আজ পবিত্র শবে বরাত,ঘরে বসে ইবাদাত করার আহ্বান
0৯এপ্রিল,বৃহস্পতিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: আজ পবিত্র শবে বরাত। হিজরি বর্ষের শাবান মাসের ১৪ তারিখে দিবাগত রাতটিকে মুসলিম ধর্মাবলম্বীরা সৌভাগ্যের রজনী হিসেবে পালন করে থাকেন । মহিমান্বিত এ রাতে মহান আল্লাহ তার বান্দাদের ভাগ্য নির্ধারণ করেন । মুসলমানরা এ রাতে মহান আল্লাহর রহমত ও নৈকট্য লাভের আশায় নফল নামাজ, কোরান তেলাওয়াত, জিকিরসহ বিভিন্ন ইবাদতের মাধ্যমে অতিবাহিত করেন। অবশ্য এবারের প্রেক্ষাপ একেবারেই ভিন্ন। করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে আগেই মসজিদে সীমিত পরিসরে জামাতে নামাজ আদায়ের বিষয়ে নির্দেশনা দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। গত ৬ই এপ্রিল ধর্ম মন্ত্রণালয় থেকে জারি করা জরুরি এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, শুধু মসজিদের ইমাম, মুয়াজ্জিন, খাদেমরা মসজিদে নামাজ আদায় করবেন। এ নির্দেশনা অমান্য করলে দায়ীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। একই সঙ্গে এই বিশেষ আজ শবে বরাতের ইবাদাতও ঘরে বসে করার আহ্বান জানানো হয়। অন্যান্য বছর ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম জাতীয় মসজিদে মিলাদ ও জিকির-আসগারসহ অন্যান্য কর্মসূচি আয়োজন করলেও এবার কোনও আয়োজন করা হয়নি। করোনা ভাইরাসের সংক্রমণ থেকে পরিত্রাণ কামনা করে পবিত্র শবে বরাতে বিশেষ দোয়া করার আহ্বান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। একই সঙ্গে কবরস্থান ও মাজারে জনসমাগম না করার আহ্বানও জানিয়েছে সংস্থাটি।
রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন বঙ্গবন্ধুর খুনি মাজেদের,যেকোনো সময় ফাঁসি
0৮এপ্রিল,বুধবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করেছেন বঙ্গবন্ধুর খুনি আব্দুল মাজেদ। বুধবার কারা কর্তৃপক্ষের মাধ্যমে এ আবেদন করেন তিনি। আবেদনের কপি বৃহস্পতিবার বঙ্গভবনে পৌঁছে দেবে কারা কর্তৃপক্ষ। এর আগে, বুধবার দুপুরে বঙ্গবন্ধু হত্যা মামলার আত্মস্বীকৃত খুনি মৃত্যুদন্ডপ্রাপ্ত ক্যাপ্টেন (বরখাস্ত) আব্দুল মাজেদের মৃত্যু পরোয়ানা জারি করা হয়েছে। বর্তমানে তাকে ঢাকা কেন্দ্রীয় কারাগারের (কেরানীগঞ্জ) কনডেম সেলে রাখা হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত বরখাস্ত হওয়া ক্যাপ্টেন আব্দুল মাজেদ গত ২৩ বছর ধরে কলকাতায় আত্মগোপনে ছিলেন। গত ১৬ মার্চ তিনি ঢাকায় আসেন। এরপর সোমবার (৬ এপ্রিল) দিবাগত রাতে মিরপুর সাড়ে ১১ থেকে তাকে গ্রেফতার করে পুলিশ। ১৯৭৫ সালের ১৫ অগাস্ট ধানমণ্ডি ৩২ নম্বর রোডে বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের হত্যাকাণ্ডে সরাসরি অংশ নিয়েছিলেন মাজেদ। তখন তিনি ছিলেন সেনাবাহিনীর ক্যাপ্টেন।
চট্টগ্রামে ৮৮ পরীক্ষায় একটিতেও করোনা শনাক্ত হয়নি
0৮এপ্রিল,বুধবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম:চট্টগ্রামের সীতাকুন্ডে অবস্থিত বাংলাদেশ ইন্সটিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকসাস ডিজিজে (বিআইটিআইডি) ৮৮ জনের নমুনা পরীক্ষায় একটিতেও করোনা আক্রান্ত শনাক্ত হয়নি। বুধবার (৮ এপ্রিল) চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এ তথ্য জানান। এর আগে মঙ্গলবার (৭ এপ্রিল) সব নমুনার ফলাফল না আসায় চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ৪৮ জনের ফলাফল জানিয়েছিলেন। ডা. শেখ ফজলে রাব্বি বলেন, মঙ্গলবার ৮৮ জনের নমুনা সংগ্রহ করা হয়েছিল। তম্মধ্যে নগরীর দামপাড়া থেকে পাওয়া প্রথম কোভিড-১৯ এ আক্রান্ত হওয়া ব্যক্তি ব্যক্তিটির পুনরায় পজেটিভ এসেছে। আর উনার ছেলের নমুনা ঢাকায় পাঠানো হয়েছে। বৃহস্পতিবার (৯ এপ্রিল) এটার ফলাফল জানা যাবে। তিনি বলেন, বিআইডিতে এ পর্যন্ত সর্বমোট ২৫০ জনের নমুনা সংগ্রহ করে তা পরীক্ষা করা হয়েছে। তম্মধ্যে দুইজনের দেহে এ করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। ওরা দুইজনই হচ্ছেন বাবা ও ছেলে। বাকি ২৪৮ জনের রিপোর্ট করোনা শনাক্ত হয়নি।
শবে বরাতের রাতে কবরস্থান ও মাজারে না যাওয়ার অনুরোধ
0৮এপ্রিল,বুধবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম:পবিত্র শবে বরাতের রাতে মুসল্লিদের মাজার ও কবরস্থানে না যাওয়ার অনুরোধ জানিয়ে বুধবার বিজ্ঞপ্তি জারি করেছে ইসলামিক ফাউন্ডেশন (ইফা)। সেইসঙ্গে কবরস্থান ও মাজারের গেইট বন্ধ রাখতে বলা হয়েছে। শবে বরাতের এই বিজ্ঞপ্তিতে বলা হয়, যথাযােগ্য ধর্মীয় মর্যাদায় বৃহস্পতিবার (১৪ শাবান, ৯ই এপ্রিল) দিবাগত রাতে সারাদেশে পবিত্র শবে বরাত উদযাপিত হবে। শাবান মাসের ১৪ তারিখে দিবাগত রাতটিকে মুসলমানরা সৌভাগ্যের রাত হিসেবে পালন করেন। অনেকের মতে, মহিমান্বিত এ রাতে মহান আল্লাহ তার বান্দাদের ভাগ্য নির্ধারণ করেন। মুসলমানরা এ রাতে মহান আল্লাহর রহমত ও নৈকট্য লাভের আশায় নফল নামাজ, কোরআন তিলাওয়াত, জিকিরসহ বিভিন্ন ইবাদত বন্দেগির মাধ্যমে অতিবাহিত করেন। বিশ্বে করােনা ভাইরাস পরিস্থিতি ক্রমশ ভয়ঙ্কর আকার ধারণ করছে। বাংলাদেশেও এর প্রভাব দৃশ্যমান হচ্ছে। বিরাজমান এ পরিস্থিতিতে শবে বরাতের রাতে নিজ নিজ বাসস্থানে অবস্থান করে ইবাদত বন্দেগি করতে বলা হয়েছে। এ সময় ব্যক্তিগত দোয়া ও প্রার্থনা ছাড়াও করােনাভাইরাস মহামারির আক্রমণ থেকে আমাদের প্রিয় মাতৃভূমি, মুসলিম উম্মাহ ও বিশ্ববাসীকে নিরাপদ রাখার বিষয়ে আল্লাহর দরবারে বিশেষ দোয়ার জন্য দেশের সব ধর্মপ্রাণ মুসলমানের প্রতি আহ্বান জানানাে যাচ্ছে। দেশের আলেম-ওলামা, পীর-মাশায়েখ, খতিব, ঈমাম, মুয়াজ্জিন, মাদ্রাসার অধ্যক্ষ ও শিক্ষকসহ সব ধর্মপ্রাণ মুসলমানকে এই দোয়া ও প্রার্থনার জন্য সবিনয়ে অনুরােধ জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, পবিত্র শবে বরাতে জিয়ারতের জন্য কবরস্থান ও মাজারে অনেক লােকের সমাগম হয়। এছাড়া কবরস্থান ও মাজারের ভেতরে-বাইরে অনেক ভিক্ষুক, অসহায়, অসচ্ছল, প্রতিবন্ধী ও রােগাক্রান্ত ব্যক্তি সাহায্যের জন্য সমবেত হয়। এ ধরনের জনসমাগমের কারণে করােনাভাইরাস ব্যাপক হারে সংক্রমিত হওয়ার আশঙ্কা রয়েছে। এ অবস্থায় করােনার সংক্রমণ রােধকল্পে শবে বরাতে কবর জিয়ারতের উদ্দেশ্যে কবরস্থানে না গিয়ে নিজ নিজ বাসস্থানে থেকে মৃত আত্মীয়-স্বজনের রুহের মাগফেরাত কামনা করে দোয়া করার জন্য ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে বিশেষভাবে আহ্বান জানানাে যাচ্ছে। সেই সঙ্গে কবরস্থান ও মাজারের গেট বন্ধ রাখাসহ কবরস্থানের ভেতর ও বাইরে কোনাে ধরনের জনসমাগম না করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্তদের অনুরােধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, করােনা ভাইরাস সংক্রমণ নিয়ে বিভিন্ন গুজব ছড়ানাের অভিযােগ পাওয়া যাচ্ছে। এ বিষয়ে গুজব ছড়ানাে ও গুজবে বিশ্বাস করা থেকে বিরত থাকার জন্যও সবাইকে বিশেষভাবে অনুরোধ করা হলো।
বাংলাদেশকে করোনা মোকাবিলায় সর্বাত্মক সহায়তার আশ্বাস চীনের
0৮এপ্রিল,বুধবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম:করোনা ভাইরাসে আক্রান্ত দেশে বিদেশি নাগরিকদের বিশেষায়িত চিকিৎসার জন্য নির্ধারিত রাজধানীর মহাখালিস্থ শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইন্সটিটিউট অ্যান্ড হাসপাতালে চীনের অভিজ্ঞ টেকনেশিয়ান টিম আনতে চায় সরকার। এ নিয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রী উয়েং ই র সঙ্গে আলোচনা করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। একই সঙ্গে তিনি চীনের একটি অভিজ্ঞ মেডিকেল টিম চেয়েছেন, যা হবে চিকিৎসক, নার্স এবং টেকনিশিয়ানের সমন্বয়, এরা বাংলাদেশ করোনা রোগীদের চিকিৎসার পাশাপাশি এ দেশে মেডিকেল প্রফেশনালদের প্রশিক্ষণ দেবে। মন্ত্রী বাংলাদেশে করোনা চিকিৎসায় জরুরি ভেন্টিলেটর মেশিন চীন থেকে আমদানি বিশেষ করে চীনের ব্যবসায়ীরা যাতে ব্যাক টু ব্যাক এলসিতে এক বছর পর্যন্ত গ্রেস পিরিয়ড রাখে সেই সুবিধা নিশ্চিতে চীনের স্টেট কাউন্সেলর ও পররাষ্ট্রমন্ত্রী ওয়েং ই'র হস্তক্ষেপ চেয়েছেন। চীনের পররাষ্ট্র মন্ত্রী উল্লিখিত বিষয়ে সহযোগিতা দেয়াসহ সামগ্রিকভাবে বাংলাদেশকে করোনা মোকাবিলায় সর্বাত্মক সহায়তার আশ্বাস দেন। কাল সন্ধ্যায় মন্ত্রী মোমেনকে চীনের পররাষ্ট্র মন্ত্রী ওয়েং ই ফোন করেন। প্রায় ৪৫ মিনিট স্থায়ী ওই টেলিফোন আলাপে করোনা মোকাবিলায় পারস্পরিক সমর্থন-সহায়তা বিশেষত টেস্টিং কিট, পিপিই, মাস্ক সহযোগিতায় একে অন্যের দুর্দিনে এগিয়ে আসার বিষয়টি উভয়ে কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন। মন্ত্রীদের আলোচনায় সর্বশেষ প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেইজিং সফরকালে অনুষ্ঠিত প্রেসিডেন্ট শি জিন পিংয়ের সঙ্গে বৈঠক রোহিঙ্গাদের দ্রুত মিয়ানমারের প্রত্যাবাসনের যে অঙ্গীকার ব্যক্ত করা হয়েছিল তা স্মরণ করেন। চীনের পররাষ্ট্রমন্ত্রী দ্রুত প্রত্যাবাসনে চীনের পূর্ণ সমর্থনের কথা পূণর্ব্যক্ত করেন। দুই পররাষ্ট্রমন্ত্রীই আন্তর্জাতিক অঙ্গনে পরস্পরের পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করেন। উল্লেখ্য, করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে বাংলাদেশকে শুরু থেকেই সব ধরনের সহায়তা দিচ্ছে বন্ধুপ্রতীম চীন। সরকারীভাবে চীন এ পর্যন্ত ১০ হাজার ৫০০ করোনাভাইরাস শনাক্তকরণ কিট, প্রথম সারির ডাক্তারদের জন্য ১০ হাজার পিপিই ও এক হাজার থার্মোমিটার, ৫ হাজার সার্জিকাল রেস্পিরেটর বাংলাদেশকে উপহার হিসেবে দিয়েছে। বেসরকারি সংস্থা জ্যাক মা ফাউন্ডেশনও বড় সাপোর্ট দিয়েছে। আরও সহায়তা আসছে বলে জানা গেছে।
Rab এর নতুন ডিজি আবদুল্লাহ আল মামুন
0৮এপ্রিল,বুধবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: সিআইডি-প্রধানের দায়িত্বে থাকা অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল মামুনকে Rapid Action Battalion (Rab) মহাপরিচালক (ডিজি) করা হয়েছে। তিনি বেনজীর আহমেদের স্থলাভিষিক্ত হবেন। বেনজীর আহমেদ হয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজি)। বুধবার (৮ এপ্রিল) দুপুরে জননিরাপত্তা বিভাগ পুলিশ-১ শাখার উপসচিব ধনঞ্জয় কুমার দাস সাক্ষরিত এক প্রজ্ঞাপনে Rab ডিজি হিসেবে আবদুল্লাহ আল মামুনকে দায়িত্ব দেয় সরকার। এই আদেশ ১৫ এপ্রিল থেকে কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে বলা হয়। এর আগে গত বছরের ২৮ আগস্ট রাষ্ট্রপতির আদেশে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা এক প্রজ্ঞাপনে আবদুল্লাহ আল মামুনকে সিআইডির প্রধান হিসেবে দায়িত্ব দেয়া হয়। ১৯৬৪ সালের ১২ জানুয়ারি সুনামগঞ্জের মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন আবদুল্লাহ আল মামুন। তার গ্রামের বাড়ি সুনামগঞ্জের শাল্লা উপজেলার শ্রীহাইলে। ১৯৮২ সালে বিসিএস (পুলিশ) ক্যাডারের ১৯৮৬ ব্যাচের কর্মকর্তা হিসেবে পুলিশের সহকারী সুপারিনটেনডেন্ট (এএসপি) হিসেবে যোগ দেন। গত বছরের মে মাসে তিনি অতিরিক্ত আইজিপি পদে পদোন্নতি পান। এর আগে তিনি ঢাকা রেঞ্জের ডিআইজি ছিলেন। কর্মজীবনে আবদুল্লাহ আল মামুন পুলিশ সদর দপ্তর, মেট্রোপলিটন পুলিশ, আর্মড পুলিশ ব্যাটালিয়ন এবং বিভিন্ন জেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ ইউনিটের দায়িত্ব পালন করেছেন। এছাড়া জাতিসংঘ শান্তি মিশনে কাজ করার মাধ্যমে তিনি বিশ্ব শান্তিরক্ষার জন্য উজ্জ্বল অবদান রেখেছেন। অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম) পেয়েছেন।
বঙ্গবন্ধুর খুনি মাজেদের মৃত্যু পরোয়ানা জারি
0৮এপ্রিল,বুধবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: বঙ্গবন্ধু হত্যা মামলার আত্মস্বীকৃত খুনি মৃত্যুদন্ডপ্রাপ্ত ক্যাপ্টেন (বরখাস্ত) আব্দুল মাজেদের মৃত্যু পরোয়ানা জারি করা হয়েছে। আজ বুধবার দুপুরে এই পরোয়ানা জারি করা হয়। বর্তমানে ঢাকা কেন্দ্রীয় কারাগারের (কেরানীগঞ্জ) ফাঁসির সেলে রাখা হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত বরখাস্ত হওয়া ক্যাপ্টেন আব্দুল মাজেদ ২৩ বছর ধরে কলকাতায় আত্মগোপনে ছিলেন। গত ১৬ মার্চ তিনি ঢাকায় আসেন। এরপর সোমবার (৬ এপ্রিল) দিবাগত রাতে মিরপুর সাড়ে ১১ থেকে তাকে গ্রেফতার করে পুলিশ। ১৯৭৫ সালের ১৫ অগাস্ট ধানমণ্ডি ৩২ নম্বর রোডে বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের হত্যাকাণ্ডে সরাসরি অংশ নিয়েছিলেন মাজেদ। তখন তিনি ছিলেন সেনাবাহিনীর ক্যাপ্টেন।

জাতীয় পাতার আরো খবর