রবিবার, জুলাই ১৫, ২০১৮
সমাজ ব্যবস্থা ও সংস্কৃতি ধ্বংস হয়ে গেছে
অনলাইন ডেস্ক :দেশের মানুষ এখন রাজনীতিকে ঘৃণা করে উল্লেখ করে জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন, তার দলই পারে দেশের রাজনীতিতে পরিবর্তন আনতে। বুধবার (৪ জুলাই) সকালে বানানীর দলীয় কার্যালয়ে দলে নতুন সদস্য যোগদান অনুষ্ঠানে তিনি একথা বলেন।জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বলেন, যে সংসদে ইয়াবার সম্রাট, চোরাকারবারি থাকে। সেই সংসদের কি-মান থাকে? বাংলাদেশের মানুষ আজ রাজনীতিকে ঘৃণা করে। সৎ, দক্ষ ও দুর্নীতি বিরোধী-লোকজন রাজনীতিকে ঘৃণা করে। মাদকের ছোবলে ও চোরাকারবারিদের কষাঘাতে সমাজ ব্যবস্থা এখন ধ্বংসের মুখে। আমরা এখন বাংলাদেশকে নিয়ে গর্ব করতে পারি না। সমাজ ব্যবস্থা ও সংস্কৃতি ধ্বংস হয়ে গেছে।তিনি আরো বলেন, ছাত্ররা আন্দোলন করছে, তাদের সঙ্গে তাদের পিতারাও আন্দোলন করছেন। সরকার সকলের ওপর নির্যাতন চালাচ্ছে।এরশাদ আরো বলেন, আগামী নির্বাচনে কি হবে কেউ জানে না। বিএনপি আসলে নির্বাচন একরকম হবে। না আসলে অন্যরকম হবে। তবে, আমরা সব সময়েই ৩০০ আসনে নির্বাচন করার জন্য প্রস্তুত রয়েছি।
অাগাছা পরিষ্কার করে অামাদের এগিয়ে যেতে হবে
অনলাইন ডেস্ক :বিভিন্ন পর্যায়ের সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কাজের গতি অারও বাড়ানো এবং নিষ্ঠার সঙ্গে কাজ করার জন্য অাহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‌‘দেশের উন্নয়ন করতে গেলে কর্মক্ষেত্রে অনেক বাধা অাসবে, বিপদ অাসবে। দেশের ক্ষতি করে এমন মানুষও দেশে জন্মায়। এসব অাগাছা পরিষ্কার করে অামাদের এগিয়ে যেতে হবে।’ বুধবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রণালয় ও বিভাগসমূহের ২০১৮-১৯ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। শেখ হাসিনা বলেন, ‘সাহস নিয়ে কাজ করলে কোনো কিছুই বাধা হতে পারে না। যেমন পদ্মাসেতু অামাদের সবচেয়ে বড় প্রমাণ। একটা কাজই অামাদের অনেক দূর এগিয়ে নিয়ে যাবে।’ তিনি বলেন, ‘আমরা রাজনীতি করি। আমাদের রাজনীতির লক্ষ্য কিন্তু ক্ষমতায় বসে ক্ষমতা ভোগ করা নয়; জনসেবা করা। দেশকে গড়ে তোলা। দেশের মানুষের কল্যাণ করা।’ এ সময় ২০১৬-১৭ বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়নে সর্বোচ্চ নম্বর পাওয়ায় বাস্তবায়ন ও মূল্যায়ন বিভাগ, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় এবং কৃষি মন্ত্রণালয়কে সম্মাননা তুলে দেন প্রধানমন্ত্রী। যত বাধাই আসুক না কেন, তা অতিক্রম করে সাফল্য অর্জন করা হবে বলে জানিয়ে তিনি বলেন, এ জন্য প্রয়োজন আত্মবিশ্বাস, দৃঢ়তা ও পরিকল্পনা নেয়ার মতো চিন্তাভাবনা। তিনি আরও বলেন, ‌আমরা দেশের সম্পর্কে চিন্তা করে যে পরিকল্পনা করি, সেই লক্ষ্যে আন্তর্জাতিকভাবে দেশকে পরিচিত করি। ২০০০ সালে প্রধানমন্ত্রী থাকাবস্থায় আমরা জাতিসংঘে এমডিজি স্বাক্ষর করি। এ ক্ষেত্রে আমরা সাফল্য অর্জন করতে পেরেছি। নিজেদের পরিকল্পনা ছিল বলেই এ সাফল্য এসেছে, বলেন শেখ হাসিনা।
সড়ক দুর্ঘটনায় নিহত ১
অনলাইন ডেস্ক :রাজধানীর বিমানবন্দর সড়কে বাসের চাকায় পিষ্ট হয়ে রাইড শেয়ারিং কোম্পানি পাঠাওয়ের এক মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন মোটরসাইকেলটির চালক। বুধবার সকাল ৯টা ২০ মিনিটে বিমানবন্দর গোলচক্করের কাছে ওই দুর্ঘটনা ঘটে। নিহত আরোহী মোহাম্মদ নাজমুল হাসান ফুয়াদ (৩৫) এডিএন টেলিকম নামে একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্তকর্তা ছিলেন। মোহাম্মদ নাজমুল হাসান ফুয়াদ পাঠাওয়ের ওই মোটরসাইকেলে করে আজ সকালে দক্ষিণখানের বাসা থেকে মহাখালীর অফিসে যাচ্ছিলেন। মোটরসাইকেলটি বিমানবন্দর গোলচক্করের কাছে পৌঁছালে বিআরটিসির একটি দোতলা বাস পেছন থেকে ওই মোটরসাইকেলটিকে ধাক্কা দেয়। এতে ওই মোটরসাইকেলের চালকসহ আরোহী ছিটকে রাস্তায় পড়ে গেলে বাসটির একটি চাকা নাজমুলের মাথার ওপর দিয়ে চলে গেল ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। এ ঘটনায় মোটরসাইকেলচালক মিরাজুল ইসলামও আহত হয়েছেন। তাকে হাসপাতাল পাঠানো হয়েছে। বিমানবন্দর থানার এসআই মো. শরিফ হোসেন জানান, পুলিশ বিআরটিসির বাসটি জব্দ ও চালক আজিজুল হক সোহাগকে গ্রেফতার করেছে।
বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহত
ময়মনসিংহের ভালুকা উপজেলায় গোয়েন্দা পুলিশের (ডিবি) সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ জালাল (৩৮) নামের এক ব্যক্তি নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন জেলা গোয়েন্দা পুলিশের সহকারী উপপরিদর্শক (এএসআই) জুয়েল ও কনস্টেবল ফজলুল হক। পুলিশের দাবি, নিহত জালাল মাদকসম্রাট। তার বিরুদ্ধে মাদক, হত্যাসহ ৬টির বেশি মামলা রয়েছে। মঙ্গলবার দিনগত রাত সোয়া ২টার দিকে উপজেলার হবিরবাড়ি ইউনিয়নের খন্দকারপাড়া এলাকায় এ ঘটনা ঘটে। পুলিশ জানায়, ভালুকা উপজেলার হবিরবাড়ি এলাকায় কয়েকজন মাদক ব্যবসায়ী অবস্থান করছে এমন সংবাদের ভিত্তিতে সেখানে অভিযান চালানো হয়। তাদের উপস্থিতি টের পেয়ে ইটপাটকেল নিক্ষেপসহ এলোপাতাড়ি গুলি ছোঁড়ে মাদক ব্যবসায়ীরা। এ সময় উভয়পক্ষের মধ্যে গোলাগুলি শুরু হয়। এক পর্যায়ে অন্য মাদকব্যবসায়ীরা পালিয়ে গেলেও ঘটনাস্থল থেকে গুলিবিদ্ধ অবস্থায় পুলিশের তালিকাভুক্ত মাদক ব্যবসায়ী জালালকে উদ্ধার করা হয়। পরে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নিলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। ঘটনাস্থল থেকে ২০০ পিস ইয়াবা, চারটি গুলির খোসা, একটি বড় রামদা এবং মাদক ব্যবসায়ীদের ফেলে যাওয়া একটি মোটরসাইকেল উদ্ধার করা হয়।
জনশক্তি নিতে আরব আমিরাতের প্রতি স্পিকারের আহ্বান
বাংলাদেশ থেকে আরো জনশক্তি নেওয়ার জন্য সংযুক্ত আরব আমিরাতের প্রতি আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেন, সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে নিয়োজিত প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স বাংলাদেশের অর্থনীতিতে ভূমিকা রাখছে। সংযুক্ত আরব আমিরাতে নিয়োজিত বাংলাদেশের শ্রমিকরা দেশটির অর্থনীতির চাকাকে গতিশীল রাখছে উল্লেখ করে রাষ্ট্রদূত সাইদ মোহাম্মদ আল-মেহেরি বাংলাদেশ থেকে আরো জনশক্তি নেওয়ার আগ্রহ প্রকাশ করেন। জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে মঙ্গলবার তার কার্যালয়ে বাংলাদেশে নিযুক্ত সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত সাইদ মোহাম্মদ আল-মেহেরি সৌজন্য সাক্ষাতের সময় এসব আলোচনা হয়। বৈঠকে তারা দুই দেশের সংসদীয় কার্যক্রম, ব্যবসা বাণিজ্য, জনশক্তি রফতানি ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বর্তমানে দুই দেশের মধ্যে চমৎকার সম্পর্ক বিরাজমান। ব্যবসা-বাণিজ্যের প্রসার ও ভিসা সহজীকরণের মাধ্যমে বিদ্যমান সম্পর্ক আরো জোরদার করা সম্ভব হবে। রাষ্ট্রদূত রোহিঙ্গা ইস্যুতে সংযুক্ত আরব আমিরাত বাংলাদেশের পাশে থাকবে বলেও স্পিকারকে আশ্বস্ত করেন।
সেরা তিন মন্ত্রণালয়
২০১৬-১৭ অর্থবছরের আর্থিক কর্মসম্পাদন চুক্তি প্রণয়ন ও বাস্তবায়নে তিন মন্ত্রণালয় সেরা স্থান অধিকার করেছে। এর মধ্যে পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ প্রথম স্থান অধিকার করেছে। তাদের অর্জিত নম্বর ৯৯.০। দ্বিতীয় স্থান লাভ করেছে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়। তাদের অর্জিত নম্বর ৯৮.৫। তৃতীয় স্থান লাভ করেছে কৃষি মন্ত্রণালয়। তাদের নম্বর ৯৭.৭৭। মোট মন্ত্রণালয়ের মধ্যে ৪৭টি মন্ত্রণালয় ৮০ নম্বরের ওপরে অর্জন করেছে। আর ৮০ নম্বরের নিচে রয়েছে দুটি মন্ত্রণালয়। তবে আর্থিক কর্মসম্পাদান চুক্তি প্রণয়ন ও বাস্তবায়নে সব মন্ত্রণালয়ের গড় অর্জন ৯৯.৪০। মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সংস্কার ও উন্নয়ন) এন এম জিয়াউল আলম এসব তথ্য জানান। তিনি জানান, আগামীকাল প্রধানমন্ত্রীর কার্যালয়ে সব মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে মন্ত্রিপরিষদ বিভাগের কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন এবং সেরা তিন মন্ত্রণালয়কে পুরস্কার দেবেন।
আওয়ামী লীগের যৌথ সভা ৬ জুলাই
আগামী ৬ জুলাই শুক্রবার বিকেল ৫টায় রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ এবং কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের এক যৌথ সভা অনুষ্ঠিত হবে। আওয়ামী লীগের নবনির্মিত দলীয় কার্যালয়ে এটিই প্রথম সভা। আওয়ামী লীগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। এতে বলা হয়, আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করবেন। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সংশ্লিষ্ট সকলকে যথাসময়ে সভায় উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন। এতে একই দিন বিকেল ৫টায় দলটির পূর্ব নির্ধারিত জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির সভা স্থগিত করা হয়েছে বলেও জানানো হয়।
শাহ মখদুম বিমানবন্দর হবে আন্তর্জাতিকমানের
বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী একেএম শাহজাহান কামাল বলেছেন, রাজশাহী শাহ মখদুম বিমান বন্দরকে শিগগিরই বঙ্গবন্ধু আন্তর্জাতিকমানের বিমানবন্দর হিসেবে গড়ে তোলা হবে। জাতির পিতা বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছেন। তাই বর্তমান সরকার এ বিমানবন্দরের উন্নয়নের লক্ষ্যে বিভিন্ন প্রকল্প হাতে নিয়েছে। মঙ্গলবার রাজশাহী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে স্থানীয় জনপ্রতিনিধি, চেয়ারম্যান সিএএবি এবং জেলা প্রশাসন রাজশাহীর সাথে শাহ মুখদুম বিমানবন্দরের সম্প্রসারণ ও উন্নয়ন সম্পর্কিত পর্যালোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে যুগান্তকারী পদক্ষেপের ফলে মানুষের জীবন-মানের উন্নয়ন হয়েছে এবং বিমানে মানুষের যাতায়াত বৃদ্ধি পেয়েছে। ২০১৭-১৮ অর্থবছরে রাজশাহী বিমানবন্দরে প্রায় ১২ কোটি টাকার কাজ সম্পাদিত হয়েছে। শাহ মখদুম বিমান বন্দরের উন্নয়নের জন্য রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়কে পরামর্শক হিসেবে নিয়োগ প্রদান করা হয়েছে এবং তারা ইতোমধ্যে কার্যক্রম শুরু করেছে। এখানে বাউন্ডারি ওয়াল, রানওয়ে, ট্যাক্সিওয়ে কাজের পাশাপাশি একটি পূর্ণাঙ্গ অভ্যন্তরীণ বিমানবন্দর এবং আমদানি-রফতানি কার্গো বিমান চলাচলের উপযোগী করার জন্য প্রকল্প তৈরি করা হবে। মতবিনিময় সভায় রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, রাজশাহী-৪ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক, মহিলা সংরক্ষিত আসনের সংসদ সদস্য বেগম আখতার জাহান, নগর আওয়ামী লীগের সভাপতি ও মেয়র প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নূরুল ইসলাম ঠান্ডু এবং সিভিল এভিয়েশনের চেয়ারম্যান নাঈম ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন। জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।