মঙ্গলবার, আগস্ট ৪, ২০২০
নৌকাডুবির ঘটনায় দুই ভাই বোনের লাশ উদ্ধার
২১জুন২০১৯,শুক্রবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম:ঢাকার সদরঘাটে লঞ্চের ধাক্কায় বুড়িগঙ্গায় নৌকাডুবির ঘটনায় দুই ভাই বোনের লাশ উদ্ধার করেছে নৌবাহিনী ও ফায়ার সার্ভিসের ডুবুরিরা দল। দুপুর সাড়ে ১২ টার দিকে তাদের মৃতদেহ উদ্ধার করা হয়। সদরঘাট নৌ থানার ওসি মো. রেজাউল জানান বেলা সোয়া ১১টার পর দশ মিনিটের ব্যবধানে কাছাকাছি এলাকা থেকে শিশু দুটির লাশ উদ্ধার করা হয়। তাদের নাম মিশকাত (১২) ও নুসরাত (৫)। শুক্রবার সকাল ৭টার দিকে সদরঘাটের এক নম্বর পল্টুন বরাবর মাঝ নদীতে এ দুর্ঘটনা ঘটে বলে ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষের দায়িত্বরত কর্মকর্তা রাসেল শিকদার জানান। এর পরপর ফায়ার সার্ভিস ও নৌবাহিনীর ডুবুরিরা নদীতে নেমে তল্লাশি শুরু করেন। কোস্ট গার্ড ও আইডব্লিউটিএ-এর উদ্ধারকর্মীরাও তল্লাশি অভিযানে অংশ নেন। ডুবে যাওয়া দুই ভাই-বোনের বাবা বাবুল ফরাজী কেরানীগঞ্জ এলাকায় ব্যবসা করেন এবং তাদের গ্রামের বাড়ি বরিশালের বাকেরগঞ্জ উপজেলায়। তারা বরিশালে গ্রামের বাড়ি বেড়াতে গিয়েছিল। বাবুল ফরাজী কেরানীগঞ্জেই ছিলেন। রাতে লঞ্চে বরিশাল থেকে মামা শামীম হাওলাদারের সঙ্গে ঢাকায় ফেরে মিশকাতরা। ভোরে ঢাকা সদরঘাটে পৌঁছানোর পর নৌকায় করে কেরানীগঞ্জের বাসায় যাওয়ার পথে তারা দুর্ঘটনায় পড়ে। শামীম হাওলাদার জানান, তার বোন জোসনা, তাদের তিন সন্তান মিশকাত, নুসরাত ও এক বছর বয়সী নুসাইবা ছিল ওই নৌকায়। মাঝ নদীতে এমভি পুবালী-৫ লঞ্চের ধাক্কায় নৌকাটি ডুবে যায়। নুসাইবা ছিল আমার কোলে। ধাক্কা লাগার পর দেখলাম আমরা লঞ্চের নিচে, পানির মধ্যে। কোনো রকমে সাঁতরে বের হই। জোসনাও বের হয়। কিন্তু মিশকাত আর নুসরাতকে পাওয়া গেল না। খবর পেয়ে নিখোঁজদের বাবা বাবুল ফরাজী কেরানীগঞ্জ থেকে সদরঘাটে ছুটে আসেন। পুলিশ ও ঘাটে থাকা নৌকাগুলো তাৎক্ষণিকভাবে খোঁজাখুঁজি শুরু করে। পরে ফায়ার সার্ভিসের ডুবুরিরা নদীতে নেমে তল্লাশিতে যোগ দেন। বিআইডব্লিউটিয়ের পরিবহন পরিদর্শক মো. সেলিম বলেন, পুবালী লঞ্চটি সদরঘাটে যাত্রী নামিয়ে কেরানীগঞ্জের দিকে যাচ্ছিল। নৌকাটি লঞ্চের পেছন দিয়ে যাওয়ার সময় দুর্ঘটনা ঘটে। মাঝি দেখেশুনে চালালে এ দুর্ঘটনা হত না।
নারী জাগরণের অগ্রদূত কবি সুফিয়া কামালের জন্মবার্ষিকী আজ
২০জুন২০১৯,বৃহস্পতিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: দেশের নারী জাগরণের অগ্রদূত সাঁঝের মায়ার কবি বেগম সুফিয়া কামালের ১০৮তম জন্মবার্ষিকী আজ। তিনি বরিশালের শায়েস্তাবাদের নবাব পরিবারে ১৯১১ সালের ২০ জুন জন্মগ্রহণ করেন। রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা মহীয়ষী এই নারীর জন্মবার্ষিকী উপলক্ষে পৃৃথক বাণী দিয়েছেন। বাণীতে তারা নারী জাগরণের অন্যতম পথিকৃৎ কবি সুফিয়া কামালের জন্মবার্ষিকীতে তার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা এবং আত্মার মাগফিরাত কামনা করেন। রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, কবি সুফিয়া কামাল ছিলেন বাংলাদেশের নারী সমাজের এক উজ্জ্বল ও অনুকরণীয় ব্যক্তিত্ব। তিনি নারী সমাজকে কুসংস্কার আর অবরোধের বেড়াজাল থেকে মুক্ত করতে আমৃত্যু সংগ্রাম করে গেছেন। প্রধানমন্ত্রী বলেন, কবি বেগম সুফিয়া কামালের সৃজনশীলতা ছিল অবিস্মরণীয়। শিশুতোষ রচনা ছাড়াও দেশ, প্রকৃতি, গণতন্ত্র, সমাজ সংস্কার এবং নারীমুক্তিসহ বিভিন্ন বিষয়ে তার লেখনী আজও পাঠককে আলোড়িত ও অনুপ্রাণিত করে। সুফিয়া কামাল শৈশবে নানার বাড়ীতে থাকায় বহুভাষায় পন্ডিত বড় মামার সান্নিধ্য এবং তার সমৃদ্ধ লাইব্রেরীর সংস্পর্শে জ্ঞানচর্চার প্রতি অনুরাগী হয়ে ওঠেন। সাহিত্য পাঠের পাশাপাশি সুফিয়া কামাল সাহিত্য রচনা করেন। ১৯২৬ সালে তার প্রথম কবিতা বাসন্ত সওগাত পত্রিকায় প্রকাশিত হয়। ১৯৩৭ সালে প্রকাশিত হয় তার গল্পের সংকলন কেয়ার কাঁটা। ১৯৩৮ সালে তার প্রথম কাব্যগ্রন্থ সাঁঝের মায়ার মুখবন্ধ লিখেন বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম। ১৯৪৭ সালে দেশ বিভাগের পর সুফিয়া কামাল পরিবারসহ কোলকাতা থেকে ঢাকায় চলে আসেন। ভাষা আন্দোলনে তিনি সক্রিয়ভাবে অংশ নেন এবং এই আন্দোলনে নারীদের উদ্বুদ্ধ করেন। তিনি ১৯৫৬ সালে শিশু সংগঠন কচিকাঁচার মেলা প্রতিষ্ঠা করেন। পাকিস্তন সরকার ১৯৬১ সালে রবীন্দ্র সঙ্গীত নিষিদ্ধের প্রতিবাদে সংগঠিত আন্দোলনে তিনি জড়িত ছিলেন। এ বছর তিনি ছায়ানটের প্রেসিডেন্ট নির্বাচিত হন। ১৯৬৯ সালে মহিলা সংগ্রাম কমিটির সভাপতি নির্বাচিত এবং গণঅভ্যুত্থানে অংশ নেন। ১৯৭০ সালে তিনি মহিলা পরিষদ প্রতিষ্ঠা করেন। ১৯৭১ সালের মার্চে অসহযোগ আন্দোলনে নারীদের মিছিলে নেতৃত্ব দেন। মুক্তিযুদ্ধের সময় তার ধানমন্ডির বাসভবন থেকে মুক্তিযোদ্ধাদের সহায়তা দেন। স্বাধীন বাংলাদেশে নারী জাগরণ ও নারীদের সমঅধিকার প্রতিষ্ঠার সংগ্রামেও তিনি উজ্জ্বল ভূমিকা পালন করেন। ১৯৯০ সালে স্বৈরাচার বিরোধী আন্দোলনে অংশগ্রহণসহ কার্ফু উপেক্ষা করে নীরব শোভাযাত্রা বের করেন। সাম্প্রদায়িকতা ও মৌলবাদের বিরুদ্ধে তিনি আজীবন সংগ্রাম করেছেন। প্রতিটি প্রগতিশীল আন্দোলনে অংশ নিয়েছেন। সাঁঝের মায়া, মন ও জীবন, শান্তি ও প্রার্থনা, উদাত্ত পৃথিবী ইত্যাদি তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ। এ ছাড়া সোভিয়েতের দিনগুলি এবং একাত্তরের ডায়েরী তার অন্যতম ভ্রমণ ও স্মৃতিগ্রন্থ। সুফিয়া কামাল দেশ-বিদেশের ৫০টিরও বেশী পুরস্কার লাভ করেছেন। এর মধ্যে উল্লেখযোগ্য বাংলা একাডেমী পুরস্কার, সোভিয়েত লেনিন পদক, একুশে পদক, বেগম রোকেয়া পদক, জাতীয় কবিতা পরিষদ পুরস্কার ও স্বাধীনতা দিবস পদক। মহীয়ষী এই নারী ১৯৯৯ সালের ২০ নভেম্বর ঢাকায় ইন্তেকাল করেন। তাকে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হয়। বাংলাদেশের নারীদের মধ্যে তিনিই প্রথম এই সম্মান লাভ করেন।
বৃক্ষমেলার উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী
২০জুন২০১৯,বৃহস্পতিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা-২০১৯ এবং 'জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা-২০১৯' এর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ (বৃহস্পতিবার) সকাল ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে যোগ দেন তিনি। এ অনুষ্ঠানেই পরিবেশ মেলা ও বৃক্ষমেলা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এ বছর বিশ্ব পরিবেশ দিবসের মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে বায়ুদূষণ। প্রতি বছর ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়। তবে এ বছর ৫ জুন বাংলাদেশে ঈদুল ফিতর উদযাপিত হওয়ায় দিবসটি পিছিয়ে আজ উদযাপন করা হচ্ছে। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এ অনুষ্ঠান ছাড়াও বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে। সবুজে বাঁচি, সবুজ বাঁচাই, নগর-প্রাণ-প্রকৃতি সাজাই প্রতিপাদ্য নিয়ে জাতীয় বৃক্ষরোপণ ও বৃক্ষমেলা হবে। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মুক্তিযুদ্ধের ৩০ লাখ বীর শহীদের স্মৃতির সম্মানে সারাদেশে একযোগে ৩০ লাখ গাছের চারা লাগানোর কর্মসূচি উদ্বোধন করবেন।
বন্দুকযুদ্ধে ১৫ মামলার আসামি নিহত
২০জুন২০১৯,বৃহস্পতিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: নারায়ণগঞ্জ জেলা গোয়েন্দা পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে লিপু নামে এক অস্ত্রধারী সন্ত্রাসী ও ডাকাত নিহত হয়েছেন। পুলিশের দাবি, নিহত লিপু অস্ত্র, মাদক, নারী নির্যাতন, হত্যার চেষ্টা, ডাকাতিসহ অন্যান্য মামলা নিয়ে মোট ১৫টি মামলার আসামি। গতকাল বুধবার দিবাগত রাত ২টা ১০ মিনিটে নারায়ণগঞ্জের ফতুল্লায় এ ঘটনা ঘটে। নিহত লিপু উপজেলার পিলকুনি এলাকার শামসুল হকের ছেলে। বন্দুকযুদ্ধে তিন পুলিশ সদস্য আহত হয়েছেন। আহতরা হলেন- জেলা গোয়েন্দা পুলিশের ইন্সপেক্টর এনামুল হক, এসআই কামরুল ইসলাম ও কনস্টেবল নাদিম। তাদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। জেলা গোয়েন্দা পুলিশের ইন্সপেক্টর এনামুল হক বলেন, বুধবার রাতে লিপুকে গ্রেপ্তারের পর তাকে নিয়ে মাদক ও অস্ত্র উদ্ধারে যায় পুলিশ। ফতুল্লার দাপা বালুর মাঠের কাছে পৌঁছলে লিপুকে ছিনিয়ে নেওয়ার চেষ্টা করে সহযোগীরা। এ সময় তারা পুলিশকে লক্ষ্য করে গুলি ছোঁড়ে। পুলিশও আত্মরক্ষায় পাল্টা গুলি চালালে তারা পালিয়ে যায়। এ সময় লিপুকে গুলিবিদ্ধ অবস্থায় পরে থাকতে দেখা যায়। পরে তাকে উদ্ধার করে নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।
সুন্দরবন-১০ লঞ্চে আগুন
১৯জুন২০১৯,বুধবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: বরিশাল থেকে ঢাকাগামী সুন্দরবন-১০ লঞ্চে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। মঙ্গলবার দিনগত রাত দেড়টার দিকে লঞ্চের তিনতলায় পেছনের দিকে সোফার অংশে আগুন লাগে। এতে বড় ধরনের কোনও ক্ষতি না হলেও যাত্রীরা আতিঙ্কত হয়ে পড়েন। প্রাণে বেঁচে যান কয়েকশ যাত্রী। লঞ্চটি বরিশাল থেকে রাত সাড়ে আটটার দিকে ঢাকার উদ্দেশে ছেড়ে যায়। রাত দেড়টার দিকে এটি চাঁদপুরের কাছাকাছি পৌঁছালে এ ঘটনা ঘটে। লঞ্চের যাত্রী বরিশালের বাবুগঞ্জের বাসিন্দা মৌসুমি আক্তার বলেন, রাত দেড়টার দিকে লঞ্চটিতে ধোঁয়া নির্গমণকারী পাইপে হঠাৎ আগুন লাগে। খবর পেয়ে চাঁদপুরের ফায়ার সার্ভিস আসার আগেই আগুন নিয়ন্ত্রণে আসে। জিয়াউল নামে লঞ্চের এক যাত্রী ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন, এতে আতিঙ্কত হয়ে লঞ্চের কয়েকজন যাত্রী নদীতে ঝাঁপ দেয়ারও প্রস্তুতি নিচ্ছিলেন,। লঞ্চের সহকারী সুপারভাইজার মো. দুলাল জানান, ধোঁয়া নির্গমণকারী পাইপ গরম হয়ে আগুন ধরে যায়। তবে কিছুক্ষণের মধ্যে আগুন নিয়ন্ত্রণে আসে। বড় ধরনের কোনও ক্ষয়ক্ষতি হয়নি।
মোয়াজ্জেমের অন্যায় অনুযায়ী ব্যবস্থা নিয়েছি: স্বরাষ্ট্রমন্ত্রী
১৮জুন২০১৯,মঙ্গলবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: গ্রেপ্তার ফেনীর সোনাগাজী থানার সাবেক ওসি মোয়াজ্জেমকে আদালতে নেয়ার সময় হাতকড়া পড়ানো হয়নি এ সমালোচনার বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, মোয়াজ্জেম হোসেনকে তার অন্যায় অনুযায়ী ব্যবস্থা নেয়া হয়েছে। মঙ্গলবার সচিবালয়ে সুরক্ষা সেবা বিভাগ ও আওতাধীন দফতর বা সংস্থার মধ্যে ২০১৯-২০ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী। সেখানে সাংবাদিকরা ওসি মোয়াজ্জেমের বিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সে কিন্তু নুসরাতের মামলাটা রিসিভ করেছে, মামলাটা রিসিভ করে প্রিন্সিপালকে অ্যারেস্ট করে অলরেডি চালান দিয়ে দিয়েছিল। এগুলো যে সারেন্ডার করে বললেই। সে একটা বোকামি করেছে। যেকোনো মানুষকে কারাগারে নিলে হাতকড়া পড়ানো হয়, মানুষ বলছে তাকে জামাই আদর দেয়া হচ্ছে -এ বিষয়ে আসাদুজ্জামান খান বলেন, কতগুলো নিয়মও তো আছে। সে যে অন্যায় করেছে সেই অন্যায়ের জন্য যতখানি প্রয়োজন আমরা ব্যবস্থা নিয়েছি। ফেনীতে হত্যাকাণ্ডের শিকার মাদরাসাছাত্রী নুসরাত জাহান রাফির জবানবন্দির ভিডিও ইন্টারনেটে ছড়ানোর অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় রোববার ওসি মোয়াজ্জেম হোসেনকে শাহবাগ থানা পুলিশ গ্রেপ্তার করে। শাহবাগ থানা পুলিশ সোমবার সকালে তাকে সোনাগাজী পুলিশের কাছে হস্তান্তর করেছে। ওইদিনই আদালত তাকে জেল হাজতে পাঠানোর নির্দেশ দেয়।
ডিআইজি মিজানের ঘুষকাণ্ড তদন্তে কমিটি গঠন
১৮জুন২০১৯,মঙ্গলবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: পুলিশের উপমহাপরিদর্শক (ডিআইজি) মিজানুর রহমানের ঘুষ লেনদেনের বিষয়টি অনুসন্ধান করে প্রতিবেদন দাখিল করার জন্য একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আজ মঙ্গলবার সকাল ১০টা ২১ মিনিটে বিষয়টি নিশ্চিত করেছেন পুলিশ সদর দপ্তরের এআইজি মিডিয়া সোহেল রানা। পুলিশের এআইজি বলেন, ঘুষ লেনদেনের বিষয়টি অনুসন্ধান করে প্রতিবেদন দাখিল করার জন্য একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। প্রতিবেদন পেলে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে। এর আগে অবৈধভাবে অর্জিত সম্পদের অনুসন্ধানকালে দুদকের পরিচালক খন্দকার এনামুল বাছিরকে ৪০ লাখ টাকা ঘুষ দেওয়ার কথা বলেন পুলিশের ডিআইজি মিজানুর রহমান। এমনকি একটি অডিও রেকর্ডসহ খন্দকার এনামুল বাছিরকে ঘুষ প্রদানের চাঞ্চল্যকর তথ্য ফাঁস করেন। আর এতে নিজেই বিপাকে পড়েছেন তিনি। ডিআইজি মিজানুর রহমান মিজান দাবি করেছেন, ওই অডিও ক্লিপের দুই ব্যক্তির মধ্যে একজন তিনি নিজে, অন্যজন দুর্নীতি দমন কমিশনের (দুদক) পরিচালক খন্দকার এনামুল বাছির। তিনি অভিযোগ করেছেন, তার বিরুদ্ধে আনা অবৈধভাবে সম্পদ অর্জনের অভিযোগ তদন্তকালে ঘুষ বাবদ ৪০ লাখ টাকা নিয়েছেন এনামুল বাছির। ডিআইজি মিজানের দাবি, গত ১৫ জানুয়ারি থেকে ২ মে পর্যন্ত দুই দফায় (প্রথমে ২৫ লাখ, পরে ১৫ লাখ) ঘুষের এই টাকা লেনদেন হয়েছে রমনা পার্ক এবং পুলিশ প্লাজায় অবস্থিত ডিআইজি মিজানের স্ত্রীর কাপড়ের দোকানে। তিনি বলেছেন, দুদকের ওই পরিচালক ৫০ লাখ টাকা ঘুষ দাবি করেছিলেন। এর মধ্যে অবশিষ্ট ১০ লাখ টাকা ছাড়াও তিনি তার সন্তানের স্কুলে আসা-যাওয়ার জন্য একটি প্রাইভেট কারও চেয়েছেন। দুদকের ওই পরিচালক ঘুষের টাকা ব্যাংকে বেনামি অ্যাকাউন্টে রাখার চেষ্টা করছেন বলেও দাবি করেছেন বর্তমানে পুলিশ সদর দপ্তরে সংযুক্ত ডিআইজি মিজান।
মাশরাফি-সাকিব-লিটনকে প্রধানমন্ত্রীর অভিনন্দন
১৮জুন২০১৯,মঙ্গলবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৭ উইকেটে জিতে রেকর্ড করায় আনন্দের বন্যায় ভাসছে পুরো দেশ। তাইতো দেশবাসীর হয়ে সরকার প্রধান হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুভেচ্ছা ও অভিনন্দন জানাতে ভোলেননি মাশরাফি-সাকিব-লিটনকে। তিনি নিজে খেলা দেখেছেন, জাতীয় দলের ক্রিকেটারদের জন্য দোয়া করেছেন। এমনকি বাংলাদেশের অবিস্মরণীয় জয়ের পরপরই অধিনায়ক মাশরাফি আর জয়ের নায়ক সাকিব ও লিটন দাসের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অভিনন্দন জানানোর পাশাপাশি আগামীতে ভালো খেলার জন্য ক্রিকেটারদের শুভ কামনাও জানিয়েছেন তিনি। উইন্ডিজদের দেয়া ৩২১ রানের লক্ষ্য তাড়া করতে বাংলাদেশের লেগেছে মাত্র ৪১.৩ ওভার। সাকিব আল হাসানের বীরোচিত অপরাজিত ১২৪ রান এবং লিটন দাসের অপরাজিত ৯৪ রানের ওপর ভর করে ৫১ বল হাতে রেখেই ৭ উইকেটের বড় ব্যবধানে জয় পায় বাংলাদেশ। এমন অসাধারণ জয়ের পরই বাংলাদেশ ক্রিকেট দলের প্রতি অভিনন্দনের জোয়ার বইতে শুরু করেছে বিশ্বজুড়ে।
শাহবাগ থেকে গ্রেপ্তার করা ওসি মোয়াজ্জেমকে সোনাগাজী থানায় হস্তান্তর
১৭জুন২০১৯,সোমবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: ঢাকার শাহবাগ থেকে গ্রেপ্তার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোয়াজ্জেম হোসেনকে ফেনীর সোনাগাজী থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে। সোমবার দুপুরে তাকে হাজির করা হবে ঢাকার আদালতে। এর আগে রোববার বেলা সাড়ে ৩টার দিকে তাকে শাহবাগ থেকে গ্রেপ্তার করে শাহবাগ থানা পুলিশ। গ্রেপ্তার পরোয়ানা জারির ২০ দিন পর, মোয়াজ্জেমকে গ্রেপ্তার করা হলো। গত ২৭ মে তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আদালত। এদিকে, যত দ্রুত সম্ভব নুসরাত হত্যা মামলার বিচারকাজ শেষ করার কথা জানিয়েছেন, আইনমন্ত্রী আনিসুল হক। তিনি জানান, নুসরাত হত্যার ন্যায়বিচার নিশ্চিতে সরকার অঙ্গীকারবদ্ধ। আইনমন্ত্রী বলেছেন, নারীর মর্যাদা ও অধিকার রক্ষায় বাংলাদেশের সংবিধান পুরুষের সঙ্গে নারীর সমঅধিকার প্রদান করলেও প্রতিটি ক্ষেত্রে অনেকে বঞ্চনা ও নির্যাতনের শিকার হন। এ সংক্রান্ত মামলা দ্রুত নিষ্পত্তির জন্য ট্রাইব্যুনালের সংখ্যা বাড়ানো ও বিচারক নিয়োগ দেয়া হয়েছে। ফলে কমছে মামলা জট। প্রসিকিউটরদের উদ্দেশে তিনি বলেন, মামলাজট গ্রহণযোগ্য মাত্রায় নামিয়ে আনতে হবে, এটিকে চ্যালেঞ্জ হিসেবে নিতে হবে। কোন বিচারপ্রার্থীকে বছরের পর বছর আদালতের বারান্দায় দেখতে চাইনা। বিলম্বিত বিচারে বিচারপ্রার্থী আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হন, তার ন্যায়বিচার পাওয়ার পথও সংকুচিত হয়। আর আর অপরাধীও নতুন করে অপরাধ করতে উৎসাহিত হয়।

জাতীয় পাতার আরো খবর