রবিবার, নভেম্বর ১৮, ২০১৮
আগামী ৩১ আগস্ট পর্যন্ত কোটা আন্দোলনকারীদের আল্টিমেটাম
অনলাইন ডেস্ক: আটকদের মুক্তি, হামলাকারীদের বিচার ও পাঁচ দফা দাবির ভিত্তিতে কোটা সংস্কারের প্রজ্ঞাপন জারির জন্য আগামী ৩১ আগস্ট পর্যন্ত আল্টিমেটাম দিয়েছে কোটা সংস্কার আন্দোলনকারীরা। রোববার (১২ আগস্ট) দুপুরে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে আয়োজিত ছাত্র সমাবেশ থেকে এ আল্টিমেটাম দেওয়া হয়। বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে আয়োজিত এই সমাবেশে বক্তব্য রাখেন আন্দোলনের যুগ্ম-আহ্বায়ক বিন ইয়ামিন মোল্লা। বক্তব্যে তিনি বলেন, সারাদেশের শিক্ষার্থীদের যৌক্তিক ও ন্যায়সঙ্গত দাবি কোটা সংস্কার এবং নিরাপদ সড়ক চাই আন্দোলনে গ্রেফতার ছাত্রদের নিঃশর্ত মুক্তি ও শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে হামলাকারী সন্ত্রাসীদের বিচারের দাবিতে কোটা সংস্কারের প্রজ্ঞাপন ৩১ আগস্টের মধ্যে না হলে সারাদেশে আন্দোলন ছড়িয়ে পড়বে। ইয়ামিন মোল্লা বলেন, সরকার এই আন্দোলন নিয়ন্ত্রণ করতে পারবে না। আমরা সরকারের প্রতি আহ্বান জানাই শিক্ষার্থীদের যৌক্তিক দাবি মেনে নিন। না হলে কঠোর কর্মসূচি দেওয়া হবে। এসময় তিনি ঈদের আগে শিক্ষার্থীদের মুক্তি দেওয়া না হলে আন্দোলনকারী সবাইকে কালো পোশাকে শোক প্রকাশ করে ঈদ পালন করার আহ্বান জানান। এসময় উপস্থিত ছিলেন- কোটা আন্দোলনকারীদের আহ্বায়ক হাসান আল মামুন। এদিকে কোটা আন্দোলনকারীদের এই সমাবেশ করার কথা ছিল টিএসসি রাজু ভাস্কর্যের পাদদেশে। কিন্তু বেলা ১১টা থেকে ছাত্রলীগের নেতাকর্মীরা সেখানে অবস্থান নিয়ে মৌলবাদবিরোধী ছাত্র সমাবেশ করেন।
বিসিএসে মুক্তিযোদ্ধা কোটার প্রার্থীদের সনদ যাচাইয়ের নির্দেশ
অনলাইন ডেস্ক: ৩৭তম বিসিএস পরীক্ষায় চূড়ান্ত ফলাফলে মুক্তিযোদ্ধা কোটার প্রার্থীদের সনদ যাচাইয়ের সংশ্লিষ্ট সনদ ও রেকর্ডপত্র জনপ্রশাসন মন্ত্রণালয়ের নবনিয়োগ অধিশাখায় পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের আদেশে বলা হয়েছে, আগামী ২৮ আগস্টের মধ্যে সংশ্লিষ্ট সনদ ও রেকর্ডপত্র আবশ্যিকভাবে জনপ্রশাসন মন্ত্রণালয়ের নবনিয়োগ অধিশাখায় ডাকযোগে অথবা সরাসরি প্রেরণ করা যাবে। এ সংক্রান্ত নির্দেশনা ও ছক জনপ্রশাসন মন্ত্রণালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে। সরকারি কর্ম কমিশন (পিএসসি) ৩৭তম বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৩১৪ জনকে নিয়োগের জন্য সুপারিশ করে গত ১২ জুন চূড়ান্ত ফল প্রকাশ করে। প্রশাসন ক্যাডারে ৩০০ জন, পুলিশ ক্যাডারে ১০০ জন, পররাষ্ট্র ক্যাডারে ২০ জন, তথ্য ক্যাডারে ১৪ জন, কৃষি ক্যাডারে ৫০ জন, মৎস্য ক্যাডারে ৭৯ জন, প্রাণিসম্পদ ক্যাডারে ৪৭ জন ও সাধারণ শিক্ষা ক্যাডারে ২১০ জনকে নিয়োগের সুপারিশ করা হয়। আলোকিত বাংলাদেশ
ওভারটেকিং বা কোনো ধরনের অনিয়ম বরদাশত করা যাবে না: প্রধানমন্ত্রী
অনলাইন ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ওভারটেকিংসহ ট্রাফিক আইন লঙ্ঘনের কারণে সড়কে দুর্ঘটনা ঘটে। ড্রাইভারদের লেন মেনে চলতে হবে। ওভারটেকিং বা কোনো ধরনের অনিয়ম বরদাশত করা যাবে না। ডিজিটাল পদ্ধতিতে ক্যামেরা ফিট করে অনিয়ম বন্ধ করতে হবে। রোববার (১২ আগস্ট) রাজধানীর কুর্মিটোলায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজ (এসআরসিসি) প্রাঙ্গণে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। কলেজ সংলগ্ন বিমানবন্দর সড়কে পথচারী আন্ডারপাস নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রধানমন্ত্রী এ ভিত্তিপ্রস্তুর স্থাপনের পর প্রকল্পের ওপর একটি তথ্যচিত্র উপস্থাপন করা হয়। এরপর প্রধানমন্ত্রী তার বক্তৃতায় সরকার প্রধান বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের কথা তুলে ধরেন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচটি ইমাম, সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদসহ বেসামরিক ও সামরিক শীর্ষ কর্মকর্তারা। সম্প্রতি কলেজ সংলগ্ন সড়কে বেপরোয়া দুই বাসের চাপায় প্রতিষ্ঠানটির দুই শিক্ষার্থীর নিহত হওয়ার পর এর প্রতিবাদে এবং নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনে নামেন বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা। তাদের আন্দোলনের মুখে সরকার নিরাপদ সড়ক নিশ্চিতে শিক্ষার্থীদের বিভিন্ন দাবি-দাওয়া মেনে নেয়। এরই অংশ হিসেবে এই আন্ডারপাস নির্মাণ হচ্ছে। এর আগে প্রতিষ্ঠানটির শিক্ষার্থীদের যাতায়াতের জন্য পাঁচটি বাসও হস্তান্তর করেন প্রধানমন্ত্রী।
মানবতাবিরোধী অপরাধের অভিযোগে পটুয়াখালীর ৫ জনের রায় সোমবার
অনলাইন ডেস্ক: একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে পটুয়াখালীর ইসহাক সিকদারসহ পাঁচজনের বিষয়ে রায় ঘোষণার জন্য সোমবার (১৩ আগস্ট) দিন ঠিক করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে রোববার (১২ আগস্ট) তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ দিন ঠিক করেন। এ সময় আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন প্রসিকিউটর জেয়াদ আল মালুম ও রেজিয়া সুলতানা চমন। এ মামলায় উভয়পক্ষের যুক্তি তর্ক শেষে গত ৩০ মে যে কোনো দিন রায় দেওয়া হবে মর্মে অপেক্ষমান (সিএভি) রাখেন ট্রাইব্যুনাল। ২০১৫ সালের ২৩ সেপ্টেম্বর ট্রাইব্যুনাল এই পাঁচ রাজাকারের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। গ্রেফতারি পরোয়ানা জারির পর পাঁচজনকেই গ্রেফতার করা হয়। ইসহাক সিকদার ছাড়া অন্য চার আসামী হলেন- আব্দুল গণি হাওলাদার, আব্দুল আওয়াল ওরফে মৌলভী আওয়াল, আব্দুস সাত্তার প্যাদা ও সুলাইমান মৃধা। আসামিদের বিরুদ্ধে একাত্তরে সংঘটিত হত্যা, গণহত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগসহ ছয় ধরনের মানবতাবিরোধী অপরাধের অভিযোগ রয়েছে। ওই সময়ে হত্যা ও ১৭ জনকে ধর্ষণের অভিযোগ রয়েছে। এর মধ্যে এখনও আটজন বীরঙ্গনা জীবিতও রয়েছেন। ওই পাঁচজনের বিরুদ্ধে ১৩ অক্টোবর আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করে প্রসিকিউশন।
রাজধানীর কুর্মিটোলায় আন্ডারপাসের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী
অনলাইন ডেস্ক: রাজধানীর কুর্মিটোলায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজ (এসআরসিসি) সংলগ্ন বিমানবন্দর সড়কে পথচারী আন্ডারপাস নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (১২ আগস্ট) কলেজ প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানে এ ভিত্তিপ্রস্তুর স্থাপন করেন তিনি। এরপর প্রকল্পের ওপর একটি তথ্যচিত্র উপস্থাপন করা হয়। এ সময় প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন- সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচটি ইমাম, সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদসহ বেসামরিক ও সামরিক শীর্ষ কর্মকর্তারা। সম্প্রতি কলেজ সংলগ্ন সড়কে বেপরোয়া দুই বাসের চাপায় প্রতিষ্ঠানটির দুই শিক্ষার্থীর নিহত হওয়ার পর এর প্রতিবাদে এবং নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনে নামেন বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা। তাদের আন্দোলনের মুখে সরকার নিরাপদ সড়ক নিশ্চিতে শিক্ষার্থীদের বিভিন্ন দাবি-দাওয়া মেনে নেয়। এরই অংশ হিসেবে এই আন্ডারপাস নির্মাণ হচ্ছে। এর আগে প্রতিষ্ঠানটির শিক্ষার্থীদের যাতায়াতের জন্য পাঁচটি বাসও হস্তান্তর করেন প্রধানমন্ত্রী।
ফের শুরু ট্রেনের টিকেট বিক্রি
অনলাইন ডেস্ক: সার্ভারে ত্রুটির কারণে প্রায় এক ঘণ্টা বন্ধ থাকার পর ফের রাজধানীর কমলাপুর ও চট্টগ্রাম স্টেশনে ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি শুরু হয়েছে। আজ শনিবার সকাল ৮টা থেকে চতুর্থ দিনের মতো ঈদুল আজহা উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি শুরু হয়। আড়াই ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় সার্ভারে ত্রুটি দেখা দিলে টিকেট বিক্রি বন্ধ হয়ে যায়। মেরামতের পর বেলা সাড়ে ১১টার দিকে ফের টিকেট বিক্রি শুরু হয় বলে জানায় রেলওয়ে কর্তৃপক্ষ। সার্ভার বিকল হয়ে যাওয়া প্রসঙ্গে চট্টগ্রাম রেলওয়ে স্টেশনের ব্যবস্থাপক আবুল কালাম আজাদ গণমাধ্যমকে বলছিলেন, ‘সার্ভার একেবারে বিকল হয়ে গেছে এটা বলা যাবে না। থেমে থেমে ডাউন হয়ে যাচ্ছে। সারা দেশে একসঙ্গে টিকেট কাটা শুরু হয়েছে। যে কারণে সার্ভার ডাউন হয়ে যাচ্ছে। পুরোপুরি ফেইলিউর না, থেমে থেমে ঘটনাটা ঘটছে। এটা মেরামতের জন্য ঢাকায় কাজ করা হচ্ছে। যেহেতু এটা সেন্ট্রালি কন্ট্রোল করা হচ্ছে।’ গতকাল শুক্রবারও সকাল থেকে বন্দরনগরীর স্টেশন সার্ভারে ত্রুটি দেখা দিলে তৃতীয় দিনের টিকেট বিক্রিতে বিপত্তি দেখা দেয়। সেদিন প্রায় পৌনে দুই ঘণ্টা পর ট্রেনের টিকেট বিক্রি শুরু হয়। আজও ঢাকা ও চট্টগ্রাম দুইখানেই টিকেট বিক্রি বন্ধ ছিল। প্রায় এক ঘণ্টা পর ফের টিকেট বিক্রি চালু হয়। এ দিকে ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশনের যাত্রীরা বলছে, আজ সকাল থেকেই এ ধরনের একটি সমস্যা চলে আসছিল। যার ফলে টিকেট দিতে সময় লাগছিল বেশ। টিকেট বিক্রির গতি ছিল শ্লথ। একজনের টিকেট কাটতে পাঁচ থেকে দশ মিনিট পর্যন্ত সময় লাগছিল। এর ফলে বেশি সময় ধরে অপেক্ষা করতে হচ্ছে যাত্রীদের। বিশেষ করে ৭, ৮, ৯, ১০ নম্বর কাউন্টারগুলোতে বেশি সময় লাগছিল বলে জানায় তারা। সকালে কমলাপুর স্টেশনে গিয়ে দেখা যায়, অন্য যেকোনো দিনের চেয়ে আজ ভিড় বেশি। কারণ, চাঁদ দেখা সাপেক্ষে ঈদ যদি ২২ আগস্ট হয়, তাহলে তার দুদিন আগের অর্থাৎ ২০ আগস্টের টিকিট বিক্রি হচ্ছে আজ। সকাল ৮টা থেকে টিকেট বিক্রি শুরু হয়। যাত্রীরা টিকেট প্রাপ্তি নিয়ে কিছু অভিযোগও করেছেন। বিশেষ করে এসি টিকেট পাওয়ার ক্ষেত্রে। তাদের অভিযোগ, সামনে থাকা কয়েকজন যাত্রী এসি টিকেট পাওয়ার পরই রেলওয়ে কর্তৃপক্ষ জানায় যে, এসি টিকেট আর নেই। আজ টিকেট কাউন্টার তথা মূল স্টেশন চত্বর ছাপিয়ে মানুষ দীর্ঘ লাইন দিয়েছে পাশের সড়ক পর্যন্ত। যদিও সবাই টিকেট শেষ পর্যন্ত পাবে কি না, তাও জানে না। তবু ঘণ্টার পর ঘণ্টা ধরে রোদ আর গরমের মধ্যে দাঁড়িয়ে অপেক্ষা করছে। এরই মধ্যে সার্ভার বন্ধ হয়ে যাওয়ায় যাত্রীদের মধ্যে ক্ষোভ দেখা দেয়। স্টেশনে মাইকে যাত্রীদের শান্ত থাকার আহ্বান জানানো হয়। পরে আবার টিকেট বিক্রি শুরু হওয়ায় তাদের মাঝে স্বস্তি ফিরে আসে। এ দিকে চট্টগ্রাম রেলওয়ে স্টেশন কর্তৃপক্ষ জানিয়েছে, সেখানে সর্বমোট টিকেটের পরিমাণ হলো আট হাজার ৮১৩টি। তার মধ্যে ২৫ ভাগ টিকেট অনলাইনে আছে। পাঁচ ভাগ টিকেট ভিআইপিদের জন্য। পাঁচ ভাগ রেলওয়ে কর্মকর্তা-কর্মচারীদের জন্য। অবশিষ্ট ছয় হাজার ৮৪৫টি টিকেট ১০টি কাউন্টারের মাধ্যমে বিক্রি করা হবে। এবার ঢাকা স্টেশনে ২৬টি কাউন্টার খোলা রাখা হয়েছে। এর মধ্যে দুটি কাউন্টার নারীদের জন্য সংরক্ষিত রয়েছে। ফিরতি টিকেট বিক্রি শুরু হবে ১৫ আগস্ট থেকে। ঈদ উপলক্ষে ৯ জোড়া বিশেষ ট্রেন চালানোর পরিকল্পনা রয়েছে। এর আগে গত মঙ্গলবার ঈদ উপলক্ষে বাসের অগ্রিম টিকেট বিক্রি শুরু হয়।
সার্ভারে ত্রুটি, কমলাপুরে টিকিট বিক্রি বন্ধ
অনলাইন ডেস্ক: সার্ভারে ত্রুটি দেখা দেয়ায় কমলাপুর রেল স্টেশনে ঈদের আগাম টিকিট বিক্রি বন্ধ রয়েছে। এতে দীর্ঘ সময় ধরে লাইনে দাঁড়িয়ে থাকা হাজারো টিকেট প্রত্যাশীদের ভোগান্তি পোহাতে হচ্ছে। শনিবার সকাল সাড়ে ১০টা থেকে স্টেশন সার্ভারে ত্রুটি দেখা দেয়। এর ফলে চতুর্থ দিনের টিকেট বিক্রিতে বিপত্তি দেখা দেয়। আজ দেয়া হচ্ছে ২০ আগস্টের অগ্রিম টিকেট। সরেজমিনে দেখা গেছে, টিকিট নিতে গতকাল রাত থেকেই স্টেশনের সামনে ভিড় করতে থাকেন হাজারো টিকিট প্রত্যাশী। সকাল আটটার দিকে টিকিট বিক্রি শুরু হয়। কিন্তু টিকিট বিক্রির আড়াই ঘণ্টা পরই সার্ভারে ত্রুটি দেখা দেয়। কম্পিউটার থেকে প্রিন্ট দিতে না পারায় টিকিট বিক্রি বন্ধ রাখার কথা জানান বিক্রয়কর্মীরা। এ সময় কাউন্টারের সামনে অপেক্ষায় থাকা টিকিট প্রত্যাশীরা হৈ-হল্লা শুরু করেন। সমস্যা সমাধানে দ্রুত চেষ্টা চলছে বলে স্টেশন কর্তৃপক্ষ জানিয়েছে। টিকিট প্রত্যাশীদের সঙ্গে আলাপ করে জানা যায়, অগ্রিম টিকিট পেতে অনেকেই শুক্রবার সন্ধ্যার পর থেকে স্টেশনে জড়ো হয়েছেন। ভোর চারটার দিকে সে লাইন বাড়তে বাড়তে স্টেশন ছাড়িয়ে সড়কে চলে যায়। সকাল আটটায় নির্ধারিত সময়ে টিকিট বিক্রি শুরু হয়। আড়াই ঘণ্টা পর্যন্ত টিকিট বিক্রি অন্যান্য দিনের মতোই চলছিল। কিন্তু সাড়ে ১০টার দিকে হঠাৎ সার্ভারে সমস্যা দেখা দেয়। এর ফলে টিকিট বিক্রি বন্ধ করার কথা জানায় বিক্রয়কর্মীরা। খবর জানার পরই টিকিট প্রত্যাশীদের মধ্যে কিছুটা উত্তেজনা দেখা দেয়। অপ্রীতিকর পরিস্থিতি যেন না ঘটে সেজন্য র‌্যাব, পুলিশ, রেলওয়ে পুলিশ, আনসার বাহিনী কাজ করছে। উল্লেখ্য, গত ৮ আগস্ট ঈদের অগ্রিম দেয়া শুরু করে রেলওয়ে কর্তৃপক্ষ। সেদিন দেয়া হয় ১৭ আগস্টের টিকিট। এরপর ৯ আগস্ট ১৮ আগস্টের এবং ১০ আগস্ট ১৯ আগস্টের অগ্রিম টিকিট দেয়া হয়। আজ দেয়া হচ্ছে ২০ আগস্টের টিকিট। একইভাবে ১২ আগস্ট দেয়া হবে ২১ আগস্টের অগ্রিম টিকিট। আর ফিরতি টিকিট বিক্রি শুরু হবে ১৫ আগস্ট থেকে। সেদিন দেয়া হবে ২৪ আগস্টের টিকিট। এছাড়া ১৬ আগস্ট ২৫ আগস্টের, ১৭ আগস্ট ২৬ আগস্টের, ১৮ আগস্ট ২৭ আগস্টের ও ১৯ আগস্ট ২৮ আগস্টের ফিরতি টিকিট দেয়া হবে
স্বরাষ্ট্রমন্ত্রীর গাড়িতে বাসের ধাক্কা!
অনলাইন ডেস্ক: রাজধানীর কলেজগেটে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালকে বহনকারী গাড়িতে ধাক্কা দিয়েছে একটি বাস। শুক্রবার রাত ৯টার দিকে নিউভিশন পরিবহন নামের ওই বাস স্বরাষ্ট্রমন্ত্রীর গাড়িতে ধাক্কা দেয়। ওই সময় মন্ত্রী গাড়ির ভেতরে ছিলেন। নিরাপদ সড়কের দাবিতে চলা আন্দোলেনের শেষ দিকে পুলিশ ট্রাফিক সপ্তাহের ঘোষণা দেয়। ৬ দিন আগে স্বরাষ্ট্রমন্ত্রী ট্রাফিক সপ্তাহের উদ্বোধন করেছিলেন। আর ছয় দিনের মাথায় শুক্রবার রাতে মন্ত্রীর গাড়ি বাসের ধাক্কার শিকার হলো। জানা যায়, ঘটনার সময় গাড়িতে মূল চালক ছিলেন না। চালকের সহকারী গাড়ি চালাচ্ছিলেন। পুলিশ বাসটিকে জব্দ করে এবং বাসচালক ও হেলপারকে আটক করেছে। শেরেবাংলা নগর থানার এসআই ইয়াদুল হক জানান, পেছন থেকে নিউভিশন পরিবহনের একটি বাস স্বরাষ্ট্রমন্ত্রীর গাড়িতে ধাক্কা দেয়। পরে সঙ্গে সঙ্গে বাসটিকে জব্দ করা হয়। দুর্ঘটনার সময় বাসের হেলপার ইব্রাহীম খলিল ইমন (২২) বাসটি চালাচ্ছিলেন। তার কোনো ড্রাইভিং লাইসেন্স ছিল না। এ ঘটনায় মন্ত্রীর কোনো ক্ষয়ক্ষতি হয়নি বলেও জানিয়েছে পুলিশ। আলোকিত বাংলাদেশ
কারামুক্ত হাসনাত করিম
অনলাইন ডেস্ক: গুলশান হামলার মামলা থেকে অব্যাহতি পাওয়ার পর কারামুক্ত হয়েছেন হাসনাত রেজাউল করিম। দুই বছর কারাগারে থাকার পর বৃহস্পতিবার (৯ আগস্ট) বিকালে গাজীপুরের কাশিমপুর কারাগার থেকে ছাড়া পান নর্থ সাইথ বিশ্ববিদ্যালয়ের সাবেক এই শিক্ষক। হাসনাতের মুক্তির বিষয়টি সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছেন কাশিমপুর কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার শাহজাহান আহমেদ। তিনি বলেন, হাসনাত করিমকে হলি আর্টিজান মামলায় অব্যাহতি দিয়ে আদালত থেকে যে নির্দেশনা দেয়া হয়েছে, সেটি যাচাই-বাছাই করে বিকেলে তাকে মুক্তি দেয়া হয়েছে। এর আগে পুলিশি তদন্তে অপরাধের সঙ্গে বেসরকারি নর্থ সাউথ ইউনিভার্সিটির সাবেক শিক্ষক হাসনাতের সংশ্লিষ্টতা না পাওয়ায় তাকে মামলার দায় থেকে অব্যাহতি দেন আদালত। কাশিমপুর কারাগারের জেলার বিকাশ রায়হান বলেন, বুধবার রাতেই আদালতের কাগজপত্র কারা অফিসে পৌঁছে। বৃহস্পতিবার কাগজপত্র যাচাই-বাছাই শেষে বিকেল সাড়ে ৪টায় তাকে মুক্তি দেয়া হয়। কারাগার থেকে বের হয়ে দ্রুতগতিতে কারা ফটকের সামনের রাস্তা থেকে একটি কালো জিপ গাড়িতে উঠেন তিনি। তার স্বজনদের সঙ্গে গাড়িতে চড়ে কারাগার এলাকা ত্যাগ করেন তিনি।

জাতীয় পাতার আরো খবর