জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবির ) ১৭ শিক্ষার্থী বহিষ্কার
৩১ জানুয়ারি,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ১৭ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বুধবার (৩০ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ গণমাধ্যমকে এ তথ্য জানান। রেজিস্ট্রার রহিমা কানিজের তথ্য মতে জানা যায়, পৃথক ঘটনায় বিভিন্ন বিভাগের ১৭ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে। এছাড়া গত ১৮ জানুয়ারি অনুষ্ঠিত সিন্ডিকেটের ৩০৪ তম সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয় এবং মঙ্গলবার (২৯ জানুয়ারি) এ সংক্রান্ত একটি দাপ্তরিক আদেশ দেওয়া হয়েছে। দাপ্তরিক আদেশে বলা হয়, মাইক্রোবায়োলজি বিভাগ ৪৫ ব্যাচের ১৬ ছাত্রী ও একই বিভাগের ৪৩ ব্যাচের এক ছাত্রীর আনীত অশ্লীলতা ও নিপীড়নের ঘটনায় অভিযোগ কমিটির তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে একই বিভাগের ১১ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে। এই ঘটনায় মাইক্রোবায়োলজি বিভাগ ৪৫ ব্যাচের মো. নাঈম-ই-আক্তার, ইজাজ আহমেদ, মো. মেহেদী হাসান ও মো. ইকবাল হোসেনকে ২০১৯ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বহিষ্কার ও ৫ হাজার টাকা আর্থিক দণ্ড করা হয়েছে। এই ঘটনায় একই বিভাগ ও ব্যাচের মো. সজিব হোসাইন, মো. আল-আমিন শৈশব, মো. আবু নাঈম ও জি এম তারিকুল ইসলামকে ৬ মাসের জন্য বহিষ্কার ও ৫ হাজার টাকা আর্থিক দণ্ড করা হয়েছে। এ ছাড়া একই বিভাগ ও ব্যাচের মো. শাহরিয়ার খানকে ৩ মাসের জন্য বহিষ্কার ও ৫ হাজার টাকা আর্থিক দণ্ড এবং নাহিদুল ইসলাম ও মো. ওমর ফারুককে ৩ মাসের বহিষ্কার করা হয়েছে। গত ৯ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের বটতলায় তিন শিক্ষার্থীকে শারীরিকভাবে লাঞ্ছিত করার ঘটনায় মো. রিজওয়ান রাশেদ সোয়ান (নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, ৪৭ ব্যাচ), কে. এম. মাহিদ হাসান (প্রত্নতত্ত্ব বিভাগ, ৪৭ ব্যাচ) ও আহসানুজ্জামান শাওনকে (মার্কেটিং বিভাগ, ৪৭ ব্যাচ) সাময়িক বহিষ্কার করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের আ ফ ম কামালউদ্দিন হলের ৩৩৫ নম্বর কক্ষে মাদক সেবনের ঘটনায় কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ৪২ ব্যাচের শিক্ষার্থী মো. সাজ্জাদ হোসেন ও বাংলা বিভাগের ৩৯তম ব্যাচের মো. মইন উদ্দিনকে (জনি) ৬ মাসের জন্য বহিষ্কার করা হয়। এ ছাড়া নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ৪৫ ব্যাচের এক ছাত্রীকে নিপীড়নের অভিযোগের বিষয়ে অভিযোগ কমিটির তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে একই বিভাগের ৪৩ ব্যাচের আজগর হোসেন রাব্বিকে ৩ মাসের জন্য বহিষ্কার করা হয়েছে।
বিটিআরসির নতুন চেয়ারম্যান হলেন জহুরুল হক
৩১ জানুয়ারি,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন মো. জহুরুল হক। তিনি বর্তমানে সংস্থাটির কমিশনার ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। বুধবার (৩০ জানুয়ারি) জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে বিটিআরসির নতুন চেয়ারম্যান নিয়োগের কথা জানানো হয়। প্রজ্ঞাপনে বলা হয়, ২০২০ সালের ৪ ডিসেম্বর পর্যন্ত তাঁর এ নিয়োগ কার্যকর থাকবে। জহুরুল হক ২০১৫ সালের ৩০ আগস্ট বিটিআরসির কমিশনার হিসেবে যোগ দেন। ২০১৮ সালের ১২ মে কমিশনের তৎকালীন চেয়ারম্যান শাহজাহান মাহমুদের মেয়াদ শেষ হলে জহুরুল হক কমিশনের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পান। একই বছরের ১১ সেপ্টেম্বর থেকে তিনি একাধারে ভারপ্রাপ্ত চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও কমিশনার (লিগ্যাল ও লাইসেন্সিং) হিসেবে তিনটি গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করে আসছেন। অবসরপ্রাপ্ত দায়রা জজ জহুরুল হক ১৯৫৫ সালের ৫ ডিসেম্বর জামালপুর জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭১ সালে মাদারগঞ্জ উপজেলার পলিশা উচ্চবিদ্যালয় থেকে মাধ্যমিক এবং ১৯৭৩ সালে জামালপুরের সরকারি আশেক মাহমুদ কলেজ উচ্চমাধ্যমিক পাস করেন। এরপর তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে ১৯৮০ সালে সম্মান ডিগ্রি এবং ১৯৮১ সালে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।
সরকারের সমালোচনায় বাধার মুখে পড়বে না বিরোধী দল: প্রধানমন্ত্রী
৩০ জানুয়ারি,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকারের সমালোচনায় বাধার মুখে পড়বে না বিরোধী দল। একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনের প্রথম দিনে এ কথা বললেন তিনি। বুধবার (৩০ জানুয়ারি) বিকেল তিনটায় শুরু হওয়া অধিবেশনে প্রথমেই স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচন করা হয়। প্রথমে স্পিকার হিসেবে রংপুর-৬ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য ড. শিরিন শারমীন চৌধুরীর নাম প্রস্তাব করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। পরে বিনা প্রতিদ্বন্দ্বিতায় শিরিন শারমীন চৌধুরী তৃতীয়বারের মতো জাতীয় সংসদের স্পিকার নির্বাচিত হন। পরে রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ শপথ পড়ান স্পিকারের। এরপর সংসদ সদস্যরা ডেপুটি স্পিকার হিসেবে গাইবান্ধার সাংসদ ফজলে রাব্বি মিয়াকে নির্বাচিত করেন। এ সময় সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ একাদশ জাতীয় সংসদ সদস্য ও মহাজোটের নির্বাচিত সদস্যরা উপস্থিত ছিলেন। সন্ধ্যায় সোয়া ছয়টায় বক্তব্য রাখবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তবে নির্বাচনে ভোটের ফল প্রত্যাখ্যান করে শপথ নেননি বিএনপি ও ঐক্যফ্রন্টের আট নির্বাচিত। সংসদে নির্বাচিতরা সবাই যাতে সময় সুযোগ পায় সেই বিষয়টি নিশ্চিত করতে স্পিকারের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, গণতন্ত্রই একটি দেশকে উন্নয়নের পথে এগিয়ে নিয়ে যায়। এটা আজ বাংলাদেশের ক্ষেত্রে প্রমাণিত সত্য। আজ আমরা আর্থ সামাজিক উন্নয়নের পথে এগিয়ে গিয়ে উন্নয়নশীল দেশ হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছি। তিনি আরো বলেন, এই ধারাবাহিকতা বজায় রেখে ইনশাল্লাহ আমরা একটি ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ গঠন করে বঙ্গবন্ধুর স্বপ্নকে বাস্তবায়ন করব। জনগণের প্রতিনিধি হিসেবে এখানে আমরা দায়িত্ব পালন করব।
সংসদে প্রধান হুইপ হিসেবে নিয়োগ পেয়েছেন নূর-ই আলম চৌধুরী
৩০ জানুয়ারি,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: একাদশ জাতীয় সংসদে প্রধান হুইপ হিসেবে নূর-ই আলম চৌধুরী লিটন নিয়োগ পেয়েছেন। বুধবার (৩০ জানুয়ারি) রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ হুইপ হিসেবে মাদারীপুর-১ আসনের এই সংসদ সদস্যকে নিয়োগ দিয়েছেন। এছাড়া সরকারি দলের আরও ছয় জন সংসদ সদস্যকে হুইপ হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত জানিয়েছেন। নূর-ই আলম চৌধুরী লিটন এর আগে নবম সংসদেও হুইপের দায়িত্ব পালন করেন। তিনি টানা পাঁচ বারের নির্বাচিত সংসদ সদস্য। দশম সংসদে আওয়ামী লীগের সংসদীয় দলের সম্পাদকের দায়িত্বও পালন করেন তিনি। এবারের সংসদে হুইপের দায়িত্বে পেয়েছেন আতিউর রহমান আতিক, ইকবালুর রহিম, মাহাবুব আর বেগম গিনি, জয়পুরহাট-২ আসনের সংসদ সদস্য আবু সাঈদ আল মাহমুদ স্বপন, খুলনা-১ এর পঞ্চানন বিশ্বাস এবং চট্টগ্রাম-১২ আসনের সামশুল হক চৌধুরী। এর মধ্যে আতিউর রহমান আতিক, ইকবালুর রহিম ও মাহাবুব আর বেগম গিনি গত সংসদেও হুইপের দায়িত্বে ছিলেন।
প্রধানমন্ত্রীর সঙ্গে ভিয়েতনামের উপ-পররাষ্ট্র মন্ত্রীর সাক্ষাৎ
৩০ জানুয়ারি,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশ সফররত ভিয়েতনামের প্রধানমন্ত্রীর বিশেষ দূত ও উপ-পররাষ্ট্র মন্ত্রী নাগুয়েন কক জাং। বুধবার (৩০ জানুয়ারি) সকাল ১০টার কিছু পরে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে যান ভিয়েতনামের প্রধানমন্ত্রীর বিশেষ দূত। টানা তৃতীয় মেয়াদে সরকার গঠন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা জানান ভিয়েতনামের উপ-পররাষ্ট্র মন্ত্রী। দুই দেশের পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন শেখ হাসিনা ও নাগুয়েন কক জাং। এরপর প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন সংযুক্ত আরব আমিরাতের নৌবাহিনীর প্রধান রিয়ার অ্যাডমিরাল সাঈদ বিন হামদান আল-নাহিয়ান। এ সময় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।
৯৭ শতাংশ মানুষ আশাবাদী সরকারের সাফল্যের ব্যাপারে
৩০ জানুয়ারি,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: দেশকে কাঙ্ক্ষিত লক্ষ্যে এগিয়ে নেয়ার ক্ষেত্রে নতুন সরকারের সাফল্যের ব্যাপারে ৯৭ শতাংশ লোক আশাবাদী। গবেষণা ও যোগাযোগ কৌশল উন্নয়ন বিষয়ক প্রতিষ্ঠান কলরেডি-এর জরিপে এ তথ্য উঠে এসেছে। জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে একাদশ জাতীয় সংসদ সংক্রান্ত এই জরিপের ফলাফল উপস্থাপন করেন অস্ট্রেলিয়া প্রবাসী বিশিষ্ট গবেষক ড. আবুল হাসনাত মিল্টন। খবর বাসসর দুই হাজার ১১২ জন মোবাইল ফোন ব্যবহারকারীর ওপর টেলিফোনের মাধ্যমে এই জরিপ করা হয়। এর মধ্যে এক হাজার ৪৭৬ জন জরিপে সাড়া দেন। জরিপ অনুযায়ী সাড়া প্রদানকারীদের ৭৯ দশমিক ৫৪ শতাংশ লোক গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। নির্বাচনে অংশ নেয়া লোকদের মধ্যে মোট এক হাজার ৪৭ জন জানান, তারা তাদের পছন্দের প্রার্থীদের ভোট দিয়েছেন। ৬৮ দশমিক ৪২ শতাংশ ভোটার জানিয়েছেন, তারা মনে করেন এই ভোট সম্পূর্ণ গ্রহণযোগ্য হয়েছে। ২৪ দশমিক ৮ শতাংশ মনে করেন এই ভোট মাঝারি ধরনের গ্রহণযোগ্য হয়েছে। ৯৭ দশমিক ৯৪ শতাংশ ভোটার নবনির্বাচিত সরকারের সাফল্যের ব্যাপারে আশাবাদী। সংবাদ সম্মেলনে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি)-এর গবেষক ও অনুষদ সদস্য কাজী আহমেদ পারভেজ, কলরেডির চীফ অপারেটিং অফিসার আজাদ আবুল কালাম, কলরেডির গবেষণা বিষয়ক সমন্বয়ক মো. মোশাররফ হোসেন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
স্পিকার পদে পুনঃনির্বাচিত ড. শিরীন শারমিন চৌধুরী
৩০ জানুয়ারি,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: স্পিকার পদের পুনঃনির্বাচিত হয়েছেন ড. শিরীন শারমিন চৌধুরী। বুধবার একাদশ জাতীয় সংসদের প্রথম অধিশেনে উপস্থিত সংসদ সদস্যদের কণ্ঠভোটে নির্বাচিত হন তিনি। বেলা ৩টায় দশম জাতীয় সংসদদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়ার সভাপতিত্বে একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু হয়। অধিবেশনের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করা হয়। এরপর নোয়াখালী-৫ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য ওবায়দুল কাদের স্পিকার পদে শিরীন শারমিন চৌধুরীরর নাম প্রস্তাব করেন। এই প্রস্তাবে সমর্থন দেন মাদারীপুর-১ আসনের সংসদ সদস্য নূর-ই-আলম চৌধুরী। কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় দশম জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া স্পিকার পদে শিরীন শারমিন চৌধুরীরর নাম সংসদে উপস্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়। এর মাধ্যমে রংপুর -৬ আসন থেকে নির্বাচিত হওয়া শিরীন শারমিন চৌধুরী দেশের ইতিহাসে প্রথমবারের মতো টানা তৃতীয় মেয়াদে স্পিকারের দায়িত্ব পালন করতে যাচ্ছেন। দেশের প্রথম নারী স্পিকারও তিনি।-ইউএনবি
ঢাকার দুই সিটি নির্বাচন স্থগিত চেয়ে রিট
৩০ জানুয়ারি,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: ঢাকা উত্তর সিটির মেয়র পদে উপনির্বাচন ও দক্ষিণ সিটি করপোরেশনে নির্বাচনের তফসিল ঘোষণার বৈধতা চ্যালেঞ্জ ও স্থগিত চেয়ে হাইকোর্টে রিট দায়ের হয়েছে। দুই সিটিতে সংযোজিত নতুন ওয়ার্ডের সীমানা নির্ধারণ না করেই তফসিল ঘোষণা করায় এ রিট আবেদন করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দ। বুধবার (৩০ জানুয়ারি) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ আবেদন করেন তিনি। রিট আবেদনের পর ইউনুছ আলী আকন্দ সংবাদমাধ্যমকে বলেন, রিট আবেদনটি আজ বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি সোহরাওয়ার্দীর সমন্বয়ে গঠিত হাইকোর্টে উত্থাপন করা হবে। আগামী রোববার এ রিটের ওপর শুনানি হতে পারে। রিটে প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয় সচিব, রিটার্নিং অফিসার ও বিভাগীয় কমিশনারসহ সংশ্লিষ্ট সাতজনকে বিবাদী করা হয়েছে।
শেখ হাসিনাকে হত্যাচেষ্টার অস্ত্রবাহী জাহাজ ডুবে যায় সাগরে
৩০ জানুয়ারি,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার পরিবারের সদস্যদের হত্যার পরিকল্পনা হয়েছিল বলে খবর প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যম ইকোনোমিক টাইমস। সংবাদ মাধ্যমটি মঙ্গলবার (২৯ জানুয়ারি) এ খবর প্রকাশ করেছে। খবরে বলা হয়েছে, শেখ হাসিনাসহ অন্যদের হত্যার পরিকল্পনা করেছিল পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই। তবে বাংলাদেশ সরকার তাদের বন্ধুত্বপূর্ণ সহযোগীদের নিয়ে ওই হত্যা পরিকল্পনা বানচাল করে দেয়। হত্যাকাণ্ড ঘটানোর জন্য আইএসআই অস্ত্রের মজুদ করে। কিন্তু যে জাহাজে অস্ত্র আনা হচ্ছিলো সেটি সাগরে ডুবে যায়। জাহাজ থেকেই রিমোট কন্ট্রোলের মাধ্যমে বোমা নিক্ষেপের পরিকল্পনা ছিল। প্রতিবেদনে বলা হয়েছে, হত্যার পরিকল্পনায় ছিলেন আইএসআইয়ের সাবেক কর্মকর্তা লেফটেন্যান্ট জেনারেল নাভিদ মোক্তার। তার সঙ্গে আইএসআইয়ের বেশ কিছু এজেন্টও জড়িত ছিল। ইকোনোমিক টাইমসে বলা হয়েছে, গ্রিসের পতাকাবাহী একটি জাহাজে করে একে-৪৭, কারবিন বন্দুক ও গ্রেনেড নিয়ে ৩০ ডিসেম্বরের নির্বাচনের আগে বাংলাদেশের বন্দরে প্রবেশের পরিকল্পনা করা হয়। তবে ওই জাহাজটি মাঝপথে ডুবে যায়। আরেকটি সূত্রের উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, জাহাজ থেকে রিমোট কন্ট্রোলের মাধ্যমে রাজধানী ঢাকায় বোমা বিস্ফোরণেরও পরিকল্পনা ছিল ষড়যন্ত্রকারীদের। -somoynews.tv

জাতীয় পাতার আরো খবর