ভেজাল ও নিম্নমানের পণ্য বাজার থেকে প্রত্যাহার এবং ধ্বংসের আদেশ
১২মে,রবিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম:ভেজাল ও নিম্নমানের ৫২ পণ্য উৎপাদন, বিক্রয় ও বাজার থেকে প্রত্যাহারের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। একইসঙ্গে এইসব পণ্য বাজার থেকে জব্দ করে ধ্বংসের আদেশ দেয়া হয়েছে। আজ রবিবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ এক রিটের শুনানি শেষে এ আদেশ দেন।হাইকোর্টের আদেশে বলা হয়, বিএসটিআই, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর যৌথভাবে এসব পণ্যের বিরুদ্ধে অভিযান পরিচালনা করবে। অভিযান শেষে ১০ দিনের মধ্যে অগ্রগতি প্রতিবেদন হাইকোর্টে দাখিল করবে তিন সংস্থা।আদেশে আরও বলা হয়, ভেজাল ও নিম্নমানের পণ্য ও খাবারের কারণে এদেশে বাস করাটা অনিরাপদ হয়ে উঠেছে। যাদের দ্বৈত নাগরিকত্ব নেই তাদের তো এদেশেই থাকতে হবে।এর আগে বাংলাদেশ স্ট্যান্ডার্স অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) পরীক্ষায় নিম্নমান প্রমাণিত হওয়ায় বিভিন্ন প্রতিষ্ঠানের ৫২ পণ্য জব্দ করে বাজার থেকে প্রত্যাহার এবং এসব পণ্য উত্পাদন বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়। বৃহস্পতিবার কনসাস কনজুমার সোসাইটির পক্ষে সুপ্রিমকোর্টের আইনজীবী ব্যারিস্টার শিহাব উদ্দিন খান জনস্বার্থে রিটটি দায়ের করেন।গত ৬ মে বিএসটিআই কর্তৃক বাজারে এসব পণ্যে ভেজাল ধরা পড়ার পরও জব্দ না করা, সেগুলো বাজার থেকে প্রত্যাহারের ব্যবস্থা না নেওয়া ও প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ না নেওয়ায় আইনি নোটিশ পাঠান ভোক্তা অধিকার সংস্থা কনসাস কনজুমার্স সোসাইটি (সিসিএস)। কিন্তু কোনো জবাব না পাওয়ায় বৃহস্পতিবার এ রিট দায়ের করা হয়। রিটে ওইসব প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট পণ্য কেনো জব্দ করা হবে না বা বাজার থেকে কেনো প্রত্যাহার করা হবে না এবং তাদের বিরুদ্ধে কেনো শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে না- তা জানতে চেয়ে রুল জারির আর্জি পেশ করা হয়।
ভূমধ্যসাগরে নৌকাডুবিতে অন্তত ৩৭ বাংলাদেশির মৃত্যু
১২মে,রবিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে তিউনিসিয়ার উপকূলে ভূমধ্যসাগরে অভিবাসীবাহী একটি নৌকা ডুবে অন্তত ৩৭ বাংলাদেশির মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছে ত্রিপলির বাংলাদেশ দূতাবাস। লিবিয়ায় বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সেলর আ স ম আশরাফুল ইসলাম আজ বলেছেন, আমরা তিউনিসীয় রেড ক্রিসেন্টের সঙ্গে কথা বলে নিশ্চিত হয়েছি যে, ইউরোপগামী নৌকাটিতে অন্যান্যদের সঙ্গে ৫১ বাংলাদেশি নাগরিক ছিলেন। নৌকাডুবি থেকে বেঁচে ফেরাদের মধ্যে পাঁচজন অসুস্থ এবং তাদেরকে তিউনিসিয়ায় চিকিৎসা দেওয়া হচ্ছে। এছাড়া জীবিত উদ্ধার বাকিরা রেড ক্রিসেন্ট এবং তিউনিসিয়ায় শরণার্থীদের নিয়ে কাজ করা একটি আন্তর্জাতিক সংস্থার হেফাজতে রয়েছেন বলেও জানান তিনি। আশরাফুল আরও জানান, দুর্ঘটনার বিষয়ে তদন্তের জন্য তিনি ত্রিপলি থেকে তিউনিসিয়া যাবেন এবং প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন।
আজ মা দিবস
১২মে,রবিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: ত্রিভুবনে প্রিয়, পবিত্র, সর্বজনীন শব্দ মা। মা শব্দটি উচ্চারণের সঙ্গে সঙ্গে অন্যরকম এক আবেগ-অনুভূতির জন্ম হয় হৃদয়ের অতল গহিনে। অনাবিল সুখ প্রশান্তির রেশ ছড়িয়ে দেয়। মা শব্দটি উচ্চারিত হওয়ার সঙ্গে সঙ্গে আমাদের হৃদয়ের মানসপটে ভেসে উঠে অসীম, চিরন্তন, আত্মত্যাগ, ভালবাসার প্রতিচ্ছবি, এক মমতাময়ী প্রতিমূর্তি। আজ বিশ্ব মা দিবস। এদিন মাতৃ অন্তঃপ্রাণ সন্তানেরা জননী আমার তুমি, পৃথিবী আমার, মধুর আমার মায়ের হাসি চাঁদের মুখে ঝরে-এই কথাটুকু প্রমাণে সারা বিশ্বেই নানা আয়োজনে সন্তানরা উদযাপন করেন মা দিবস। মা শব্দটি ছোট হলেও এর পরিধি বিশাল। যে ভাষায় তাকে সম্বোধন করা হোক না কেন, সর্বকালে সর্বক্ষেত্রে সৃষ্টির আদিলগ্ন থেকে দেশ ও কালের সীমানা অতিক্রম করেও মায়ের আত্মত্যাগের ভালবাসার রূপ অনেকটা অভিন্ন। মায়ের অনুগ্রহ ছাড়া কোন প্রাণীরই প্রাণধারণ করা অসম্ভব। পরিবারে মা হচ্ছেন এক স্বর্গীয় বিস্ময়কর প্রতিষ্ঠান। মা প্রথম কথা বলা শেখান বলেই মায়ের ভাষা হয় মাতৃভাষা। মা হচ্ছেন মমতা-নিরাপত্তা-অস্তিত্ব, নিশ্চয়তা ও আশ্রয়। মা সন্তানের অভিভাবক, পরিচালক, দার্শনিক, শ্রেষ্ঠ শিক্ষক ও বড় বন্ধু। মা দিবস, প্রচলন নিয়ে রয়েছে নানা গল্প, ইতিহাস। জুলিয়া ওয়ার্ড হোই রচিত মাদার্স ডে প্রক্লামেশন প্রচেষ্টাগুলোর মধ্যে অন্যতম। আমেরিকান গৃহযুদ্ধ ও ফ্রাঙ্কো-প্রুশীয় যুদ্ধের নৃশংসতার বিরুদ্ধে ১৮৭০ সালে রচিত হোই-এর মা দিবসের ঘাষণাপত্রটি ছিল একটি শান্তিকামী প্রতিক্রিয়া। রাজনৈতিক স্তরে সমাজকে গঠন করার ক্ষেত্রে নারীর একটি দায়িত্ব আছে, হোই-এর এই নারীবাদী বিশ্বাস ঘোষণাপত্রটির মধ্যে নিহিত ছিল। ১৯১২ সালে আনা জার্ভিস স্থাপন করেন মাদারস ডে ইন্টারন্যাশনাল অ্যাসোশিয়েশন (আন্তর্জাতিক মা দিবস সমিতি) এবং মে মাসের দ্বিতীয় রবিবার মা দিবস-এর বহুল প্রচার করেন। পরে মা দিবসটি সর্বজনীন করে তোলার লক্ষ্যে এগিয়ে আসেন জুলিয়া ওয়ার্ড নামের এক আমেরিকান। ১৯১৪ সালে আমেরিকার প্রেসিডেন্ট উড্রো উইলসন দিবসটিকে রাষ্ট্রীয় স্বীকৃতি দেন। এরপর মা দিবস পালনের রেওয়াজ ছড়িয়ে পড়ে পৃথিবীর সব দেশে।
বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গে সতর্কতা জারি
১১মে,শনিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম:বুদ্ধপূর্ণিমার উৎসবের দিন জামায়াতুল মুজাহেদিন বাংলাদেশর (জেএমবি) হামলার আশঙ্কা রয়েছে বলে জানালো ভারতের অভ্যন্তরীণ কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ইন্টেলিজেন্স ব্যুরো (আইবি)। ১৮ই মে আসন্ন উৎসবটিতে বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গে ইসলামিক স্টেট (আইএস) এরও হামলার আশঙ্কা রয়েছে বলে আইবি জানায়। ইয়ন গোয়েন্দা সূত্রে বলা হচ্ছে, ফিদাইন তথা আত্মঘাতী হামলাকারীরা গর্ভবতী নারীর বেশ ধরে হিন্দু ও বৌদ্ধ মন্দিরে প্রবেশ করে আক্রমণ করতে পারে। হামলার শিকার হতে পারে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের মন্দিরগুলো। যদিও শুক্রবারই এমন সতর্কতা জারি করা হয়েছে পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে। এবং সম্ভাব্য হামলা মোকাবেলায় সব ধরনের পূর্বপ্রস্তুতি নিতেও নির্দেশনা দিয়েছে পশ্চিমবঙ্গ প্রশাসন।সন্ত্রাসী হামলার আশঙ্কায় ইতোমধ্যেই পশ্চিমবঙ্গে সব মন্দিরে নিরাপত্তা জোরদার করা হয়েছে। রাজ্য পুলিশের একজন কর্মকর্তা বলেন, আমরা ইতোমধ্যেই একটি সতর্কবার্তা পেয়েছি। গোয়েন্দাদের তথ্যানুসারে এই রাজ্যের শহর ও অন্যান্য অংশের মন্দিরগুলোতে সম্ভাব্য হামলার কোনো সুযোগ না রাখতে অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।উল্লেখ্য, ভারতের গোয়েন্দাদের এমন একটি সতর্কতা উপেক্ষা করায় গত ২১ এপ্রিল শ্রীলংকায় ইস্টার সানডেতে জঙ্গি হামলায় আড়াইশ শতাধিক মানুষ নিহত ও আরো ৫ শতাধিক আহতের ঘটনা ঘটে। শ্রীলংকার গোয়েন্দাদের কাছে সম্ভাব্য একটি হামলার আগাম সতর্কতা সংশ্লিষ্ট তথ্য দেয়া হয়েছিলো অন্তত ১০ দিন আগে। কিন্তু তা উপেক্ষা করায় হতাহত এড়ানো যায়নি।
সব টিভি চ্যানেলকে বঙ্গবন্ধু স্যাটেলাইটের আওতায় আনা হবে : তথ্যপ্রযুক্তিমন্ত্রী
১১মে,শনিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: আগামী রবিবার থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট দিয়ে টিভি চ্যানেলগুলো সম্প্রচার শুরু করবে এবং পর্যায়ক্রমে সব টিভি চ্যানেলকে স্যাটেলাইটের আওতায় আনা হবে বলে জানিয়েছেন টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। স্যাটেলাইট থেকে ক্যাবল টিভি দেখার সেবা ডাইরেক্ট টু হোম বা ডিটিএইচ সেবাও নিশ্চিত করা হবে বলে জানান তিনি। তথ্যপ্রযুক্তিমন্ত্রী জানান, ১৯ মে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান হবে। এ অনুষ্ঠানে স্যাটেলাইটটির বহুমুখী ব্যবহারের ওপর কয়েকটি প্রদর্শনী হবে। ২০১৮ সালের ১১ মে রাত ২টা ১৪ মিনিটে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ যুক্তরাষ্ট্রের কেনেডি স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করে মহাকাশ প্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠান স্পেস এক্স। মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে ভাসানচরে (যেখানে রোহিঙ্গাদের স্থানান্তরের কথা রয়েছে) ইন্টারনেট সেবা নিশ্চিত করা হবে। মোস্তাফা জব্বার বলেন, এছাড়া অনলাইন ব্যাংকিং লেনদেনে সাইবার নিরাপত্তা ব্যবস্থা জোরদার, সব টিভি চ্যানেলকে স্যাটেলাইটের আওতায় আনা এবং এ স্যাটেলাইটের মাধ্যমে ভাসানচরে (যেখানে রোহিঙ্গাদের স্থানান্তরের কথা রয়েছে) ইন্টারনেট সেবা নিশ্চিত করা হবে। বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেছেন, স্যাটেলাইট এক বছর হলেও আমরা বুঝে পেয়েছি নভেম্বরে। এর আগে এটি ফ্রান্সের থ্যালাস এলিনিয়া স্পেসের নিয়ন্ত্রণে ছিল।
দল থেকে অনুপ্রবেশকারী, সুবিধাবাদীদের বের করে দিতে হবে :ড. হাছান মাহমুদ
১১মে,শনিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: ভাড়া করা নেতাদের দিয়ে বিএনপি প্রতিষ্ঠা হয়েছিল বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।শনিবার (১১ মে) নগরের কাজীরদেউড়ীতে ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে আয়োজিত বিশেষ বর্ধিত সভায় এমন মন্তব্য করেন তিনি।চট্টগ্রাম মহানগর, উত্তর জেলা, দক্ষিণ জেলা, কক্সবাজার, বান্দরবান, রাঙামাটি ও খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের উদ্যোগে এ বর্ধিত সভার আয়োজন করা হয়।আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহাবুবুল আলম হানিফের সভাপতিত্বে বর্ধিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত রযেছেন সাবেক মন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট আবদুল মতিন খসরু।ড. হাছান মাহমুদ বলেন, বিএনপিতে কোনো আদর্শ নেই। তারা ক্ষমতার উচ্ছিষ্ট, ভাড়া করা নেতাদের নিয়ে দল প্রতিষ্ঠা করেছিলেন। ঐক্যফ্রন্টে ঐক্য নেই। ঐক্যফ্রন্টও ভেঙে যাচ্ছে। আওয়ামী লীগ থেকে অনুপ্রবেশকারী, সুবিধাবাদীদের বের করে দিতে হবে বলেও মন্তব্য করেন ড. হাছান মাহমুদ।তিনি বলেন, দল থেকে অনুপ্রবেশকারী, সুবিধাবাদীদের বের করে দিতে হবে। এ প্রক্রিয়া শুরু করতে হবে। সংগঠনে আদর্শের চর্চা করতে হবে। অমুক ভাইয়ের কর্মী, অমুক ভাই এগিয়ে যান, পিছিয়ে যান এসব হলে সংগঠন পিছিয়ে যায়।আওয়ামী লীগের নেতাকর্মীদের ডিজিটাল ডাটাবেজ তৈরির কাজ শুরু হয়েছে বলেও জানান হাছান মাহমুদ।সভায় আওয়ামী লীগের কেন্দ্রীয়, জেলা আওয়ামী লীগের নেতারা ও সংসদ সদস্যরা বক্তব্য রাখেন।
চমেক হাসপাতালের সক্ষমতা বাড়ানোর সিদ্ধান্ত
১১মে,শনিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের সক্ষমতা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান। ১০ মে শুক্রবার বিকেলে হাসপাতালটি পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।এর আগে স্বাস্থ্য প্রতিমন্ত্রী আড়াইশ শয্যার আন্দরকিল্লা জেনারেল হাসপাতাল পরিদর্শন করেন।স্বাস্থ্য প্রতিমন্ত্রী বলেন, চমেক হাসপাতালে কার্ডিয়াক সার্জারি বিভাগ রয়েছে, সেখানে বাইপাস সার্জারি, এনজিওগ্রামের পাশাপাশি রিং পরানো হচ্ছে। ঢাকার বাইরে একমাত্র এ হাসপাতালে এসব সুবিধা রয়েছে। পাশাপশি এ হাসপাতালের হৃদরোগ বিভাগটি অত্যন্ত আধুনিক। পর্যাপ্ত জনবলের পাশাপাশি অত্যাধুনিক সুযোগ সুবিধা রয়েছে বিভাগটিতে।চমেক হাসপাতাল পরিদর্শন করেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান বলেন, চট্টগ্রাম একটি শিশু হাসপাতাল তৈরির জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে। তবে জায়গা নির্ধারণ না হওয়ায় সেটির কাজ শুরু হচ্ছে না।এ হাসপাতালে শয্যা রয়েছে তেরশটি। অথচ রোগী ভর্তি থাকেন আড়াই থেকে তিন হাজার। সুতরাং সংকট থাকবে। তবে সংকট নিরসনে কাজ চলছে। অবকাঠামো নির্মাণ করা হচ্ছে। কিন্তু জায়গার সংকট রয়েছে। কীভাবে সহজে সংকট কাটিয়ে উঠা যায় সেটি নিয়ে পরিকল্পনা করা হচ্ছে।
তাপদাহ থাকবে আরও ৫ দিন
১১মে,শনিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: ঘূর্ণিঝড় ফনির প্রভাব কেটে যাওয়ার পর দেশের বিভিন্ন অঞ্চলে তীব্র তাপদাহ চলছে। দেশের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চল ছাড়া বাকি সব অঞ্চলের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। কোথাও কোথাও একটু বৃষ্টি হলেও তাপদাহ থাকতে পারে আরও পাঁচদিন। আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে বলা হয়েছে, দেশের বিভিন্ন এলাকার ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে এবং সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। আবহাওয়াবিদ আফতাব উদ্দিন বলেন, তাপপ্রবাহ আরও পাঁচদিন থাকবে। তবে ১৩, ১৪ ও ১৫ মে দেশের কোথাও কোথাও বৃষ্টিপাত হবে। এদিক থেকে তাপপ্রবাহ একটু কমে আবার বাড়বে। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। লঘুচাপের বর্ধিতাংশ বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল অতিক্রম করে ভারতের পশ্চিমবঙ্গ হয়ে উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। লঘুচাপের বর্ধিতাংশ বাংলাদেশের দক্ষিণপশ্চিমাঞ্চল অতিক্রম করে পশ্চিমবঙ্গ হয়ে উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। এ অবস্থায় আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের রংপুর, ময়মনসিংহ, রাজশাহী ও সিলেট বিভাগের দু এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। নোয়াখালী ও দিনাজপুর অঞ্চলসহ ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। তবে আগামী ৪৮ ঘণ্টায় কোথাও কোথাও বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে রাজশাহীতে।
লন্ডন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী
১১মে,শনিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাজ্যে ১০ দিনের সরকারি সফর শেষে আজ শনিবার দেশে ফিরেছেন। সকাল পৌনে ১০টার দিকে প্রধানমন্ত্রীকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ফ্লাইটটি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। এর আগে লন্ডনের স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৩৫ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের এই ভিভিআইপি ফ্লাইটটি প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের নিয়ে হিথরো আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে। যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার সাঈদা মুনা তাসনিম বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান। প্রধানমন্ত্রী গত ১ মে ১০ দিনের সরকারি সফরে লন্ডন যান। এর মধ্যে গত বৃহস্পতিবার প্রধানমন্ত্রী লন্ডনে তাজ হোটেলে বাংলাদেশ আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনগুলোর যুক্তরাজ্য শাখা আয়োজিত এক মতবিনিময় সভায় বক্তব্য দেন। প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, প্রধানমন্ত্রীর বাণিজ্য ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম প্রমুখ।