শুক্রবার, মার্চ ২২, ২০১৯
গরুর দুধে ক্ষতিকর মিশ্রণ সনাক্তে জরিপের নির্দেশ হাইকোর্টের
১১ ফেব্রুয়ারী ,সোমবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম : গরুর দুধ, দুগ্ধজাত দ্রব্য এবং গরুর মাংসের মধ্যে ব্যাকটেরিয়া, অ্যান্টিবায়োটিক, সীসা এবং কীটনাশক সরবরাহ করা হচ্ছে কিনা তা সনাক্তে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সারাদেশে জরিপ পরিচালনার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। দুধে ভেজাল বিষয়ে সোমবার বিভিন্ন সংবাদমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। সেই সংবাদ আদালতের নজরে আনা হলে বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কেএম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। আগামী ১৫ দিনের মধ্যে সংশ্লিষ্টদের এ বিষয়ের জরিপ প্রতিবেদন আদালতে দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আদেশে খাদ্য, কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ ও স্বাস্থ্য সচিব, মন্ত্রিসভা সচিব, বাংলাদেশ খাদ্য নিরাপত্তা কর্তৃপক্ষের সকল সদস্য, কেন্দ্রীয় খাদ্য নিরাপত্তা ব্যবস্থাপনা সমন্বয় কমিটির সদস্য এবং বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এর চেয়ারম্যানকে যথাযথ কর্তৃপক্ষ হিসেবে পদক্ষেপ নিতে বলা হয়েছে। এছাড়া গরুর দুধ ও দুগ্ধজাত খাদ্যে ভেজাল রোধে যথাযথ কর্তৃপক্ষের নিস্ক্রিয়তা ও ব্যর্থতাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না মর্মে রুল জারি করেছেন আদালত। একই সঙ্গে দুগ্ধজাত খাদ্য উৎপাদন এবং ভেজাল মেশানোর দায়ে সংশ্লিষ্টদের বিরুদ্ধে কেন আইনগত ব্যবস্থা নেয়া হবে না তা জানতে চেয়েছেন হাইকোর্ট। এ বিষয়ে আগামী ৩ মার্চ পরবর্তীর শুনানির দিন ধার্য করেছেন আদালত।- ইউএনবি
উৎসবমুখর পরিবেশে সরস্বতী পূজা উদযাপিত
১১ ফেব্রুয়ারী ,সোমবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম : বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে রবিবার সারাদেশে সরস্বতী পূজা পালিত হয়েছে। হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসবগুলির মধ্যে সরস্বতী পূজা একটি। হিন্দু সম্প্রদায়ের বিশ্বাস ও সংস্কৃতি মতে দেবী সরস্বতী জ্ঞান ও বিদ্যার দেবি। প্রতি বছর মাঘ মাসের পঞ্চমী তিথিতে এই পূজা উদযাপন করা হয়। এই দিনটিতে দেবী সরস্বতী জন্মগ্রহণ করেছিলেন। হিন্দু ভক্ত, বিশেষ করে সম্প্রদায়টির শিক্ষার্থীরা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও মন্দিরগুলিতে এই পূজার আয়োজন করে থাকে। রাজধানীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল, সিদ্ধেশ্বরী মন্দির, শাখারী বাজার, তাঁতি বাজার, বনানী, ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, বুয়েট, রমনা কালী মন্দিরসহ অন্যান্য স্থানে সরস্বতী পূজা আয়োজন করা হয়।
হজের সুযোগ পাচ্ছেন এক লাখ ২৭ হাজার বাংলাদেশি
১১ ফেব্রুয়ারী ,সোমবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম : চলতি বছরে পবিত্র মক্কা শরিফে দেশের এক লাখ ২৭ হাজার ১৯৮ জন মুসলিম হজ পালনের জন্য সৌদি আরবে যেতে পারবেন বলে জানিয়েছেন ক্যাবিনেট সচিব মোহাম্মদ শফিউল আলম। সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে ক্যাবিনেট সভা শেষে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান। শফিউল আলম হজ প্যাকেজর ঘোষণা করে বলেন, এ বছর সরকারিভাবে ৭ হাজার ১৯৮ জন, বেসরকারিভাবে এক লাখ ২০ হাজার জন ও হজ্জ করতে পারবেন। সরকারিভাবে প্যাকেজ নির্ধারণ করা হয়েছে- প্যাকেজ-(১) ৪,১৮,৫০০ টাকা ও প্যাকেজ-(২) ৩,৪৪,০০০ টাকা। বেসরকারি ভাবে সর্বনিম্ন তিন লাখ ৪৪,০০০ টাকা। বিমান ভাড়া এ বছর নির্ধারণ করা হয়েছে এক লাখ ২৮,০০০ টাকা। গত বছর ছিল এক লাখ ৩৮ হাজার ১৯১ টাকা। চাঁদ দেখা সাপেক্ষে ১০ আগস্ট ২০১৯ হজ্জ হবে। যারা ২০১৯ সালে হজ্জ করবেন তাদের এমআরপি পাসপোর্টের মেয়াদ ১০ ফেব্রুয়ারি ২০২০ সাল পর্যন্ত থাকতে হবে।-ইউএনবি
ইডেনের সাবেক অধ্যক্ষ মাহফুজা চৌধুরী পারভীন খুন,২ গৃহকর্মীকে খুঁজছে পুলিশ
১১ ফেব্রুয়ারী ,সোমবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম : নিজ ফ্ল্যাটে রাজধানীর ইডেন মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ মাহফুজা চৌধুরী পারভীন খুনের ঘটনায় তার দুই গৃহকর্মীকে খুঁজছে পুলিশ। তাদের আটকের জন্য বিভিন্ন জায়গায় অভিযান চালানো হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপির) রমনা বিভাগের উপকমিশনার মারুফ হোসেন সরদার। সোমবার সকালে তিনি গণমাধ্যমকে জানান, খুনের ঘটনায় আমরা নিহতের দুই গৃহকর্মীকে সন্দেহ করছি। ওই ঘটনার পর বিকাল ৫টার দিকে তারা পালিয়ে যায়। পলাতক দুই গৃহকর্মী হলেন- স্বপ্না ও রেশমা। স্বপ্নার বয়স আনুমানিক ৩৬, রেশমার বয়স আনুমানিক ৩০ বছর। স্বপ্নার বাড়ি ফরিদপুরের বোয়ালমারী ও রেশমার বাড়ি কিশোরগঞ্জে। মারুফ হোসেন সরদার বলেন, তাদের ধরার জন্য বিভিন্ন জায়গায় অভিযান চালিয়েছি। গতকাল সারারাতই অভিযান চলে। আশা করছি, দ্রুত তাদের আটক করা সম্ভব হবে। এ ঘটনায় নিহতের পরিবারের পক্ষ থেকে মামলা করা হতে পারে বলে জানান তিনি। উল্লেখ্য, রোববার রাতে ঢাকা কলেজের সামনের বহুতল ভবন সুকন্যা টাওয়ারে থেকে মাহফুজা চৌধুরী পারভীনের লাশ উদ্ধার করা হয়। ঘটনার পর তার বাসার দুই গৃহকর্মী পালিয়ে যায়।
গণতন্ত্রের জন্যই গণমাধ্যমকে স্বচ্ছ ও নিরাপদ রাখা জরুরি: তথ্যমন্ত্রী
৯ ফেব্রুয়ারী ,শনিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম : তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ গণমাধ্যমকে সমাজের দর্পণ বলে অভিহিত করে বলেন বানোয়াট সংবাদ পরিবেশন প্রতিহত করতে সরকার সব গণমাধ্যমকর্মীর প্রতি উদাত্ত আহ্বান জানাচ্ছে। কারণ, গণতন্ত্রের জন্যই গণমাধ্যমকে স্বচ্ছ ও নিরাপদ রাখা জরুরি। তিনি শনিবার সকালে রাজধানীর মৌচাকে বার্তা সংস্থা ইউএনবি কার্যালয়ে তাদের জেলা প্রতিনিধি সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। ইউএনবির প্রধান সম্পাদক এনায়েতুল্লাহ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক ও অধ্যাপক সাখাওয়াত আলী খান বক্তব্য রাখেন। তথ্যমন্ত্রী পরে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বলেন, বেগম খালেদা জিয়ার ভবিষ্যৎ আদালতই নির্ধারণ করবেন। তিনি বলেন,বিএনপি খালেদা জিয়াকে মুক্ত করার নামে যে আন্দোলন করেছে তা নিজেদের মধ্যে বিশ্বাস আর সমন্বয়হীনতার কারণেই দুর্বল ছিল। গত দশ বছরে বিএনপির রাজনীতি খালেদা ও তারেক জিয়াকে অপরাধের বিচারের হাত থেকে বাঁচানো, তত্ত্বাবধায়ক সরকারের দাবি, নির্বাচন বানচাল করার অপচেষ্টাতেই সীমাবদ্ধ ছিল, জনগণের জন্য কিছু ছিল না উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, এসব করতে গিয়ে বিএনপি জনগণকে পুড়িয়ে মেরেছে, রাষ্ট্রীয় সম্পদ ধ্বংস করেছে। ফলে ক্রমেই জনগণ থেকে দূরে সরে গেছে তারা। বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক রুহুল কবির রিজভী আওয়ামী লীগের সাধারণ সম্পাদককে বিএনপির উপদেষ্টা পদ গ্রহণের কথা বলায় তথ্যমন্ত্রীর মন্তব্য জানতে চাইলে তিনি সাংবাদিকদের বলেন,রিজভী সাহেবের এ ধরনের মন্তব্য কতটা শালীন, তা ভাবা জরুরি। রিজভী সাহেব প্রতিদিনই একটা না একটা সংবাদ সম্মেলন করে কথা বলেন শুধু লাইমলাইটে থাকার জন্য। বিকেলে তোপখানা রোডে ঢাকাস্থ চট্টগ্রাম সমিতির কার্যালয়ে সমিতির আলোচনা সভা ও মেধাবী শিশু-কিশোরদের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।
প্রধানমন্ত্রীর নামে ৭৫২ ভুয়া ফেসবুক আইডি বন্ধ
৮ ফেব্রুয়ারী ,শুক্রবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম : প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে ৭৫২টি ভুয়া ফেসবুক আইডি ও পেজসহ এক হাজার ৩৩২টি ভুয়া ফেসবুক একাউন্ট বন্ধ করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনস্থ ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার-এনটিএমসি। এনটিএমসির পক্ষ থেকে জানানো হয় সরকারের ভাবমূর্তি নষ্ট করতে এসব ভুয়া একাউন্ট সক্রিয় হয়ে উঠেছে। জনমনে বিভ্রান্তি ছড়াতে এবং ব্যক্তিগত সুবিধা হাসিলের উদ্দেশ্যে দুষ্কৃতিকারীরা বিভিন্ন গণ্যমান্য ব্যক্তি ও সংস্থার নামে ভুয়া আইডি ও পেজ খুলে ক্রমাগত অপপ্রচার চালিয়ে আসছিল বলে জানায় এনটিএমসি। এমনকি প্রধানমন্ত্রী ও তার পরিবারের সদস্যদের নামে ভুয়া আইডি খুলে মিথ্যা ও মানহানিকর গুজব ছড়িয়ে দেশ ও বিদেশে সরকারের সুনাম ক্ষুণ্ণের অপচেষ্টায়ও লিপ্ত ছিল। ১ হাজার ৩৩২ টি ভুয়া আইডি ছাড়াও নির্বাচন কমিশন, সেনাবাহিনী এবং নৌবাহিনীর নামে ফেসবুকে পরিচালিত অনুমোদন বিহীন ২৮৮ টি পেজ, ২৮টি গ্রুপ এবং ৭১টি অপপ্রচারমূলক পোস্ট এরইমধ্যে বন্ধ করা হয়েছে বলে জানায় এনটিএমসি।
জঙ্গি দমনের মতো মাদক নির্মূলেও পুলিশকে ভূমিকা রাখতে হবে: প্রধানমন্ত্রী
৪ ফেব্রুয়ারী,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: জঙ্গি দমনের মতো মাদক নির্মূল ও নিরাপদ সড়ক গড়ে তোলার ক্ষেত্রে পুলিশের অগ্রণী ভূমিকা রাখতে হবে। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার সকাল সাড়ে ১০টায় রাজধানীর রাজারবাগ পুলিশ লাইন্সের প্যারেড গ্রাউন্ডে পুলিশ সপ্তাহের উদ্বোধনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন। হাসিনা বলেন, বাংলাদেশ পুলিশ বিশ্বের রোল মডেল। পুলিশের সফলতার এ ধারা অব্যাহত রাখতে হবে। দেশ এগিয়ে যাচ্ছে। কাজেই আমরা সবার সহযোগিতা নিয়ে দেশকে আরও এগিয়ে নিতে চাই। তিনি আরও বলেন, জঙ্গিবাদ-সন্ত্রাস দমনে আওয়ামী লীগ সরকার জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। পুলিশের হাতে যেন কোনও নিরীহ মানুষ হয়রানির শিকার না হয়, সেদিকে লক্ষ্য রাখতে হবে। নিরাপদ সড়ক গড়তে সরকার বহুমুখী পদক্ষেপ গ্রহণ করেছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ পুলিশকে বিদ্যমান আইনের যথাযথ প্রয়োগ ও জনসচেতনতা সৃষ্টির মাধ্যমে নিরাপদ সড়ক নিশ্চিত করতে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। বাংলাদেশ পুলিশ দেশের অন্যান্য সংস্থার সঙ্গে সমন্বয়ের মাধ্যমে ১০ লাখের বেশি বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের নিরাপত্তা প্রদানে প্রশংসনীয় ভূমিকা রেখে চলেছে বলেও এ সময় উল্লেখ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী বলেন, পুলিশে নারী সদস্যের সংখ্যা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়ে ৭ শতাংশের অধিক হয়েছে। নারী পুলিশ সদস্যগণ জাতিসংঘসহ বিভিন্ন পদে অত্যন্ত সফলতার সঙ্গে কাজ করছে। এ জন্য আমি নারী পুলিশ সদস্যদের অভিনন্দন জানাচ্ছি। পুলিশ জনতা ঐক্য গড়ি, মাদক-জঙ্গি নির্মূল করি প্রতিপাদ্য সামনে রেখে আজ থেকে সারা দেশে শুরু হয়েছে পাঁচ দিনব্যাপী পুলিশ সপ্তাহ। পুলিশ বাহিনীর সদস্যদের অসীম সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতিস্বরূপ প্রধানমন্ত্রী এ বছর পুলিশ ও Rapid action battalion (Rab) ৩৪৯ জন সদস্যের হাতে পুরস্কার তুলে দেন। এবার ৪০ জন পুলিশ সদস্যকে বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম), ৬২ জনকে রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম) এবং গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদ্ঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ, দক্ষতা, কর্তব্যনিষ্ঠা, সততা ও শৃঙ্খলামূলক আচরণের মাধ্যমে প্রশংসনীয় অবদানের জন্য ১০৪ জন পুলিশ সদস্যকে বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম)-সেবা এবং ১৪৩ জনকে রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম)-সেবা দেয়া হয়। এদিকে পুলিশ সপ্তাহ উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে পুলিশ সদস্যদের শুভেচ্ছা জানিয়েছেন।
রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে জনপ্রিয় হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি
৪ ফেব্রুয়ারী,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার (ইউএনএইচসিআর) বিশেষ দূত ও জনপ্রিয় হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন। সোমবার সকালে তিনি ঢাকায় আসেন। পরে সকাল সাড়ে ১০টায় নভোএয়ারের বিমানে করে তিনি কক্সবাজারে পৌঁছান। সেখান থেকে সড়ক পথে টেকনাফে পৌঁছে রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শন করেন। রোহিঙ্গা পরিস্থিতি দেখার পর হোটেল রয়েল টিউলিপে রাত্রিযাপন করবেন। আগামীকাল মঙ্গলবার তার উখিয়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করার কথা রয়েছে। হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি ২০১২ সালে থেকে ইউএনএইচসিআর-এর বিশেষ দূত হিসেবে কাজ করছেন। এর আগে রোহিঙ্গা শিশুদের দেখতে এসেছিলেন জাতিসংঘের শুভেচ্ছা দূত প্রিয়াঙ্কা চোপড়া। ইউএনএইচসিআরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, রোহিঙ্গাদের অবস্থা দেখার জন্য তিন দিনের সফরে বাংলাদেশে আসছেন জোলি। কক্সবাজারে রোহিঙ্গা শিবির পরিদর্শন শেষে ঢাকায় এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন এবং সরকারের একাধিক শীর্ষ কর্মকর্তার সঙ্গে বৈঠক করবেন। রোহিঙ্গা সমস্যার সমাধানে ইউএনএইচসিআর কিভাবে বাংলাদেশ সরকারকে আরও সহযোগিতা করতে পারে তা নিয়ে আলোচনা করবেন জোলি। এ ছাড়া বিশ্বের সবচেয়ে নিগৃহীত এই সংখ্যালঘু গোষ্ঠীর মানুষের সমস্যা সমাধান কিভাবে নিরাপদ ও টেকসই উপায়ে করা সম্ভব সে বিষয়েও আলোচনা করবেন এই অভিনেত্রী।
হাইকোর্টের নির্দেশে মুক্তি পেয়েছে নিরপরাধ সেই জাহালম
৪ ফেব্রুয়ারী,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: তিন বছর পর হাইকোর্টের নির্দেশে মুক্তি পেয়েছেন দুদকের মামলায় কারাগারে থাকা নিরপরাধ জাহালম। সোমবার (৩ জানুয়ারি) রাত ১টার কিছুক্ষণ আগে কাশিমপুর কারাগার থেকে তাকে মুক্তি দেয়া হয়। এর আগে দুদকের ৩৩ মামলায় প্রকৃত অভিযুক্তের জায়গায় ভুল করে জেল খাটা নিরপরাধ জাহালমকে মুক্তি দিতে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। রোববার (৩ ফেব্রুয়ারি) ডিআইজি প্রিজন্সকে এই নির্দেশ দেয়া হয়। একইসঙ্গে তার বিরুদ্ধে হওয়া ২৬টি মামলা প্রত্যাহার করে নিয়েছে দুদক। আদালতের নির্দেশে তিন বছর জেলে রাখার ঘটনায় দুদক মহাপরিচালক (তদন্ত) সহ ৪ জন হাইকোর্টে হাজির হন সকালে। এই চারজন হলেন দুদকের মহাপরিচালক, মামলার তদন্ত কর্মকর্তা, স্বরাষ্ট্র ও আইন সচিবের দুজন কর্মকর্তা। গত সোমবার (২৮ জানুয়ারি) বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদের স্বপ্রণোদিত হয়ে দুদকের কর্মকর্তাদের আদালতে হাজির হওয়ার নির্দেশ দেন। এই ঘটনায় ভুল আসামি জাহালামকে কেনো মুক্তি দেয়া হবে না তাও জানতে চেয়ে রুল জারি করেন আদালত।

জাতীয় পাতার আরো খবর