করোনায় দেশে আরও ৯ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩০৯
২৫এপ্রিল,শনিবার,আহাম্মদ হোসেন ভুইয়া,ঢাকা,নিউজ একাত্তর ডট কম:দেশে করোনাভাইরাসে শুক্রবার (২৪ এপ্রিল) থেকে শনিবার (২৫ এপ্রিল) দুপুর পর্যন্ত গত ২৪ ঘন্টায় আরও ৩০৯ জনের নমুনায় করোনার উপস্থিতি পাওয়া গেছে। গত ২৪ ঘন্টায় মারা গেছেন আরও ৯ জন। মৃতদের মধ্যে ৪ জন পুরুষ এবং ৫ জন নারী। জেলাভিত্তিক বিশ্লেষণে এই ৯ জনের মধ্যে ঢাকা শহরের তিন জন এবং ঢাকার বাইরের ছয় জন। ঢাকার বাইরে নারায়ণগঞ্জের দুই জন, টাঙ্গাইলের একজন, মাদারীপুরে একজন, ময়মনসিংহের একজন এবং জয়পুরহাটে দুই জন রয়েছেন। বয়সের দিক থেকে সাতজনই সত্তরোর্ধ্ব, বাকি দুজনের মধ্যে একজন পঞ্চাশোর্ধ্ব এবং একজন ষাটোর্ধ্ব। এ নিয়ে মোট প্রাণহানি হলো ১৪০ জনের। আর করোনা শনাক্ত হওয়া রোগীর সংখ্যা দাঁড়ালো মোট ৪ হাজার ৯৯৮। গত ২৪ ঘন্টায় মোট ৩ হাজার ৪২২ টি নমুনা সংগ্রহ হয়েছে। সেখানে থেকে মোট ৩ হাজার ৩৩৭ টি নমুনা পরীক্ষা করা হয়েছে। গতকাল শুক্রবার থাকায় বেশি কিছু বেসরকারি প্রতিষ্ঠানে নমুনা শনাক্ত পরীক্ষা করা যায়নি। এর মধ্যেই শনাক্ত হয়েছেন ৩০৯ জন। সব মিলিয়ে নমুনা পরীক্ষা করা হয়েছে ৪৩ হাজার ১১৩টি। এছাড়াও গত ২৪ ঘণ্টায় দেশে কোয়ারেন্টিনে আছেন ১৪০ জন এবং এখন পর্যন্ত ৮ হাজার ৩৯৫ জনকে কোয়ারেন্টিন করা হয়েছে। কোয়ারেন্টিন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড় পেয়েছেন ৪ হাজার ৫৭ জন, এখন পর্যন্ত ছাড় পেয়েছেন ৯৬ হাজার ১৬৯ জন। বর্তমানে হোম কোয়ারেন্টিনে আছেন ৭৪ হাজার ৪৯১ জন, প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে আছেন ৬ হাজার ৪৮০ জন। মোট কোয়ারেন্টিন আছেন ৮০ হাজার ৯৭১ জন। শনিবার (২৫ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত অনলাইন ব্রিফিংয়ে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। এসময় মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে বই পড়া, বাগান করা এবং শারীরিক ব্যায়াম করার পরামর্শ দেন তিনি। রোজার ইফতারে পানিসহ তরল খাবার বেশি করে গ্রহণেরও পরামর্শ দেন ডা. নাসিমা সুলতানা। এছাড়াও করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে সবাইকে ঘরে থাকার এবং স্বাস্থ্য অধিদফতর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ-নির্দেশনা মেনে চলার অনুরোধ জানানো হয় বুলেটিনে।
পবিত্র রমজান উপলক্ষে দেশবাসীর প্রতি মোবারকবাদ জানান রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী
২৫এপ্রিল,শনিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: পবিত্র রমজানের চাঁদ দেখা গেছে বাংলাদেশের আকাশে। আর তাই শুরু হলো সিয়াম সাধনার মাস পবিত্র মাহে রমজান। শনিবার (২৫ এপ্রিল) থেকে রোজা রাখবেন ধর্মপ্রাণ মুসলিমরা। ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির এক সভা শেষে শুক্রবার (২৪ এপ্রিল) সন্ধ্যায় এ কথা জানানো হয়। পবিত্র রমজান উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশবাসী ও মুসলিম উম্মাহর প্রতি মোবারকবাদ জানিয়ে বাণী দিয়েছেন। বাণীতে রাষ্ট্রপতি বলেন, বছর ঘুরে মাহে রমজান আমাদের মাঝে সমাগত। রমজান পবিত্রতা ও তাৎপর্য অনুধাবন করে ব্যক্তি ও সমাজ জীবনে এর প্রতিফলন ঘটাতে এবং শান্তিপূর্ণ সমাজ গঠনে সকলে অবদান রাখবেন এ প্রত্যাশা করি। বিশ্বব্যাপী করোনা ভাইরাসের সংক্রমণের কথা মনে করিয়ে দিয়ে তিনি আরো বলেন, রমজান মাসে নিজ নিজ ঘরে ইবাদত বন্দেগি করার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানাচ্ছি। অন্যদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে রমজানের তারাবিসহ অন্যান্য সব নামাজ নিজ নিজ বাসায় পড়ার আহ্বান জানান। তিনি বলেন, আসুন পবিত্র রমজানের শিক্ষায় উদ্বুদ্ধ হয়ে যাবতীয় ভোগবিলাস, হিংসা বিদ্বেষ উচ্ছৃঙ্খলতা ও সংঘাত পরিহার করে শান্তি প্রতিষ্ঠায় পরস্পরকে সহযোগিতা করি।
ঘনীভূত হচ্ছে শক্তিশালী ঘূর্ণিঝড় আম্ফান
২৫এপ্রিল,শনিবার,সাইফুল ইসলাম,ঢাকা,নিউজ একাত্তর ডট কম: বৈশাখের শুরুতে বঙ্গোপসাগরে ঘনীভূত হচ্ছে ঘূর্ণিঝড়। সাগরে ফুঁসতে শুরু করেছে ঘূর্ণিঝড় আম্ফান। এই ঝড়ের নাম দিয়েছে থাইল্যান্ড। বঙ্গোপসাগরে এই ঘূর্ণিঝড় যথেষ্ট শক্তিশালী বলে জানিয়েছে ভারতের আবহাওয়া দপ্তর। এপ্রিলের শেষে অথবা মে মাসের প্রথমে উপকূলে আছড়ে পড়তে পারে এই ঝড়। তবে কোন উপকূলে আছড়ে পড়তে পারে আম্ফান তা এখনও স্পষ্ট নয়। সাগরে থিতু হলে স্পষ্ট হবে ঘূর্ণিঝড়ের অভিমুখ বা কোথায় আছড়ে পড়তে। মৌসুমের প্রথম সাইক্লোনটি এপ্রিলেই তৈরি হতে পারে। শীঘ্রই বঙ্গোপসাগরে এই মৌসুমের প্রথম সাইক্লোন তৈরি হতে চলেছে। এর জেরে ২৭ এপ্রিল আন্দামান সাগরের উপর ঘূর্ণাবর্ত তৈরি হবে। পরদিন ২৮ এপ্রিল একই অঞ্চলে থেকে তা শক্তি সঞ্চয় করবে। ২৯ এপ্রিল ওই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে। ৩০ এপ্রিল গভীর নিম্নচাপে পরিণত হয়ে সমুদ্রের ওপর দিয়ে বইতে শুরু করবে।
করোনা আক্রান্তে বাংলাদেশ ৪৭তম
২৪এপ্রিল,শুক্রবার,আহাম্মদ হোসেন ভুইয়া,নিউজ একাত্তর ডট কম:বৈশ্বিক মহামারী নভেল করোনাভাইরাসের সংক্রমণ এখন সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। প্রতিদিন সংক্রমিতের সংখ্যা বিচারে বাংলাদেশের অবস্থান ৪৭তম। যুক্তরাষ্ট্রের পর আক্রান্ত বেশি হচ্ছে স্পেনে। করোনা বিভীষিকায় বিপর্যস্ত ইতালির অবস্থা আগের চেয়ে কিছুটা উন্নতি হলেও আক্রান্তের হিসাবে দেশটি তৃতীয়। স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত বুলেটিনে প্রাপ্ত তথ্যে দেখা যাচ্ছে, গত ৮ মার্চ দেশে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্তের পর ধাপে ধাপে নমুনা পরীক্ষাও বাড়ানো হয়েছে। এখন প্রতিদিন গড়ে তিন থেকে সাড়ে তিন হাজারের মতো টেস্ট করা হচ্ছে। শুক্রবার পর্যন্ত আক্রান্তের সংখ্যায় বাংলাদেশ বিশ্বে ৪৭তম স্থানে আছে। গত ২৪ ঘণ্টায় মোট নমুনা পরীক্ষা হয়েছে ৩,৬৮৬টি। আর রেকর্ডসংখ্যক ৫০৩ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। মারা গেছেন ৪ জন এবং সুস্থ হয়েছেন ৪ জন। আইইডিসিইআর থেকে পাওয়া তথ্যে জানা যায়, সবমিলিয়ে দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৯,৭৭৬টি। এসব পরীক্ষা থেকে করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে মোট ৪,৬৮৯ জন। আর মোট মৃত্যু হয়েছে ১৩১ জন। মোট সুস্থ হয়েছেন ১১২ জন। তবে সুস্থতার বিপরীতে করোনায় মৃত্যুহারের দিক দিয়ে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ এগিয়ে। দেশ হিসেবে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বিচারে বাংলাদেশের ঠিক আগেই আছে পানামা (আক্রান্ত ৬,১৬৬) এবং ডমেনিকান রিপাবলিক (আক্রান্ত ৫৫৪৩)। আর করোনা আক্রান্তের দিক দিয়ে বিশ্বে সবার শীর্ষে আছে আমেরিকা। সেখানে মোট আক্রান্তের পরিমাণ ৮৮৬৭০৯ এবং মৃত্যু ৫০২৪৩। দ্বিতীয় স্থানে আছে স্পেন। ২১৯৭৬৪ আক্রান্তের থেকে মৃত্যু হয়েছে ২২৫২৪ জনের। ইতালিতে পরিস্থিতির উন্নতি হলেও দেশটি এখন আছে তৃতীয় স্থানে। তাদের মোট আক্রান্ত ১৮৯৯৭৩ এবং মৃত্যু ২৫৫৪৯ জন। সামাজিক দূরত্ব নিশ্চিত করে নভেল করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে চলছে সরকার ঘোষিত ছুটি। ইতোমধ্যেই সেই ছুটি পঞ্চম ধাপে বেড়ে ৬ মে পর্যন্ত বর্ধিত করা হয়েছে। অতি সংক্রামক এই ব্যাধি থেকে নিরপাদ থাকতে সবাইকে ঘরে থাকার কথা বলে আসছে সরকার। সরকারের নির্দেশ মোতাবেক জনপ্রশাসনের সঙ্গে পুলিশ ও সেনাবাহিনী মানুষকে ঘরে রাখার চেষ্টা করে যাচ্ছে।
আওয়ামী লীগকে কখনো ভোট না দিয়ে থাকলেও তাকে রেশনকার্ডে অন্তর্ভূক্ত করতে হবে: তথ্যমন্ত্রী
২৪এপ্রিল,শুক্রবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, 'যিনি আওয়ামী লীগের কড়া সমালোচক, কোনো সময় আমাদের দলকে ভোটও দেননি, তিনিও যদি প্রকৃতপক্ষে অভাবী হন, প্রধানমন্ত্রী ঘোষিত নতুন পঞ্চাশ লাখ রেশন কার্ডে তার নাম অন্তর্ভূক্ত করতে হবে। তিনি বলেন, সরকার যে পঞ্চাশ লাখ পরিবারের মধ্যে ১০ টাকা দরে মাসে ৩০ কেজি করে চাল দিয়ে আসছে, প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী আরো যে পঞ্চাশ লাখ রেশন কার্ড দেয়া হবে, সেখানে প্রকৃতপক্ষে যাদের প্রয়োজন, তাদেরকেই অন্তর্ভুক্ত করতে হবে, কোনো দলীয় পরিচয়ে নয়। আজ দুপুরে চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলা সদরে আওয়ামী লীগ কার্যালয়ে ইউনিয়ন পরিষদগুলোর চেয়ারম্যান ও আওয়ামী লীগের প্রতিনিধিদের সাথে করোনা পরিস্থিতিতে ত্রাণ বিতরণসহ নানা বিষয়ে সমন্বয় সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। 'নতুন এই কার্ডটি করার ক্ষেত্রে আমাদেরকে একটু সতর্ক হতে হবে কারণ এ ধরণের কার্ড করার সময় কোন দলীয় পরিচয় বিবেচনা করা যাবেনা উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, 'যার প্রয়োজন, দলমত নির্বিশেষে তাকেই অন্তর্ভুক্ত করতে হবে, এটি প্রধানমন্ত্রী নির্দেশ। সুতরাং সেভাবেই তালিকা করতে হবে। কারণ একজন মানুষও অভাবে থাকুক সরকার সেটা চায় না।' আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেন, সরকারি দল হিসেবে আমাদের দায়িত্ব অনেক বেশি। সাধারণ মানুষের পাশে দাঁড়ানো আমাদের দায়িত্ব। সেই দায়িত্ব আমাদের দলীয় নেতাকর্মীরা শুরু থেকেই পালন করছে। আজকে একটি মাস দেশের সবকিছু বন্ধ। তারপরও আল্লাহর রহমত ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময়োচিত পদক্ষেপের কারণে এখনও পর্যন্ত একজন মানুষও না খেয়ে মৃত্যুবরণ করেনি। সুতরাং কেউ যেন না খেয়ে থাকে সেদিকে আমাদের দৃষ্টিপাত করতে হবে। তথ্যমন্ত্রী বলেন, রাঙ্গুনিয়ায় বিভিন্ন ভাবে ত্রাণ বিতরণ করা হচ্ছে। সরকারের ত্রাণ ইউনিয়ন পরিষদের মাধ্যমে বিতরণ করা হচ্ছে। আমাদের পারিবারিক প্রতিষ্ঠান এনএনকে ফাউন্ডেশনের পক্ষ থেকে যেসব গ্রামগুলোতে ত্রাণ দেয়া হচ্ছে, সেগুলো আমরা চেষ্টা করছি আপনারা যাদেরকে দিচ্ছেন, তারা ছাড়া অন্যদেরকে দেবার জন্য। আমাদের দলের অনেক সামর্থবান নেতৃবৃন্দরাও ত্রাণ দিচ্ছেন। সমাজে যারা অবস্থাসম্পন্ন এবং সামর্থবান তারাও ত্রাণ দিচ্ছে। পুরো ত্রাণ কার্যক্রমের একটা সমন্বয় করতে হবে। কারো সর্দি কাশি হলেই তাকে করোনা রোগী সন্দেহ করা সঠিক নয় উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, 'সর্দি-কাশিতো আমাদের সবসময়ই হয়ে থাকে। প্রত্যেক মানুষেরই হয়। এখন সামাজিক ভাবে হেয় করার জন্য দেখা যাচ্ছে কারো সর্দি-কাশি হলো, তার সাথে কারো বিরোধ আছে, তার সম্পর্কে করোনা রোগী এধরণের বিরূপ কথা ছড়িয়ে দেয়া হচ্ছে। এসব ঘটনা যাতে না ঘটে সেদিকেও সকলের খেয়াল রাখতে হবে। রাঙ্গুনিয়ায় কৃষক লীগ এবং স্বেচ্ছাসেবক লীগ ইতোমধ্যে দরিদ্র কৃষকের ধান কেটে দেয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে আজ শুক্রবার থেকে তারা প্রতি ইউনিয়নে এই কার্যক্রম শুরু করবে, জানান তথ্যমন্ত্রী। পরে তথ্যমন্ত্রী রাঙ্গুনিয়া উপজেলা প্রশাসনের সাথে কোভিড-১৯ মোকাবেলায় প্রস্তুতি ও ত্রাণ বিতরণসহ বিভিন্ন বিষয়ে মতবিনিময় করেন। এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাসুদুর রহমান, পৌরসভার মেয়র শাহজাহান সিকদার, ভাইস চেয়ারম্যান শফিকুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
করোনায় আরও ৪ জনের মৃত্যু, আক্রান্ত ৫০৩
২৪এপ্রিল,শুক্রবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: মহামারি আকার ধারণ করা করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে বাংলাদেশে এই বৈশ্বিক মহামারীতে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়াল ১৩১ জনে। এছাড়া একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন ৫০৩ জন। এ নিয়ে সর্বমোট আক্রান্ত চার হাজার ৬৮৯ জন। শুক্রবার (২৪ এপ্রিল) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানানো হয়। অনলাইনে বুলেটিন উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। এছাড়া নিজের বাসা থেকে এতে সংযুক্ত হন রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। বুলেটিনে বলা হয়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় আইইডিসিআরসহ ২১টি প্রতিষ্ঠানে তিন হাজার ৬৮৬টি নমুনা পরীক্ষা করা হয়। সব মিলিয়ে নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৯ হাজার ৭৭৬টি। নতুন যে নমুনা পরীক্ষা হয়েছে তার মধ্যে আরও ৫০৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। ফলে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে চার হাজার ৬৮৯ জনে। আক্রান্ত রোগীদের মধ্যে মারা গেছেন আরও চারজন। এদের মধ্যে চারজনই পুরুষ, এবং সবাই ঢাকার বাসিন্দা। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়াল ১৩১ জনে। এছাড়া সুস্থ হয়ে উঠেছেন আরও চারজন। ফলে মোট সুস্থ রোগীর সংখ্যা ১১২। বুলেটিন উপস্থাপনকালে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে সবাইকে বাড়িতে থাকার এবং স্বাস্থ্য বিভাগের পরামর্শ মেনে চলার আহ্বান জানানো হয়।
বনবিড়ালের পর আরও ৪টি বাঘ ও ৩টি সিংহ করোনা আক্রান্ত
২৩এপ্রিল,বৃহস্পতিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: নিউইয়র্কের ব্রংক্স চিড়িয়াখানায় ফের চারটি বাঘ এবং তিনটি সিংহের শরীরে মিলল করোনাভাইরাস (কোভিড-১৯)। চিড়িয়াখানা কর্তৃপক্ষের পক্ষ থেকে এই খবর জানানো হয়েছে। এর আগে এই চিড়িয়াখানাতেই একটি মালায়ন বাঘিনি ও ছটি বনবিড়ালের শরীরে করোনাভাইরাসের লক্ষণ পাওয়া গিয়েছিল। গত ৫ এপ্রিল নিউইয়র্কের এই চিড়িয়াখানার ওয়াইল্ডলাইফ কনজারভেশন সোসাইটি এই খবর প্রকাশ্যে এনেছিল। এই সংস্থাই চিড়িয়াখানাটির দেখভালের দায়িত্বে রয়েছে। তবে সবচেয়ে আগে একটি বনবিড়ালের শরীরে দেখা গিয়েছিল বলে জানানো হয়েছে। মার্কিন কৃষিবিভাগের বিবৃতিতে বলা হয়েছে ব্রংক্স চিড়িয়াখানায় এক কর্মী থেকে বাঘে সংক্রমণ ঘটেছে বলে মনে করা হচ্ছে। ওই চিড়িয়াখানার বেশ কিছু সিংহ ও বাঘের মধ্যে শ্বাসজনিত কষ্টের উপসর্গ দেখা গিয়েছে। জেনারেল অ্যানাস্থেশিয়া সম্পর্কিত ঝুঁকি থাকার ফলে অন্যদের পরীক্ষা করা যায়নি। কয়েক দিন আগেই নিউইয়র্কের চিড়িয়াখানায় চার বছরের বাঘ নাদিয়া কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছে বলে জানা গিয়েছিল। লক্ষণ প্রকাশ না পাওয়া কোনও চিড়িয়াখানার কর্মীর থেকেই বাঘটি আক্রান্ত হয়েছে বলে, ধারণা কর্তৃপক্ষের। প্রাণীদের দেহ থেকে মানবদেহে করোনাভাইরাস সংক্রমিত হয় না, বলে মত বিশেষজ্ঞদের। বলা হচ্ছে, মানবদেহ থেকে করোনা ছড়িয়ে প্রাণীদের মধ্যে সংক্রমণ ঘটাতে পারে। পশুদের অজ্ঞান না করেই তাদের শরীর থেকে নমুনা নিয়ে পরীক্ষা করা হচ্ছে। যে সমস্ত পশুদের শুকনো কাশি বা শ্বাসকষ্ট হচ্ছে তাদেরকেও আলাদা করে রাখার সিদ্ধান্ত নিয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।- বিডি-প্রতিদিন
করোনা সংকটে একজন মানুষও না খেয়ে মরেনি : তথ্যমন্ত্রী
২৩এপ্রিল,বৃহস্পতিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: করোনাভাইরাসের প্রভাবে সৃষ্ট সংকট মোকাবিলায় যথাযথ সরকারি উদ্যোগের কারণে বাংলাদেশে একজন মানুষও না খেয়ে মরেনি বলে দাবি করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেছেন, করোনার প্রভাবে আজকে একটি মাস দেশের সমস্ত কর্মকাণ্ড বন্ধ। কিন্তু একজন মানুষও বাংলাদেশে না খেয়ে মৃত্যুবরণ করেনি। আমি বলবো- এটাই সরকারের সফলতা। বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউজে আয়োজিত ত্রাণ বিষয়ক সমন্বয় সভা শেষে সাংবাদিকদের তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এসব কথা বলেন। মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে ১৭ লাখ টন খাদ্য মজুদ ছিল। করোনা সংকট মোকাবিলায় এর মধ্যে ১ লাখ টন খাদ্য বিতরণ করা হয়েছে। আরও ৬ লাখ টন খাদ্য বরাদ্দ দেওয়া হয়েছে। তিনি আরও বলেন, শেখ হাসিনার সরকার গত কয়েক বছর ধরে ৫০ লাখ পরিবারকে মাসে ৩০ কেজি করে চাল কেজিপ্রতি ১০ টাকায় বছরে ৭ মাস বিতরণ করছে। প্রধানমন্ত্রী আরও ৫০ লাখ পরিবারকে এর আওতায় আনার ঘোষণা দিয়েছেন। এর মাধ্যমে প্রায় ৫ কোটি মানুষ উপকার পাবে।- বিডি-প্রতিদিন

জাতীয় পাতার আরো খবর