রবিবার, নভেম্বর ১৮, ২০১৮
গাজীপুরে ছিল নিবিড় ম্যাকানিজম
সিপিবির নেতৃবৃন্দ বলেছেন, গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনের সাজানো ও পূর্বনির্ধারিত ফল গ্রহণযোগ্য নয়। এই নির্বাচন সরকারদলীয় ও প্রশাসনের নিবিড় ম্যাকানিজমের মাধ্যমে হয়েছে। সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে গাজীপুরবাসীর ভোটাধিকার প্রয়োগের সুযোগ করে দিতে না পারার ব্যর্থতা নির্বাচন কমিশনের। পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মো. শাহ আলম বুধবার এক বিবৃতিতে এসব কথা বলেন। তারা বলেন, মঙ্গলবার গাজীপুর সিটি কর্পোরেশনের ভোট গ্রহণের সময় সকাল থেকেই অনেক এলাকায় সরকারদলীয় ছাড়া অন্য দলের এজেন্টরা দাঁড়াতেই পারেননি। আচরণ বিধি লঙ্ঘন করে এলাকায় এলাকায় মহড়া, নানান কলাকৌশলে পুরো নির্বাচনী পরিস্থিতি সম্পর্কে সাধারণ মানুষের মনে ভীতির সঞ্চার করা হয়। এরপর কয়েকটি এলাকায় বিরোধী দলগুলোর এজেন্টদের থাকতে না দেয়া, ভাঙচুর, ভোটকেন্দ্র দখল করে ব্যালট পেপারে বেআইনিভাবে সিল মারার খবর দ্রুত ছড়িয়ে পড়লে, সাধারণ মানুষ ভোট দেয়ার আগ্রহ হারিয়ে ফেলে। ফলে নির্বাচনে ভোটারদের অংশগ্রহণ অন্যান্য স্থানীয় নির্বাচনে অংশগ্রহণের তুলনায় অনেক কম ছিল। নির্বাচন কমিশন ও প্রশাসন এ ক্ষেত্রে ব্যর্থতার পরিচয় দিয়েছে। কোথাও কোথাও নির্বাচন কমিশনকে অসহায় থেকে সরকারি দলের স্থানীয় নেতা-কর্মীদের ইচ্ছা-অনিচ্ছার ক্রীড়নকে পরিণত হতে দেখা গেছে।
বাংলাদেশের মানুষের গড় আয়ু এখন ৭২ বছর
২০১৬ সালের হিসাবে এক বছরের ব্যবধানে গড় আয়ু বেড়েছে ৭ মাস ২০ দিন। বাংলাদেশের মানুষের গড় আয়ু এখন ৭২ বছর। ২০১৬ সালে বাংলাদেশের মানুষের গড় আয়ু ছিল ৭১ দশমিক ৬ বছর। বুধবার রাজধানীর বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) মিলনায়তনে রিপোর্ট অন বাংলাদেশ স্যাম্পোল ভাইটাল স্ট্যাটিসটিকস ২০১৭ প্রকল্পের রিপোর্ট এ তথ্য প্রকাশ করা হয়েছে। পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের ভারপ্রাপ্ত সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্তী, মহাপরিচালক আমির হোসেন এ সময় উপস্থিত ছিলেন। প্রকল্প পরিচালক একেএম অাশরাফুল হক সার্বিক বিষয় উপস্থাপন করেন।
বিশ্ববাসী চমকপ্রদ এক মহাজাগতিক ঘটনা প্রত্যক্ষ করতে চলেছেন ২৭ জুলাই
বিশ্ববাসী চমকপ্রদ এক মহাজাগতিক ঘটনা প্রত্যক্ষ করতে চলেছেন। ২৭ জুলাই (কোনো কোনো দেশের জন্য ২৮ জুলাই) দেখা যাবে শতাব্দীর দীর্ঘতম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। এই বিশেষ মাহিন্দ্রক্ষণটির স্থায়িত্ব হবে ১ ঘণ্টা ৪৩ মিনিট। জ্যোতির্বিজ্ঞানীদের মতে, এদিন লালচে রং ধারণ করবে চাঁদ যাকে বলা হয় ব্লাড মুন। সূর্য, পৃথিবী ও চাঁদ যখন একই সরল রেখায় অবস্থান করে এবং পৃথিবীর ছায়া সরাসরি চাঁদকে ঢেকে ফেলে তখন চন্দ্রগ্রহণ দেখা যায়। এবারের চন্দ্রগ্রহণটি অনেক দীর্ঘ সময় ধরে চলবে, কারণ এসময় চাঁদ পৃথিবীর ছায়ার সবচেয়ে অন্ধকারাচ্ছন্ন এলাকাটি অতিক্রম করবে। একই কারণে চাঁদের পৃষ্ঠে লালচে আভার সৃষ্টি হবে। এ বিষয়ে আর্থস্কাই জানায়, ইউরোপ, আফ্রিকা, এশিয়া ও অস্ট্রেলিয়া মহাদেশের দেশগুলো থেকে দেখা যাবে এ মহাজাগতিক দৃশ্য। এশিয়ার বেশিরভাগ দেশ থেকে ২৭ জুলাই দিনগত মধ্যরাতের পর অথবা ২৮ তারিখ ভোর থেকে চন্দ্রগ্রহণ উপভোগ করা যাবে। নিউজিল্যান্ড থেকে ২৮ জুলাই ভোরের দিকে চন্দ্রগ্রহণের কেবল শুরুর দৃশ্যটা দেখা যাবে। ইউরোপ ও আফ্রিকা থেকে এ দৃশ্য সবচেয়ে ভাল উপভোগ করা যাবে এবং এসব অঞ্চলে চন্দ্রগ্রহণ শুরু হবে সন্ধ্যায়। উত্তর আমেরিকা, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল ও অ্যান্টার্কটিকের বেশিরভাগ অঞ্চল এ দৃশ্য থেকে বঞ্চিত হবে।জুলাইয়ের শেষে শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণশতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ ছাড়াও জুলাই মাসে আরেকটি বিরল দৃশ্য প্রত্যক্ষ করতে পারবেন নক্ষত্র প্রেমীরা। ৩১ জুলাই ২০০৩ সালের পর পৃথিবীর সবচেয়ে কাছে অবস্থান করবে মঙ্গলগ্রহ। এদিন পৃথিবী থেকে ৩ কোটি ৫৮ লাখ মাইল দূরে অবস্থান করবে লাল গ্রহটি এবং আকাশ পরিষ্কার থাকলে খালি চোখেই দেখা যাবে।
জাতীয় স্মৃতিসৌধে নতুন সেনাপ্রধানের শ্রদ্ধা নিবেদন
জাতীয় স্মৃতিসৌধে বীর শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন নবনিযুক্ত সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ। বুধবার (২৭ জুন) সকাল ৯টায় হেলিকপ্টারে করে জাতীয় স্মৃতিসৌধে পৌঁছান নতুন সেনাপ্রধান। এ সময় তাকে বরণ করে নেন সাভার সেনানিবাসের ৯ম পদাতিক ডিভিশনের জিওসি মো. আকবর হোসেন। পুষ্পস্তবক অর্পণ শেষে তিনি বীর শহীদদের সম্মানে সালাম প্রদর্শন করেন। এ সময় শহীদদের স্মরণে বিউগলে করুণ সুর বাজানো হয় এবং সেনাবাহিনীর একটি চৌকস দল গার্ড অব অনার প্রদান করে। পরে সেনাপ্রধান জাতীয় স্মৃতিসৌধের পরিদর্শন বইয়ে সই করে বেলা সাড়ে ৯টার দিকে সৌধ প্রাঙ্গণ ত্যাগ করেন।
গাজীপুর সিটি নির্বাচনে জয়লাভ করেছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোহাম্মদ জাহাঙ্গীর
গাজীপুর সিটি করপোরেশন (জিসিসি) নির্বাচনে মেয়র পদে ক্ষমতাসীন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোহাম্মদ জাহাঙ্গীর আলম বেসরকারিভাবে জয়লাভ করেছেন। নৌকা প্রতীকের জাহাঙ্গীর বিপুল ভোটের ব্যবধানে হারিয়েছেন বিএনপি মনোনীত প্রার্থী ধানের শীষ প্রতীকের হাসান উদ্দিন সরকারকে। মঙ্গলবার (২৬ জুন) ভোটগ্রহণের পর রাতভর চলে গণনা। এরমধ্যেই বিভিন্ন কেন্দ্র থেকে ফল আসতে থাকে। বুধবার (২৭ জুন) সকাল ৭টায় গাজীপুর বঙ্গতাজ অডিটোরিয়ামে স্থাপিত অস্থায়ী কার্যালয়ে রিটার্নিং অফিসার ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা (ঢাকা অফিস) রকিব উদ্দিন মন্ডল জানান, জেসিসির মোট ৪২৫টি কেন্দ্রের মধ্যে ৪১৬টিতে জাহাঙ্গীর আলম পেয়েছেন ৪ লাখ ১০ ভোট, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী হাসান উদ্দিন সরকার পেয়েছেন ১ লাখ ৯৭ হাজার ৬১১ ভোট। তাছাড়া হাতপাখা প্রতীকধারী নাসির উদ্দিন ২৬ হাজার ৩৮১ ভোট, মিনার প্রতীকধারী ফকলুর ১ হাজার ৬৫৯ ভোট, কাস্তে প্রতীকের রুহুল আমিন ৯৭৩ ভোট, মোমবাতি প্রতীকের জালাল উদ্দিন ১ হাজার ৮৬০ ভোট এবং ঘড়ি প্রতীকের ফরিদ আহমেদ ১ হাজার ৬১৭ ভোট পেয়েছেন। রকিব উদ্দিন মন্ডল জানান, নির্বাচনে মোট ৫৭ দশমিক ০২ শতাংশ ভোট পড়েছে। এরমধ্যে বৈধ ভোটের সংখ্যা ৬ লাখ ৩০ হাজার ১১১। বাতিলকৃত ভোটের সংখ্যা ১৮ হাজার ৬৩৮। মোট ভোট দিয়েছেন ৬ লাখ ৪৮ হাজার ৭৪৯ জন। অনিয়মের অভিযোগে স্থগিত করা হয়েছে ৯ কেন্দ্রের ভোট। সেখানে ভোটার ২৩ হাজার ৯৫৯ জন। রিটার্নিং অফিসার বলেন, জনগণ সুষ্ঠুভাবে তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। কোনো ধরনের অভিযে‍াগ আসেনি। যে ৯টি কেন্দ্রে অভিযোগ এসেছিল সঙ্গে সঙ্গে ওই কেন্দ্রগুলো স্থগিত করা হয়। আগে মঙ্গলবার সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে একটানা চলে বিকেল ৪টা পর্যন্ত। ৪২৫টি কেন্দ্রের মধ্যে ৬টি কেন্দ্রে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট নেওয়া হয়। ৯ কেন্দ্র ছাড়া বাকি কেন্দ্রগুলোতে নির্বাচন শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়। ভোট গণনার সঙ্গে সঙ্গে ফল আসতে থাকলে মধ্যরাত নাগাদই জয় প্রায় নিশ্চিত হয়ে যায় জাহাঙ্গীর আলমের। তখন তিনি সাংবাদিকদের সঙ্গে আলাপে বলেন, এ জয় গাজীপুরবাসীর, এ জয় গ্রিন সিটির। আমি এই শহরকে গ্রিন সিটি বানাতে চাই। একইসঙ্গে আমাদের দুর্ভোগ-যানজটকে ৯০ দিনের মধ্যে সমাধান করা হবে। ভোট অত্যন্ত সুষ্ঠু হয়েছে উল্লেখ করে তিনি বলেন, সুষ্ঠু ভোট উপহার দেওয়ায় গাজীপুরবাসী, নির্বাচন কমিশনসহ সবাইকে শুভেচ্ছা জানাই। ভোট নিয়ে যারা অভিযোগ করছেন সেটা ভিত্তিহীন। এ অভিযোগ আগেও করা হয়েছিল।
৯টি কেন্দ্র ছাড়া সব জায়গায় ভোট সুষ্ঠু: ইসি সচিব
গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে ৯টি কেন্দ্র ছাড়া সব কেন্দ্রে স্বাভাবিক ভোট হয়েছে। যেসব কেন্দ্রে বিন্দু পরিমাণ অভিযোগ ছিল সেগুলো স্থগিত করা হয়েছে। বললেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ। গাজীপুর সিটি করপোরেশ নির্বাচনে ভোট প্রদান শেষে মঙ্গলবার বিকেলে নির্বাচন কমিশন কার্যালয়ে তিনি এসব কথা বলেন। হেলালুদ্দীন আহমদ বলেন, আমরা গণমাধ্যমের প্রতিবেদন এবং আমাদের নিজস্ব পর্যবেক্ষকের মাধ্যমে যে তথ্য পেয়েছি তাতে ভোটগ্রহণ উৎসবমুখর পরিবেশে শেষ হয়েছে বলে জেনেছি। তিনি বলেন, নির্বাচন কমিশন আগেই কর্মকর্তাদের বলেছিল কোনো প্রকার অনিয়ম বরদাস্ত করা হবে না। তাই ৯ কেন্দ্রে অনিয়ম বরদাস্ত করা হয়নি। মঙ্গলবার সকাল ৮টা থেকে বিকেল ৪টায় ভোট দেয়া শেষে শুরু হয়েছে গণনা। গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে মোট কেন্দ্র ৪২৫টি। কেন্দ্রের মধ্যে ছয়টিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। এ নির্বাচনে মোট ভোটার সংখ্যা ১১ লাখ ৩৭ হাজার ৭৩৬ জন। মোট সাত মেয়র প্রার্থীর পাশাপাশি ২৫৪ জন সাধারণ কাউন্সিলর ও ৮৪ জন সংরক্ষিত মহিলা কাউন্সিলর প্রার্থী এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।সুত্র:আরটিভি
বর্তমান সরকারের আমলে বিভিন্ন দেশে ১৮টি নতুন মিশন চালু করা হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী
পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, বিশ্বের ৫৮টি দেশে বাংলাদেশের দূতাবাসগুলোর মধ্যে বর্তমান সরকারের মেয়াদে ১৮টি নতুন মিশন চালু করা হয়েছে। তিনি আজ সংসদে সরকারি দলের সফুরা বেগমের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন। মাহমুদ আলী বলেন, এ সরকারের আমলে চালু করা মিশনসমূহ হচ্ছে, গ্রীসের এথেন্স, ইতালির মিলান, ভারতের মুম্বাই ও গুয়াহাটি, তুরস্কের ইস্তাম্বুল, পর্তুগালের লিসবন, চীনের কুনমিং, লেবাননের বৈরুত, মেক্সিকোর মেক্সিকো সিটি, ব্রাজিলের ব্রাসিলিয়া ও মরিশাসের পোর্ট লুইস, ডেনমার্কের কোপেন হেগেন, পোল্যান্ডের ওয়ারশ, অস্ট্রিয়ার ভিয়েনা, ইথিওপিয়ার আদ্দিস আবাবা, নাইজেরিয়ার আবুজা, আলজেরিয়ার আলজিয়ার্স এবং কানাডার টরেন্টো। পররাষ্ট্রমন্ত্রী বলেন, এছাড়াও আন্তঃরাষ্ট্র সম্পর্ক উন্নয়নে আরো ৭টি নতুন মিশন স্থাপনের বিষয়টি বিভিন্ন পর্যায়ে প্রক্রিয়াধীন রয়েছে। তিনি বলেন, এর মধ্যে রুমানিয়ার বুখারেস্ট, ভারতের চেন্নাই ও অস্ট্রেলিয়ার সিডনিতে নতুন মিশনের কার্যক্রম যথাশিগগিরই চালু করার বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় কাজ করছে। মন্ত্রী বলেন, এছাড়াও আফগানিস্তানের কাবুল, সুদানের খার্তুম, সিয়েরা লিওনের ফ্রিটাউন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় অদূর ভবিষ্যতে নতুন মিশন খোলার বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় কাজ করছে। বর্তমান সরকারের মেয়াদে বাংলাদেশের কোনও দূতাবাস বন্ধ হয়নি।বাসস
মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২০ হাজার ৭৬৭ জন
চলমান মাদকবিরোধী অভিযানে ১৫ হাজার ৩৩৩টি মামলায় ২০ হাজার ৭৬৭ জন আসামীকে গ্রেফতার করা হয়েছে। আজ সংসদে সরকারি দলের সদস্য ওয়ারেসাত হোসেন বেলালের এক লিখিত প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, মাদক বিরোধী অভিযানে ২৬ লাখ ৫৯ হাজার ৮০৭ পিস ইয়াবা উদ্ধার করা হয়। এ সময়ে ১ হাজার ২৮৯ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেয়া হয়েছে। তিনি জানান, চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত ২৭ হাজার ৩৪০টি মামলায় ৩৫ হাজার ১১২ জন আসামীকে গ্রেফতার করা হয়েছে। ওই সময়ে ৩ কোটি ২৮ লাখ ২৫ হাজার ৬১১ পিস ইয়াবা উদ্ধার করা হয়েছে। মন্ত্রী বলেন, দেশব্যাপী ইয়াবা ব্যবসায়ীদের তালিকা হালনাগাদ করে সর্বাত্মক নিয়মিত অভিযান পরিচালনা করা হচ্ছে। মাদকের গডফাদার ও পৃষ্ঠপোষকদের আইনের আওতায় আনতে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন-২০১৮ এ খসড়া প্রণয়ন করা হয়েছে। তিনি বলেন, বর্তমান সরকার মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। এ নীতি বাস্তবায়নে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, পুলিশ, বিজিবি ও র‌্যাবসহ আইন প্রয়োগকারী সংস্থা নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আসাদুজ্জামান খান বলেন, ভারত ও মিয়ানমার সীমান্ত এলাকায় উভয় দেশের সহযোগিতায় তাৎক্ষণিকভাবে মাদকবিরোধী অভিযান পরিচালনার জন্য বর্ডার লিয়াঁজো অফিস স্থাপনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। তিনি বলেন, মাদক সমস্যা নিয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে এ পর্যন্ত মহাপরিচালক, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ও মহাপরিচালক, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ ব্যুরো, ভারতের সাথে ৫টি ফলপ্রসূ দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। পাশাপাশি ইয়াবা পাচার রোধকল্পে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে এ পর্যন্ত ৩টি দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। প্রতিটি বৈঠকে মিয়ানমার ও ভারতে অবস্থিত মাদক ব্যবসায়ীদের এবং মাদক তৈরির গোপন কারখানার তালিকা উভয় দেশের প্রতিনিধিদের কাছে দিয়ে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার অনুরোধ জানানো হয়েছে। মিয়ানমারকে ইয়াবার উৎপাদন ও প্রবাহ বন্ধ করার জন্য এবং মিয়ানমার সীমান্তে অবস্থিত ইয়াবা তৈরির কারখানা সম্পর্কে গোয়েন্দা তথ্য বিনিময় করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ করা হয়েছে। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরকে শক্তিশালী ও ঢেলে সাজানোর জন্য অধিদপ্তরের জনবল ১ হাজার ৭০৬ জন থেকে ৮ হাজার ৫০৫ জনে উন্নীত করা হয়েছে বলে তিনি জানান।বাসস
নির্বাচন সুষ্ঠ ও শান্তিপূর্ণ ভাবে অনুষ্ঠিত হয়েছে :রিটানিং কর্মকর্তা
রিটানিং কর্মকর্তা রকিব উদ্দিন মন্ডল বলেছেন, গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন সুষ্ঠ ও শান্তিপূর্ণ ভাবে অনুষ্ঠিত হয়েছে। তবে কয়েকটি কেন্দ্রে অনিয়মের অভিযোগ পাওয়ার নির্বাচন স্থগিত করা হয়েছে। আজ মঙ্গলবার দুপুরে নিজ কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান। রকিব উদ্দিন মন্ডল বলেন, ‘আমি ১৪ টি কেন্দ্র পরিদর্শন করেছি। এর মধ্যে সব গুলো কেন্দ্রে নির্বাচন সুষ্ঠ ও শান্তি পূর্ণভাবে অনুষ্ঠিত হচ্ছে।’ ‘শতাধিক কেন্দ্রে ভোটে অনিয়োম হয়েছে’ বিএনপি প্রার্থী হাসান উদ্দিন সরকারের এমন বক্তব্যের জবাবে তিনি বলেন, আমরা আইন ও বিধি অনুযায়ি এই সকল কেন্দ্রের ব্যবস্থা গ্রহণ করবো। তবে মোট ৪২৫টি কেন্দ্রের অধিকাংশ কেন্দ্রে নির্বাচন সুষ্ঠ ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হচ্ছে বলেও জানান তিনি।বাসস

জাতীয় পাতার আরো খবর