মঙ্গলবার, আগস্ট ৪, ২০২০
বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে তেজগাঁও সাতরাস্তা মোড়ে পোশাক শ্রমিকদের বিক্ষোভ
৭মার্চ,বৃহস্পতিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: রাজধানীর তেজগাঁও সাতরাস্তা মোড়ে পোশাক শ্রমিকেরা অবস্থান নিয়েছেন। বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে তারা এ কর্মসূচি শুরু করছেন বলে জানা গেছে। আজ সকাল আটটার পর থেকে ওই এলাকায় অবরোধ শুরু করেন কয়েকটি পোশাক কারখানার কর্মীরা। প্রাথমিক তথ্য অনুযায়ী, স্ট্যান্ডার্ড গার্মেন্টসসহ কয়েকটি কারখানার শ্রমিকেরা সড়ক অবরোধ করেছেন। শ্রমিকেরা সড়ক অবরোধ করায় মহাখালী-মগবাজার সড়কসহ আশপাশের এলাকার সব সড়কে তীব্র যানজট শুরু হয়। এতে দুর্ভোগে পড়েছে সাধারণ মানুষ। তাছাড়াও তেজগাঁও শিল্পাঞ্চল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রশিদ সাংবাদিকদের জানান, শ্রমিকরা যেন সড়ক ছেড়ে দিয়ে আন্দোলন করে পুলিশ সেই চেষ্টা শুরু করছে। সকাল ১০টার কিছু পরে পুলিশের আহ্বানে সাড়া দিয়ে সড়ক ছেড়ে পাশে দাঁড়িয়ে আন্দোলন শুরু করেন শ্রমিকরা। ফলে ওইসব এলাকার সড়কে আবার যানচলাচল শুরু হয়।
শপথ নিলেন মেয়র আতিকুল ইসলাম
৭মার্চ,বৃহস্পতিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: ঢাকা উত্তর সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র আতিকুল ইসলাম শপথগ্রহণ করেছেন। আজ বৃহস্পতিবার সকাল ১০টা ১৭ মিনিটে প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে তিনি শপথ নেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে শপথবাক্য পাঠ করান। এদিকে ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নবনির্বাচিত কাউন্সিলররাও শপথগ্রহণ করেছেন। কাউন্সিলরদের শপথ পড়ান স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী মো. তাজুল ইসলাম। গত ২৮ ফেব্রুয়ারি ডিএনসিসির মেয়র পদে ও দুটি ওয়ার্ডে উপ-নির্বাচন ও নতুন ১৮টি ওয়ার্ডের সাধারণ নির্বাচন ও ডিএসসিসির নতুন ১৮টি ওয়ার্ডে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। ডিএনসিসিতে মেয়র পদে নৌকা প্রতীক নিয়ে আতিকুল ৮ লাখ ৩৯ হাজার ৩০২ ভোট পেয়ে বিজয়ী হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির শাফিন আহমেদ লাঙ্গল প্রতীক নিয়ে পান ৫২ হাজার ৪২৯ ভোট। এই ভোটে অংশ নেয়নি বিএনপিসহ কয়েকটি দল। সাবেক ব্যবসায়ী নেতা আনিসুল হক মেয়র পদে থাকাবস্তায় মৃত্যুবরণ করলে উপ-নির্বাচন ডাকে নির্বাচন কমিশন। আনিসুল হক নির্বাচিত হয়েছিলেন ২০১৫ সালের ২৮ এপ্রিল। শপথ গ্রহণ করেন একই বছরের ৬ মে। ১৪ মে তিনি প্রথম সভা করায় উত্তর সিটির মেয়াদ পূর্ণ হবে ২০২০ সালের ১৩ মে। যার আগের ১৮০ দিনের মধ্যে অর্থ্যাৎ চলতি বছর নভেম্বরেই উত্তর সিটি সাধারণ নির্বাচনের সময় গণনা শুরু হবে। সেই হিসেবে মেয়র পদে নির্বাচিত আতিকুল ইসলামের মেয়াদ হবে সাড়ে ১৪ মাসের মতো।
৭ই মার্চ উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
৭মার্চ,বৃহস্পতিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে ধানমণ্ডির ৩২ নম্বরে জাতির জনক শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে আওয়ামী লীগ সভাপতি হিসেবে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান শেখ হাসিনা। এ সময় তার সঙ্গে ছিলেন দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আমল হানিফ, উপদেষ্টামণ্ডলীর সদস্য আমির হোসেন আমুসহ দলের অন্য নেতারা। দলীয় সভাপতির শ্রদ্ধা জানানোর পর আওয়ামী লীগের অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা জাতির জনকের প্রতিকৃতিতে ফুল দেন।
পাটের সেই সোনালি সুদিন ফিরে আসবে: প্রধানমন্ত্রী
৬মার্চ,বুধবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যে পাটের পাতা থেকে শুরু করে সবকিছুই ব্যবহারযোগ্য ও ফেলে দেওয়ার মতো নয়, সেই পাট নিয়ে হতাশ হওয়ার কিছু নেই। পাটের তো কিছুই ফেলনা নয়। তাহলে পাটে লোকসান হবে কেন? পাট নিয়ে লোকসান লোকসান করব কেন? বরং কিভাবে একে লাভজনক করা যায়, তা বের করতে হবে। আমি হতাশ পার্টির সঙ্গে নেই, আমি সবসময় আশাবাদী। বুধবার সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় পাট দিবসের আলোচনায় তিনি এ কথা বলেন। আলোচনা সভা শেষে প্রধানমন্ত্রী পাট দিবস উপলক্ষে আয়োজিত পাটপণ্যের মেলা উদ্বোধন করবেন দেশে তৃতীয়বারের মতো আয়োজিত দিবসটির এবারের স্লোগান সোনালি আঁশের সোনার দেশ, জাতির পিতার বাংলাদেশ। প্রধানমন্ত্রী বলেন, পাট কৃষিপণ্য হিসেবে প্রণোদনা পেতে পারে। আবার পাটজাত পণ্য রপ্তানিযোগ্য বলে সেখানেও প্রণোদনা পেতে পারে। আমাদের প্রয়োজন পাটের অভ্যন্তরীণ চাহিদার হিসেব করার পাশাপাশি পাটের বিশ্ববাজার খুঁজে বের করা। আমার বিশ্বাস, পাট নিয়ে গবেষণা করে নতুন নতুন পণ্য উদ্ভাবন করে আমরা একে লাভজনক পণ্যে পরিণত করতে পারব। পাটের বহুমুখী ব্যবহার তুলে ধরে শেখ হাসিনা বলেন, পাট পাতা শাক হিসেবে খাওয়া হয়। বিভিন্ন রোগের চিকিৎসায় এই পাটশাকের ব্যবহার রয়েছে। পাটের ভেতরের যে অংশ, যেটাকে আমরা পাটখড়ি বলি, সেটারও অনেক ব্যবহার রয়েছে। পাটখড়ি দিয়ে ঘরের বেড়াও দেওয়া হতো। এখন সেই পাটখড়ি দিয়ে ফার্নিচার হচ্ছে, চারকোল তৈরি হচ্ছে। তিনি আরও বলেন, পাট দিয়ে নতুন নতুন অনেক পণ্য তৈরি হচ্ছে। পাট দিয়ে এখন যে সোনালি ব্যাগ হচ্ছে তা পরিবেশবান্ধব, সাধারণ পলিথিনের মতো নয়। এটা মাটিতে মিশে যাবে। আরও নতুন নতুন পণ্য উদ্ভাবন করতে হবে। আর এসব পণ্যের জন্য বাজার খুঁজতে হবে। ঠিকমতো মার্কেটিং করতে পারলে পাটের সেই সোনালি সুদিন ফিরে আসবে এটা আমার বিশ্বাস।
শাহজালালের স্ক্যানিং মেশিনে ধরা পড়েনি ইলিয়াস কাঞ্চনের পিস্তল
৬মার্চ,বুধবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: বাংলাদেশ বিমানের দুবাইগামী উড়োজাহাজ ময়ূরপঙ্খী ছিনতাই-চেষ্টার ঘটনায় প্রাপ্ত খেলনা পিস্তলের তদন্ত শেষ না হতেই এবার লাইসেন্স করা পিস্তল নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের স্ক্যানিং মেশিন পার হলেন চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। মঙ্গলবার (০৫ মার্চ) বিকেলে নভোএয়ারের ভিকিউ-৯০৯ ফ্লাইটে শাহজালাল বিমানবন্দর হয়ে চট্টগ্রাম যাচ্ছিলেন ইলিয়াস কাঞ্চন। এ সময় মনের অজান্তে তিনি তার ব্যাগে থাকা লাইসেন্স করা পিস্তলটি বাসায় রেখে আসতে ভুলে যান। নভোএয়ারের বুকিং কাউন্টারে গিয়ে ইলিয়াস কাঞ্চন জানান, তার সঙ্গে ৯ এমএম পিস্তল আর ১০ রাউন্ড গুলি তিনি ভুলে নিয়ে এসেছেন। বিমানবন্দরের বেহাল অবস্থার বিবরণ দিতে গিয়ে তিনি বলেন, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দুই দফা ব্যাগ ও দেহ তল্লাশি করেছে। কিন্তু কোন কারণে পিস্তলটা শো করল না আমি তাজ্জব হয়ে গেলাম। মনের অজান্তে নিয়ে আসা পিস্তলটির বিষয়ে পরে তিনি বিমানবন্দরের নিরাপত্তা বিভাগকে জানান। তাৎক্ষণিক শাহজালাল কর্তৃপক্ষ চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের কাছে দুঃখ প্রকাশ করেন। উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি বিকেলে ঢাকা থেকে ছেড়ে যাওয়া দুবাইগামী বিজি-১৪৭ ফ্লাইটে খেলনা পিস্তল নিয়ে উঠে বিমান ছিনতাইয়ের চেষ্টা করেন পলাশ আহমেদ নামে এক যুবক। তখন তার সঙ্গে থাকা খেলনা পিস্তলটি ধরা পড়েনি শাহজালালের স্ক্যানিং মেশিনে। বিষয়টি নিয়ে তদন্ত শুরু করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কাউন্টার টেরোরিজম ইউনিট।-আরটিভি
সড়ক দুর্ঘটনায় রাজধানীতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ নিহত ২
৬মার্চ,বুধবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: রাজধানীতে সড়ক দুর্ঘটনায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ দুইজন নিহত হয়েছেন। বুধবার ভোরে বংশাল ও মঙ্গলবার রাতে নর্দ্দা এলাকায় এ দুর্ঘটনা ঘটে। বুধবার সকালে বংশাল থানা পুলিশ জানায়, আজ ভোরে আলুবাজার মোড়ে ট্রাকে মালামাল তোলার সময় আব্দুর রহমানকে আরেকটি ট্রাক চাপা দেয়। গুরুতর আহত হন। পরে হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন । এদিকে গুলশান থানা পুলিশ জানায়, মঙ্গলবার রাতে শাকিল আহমেদ তুর্য (২২) নর্দ্দা এলাকায় প্রাইভেটকার চালানোর সময় নিয়ন্ত্রণ হারায়। এতে তুর্য ও তার সঙ্গে থাকা মামাতো ভাই ফারদিন খান আহত হন। তাদের উদ্ধার করে হাসপাতালে নেওয়া হলে তুর্য মারা যায়। তিনি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগের শিক্ষার্থী ছিলেন।
চুড়িহাট্টায় নিহত আরও ১১ জনের পরিচয় শনাক্ত
৬মার্চ,বুধবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: রাজধানীর চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ আগুনে পুড়ে নিহতদের মধ্যে ডিএনএ টেস্টের মাধ্যমে ১১ জনের পরিচয় নিশ্চিত করেছে সিআইডি। বুধবার সকালে সিআইডির বিশেষ পুলিশ সুপার (এসএসপি) রুমানা আক্তার বিষয়টি নিশ্চিত করে বলেন, আমরা ডিএনএ টেস্টের মাধ্যমে পরীক্ষা-নিরীক্ষা করে ১১ জনের মরদেহ শনাক্ত করে প্রতিবেদন পাঠিয়েছি। সিআইডির মালিবাগ কার্যালয়ে বুধবার সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। এর আগে গত ২৫ ফেব্রুয়ারি এ ঘটনায় নিহত অজ্ঞাত ৩৮ স্বজনের থেকে ডিএনএ নমুনা সংগ্রহ করে সিআইডি। অশনাক্তদের পরিচয় নিশ্চিত হতে সিআইডির ফরেনসিক টিম কাজ করছে। প্রসঙ্গত, ২০ ফেব্রুয়ারি রাতে চকবাজারের নন্দকুমার দত্ত রোডের শেষ মাথায় চুড়িহাট্টা শাহী মসজিদের পাশে ৬৪ নম্বর হোল্ডিংয়ের ওয়াহিদ ম্যানশনে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৬৭ জন পুড়ে মারা যায়। পরে ঢামেক হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় আরও চারজনের মৃত্যু হয়। এর মধ্যে ৪৮ জনের লাশ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। বাকি ১৯ জনের পরিচয় শনাক্ত করতে সিআইডি ২১টি পরিবারের সদস্যদের ডিএনএন নমুনা সংগ্রহ করে। এর মধ্যে ১১ জনের পরিচয় শনাক্ত হলো।
পাটুরিয়া-গোয়ালন্দে হবে দ্বিতীয় পদ্মা সেতু
৫মার্চ,মঙ্গলবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণের পরিকল্পনা রয়েছে সরকারের। ঢাকা-ফরিদপুর মহাসড়কে পাটুরিয়া-গোয়ালন্দ অবস্থানে এটি নির্মিত হবে। এরই মধ্যে দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণে পিডিপিপি নীতিগতভাবে অনুমোদিত হয়েছে। মঙ্গলবার (৫ মার্চ) একাদশ জাতীয় সংসদ অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে লিখিত জবাবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ তথ্য জানান। হার্ট অ্যাটার্কে গুরুতর অসুস্থ হয়ে ওবায়দুল কাদের বর্তমানে সিঙ্গাপুরে চিকিৎসাধীন থাকায় প্রশ্নোত্তর পর্বটি টেবিলে উত্থাপিত হয়। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশন অনুষ্ঠিত হয়। সাবেক মন্ত্রী শাজাহান খানের লিখিত প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গত বছরের ৩০ মে পিপিপি কর্তৃপক্ষের বোর্ড গভর্নরসের দ্বিতীয় সভায় সিদ্ধান্ত হয়েছে ২য় পদ্মা বহুমুখী সেতুর উদ্যোগে বর্তমানে নির্মাণাধীন সেতুর কার্যক্রম সমাপ্ত হলে এর অভিজ্ঞতা পর্যালোচনার পর গ্রহণ করা যেতে পারে। এই সিদ্ধান্ত অনুযায়ী ২য় পদ্মা সেতু নির্মাণের কার্যক্রম শুরু করা সম্ভব হবে আশা করা যায়। সরকারি দলের সংসদ সদস্য এম আবদুল লতিফের লিখিত জবাবে ওবায়দুল কাদের জানান, বিআরটিএর পক্ষ থেকে পরিচালিত মোবাইল কোর্টের মাধ্যমে ২০০৯ থেকে ২০১৮ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ২ লাখ ২১ হাজার মামলায় ২৩ কোটি ২৬ লাখ ২৭ হাজার টাকা জরিমানা আদায় ও ৩ হাজার ৬১৫ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান এবং ৯ হাজার ৯১৯টি যানবাহন ডাম্পিং স্টেশনে প্রেরণ করা হয়েছে। একই সংসদ সদস্যের প্রশ্নের লিখিত জবাবে তিনি আরও জানান, বিমানবন্দর থেকে কমলাপুর রুটে দেশের প্রথম পাতাল রেল বা আন্ডারগ্রাউন্ড মেট্রোরেল নির্মিত হতে যাচ্ছে। এই রুটের মোট দৈর্ঘ্য ১৯ দশমিক ৮৭ কিলোমিটার। যার মধ্যে মূল পাতাল রেল ১৬ দশমিক ২১ কিলোমিটার এবং আন্ডারগ্রাউন্ড এলিভেটেড ট্রানজিশন সেকশন ৩ দশমিক ৬৫ কিলোমিটার। এই রুটে মোট স্টেশন (আন্ডারগ্রাউন্ড) থাকবে ১২টি, ৭টি স্টেশন হবে এলিভেটেড। এর মধ্যে নতুনবাজার ও যমুনা ফিউচার পার্ক স্টেশন বিমানবন্দর রুটের অংশ হিসেবে আন্ডারগ্রাউন্ড নির্মিত হবে। নতুন বাজার স্টেশনে ইন্টারচেঞ্জ থাকবে। এ ইন্টারচেঞ্জ ব্যবহার করে বিমানবন্দর রুট থেকে পূর্বাচল রুটে এবং পূর্বাচল রুট থেকে বিমানবন্দর রুটে যাতায়াত করা যাবে। সংসদ সদস্য নাছিমুল আলম চৌধুরীর প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, গত বছরের ২৮ ফেব্রুয়ারি রাইড শেয়ারিং সার্ভিস নীতিমালা-২০১৭ গেজেট আকারে প্রকাশিত হয়েছে। গেজেটটি প্রকাশিত হওয়ার পর গত বছরের ২২ এপ্রিল থেকে এ পর্যন্ত মোট ১৬টি রাইড শেয়ারিং সেবাদানকারী প্রতিষ্ঠান এনলিস্টমেন্ট সার্টিফিকেটের জন্য আবেদন করেছে। তিনি জানান, নীতিমালার কিছু শর্ত প্রতিপালিত না হওয়ার কারণে এখন পর্যন্ত আবেদনকৃত রাইড শেয়ারিং প্রতিষ্ঠানের বিপরীতে এনলিস্টমেন্ট সার্টিফিকেট ইস্যু করা সম্ভব হয়নি। ইতোমধ্যে বিআরটিএ কর্তৃক নীতিমালায় শর্ত পূরণ করার জন্য অ্যাপসভিত্তিক রাইড শেয়ারিং প্রতিষ্ঠানসমূহকে নির্দেশনা প্রদান করা হয়েছে। ওই নীতিমালা বাস্তবায়নের সঙ্গে বাংলাদেশ পুলিশ, নির্বাচন কমিশন এবং বিটিআরসি সংশ্লিষ্ট বিধায় এই মুহূর্তে রাইড শেয়ারিং প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা যাচ্ছে না। সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে তিনি জানান, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক ও জনপথ অধিদপ্তরের আওতাধীন দেশের বিভিন্ন মহাসড়কে পাকা সড়কসংলগ্ন কিছু অব্যবহৃত ভূমিতে অসাধু ব্যক্তিরা দোকানপাট বা বাজার তৈরি করেছেন। অধিদপ্তর থেকে প্রতিনিয়ত এসব অবৈধ দখলরোধে মনিটর করা হচ্ছে এবং ইতোমধ্যে অবৈধ দখলকৃত ভূমি উদ্ধার কার্যক্রম নিয়মিত পরিচালিত হচ্ছে। তথ্য পাওয়া বা নজরে আসামাত্র অবৈধ দখলকৃত ভূমি উদ্ধার কার্যক্রম আগামীতেও অব্যাহত থাকবে।
১৫ শতাংশ ভ্যাট কাটার নির্দেশ ফেসবুক-ইউটিউব-গুগলের বিজ্ঞাপন থেকে
৫মার্চ,মঙ্গলবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, জনপ্রিয় ভিডিও শেয়ারিং সাইট ইউটিউব ও সার্চ ইঞ্জিন গুগলে বিজ্ঞাপনের উপর ১৫ শতাংশ হারে ভ্যাট কেটে নেওয়ার নির্দেশ দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সোমবার (৪ মার্চ) এনবিআরের এই নির্দেশ বাস্তবায়ন করতে বাণিজ্যিক ব্যাংকগুলোকে পৃথক নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশের ভৌগোলিক সীমানার বাইরে ভার্চুয়াল জগতের বিজ্ঞাপন থেকে এতদিন সরকার কোনও শুল্ক আদায় করছিল না। সম্প্রতি হাইকোর্টের এক আদেশে গুগল, ফেসবুক, ইউটিউবের মতো ওয়েবসাইটে বাংলাদেশ থেকে দেওয়া বিজ্ঞাপনের লেনদেন থেকে সব ধরনের রাজস্ব আদায়ের নির্দেশ দেওয়া হয়। এর পরিপ্রেক্ষিতে এই ভ্যাট আদায়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে গত ২২ জানুয়ারি বাংলাদেশ ব্যাংককে একটি চিঠি দিয়েছিল জাতীয় রাজস্ব বোর্ড- এনবিআর। বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো নির্দেশনায় বলা হয়েছে,মূল্য সংযোগ কর আইন-১৯৯১-এর ধারা ৩-এর উপধারা (৩)-এর দফা (ঘ) অনুযায়ী, বাংলাদেশের ভৌগোলিক সীমার বাইরে থেকে সেবা (যেমন- রয়্যালটি, বিভিন্ন ইন্টারনেট সার্ভিস, ফেসবুক, ইউটিউবসহ সব মাধ্যমে বিজ্ঞাপন প্রচার ইত্যাদি) সরবরাহের ক্ষেত্রে সেবা গ্রহণকারীর কাছ থেকে ১৫ শতাংশ হারে মূসক আদায়যোগ্য। তাই বাংলাদেশের ভৌগোলিক সীমার বাইরে থেকে সেবা সরবরাহের ক্ষেত্রে সেবা গ্রহণকারীর কাছ থেকে মূসক (ভ্যাট) আদায় নিশ্চিত করতে হবে। এনবিআরের নির্দেশনায় বলা হয়েছে, ফেসবুক ও ইউটিউবসহ বিভিন্ন ইন্টারনেট সার্ভিস তথা এসব সেবার বিপরীতে পণ্যমূল্য বাংলাদেশ ব্যাংক ও অন্যান্য ব্যাংকের মাধ্যমে বিদেশে পাঠানো হয়। কিন্তু কোনও কোনও ব্যাংক এই খাত থেকে মূসক আদায় করছে না। এ অবস্থায় মাস্টার কার্ড, ভিসা কার্ড বা টিটি অথবা যেকোনও মাধ্যমে পেমেন্ট হলেই ১৫ শতাংশ হারে ভ্যাট কেটে সরাসরি ট্রেজারিতে জমা করতে হবে। এনবিআরের অনুরোধেই ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

জাতীয় পাতার আরো খবর