রাজধানীর বিভিন্ন এলাকায় ট্রাফিক আইন অমান্যে ২৪ ঘণ্টায় ৬১৫১ মামলা
২০ফেব্রুয়ারী,বুধবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ট্রাফিক আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে ৬ হাজার ১৫১টি মামলা ও ৩০ লাখ ৫৭ লাখ ৫০ টাকা জরিমানা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশর ট্রাফিক বিভাগ। এছাড়াও অভিযানকালে ২৮টি গাড়ি ডাম্পিং ও ৮৫৯টি গাড়ি রেকার করা হয়েছে। সোমবার (১৮ ফেব্রুয়ারি) এসব মামলা ও জরিমানা করা হয় বলে জানিয়েছে ডিএমপি নিউজ। ডিএমপির ট্রাফিক বিভাগ সূত্রের বরাতে ওই প্রতিবেদনে জানানো হয়, উল্টোপথে গাড়ি চালানোয় ১ হাজার ২১৫টি গাড়ির বিরুদ্ধে, হাইড্রোলিক হর্ন ব্যবহার করার দায়ে ১৭৫টি, হুটার ও বিকনলাইট ব্যবহার করার জন্য ছয়টি, মাইক্রোবাসে কালো গ্লাস লাগানোর জন্য ১৪টি গাড়ির বিরুদ্ধে, ট্রাফিক আইন অমান্য করার কারণে ২ হাজার ৫১৪টি মোটরসাইকেলের বিরুদ্ধে মামলা ও ১৫২টি মোটরসাইকেল আটক করা হয়। সেই সঙ্গে গাড়ি চালানোর সময় মোবাইল ফোন ব্যবহার করার অপরাধে চালকের বিরুদ্ধে ১১টি মামলা দেয়া হয়।
আমরা আইনি লড়াই লড়ে যাবো: মানবাধিকার কমিশন
১৯ফেব্রুয়ারী,মঙ্গলবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: জাহালমকে রাষ্ট্রীয় ক্ষতিপূরণ পাওয়ার বিষয়ে আইনি লড়াই চালাবে মানবাধিকার কমিশন। মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে সংস্থাটির কার্যালয়ে একথা জানান মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক। এসময় তিনি আরো জানান, ভারতে আটক হওয়া ও দশ বছর কারাভোগ করা বাদল ফারাজিকে বাংলাদেশের কারাগার থেকে মুক্ত করার বিষয়েও কাজ করবে মানবাধিকার কমিশন। তিনি বলেন, জাহালমের জীবন থেকে ৩টি বছর চলে গেল, তার পরিবার থেকে তাকে বিচ্ছিন্ন করে রাখা হলো, তার মাকে মানুষের বাড়ি গিয়ে কাজ করতে হলো, বিনা অপরাধে ৩টি বছর চলে গেল তার জীবন থেকে তার জন্য রাষ্ট্রকে ক্ষতিপূরণ দিতে হবে। ক্ষতিপূরণ যাতে পায় তার জন্য আমরা আইনি লড়াই লড়ে যাবো।
অচল রাস্তা সচল করার নির্দেশ: কাদের
১৯ফেব্রুয়ারী,মঙ্গলবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: তিন মাসের মধ্যে সারা দেশের বেহাল সড়ক চলাচলের উপযুক্ত করার নির্দেশ দিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) রাজধানীর তেজগাঁওয়ে সড়ক ও জনপথ অধিদপ্তরের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে এ নির্দেশনা দেন তিনি। রোজার ঈদের আগেই কাঁচপুর, গোমতি ও মেঘনা সেতু যানবাহন চলাচলের জন্য খুলে দেয়া হবে বলে জানান তিনি। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন,মে মাসে রমজান এরপর ঈদ। সব মিলিয়ে ৩ মাস। এই তিন মাসে অচল রাস্তাগুলোকে সচল করতে হবে। ঈদের আগে কাঁচপুর, গোমতি ও মেঘনা সেতু যানবাহন চলাচলের জন্য খুলে দেয়া হবে।
আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হলো বিশ্ব ইজতেমা
১৯ফেব্রুয়ারী,মঙ্গলবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: সাদপন্থিদের আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হলো তাবলিগ জামায়াতের দু পক্ষের বিশ্ব ইজতেমার ৫ দিনের আয়োজন। মোনাজাতে বিশ্ব শান্তি ও কল্যাণের পাশাপাশি অতীতের পাপ থেকে মুক্তি চেয়ে আল্লাহর দরবারে হাত তোলেন লাখ লাখ মুসল্লি। ইজতেমা শেষে গন্তব্যে রওয়ানা হন তারা। অশ্রুসজল চোখে আল্লাহর দরবারে উঠেছে লাখো হাত। নিজেকে মহান স্রষ্টার কাছে সঁপে দিয়ে সবার ফরিয়াদ অতীতের পাপ থেকে মুক্তির। মনে আশা মহান আল্লাহ কবুল করে নেবেন প্রার্থনা। এ পর্বের আয়োজনের শুরুর দিনই ছিলো প্রকৃতির বৈরিতা। তবে কোনো কিছুই আমলে না নিয়ে মুসল্লিরা অবস্থান করেছেন ময়দানে। তারা বলছেন, শুধুমাত্র আল্লাহর সন্তুষ্টি লাভের জন্যই তাদের এই ত্যাগ। নির্ধারিত সময়ের প্রায় দু'ঘণ্টা পর শুরু হয় সাদপন্থিদের আখেরি মোনাজাত। পরিচালনা করেন ভারত থেকে আসা মাওলানা মোহাম্মদ শামীম। হিন্দি ভাষায় পরিচালিত মোনাজাত বাংলায় অনুবাদ করে দেয়া হয়। এদিকে মোনাজাত শেষে রাস্তায় ঢল নামে বাড়ি ফেরা মানুষের বাস ও ট্রেনের ছাদে দেখা যায় উপচে পড়া ভিড়। শুক্রবার শুরু হয়ে রোববার সকাল পর্যন্ত চলার কথা থাকলেও হঠাৎ বৃষ্টিতে ইজতেমার কার্যক্রম সোমবার পর্যন্ত বাড়ানো হয়।
অভিযান চলবে অনুমোদনহীন পানি সরবরাহকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে
১৯ফেব্রুয়ারী,মঙ্গলবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: নিরাপদ পানি নিশ্চিত করতে অনুমোদনহীন পানি সরবরাহ, বাজারজাতকরণ ও বিক্রির বিরুদ্ধে অভিযান পরিচালনা করেছে বিএসটিআই। রাজধানীর মোহাম্মদপুর, কল্যাণপুরসহ বেশ কয়েকটি এলাকায় সকালে শুরু হয় এ অভিযান। এসময় অনুমোদনহীন পানি সরবরাহকারী প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে পানির জার ও যন্ত্রাংশ ধ্বংস করে কারখানা সিলগালা করে দেয়া হয়। এছাড়াও বিভিন্ন রেস্তোরাঁতেও অভিযান চালানো হয়। বিএসটিআইয়ের উপ পরিচালক মোহাম্মদ রিয়াজুল হক বলেন, পানি সরবরাহকারী এ ধরনের সব অবৈধ প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।
উচ্ছেদ চলাকালীন অভিযান থেকে সরিয়ে নেয়া হলো বিআইডব্লিউটিএর ঢাকা বন্দরের প্রধানকে
১৯ফেব্রুয়ারী,মঙ্গলবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: তুরাগ পাড়ে আমিন-মমিন হাউজিংয়ে উচ্ছেদ চলাকালীন অভিযান থেকে সরিয়ে নেয়া হয়েছে বিআইডব্লিউটিএর ঢাকা বন্দরের প্রধান একেএম আরিফ উদ্দিনকে। মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) দুপুরে বিআইডব্লিউটিএর ঢাকা বন্দরের প্রধান একেএম আরিফ উদ্দিনকে সরিয়ে নেওয়া হয়েছে। এর আগে উচ্ছেদের সিদ্ধান্ত নিয়ে এসেও বুড়িগঙ্গা ও হাইক্কা খালের মোহনায় অবৈধভাবে নির্মিত ১০তলা ভবনটি উচ্ছেদ করেনি। বিআইডব্লিউটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেট ভবনটি বৈধ কিনা তা যাচাই করতে এসে বলেন, এ ১০ তলা ভবনটির রাজউকের অনুমোদন নেই। নেই নকশাও। তারপরও কেন উচ্ছেদ হয়নি জানতে চাইলে রাজউকের ম্যাজিস্ট্রেট জানান, ভাঙার মতো তাদের প্রস্তুতি নেই। ওই সময় ভবনটি উচ্ছেদের ক্ষেত্রে বিআইডব্লিউটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেট অনাগ্রহ প্রকাশ করেন। ভবনটির মালিক দাবি করেন, বসিলা এলাকার কোনো ভবনই সরকারি অনুমোদন নিয়ে করা হয়নি। তাই তাৎক্ষণিক বিআইডব্লিউটিএর অভিযান স্থগিত থাকে।
আগামীকাল বসছে পদ্মা সেতুর অষ্টম স্প্যান
১৯ফেব্রুয়ারী,মঙ্গলবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: এক মাসেরও কম সময়ের ব্যবধানে বুধবার (২০ ফেব্রুয়ারি) জাজিরা প্রান্তে বসছে স্বপ্নের পদ্মা সেতুর সপ্তম স্প্যান। ৩৫ ও ৩৬ নম্বর পিলারের মধ্যে বসবে এ স্প্যান। এটি বসানোর মধ্য দিয়ে নদীর দু প্রান্তে দৃশ্যমান হবে সেতুর ১২শ মিটার। এর আগে মাওয়া প্রান্তে ১৫০ মিটার দৈর্ঘ্যের একটি স্প্যান স্থাপন করা হয়েছে। ফলে, নতুন স্প্যানটি বসানো হলে পদ্মা সেতুতে মোট স্প্যানের সংখ্যা হবে আট। মঙ্গলবার সকালে নদীর মাওয়া প্রান্ত থেকে এ দুটি পিলারের দিকে রওয়ানা হয়েছে স্প্যানবাহী ক্রেনটি। কেটে গেছে নকশা জটিলতা, শুকনো মৌসুম বলে প্রমত্তা পদ্মায় নেই তীব্র স্রোতের দাপট। সময়টা অনুকূলে, আর সেটাকে কাজে লাগিয়ে নদী জুড়ে এখন চলছে কাজ। ২০১৭ সালের সেপ্টেম্বর মাসে প্রথম স্প্যান বসানোর মধ্য দিয়ে সেতু দৃশ্যমান করার কাজ শুরু হয়। গত বছরের জুনে ৫ম স্প্যান বসানোর মধ্য দিয়ে শেষ হয় ৬ পিলারের একটি মডিউলের কাজ। তার পাশেই নতুন মডিউলের প্রথম আর জাজিরা প্রান্তে ৬ষ্ঠ স্প্যানটি বসানো হয় গত মাসের ২৩ তারিখ। এবার অপেক্ষা জাজিরা প্রন্তের সপ্তম স্প্যান বসানোর। মঙ্গলবার সকাল ৭টায় শুরু হয় মাওয়া ইয়ার্ড থেকে স্প্যানটি নির্ধারিত ৩৫ ও ৩৬ নম্বর পিলারের কাছে নিয়ে যাওয়ার কাজ। প্রায় ৫ কিলোমিটার দূরের এ পিলারের কাছে নিয়ে যেতে পুরো একদিন সময় লাগে। তবে এবার স্প্যানবাহী ৩৬শ' মেট্রিক টন ওজন বহনে সক্ষম ক্রেনটি মাওয়া থেকে শুরুতে সর্বোচ্চ গতিবেগে নিয়ে যাওয়া হবে চাঁদপুরে দিকে ভাটিতে। এখন নদীতে স্রোত কম থাকায় বর্ষা মৌসুমে তীব্র স্রোতের বিপরীতে ক্রেনটি কতটা কাজ করতে সক্ষম হবে, সেটি পরীক্ষা করতেই এটিকে ভাটির দিকে ৭ কিলোমিটার পথ ঘুরিয়ে নির্ধারিত পিলারের কাছে নেয়া হবে। পদ্মা সেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম জানান, মাওয়া থেকে স্প্যানটি ৩ হাজার ৬০০ ট‌ন ক্ষমতাসম্পন্ন একটি ক্রেনে তুলে জাজিরা প্রান্তে নিয়ে যাওয়া হচ্ছে। আগামীকাল (বুধবার) সকালে পিলারের ওপর এটি তোলা হবে। নদীর জাজিরা প্রান্তে আগের ৩৬ নম্বর পিলার থেকে এগিয়ে মাওয়া প্রান্তের দিকে ৩৫ নম্বর পিলারের মধ্যে যোগ হবে নতুন স্প্যানটি। এছাড়া ৩৪ নম্বর পিলারও শতভাগ প্রস্তুত করে তোলায় কিছুদিনের মধ্যে আরও একটি স্প্যান বসানো সম্ভব হবে।
স্বাস্থ্যনিরাপত্তা নিশ্চিতে আন্তর্জাতিক সহযোগিতা দরকার
১৫ ফেব্রুয়ারী,শুক্রবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: সারা বিশ্বের বর্তমান স্বাস্থ্যব্যবস্থার আরও আধুনিকায়ন ও রূপান্তর প্রয়োজন মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করতে রাষ্ট্রীয় পর্যায়ে অঙ্গীকারের পাশাপশি নিবিড় আন্তর্জাতিক সহযোগিতা দরকার। শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) মিউনিখ নিরাপত্তা সম্মেলনে সেন্টার ফর স্ট্র্যাটেজিস অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ এবং ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও) আয়োজিত হেলথ ইন ক্রাইসিস- ডব্লিউএইচও কেয়ার্স শীর্ষক এক গোলটেবিল আলোচনায় তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রী বলেন, ইবোলা, কলেরা, যক্ষ্মার মতো সংক্রামক রোগের মহামারী থেকে বিশ্ব এখনও মুক্ত হতে পারেনি। এটা প্রমাণ করে যে, বিশ্বের বর্তমান স্বাস্থ্যব্যবস্থার আরও আধুনিকায়ন ও রূপান্তর প্রয়োজন। বাংলাদেশে শিশু ও মাতৃমৃত্যুর হার কমিয়ে আনা, টিকাদান কর্মসূচি বাস্তবায়ন, এইচআইভি প্রতিরোধ, ম্যালেরিয়া, যক্ষ্মাসহ বিভিন্ন পানিবাহিত রোগ প্রতিরোধে বিশ্ব স্বাস্থ্য সংস্থা যেভাবে সহযোগিতা দিয়ে গেছে, সে কথা উল্লেখ করে সংস্থাটিকে ধন্যবাদ দেন প্রধানমন্ত্রী। সবার জন্য স্বাস্থ্য সেবা নিশ্চিতে অসংখ্য চ্যালেঞ্জ রয়েছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, এটা বিশ্ব সম্প্রদায়ের দায়িত্বেরই অংশ। বিশ্ব সংস্থা হিসেবে ডব্লিউএইচওকেই সবাইকে সঙ্গে নিয়ে এ বিষয়ে নেতৃত্ব দিয়ে যেতে হবে। মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে বৃহস্পতিবার জার্মানিতে পৌঁছান প্রধানমন্ত্রী। ছয় দিনের এই সফরে জার্মানির পর সংযুক্ত আরব আমিরাতে যাবেন প্রধানমন্ত্রী। সফর শেষে ২০ ফেব্রুয়ারি তিনি ঢাকায় ফিরবেন।

জাতীয় পাতার আরো খবর