ভাষা সংগ্রামী হালিমা খাতুনকে শেষ শ্রদ্ধা
অনলাইন ডেস্ক :সর্বস্তরের মানুষের শ্রদ্ধা ও ভালোবাসায় সিক্ত হলেন সাহিত্যিক ও ভাষা সংগ্রামী হালিমা খাতুন। বুধবার বেলা সাড়ে ১১টায় শেষ শ্রদ্ধা নিবেদনের জন্য হালিমা খাতুনের মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে নিয়ে আসা হয়। এ সময় ভাষাসংগ্রামী, মুক্তিযোদ্ধা, সাহিত্যিক ও সংস্কৃতিসেবীসহ সর্বস্তরের মানুষ ভাষা সংগ্রামী হালিমা খাতুনের মরদেহে শ্রদ্ধা নিবেদন করেন। বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদ প্রাঙ্গণে হালিম খাতুনের জানাজা হবে। এর পর মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে তাকে চিরনিদ্রায় শায়িত করা হবে। রাষ্ট্রভাষা বাংলার স্বীকৃতির দাবিতে পশ্চিম পাকিস্তানে কারফিউ ভেঙে বের হওয়া নারীদের প্রথম মিছিলের নেতৃত্বে ছিলেন হালিমা খাতুন। ৮৫ বছরের এ সংগ্রামী নারী হৃদরোগ, কিডনিসহ রক্তদূষণের মতো নানা জটিলতায় ভুগছিলেন। বৃহস্পতিবার গুরুতর অসুস্থ অবস্থায় তাকে রাজধানীর গণস্বাস্থ্য নগর হাসপাতালে ভর্তি করা হয়। পরে অবস্থার অবনতি হলে তাকে ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই মঙ্গলবার তিনি মৃত্যুবরণ করেন।
চট্টগ্রামে আবার চিকিৎসকের অবহেলায় রোগীর মৃত্যু!
অনলাইন ডেস্ক :চট্টগ্রামের পাঁচলাইশ থানাধীন বেসরকারি হাসপাতাল ফর্টিসে চিকিৎসকের অবহেলায় এক রোগীর মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে। গতকাল মঙ্গলবার রাতে ঘটা এ ঘটনায় তাৎক্ষণিক প্রতিক্রিয়া হিসেবে হাসপাতালে বিক্ষোভ ও ভাঙচুরের চেষ্টা করে নিহতের স্বজনরা। স্বজনরা জানায়, ব্যবসায়ী লোকমান চৌধুরী গত ২২ জুন ফুসফুসের ব্যথা নিয়ে ফর্টিস হাসপাতালে ভর্তি হন। চিকিৎসকের পরামর্শে তখন থেকে তাঁকে অক্সিজেন মাস্ক পরিয়ে রাখা হয়। কিন্তু গতকাল রাতে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের চিকিৎসক শিমুল কুমার ভৌমিক রোগীর সেই মাস্ক খুলে নেন। অক্সিজেন না পাওয়ায় রোগীর অবস্থার অবনতি হলে রাত ৯টার দিকে তিনি মারা যান। এ ব্যাপারে বারবার দৃষ্টি আকর্ষণ সত্ত্বেও চিকিৎসকরা যথাযথ পদক্ষেপ গ্রহণ করেননি বলে দাবি মৃতের স্বজনদের। অনাকাঙ্ক্ষিত এই ঘটনায় ক্ষুব্ধ হয়ে রোগীর আত্মীয়স্বজন হাসপাতালে ভাঙচুরের চেষ্টা চালায়। হাসপাতালের চিকিৎসক বা কর্মচারী কাউকেই সে সময় আশপাশে দেখা যায়নি। পরে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পাঁচলাইশ থানার উপপরিদর্শক (এসআই) মোজাম্মেল হক জানান, রাত ৯টার দিকে লোকমান চৌধুরীর মৃত্যু হয়েছে। চিকিৎসকের অবহেলায় তিনি মারা গেছেন বলে তাঁর আত্মীয়স্বজনরা অভিযোগ করেছেন। এর আগে গত ২৯ জুন শুক্রবার রাতে চিকিৎসকের দায়িত্বে অবহেলার কারণে চট্টগ্রামের মেহেদীবাগে অবস্থিত ম্যাক্স হাসপাতালে মৃত্যু হয় আড়াই বছর বয়সী শিশু রাইফা খানের।সুএ :এনটিভি
দলের নেতাকর্মীরা নৌকার বিজয় নিশ্চিত করবে
অনলাইন ডেস্ক :আগামী জাতীয় সংসদ নির্বাচনে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির বিজয়ের নির্বাচন বলে মন্তব্য করেছেন আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। বুধবার বিকেলে সিরাজগঞ্জে শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজ ও হাসপাতাল নির্মাণ কাজের অগ্রগতি পরিদর্শন শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ মন্তব্য করেন। তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনে যাকে মনোনয়ন দেবেন, দলের নেতাকর্মীরা পাহাড়সম শক্তির মতো ঐক্যবদ্ধ হয়ে কাজ করবে। নৌকার বিজয় নিশ্চিত করবে। নাসিম বলেন, আগামীতে অনুষ্ঠিত তিন সিটি কর্পোরেশন নির্বাচনে অতীতের মতই ১৪ দলের ভুমিকা থাকবে এবং ঐক্যবদ্ধ ভাবে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির বিজয়ের জন্য কাজ করবে। তিনি আরো বলেন, শহরের উন্নয়নের স্বার্থে মানুষ আওয়ামীলীগ মনোনীত প্রার্থীকে নৌকা মার্কায় ভোট দেবে। এর আগে স্বাস্থ্যমন্ত্রী তার নির্বাচনী এলাকা কাজীপুরের মেঘাই ঘাটে যমুনা নদীর তীর সংরক্ষণ প্রকল্পের কাজের অগ্রগতি ও শেখ হাসিনা নার্সিং কলেজের কাজের অগ্রগতি পরিদর্শন করেন। এছাড়াও সিরাজগঞ্জের শিয়ালকোলে শহীদ এম মনসুর আলীর নামে প্রতিষ্ঠিত প্রায় ৯শ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীণ মেডিকেল কলেজ ও হাসপাতাল নির্মাণ কাজের অগ্রগতি পরিদর্শন করেন। এ সময় তার সাথে শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজের প্রকল্প পরিচালক ডাঃ কৃষ্ণ কুমার পাল , গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী আনোয়ারুল আজিম, পৌর মেয়র সৈয়দ আব্দুর রউফ মুক্তা, জেলা প্রশাসক কামরুন নাহার সিদ্দীকা, পুলিশ সুপার মিরাজ উদ্দিন আহম্মেদ, সিভিল সার্জন ডাঃ কাজী শামীম, পৌর আওয়ামীলীগের সাধারন সম্পাদক দানিউল হক মোল্লা সহ দলীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
নিজ দায়িত্ব পালনে যে-কোন ত্যাগ জাতির ইতিহাসে চিরস্মরণীয় হয়ে থাকবে
অনলাইন ডেস্ক :জনগণ থেকে দুরত্ব তৈরি না করে বরং জনসম্পৃক্ততা অব্যাহত রেখে সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করে প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্ট সদস্যদের প্রতি নির্দেশনা দিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।বিকেলে পিজিআর সদরদপ্তরে বাহিনীটির ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকীতে যোগ দেন তিনি । এসময় রাষ্ট্রপ্রধান দিক-নির্দেশনামুলক ভাষণে বলেন– চেইন অব কমান্ডের প্রতি আস্থাশীল থেকে শ্রদ্ধাশীলতা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করতে হবে। সন্ত্রাস জঙ্গিবাদকে বৈশ্বিক সমস্যা উল্লেখ করে তা মোকাবিলা করতে প্রযুক্তিগত শিক্ষাগ্রহণেরও পরামর্শ দেন তিনি। দেশপ্রেম কবর্ত্যবোধ, শৃঙ্খলা ও একনিষ্ঠতা নিয়ে দায়িত্ব পালনে বাহিনীর সদস্যদের প্রতি নির্দেশনা দেন তিনি। আশা করেন- নিজ দায়িত্ব পালনে যে-কোন ত্যাগ জাতির ইতিহাসে চিরস্মরণীয় হয়ে থাকবে। পরে পিজিআর এর প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।
পাওয়া গেল মেয়াদোত্তীর্ণ ওষুধ ,জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতালকে ৮ লাখ টাকা জরিমানা
অনলাইন ডেস্ক :জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতালে অপারেশন থিয়েটারে পাওয়া গেল মেয়াদোত্তীর্ণ ওষুধ। বুধবার দুপুরে রাজধানীর জিগাতলায় জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতালে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলমের নেতৃত্বে অভিযান চালানো হয়। এই অভিযানে অপারেশন থিয়েটারে কয়েকটি মেয়াদোত্তীর্ণ ওষুধ ও সার্জিক্যাল সামগ্রী পাওয়া যায়। তাই ভ্রাম্যমাণ আদালত জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতালকে ৮ লাখ টাকা জরিমানা করেন। এ বিষয়ে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম বলেন, জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতালের বেশ কয়েকটি বিভাগে অভিযান চালানো হয়। অভিযানে অপারেশন থিয়েটারে গিয়ে কয়েকটি সংবেদনশীল ওষুধ ও সার্জিক্যাল সামগ্রী পাওয়া যায়। তাই প্রতিষ্ঠানটিকে ৮লাখ টাকা জরিমানা ও সর্তক করা হয়েছে। তিনি আরও বলেন, মেয়াদোত্তীর্ণ ওষুধ, রোগ নির্ণয় পরীক্ষার যন্ত্র ও ভেজাল ওষুধ মজুদ করে জনস্বাস্থ্য হুমকির মুখে ফেলে দিচ্ছে কিছু হাসপাতাল। এসব হাসপাতালকে আইনের আওতায় আনার লক্ষ্যে র‌্যাব একটি বিশেষ দল গঠন করে গোয়েন্দা কার্যক্রম অব্যাহত রেখেছে।
এমপিওভুক্তির বিষয়ে দ্রুত কার্যক্রম গ্রহণ করা হবে
অনলাইন ডেস্ক :এমপিও দাবিতে আন্দোলনরত শিক্ষকদের কপাল খুলছে। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলো এমপিওভুক্তির বিষয়ে দ্রুত কার্যক্রম গ্রহণ করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।বুধবার জাতীয় সংসদের প্রশ্নোত্তপর্বে সংসদ সদস্য ফখরুল ইমামের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এ কথা বলেন।এমপিওভুক্তির (মান্থলি পেমেন্ট অর্ডার) বিষয়ে প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী সংসদকে বলেন, বর্তমান সরকার দায়িত্বগ্রহণের পর শিক্ষার গুণগতমান উন্নয়নের লক্ষ্যে সারাদেশে ১ হাজার ৬২৪টি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে।অবশিষ্ট ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠান সুনির্দিষ্ট নীতিমালার ভিত্তিতে এমপিওভুক্ত করার জন্য ইতোমধ্যে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো এবং এমপিও নীতিমালা ২০১৮ জারি করা হয়েছে।এই নীতিমালা অনুসরণ করে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির বিষয়ে দ্রুত কার্যক্রম গ্রহণ করা হবে। এ লক্ষ্যে অনলাইন আবেদন গ্রহণ এবং ব্যবস্থাপনা ও বিধি মতে প্রতিষ্ঠান বাছাইয়ের জন্য পৃথক দুটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির প্রতিবেদন মোতাবেক এই কার্যক্রম গ্রহণ করা হবে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বুধবার প্রশ্নোত্তরের শুরুতে প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর অনুষ্ঠিত হয়।
প্রবীর ঘোষের সন্ধান দাবি করে মানববন্ধন
অনলাইন ডেস্ক :নিখোঁজের ১৭ দিনেও স্বর্ণ ব্যবসায়ী প্রবীর ঘোষকে ফেরত না পেয়ে প্রতিবাদী মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে বিভিন্ন সংগঠনের নেতাকর্মী ও তার পরিবারের সদস্যরা। আজ বুধবার নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে প্রবীর ঘোষের সন্ধান দাবি করে প্রতিবাদী মানববন্ধন করা হয়। সংক্ষিপ্ত মাননবন্ধন শেষে বিক্ষোভ মিছিলসহ মামলার অগ্রগতি জানতে নারায়ণগঞ্জ জেলা প্রশাসক ও পুলিশ সুপারের কার্যালয়ের সামনে অবস্থান নেন আন্দোলনকারীরা। সকাল থেকেই প্রবীর ঘোষের সন্ধান দাবিতে শ্লোগান মুখর হয়ে উঠে নারায়ণগঞ্জ প্রেসক্লাব এলাকা। মানববন্ধনে বক্তব্য দিতে গিয়ে স্ত্রী-সন্তানসহ পরিবারের সদস্যরা কান্নায় ভেঙে পড়েন। এ সময় তারা যে কোনো মূল্যে প্রবীর ঘোষকে উদ্ধারের দাবি জানানোর পাশাপাশি সরকারের সহযোগিতা কামনা করেন। সংক্ষিপ্ত মানববন্ধন শেষে মামলার অগ্রগতি সম্পর্কে জানতে বিক্ষোভ মিছিলসহ জেলা প্রশাসক ও পুলিশ সুপারের কার্যালয়ে যান আন্দোলনকারীরা। আন্দোলনকারীদের প্রতিনিধ দল ও পরিবারের সদস্যদের মামলার অগ্রগতি সম্পর্কে অবহিত করেন নারায়ণগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান। পুলিশ সুপার জানান, পুলিশ হেড কোয়ার্টারসহ নারায়ণগঞ্জ পুলিশ সর্বোচ্চ গুরত্বের সঙ্গে প্রবীর ঘোষকে উদ্ধারের চেষ্টা করছে। ইতিমধ্যেই মামলাটি পুলিশের গোয়েন্দা সংস্থা ডিবিতে হস্তান্তর করা হয়েছে। শিগগিরই তাকে উদ্ধার করা যাবে বলেও আশাবাদ ব্যক্ত করেন পুলিশ সুপার। এর আগে জেলা প্রশাসকের পক্ষে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্যাট মো. আসাদুজ্জামান প্রবীর ঘোষকে উদ্ধারে প্রশাসনের সর্বোচ্চ চেষ্টার কথা জানিয়ে তাকে উদ্ধারের আশাবাদ ব্যক্ত করেন।
অনশনে অসুস্থ ১৯৩
অনলাইন ডেস্ক :নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিভুক্তির দাবিতে বুধবার ১০ম দিনের মতো শিক্ষকদের আমরণ অনশন চলছে। দাবি পূরণে দ্বিতীয় দফায় শুরু করা এ আন্দোলনে ১৯৩ জন অসুস্থ হয়ে পড়েছেন। ২৩ জনকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছেন শিক্ষক-কর্মচারীরা। নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদু্ন্নবী ডলার বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। জাতীয় প্রেসক্লাবের বিপরীত পাশে অবস্থান নিয়েছেন নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা। অনশনে শিক্ষকদের কেউ কেউ শুয়ে পড়েছেন। অর্ধশতাধিক শিক্ষক-কর্মচারীকে অনশনের কারণে দুর্বল হয়ে পড়ায় স্যালাইন দেয়া হয়েছে। তবে হাসপাতাল থেকে আন্দোলনে ফিরেছেন ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদু্ন্নবী ডলার। তিনি বলেন, আমাদের আন্দোলনের ২৫ দিন। আমরণ অনশনের ১০ম দিন চলছে আজ। আমি নিজেই গুরুতর অসুস্থ ঢামেক হাসপাতালে ভর্তি ছিলাম। সেখান থেকে মঙ্গলবার ফিরেছি। ১৯৩ জন অসুস্থ হয়েছে গতকাল রাত পর্যন্ত। তাদের অনেককে হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকিদের স্যালাইন লাগানো হয়েছে।
সাড়ে ৩ লাখ শিশুকে ভিটামিন এ খাওয়াবে ডিএসসিসি
অনলাইন ডেস্ক :আগামী ১৪ জুলাই ডিএসসিসি এলাকায় একযোগে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের আওতায় প্রায় সাড়ে তিন লাখ শিশুকে ক্যাপসুল খাওয়াবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। আজ বুধবার নগর ভবনের ব্যাংক ফ্লোরে অনুষ্ঠিত অ্যাডভোকেসি ও ওরিয়েন্টেশন সভায় এ কথা জানানো হয়। সভায় সভাপতিত্ব করেন ডিএসসিসির প্রাধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রি. জেনারেল শেখ সালাহউদ্দিন। সভায় জানানো হয়, ১৪ জুলাই সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দেশব্যাপী বিভিন্ন স্থায়ী ও অস্থায়ী কেন্দ্রে খাওয়ানো হবে ভিটামিন এ ক্যাপসুল। ডিএসসিসি এলাকায় ১৪৮৭টি কেন্দ্র এ ক্যাপসুল খাওয়ানো হবে। এ কাজে ২ হাজার ৯৭৪ সেচ্ছাসেবক ও ১১২ জন সুপারভাইজার তত্ত্বাবধায়ন করবেন। আগামী ১৪ জুলাই ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনে ৬-১১ মাস বয়সী ৪৫ হাজার ২৯২ শিশুকে নীল ক্যাপসুল ও ৩ লাখ ১১ হাজার ৮২৫ শিশুকে লাল ক্যাপসুল খাওয়ানো হবে। ভিটামিন এর অভাবে রাতকানা, ডায়রিয়া, হাম ও মারাত্মক অপুষ্টিসহ নানা রোগে আক্তান্ত হয় শিশুরা। তাই প্রতিবছর জাতীয়ভাবে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হয়। সভায় জেলা প্রসাশন, বিজিবি ও সিভিল সার্জনসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলন।

জাতীয় পাতার আরো খবর