আমাদের লক্ষ্য একটি মানুষও দরিদ্র থাকবে না, গৃহহারা থাকবে না :প্রধানমন্ত্রী
১২জুলাই২০১৯,শুক্রবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম:সারাদেশের বন্যপরিস্থিতি বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যে কোনো দুর্যোগ মোকাবিলার প্রস্তুতি আমাদের রয়েছে। বন্যাদুর্গত মানুষের পাশে দাঁড়াতে আমি নেতাকর্মীদের প্রতি আহ্বান জানাই। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে শুক্রবার (১২ জুলাই) উপদেষ্টা পরিষদ ও কার্যনির্বাহী সংসদের বৈঠকে তিনি এ আহ্বান জানান। প্রধানমন্ত্রী বলেন, আমরা মানুষকে অবহেলা করে রাষ্ট্র চালাই না। মানুষের পাশে থেকে, বিপদে তাদের পাশে থেকে আমরা দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছি। এভাবেই আমাদের দেশ এগিয়ে যাচ্ছে। আমাদের লক্ষ্য একটি মানুষও দরিদ্র থাকবে না, গৃহহারা থাকবে না। কোনো মানুষ বিনা চিকিৎসায় কষ্ট পাবে না। শুক্রবার বিকেল চারটায় উপদেষ্টা পরিষদ এবং বিকেল সাড়ে চারটায় কার্যনির্বাহী সংসদের বৈঠক শুরু হয়। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন। আওয়ামী লীগের দলীয় সূত্র জানায়, এ দুটি বৈঠকে দলের আগামী সম্মেলন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং দলের অভ্যন্তরীণ সাংগঠনিক অবস্থা নিয়ে আলোচনা হবে। বৈঠকে উপজেলা নির্বাচনে বিদ্রোহী প্রার্থী হিসেবে যারা নির্বাচন করেছেন এবং যারা তাদের সমর্থন করেছেন, তাদের বিরুদ্ধে শাস্তির সিদ্ধান্ত আসতে পারে। এছাড়া, দলের নেতাদের সাংগঠনিক সফরের প্রতিবেদন নিয়েও কথা হতে পারে।
দেশে ও সমাজে এতো বৈষম্য কেন? ইনু
১২জুলাই২০১৯,শুক্রবার,স্টাফ রিপোর্টার,নিউজ একাত্তর ডট কম:জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, জঙ্গিবাদের ধ্বংসস্তূপের ওপর দলবাজি, গুন্ডামি, দুর্নীতি, লুটপাট বন্ধ করে বৈষম্যমুক্ত সুশাসনের দেশ গড়তে নতুন রাজনৈতিক চুক্তি প্রয়োজন ।শুক্রবার ঢাকা মহানগর নাট্যমঞ্চে জাসদ আয়োজিত কেন্দ্রীয় প্রতিনিধি সভায় তিনি আরও বলেন, ঐক্যবদ্ধ লড়াইয়ের ফলে ২০১৯ সালে বাংলাদেশের রাজনীতি নতুন পর্বে উপনীত হয়েছে। তাই সব ক্ষেত্রে দল, মুখ না দেখে আইনের শাসনের কঠোর প্রয়োগ এবং সকল পর্যায়ে জনপ্রশাসন, পুলিশ, সরকারি কর্মকর্তাদের নিরপেক্ষতার মধ্য দিয়ে আইনের শাসন ও সুশাসনের পথ তৈরি করতে হবে। আইনের শাসন ও সুশাসনের পথ তৈরি করতে পারলেই দলবাজি, গুন্ডামি, দুর্নীতি, লুটপাট, খাদ্য ও ঔষধে ভেজাল, ধর্ষণ, নির্যাতন বন্ধ হবে। জঙ্গিবাদ, সাম্প্রদায়িকতা, ধর্মান্ধতা ও কুসংস্কারের শিকড় উপড়ে ফেলে রাজনৈতিক শান্তি টেকসই করতে হবে। সোনার বাংলা শ্মশান কেনবঙ্গবন্ধুর এমন কথা টেনে তিনি বলেন, স্বাধীন দেশে গরিব কেন? দেশে ও সমাজে এতো বৈষম্য কেন? জনগণের পাশে দাঁড়ানোর এবং জাসদকে জনগণের কণ্ঠস্বর পরিণত এবং সুশাসনের জন্য লড়াই করতে দলীয় নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান তিনি। ইনু বলেন, গত ১০ বছরে রাষ্ট্র পরিচালনার মধ্য দিয়ে বাংলাদেশকে মুক্তিযুদ্ধের পক্ষে ফিরিয়ে এনেছি। বঙ্গবন্ধু হত্যাকারীদের বিচার হয়েছে। যুদ্ধাপরাধী রাজাকার আলবদরদের বিচার হয়েছে।
এরশাদের শারীরিক অবস্থা অপরিবর্তিত
১২জুলাই২০১৯,শুক্রবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম:জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জি এম কাদের বলেছেন, চিকিৎসকদের মূল্যায়নে সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের শারীরিক অবস্থা অপরিবর্তিত আছে। তবে, পল্লীবন্ধুর অবস্থা শংকামুক্ত নয়। আজ বেলা ১১টায় জাতীয় পার্টি চেয়ারম্যানের বনানী অফিসে এরশাদের সর্বশেষ শারীরিক অবস্থা গণমাধ্যম কর্মীদের জানান জি এম কাদের। এসময় জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান বলেন, হুসেইন মুহম্মদ এরশাদের শরীরের সংক্রমণ কমে গেছে। সংক্রমণের অবস্থা অনেকটাই স্বাভাবিক হয়ে উঠেছে। ডায়ালাইসিসের মাধ্যমে পল্লীবন্ধুর রক্তের বর্জ্য অপসারণ করা হচ্ছে। লিভার এখনো পুরোপুরি কাজ করছেনা। প্রয়োজন অনুসারে তার রক্তে বিভিন্ন উপাদান দেয়া হচ্ছে।সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সিঙ্গাপুরের বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শে সম্মিলিত সামরিক হাসপাতালে পল্লীবন্ধুর বিশ্বমানের চিকিৎসা চলছে। সিঙ্গাপুরের চিকিৎসকদের পরামর্শেই পল্লীবন্ধুকে বিদেশে নেয়া হচ্ছেনা। সিএমএইচ এর চিকিৎসায় সন্তোষ প্রকাশ করে জি এম কাদের বলেন এরশাদের রোগের যে চিকিৎসা হচ্ছে, বিদেশেও একই চিকিৎসা দেয়া হবে। এসময় জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সুনীল শুভরায়, সাইফুদ্দিন আহমেদ মিলন, অ্যাডভোকেট রেজাউল ইসলাম ভূইয়া, আলমগীর সিকদার লোটন, ভাইস চেয়ারম্যান অধ্যাপক ইকবাল হোসেন রাজু, শামসুল আলম মাষ্টার, যুগ্ম মহাসচিব সুলতান আহমেদ সেলিম, সম্পাদক মন্ডলীর সদস্য ফখরুল আহসান শাহাজাদা, নির্মল চন্দ্র দাস, এমএ রাজ্জাক খান, কেন্দ্রীয় নেতা মিজানুর রহমান দুলাল, মোনাজাত চৌধুরী, আজিজুল হুদা সুমন উপস্থিত ছিলেন।
১০ জেলায় বন্যা, আরও অবনতি হতে পারে : প্রতিমন্ত্রী
১২জুলাই২০১৯,শুক্রবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম:বিভিন্ন নদ নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ১০ জেলা বন্যাকবলিত, আরও কয়েকটি জেলাতেও বন্যা হতে পারে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। আজ শুক্রবার দুপুরে সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে ব্রিফিংয়ে সাংবাদিকদের তিনি এ কথা জানান। তিনি বলেন, আবহাওয়া অধিদফতর এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী লালমনিরহাট, গাইবান্ধা, নেত্রকোনা, সিলেট, বান্দরবান, চট্টগ্রাম, কক্সবাজার, শেরপুরসহ ১০ জেলা বন্যাকবলিত হয়ে পড়েছে। এই ১০ জেলায় ত্রাণ মন্ত্রণালয় থেকে জরুরিভাবে ত্রাণসামগ্রী পাঠানো হয়েছে। প্রতিমন্ত্রী বলেন, শুকনো খাবার ও নগদ অর্থ দেওয়া হয়েছে জেলা প্রশাসকদের। সুষ্ঠুভাবে জেলা প্রশাসকদের দায়িত্বে ত্রাণ বিতরণ হবে। মাঠ প্রশাসনের অন্য কর্মকর্তারা সহযোগিতা করবেন। ওই সব জেলায় সরকারি কর্মকর্তাদের ছুটি বাতিল করা হয়েছে। তাঁদের সার্বক্ষণিক জনগণের পাশে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। এনামুর রহমান বলেন, আমাদের পক্ষে বন্যা মোকাবিলা আদৌ সম্ভব নয়। আমরা সবাই সম্মিলিতভাবে বন্যা ও আপৎকালীন বন্যা পরিস্থিতিতে মানুষের দুর্ভোগ ও কষ্ট লাঘবে সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে কিছু সহযোগিতা করতে পারি। প্রধানমন্ত্রীর নির্দেশনাও এটিই। তিনি বলেন, এর আগে আমরা ভয়াবহ ঘূর্ণিঝড় ফনী যখন আঘাত হেনেছিল, ওই সময়ও আমরা একই কর্মপদ্ধতি অবলম্বন করে মানুষের ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে সক্ষম হয়েছিলাম। এর আগে ত্রাণ প্রতিমন্ত্রীর সভাপতিত্বে সচিবালয়ে আন্তঃমন্ত্রণালয় দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি বৈঠক হয়। বৈঠকে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো. শাহ কামাল, স্বাস্থ্য মন্ত্রণালয়, নৌপরিবহন মন্ত্রণালয়, পানিসম্পদ মন্ত্রণালয়, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভায় বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধিরা বন্যা মোকাবিলায় তাদের প্রস্তুতির কথা তুলে ধরেন।
নিউইয়র্ক গেলেন স্পিকার
১২জুলাই২০১৯,শুক্রবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম:পার্লামেন্টারি ফোরামের অনুষ্ঠানে যোগ দিতে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বৃহস্পতিবার রাতে নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ছেড়েছেন। পার্লামেন্টারি ফোরাম অ্যাট দ্য ২০১৯ হাই লেভেল পলিটিক্যাল ফোরাম অন সাসটেইনেবল ডেভেলপমেন্ট অ্যান্ড রিলেটেড মিটিংয়ে তিনি ১৫ জুলাই ইউএন কনফারেন্স বিল্ডিংয়ে ‘গ্রোয়িং ইনিকোয়ালিটিস অ্যান্ড ডিসট্রাস্ট ইন গভর্নমেন্ট : ব্রেকিং দ্য সাইকেল’ শীর্ষক সেশনে আলোচক হিসেবে বক্তব্য রাখবেন। এ ছাড়া তিনি বিভিন্ন কর্মসূচিতে যোগ দেবেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। প্রতিনিধি দলের অপর সদস্য হলেন জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. মো. জাফর আহমেদ খান। পার্লামেন্টারি ফোরাম মিটিং এবং সাইড ইভেন্ট ও ওয়ার্কশপসমূহ ১৩ থেকে ১৮ জুলাই যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অনুষ্ঠিত হবে। স্পিকারকে বিদায় জানাতে জাতীয় সংসদ সচিবালয়ের দায়িত্বপ্রাপ্ত সচিব এ ওয়াই এম গোলাম কিবরিয়াসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে উপস্থিত ছিলেন। সফরশেষে স্পিকার আগামী ২০ জুলাই দেশে ফিরবেন। খবর বাসস
আগামী ২৪ ঘণ্টা ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা
১২জুলাই২০১৯,শুক্রবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম:রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগে আগামী ২৪ ঘণ্টা ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। অন্যদিকে ঢাকার আকাশ মেঘলা থাকতে পারে। হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।আজ আষাঢ়ের ২৮ তারিখ। বর্ষার বৃষ্টি ঝরানো দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর সক্রিয়তার কারণে গত কয়েক দিন ধরে দেশের বেশিরভাগ স্থানে বৃষ্টি হচ্ছে। ঢাকায় খুব বেশি বৃষ্টি না হলেও গত কয়েক দিনে আকাশ মেঘাচ্ছন্ন হয়ে আছে। শুক্রবার সকাল থেকেই ঢাকার আকাশ মেঘলা রয়েছে, দেখা মিলছে না সূর্যের। শুক্রবার আবহাওয়া অধিদফতর বলছে, বাংলাদেশে মৌসুমি বায়ু সক্রিয় থাকার কারণে শুক্রবার সকাল ১০টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে রংপুর, ময়মনসিংহ, সিলেট, এবং চট্রগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারি থেকে অতি ভারি বৃষ্টি হতে পারে। আর আজকে ঢাকায় দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ১০-১৫ কিলোমিটার/ঘণ্টায় বেগে বাতাস প্রবাহিত হতে পারে। দিনের তাপমাত্রা সাধারণত অপরিবর্তিত থাকতে পারে।
শুক্রবার বিকেলে আ.লীগের কার্যনির্বাহী পরিষদের বৈঠক
১২জুলাই২০১৯,শুক্রবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম:আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদ ও উপদেষ্টা পরিষদের বৈঠক শুক্রবার (১২ জুলাই) বিকাল ৪টায় উপদেষ্টা পরিষদ ও বিকাল সাড়ে ৪টায় কার্যনির্বাহী সংসদের বৈঠক শুরু হবে।বৈঠকে দলের আগামী সম্মেলন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও দলের অভ্যন্তরীণ সাংগঠনিক অবস্থা নিয়ে আলোচনা হবে ।আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে বৈঠক দুটি হবে। এতে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রীআওয়ামী লীগের দফতর সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপের সই করাএক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সংশ্লিষ্ট সবাইকে সময়মতো বৈঠকে উপস্থিত থাকতে অনুরোধ জানিয়েছেন।ক্ষমতাসীন দলের সূত্র জানায়, দটি বৈঠকে দলের আগামী সম্মেলন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও দলের অভ্যন্তরীণ সাংগঠনিক অবস্থা নিয়ে আলোচনা হবে। এতে উপজেলা নির্বাচনে বিদ্রোহী প্রার্থী হিসেবে যারা নির্বাচন করেছেন এবং যারা তাদের সমর্থন করেছেন, তাদের বিরুদ্ধে শাস্তির সিদ্ধান্ত আসতে পারে। এছাড়া, দলের নেতাদের সাংগঠনিক সফরের প্রতিবেদন নিয়েও কথা হতে পারে।
চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট (সংশোধন) বিল-২০১৯ পাস
১১জুলাই২০১৯,বৃহস্পতিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম:চলচ্চিত্র ও টেলিভিশনের জন্য দক্ষ, যোগ্য কলাকুশলী ও নির্মাতা সৃষ্টির লক্ষ্যে সংশ্লিষ্ট বিষয়ে ডিগ্রি, কারিগরি প্রশিক্ষণ প্রদান এবং গবেষণামূলক কর্মকাণ্ড পরিচালনা করতে প্রয়োজনীয় বিধান করে বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট (সংশোধন) বিল-২০১৯ সংসদে সংশোধিত আকারে পাস করা হয়েছে। বৃহস্পতিবার তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ জাতীয় সংসদে বিলটি পাসের প্রস্তাব করেন।বিলে বিদ্যমান আইনের ধারা ৬ এর ১ উপ-ধারা দফা (ড) এর পরিবর্তে নতুন (ড) দফা প্রতিস্থাপন করা হয়েছে। নতুন দফায় ইনস্টিটিউটের গভর্নিং বডিতে ১জন শিক্ষক ও ১জন চলচ্চিত্র নির্মাতাসহ অন্যূন ৪ থেকে ৬ জন চলচ্চিত্র সংশ্লিষ্ট বরেণ্য ব্যক্তিত্বকে অন্তর্ভুক্ত করার বিধান করা হয়। বিলে গভর্নিং বোর্ডের সদস্যদের মেয়াদ ৩ বছরের পরিবর্তে ২ বছর করা করা হয়। এছাড়া বিলে চলচ্চিত্র ও টেলিভিশন সংশ্লিষ্ট শিক্ষা ও প্রশিক্ষণের ক্ষেত্র আরও বিস্তৃত করার বিধান করা হয়েছে।জাতীয় পার্টির মুজিবুল হক, পীর ফজলুর রহমান, বেগম রওশন আরা মান্নান, বিএনপি'র হারুনুর রশীদ, মোশাররফ হোসেন, বেগম রুমিন ফারহানা ও গণফোরামের মোকব্বির খান বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ এবং সংশোধনী প্রস্তাব আনলে কয়েকটি সংশোধনী গ্রহণ করা হয়।
মন্ত্রিসভায় যুক্ত হচ্ছেন ইমরান ও ইন্দিরা
১১জুলাই২০১৯,বৃহস্পতিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম:মন্ত্রিসভা সম্প্রসারিত হচ্ছে। এ মন্ত্রিসভায় একজন প্রতিমন্ত্রী পদোন্নতি পেয়ে মন্ত্রী হচ্ছেন, একইসঙ্গে যুক্ত হচ্ছেন নতুন একজন প্রতিমন্ত্রী।প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করে আসা ইমরান আহমদকে পূর্ণমন্ত্রীর দায়িত্ব দেওয়া হচ্ছে। আর প্রতিমন্ত্রী করা হচ্ছে আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক সংসদ সদস্য ফজিলাতুন নেসা ইন্দিরাকে।আজ বৃহস্পতিবার সচিবালয়ে সংবাদ সম্মেলন করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।তিনি জানান, আগামী শনিবার সাড়ে ৭টায় বঙ্গভবনে মন্ত্রিসভায় যুক্ত হওয়া নতুনদের শপথ হবে।

জাতীয় পাতার আরো খবর