করে টাকা আদায়ের ওপর দুই মাসের অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা দেন।
আবরার ফাহাদ হত্যাকাণ্ডে চার্জশীট চুড়ান্ত
১৪নভেম্বর,বৃহস্পতিবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যা মামলার অভিযোগপত্র চূড়ান্ত করা হয়েছে। ২৫ জনকে আসামি করে এই অভিযোগপত্র দেয়া হবে। বুধবার আদালতে এই চার্জশিট জমা দেওয়া হবে বলে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) সূত্রে জানা গেছে। ঢাকার মহানগর পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) যুগ্ম কমিশনার মাহবুব আলম এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। জানা গেছে, ২৫ জনের নামে চার্জশিট দেয়া হবে। এদের মধ্যে ১১ জন সরাসরি হত্যায় অংশ নেয়। বুয়েটের ছাত্র আবরার হত্যার তদন্ত ও চার্জশিট তৈরির বিষয়ে একটি সংবাদ সম্মেলন করবে ডিবি। দুপুর ১২টায় মিন্টু রোডে ডিএমপির মিডিয়া সেন্টারে এই সংবাদ সম্মেলন হবে। ডিএমপির গণমাধ্যম শাখা থেকে এ তথ্য জানানো হয়েছে। কাদের নাম চার্জশিটে থাকছে তা জানা যায়নি। প্রসঙ্গত ভারতের সঙ্গে সম্পাদিত চুক্তি নিয়ে ফেসবুকে স্ট্যাটাস দেয়ায় খুন হন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ। ভারতের সঙ্গে চুক্তির বিরোধিতা করে ৫ অক্টোবর শনিবার বিকালে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি স্ট্যাটাস দেন ফাহাদ। এর জের ধরে ৬ অক্টোবর রাতে শেরেবাংলা হলের নিজের ১০১১ নম্বর কক্ষ থেকে তাকে ডেকে নিয়ে ২০১১ নম্বর কক্ষে বেধড়ক পেটানো হয়। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। পিটুনির সময় নিহত আবরারকে শিবিরকর্মী হিসেবে চিহ্নিত করার চেষ্টা চালায় খুনিরা। তবে আবরার কোনো রাজনৈতিক দলের সঙ্গে সম্পৃক্ত ছিলেন না বলে নিশ্চিত করেছেন তার পরিবারের সদস্যসহ সংশ্লিষ্টরা। হত্যাকাণ্ডের প্রমাণ না রাখতে সিসিটিভি ফুটেজ মুছে (ডিলিট) দেয় খুনিরা। তবে পুলিশের আইসিটি বিশেষজ্ঞরা তা উদ্ধারে সক্ষম হন। পুলিশ ও চিকিৎসকরা আবরারকে পিটিয়ে হত্যার প্রমাণ পেয়েছেন। আবরার ফাহাদ হত্যাকাণ্ডের ঘটনায় তার বাবা বরকত উল্লাহ বাদী হয়ে চকবাজার থানায় ১৯ জনের বিরুদ্ধে মামলা করেন। ইতিমধ্যে পুলিশ ২০ জনকে গ্রেফতার করেছে। ১৩ জনকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ। ৬ জন ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছেন।-বৈচিত্র নিউজ ২৪
বালিশকাণ্ডে সরকারের ৩৬ কোটি টাকা ক্ষতি
১৪ নভেম্বর,বৃহস্পতিবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে বালিশকাণ্ডে সরকারের ৩৬ কোটি টাকা অপচয় হয়েছে। গণপূর্ত ও প্রকল্প সংশ্লিষ্ঠ ৩৩ প্রকৌশলীকে জিজ্ঞাসাবাদে এসব তথ্য পেয়েছে দুদক। অন্যদিকে ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের সাড়ে ৩৭ লাখ টাকার পর্দাসহ ১৬৬ চিকিৎসা সরঞ্জাম কেনাকাটায় দুর্নীতির অভিযোগে বুধবার চারজনকে জিজ্ঞাসাবাদ করেছে দেশের দুর্নীতি বিরোধী সংস্থাটি। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে এক বালিশের দাম ধরা হয় ছয় হাজার টাকা। এছাড়াও রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে বৈদ্যুত্যিক চুলা, টেলিভিশনসহ বিভিন্ন কেনাকাটায় রীতিমত হরিলুটরে অভিযোগ। এমন দুর্নীতির মাধ্যমে সরকারের ক্ষতি হয়েছে প্রায় ৩৬ কোটি টাকা। সরকারকে আর্থিক ক্ষতিতে লাভবান হয়েছেন ঠিকাদার আর গণপূর্ত অধিদপ্তরের প্রকল্প সংশ্লিষ্ট প্রকৌশলীরা। শুধু তাই নয়, দরপত্রের ৮ মাস আগেই আসবাবপত্র সরবরাহ করা হয়। গেল পাঁচদিনে ২৮ জন প্রকৌশলীকে দুদকে জিজ্ঞাসাবাদ শেষে মিললো এসব তথ্য। এ বিষয়ে দুর্নীতি দমন কমিশনের সচিব মুহাম্মদ দিলোয়ার বখত বলেন, বিষয়টি নিয়ে এখনও অনুসন্ধান চলছে। তবে যে তথ্য পাওয়া গিয়েছে তাতে দুর্নীতি সুস্পষ্ট ধারণা বা কি পরিমাণ অর্থ আত্মসাৎ হয়েছে তা ধারণা পাওয়া গেছে। এদিকে, ফরিদপুরে পর্দা কেলেঙ্কারির ঘটনায়ও বুধবার চারজনকে জিজ্ঞাসাবাদ শুরু করেছে দুদক। প্রাথমিকভাবে অস্বাভাবিক মূল্যে পর্দা কেনার সত্যতাও পেয়েছে দুদকের অনুসন্ধান দল। ফরিদপুর মেডিক্যালে পর্দা ক্রয়ে দুর্নীতির বিষয়ে দুদক সচিব মুহাম্মদ দিলোয়ার বখত বলেন, কার কাছ থেকে পর্দা কিনেছে এবং সেখানে কেনাকাটায় অর্থ আত্মসাৎ হয়েছে কি না সে বিষয়টি খতিয়ে দেখা হবে। তদন্তে যে তথ্য পাওয়া গিয়েছে এবং আগে যেসব তথ্য প্রকাশিত হয়েছে সবগুলো তথ্য বিশ্লেষণ করে তদন্ত কর্মকর্তা সিদ্ধান্তে পৌঁছাতে পারবেন। দুদক বলছে, অনুসন্ধানে দুর্নীতি প্রমাণিত হলে মামলা দায়ের করা হবে।