হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের উদ্বেগ প্রকাশ
১০ মে,শুক্রবার ,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম : গত চার মাস ধরে সংখ্যালঘুদের ওপর নির্যাতন-নিপীড়ন ব্যাপকহারে বেড়ে যাওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ।শুক্রবার মণি-সিংহ ফরহাদ ষ্ট্রাস্ট ভবনের শহীদ তাজুল মিলনায়তনে অনুষ্ঠিত সভায় এ উদ্বেগ প্রকাশ করে।বক্তারা বলেন, সরকারী দলের নাম ভাংগিয়ে এক শ্রেনীর নেতা ও কর্মী পুণঃরায় এসব অপকান্ডে লিপ্ত থেকে সরকারের ভাবমূর্তি ক্ষুণ্যের অপচেষ্টায় লিপ্ত রয়েছে। অনতিবিলম্বে এদের বিরুদ্ধে রাজনৈতিক ও প্রশাসনিক দৃশ্যমান পদক্ষেপ গ্রহণের জন্যে সরকারী দল ও আইন শৃংখলা কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানিয়ে বলা হয়েছে, এহেন নির্যাতন-নিপীড়ন বন্ধ করা না গেলে সংখ্যালঘুদের অস্তিত্ব অধিকতর হুমকির মুখে পড়বে। এ ব্যাপারে সরকারের দৃষ্টি আকর্ষণের জন্যে ধর্মীয়-জাতিগত সকল সংখ্যালঘু সংগঠনকে জাতীয় ও স্থানীয়ভাবে সমন্বিত করে আগামী ২৫ মে শনিবার সকাল ১০টায় সারাদেশে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিলের ডাক দেয়া হয়েছে।নির্বাচনোত্তর বিভিন্ন রাজনৈতিক দলের ভাঙাগড়ার এ পর্যায়ে ধর্মীয়-জাতিগত সংখ্যালঘুদের উপর হামলা, নির্যাতন, জায়গা-জমি দখল, মন্দির উপাসনালয়ে বিগ্রহ ভাংচুর সারা দেশে আবার বৃদ্ধি পেতে শুরু করেছে। পঞ্চগড় জেলে আটকাবস্থায় আইনজীবী পলাশ কুমার রায়ের শরীর আগুনে ঝলসে দিয়ে তাকে পুড়িয়ে হত্যা করা হয়েছে। সংগঠনের অন্যতম সাংগঠনিক সম্পাদক প্রিয়া সাহার পৈর্তৃক বাড়ী জ্বালিয়ে দেয়া হয়েছে। গত ৭ সাংবাদিক প্রবীর সিকদারের সন্ধানে তাঁর ফরিদপুরের বাড়িতে দুর্বৃত্তরা হামলা চালিয়েছে। ধর্মান্তরকরণের মাত্রা বেড়েছে বেশ কয়েকগুণ।সভায় দেশের তিন বিশিষ্ট বুদ্ধিজীবী ও মানবাধিকারকর্মী এ্যাড. সুলতানা কামাল, শাহরিয়ার কবীর ও অধ্যাপক মুনতাসীর মামুনের প্রাণনাশে জঙ্গীবাদীদের হুমকির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে এসব হুমকিদাতা ও তাদের মদদদাতাদের চিহ্নিত করে অনতিবিলম্বে তাদের বিচারের আওতায় আনার দাবী জানানো হয়েছে।সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সর্বশ্রী কাজল দেবনাথ, নির্মল রোজারিও, জে. এল. ভৌমিক, মঞ্জু ধর, মিলন কান্তি দত্ত, বাসুদেব ধর, মনীন্দ্র কুমার নাথ, এ্যাড. তাপস কুমার পাল, নির্মল কুমার চ্যাটার্জী, এ্যাড. কিশোর মন্ডল, পদ্মাবতী দেবী, এ্যাড. দিপংকর ঘোষ, অধ্যাপক অরুণ গোস্বামী, রাহুল বড়ুয়া, ব্যারিস্টার তাপস কুমার বল প্রমূখ।
বাসের অগ্রিম টিকিট বিক্রি ১৭ মে থেকে শুরু
১০ মে,শুক্রবার ,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম : পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে বাসের অগ্রিম টিকিট বিক্রি ১৭ মে থেকে শুরু করবেন পরিবহন মালিকরা। রাজধানীর গাবতলী ও আশপাশ এলাকার কাউন্টার থেকে এসব টিকিট বিক্রি করা হবে। আসন থাকা সাপেক্ষে টিকিট বিক্রি চলবে।বৃহস্পতিবার বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনভুক্ত বাস কোম্পানিগুলোর মালিকদের এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান রমেশ চন্দ্র ঘোষ বিষয়টি নিশ্চিত করে বলেন, ওইদিন সকাল থেকে উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের বাসের আগাম টিকিট বিক্রি করা হবে।তিনি বলেন, সভায় আমরা কম বা বেশি ভাড়া না নেয়ার সিদ্ধান্ত নিয়েছি। সরকার নির্ধারিত হারেই ভাড়া নেয়া হবে।
আগামীকাল শনিবার দেশে ফিরবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
১০ মে,শুক্রবার ,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম :যুক্তরাজ্যের লন্ডনে ১০ দিনের সরকারি সফর শেষে আগামীকাল শনিবার দেশে ফিরবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম গণমাধ্যমকে জানান, আজ শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীরা লন্ডনের হিথ্রো আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে রওনা হবেন। আগামীকাল শনিবার সকাল ১০টা ২০ মিনিটে প্রধানমন্ত্রীকে বহনকারী ফ্লাইটটি ঢাকায় পৌঁছানোর সময়সূচি রয়েছে।তিনি আরো জানান, বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানাবেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দা মুনা তাসনীম।প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, প্রধানমন্ত্রীর বাণিজ্য ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম প্রমুখ।
নারায়ণগঞ্জে 'ভুয়া' ডাক্তারকে দু'বছরের কারাদণ্ড
৯মে,বৃহস্পতিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের সঁপার এলাকায় হেলথ কেয়ার আধুনিক হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারে অভিযান চালিয়ে মো. তানভীর আহমেদ সরকার (৩৫) নামে এক ভুয়া ডাক্তারকে আটক করে দুই বছরের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। বুধবার (৮ মে) রাতে Rab হেডকোয়ার্টারের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলমের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত এ অভিযান চালায়। এ সময় হাসপাতাল থেকে বিপুল পরিমাণ মেয়াদ উর্ত্তীর্ণওষুধ, রিএজেন্ট জব্দ করা হয়। এ অভিযোগে ভ্রাম্যমাণ আদালত একই সাথে হাসপাতালটির ম্যানেজার আবুল বাশারকে (৩৮) এক বছরের কারাদণ্ড দেন। Rab জানায়, আটক ভুয়া ডাক্তার মো.তানভীর আহমেদ সরকার নিজেকে ডাক্তার পরিচয়ে রোগী এবং সনোলজিস্ট পরিচয়ে রিপোর্ট দেখতেন। যদিও তার প্যারামেডিক সার্টিফিকেট ব্যতীত অন্য কোন সার্টিফিকেট নেই। অভিযানের সময় Rab-১১ এর সিপিএসসি মেজর তালুকদার নাজমুস সাকিব, অতিরিক্ত এসপি জসীম উদ্দিন চৌধুরী উপস্থিত ছিলেন। Rab-১১র অতিরিক্ত এসপি জসীম উদ্দিন চৌধুরী ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ম্যাজিস্ট্রেটের অভিযানে একজন ভূয়া ডাক্তারকে আমরা গ্রেফতার করেছি। কোন সনদ ব্যতিত তিনি রোগী দেখতেন। তিনি আরো জানান, এছাড়াও মেয়াদোর্ত্তীর্ণ ওষুধ ও রিএজেন্ট জব্দ করা হয়েছে। হাসপাতালটি সিলগালাসহ এর ম্যানেজার এবং ভুয়া ডাক্তারকে কারাদণ্ড প্রদান করেছেন ভ্রাম্যমাণ আদালত।
দেশে পৌঁছছে আইজিপি রৌশন আরার মরদেহ
৯মে,বৃহস্পতিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: কঙ্গোতে দুর্ঘটনায় নিহত বাংলাদেশ পুলিশের অতিরিক্ত আইজি ও পুলিশ স্টাফ কলেজের রেক্টর রৌশন আরা বেগমের মরদেহ দেশে এসে পৌঁছছে। আজ বৃহস্পতিবার সকাল ৬টা ৪১ মিনিটে টার্কিশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তার মরদেহ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়। পুলিশ সদর দপ্তর জানায়, সকাল ১০টায় রাজধানীর মগবাজার নয়াটোলা জামে মসজিদে প্রথম ও দুপুর ১২টায় মগবাজার ওয়্যারলেস জামে মসজিদে দ্বিতীয় এবং বাদ জোহর রাজারবাগ পুলিশ লাইনসে এসআই শিরুমিয়া মিলনায়তনে সর্বশেষ জানাজা অনুষ্ঠিত হবে। পরে তার লাশ আজিমপুর কবরস্থানে দাফন করা হবে। গত রোববার সন্ধ্যায় শান্তিরক্ষা মিশনের মেডেল প্যারেডে অংশ নিতে যাওয়ার সময় দুর্ঘটনায় পড়েন ৫৭ বছর বয়সী রৌশন আরা। তাকে বহন করা গাড়ির সঙ্গে একটি লরির সংঘর্ষে ঘটনাস্থলেই নিহত হন তিনি। এ সময় গাড়ির চালক ও অপর দুই আরোহী গুরুতর আহত হন। ১৯৬২ সালের ১ জানুয়ারি জন্ম নেওয়া রৌশন আরা বেগম মগবাজারের টিঅ্যান্ডটি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি এবং ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ থেকে এইচএসসি পাস করে ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে মাস্টার্স করে ১৯৮৮ সালে তিনি যোগ দেন বিসিএস পুলিশ ক্যাডারে। রৌশনই দেশের পুলিশ বিভাগের প্রথম নারী অফিসার, যিনি পুলিশ সুপারের দায়িত্বে জেলা পুলিশের নেতৃত্ব দিয়েছেন। অতিরিক্ত আইজিপির পদে বাংলাদেশের দ্বিতীয় নারী অফিসার তিনি। তার স্বামী মো. শফিকুল আলম চৌধুরী একজন ব্যবসায়ী। তাদের একমাত্র মেয়ে আর মুনাহা চৌধুরী ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগে পড়ছেন।
ঢাকায় ফেরেনি বিমানে দুর্ঘটনাকবলিত যাত্রীরা
৯মে,বৃহস্পতিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: মিয়ানমারের ইয়াংগুন থেকে ১৭ যাত্রী নিয়ে ঢাকায় পৌঁছেছে বাংলাদেশ বিমানের একটি বিশেষ উড়োজাহাজ। উড়োজাহাজটিতে আসা সবাই মিয়ানমার থেকে ঢাকায় আসা সাধারণ যাত্রী। তাদের কেউ ইয়াংগুন বিমানবন্দরে রানওয়ে থেকে ছিটকে পড়া বাংলাদেশ বিমানের (বিজি ০৬০) কোনো যাত্রী নন। আজ বৃহস্পতিবার ভোর ৫টা ৩ মিনিটে ঢাকায় পৌঁছেছে উড়োজাহাজটি। বাংলাদেশ বিমান কর্তৃপক্ষের অপারেশন অফিসার জয়নাল আবেদিন এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে বাংলাদেশ বিমানের এক বার্তায় জানানো হয়, দুর্ঘটনার পর ইয়াংগুন বিমানবন্দরে আটকা পড়া যাত্রীদের আনতে গতকাল বুধবার রাত ১১টা ২৫ মিনিটে বিমান বাংলাদেশের বিশেষ ওই উড়োজাহাজটি ইয়াংগুন যায় ও বৃহস্পতিবার মধ্যরাত ২টা ৩৩ মিনিটে বিশেষ উড়োজাহাজটি ইয়াংগুন থেকে ঢাকার উদ্দেশে রওনা দেয়। পরবর্তীতে জানা যায়, উড়োজাহাজটিতে ফেরত আসা যাত্রীরা দুর্ঘটনাকবলিত বিমানের নন। প্রসঙ্গত, বুধবার সন্ধ্যা ৬টা ২২ মিনিটে বিমান বাংলাদেশের (বিজি-০৬০) একটি উড়োজাহাজ (ড্যাশ-৮) অবতরণের সময় ইয়াংগুনের রানওয়ে থেকে ছিটকে পড়ে। এতে পাইলটসহ ৩৩ যাত্রী আহত হয়েছেন বলে প্রাথমিকভাবে খবর মিলেছে। উড়োজাহাজটি গতকাল বুধবার সন্ধ্যা ৬টার দিকে ইয়াঙ্গুন বিমানবন্দরে অবতরণকালে এ দুর্ঘটনা ঘটে। এতে গতকাল রাত পর্যন্ত ইয়াঙ্গুন বিমানবন্দরে উড়োজাহাজ ওঠানামা বন্ধ ছিল। মিয়ানমারের বাংলাদেশ দূতাবাস জানিয়েছে, আহতদের ইয়াঙ্গুনের নর্থ ও কলাপা হাসপাতালে ভর্তি করা হয়েছে। দেশটিতে বাংলাদেশের রাষ্ট্রদূত মঞ্জুরুল খান চৌধুরী জানান, ইফতারের আগে এই দুর্ঘটনা ঘটে। অনেকে সামান্য আহত হয়েছেন। তবে গুরুতর আহত কেউ নেই। দূতাবাস কর্মকর্তারা ইতিমধ্যে হাসপাতালে আহতদের খোঁজ নিয়েছেন। বাংলাদেশ বিমানের মহাব্যবস্থাপক (গণসংযোগ) শাকিল মেরাজ জানান, ঢাকা থেকে ইয়াঙ্গুনগামী ড্যাশ-৮ উড়োজাহাজের বিজি০৬০ ফ্লাইটটি গতকাল বিকেল ৩টা ৪৫ মিনিটে ঢাকা ত্যাগ করে। বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা ২২ মিনিটে ইয়াঙ্গুন বিমানবন্দরে অবতরণের সময় এটি বৈরী আবহাওয়ার কারণে রানওয়ে থেকে ছিটকে পড়ে। আহত ২৯ যাত্রীর মধ্যে একটি শিশুও রয়েছে। এ ছাড়া দুই জন পাইলট ও দুই জন কেবিন ক্রু আহত হয়েছেন। আহত পাইলটদের একজন ক্যাপ্টেন শামীম নজরুল ও অন্যজন ফার্স্ট অফিসার আনোয়ার বলে প্রাথমিকভাবে জানা গেছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তারা পাচ্ছেন কোটি টাকার গাড়ি
৮মে,বুধবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: প্রায় কোটি টাকা দামের পাজেরো স্পোর্টস কিউ এক্স মডেলের জিপ পাচ্ছেন উপজেলা নির্বাহী কর্মকর্তারা (ইউএনও)। সুপরিসর, শক্তিধর ও পর্যাপ্ত গ্রাউন্ড ক্লিয়ারেন্সের ফোর হুইল ড্রাইভের যে গাড়ি ব্যবহার করেন সরকারের অতিরিক্ত সচিব ও সমমানের কর্মকর্তারা, সেই গাড়ি কেনা হচ্ছে মাঠ প্রশাসনের জুনিয়র কর্মকর্তাদের জন্য। কোনো দরপত্র আহ্বান না করে সরাসরি ক্রয় পদ্ধতিতে আপাতত ১০০টি গাড়ি কেনা হবে। দীর্ঘ সময় লাগার অজুহাতে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে কেনার পথে না হাঁটার পক্ষে জনপ্রশাসন মন্ত্রণালয়। এ বিষয়ে নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয়ক মন্ত্রিসভা কমিটি। বুধবার সচিবালয়ের মন্ত্রিপরিষদ কক্ষে কমিটির বৈঠকে এ-সংক্রান্ত একটি প্রস্তাবের অনুমোদন দেয়া হয়। কমিটির আহ্বায়ক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এতে সভাপতিত্ব করেন। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, বিভিন্ন ইউএনওর জন্য গাড়ি কিনতে হয়। এরই ধারাবাহিকতায় আজকে ১০০টি গাড়ি কেনার প্রস্তাবে নীতিগত অনুমোদন দেয়া হয়েছে। সরাসরি ক্রয় পদ্ধতিতে এসব গাড়ি রাষ্ট্রীয় প্রতিষ্ঠান প্রগতি ইন্ডাস্ট্রিজ থেকে কেনা হবে। প্রতিটিতে কত খরচ হবে- এ বিষয়ে অর্থমন্ত্রী কিছু না বললেও বৈঠকে উপস্থাপিত জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রস্তাব অনুযায়ী প্রতিটি গাড়ির দাম পড়বে ৯১ লাখ ৬৬ হাজার টাকা। এত দামি গাড়ি কেনা নিয়ে অর্থ ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তাদের মধ্যে মতভেদ দেখা দিয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। অর্থ মন্ত্রণালয়ের পরিকল্পনা ছিল ইউএনওদের জন্য ৫৬ লাখ ৮৭ হাজার টাকা দামের গাড়ি কেনার।