বুধবার, নভেম্বর ১৩, ২০১৯
চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট (সংশোধন) বিল-২০১৯ পাস
১১জুলাই২০১৯,বৃহস্পতিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম:চলচ্চিত্র ও টেলিভিশনের জন্য দক্ষ, যোগ্য কলাকুশলী ও নির্মাতা সৃষ্টির লক্ষ্যে সংশ্লিষ্ট বিষয়ে ডিগ্রি, কারিগরি প্রশিক্ষণ প্রদান এবং গবেষণামূলক কর্মকাণ্ড পরিচালনা করতে প্রয়োজনীয় বিধান করে বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট (সংশোধন) বিল-২০১৯ সংসদে সংশোধিত আকারে পাস করা হয়েছে। বৃহস্পতিবার তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ জাতীয় সংসদে বিলটি পাসের প্রস্তাব করেন।বিলে বিদ্যমান আইনের ধারা ৬ এর ১ উপ-ধারা দফা (ড) এর পরিবর্তে নতুন (ড) দফা প্রতিস্থাপন করা হয়েছে। নতুন দফায় ইনস্টিটিউটের গভর্নিং বডিতে ১জন শিক্ষক ও ১জন চলচ্চিত্র নির্মাতাসহ অন্যূন ৪ থেকে ৬ জন চলচ্চিত্র সংশ্লিষ্ট বরেণ্য ব্যক্তিত্বকে অন্তর্ভুক্ত করার বিধান করা হয়। বিলে গভর্নিং বোর্ডের সদস্যদের মেয়াদ ৩ বছরের পরিবর্তে ২ বছর করা করা হয়। এছাড়া বিলে চলচ্চিত্র ও টেলিভিশন সংশ্লিষ্ট শিক্ষা ও প্রশিক্ষণের ক্ষেত্র আরও বিস্তৃত করার বিধান করা হয়েছে।জাতীয় পার্টির মুজিবুল হক, পীর ফজলুর রহমান, বেগম রওশন আরা মান্নান, বিএনপি'র হারুনুর রশীদ, মোশাররফ হোসেন, বেগম রুমিন ফারহানা ও গণফোরামের মোকব্বির খান বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ এবং সংশোধনী প্রস্তাব আনলে কয়েকটি সংশোধনী গ্রহণ করা হয়।
মন্ত্রিসভায় যুক্ত হচ্ছেন ইমরান ও ইন্দিরা
১১জুলাই২০১৯,বৃহস্পতিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম:মন্ত্রিসভা সম্প্রসারিত হচ্ছে। এ মন্ত্রিসভায় একজন প্রতিমন্ত্রী পদোন্নতি পেয়ে মন্ত্রী হচ্ছেন, একইসঙ্গে যুক্ত হচ্ছেন নতুন একজন প্রতিমন্ত্রী।প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করে আসা ইমরান আহমদকে পূর্ণমন্ত্রীর দায়িত্ব দেওয়া হচ্ছে। আর প্রতিমন্ত্রী করা হচ্ছে আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক সংসদ সদস্য ফজিলাতুন নেসা ইন্দিরাকে।আজ বৃহস্পতিবার সচিবালয়ে সংবাদ সম্মেলন করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।তিনি জানান, আগামী শনিবার সাড়ে ৭টায় বঙ্গভবনে মন্ত্রিসভায় যুক্ত হওয়া নতুনদের শপথ হবে।
১৩ জুলাই পুনর্গঠন হচ্ছে মন্ত্রিসভা,যুক্ত হচ্ছে নতুন মুখ
১১জুলাই২০১৯,বৃহস্পতিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম:মন্ত্রিসভায় নতুন মুখ যুক্ত হচ্ছে বলে শাসকদল অওয়ামী লীগে গুঞ্জন চলছে বেশ কিছুদিন ধরেই। সম্প্রতি এ গুঞ্জন আরও জোরালো হওয়ার পর সরকারের উচ্চ পর্যায়ের দায়িত্বশীলরা বলেন, পুরো বিষয়টি প্রধানমন্ত্রীর হাতে। অবশেষে ১৩ জুলাই পুনর্গঠন হচ্ছে মন্ত্রিসভা, বলেছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। বৃহস্পতিবার দুপুরে তিনি এ কথা বলেন।তিনি বলেন, শনিবার সন্ধ্যা সাড়ে ৭টায় বঙ্গভবনে মন্ত্রিসভার নতুন সদস্যদের শপথ অনুষ্ঠিত হবে। তবে কতজন শপথ নেবেন সে বিষয়ে কিছু বলেননি মন্ত্রিপরিষদ সচিব।
সমাজে সচেতনতামূলক কর্মকাণ্ড বাড়ানো দরকার :স্বরাষ্ট্রমন্ত্রী
১১জুলাই২০১৯,বৃহস্পতিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম:বরগুনার আলোচিত রিফাত হত্যা মামলার চার্জশিট শিগগিরই দেয়া বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল কামাল। বৃহস্পতিবার সচিবালয়ে সাংবাদিকদের এ কথা জানান তিনি।স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দেশে হত্যা, ধর্ষণ ও সন্ত্রাসের বড় কারণ দেশের সামাজিক শাসন ও মূল্যবোধ কমে যাওয়া। এজন্য সমাজে সচেতনতামূলক কর্মকাণ্ড বাড়ানো দরকার। এসবের জন্য সরকার নানা উদ্যোগ নিচ্ছে।তিনি আরও বলেন, খুন, ধর্ষণ ও সন্ত্রাসী কর্মকাণ্ডের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সরকার তৎপর। অপরাধ করলে কোনো পুলিশ কর্মকর্তাও রেহাই পাবেন না।
সর্বমুখী সাইবার অ্যাটাক হচ্ছে :সেতুমন্ত্রী
১১জুলাই২০১৯,বৃহস্পতিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম:সামনের কঠিন চ্যালেঞ্জ মোকাবিলায় আওয়ামী লীগের নেতাকর্মীদের সতর্ক থাকার আহ্বান জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, সামনে আমাদের বিশাল কর্মযজ্ঞ। মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী, দলের জাতীয় সম্মেলন সামনে রেখে প্রস্তুতিমূলক কর্মসূচি। আপনাদের অনেক কর্মমুখী সময় অতিবাহিত করতে হবে। মনে রাখতে হবে যাকে তাকে আওয়ামী লীগের সদস্যপদ দিতে পারবো না।বৃহস্পতিবার ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি। বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।সভায় দলের নেতাকর্মীদের উদ্দেশ্যে ওবায়দুল কাদের বলেন, আমাদের সামনে কঠিন চ্যালেঞ্জ। প্রতিপক্ষকে দৃশ্যমান দুর্বল মনে হলেও তারা সরকারকে বেকায়দায় ফেলার জন্য দেশে-বিদেশে নানা চক্রান্ত করছে। আমরা নিজেদের টাকায় পদ্মা সেতু করছি এজন্য তাদের গায়ে জ্বালা ধরেছে। তাই অপপ্রচার চালাচ্ছে পদ্মা সেতুতে লাখো মানুষের মাথা, রক্ত লাগবে।এরকম উদ্ভট তথ্য প্রচার করা হচ্ছে। কল্লা লাগবে, রক্ত দরকার, এ সমস্ত অপপ্রচার তারা করছে। এদের রাজনীতি কী নির্মম, কী নিষ্ঠুর। আন্দোলনে ব্যর্থ, নির্বাচনে ব্যর্থ হয়ে এখন শুরু করেছে অপপ্রাপচার। অপপ্রচার ছাড়া এদের কোনো পুঁজি নেই। এই অপপ্রচারে বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে হবে। এই অপপ্রচারের বিরুদ্ধে ফেসবুকে, সামাজিক যোগাযোগ মাধ্যমে সোচ্চার হতে হবে।কাদের বলেন, সর্বমুখী সাইবার অ্যাটাক হচ্ছে। এর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে, জবাব দিতে হবে। গত নির্বাচনে আমরা সাইবার অ্যাটাক মোকাবিলা করতে পেরেছিলাম বলে বিজয়ী হয়েছি। শ্রীলংকায় তামিল টাইগারদের নির্মূল করার পর সেখানে আর কোনো সমস্যা নেই মনে করা হলেও দুর্ঘটনা ঘটেছে। গত নির্বাচনে সাইবার অ্যাটাক করতে না পারায় শন্তিপূর্ণ নির্বাচন হয়েছে।আজকের এই শান্তিপূর্ণ অবস্থা সব সময় এক থাকবে, এমন মনে করার কিছু নেই। নীরবতার মধ্যে হলি আর্টিজান ঘটবে না, একথা মনে করার কিছু নেই। সতর্ক থাকতে হবে। আপনারা সতর্ক থাকবেন। সাহস নিয়ে এগিয়ে যাবেন।
যাবজ্জীবনে কতদিন কারাবাস, রায় যেকোনো দিন
১১জুলাই২০১৯,বৃহস্পতিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম:যাবজ্জীবন মানে আমৃত্যু কারাদণ্ড নাকি ৩০ বছর- এ সংক্রান্ত আপিল বিভাগের রায়ের বিরুদ্ধে করা রিভিউ আবেদনের শুনানি শেষ হয়েছে। এ বিষয়ে যেকোনো দিন রায় ঘোষণা করবেন আপিল বিভাগ।আজ বৃহস্পতিবার প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগ এই আদেশ দেন। আদালতে রিভিউ অবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। তাঁকে সহযোগিতা করেন অ্যাডভোকেট শিশির মনির। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।এ ছাড়া আদালতে এই মামলায় অ্যামিকাস কিউরি (আদালত-বন্ধু) হিসেবে মতামত তুলে ধরেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, সাবেক অ্যাটর্নি জেনারেল এ এফ হাসান আরিফ, অ্যাডভোকেট আবদুর রেজাক খান ও আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন। তাঁরা প্রত্যেকে আদালতে যাবজ্জীবন মানে ৩০ বছরের পক্ষে মতামত তুলে ধরেন।এর আগে গত ১১ এপ্রিল যাবজ্জীবন মানে আমৃত্যু কারাদণ্ড এ সংক্রান্ত আপিল বিভাগের রায়ের বিরুদ্ধে করা রিভিউয়ে আইনি মতামত তুলে ধরতে চার জ্যেষ্ঠ আইনজীবীকে অ্যামিকাস কিউরি (আদালত-বন্ধু) হিসেবে নিয়োগ দেন আদালত। মামলার বিবরণে জানা যায়, ২০০৩ সালের ১৫ অক্টোবর একটি হত্যা মামলায় দুই আসামি আতাউর মৃধা ওরফে আতাউর ও আনোয়ার হোসেনকে মৃত্যুদণ্ড দেন বিচারিক আদালত। এরপর ওই রায়ের বিরুদ্ধে আসামিদের আপিল ও মৃত্যুদণ্ড অনুমোদনের জন্য ডেথ রেফারেন্স (মৃত্যুদণ্ড অনুমোদন) শুনানির জন্য হাইকোর্টে আসে। এসব আবেদনের শুনানি নিয়ে ২০০৭ সালের ৩০ অক্টোবর হাইকোর্টের রায়ে দুই আসামির মৃত্যুদণ্ড বহাল রাখা হয়। হাইকোর্টের সে রায়ের বিরুদ্ধে আসামিরা আপিল বিভাগে আপিল আবেদন জানান।২০১৭ সালের ১৪ ফেব্রুয়ারি আপিল বিভাগের দেওয়া রায়ে দুই আসামির মৃত্যুদণ্ড কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। একইসঙ্গে আদালত যাবজ্জীবন মানে আমৃত্যু কারাবাসসহ সাত দফা অভিমত দেন। এরপর আপিলের ওই রায় পুনর্বিবেচনার আবেদন করেন।
ইসলামী পর্যটনকে বিশ্ব বাণিজ্য ব্র্যান্ড গড়তে প্রধানমন্ত্রীর আহ্বান
১১জুলাই২০১৯,বৃহস্পতিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: ইসলামী পর্যটনকে বিশ্ব বাণিজ্য ব্র্যান্ড হিসেবে গড়ে তুলতে আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এজন্য সর্বাত্মক প্রচেষ্টা ও রোডম্যাপ প্রণয়নের করতে সবার সহযোগিতাও চেয়েছেন তিনি। বৃহস্পতিবার (১১ জুলাই) সকালে তিনি এ আহ্বান জানান। রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে ঢাকা অ্যাজ দ্য ওআইসি সিটি অব ট্যুরিজম-২০১৯ শীর্ষক অনুষ্ঠানের উদ্বোধনকালে এসব কথা বলেন তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ইসলামী পর্যটনের বিকাশে আন্তঃ-ওআইসি পর্যটক প্রবাহ বৃদ্ধি করার লক্ষ্যে ভিসা সহজীকরণ, বিনিয়োগ বৃদ্ধি, ব্র্যান্ডিং ও মানোন্নয়নের প্রয়োজনীয় উদ্যোগ নিতে হবে। শেখ হাসিনা বলেন, ওআইসির ২০১৮ সালের এক প্রতিবেদন অনুযায়ী বিশ্বে মুসলিম ট্যুরিস্টের সংখ্যা ১৫৬ মিলিয়ন, যা ২০২০ সালে বেড়ে দাঁড়াবে ১৮০ মিলিয়ন।
আরো ২-৩ দিন বৃষ্টি ঝরবে
১১জুলাই২০১৯,বৃহস্পতিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম:দেশের কোথাও কোথাও ভারি থেকে অতি রি বর্ষণ হতে পারে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় থাকায় সারা দেশে আরো দুই থেকে তিন দিন বৃষ্টিপাত আব্যাহত থাকতে পারে বলে আবহাওয়া কার্যালয় জানিয়েছে।আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, আগামী দুই থেকে তিন দিন বৃষ্টিপাতের প্রবণতা একই রকম থাকবে। পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পর্যবেক্ষণে বলা হয়েছে, এ সময়ের শেষের দিকে বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে।বাংলাদেশের উপর মৌসুমি বায়ু সক্রিয় থাকায় আজ বৃহস্পতিবার সকাল ১০টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর, ময়মনসিংহ, সিলেট, বরিশাল এবং চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে, যোগ করেন আবহাওয়াবিদ।অতি ভারি বৃষ্টির কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকায় কোথাও কোথাও ভূমিধসের আশঙ্কা রয়েছে বলেও আবহাওয়া কার্যালয় থেকে জানানো হয়েছে। আজ সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সীতাকুণ্ডে ১৬৫ মিলিমিটার, চট্টগ্রামে ১৪৫ মিলিমিটার এবং কুতুবদিয়া ১০৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের বেশির ভাগ জায়গায় এবং রাজশাহী, ঢাকা ও খুলনা বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে।আবহাওয়া কার্যালয় আরো জানিয়েছে, রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের উপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।এসব এলাকার নদীবন্দরকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।এ ছাড়া সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।এ ছাড়া মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ ভারতের পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তার লাভ করেছে। মৌসুমি বায়ু বাংলাদেশে সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

জাতীয় পাতার আরো খবর