সামরিক কবরস্থানে পিলখানা হত্যাকাণ্ডে নিহতদের প্রতি স্বরাষ্ট্রমন্ত্রীর শ্রদ্ধা
২৫ফেব্রুয়ারী,সোমবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, পিলখানা হত্যাকাণ্ডের বিচার প্রক্রিয়া শেষ। এরইমধ্যে রায় হয়েছে। দ্রুত এ রায় বাস্তবায়ন হবে। পর্যায়ক্রমে অভিযুক্তদের শাস্তির আওতায় আনা হবে। সোমবার (২৫ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর বনানীর সামরিক কবরস্থানে পিলখানা হত্যাকাণ্ডে নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে এসে তিনি এসব কথা বলেন। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যারা চলে গেছেন, তারা তো আর কোনোদিন ফিরবেন না। কিন্তু স্বজনরা তো বিচার দেখে যেতে পারবেন। ন্যায়বিচারের মাধ্যমে এর পরিসমাপ্তি হবে। এরইমধ্যে বিচার প্রক্রিয়া প্রায় শেষ হয়েছে। পর্যায়ক্রমে অভিযুক্তদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। এসময় শহীদদের স্মরণে বনানীর সামরিক কবরস্থানে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সামরিক সচিব, তিন বাহিনীর প্রধান, বিজিবির মহাপরিচালকসহ শহীদ পরিবারের সদস্যরা কবরস্থানে শ্রদ্ধা নিবেদন করেন। এসময় বিজিবির মহাপরিচালক বলেন, বিডিআর হত্যাকাণ্ডের পর এ বাহিনীর নাম পরিবর্তন করা হয়েছে, পোশাক পরিবর্তন করা হয়েছে। সেই সঙ্গে এ দশ বছরে এ বাহিনীর মানসিকতা চেঞ্জ করা হয়েছে। এটি এখন আগের চেয়ে অনেক আধুনিকায়ন হয়েছে। তিনি আরও বলেন, বিডিআর আইন পরিবর্তন করে বিজিবি আইন ২০১০ প্রণীত হয়েছে। এ আইন অনুযায়ী এখন বিজিবি পরিচালিত হচ্ছে। বিজিবি এখন সুশৃঙ্খল বাহিনী। বিজিবির উপর অর্পিত দায়িত্ব পালনে বর্ডার সুরক্ষায় সদস্যরা যথেষ্ট আন্তরিক এবং সোচ্চার রয়েছে।
বিমান বন্দর ত্যাগ করেছে দুবাইয়ের উদ্দেশে চট্টগ্রামে আটকাপড়া ১৪৭ যাত্রী
২৫ফেব্রুয়ারী,সোমবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: চট্টগ্রামে ছিনতাইকারীর জিম্মি করা বাংলাদেশ বিমানের (বিজি-১৪৭) ফ্লাইটে আটকা পড়া ১৪৭ জন যাত্রী অবশেষে দুবাইয়ের উদ্দেশে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দর ত্যাগ করেছে। প্রায় ২০ ঘণ্টা পর সোমবার দুপুর দেড়টায় আটকাপড়া যাত্রীরা অন্য একটি ফ্লাইটে চট্টগ্রাম থেকে উড্ডয়ন করেছে বলে জানিয়েছেন সিভিল এভিয়েশন কর্মকর্তারা। চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের ব্যবস্থাপক উইং কমান্ডার সারওয়ার-ই-জামান বলেন, রবিবার ছিনতাই চেষ্টার পর আটকাপড়া যাত্রীদের অন্য একটি বিমানে করে দুবাই নিয়ে যাওয়া হয়েছে। তিনি জানান, বিমান ছিনতাইয়ের চেষ্টার ঘটনার অবসান হওয়ার পর ওই রাত থেকেই বিমানবন্দর কার্যক্রম পুরোদমে চালু হয়েছে। তবে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।
ডাকসু নির্বাচনের তফসিল স্থগিত চেয়ে করা ছাত্রদল নেত্রীর রিট খারিজ
২৫ফেব্রুয়ারী,সোমবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের তফসিল স্থগিত চেয়ে ছাত্রদল নেত্রীর করা রিট খারিজ করেছে হাইকোর্ট। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ছাত্রী ও ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির ছাত্রী বিষয়ক সম্পাদক ফাহমিদা মজিদ রবিবার রিটটি দায়ের করেন। তার নাম ভোটার তালিকায় অন্তর্ভুক্ত না করে তফসিল ঘোষণা করা কেন অবৈধ ঘোষণা করা হবে না সে মর্মে রুল জারির আবেদনও জানান ফাহমিদা। সোমবার বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বলেন, আদালত ডাকসু নির্বাচনে হস্তক্ষেপ করবে না। তবে আদালত ভোটার তালিকায় অন্তর্ভুক্তি এবং প্রার্থিতা ফিরে পাওয়ার যে আবেদন ফাহমিদা করেছেন তা আগামী ২৪ ঘণ্টার মধ্যে নিষ্পত্তি করতে প্রধান রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশ দিয়েছে। এছাড়া আবেদনকারীর নাম ভোটার তালিকায় অন্তর্ভুক্ত না করে তফসিল ঘোষণা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে রুল জারি করেছে আদালত। ঢাবি ভিসি, প্রক্টর ও প্রধান রিটার্নিং কর্মকর্তাকে দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। ব্যারিস্টার রুহুল কুদ্দুস আবেদনকারীর পক্ষে শুনানি করেন। অন্যদিকে ঢাবির পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। এর আগে গত ১১ ফেব্রুয়ারি ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান রিটার্নিং কর্মকর্তা অধ্যাপক এস এম মাহফুজুর রহমান। তফসিল অনুযায়ী ১১ মার্চ সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত ভোটগ্রহণের জন্য সময় নির্ধারণ করা হয়েছে।-ইউএনবি
বিমান ছিনতাইয়ের ঘটনায় তদন্ত কমিটি গঠন
২৫ফেব্রুয়ারী,সোমবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: বিমান বাংলাদেশ এয়ালাইন্সের একটি বিমান ছিনতাইয়ের চেষ্টার ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয় রবিবার রাতে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানায়, অতিরক্ত সচিব মো. মোকাব্বির হোসেনকে প্রধান করে এ কমিটির করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন- যুগ্ম সচিব জনেন্দ্র নাথ সরকার, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের পরিচালক (ফ্লাইট সেফটি অ্যান্ড রেজুলেশন্স) উইং কমান্ডার চৌধুরী মো. জিয়াউল হক কবীর, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেডের পরিচালক (পরিকল্পনা) এয়ার কমোডর (অব.) মাহবুব জাহান খান এবং বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সিনিয়র সিকিউরিটি কনসালটেন্ট গ্রুপ ক্যাপ্টেন (অব.) মো. আলমগীর। এ তদন্ত কমিটিকে আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। এছাড়াও কমিটিকে সংঘটিত ঘটনার প্রকৃত কারণ উদঘাটন, বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থায় (আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ) কোনো ত্রুটি ছিল কি না তা চিহ্ণিত করা, নিরাপত্তা বেষ্টনি ভেদ করে কিভাবে অনাকাঙ্ক্ষিত দ্রব্যাদি বহন করা সম্ভব হলো, তা চিহ্নিতকরণ এবং নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত কেউ জড়িত ছিল কিনা তা চিহ্নিতকরণ এবং এ ধরনের ঘটনা প্রতিরোধে ও করণীয় বিষয়ে সুপারিশমালা প্রণয়ন করতে বলা হয়েছে। প্রসঙ্গত, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিমান ছিনতাই চেষ্টাকালে রবিবার সন্ধ্যায় চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দরে যৌথ বাহিনীর অভিযানে সন্দেহভাজন ছিনতাইকারী নিহত হয়েছেন।
আজ পিলখানা ট্র্যাজেডি দিবস
২৫ফেব্রুয়ারী,সোমবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: তৎকালীন বিডিআর সদর দফতরে সেনা কর্মকর্তাদের নৃশংসভাবে হত্যাযজ্ঞের ১০ বছর পূর্তি আজ সোমবার, শোকাবহ পিলখানা ট্র্যাজেডি দিবস। ২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি বিডিআরের বিপথগামী সদস্যরা কিছু দাবি-দাওয়ার নামে অগ্নিসংযোগ, লুটপাট ও নির্মম হত্যাযজ্ঞের মাধ্যমে পিলখানায় নারকীয় তাণ্ডব চালায়। ওই দুই দিনে বাহিনীর তখনকার মহাপরিচালকসহ (ডিজি) বিদ্রোহীরা ৫৭ জন সেনা কর্মকর্তা এবং নারী ও শিশুসহ আরো ১৭ জনকে নৃশংসভাবে হত্যা করে। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের সহকারি পরিচালক মোহাম্মদ রেজা-উল করিম শাম্মী বলেন, পিলখানায় সংঘটিত বর্বরোচিত হত্যাকাণ্ডে শহীদ ব্যক্তিবর্গের স্মরণে সোমবার শাহাদতবার্ষিকী পালন করবে বিজিবি। সকাল ৯টায় বনানী সামরিক কবরস্থানে শহীদদের স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন রাষ্ট্রপতির প্রতিনিধি, প্রধানমন্ত্রীর প্রতিনিধি, স্বরাষ্ট্রমন্ত্রী, তিনবাহিনীর প্রধানগণ (সম্মিলিতভাবে) এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব ও বিজিবির মহাপরিচালক (একত্রে)। এছাড়াও বিজিবি-র সব রিজিয়ন, সেক্টর, প্রতিষ্ঠান ও ইউনিটের ব্যবস্থাপনায় বাদ ফজর খতমে কোরআন, বিজিবির সব মসজিদে এবং বিওপি পর্যায়ে শহীদদের রুহের মাগফিরাত কামনা করে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। পরদিন মঙ্গলবার বাদ আসর পৌনে পাঁচটায় পিলখানার কেন্দ্রীয় জামে মসজিদে শহীদ ব্যক্তিবর্গের রুহের মাগফিরাতে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। ওই অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব, বিজিবি মহাপরিচালক, শহীদ ব্যক্তিবর্গের নিকটাত্মীয়, পিলখানায় কর্মরত সব অফিসার, জুনিয়র কর্মকর্তা, অন্যান্য পদবির সৈনিক এবং বেসামরিক কর্মচারী-কর্মকর্তারা উপস্থিত থাকবেন। ২০০৯ সালের নির্মম এ হত্যাযজ্ঞের পর পুরো বাহিনী বিপর্যস্ত হয়ে পড়েছিল। তবে বাহিনীর পুনর্গঠন প্রক্রিয়ার মাধ্যমে কলঙ্কিত সেই ইতিহাস ও ক্ষত ভুলে ঘুরে দাঁড়িয়েছে সীমান্তরক্ষী বাহিনী বিজিবি। বিদ্রোহীদের হাতে নিহতদের স্মরণে প্রতি বছর ২৫ ও ২৬ ফেব্রুয়ারি বিজিবি ও সেনাবাহিনীর পক্ষ থেকে নানা কর্মসূচি পালন করা হয়।
বিমান ছিনতাইকারীর পরিচয় উদ্ধারের দাবি Rab এর
২৫ফেব্রুয়ারী,সোমবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: বাংলাদেশে বিমান ছিনতাইয়ের চেষ্টাকারীর পরিচয় পাওয়া গেছে বলে জানিয়েছেন Rabর গণমাধ্যম শাখার পরিচালক মুফতি মাহমুদ খান। সোমবার (২৫ ফেব্রুয়ারি) দুপুরে সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন তিনি। মুফতি মাহমুদ জানান, ব্যাবের ক্রিমিনাল ডাটাবেজের অনুযায়ী তার পরিচয় নিশ্চিত হওয়া গেছে। পলাশের ফিঙ্গার প্রিন্ট অনুসন্ধান করে ডাটাবেজের একজন অপরাধীর তথ্যের সঙ্গে মিল পাওয়া গেছে। তিনি জানান, ডাটাবেজে রক্ষিত তথ্য অনুযায়ী বিমান ছিনতাইয়ের চেষ্টাকারীর নাম মো. পলাশ আহমেদ, পিতা. পিয়ার জাহান সরদার। ঠিকানা- দুধঘাটা, পিরিজপুর, সোনারগাঁও, নারায়ণগঞ্জ। উক্ত বিমানের পেসেঞ্জার লিস্ট অনুযায়ী, সে অভ্যন্তরীণ রুটের (ঢাকা-চট্টগ্রাম) যাত্রী ছিল। তার নাম উল্লেখ ছিল আহমেদ/ মো. পলাশ। তার সিট নং ছিল-17A. গতকাল রোববার ময়ূরপঙ্খী উড়োজাহাজটি ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিকেল ৫টা ৫ মিনিটে ছেড়ে চট্টগ্রাম হয়ে দুবাই যাওয়ার কথা ছিল। ঢাকা থেকে উড্ডয়নের পরই উড়োজাহাজটি ছিনতাইকারীর কবলে পড়ে। প্রায় দুই ঘণ্টার টান টান উত্তেজনার পর উড়োজাহাজ ছিনতাইচেষ্টার অবসান ঘটে। গতকাল সন্ধ্যা ৭টা ২৪ মিনিটে চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে মাত্র আট মিনিটের কমান্ডো অভিযানে উড়োজাহাজটিতে থাকা অস্ত্রধারী তরুণ নিহত হন।-আলোকিত বাংলাদেশ
অস্ত্র বহন করে বিমানবন্দরের ভেতরে প্রবেশ সম্ভব নয়
২৫ফেব্রুয়ারী,সোমবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থায় অস্ত্র বহন করে ভেতরে প্রবেশ করা সম্ভব নয়। ভেতরের কেউ অস্ত্র সরবরাহ করে থাকতে পারে বলে ধারণা সিভিল এভিয়েশনের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম নাইম হাসানের। রোববার (২৪ ফেব্রুয়ারি) রাতে সিভিল এভিয়েশন কার্যালয়ে সাংবাদিকদের এ কথা জানান তিনি। সিভিল এভিয়েশনের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম নাইম হাসান বলেন, 'সিসিটিভি দেখছি। এখন দুটি সমস্যা সেটি হলো লোকটির চেহারা দেখা দরকার ছিলো তাহলে গতিবিধি আর একটু চেক করে দেখতে পারতাম। তার ছবি পাঠাতে বলেছি। কারণ সে চেকিং ম্যাশিংটা কিভাবে পার হয়েছে। যদি সেখানে কিছু না পাই তাহলে কি বাইরে থেকে কেউ সাপ্লাই দিয়েছে।
চকবাজারের অগ্নিকাণ্ডের ঘটনায় আজ রাষ্ট্রীয় শোক
২৫ফেব্রুয়ারী,সোমবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: রাজধানীর চকবাজারে অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনায় আজ একদিনের রাষ্ট্রীয় শোক পালন করা হচ্ছে। এ উপলক্ষে দেশের সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, বেসরকারি প্রতিষ্ঠান ও ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে। বিদেশেও বাংলাদেশ দূতাবাস ও মিশনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে। শোক পালনের ঘোষণা দিয়ে গতকাল রোববার (২৪ ফেব্রুয়ারি) একটি প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। এতে বুধবার (২০ ফেব্রুয়ারি) রাতে চুড়িহাট্টা শাহী জামে মসজিদ রোড এলাকায় ভয়াবহ অগ্নি দুর্ঘটনায় মর্মান্তিকভাবে নিহতদের বিদেহী আত্মার শান্তি কামনা করা হয়। পাশাপাশি দুর্ঘটনায় নিহতদের পরিবারের প্রতি সমবেদনা ও সহমর্মিতা জানানো হয়। এর আগে রোববার জাতীয় সংসদে সর্বসম্মতভাবে শোক প্রস্তাব গ্রহণ করা হয়। চকবাজারের অগ্নিকাণ্ডে ৬৭ জনের মৃত্যু হয়।
চকবাজারের অগ্নিকাণ্ডের ঘটনায় ২৫ ফেব্রুয়ারি রাষ্ট্রীয় শোক ঘোষণা
২৪ফেব্রুয়ারী,রবিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: রাজধানীর চকবাজারের চুড়িহাট্টায় আগুনে হতাহতের ঘটনায় আগামীকাল সোমবার (২৫ ফেব্রুয়ারি) রাষ্ট্রীয় শোক দিবস ঘোষণা করা হয়েছে। রোববার (২৪ ফেব্রুয়ারি) বিকেলে মন্ত্রিপরিষদ সচিবের দপ্তর থেকে পাঠানো এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। রাষ্ট্রীয় শোক দিবসে দেশের সব সরকারি-আধা সরকারি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, দপ্তর, অধিদপ্তর, পরিদপ্তর, সব সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখতে নির্দেশ দেওয়া হয়েছে। প্রসঙ্গত, গত ২০ ফেব্রুয়ারি রাত সাড়ে ১০টার দিকে পুরান ঢাকা চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে। এ ঘটনায় ৬৭ জন নিহত হন। আহত হন প্রায় অর্ধশতাধিক। এখনো বেশ ক’জন আশঙ্কাজনক অবস্থায় চিকিৎসাধীন।

জাতীয় পাতার আরো খবর