ঢাকা টাইমস সহ ৫৮ নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ
দেশের ৫৮টি অনলাইন নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। রোববার (৯ ডিসেম্বর) বিকালে বিটিআরসি দেশের সব ইন্টারনেট সেবা সরবরাহ সংস্থা এবং আন্তার্জাতিক ইন্টারনেট গেটওয়েকে (আইআইজি) চিঠি দিয়েছে। অনলাইন ডেস্ক: বাংলাদেশ ইন্টারনেট সেবা সরবরাহ সংস্থার মহাসচিব মো. ইমদাদুল হক সংবাদমাধ্যমকে বলেন, বোরবার বিকালে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের পক্ষ থেকে এসব ওয়েবসাইট বন্ধ করে দেয়ার জন্য একটি চিঠি দেয়া হয়েছে। বন্ধের নির্দেশ পাওয়া সাইটগুলো হল- মধ্যে প্রিয়ডটকম, রাইজিংবিডিডটকম, পরিবর্তনডটকম, রিপোর্টবিডি২৪ডটকম, শীর্ষনিউজ২৪ডটকম, ঢাকাটাইমস২৪ডটকম, বিডিপলিটিকোডটকম, পেজনিউজ২৪ডটকম, রেয়ারনিউজ২৪ডটকম, বিএনপিনিউজ২৪ডটকম, প্রথমবাংলাদেশডটনেট, ডেইলিআমারদেশডটএক্সওয়াইজেড, ডিএনএনডটনিউজ, রাজনীতি২৪ডটকম, আরবিএন২৪ডটকোডটইউকে, সংবাদ২৪৭ডটকম, দেশভাবনাডটকম, আমারদেশ২৪৭ডটকম, অ্যানালাইসিসবিডিডটকম, আওয়াজবিডিডটকম, বদরুলডটঅরগ, বিএনপিঅনলাইনউইংডটকম, ইনডটবিএনপিবাংলাদেশডটকম, বিএনপিবাংলাদেশডটকম, বাংলামেইল৭১ডটইনফো, এটিভি২৪বিডিডটকম, বাংলাস্ট্যাটাসডটকম, বিবাড়িয়ানিউজ২৪ডটকম, শিবিরডটঅরগডটবিডি, নিউজ২১-বিডিডটকম, ওয়াননিউজবিডিডটনেট, নিউজবিডি৭১ডটকম, জাস্টনিউজবিডিডটকম।
ভিকারুননিসার শিক্ষিকা হাসনা হেনার জামিন মঞ্জুর
অনলাইন ডেস্ক: নবম শ্রেণির ছাত্রী অরিত্রি অধিকারীর আত্মহত্যার ঘটনায় প্ররোচণার অভিযোগে আটক ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষিকা হাসনা হেনা জামিন পেয়েছেন। রোববার বিকালে ঢাকা মহানগর হাকিম বাকী বিল্লাহ জামিনের এই আদেশ দেন। এর আগে হাসনা হেনার আইনজীবী জাহাঙ্গীর হোসেন আদালতে তার জামিন আবেদন করেন। পরে আদালতের হাকিম বাকী বিল্লাহ পাঁচ হাজার টাকা মুচলেকা বন্ডে তার জামিন মঞ্জুর করেন। এর আগে গত বৃহস্পতিবার মহানগর হাকিম হাসনা হেনার জামিন নামঞ্জুর করে কারাগারে প্রেরণের আদেশ দেন। গত বুধবার বিকেলে পল্টন থানায় নিহতের বাবার দায়ের করা মামলায় তিনি গ্রেফতার হয়েছিলেন। মামলার তদন্তভার দেয়া হয়েছে ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (গোয়েন্দা) আব্দুল বাতেনকে। পুলিশ জানায়, গোপন সংবাদে বুধবার রাত সাড়ে ১১টার দিকে উত্তরার একটি বাসায় অভিযান চালিয়ে মামলার এজাহারভুক্ত আসামি শিক্ষিকা হাসনা হেনাকে গ্রেফতার করা হয়। এর আগে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মেনে ভিকারুননিসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ নাজনীন ফেরদৌস, শাখাপ্রধান জিনাত আখতার ও অরিত্রীর শ্রেণিশিক্ষক হাসনা হেনাকে বরখাস্ত করা হয়। প্রসঙ্গত, অরিত্রীর বিরুদ্ধে স্কুল কর্তৃপক্ষ মোবাইল ফোনের মাধ্যমে নকলের অভিযোগ এনেছিল। এজন্য অরিত্রীর মা- বাবাকে ডেকে নেন ভিকারুননিসার অধ্যক্ষ। সেখানে তাদের অপমান করা হয়। এই ঘটনার জেরে বাসায় এসে অরিত্রী আত্মহত্যা করে। পুলিশ ও পরিবারের তথ্য অনুযায়ী, সোমবার দুপুর সাড়ে ১২টায় রাজধানীর শান্তিনগরে সাত তলা ভবনের সপ্তম তলায় নিজেদের ফ্ল্যাটে ফ্যানের সঙ্গে ঝুলন্ত অবস্থায় অরিত্রীকে পাওয়া যায়। তাকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন। অরিত্রীর গ্রামের বাড়ি বরগুনা সদরে। তার বাবা দিলীপ কুমার একজন সিঅ্যান্ডএফ ব্যবসায়ী।
সংসদ নির্বাচন করা যাবে পৌর মেয়র পদে থেকেই: হাইকোর্ট
অনলাইন ডেস্ক: পৌর মেয়র পদে থেকেই জাতীয় সংসদ নির্বাচন করা যাবে বলে রোববার আদেশ দিয়েছেন হাইকোর্টে। দুপুরে হাইকোর্টের বিচারপতি হাসান আরিফের বেঞ্চ এই আদেশ দেন। আদেশে নীলফামারী-৪ আসনের বিএনপি প্রার্থী পৌর মেয়র আমজাদ হোসেন সরকার, নীলফামারী-৩ আসনের বিএনপি প্রার্থী পৌর মেয়র ফাহমিদ ফয়সাল চৌধুরী, দিনাজপুর-৩ আসনের বিএনপি প্রার্থী পৌর মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম, নওগা-৫ আসনের বিএনপি প্রার্থী পৌর মেয়র নাজমুল হকের মনোনয়নপত্র গ্রহণ করতে নির্বাচন কমিশনকে নির্দেশ দেয়া হয়। এর আগে মনোনয়নপত্র যাচাই বাছাইয়ে এসব প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করে রিটার্নিং কর্মকর্তা। পরে তারা হাইকোর্টে আপিল করেন। আজ শুনানি শেষে হাইকোর্ট এই রায় দেন।
ভিকারুননিসার শিক্ষার্থীদের অনশন শিক্ষকের মুক্তির দাবিতে
অনলাইন ডেস্ক: শিক্ষার্থী অরিত্রী অধিকারীকে আত্মহত্যায় প্ররোচণা দেওয়ার অভিযোগে গ্রেপ্তারকৃত শিক্ষক হাসনা হেনার মুক্তির দাবিতে অনশন শুরু করেছে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের একদল শিক্ষার্থী। একইসঙ্গে ক্লাস বর্জন করেছেন তারা। তবে পূর্ব নির্ধারিত সব ধরনের পরীক্ষা যথাসময়ে অনুষ্ঠিত হচ্ছে। রোববার সকাল সাড়ে ৮টার দিকে রাজধানীর বেইলি রোডে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ফটকের সামনে ব্যানার, পোস্টার ও প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভ ও অনশন শুরু করেন শিক্ষার্থীরা। অনশন পালন করা একাদশ শ্রেণির শিক্ষার্থী ফারিয়া বলেন, শিক্ষক হলো মায়ের মতো। তিনি বকা দেবেন, আবার আদরও দেবেন। আজ আমাদের সেই মা কারাগারে আছেন। মাকে কারাগারে রেখে আমরা বাইরে বসে থাকতে পারি না। তার মুক্তি দেওয়া না হলে আমরা অনশন চালিয়ে যাব। সালেহা বেগম নামে এক অভিভাবক বলেন, দোষীদের বিচার অবশ্যই চাই। তাই বলে নির্দোষ কোনো ব্যক্তি ষড়যন্ত্রের শিকার হতে পারেন না। আমরাও শিক্ষার্থীদের সঙ্গে আছি। তাদের আন্দোলন যৌক্তিক। হাসনা হেনা আপার মুক্তি চাই, জাতির কারিগর কেন কারাগারে, হাসনা হেনার মুক্তি না দেওয়া পর্যন্ত অনশন অব্যাহত, লিখতে শিখিয়েছে যে হাত, সে কেন খাবে জেলের ভাত’ ইত্যাদি লেখা সম্বলিত প্ল্যাকার্ড হাতে নিয়ে শিক্ষার্থীরা বিক্ষোভ করছেন। প্রসঙ্গত, গত ৩ ডিসেম্বর দুপুরে শান্তিনগরের নিজ বাসা থেকে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির শিক্ষার্থী অরিত্রী অধিকারীর (১৫) ঝুলন্ত লাশ উদ্ধার করা হয়। ওই শিক্ষার্থীর পরিবারের অভিযোগ, অরিত্রীর বিরুদ্ধে ফাইনাল পরীক্ষায় নকলের অভিযোগ তুলে তার বাবা-মাকে ডেকে পাঠায় স্কুল কর্তৃপক্ষ। পরে তাদের জানানো হয় মেয়েকে টিসি দেওয়া হবে। এ সময় প্রতিষ্ঠানটির প্রিন্সিপাল ও ভাইস প্রিন্সিপাল অরিত্রীর সামনে তার বাবা-মাকে অপমান করেন। এ ঘটনার পর সে আত্মহত্যা করেছে বলে দাবি করা হয়। এরপর গত ৪ ডিসেম্বর রাজধানীর পল্টন থানায় অরিত্রীর বাবা দিলীপ অধিকারী ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ নাজনীন ফেরদৌসসহ তিনজনের বিরুদ্ধে আত্মহত্যায় প্ররোচণা দেওয়ার অভিযোগে মামলাটি দায়ের করেন। এতে তিন নম্বর আসামি করা হয় অরিত্রীর শ্রেণি শিক্ষক হাসনা হেনাকে। পরে ৫ ডিসেম্বর রাতে ওই শিক্ষিকা গ্রেপ্তার করে ডিবি কার্যালয়ে নিয়েও যাওয়া হয়। পরদিন আদালত হাসনা হেনার জামিন না মঞ্জুর করে কারাগারে পাঠায়।
সোমবার জাতীয় নির্বাচনের প্রতীক বরাদ্দ
অনলাইন ডেস্ক: আজ রবিবার। আগামীকাল সোমবার প্রতীক বরাদ্দ দেবে নির্বাচন কমিশন (ইসি)। আজ বিকেল পাঁচটার মধ্যে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে প্রার্থী নিজে অথবা ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির মাধ্যমে প্রার্থিতা প্রত্যাহার করতে হবে। এবার নির্বাচন কমিশনে নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলই নির্বাচনে প্রার্থী দিয়েছে। নির্বাচনের তফসিল ও গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী, দল ও জোটগুলোকে চূড়ান্ত প্রার্থী তালিকা রিটার্নিং কর্মকর্তাদের কাছে পাঠাতে হবে। যার অনুলিপি দিতে হবে নির্বাচন কমিশনে। আগামীকাল প্রতীক বরাদ্দের পরই প্রার্থী এবং তার সমর্থকরা নির্বাচনী এলাকায় প্রচার প্রচারণা চালাতে পারবেন। ২৮ নভেম্বর মনোনয়নপত্র দাখিলের শেষ দিন পর্যন্ত ৩ হাজার ৬৫টি মনোনয়নপত্র জমা পড়েছিল। এরমধ্যে রাজনৈতিক দলগুলো থেকে মোট ২ হাজার ৫৬৭টি এবং স্বতন্ত্র প্রার্থীদের ৪৯৮টি মনোনয়নপত্র জমা পড়ে। দলগুলোর মধ্যে বাংলাদেশ আওয়ামী লীগ ২৬৪টি আসনে ২৮১জন এবং বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি ২৯৫টি আসনে ৬৯৬জন ও জাতীয় পার্টি ২১০টি আসনে ২৩৩ জন প্রার্থী দিয়েছিল। ২ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাইয়ে ২ হাজার ২৭৯টি মনোনয়নপত্র বৈধ ও ৭৮৬টি বাতিল ঘোষণা করেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা। এরমধ্যে ৫৪৩টি আপিল আবেদন জমা পড়ে। বৃহস্পতিবার থেকে শনিবার তিনদিনে ইসি এই ৫৪৩টি আপিল আবেদনের শুনানি করে। এরমধ্যে ২৪৩টি আবেদন গ্রহণ করে সংশ্লিষ্ট প্রার্থীদের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়। অন্যদিকে ৩শ’ জনের আবেদন খারিজ করা হয়েছে। ফলে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মোট বৈধ প্রার্থীর সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ৫২২জন। এরমধ্যে স্বতন্ত্র প্রার্থী আছেন ১৮৫ জন। তবে মনোনয়নপত্র প্রত্যাহার শেষে চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করবে নির্বাচন কমিশন। আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।
পাঁচ নারী পেলেন বেগম রোকেয়া পদক-২০১৮
অনলাইন ডেস্ক: সমাজ এবং নারীর ক্ষমতায়নে অসাধারণ অবদান রাখার স্বীকৃতিস্বরূপ সম্মানজনক রোকেয়া পদক-২০১৮ পেয়েছেন পাঁচ নারী। তাঁরা হলেন সাবেক মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী জিন্নাতুন নেসা তালুকদার, অধ্যাপক জোহরা আনিস, শীলা রায়, রমা চৌধুরী (মরণোত্তর) ও রোকেয়া বেগম। আজ রোববার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক অনুষ্ঠানে পদকপ্রাপ্ত ও মরহুমদের পরিবারের সদস্যদের মধ্যে স্বর্ণপদক ও সার্টিফিকেট বিতরণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বার্তা সংস্থা ইউএনবি এ তথ্য জানায়। পদকপ্রাপ্তদের ১৮ ক্যারেটের ২৫ গ্রাম ওজনের স্বর্ণপদক, দুই লাখ টাকার চেক ও সার্টিফিকেট দেওয়া হয়। মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় আয়োজিত এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। ১৯৯৫ সাল থেকে অবিভক্ত বাংলায় নারীর মুক্তি আন্দোলনের অগ্রদূত বেগম রোকেয়ার নামে সরকার এই পুরস্কার প্রদান শুরু করে। বেগম রোকেয়া বিংশ শতাব্দীর শুরুর দিকে নেতৃস্থানীয় নারীবাদী লেখক এবং সমাজকর্মী ছিলেন। তিনি সমাজে লিঙ্গসমতা প্রতিষ্ঠা ও নারী শিক্ষা নিশ্চিত করার তাঁর প্রচেষ্টার জন্য বিখ্যাত।
মেয়েদের অধিকার আদায়ে পারিবারিক ঝামেলা যেন না হয়: প্রধানমন্ত্রী
অনলাইন ডেস্ক: মেয়েদের সব ক্ষেত্রে সুযোগ দিতে হবে। তারা যেন আর্থিকভাবে স্বাবলম্বী হতে পারে। তাহলে পরিবারেও তাদের গুরুত্ব বাড়বে। মেয়েদের অধিকার আদায় করতে নিতে হবে। পাশাপাশি তাদের মধ্যে পরিমিবোধও বাড়াতে হবে। অধিকার আদায় করতে গিয়ে পারিবারিক ঝামেলা যেন না সৃষ্টি হয়। রোববার (৯ ডিসেম্বর) সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রোকেয়া দিবস উপলক্ষে পদক বিতরণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একথা বলেন। বাংলার নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার জন্ম ও মৃত্যুবার্ষিকী উপলক্ষে প্রতি বছর এদিন সারাদেশে সরকারিভাবে রোকেয়া দিবস পালন করা হয়। শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধুর দেখানো পথেই নারী শিক্ষাকে গুরুত্ব দিচ্ছে বর্তমান সরকার। রোকেয়ার আদর্শে উজ্জীবিত হয়ে নিজেদের উন্নয়নের মূল স্রোতধারায় সম্পৃক্ত করার মাধ্যমে এদেশের নারীসমাজ জাতির পিতার স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে ভূমিকা রাখবে। সন্তানের পরিচয়ে মায়ের নাম আমরাই প্রথম অন্তর্ভুক্ত করেছি। মা জন্ম দেন। মা-ই বোঝেন সন্তান জন্ম দেওয়ার কষ্ট। নারীরা অনেক কষ্টসহিষ্ণু। পুরুষদের গড় আয়ু বর্তমানে ৭১, নারীর ৭৩, গড় ৭২। এ থেকেও স্পষ্ট হয় নারী বেশি কষ্টসহিষ্ণু। তিনি বলেন, নারী নেতৃত্বকে এগিয়ে নিয়েছে আমাদের উপমহাদেশের নারীরাই। আমরাই প্রথম প্রশাসনের সর্বোচ্চ পর্যায়েও নারীদের অধিষ্ঠিত করতে সক্ষম হয়েছি। প্রধানমন্ত্রী বেগম রোকেয়ার আদর্শে উজ্জীবিত হয়ে উন্নয়নের মূল স্রোতধারায় নিজেদের সম্পৃক্ত করার জন্য দেশের নারীসমাজের প্রতি আহ্বান জানান।

জাতীয় পাতার আরো খবর