প্রবীর ঘোষের সন্ধান দাবি করে মানববন্ধন
অনলাইন ডেস্ক :নিখোঁজের ১৭ দিনেও স্বর্ণ ব্যবসায়ী প্রবীর ঘোষকে ফেরত না পেয়ে প্রতিবাদী মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে বিভিন্ন সংগঠনের নেতাকর্মী ও তার পরিবারের সদস্যরা। আজ বুধবার নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে প্রবীর ঘোষের সন্ধান দাবি করে প্রতিবাদী মানববন্ধন করা হয়। সংক্ষিপ্ত মাননবন্ধন শেষে বিক্ষোভ মিছিলসহ মামলার অগ্রগতি জানতে নারায়ণগঞ্জ জেলা প্রশাসক ও পুলিশ সুপারের কার্যালয়ের সামনে অবস্থান নেন আন্দোলনকারীরা। সকাল থেকেই প্রবীর ঘোষের সন্ধান দাবিতে শ্লোগান মুখর হয়ে উঠে নারায়ণগঞ্জ প্রেসক্লাব এলাকা। মানববন্ধনে বক্তব্য দিতে গিয়ে স্ত্রী-সন্তানসহ পরিবারের সদস্যরা কান্নায় ভেঙে পড়েন। এ সময় তারা যে কোনো মূল্যে প্রবীর ঘোষকে উদ্ধারের দাবি জানানোর পাশাপাশি সরকারের সহযোগিতা কামনা করেন। সংক্ষিপ্ত মানববন্ধন শেষে মামলার অগ্রগতি সম্পর্কে জানতে বিক্ষোভ মিছিলসহ জেলা প্রশাসক ও পুলিশ সুপারের কার্যালয়ে যান আন্দোলনকারীরা। আন্দোলনকারীদের প্রতিনিধ দল ও পরিবারের সদস্যদের মামলার অগ্রগতি সম্পর্কে অবহিত করেন নারায়ণগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান। পুলিশ সুপার জানান, পুলিশ হেড কোয়ার্টারসহ নারায়ণগঞ্জ পুলিশ সর্বোচ্চ গুরত্বের সঙ্গে প্রবীর ঘোষকে উদ্ধারের চেষ্টা করছে। ইতিমধ্যেই মামলাটি পুলিশের গোয়েন্দা সংস্থা ডিবিতে হস্তান্তর করা হয়েছে। শিগগিরই তাকে উদ্ধার করা যাবে বলেও আশাবাদ ব্যক্ত করেন পুলিশ সুপার। এর আগে জেলা প্রশাসকের পক্ষে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্যাট মো. আসাদুজ্জামান প্রবীর ঘোষকে উদ্ধারে প্রশাসনের সর্বোচ্চ চেষ্টার কথা জানিয়ে তাকে উদ্ধারের আশাবাদ ব্যক্ত করেন।
অনশনে অসুস্থ ১৯৩
অনলাইন ডেস্ক :নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিভুক্তির দাবিতে বুধবার ১০ম দিনের মতো শিক্ষকদের আমরণ অনশন চলছে। দাবি পূরণে দ্বিতীয় দফায় শুরু করা এ আন্দোলনে ১৯৩ জন অসুস্থ হয়ে পড়েছেন। ২৩ জনকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছেন শিক্ষক-কর্মচারীরা। নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদু্ন্নবী ডলার বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। জাতীয় প্রেসক্লাবের বিপরীত পাশে অবস্থান নিয়েছেন নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা। অনশনে শিক্ষকদের কেউ কেউ শুয়ে পড়েছেন। অর্ধশতাধিক শিক্ষক-কর্মচারীকে অনশনের কারণে দুর্বল হয়ে পড়ায় স্যালাইন দেয়া হয়েছে। তবে হাসপাতাল থেকে আন্দোলনে ফিরেছেন ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদু্ন্নবী ডলার। তিনি বলেন, আমাদের আন্দোলনের ২৫ দিন। আমরণ অনশনের ১০ম দিন চলছে আজ। আমি নিজেই গুরুতর অসুস্থ ঢামেক হাসপাতালে ভর্তি ছিলাম। সেখান থেকে মঙ্গলবার ফিরেছি। ১৯৩ জন অসুস্থ হয়েছে গতকাল রাত পর্যন্ত। তাদের অনেককে হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকিদের স্যালাইন লাগানো হয়েছে।
সাড়ে ৩ লাখ শিশুকে ভিটামিন এ খাওয়াবে ডিএসসিসি
অনলাইন ডেস্ক :আগামী ১৪ জুলাই ডিএসসিসি এলাকায় একযোগে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের আওতায় প্রায় সাড়ে তিন লাখ শিশুকে ক্যাপসুল খাওয়াবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। আজ বুধবার নগর ভবনের ব্যাংক ফ্লোরে অনুষ্ঠিত অ্যাডভোকেসি ও ওরিয়েন্টেশন সভায় এ কথা জানানো হয়। সভায় সভাপতিত্ব করেন ডিএসসিসির প্রাধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রি. জেনারেল শেখ সালাহউদ্দিন। সভায় জানানো হয়, ১৪ জুলাই সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দেশব্যাপী বিভিন্ন স্থায়ী ও অস্থায়ী কেন্দ্রে খাওয়ানো হবে ভিটামিন এ ক্যাপসুল। ডিএসসিসি এলাকায় ১৪৮৭টি কেন্দ্র এ ক্যাপসুল খাওয়ানো হবে। এ কাজে ২ হাজার ৯৭৪ সেচ্ছাসেবক ও ১১২ জন সুপারভাইজার তত্ত্বাবধায়ন করবেন। আগামী ১৪ জুলাই ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনে ৬-১১ মাস বয়সী ৪৫ হাজার ২৯২ শিশুকে নীল ক্যাপসুল ও ৩ লাখ ১১ হাজার ৮২৫ শিশুকে লাল ক্যাপসুল খাওয়ানো হবে। ভিটামিন এর অভাবে রাতকানা, ডায়রিয়া, হাম ও মারাত্মক অপুষ্টিসহ নানা রোগে আক্তান্ত হয় শিশুরা। তাই প্রতিবছর জাতীয়ভাবে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হয়। সভায় জেলা প্রসাশন, বিজিবি ও সিভিল সার্জনসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলন।
ইমরানের ওপর হামলার প্রতিবেদন ১ আগস্ট
অনলাইন ডেস্ক :রাজধানীর শাহবাগে গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকারের ওপর হামলার ঘটনায় দায়ের করা মামলায় আগামী ১ আগস্ট তদন্ত প্রতিবেদন দাখিলের পরবর্তী তারিখ ধার্য করেছেন আদালত। আজ বুধবার মামলাটি তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য ধার্য ছিল। কিন্তু এদিন মামলার তদন্ত কর্মকর্তা প্রতিবেদন দাখিল করতে পারেননি। এজন্য ঢাকা মহানগর হাকিম আহসান হাবীব প্রতিবেদন দাখিলের নতুন এ তারিখ ঠিক করেন। প্রসঙ্গত, গত বছরের ১৭ আগস্ট সন্ধ্যায় হামলার স্বীকার হন ইমরানসহ গণজাগরণ মঞ্চের কর্মীরা। ওই ঘটনায় ওই দিন রাতেই গণজাগরণ মঞ্চের কর্মী নাসিরউদ্দিন সোহাগ বাদী হয়ে শাহবাগ থানায় মামলাটি করেন। মামলায় অজ্ঞাত নামা ১০/১১ জনকে আসামি করা হয়েছে। মামলার এজাহার আদালতে এলে মামলাটি তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন। ১৭ আগষ্ট সন্ধ্যায় জাতীয় জাদুঘরের সামনে বন্যার্তদের জন্য ত্রাণ সংগ্রহ করছিলেন গণজাগরণ মঞ্চের কর্মীরা। এ সময় ইমরান এইচ সরকার উপস্থিত ছিলেন। হঠাৎ একদল যুবক তাদের সঙ্গে বাগবিতণ্ডায় লিপ্ত হন। এরপর ইমরানের ওপর হামলা করা হয়।
সমাজ ব্যবস্থা ও সংস্কৃতি ধ্বংস হয়ে গেছে
অনলাইন ডেস্ক :দেশের মানুষ এখন রাজনীতিকে ঘৃণা করে উল্লেখ করে জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন, তার দলই পারে দেশের রাজনীতিতে পরিবর্তন আনতে। বুধবার (৪ জুলাই) সকালে বানানীর দলীয় কার্যালয়ে দলে নতুন সদস্য যোগদান অনুষ্ঠানে তিনি একথা বলেন।জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বলেন, যে সংসদে ইয়াবার সম্রাট, চোরাকারবারি থাকে। সেই সংসদের কি-মান থাকে? বাংলাদেশের মানুষ আজ রাজনীতিকে ঘৃণা করে। সৎ, দক্ষ ও দুর্নীতি বিরোধী-লোকজন রাজনীতিকে ঘৃণা করে। মাদকের ছোবলে ও চোরাকারবারিদের কষাঘাতে সমাজ ব্যবস্থা এখন ধ্বংসের মুখে। আমরা এখন বাংলাদেশকে নিয়ে গর্ব করতে পারি না। সমাজ ব্যবস্থা ও সংস্কৃতি ধ্বংস হয়ে গেছে।তিনি আরো বলেন, ছাত্ররা আন্দোলন করছে, তাদের সঙ্গে তাদের পিতারাও আন্দোলন করছেন। সরকার সকলের ওপর নির্যাতন চালাচ্ছে।এরশাদ আরো বলেন, আগামী নির্বাচনে কি হবে কেউ জানে না। বিএনপি আসলে নির্বাচন একরকম হবে। না আসলে অন্যরকম হবে। তবে, আমরা সব সময়েই ৩০০ আসনে নির্বাচন করার জন্য প্রস্তুত রয়েছি।
অাগাছা পরিষ্কার করে অামাদের এগিয়ে যেতে হবে
অনলাইন ডেস্ক :বিভিন্ন পর্যায়ের সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কাজের গতি অারও বাড়ানো এবং নিষ্ঠার সঙ্গে কাজ করার জন্য অাহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‌‘দেশের উন্নয়ন করতে গেলে কর্মক্ষেত্রে অনেক বাধা অাসবে, বিপদ অাসবে। দেশের ক্ষতি করে এমন মানুষও দেশে জন্মায়। এসব অাগাছা পরিষ্কার করে অামাদের এগিয়ে যেতে হবে।’ বুধবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রণালয় ও বিভাগসমূহের ২০১৮-১৯ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। শেখ হাসিনা বলেন, ‘সাহস নিয়ে কাজ করলে কোনো কিছুই বাধা হতে পারে না। যেমন পদ্মাসেতু অামাদের সবচেয়ে বড় প্রমাণ। একটা কাজই অামাদের অনেক দূর এগিয়ে নিয়ে যাবে।’ তিনি বলেন, ‘আমরা রাজনীতি করি। আমাদের রাজনীতির লক্ষ্য কিন্তু ক্ষমতায় বসে ক্ষমতা ভোগ করা নয়; জনসেবা করা। দেশকে গড়ে তোলা। দেশের মানুষের কল্যাণ করা।’ এ সময় ২০১৬-১৭ বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়নে সর্বোচ্চ নম্বর পাওয়ায় বাস্তবায়ন ও মূল্যায়ন বিভাগ, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় এবং কৃষি মন্ত্রণালয়কে সম্মাননা তুলে দেন প্রধানমন্ত্রী। যত বাধাই আসুক না কেন, তা অতিক্রম করে সাফল্য অর্জন করা হবে বলে জানিয়ে তিনি বলেন, এ জন্য প্রয়োজন আত্মবিশ্বাস, দৃঢ়তা ও পরিকল্পনা নেয়ার মতো চিন্তাভাবনা। তিনি আরও বলেন, ‌আমরা দেশের সম্পর্কে চিন্তা করে যে পরিকল্পনা করি, সেই লক্ষ্যে আন্তর্জাতিকভাবে দেশকে পরিচিত করি। ২০০০ সালে প্রধানমন্ত্রী থাকাবস্থায় আমরা জাতিসংঘে এমডিজি স্বাক্ষর করি। এ ক্ষেত্রে আমরা সাফল্য অর্জন করতে পেরেছি। নিজেদের পরিকল্পনা ছিল বলেই এ সাফল্য এসেছে, বলেন শেখ হাসিনা।
সড়ক দুর্ঘটনায় নিহত ১
অনলাইন ডেস্ক :রাজধানীর বিমানবন্দর সড়কে বাসের চাকায় পিষ্ট হয়ে রাইড শেয়ারিং কোম্পানি পাঠাওয়ের এক মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন মোটরসাইকেলটির চালক। বুধবার সকাল ৯টা ২০ মিনিটে বিমানবন্দর গোলচক্করের কাছে ওই দুর্ঘটনা ঘটে। নিহত আরোহী মোহাম্মদ নাজমুল হাসান ফুয়াদ (৩৫) এডিএন টেলিকম নামে একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্তকর্তা ছিলেন। মোহাম্মদ নাজমুল হাসান ফুয়াদ পাঠাওয়ের ওই মোটরসাইকেলে করে আজ সকালে দক্ষিণখানের বাসা থেকে মহাখালীর অফিসে যাচ্ছিলেন। মোটরসাইকেলটি বিমানবন্দর গোলচক্করের কাছে পৌঁছালে বিআরটিসির একটি দোতলা বাস পেছন থেকে ওই মোটরসাইকেলটিকে ধাক্কা দেয়। এতে ওই মোটরসাইকেলের চালকসহ আরোহী ছিটকে রাস্তায় পড়ে গেলে বাসটির একটি চাকা নাজমুলের মাথার ওপর দিয়ে চলে গেল ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। এ ঘটনায় মোটরসাইকেলচালক মিরাজুল ইসলামও আহত হয়েছেন। তাকে হাসপাতাল পাঠানো হয়েছে। বিমানবন্দর থানার এসআই মো. শরিফ হোসেন জানান, পুলিশ বিআরটিসির বাসটি জব্দ ও চালক আজিজুল হক সোহাগকে গ্রেফতার করেছে।
বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহত
ময়মনসিংহের ভালুকা উপজেলায় গোয়েন্দা পুলিশের (ডিবি) সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ জালাল (৩৮) নামের এক ব্যক্তি নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন জেলা গোয়েন্দা পুলিশের সহকারী উপপরিদর্শক (এএসআই) জুয়েল ও কনস্টেবল ফজলুল হক। পুলিশের দাবি, নিহত জালাল মাদকসম্রাট। তার বিরুদ্ধে মাদক, হত্যাসহ ৬টির বেশি মামলা রয়েছে। মঙ্গলবার দিনগত রাত সোয়া ২টার দিকে উপজেলার হবিরবাড়ি ইউনিয়নের খন্দকারপাড়া এলাকায় এ ঘটনা ঘটে। পুলিশ জানায়, ভালুকা উপজেলার হবিরবাড়ি এলাকায় কয়েকজন মাদক ব্যবসায়ী অবস্থান করছে এমন সংবাদের ভিত্তিতে সেখানে অভিযান চালানো হয়। তাদের উপস্থিতি টের পেয়ে ইটপাটকেল নিক্ষেপসহ এলোপাতাড়ি গুলি ছোঁড়ে মাদক ব্যবসায়ীরা। এ সময় উভয়পক্ষের মধ্যে গোলাগুলি শুরু হয়। এক পর্যায়ে অন্য মাদকব্যবসায়ীরা পালিয়ে গেলেও ঘটনাস্থল থেকে গুলিবিদ্ধ অবস্থায় পুলিশের তালিকাভুক্ত মাদক ব্যবসায়ী জালালকে উদ্ধার করা হয়। পরে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নিলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। ঘটনাস্থল থেকে ২০০ পিস ইয়াবা, চারটি গুলির খোসা, একটি বড় রামদা এবং মাদক ব্যবসায়ীদের ফেলে যাওয়া একটি মোটরসাইকেল উদ্ধার করা হয়।

জাতীয় পাতার আরো খবর