রবিবার, জুলাই ১৫, ২০১৮
বিশেষ অভিযান বলে কোনো কিছু নেই:স্বরাষ্ট্রমন্ত্রী
সরকার মাদকের বিরুদ্ধে অলআউট যুদ্ধে নেমেছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেছেন,মাদকের বিরুদ্ধে আমরা অলআউট যুদ্ধে নেমেছি। এই যুদ্ধে আমাদের জয়ী হতেই হবে। সচিবালয়ে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে রোববার দুপুরে আইনশৃঙ্খলা পরিস্থিতি পর্যালোচনা সভা শেষে এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন,বিশেষ অভিযান বলে কোনো কিছু নেই। যে পর্যন্ত আমরা মাদক নির্মূল করতে না পারব, সে পর্যন্তই অভিযান চলবে। নির্দিষ্ট সময়সীমা এটার মধ্যে নেই। সভায় ঈদুল ফিতরে পোশাক শ্রমিকদের ছুটি নিয়ে আলোচনা হয়। গার্মেন্টস খাতে অসন্তোষ যাতে দেখা না দেয় সেজন্য পোশাক শ্রমিকদের বেতন ৭ জুনের মধ্যে এবং বোনাস ১০ জুনের মধ্যে পরিশোধের জন্য পোশাক কারখানার মালিকদের বৃহৎ দুই সংস্থা বিজিএমইএ এবং বিকেএমইএর প্রতি আহ্বান জানান স্বরাষ্ট্রমন্ত্রী। একই সঙ্গে ঈদে যাতে পথে যানজট সৃষ্টি না হয় সেজন্য আগামী ১২, ১৩ ও ১৪ জুন পর্যায়ক্রমে গার্মেন্টস শ্রমিকদের ঈদের ছুটি দেওয়ার অনুরোধ করেন তিনি। বৈঠকে বিজিএমইএর সভাপতি সিদ্দিকুর রহমান, বিকেএমইএর সভাপতি সেলিম ওসমান, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) জাবেদ পাটোয়ারীসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। আইনশৃঙ্খলা বাহিনীগুলোর তথ্য অনুযায়ী, মাদকের বিরুদ্ধে অভিযান শুরুর পর রোববার পর্যন্ত বন্দুকযুদ্ধে ৯০ জন নিহত হয়েছে।
নিরিহদের ফাঁসানোর চেষ্টা করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা
ফেনীতে সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন-কেউ যদি মাদক ব্যবসায়ীর অজুহাত দিয়ে নিরিহদের ফাঁসানোর চেষ্টা করে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। মাদক ব্যবসায়ীরা অস্ত্র ব্যবহার করে , অভিযানের সময় পুলিশ –র্যাবের উপর গুলি করে হামলা চালায়, তখন আইন শৃংখলা বাহিনী বসে থাকতে পারেনা। তারও যানমাল রক্ষার্থে পাল্টা গুলি চালায়। এতে হতাহতের ঘটনা ঘটে। রবিবার দুপুরে ফেনী সার্কিট হাউজে ঢাকা-চট্রগাম জাতীয় মহাসড়কে যানজট নিরসনে করনীয় নির্ধারন বিষয়ক সভায় মন্ত্রী এ সব কথা বলেন। সভায় চট্রগ্রাম, কুমিল্লা, নোয়খালী, ফেনী লক্ষীপুর কস্কবাজার জেলার ডিসি, এসপি পরিবহন মালিক শ্রমিক নেতারা উপস্থিত ছিলেন ফেনী -২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী, সংরক্ষিত মহিলা সংসদ সদস্য জাহান আরা বেগম সুরমা, চট্রগাম রেন্জ ডিআইজি, বন্দর , বিএরটিএ সহ বিভিন্ন বিভাগের কমকতাগন উপস্থিত ছিলেন। মন্ত্রী বলেন- ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের ফতেপুর রেলওয়ে ওভারপাসের একটি লেইন আগামী ৫ জুন আরেকটি লেইন ১৫ জুন খুলে দেয়া হবে। তখন আর মহাসড়কে যানজট থাকবেনা। যানজট নিরসনের জন্য উল্টোপথে অথাৎ রং সাইট দিয়ে যে গাড়ী প্রবেশ করে তাদের ২ থেকে ৩ গুন জরিমানা করার জন্য পুলিশকে নির্দেশ দেন। মন্ত্রী বলেন - টোল আদায়ের সিস্টেম ক্রুটি পুন। মন্ত্রী যানবাহন চালকদের অনুরোধ করে বলেন নির্ধারিত টোলের টাকা ভাংতি রাখতে হবে যাতে ভাংতি টাকা নিয়ে টোলের সামনে সময় নষ্ট না হয়। মালিকদের উদ্দেশে বলেন- ফিটনেস বিহীন কোন গাড়ী রাস্তায় বের করবেনা। এর আগে মন্ত্রী ফতেপুরে নির্মানাধীন রেলওয়ে ওভারপাসের কাজ পরিদর্শন করেন।
ফিরেছেন প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে ভারতে দুই দিনের সরকারি সফর শেষে শনিবার দিবাগত রাতে দেশে ফিরেছেন। প্রধানমন্ত্রী এবং তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ভিভিআইপি ফ্লাইট গতকাল রাত ১০টা ৩৫ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করে। সফরে প্রধানমন্ত্রী শুক্রবার সম্মানিত অতিথি হিসেবে শান্তিনিকেতনে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে যোগ দেন এবং শনিবার পশ্চিমবঙ্গের আসানসোলের কাজী নজরুল বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডি-লিট ডিগ্রি গ্রহণ করেন। শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি শান্তিনিকেতনে সদ্য নির্মিত বাংলাদেশ ভবনের যৌথভাবে উদ্বোধন করেন এবং সেখানে দ্বিপক্ষীয় বৈঠক করেন। বাংলাদেশ ভবন উদ্বোধনের পর শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি সেখানে দ্বিপক্ষীয় বৈঠক করেন এবং দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন। শেখ হাসিনা গতকাল কবি রবীন্দ্রনাথ ঠাকুরের বাসভবন জোড়াসাঁকো ঠাকুর বাড়ি পরিদর্শন করেন। কলকাতা চেম্বার নেতারা তার সঙ্গে হোটেলকক্ষে সাক্ষাৎ করেন। এছাড়া ভারতের মহান জাতীয়তাবাদী নেতা নেতাজী সুভাষ চন্দ্র বসুর জাদুঘর পরিদর্শন করেন প্রধানমন্ত্রী।
ঢাবির নতুন উপ-উপাচার্য ড. মুহাম্মদ সামাদ
ঢাকা বিশ্ববিদ্যালরের উপ-উপাচার্য (প্রশাসন) হিসেবে নিয়োগ পেয়েছেন ড. মুহাম্মদ সামাদ। আজ রোববার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিষয়টি নিশ্চিত করেছেন। রোববার শিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে, রাষ্ট্রপতি স্বাক্ষরিত নিয়োগের কপি শিক্ষা মন্ত্রণালয়ে এসে পৌঁছেছে। এ বিষয়ে আজই আদেশ জারি করা হবে। নতুন দায়িত্ব সম্পর্কে ৬০ বছর বয়সী এই অধ্যাপক বলেন, শিক্ষা মন্ত্রণালয় থেকে জানিয়েছে। আনুষ্ঠানিকভাবে চিঠি অতি দ্রুত চলে আসবে। ড. মুহাম্মদ সামাদ ঢাবি সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির কার্যনির্বাহী সদস্য। জাতীয় কবিতা পরিষদের সভাপতি ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহ-সভাপতি ছিলেন অধ্যাপক সামাদ। অধ্যাপক সামাদ এর আগে ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেসের (২০১২- ২০১৬) উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০১৭ সালের ৪ সেপ্টেম্বর তৎকালীন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান উপাচার্য হিসেবে নিয়োগ পেলে দীর্ঘ আট মাস প্রশাসনের এই গুরুত্বপূর্ণ পদটি শূন্য থাকে।
বিদ্যুতের দাম বাড়ানোর সিদ্ধান্ত কেন অবৈধ নয়
পাইকারি ও খুচরা বাজারে বিদ্যুতের দাম বাড়াতে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) সিদ্ধান্ত কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী চার সপ্তাহের মধ্যে জ্বালানি ও বিদ্যুৎ মন্ত্রণালয়ের সচিব ও বিইআরসি চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের উক্ত রুলের জবাব দিতে বলা হয়েছে। রবিবার এক রিট আবেদনের শুনানিতে হাইকোর্টের বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু। ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া সাংবাদিকদের বলেন, গত বছরের ২৫ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর বিদ্যুতের দাম বৃদ্ধির বিষয়ে বিইআরসি গণশুনানি করে। আইন অনুযায়ী শুনানি করার ৯০ দিনের মধ্যে একটি লিখিত আদেশ দেয়ার কথা। কিন্তু কোনো আদেশ প্রদান না করে একই বছরের ২৩ নভেম্বর পাইকারি ও খুচরা পর্যায়ে বিদ্যুতের দাম বৃদ্ধি করা হয়। বিইআরসির ওই সিদ্ধান্ত আইন অনুযায়ী না হওয়ায় তা চ্যালেঞ্জ করে কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) পক্ষে এর আহ্বায়ক স্থপতি মোবাশ্বের হাসান এ রিট দায়ের করেন। ওই রিটের শুনানি নিয়ে আদালত এই রুল জারি করেন।
বার কাউন্সিল নির্বাচন : ১২টিতেই আওয়ামীলীগ সমর্থকরা জয়ী
সারা দেশের আইনজীবীদের নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ বার কাউন্সিল নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করা হয়েছে। শনিবার দিনব্যাপী ভোট গণনার পর রাত ৯টায় এ ফল ঘোষণা করেন বার কাউন্সিলের চেয়ারম্যান অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। ঘোঘিত ফলে এবার সাধারণ ও গ্রুপ আসনে মোট ১৪টি পদের মধ্যে ১২টিতে বিজয়ী হয়েছেন সরকার সমর্থকরা। এ ছাড়া গ্রুপ আসন ও সাধারণ আসনে একটি করে মোট দুটি পদে জয় পেয়েছেন বিএনপি সমর্থকরা। গতবারের মতো এবারের নির্বাচনেও সাধারণ আসনে সর্বোচ্চ ভোট পেয়েছেন আওয়ামী সমর্থক প্যানেল থেকে আবদুল বাসেত মজুমদার। আইন অঙ্গনের অত্যন্ত জনপ্রিয় এই নেতা মোট ১৬ হাজার ৩০৬ ভোট পেয়েছেন। এ ছাড়া দ্বিতীয় সর্বোচ্চ ভোট পেয়েছেন বার কাউন্সিলের ফাইন্যান্স কমিটির চেয়ারম্যান ও আওয়ামী লীগের আইন সম্পাদক জ্যেষ্ঠ আইনজীবী শ ম রেজাউল করিম। তিনি মোট ভোট পেয়েছেন ১৪ হাজার ৬৬৪। একই প্যানেল থেকে তৃতীয় সর্বোচ্চ ভোট পেয়েছেন এইচ এ এম জহিরুল ইসলাম খান (জেড আই খান পান্না)। তিনি মোট ১৪ হাজার ৪৯৭ ভোট পেয়েছেন। একই প্যানেলের সৈয়দ রেজাউর রহমান পেয়েছেন ১৪ হাজার ১৮৪, ইউসুফ হোসেন হুমায়ুন পেয়েছেন ১৪ হাজার ৯৮, মোহাম্মদ মোখলেসুর রহমান বাদল পেয়েছেন ১৩ হাজার ২৮৮ ভোট। সাধারণ আসনে বিএনপি সমর্থক প্যানেল থেকে একমাত্র বিজয়ী প্রার্থী সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী। তিনি মোট ১৩ হাজার ৭১২ ভোট পেয়েছেন। গ্রুপ আসনে আওয়ামী সমর্থক প্যানেলে ঢাকা অঞ্চল থেকে কাজী মো. নজিবুল্লাহ হিরু (৫ হাজার ১৭৫ ভোট), বৃহত্তর ময়মনসিংহ, টাঙ্গাইল, ফরিদপুর জেলার আইনজীবী সমিতির (গ্রুপ বি) মো. কবির উদ্দিন ভূঁইয়া (১ হাজার ৫৬৫ ভোট), বৃহত্তর খুলনা, বরিশাল ও পটুয়াখালী অঞ্চলের আইনজীবী সমিতির (গ্রুপ ই) পারভেজ আলম খান (১ হাজার ৮৫৮ ভোট), বৃহত্তর রাজশাহী, যশোর ও কুষ্টিয়া অঞ্চলের আইনজীবী সমিতির (গ্রুপ এফ) মো. ইয়াহিয়া (১ হাজার ৪৬৭ ভোট) এবং বৃহত্তর দিনাজপুর, রংপুর, বগুড়া ও পাবনা জেলার আইনজীবী সমিতির (গ্রুপ জি) রেজাউল করিম মন্টু (১ হাজার ৪৬ ভোট) পেয়েছেন। বিএনপি সমর্থক প্যানেলে আঞ্চলিক আসনে বৃহত্তর কুমিল্লা জেলা ও সিলেট জেলা অঞ্চলের আইনজীবী সমিতির (গ্রুপ ডি) এ.এফ. মো. রুহুল আনাম চৌধুরী (১ হাজার ৬১৬ ভোট) পেয়ে বিজয়ী হয়েছেন। এর আগে গত ১৪ মে সারা দেশের জেলা বার সমিতি, উপজেলায় অবস্থিত ১২টি সমিতি ও সুপ্রিমকোর্ট বার সমিতিতে এই ভোট অনুষ্ঠিত হয়। বাংলাদেশ লিগ্যাল প্র্যাকটিশনার্স অ্যান্ড বার কাউন্সিল অর্ডার ১৯৭২ অনুসারে ১৫ সদস্যের কাউন্সিলে অ্যাটর্নি জেনারেল পদাধিকার বলে বার কাউন্সিলের চেয়ারম্যান। এ ছাড়া ১৪ জন সদস্য নির্বাচনের মাধ্যমে নির্বাচিত হন, যার মধ্যে সাতজন সাধারণ ক্যাটাগরিতে ও সাতজন আঞ্চলিক ক্যাটাগরিতে নির্বাচিত হন। নির্বাচিত এই ১৪ সদস্য নিজেরা ভোটের মাধ্যমে একজন ভাইস চেয়ারম্যান নির্বাচিত করেন। নির্বাচিত কমিটির মেয়াদ হলো তিন বছর।
মাদকবিরোধী অভিযানে সারাদেশে বন্দুকযুদ্ধে ৯ জন নিহত
সারাদেশে চলমান মাদকবিরোধী অভিযানে নয় জেলায় র‌্যাব ও পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে এক পৌর কাউন্সিলরসহ কমপক্ষে ৯জন নিহত হয়েছেন। নিহতরা সবাই মাদক বিক্রেতা বলে আইন-শৃঙ্খলা বাহিনীর দাবি। শনিবার (২৬ মে) দিনগত রাত থেকে শুক্রবার (২৫ মে) ভোর পর্যন্ত এসব বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। নিহতরা হলেন- কক্সবাজারে টেকনাফ পৌরসভার কাউন্সিলর একরামুল হক (৪৬), কুষ্টিয়ায় হালিম মন্ডল (৩৫), মেহেরপুরের গাংনীতে হাফিজুল ইসলাম ওরফে হাফি (৪৫), নোয়াখালীর সোনাইমুড়ি উপজেলায় মো. হাছান প্রকাশ ইয়াবা হাছান (৩৫), চাঁদপুরের মতলব উপজেলার সেলিম (৩৭), খুলনায় আবুল কালাম (৪০), বাগেরহাটের চিতলমারীতে মিটুল বিশ্বাস (৪৫) ঠাকুরগাঁওয়ে রফিকুল ইসলাম ওরফে তালেবান (৫৫)। তবে ময়মনসিংহের নিহত ব্যক্তির নাম-পরিচয় জানা যায়নি। বাগেরহাট: শনিবার রাতে বাগেরহাটের চিতলমারী উপজেলার চিংগুরি মোচন্দপুর এলাকায় পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে মিটুল বিশ্বাস (৪৫) নামে এক মাদক বিক্রেতা নিহত হয়েছেন। তার বিরুদ্ধে ২২টি মামলা রয়েছে বলে পুলিশ জানায়। ঘটনাস্থলে তল্লাশি চালিয়ে একটি শাটারগান, দুই রাউন্ড গুলি, দুই কেজি গাঁজা ও ১০০ পিস ইয়াবা ট্যাবলেট জব্দ করা হয়। নিহত মিঠুন উপজেলার ওই এলাকার খোকা বিশ্বাসের ছেলে। খুলনা: শনিবাররাত ৩টার দিকে খুলনার দীঘলিয়া উপজেলার বারাকপুর সিদ্দিকপাশা খেয়া এলাকায় পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে আবুল কালাম নামে এক মাদক বিক্রেতা নিহত হয়েছেন। নিহত আবুল কালামের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ৫টি মামলা রয়েছে। কক্সবাজার: শনিবার দিনগত রাত সাড়ে ১২টা দিকে কক্সবাজারের টেকনাফে মেরিন ড্রাইভ সড়কের নোখায়ালিয়া পাড়ায় বন্দুকযুদ্ধে টেকনাফ পৌরসভার কাউন্সিলর একরামুল হক (৪৬) নিহত হয়েছেন। ওই সময় মরদেহের পাশ থেকে একটি পিস্তল, একটি এলজি, ৬ রাউন্ড গুলি এবং ৭ হাজার ইয়াবা উদ্ধার করা হয়। নিহত একরামুল হক টেকনাফ পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের খায়ুকখালীপাড়ার পরপর তিনবার নির্বাচিত কাউন্সিলর। ময়মনসিংহ: ময়মনসিংহে জেলা গোয়েন্দা পুলিশের (ডিবি) সঙ্গে বন্দুকযুদ্ধে এক মাদক বিক্রেতা নিহত হয়েছেন। শনিবার রাত দেড়টার দিকে নগরীর মরাখোলা এলাকায় এ ঘটনা ঘটে। তবে নিহত ব্যক্তির নাম-পরিচয় জানাতে পারেনি পুলিশ। কুষ্টিয়া: কুষ্টিয়ায় পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে মাদক বিক্রেতা হালিম মন্ডল (৩৫) নিহত হয়েছেন। পুলিশের দাবি এ ঘটনায় তাদর ৪ সদস্য আহত হয়েছেন। ঘটনাস্থল থেকে পুলিশ অস্ত্র, গুলি ও মাদকদ্রব্য জব্দ করা হয়েছে। মেহেরপুর: শনিবার রাত দেড়টার দিকে মেহেরপুরের গাংনী উপজেলার কাথুলি ইউনিয়নের গাঁড়াবাড়িয়া বাথান মাঠ এলাকায় দুদল মাদক বিক্রেতার মধ্যে বন্দুকযুদ্ধে হাফিজুল ইসলাম ওরফে হাফি (৪৫) নামে একজন নিহত হয়েছেন। নিহত হাফিজুল ইসলাম গাংনী ডিগ্রি কলেজপাড়া এলাকার শহীদ মুক্তিযোদ্ধা হারেজ উদ্দীনের ছেলে। নোয়াখালী: শনিবার (২৬ মে) দিনগত রাত সাড়ে ১২টার দিকে নোয়াখালীর সোনাইমুড়ি উপজেলায় পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে মাদক বিক্রেতা মো. হাছান প্রকাশ ইয়াবা হাছান (৩৫) নিহত হয়েছেন। এসময় ৩ পুলিশ সদস্য আহত হন। ঘটনাস্থল থেকে অস্ত্র, গুলি ও ইয়াবা উদ্ধার করেছে পুলিশ। নিহত হাছান সোনাইমুড়ি পৌরসভার বগাদিয়া মিয়া বাড়ীর হানিফ মিয়ার ছেলে। আহতরা হলেন- পুলিশ কনেস্টবল সোহাগ, জহির মজুমদার ও গোলাম সামদানি। ঠাকুরগাঁও: রোববার ভোরে ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার ভৌরনিয়া মীরডাঙ্গী এলাকায় বন্দুকযুদ্ধে রফিকুল ইসলাম ওরফে তালেবান (৫৫) নামে এক মাদক বিক্রেতা নিহত হয়েছেন। নিহত রফিকুলের বাড়ি উপজেলার ভৌরনিয়া গ্রামে।
বিএনপির বক্তব্য মাদক ব্যবসায়ীদের আশ্রয় দেয়ার কৌশল
আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে আইন-শৃঙ্খলা বাহিনী মাদক নির্মূলে যখন কঠোর পদক্ষেপ নিচ্ছে তখন উস্কানিমূলক বক্তব্য দিয়ে বিএনপি নেতারা মাদক ব্যবসায়ীদের উৎসাহিত করছে। তিনি বলেন, আইন-শৃঙ্খলা বাহিনীর মাদক বিরোধী অভিযানে যখন দেশের মানুষের মধ্যে স্বস্তি ফিরে এসেছে তখন বিএনপির পক্ষ থেকে উস্কানিমূলক বক্তব্য দিয়ে মাদক ব্যবসায়ীদের উৎসাহিত করা হচ্ছে। আজ শনিবার দুপুরে জেলার চৌড়হাস ঈদগাহ্ ময়দানের নির্মাণ কাজের উদ্বোধনের আগে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। হানিফ আরও বলেন, বিএনপি যে দেশের মানুষের জন্য মঙ্গলজনক কিছু চায় না এটা আরেকবার প্রমাণ হলো। বিএনপির বক্তব্য মাদক ব্যবসায়ীদের আশ্রয় দেয়ার কৌশল। এটা জাতির জন্য খুবই দুভার্গ্যজনক। তিস্তা নদীর পানি চুক্তি নিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্যের জবাবে হানিফ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদেশে তাঁর প্রতিটি সফর শেষে সফর সম্পর্কে সংবাদ সম্মেলনের মাধ্যমে দেশের মানুষকে অবহিত করেছেন। আর সেজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর পরবর্তী সংবাদ সম্মেলন পর্যন্ত মির্জা ফখরুলকে অপেক্ষা করতে হবে।
বাসের অগ্রিম টিকিট বিক্রি শুরু হচ্ছে ৩০ মে থেকে
আসন্ন ঈদুল ফিতরকে সামনে রেখে সড়কপথে যাতায়াতের জন্য বাসের অগ্রিম টিকিট বিক্রি শুরু হচ্ছে আগাসী বুধবার (৩০ মে) থেকে। বৃষ্টি ও সড়কের বেহাল দশার বিষয়টি বিবেচনায় রেখে এবার একটু আগে থেকেই শুরু হচ্ছে অগ্রিম টিকিট বিক্রি। বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান ও সোহাগ পরিবহনের এমডি সোহেল তালুকদার বলেন, দূরপাল্লার পরিবহন মালিকদের প্রয়োজনীয় প্রস্তুতি নিতে অনুরোধ জানানো হয়েছে। ৩০ মে বিক্রি হবে ৭ জুন যাত্রার টিকিট। যাত্রীদের চাহিদা অনুসারে কাউন্টারে টিকিট অবশিষ্ট থাকা পর্যন্ত বিক্রি চলবে। এ ব্যাপারে বাংলাদেশ সড়ক পরিবহন সমিতির মহাসচিব খোন্দকার এনায়েত উল্যাহ বলেন, মহাখালী বাস টার্মিনালে বাসের অগ্রিম টিকিট দেয়ার ধরা-বাধা নিয়ম নেই। যেকোনো কোম্পানি চাইলে যেকোনো সময় অগ্রিম টিকিট বিক্রি করতে পারবে। বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট ও শ্যামলী পরিবহনের ব্যবস্থাপনা পরিচালক রমেশ চন্দ্র ঘোষ বলেন, অতীত অভিজ্ঞতার আলোকে সংগঠনের পক্ষ থেকে এবার বাসের অগ্রিম টিকিট বিক্রির ব্যাপারে প্রয়োজনীয় প্রস্তুতি আমরা শুরু করেছি। অনেক পরিবহন অনলাইনে টিকিট বিক্রি করছে। ফলে টিকিট প্রাপ্তিতে কোনো সমস্যা হবে না আশা করা যাচ্ছে। প্রসঙ্গত, রাজধানীর তিনটি বাস টার্মিনাল সায়েদাবাদ, মহাখালী ও গাবতলী থেকে দূরপাল্লার বাস চলাচল করে থাকে। এবার ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে ১ জুন থেকে। তবে বরাবরের ন্যায় বিআরটিসির বাসের আগাম টিকিট বিক্রির ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়নি।