নির্বাচন প্রশ্নবিদ্ধ করতেই অপপ্রচার চালাচ্ছে বিএনপি : তথ্যমন্ত্রী
০৪জানুয়ারী,শনিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: সিটি নির্বাচনকে প্রশ্নবিদ্ধ এবং জনগণকে বিভ্রান্ত করতেই বিএনপি নানা অপপ্রচার চালাচ্ছে বলে অভিযোগ করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। শনিবার (৪ জানুয়ারি) সকালে তেজঁগাওয়ে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। কারো বিরুদ্ধে মামলা থাকলে ফৌজদারি আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। এখানে দল মুখ্য বিষয় নয় বলেও জানান তথ্যমন্ত্রী। তিনি বলেন, তারা (বিএনপি) সবসময় নির্বাচনে অংশগ্রহণ করে নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার লক্ষ্যে এবং জনগণকে বিভ্রান্ত করার লক্ষ্যে। যে দলেরই হোক তার বিরুদ্ধে যদি ফৌজদারি মামলা এবং ওয়ারেন্ট থাকে তাকে আইনশৃঙ্খলা বাহিনী যেকোনো সময় গ্রেফতার করতে পারে। সেভাবেই বিএনপির কাউন্সিলর গ্রেফতার হয়েছে।
মেঘ-বৃষ্টির খেলায় কমতে পারে শীত
০৪জানুয়ারী,শনিবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: পৌষের তীব্র শীতে কাঁপছিল দেশবাসী। এরমধ্যে শুক্রবার (৩ জানুয়ারি) একটি অঞ্চল বাদে সারাদেশে বৃষ্টি হয়েছে। বৃষ্টির কারণে শীত আরও জেঁকে বসেছে। তবে আবহাওয়া অফিস বলছে, শনিবার (৪ জানুয়ারি) সারাদেশে দিনের তাপমাত্রা বাড়তে পারে। সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হতে পারে। তবে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। এছাড়া শনিবার সকাল ৭টা থেকে পরবর্তী ৬ ঘণ্টায় ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, এখানেও দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। আগামী দুদিনে ক্রমান্বয়ে আবহাওয়া উন্নতি হতে পারে। তবে এ সময়ের শেষের দিকে রাতের তাপমাত্রা কমতে পারে। তার পরবর্তী দিনের আবহাওয়ার উল্লেখযোগ্য কোনো পরিবর্তনে সম্ভাবনা নেই। ঢাকা ও পার্শ্ববর্তী এলাকায় আজকের (শনিবার) সর্বনিম্ন তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া সকাল ৬টার আগের ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ১৮ মিলিমিটার। এ অঞ্চলের আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকতে পারে। এছাড়া উত্তর/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে। আবহাওয়া অফিস জানায়, পূবালী লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এছাড়া মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এ মেঘ-বৃষ্টির কারণে শীত কমতে পারে। তবে মেঘ-বৃষ্টির এ লুকোচুরি শেষে আবারও বাড়বে শীত-এমনই পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।
বিমান বাংলাদেশের ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ
০৪জানুয়ারী,শনিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ স্বাধীন হওয়ার মাত্র ১৯ দিনের মধ্যে ৪ জানুয়ারি যাত্রা শুরু করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। তখন প্রতিষ্ঠানটির নাম ছিল অ্যারো বাংলা ইন্টারন্যাশনাল। পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর নাম দেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বঙ্গবন্ধুর নির্দেশেই প্রখ্যাত শিল্পী কামরুল হাসান বিমানের লোগো বলাকার নকশা করেন। বিমানের বহরে বর্তমানে উড়োজাহাজ রয়েছে ১৮টি। এর মধ্যে নিজস্ব উড়োজাহাজের সংখ্যা ১২। বাকি ৬টি লিজে আনা। বহরে যুক্ত হয়েছে ড্রিমলাইনার ৭৮৭-৯ সিরিজের ৬টি বিমান। এর মধ্যে গত বছর যুক্ত হয় ড্রিমলাইনার আকাশবীণা ও হংসবলাকা। চলতি বছর যুক্ত হয়েছে গাঙচিল, রাজহংস, সোনার তরী ও অচিন পাখি। গত ৪৮ বছরে বিমান প্রায় ২৬ কোটি যাত্রী পরিবহন করেছে। বর্তমানে বিমান বাংলাদেশের ফ্লাইট কুয়ালালামপুর, ব্যাংকক, কলকাতা, দিল্লি, কাঠমান্ডু, সিঙ্গাপুর, দোহা, দুবাই, কুয়েত, দাম্মাম, জেদ্দা, রিয়াদ, মদিনা, লন্ডন ও ম্যানচেস্টারে যাতায়াত করে। বিমান বাংলাদেশ ২০১৮-১৯ অর্থবছরে ২১৮ কোটি টাকা লাভ করেছে। বিমানের তথ্য অনুযায়ী, ১৯৯১-৯২ থেকে ২০০৩-০৪ অর্থবছর পর্যন্ত লাভজনক ছিল প্রতিষ্ঠানটি। এরপর থেকে টানা লোকসান গোনে। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ শনিবার সংবাদ সম্মেলনের আয়োজন করেছে বিমান বাংলাদেশ কর্তৃপক্ষ। বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. মোকাব্বির হোসেন নিউজ একাত্তরকে জানিয়েছেন, বর্তমানে তাদের কাছে সর্বাধুনিক প্রযুক্তির ১৮টি উড়োজাহাজ রয়েছে। নিউইয়র্কসহ বিভিন্ন নতুন রুটে তাদের ফ্লাইট যাওয়ার বিষয়ে কাজ চলছে। মধ্যপ্রাচ্যে ফ্লাইটের সংখ্যা বৃদ্ধির উদ্যোগ নেওয়া হয়েছে। ফ্লাইট বাড়লে ব্যবসা বাড়বে বলে আশা প্রকাশ করেন এমডি।
ইরাকে বাংলাদেশিদের সতর্ক থাকার পরামর্শ
০৪জানুয়ারী,শনিবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: ইরাকের বিদ্যমান পরিস্থিতি বিবেচনা করে দেশটিতে অবস্থানরত বাংলাদেশিদের সতর্ক থাকার অনুরোধ জানানো হয়েছে। শুক্রবার বাগদাদে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের হেড অব চ্যান্সারি মো. অহিদুজ্জামান লিটন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ অনুরোধ জানানো হয়। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ইরাকে বসবাসরত সব বাংলাদেশিদের বিশেষ প্রয়োজন ছাড়া যেখানে-সেখানে যাতায়াত, সভা-সমাবেশ ও গোলযোগ এড়িয়ে চলার অনুরোধ জানানো হয়েছে। প্রবাসীদের কনস্যুলার সেবা দিতে সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা বাংলাদেশ দূতাবাস খোলা থাকবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। উল্লেখ্য, শুক্রবার ভোরে বাগদাদ বিমানবন্দরে মার্কিন যুক্তরাষ্ট্রের এক হামলায় নিহত হন ইরানের কুদস ফোর্সের কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানি। এই হামলার পর শুক্রবার বাগদাদের মার্কিন দূতাবাস ইরাকে অবস্থানরত যুক্তরাষ্ট্রের নাগরিকদের অবিলম্বে দেশটি ত্যাগের নির্দেশ দেয়। সোলাইমানিকে হত্যার পর পাল্টা আঘাতের আশঙ্কায় এ নির্দেশ দেওয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে।
বিমান কেনার প্রস্তাব দিল কানাডা
০২জানুয়ারী,বৃহস্পতিবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: অভ্যন্তরীণ রুটে ও স্বল্প দূরত্বে আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনার জন্য এ বছরই মে-জুন মাসের মধ্যে কানাডার কাছ থেকে পূর্বে কেনা নতুন তিনটি ড্যাশ-৮ উড়োজাহাজ ঢাকায় পৌঁছাবে। বাংলাদেশের কাছে আরো দুটি স্বল্পপাল্লার ড্যাশ-৮ কিউ-৪০০ উড়োজাহাজ বিক্রি করার আগ্রহ প্রকাশ করেছে কানাডার সরকারি কোম্পানি কানাডা কমার্শিয়াল কর্পোরেশন। বৃহস্পতিবার (২ জানুয়ারি) সচিবালয়ে কানাডিয়ান হাইকমিশনার বেনইত প্রিফনটেইনের নেতৃত্বে একটি প্রতিনিধি দল বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মাহবুব আলীর সঙ্গে সাক্ষাৎ করে এ আগ্রহ প্রকাশ করেন। এসময় কানাডার প্রতিনিধি দল জানান, কানাডিয়ান কমার্শিয়াল কর্পোরেশন নতুন উড়োজাহাজ দুটি ২০২১ সালের মধ্যেই সরবরাহ করতে সক্ষম হবে। তাদের এমন প্রস্তাবের বিষয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী আনুষ্ঠানিক কানাডাকে প্রস্তাব পাঠানোর অনুরোধ করেন। অন্যদিকে, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মহিবুল হক প্রতিনিধিদলকে বলেন, আনুষ্ঠানিক প্রস্তাব পাওয়ার পর বিমান দুটির মূল্য এবং অন্যান্য আনুষঙ্গিক বিষয় পর্যালোচনা সাপেক্ষে তা সন্তোষজনক হলে বাংলাদেশ নতুন উড়োজাহাজ ক্রয় করতে পারে। বৈঠকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মহিবুল হক, কানাডিয়ান কমার্শিয়াল কর্পোরেশনের এশিয়া অঞ্চলের পরিচালক মিজ ইভোনি চিন ও ঢাকাস্থ কানাডিয়ান হাইকমিশনের ট্রেড কমিশনার মোহাম্মদ কামাল উদ্দিন উপস্থিত ছিলেন।
ভারত থেকে দুই মাসে এসেছে ৪৪৫ জন: বিজিবি প্রধান
০২জানুয়ারী,বৃহস্পতিবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: ভারত থেকে গত দুই মাসে ৪৪৫ জন বাংলাদেশে এসেছেন বলে জানিয়েছেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম। তিনি বলেছেন, গত এক বছরে ভারত থেকে বাংলাদেশে অবৈধভাবে প্রবেশ করেছে এমন মানুষের সংখ্যা ১ হাজার ১ জন। তার মধ্যে ভারতে এনআরসির পর বাংলাদেশে নভেম্বরে ৩১২ জন, ডিসেম্বরে ১৩৩ জন প্রবেশ করেছেন। এসব প্রবেশের ঘটনায় ২৫৩টি মামলা হয়েছে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা ভারতীয় নয় বলে জানতে পেরেছি। বৃহস্পতিবার দুপুরে ঢাকার পিলখানায় বিজিবি সদর দপ্তরে প্রেস বিফ্রিং করে এসব কথা বলেন তিনি। এসময় তিনি ভারতের সিএএ ও এনআরসি নিয়ে দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে কোনও উদ্বেগ নেই বলেও মন্তব্য করেন। বিজিবি প্রধান বলেন, এনআরসি ও সিএএ নিয়ে আমাদের মধ্যে কোনো উদ্বেগ নেই। কেননা আমরা কখনোই অবৈধভাবে কাউকে প্রবেশ করতে দেবো না। অবৈধভাবে প্রবেশ করতে না দেয়াটাই আমাদের নিয়মিত কাজ। সুতরাং এটা নিয়ে উদ্বিগ্ন হওয়ার মত কিছু নয়। এটা ভারতের অভ্যন্তরীন বিষয়। গত একবছরে ভারত থেকে বাংলাদেশে অবৈধভাবে প্রবেশের ঘটনায় ২৫৩ টি মামলা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, আমরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানতে পেরেছি তারা সবাই বাংলাদেশের নাগরিক। দুই এক বছরের মধ্যে কোনও এক সময় তারা ভারতে কর্মের খোঁজে গিয়েছিলেন। তারা ভারতীয় না। এনআরসির ফলে ভারতীয় নাগরিক প্রবেশ করবে। এটা হতে পারেনা। তাই এটা নিয়ে আমরা উদ্বিগ্ন নই। অস্ত্রের দিক দিয়ে বিজিবি সীমান্তবর্তী দেশ ভারত ও মিয়ানমারের সমকক্ষ উল্লেখ করে তিনি বলেন,আমাদের সীমান্ত দৈর্ঘ্য ৪ হাজার ৪২৭ কিলোমিটার। এই দীর্ঘ সীমান্তে আমাদের কোনও কাঁটাতারের বেড়া নেই। তবে মিয়ানমার সীমান্তে বসানোর একটা প্রক্রিয়া চলছে। আর শুধু মিয়ানমার সীমান্তবর্তী এলাকার জন্য আমরা আধুনিক ১৪টি অস্ত্র কেনার পরিকল্পনা করেছি এবং প্রক্রিয়া চলছে। বিজিবির চ্যালেঞ্জের প্রসঙ্গে বাহিনীটির প্রধান বলেন, সময়ের সঙ্গে তাল মিলিয়ে আধুনিকায়ন করা হচ্ছে। আমাদের সীমান্তে ৬৩৭টি বিওপি রয়েছে। ইতোমধ্যে আরও ৭১টি বিওপি অনুমোদন পেয়েছে। আমরা চাই প্রতি ৫ কিলোমিটার পর পর বিওপি স্থাপন করতে। তাহলে আমাদের সীমান্তে আরও কঠোর নজরদারি রাখতে পারবো। সংবাদ সম্মেলনে বিজিবি প্রধান জানান, বাংলাদেশ ও ভারতের সীমান্তবর্তী পরিবারের সদস্যদের ৪৮ ঘণ্টা কিংবা ৭২ ঘণ্টা পর্যন্ত যাওয়া-আসার জন্য পাসপোর্ট ছাড়া লিখিত রেখে কোনো ব্যবস্থা নেয়া যায় কি-না তা নিয়ে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা চলছে।
এ মাসেই আসছে দুই শৈত্যপ্রবাহ
০২জানুয়ারী,বৃহস্পতিবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: চলতি জানুয়ারিতে দেশের ওপর দিয়ে তিনটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এর মধ্যে আগামী দুয়েক দিনের মধ্যে শুরু হবে বৃষ্টিসহ মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ। আর জানুয়ারির শেষে আসছে তীব্র শৈত্যপ্রবাহ। ডিসেম্বরের মাঝামাঝি শুরু হয়েছিল শৈত্যপ্রবাহ। সারা দেশের মানুষকে কাঁপিয়ে ছেড়েছে এই শীত। এখন অবশ্য শীতের তীব্রতা নেই। উল্টো বৃষ্টি ঝরেছে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব অঞ্চলে। তবে ৬ জানুয়ারির পর একটি এবং এ মাসের শেষ দিকে আরেকটি তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাবে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদফতরের পরিচালক সামছুদ্দিন আহমেদ। এর পাশাপাশি জানুয়ারি মাসের মাঝামাঝিতেও আরও একটি মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে বলেও জানান তিনি। বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে তিনি এই তথ্য জানান। শীত ও শৈত্যপ্রবাহ নিয়ে সরকারের প্রস্তুতি তুলে ধরতে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান এদিন সচিবালয়ে সংবাদ সম্মেলনে আসেন। প্রতিমন্ত্রীর সংবাদ সম্মেলনের আগে জানুয়ারি মাসের আবহাওয়ার পূর্বাভাসের বিস্তারিত জানান অধিদফতরের পরিচালক। সামছুদ্দিন আহমেদ জানান, ৩, ৪, ৫ জানুয়ারি বৃষ্টি হবে। এর পরেই শীত নামবে। ১০ তারিখ পর্যন্ত মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ থাকবে। এর মানে হচ্ছে ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকবে। আর ৬ এর নিচে নামলে তীব্র। জানুয়ারির শেষে একটি তীব্র শৈত্যপ্রবাহ আসতে পারে। ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে শুধু শৈত্যপ্রবাহ হিসেবে বিবেচনা করা হয় বলেও তিনি জানান।
রাজধানীর বিমানবন্দর এলাকায় সাড়ে ১৮ হাজার পিস ইয়াবাসহ আটক ২
০২জানুয়ারী,বৃহস্পতিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: রাজধানীর বিমানবন্দর থানার কাওলা এলাকায় অভিযান চালিয়ে ১৮ হাজার ৪৬০ পিস ইয়াবাসহ দুই মাদক চোরাকারবারিকে আটক করেছে Rapid Action Battalion (Rab-1)। বুধবার (১ জানুয়ারি) দিনগত রাতে কাওলা ফুটওভারব্রিজ সংলগ্ন সড়ক থেকে তাদের আটক করা হয়। আটকরা হলেন- মোহাম্মদ হোসেন ওরফে ভুট্টু (৪৯) ও মো. জাহেদ (৩২)। Rab-1 এর স্কোয়াড কমান্ডার (সিপিসি-১) এএসপি মো. কামরুজ্জামান নিউজ একাত্তরকে জানান, আটকরা একটি সংঘবদ্ধ মাদক ব্যবসায়ী চক্রের সক্রিয় সদস্য। তারা কক্সবাজার থেকে ইয়াবার চালানগুলো বিভিন্ন পরিবহনে করে রাজধানীসহ সারাদেশে মাদক ব্যবসায়ীদের কাছে সরবরাহ করেন। আটক মোহাম্মদ হোসেন পেশায় একজন সবজি বিক্রেতা এবং জাহেদ একটি পরিবহনে সুপারভাইজার হিসেবে চাকরি করেন। এ পেশার পাশাপাশি তারা মাদক ব্যবসায় জড়িয়ে পড়েন। তাদের বিষয়ে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন বলেও জানান তিনি।
প্রধানমন্ত্রীকে হত্যার হুমকির অভিযোগে তারেক রহমানসহ ১১ জনের বিরুদ্ধে মামলা
০২জানুয়ারী,বৃহস্পতিবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকির অভিযোগে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ ১১ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। বৃহস্পতিবার (২ জানুয়ারি) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সত্যব্রত সিকদারের আদালতে মামলাটি দায়ের করেন বাংলাদেশ জননেত্রী পরিষদের সভাপতি এবি সিদ্দিকী। তিনি নিজে এই তথ্য নিশ্চিত করেছেন। বাদীর জবানবন্দি গ্রহণ করে নথি পর্যালোচনার আদেশ পরে দেবেন বলে জানিয়েছেন বিচারক। মামলার অপর আসামিরা হলেন- ঢাকা মহানগর উত্তর কমিটির ভাইস চেয়ারম্যান রবিউল আউয়াল সোহেল, জামায়াত নেতা মো.আফজাল হোসেন, মো. মুজিবুর রহমান, মো. আব্দুল করিম, হাফেজ মো. দিদারুল ইসলাম, মো. জাকির হোসেন, মো. আব্দুল হালীম, মো.সাদ্দাম হোসেন, আব্দুল্লাহ ও মো.মজিবুর রহমান শেকু।

জাতীয় পাতার আরো খবর