শুক্রবার, এপ্রিল ৩, ২০২০
লাইনে দাড়িয়ে সংকোচ বোধ করলে অগ্রাধিকার ভিত্তিতে ত্রাণ বিতরণ
0২এপ্রিল,বৃহস্পতিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: নিম্ন আয়ের মানুষসহ যারা লাইনে দাড়িয়ে ত্রাণ নিতে সংকোচ বোধ করেন তাদের অগ্রাধিকার তালিকা তৈরি করে ত্রাণ বিতরণ করা হবে। বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে সারাদেশে করোনাভাইরাসের কারণে যে সকল কর্মজীবী মানুষ কর্মহীন হয়ে খাদ্য সমস্যায় আছে অথবা যারা দৈনিক আয়ের ভিত্তিতে সংসার চালায় তাদের তালিকা প্রস্তুত করে ত্রাণ বিতরণের নির্দেশনা দেয়া হলো।যমুনা টিভি । বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, যারা লাইনে দাড়িয়ে ত্রাণ নিতে সংকোচ বোধ করেন তাদের আলাদা তালিকা তৈরি করে বাসা,বাড়িতে খাদ্য সহায়তা প্রদান করার নির্দেশনা দেয়া হলো।
মাস্ক ও স্যানিটাইজার রপ্তানির উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার
0২এপ্রিল,বৃহস্পতিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: বাংলাদেশ থেকে ফেস মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার রপ্তানির উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে বাণিজ্য মন্ত্রণালয়।বাণিজ্য মন্ত্রণায়ের অধীন আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তর থেকে আজ এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে। উল্লেখ্য, গত ১২ মার্চ, ২০২০ তারিখ বাণিজ্য মন্ত্রণালয় এ পণ্য দুইটি রপ্তানির উপর নিষেধাজ্ঞা আরোপ করে। করোনা ভাইরাস পরিস্থিতে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজারের দাম ও চাহিদা বাড়ার পাশাপাশি সংকট দেখায় এ রপ্তানি নিষেধাজ্ঞা জারি করা হয়। যমুনা টিভি ।ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, সবার অবগতির জন্য জানানাে যাচ্ছে, বাণিজ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্তের আলােকে করােনাভাইরাস সংক্রমণরােধে ফেস মাস্ক এবং হ্যান্ড স্যানিটাইজারের চাহিদা পূরণের লক্ষ্যে দেশে উৎপাদিত ফেস মাস্ক এবং হ্যান্ড স্যানিটাইজার রপ্তানি পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত জনস্বার্থে সাময়িকভাবে নিষিদ্ধ করা হলাে।
মশা মারার কাজ করবে দুই সিটি করপোরেশন
0২এপ্রিল,বৃহস্পতিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: দীর্ঘ ছুটির সময় বন্ধ থাকা সরকারি-বেসরকারি অফিসগুলো থেকে এডিস মশার উৎপত্তি যেন না হয় তা নিশ্চিত করারও নির্দেশ দিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম।সরকারি ভবন, লেক, পার্ক, খাল রক্ষণাবেক্ষণের দায়িত্ব পালন করবে সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা অধিদপ্তর ও কর্তৃপক্ষ কিন্তু মশা মারার কাজ করবে দুই সিটি করপোরেশন বলে জানান তিনি।বৃহস্পতিবার (২ এপ্রিল) রাজধানীর সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে মশক নিধন ও ডেঙ্গু প্রতিরোধ সংক্রান্ত এক আন্তসভায় এসব কথা বলেন তিনি।স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম সভায় সভাপতিত্ব করেন।এ সময় ডেঙ্গু মোকাবিলায় সম্মিলিত উদ্যোগ নেয়া হচ্ছে বলে জানিয়ে সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়, বিভাগ, সংস্থার দায়িত্বশীল প্রতিনিধিদের সমন্বয়ে একটি জাতীয় ও স্টিয়ারিং কমিটি গঠন করা হবে বলে জানান মন্ত্রী।ডেঙ্গু মোকাবিলায় প্রতিটি মন্ত্রণালয় ও বিভাগের করণীয় নির্ধারণ করে মন্ত্রীর স্বাক্ষরে একটি আধা সরকারিপত্র পাঠানো হবে।সম্মিলিত উদ্যোগের অংশ হিসেবে দুই সিটি করপোরেশন, ক্যান্টনমেন্ট এলাকায় বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষ একযোগে মশক নিধন অভিযান শুরু করবে বলে জানানো হয়।
সোহরাওয়ার্দীর আইসোলেশনে সর্দি-জ্বরে আক্রান্ত দুইজনের মৃত্যু
0২এপ্রিল,বৃহস্পতিবার, নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যেই একের পর এক সর্দি জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীরা মারা যাচ্ছেন। গতকাল ঢাকা মেডিকেলে দুজনের মৃত্যু হয়। আজও সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালের আইসোলেশনে থাকা দুই রোগীর মৃত্যুর খবর পাওয়া গেছে। একজনের মৃত্যু হয়েছে মঙ্গলবার ও অন্যজনের বুধবার রাতে। দুজনেরই বয়স পঞ্চাশের বেশি। এদের মধ্যে মঙ্গলবার (৩১ মার্চ) যার মৃত্যু হয় তিনি করোনায় আক্রান্ত ছিলেন না বলে জানিয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। প্রতিষ্ঠানটি ওই রোগীর নমুনা পরীক্ষার পর এ তথ্য জানায়। বৃহস্পতিবার (০২ এপ্রিল) দুপুরে শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. উত্তম কুমার বড়ুয়া জানান, সোহরাওয়ার্দী হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে জ্বর- সর্দি-কাঁশি নিয়ে ভর্তি দুই রোগীর মৃত্যু হয়েছে। প্রথম জনের রিপোর্ট পাওয়া গেছে। নেগেটিভ আসছে। অর্থাৎ তিনি করোনা ভাইরাসে আক্রান্ত ছিলেন না। অপরজনের নমুনা পাঠানো হয়েছে। রাতে রিপোর্ট পেলে জানা যাবে তিনি করোনায় সংক্রমিত ছিলেন কি-না।
করোনা দুর্যোগ যতদিন থাকবে, ততদিন সাধারণ মানুষদের সহায়তা করা হবে
0২এপ্রিল,বৃহস্পতিবার, নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: আওয়ামী লীগ উপদেষ্টা পরিষদ সদস্য তোফায়েল আহমেদ বলেছেন, দেশে মরনব্যাধী করোনা ভাইরাসের দুর্যোগ যতদিন থাকবে, ততদিন সাধারণ মেহনতী মানুষদের সহায়তা করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ব্যাপারে ব্যাপক পদক্ষেপ গ্রহণ করেছেন। আজ বৃহস্পতিবার দুপুরে সদর উপজেলা পরিষদ চত্তরে কর্মহীন সাধারণ মানুষের জন্য খাদ্য সামগ্রী বিতরণ অনুষ্ঠানের উদ্বোধনকালে টেলি কনফারেন্সে তিনি এসব কথা বলেন। প্রবীণ এই রাজনীতিকের নিজস্ব উদ্যেগে সদর উপজেলার প্রায় সাড়ে ৫ হাজার কর্মহীন পরিবারের জন্য চাল, ডাল, আলু, পেয়াঁজ ও সাবান বিতরণ করা হয়। তোফায়েল আহমেদ বলেন, সারা পৃথিবীতেই করোনা ভাইরাসের একটা মারাত্বক অবস্থা সৃষ্টি হয়েছে। কিন্তু বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগ ও গৃহিত পদক্ষেপে আমাদের দেশের মানুষ যতবান হয়েছে। নিজেদের নিরাপদে রাখার চেষ্টা করছে। সরকারিভাবে খেটে খাওয়া মানুষজনের জন্য নগত অর্থ ও খাদ্য সহায়তা প্রদান অব্যাহত রয়েছে। তিনি বলেন, সরকারি ছুটি চলার কারণে গরীব মানুষদের (যারা দিন আনে দিন খায়) তাদের একটি কঠিন সময় পার করতে হচ্ছে। তাই, তাদের জন্য প্রত্যেক গ্রামে খাদ্য সহায়তা কার্যক্রম যাতে সঠিকভাবে হয় এ ব্যাপারে সবাইকে সজাগ থাকতে হবে। প্রত্যেককে সামাজিক নিরাপদ দূরত্ব বজায় রাখার আহ্বান জানিয়ে প্রবীণ এই রাজনীতিক বলেন, এক স্থানে অনেকে জমায়াত হবেন না। জনসাধারণরা বাজারে ভীড় করবেন না। সবকিছু বন্ধ থাকার মানে এই নয় যে এটা ঈদের ছুটির মত সবাই একসাথে আনন্দ-উৎসব করবে। এসময় করোনা সংক্রমণ প্রতিরোধে প্রধানমন্ত্রীর সকল নির্দেশনা পালন করার জন্য সকলের নিকট আহ্বান জানান। পরে প্রত্যেক ইউনিয়ন ও পৌরসভার ওয়ার্ড থেকে আগত জনপ্রতিনিধিদের কাছে খাদ্য সহায়তার প্যাকেট তুলে দেওয়া হয়। তারা নিজ নিজ এলাকায় গিয়ে প্রত্যেক বাড়িতে বাড়িতে এসব বিতরণ করবেন। অনুষ্ঠানে জেলা আওয়ামী লীগ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল মমিন টুলু, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোশারেফ হোসেন, ভাইস চেয়ারম্যান মো: ইউনুছ মিয়া, জেলা আওয়ামী লীগ যুগ্ন-সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম নকিবসহ বিভিন্ন স্তরের জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।বাসস
দরিদ্র মানুষের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দিন
0২এপ্রিল,বৃহস্পতিবার, নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ এমপি দেশের চলমান পরিস্থিতিতে দেশের দরিদ্র মানুষের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দিতে বিত্তবানদের প্রতি আহবান জানিয়েছেন । আজ বৃহস্পতিবার সকালে কুষ্টিয়া জেলা প্রশাসকের সভা কক্ষে আয়োজিত নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ ও আইনশৃংখলা বিষয়ক জরুরী সভায় যোগ দেয়ার আগে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। করোনা পরিস্থিতি মোকাবেলায় জাতীয় কমিটি গঠন করতে হবে, বলে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের মন্তব্যের জবাবে হানিফ বলেন, জাতীয় কমিটি দিয়ে কি হবে, কমিটির এখানে কোন কাজ নেই। করোনা মোকাবেলা করা সরকারের বিষয়। তবে এ দু:সময়ে যে যার অবস্থান থেকে কিছু করতে পারেন। তিনি বলেন, এ ধরণের কথা বলা মানেই রাজনীতি খুঁজে বেড়ানো। তবে সব কিছুতেই রাজনীতি খোঁজার সময় এখন নয়। কেউ যদি মনে করেন করোনা ভাইরাসের কারণে তার কিছু দায়বদ্ধতা আছে তবে তিনি কিছু করতে পারেন। চিকিৎসকদের উদ্দেশ্যে মাহবুব উল আলম হানিফ বলেন, চিকিৎসা পেশা একটি মহান পেশা। মানবতা নিয়ে চিকিৎসকদের এখন এগিয়ে আসতে হবে। কে করোনা রোগে আক্রান্ত, আর কে নয়, সেটিও সনাক্ত করার দায়িত্ব চিকিৎসকদের। এ সময় জেলা প্রশাসক মো: আসলাম হোসেন, পুলিশ সুপার এস এম তানভির আরাফাত, জেলা আওয়ামী লীগের সভাপতি সদর উদ্দিন খান, সাধারণ সম্পাদক আজগর আলীসহ প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।বাসস
প্রজ্ঞাপনে সংশোধনী,জ্বালানি ও সংবাদপত্র জরুরি পরিষেবার আওতায় থাকবে
0২এপ্রিল,বৃহস্পতিবার,আহাম্মদ হোসেন ভুইয়া,নিউজ একাত্তর ডট কম: করোনাভাইরাস সংক্রমণ মোকাবিলা ও বিস্তার রোধে সরকার ঘোষিত ছুটি বাড়ানোর প্রজ্ঞাপনে সংশোধনী এনে তাতে জ্বালানি ও সংবাদপত্র জরুরি পরিষেবার আওতায় আনা হয়েছে। আজ বৃহস্পতিবার (০২ এপ্রিল) জনপ্রশাসন মন্ত্রণালয় সংশোধনীতে বলেছে, সাধারণ ছুটিকালীন জ্বালানি ও সংবাদপত্র জরুরি পরিষেবার আওতায় থাকবে। এর আগে বুধবার (০১ এপ্রিল) জনপ্রশাসন মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে আগামী ৫ থেকে ৯ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি বৃদ্ধি করে। ১০ ও ১১ এপ্রিলের সাপ্তাহিক ছুটিও এর সঙ্গে যুক্ত হবে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের ছুটি বাড়ানোর প্রজ্ঞাপনে বলা হয়, জরুরি পরিষেবার (বিদ্যুৎ, পানি, গ্যাস, ফায়ার সার্ভিস, পরিচ্ছন্নতা কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট ইত্যাদি) ক্ষেত্রে এ ব্যবস্থা (ছুটি) প্রযোজ্য হবে না। কৃষিপণ্য, সার, কীটনাশক, খাদ্য, শিল্প পণ্য, চিকিৎসা সরঞ্জমাদি, জরুরি নিত্যপ্রয়োজনীয় পণ্য পরিবহন এবং কাঁচা বাজার, খাবার, ওষুধের দোকান ও হাসপাতাল, নতুন করে যুক্ত জ্বালানি ও সংবাদপত্র এ ছুটির আওতার বাইরে থাকবে।
ঢাকা ছাড়লেন ৩২৭ জাপানি
0২এপ্রিল,বৃহস্পতিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম:প্রাণঘাতী করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতিতে বাংলাদেশে অবস্থানকারী ৩২৭ জাপানি নাগরিক ঢাকা ছেড়েছেন। বৃহস্পতিবার (০২ এপ্রিল) সকালে বিশেষ বিমানে ঢাকা ছেড়ে যান তারা। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক মোকাব্বির হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, বাংলাদেশে অবস্থানরত ৩২৭ জাপানি নাগরিক আজ সকালে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি চাটার্ড ফ্লাইটে ঢাকা ছেড়েছেন। যাদের মধ্যে এক শিশু রয়েছে। বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সহকারী পরিচালক (জনসংযোগ) সোহেল কামরুজ্জামান জানান, সকাল ১০টা ১৯ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ফ্লাইটটি জাপানের উদ্দেশে বাংলাদেশ ছেড়ে গেছে। এর আগে,সোমবার সন্ধ্যায় ২৬৯ জন মার্কিন নাগরিক কাতার এয়ারওয়েজের একটি বিশেষ ফ্লাইটে ঢাকা ত্যাগ করে।
প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী
0২এপ্রিল,বৃহস্পতিবার, নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: করোনা ভাইরাস শনাক্ত পরীক্ষার জন্য প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (০২ এপ্রিল) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমের পরিচালক ডা. মো. হাবিবুর রহমান অনলাইন সংবাদ সম্মেলনে এ কথা জানান। এসময় তার সঙ্গে ছিলেন সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএইচডি) পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শহিদুল্লাহ।বাংলানিউজটোয়েন্টিফোর.কম। ডা. হাবিবুর রহমান বলেন, আজকে আমরা প্রধানমন্ত্রীর কাছ থেকে একটি নির্দেশনা পেয়েছি। ইতোমধ্যে আমাদের মহাপরিচালক ঢাকাসহ প্রত্যেকটা বিভাগের পরিচালক এবং সব সিভিল সার্জনকে নির্দেশনা দিয়েছেন, যেন আজকের মধ্যে প্রত্যেক উপজেলা থেকে কমপক্ষে দুইটি করে নমুনা সংগ্রহ করা হয়। তাই আজকের মধ্যে আমরা অন্তত এক হাজার নমুনা সংগ্রহ করে আগামীকালের মধ্যে পরীক্ষা করতে পারি। গত ২৪ ঘণ্টায় আরও দুইজন করোনা ভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন। তারা দুজনই পুরুষ। এ নিয়ে দেশে মোট ৫৬ জন করোনা ভাইরাসে আক্রান্ত শনাক্ত হলেন। এছাড়া গত ২৪ ঘণ্টায় কারও মৃত্যু হয়নি। এ পর্যন্ত ছয়জনের মৃত্যু হয়েছে ভাইরাসটিতে।

জাতীয় পাতার আরো খবর