স্বাধীনতা দিবস উপলক্ষে শেখ হাসিনাকে পাকিস্তানের প্রধানমন্ত্রীর শুভেচ্ছা
২৬মার্চ,বৃহস্পতিবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম:পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বাংলাদেশের স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন। বাংলাদেশের প্রধানমন্ত্রীকে দেয়া এক চিঠিতে ইমরান খান বলেন, পাকিস্তানের জনগণ ও সরকার এবং আমার নিজের পক্ষ থেকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি। ইমরান খান বলেন, পাকিস্তান পারস্পরিক শ্রদ্ধা ও সমঝোতার নীতির ভিত্তিতে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরো জোরদারে আগ্রহী। তিনি বলেন, শান্তি ও উন্নয়নের জন্য আমাদের দুই দেশের অভিন্ন আকাক্সক্ষা রয়েছে এবং আগামী দিনগুলোতে সহযোগিতা জোরদারের মাধ্যমে এই আকাক্সক্ষা দৃঢ় বাস্তব ভিত্তির ওপর দাঁড় করাতে পারি। পাকিস্তানের প্রধানমন্ত্রী বাংলাদেশের ভ্রাতৃ প্রতীম জনগণের শান্তি, অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করেন।বাসস
দেশে করোনায় আরো ৫ জন আক্রান্ত, মোট ৪৪
২৬মার্চ,বৃহস্পতিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম:দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েছে। নতুন আরো ৫ ব্যক্তি সংক্রমিত হয়েছেন। এ নিয়ে মোট ৪৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন আরও ৪ জন। সবমিলিয়ে সুস্থ হয়েছেন ১১ জন। সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা আজ বিকালে অনলাইন ব্রিফিংয়ে এ তথ্য জানান। প্রসঙ্গত, গত ৩১শে ডিসেম্বর চীনের উহানে প্রথম শনাক্ত হওয়া করোনা ভাইরাস এখন বৈশ্বিক মহামারি। বিশ্বের ১৯৫টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এ ভাইরাসটি। এখন পর্যন্ত এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় সোয়া চার লাখ এবং মারা গেছেন প্রায় ১৯ হাজার মানুষ। অপরদিকে চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন এক লাখ নয় হাজারের বেশি। বাংলাদেশে এ ভাইরাস শনাক্ত হয়েছে গত ৮ই মার্চ। এরপর দিন দিন এ ভাইরাসে সংক্রমণের সংখ্যা বেড়েছে। সর্বশেষ হিসাবে দেশে এখন পর্যন্ত ৪৪ জন আক্রান্ত হয়েছেন, মারা গেছেন ৫ জন।
চোখ লাল- করোনা ভাইরাসের নতুন উপসর্গ !
২৬মার্চ,বৃহস্পতিবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম:শুধু জর আর শুষ্ক কাশিই নয়, করোনা ভাইরাসের আরো একটি লক্ষণ শনাক্ত করেছেন ওয়াশিংটন লাইফ কেয়ার সেন্টারের নার্স চেলসি আর্নেস্ট। তিনি বলেছেন, জ্ঞাত সব লক্ষণের বাইরে যদি কারো চোখ লাল হয়ে যায় তাহলেও বুঝতে হবে তিনি করোনা আক্রান্ত হয়ে থাকতে পারেন। যুক্তরাষ্ট্রের টেলিভিশন সিএনএসকে তিনি এ বিষয়টি ব্যাখ্যা করেন এভাবে- যাদের শরীরে অনেক এলার্জি রয়েছে বিষয়টি অনেকটা তাদের মতো। চোখের সাদা অংশ লাল নয়। চোখের লাল ছায়া চোখের বাইরের দিকে প্রকাশ পায়। উল্লেখ্য, করোনা আক্রান্ত ব্যক্তিদের বিষয়ে এতদিন বিশেষজ্ঞরা গবেষণা করেছেন। তাদের দিকে নিবিড় দৃষ্টি রেখেছেন। পর্যবেক্ষণ করেছেন তাদের মধ্যে পরিবর্তনগুলো। তাতে তারা দেখতে পেয়েছেন আক্রান্তদের মধ্যে শতকরা ১ থেকে ৩৩ ভাগ মানুষের মধ্যে দেখা দেয় কনজেস্টিভাইটিস বা চোখ ওঠার মতো লক্ষণ। মানবজমিন । এমন তথ্য প্রকাশ হওয়ার পরই চেলসি আর্নেস্ট ওই সতর্কতা জানিয়েছেন। দ্য আমেরিকান একাডেমি অব অপথ্যালমোলজি বলছে- যদি লাল চোখের কাউকে দেখেন তাহলে আতঙ্কিত হবেন না। কেননা এর অর্থ এই নয় যে ওই ব্যক্তি করোনভাইরাসে আক্রান্ত। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বিশ্বাস করেন, করোনভাইরাসযুক্ত প্রায় ১ থেকে ৩ শতাংশ রোগীর চোখ লাল হওয়ার উপসর্গ দেখা দেয়। সংক্রমিত ব্যক্তির চোখের তরল স্পর্শ করে বা তরল বহনকারী বস্তুগুলো থেকে ভাইরাস ছড়িয়ে পড়ে।
বিমানের আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ
২৬মার্চ,বৃহস্পতিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম:বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ রোধে লন্ডন ও ম্যানচেস্টার ছাড়া বাংলাদেশ বিমানের আন্তর্জাতিক রুটের সব ফ্লাইট ১ এপিল থেকে ১৫ এপ্রিল পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ বিমান। বৃহস্পতিবার (২৬ মার্চ) সকালে এ ঘোষণা দেয়া হয়। এর আগে গত ২১ মার্চ রাত ১২টা থেকে করোনা ভাইরাসের সংক্রমণ রোধে ১০টি দেশের সঙ্গে আন্তর্জাতিক বিমান চলাচল বন্ধ করে বাংলাদেশ। সড়ক, নৌ ও রেল যোগাযোগ বন্ধের পর অভ্যন্তরীণ রুটে সব ফ্লাইটও বন্ধ ঘোষণা করা হয়। মঙ্গলবার (২৪ মার্চ) রাত ১২টার পর থেকে বিমানবন্দরের অভ্যন্তরীণ ফ্লাইটগুলো বন্ধ রয়েছে। বিশ্বব্যাপী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ২১ হাজার ২০০ জন প্রাণ হারিয়েছেন। ভাইরাসটির উৎপত্তিস্থল চীনে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৮১ হাজার ২৮৫ জন এবং মৃতের সংখ্যা ৩ হাজার ২৮৭ জন। দেশটিতে নতুন আক্রান্তের সংখ্যা ৬৭ জন এবং নতুন মৃতের সংখ্যা ছয়। এ ভাইরাসে ইতালিতে মৃতের সংখ্যা সবচেয়ে বেশি। সেখানে মারা গেছেন ৭ হাজার ৫০৩ জন। এদের মধ্যে ৬৮৩ জন মারা গেছেন গেল ২৪ ঘণ্টায়। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৭৪ হাজার ৩৮৬ জন। বাংলাদেশে এখন পর্যন্ত ৩৯ জনের শরীরে ভাইরাসটি শনাক্ত হয়েছে। এরমধ্যে মারা গেছেন পাঁচ জন, সুস্থ হয়েছেন ৭ জন এবং চিকিৎসাধীন ২৭ জন।
সংবাদমাধ্যম কর্মীদের সহায়তা দিতে মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশ
২৬মার্চ,বৃহস্পতিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম:মহামারী করোনা ভাইরাস সংক্রমণ রোধে সরকার ঘোষিত ছুটির সময় সংবাদমাধ্যম কর্মীদের সহায়তা দিতে নির্দেশনা দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। বুধবার (২৫ মার্চ) সরকারি এক তথ্য বিবরণীতে এ নির্দেশনার কথা জানানো হয়। প্রসঙ্গত, স্বাস্থ্যসেবা, গণমাধ্যমসহ অন্যান্য জরুরি কার্যাবলী সরকার ঘোষিত ছুটির আওতায় আসবে না। মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনায় বলা হয়, ছুটির সময় গণমাধ্যম কর্মীদের সহায়তা দেওয়ার জন্য সবার প্রতি অনুরোধ জানানো যাচ্ছে। করোনা ভাইরাস সংক্রমণ রোধে ২৬ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। এছাড়া করোনা ভাইরাস সংক্রান্ত বিভিন্ন বিষয় পর্যালোচনায় গত ২৪ মার্চ থেকে মাঠে রয়েছে সশস্ত্র বাহিনীর সদস্যরা। সশস্ত্র বাহিনী প্রশাসনকে বিভিন্নভাবে সহায়তা করছেন। বুধবার (২৫ মার্চ) দুপুরে সচিবালয়ে তথ্যমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ সাংবাদিকদের দায়িত্ব পালনকালে সশস্ত্র বাহিনীসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সহযোগিতা করার আহ্বান জানান।
রাস্তায় পুলিশ ও সেনাবাহিনী,সংবাদপত্রসহ জরুরি সেবাগুলো এর আওতামুক্ত থাকবে
২৬মার্চ,বৃহস্পতিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম:সামাজিক দূরত্ব বজায় রাখা ও ঘরে অবস্থান নিশ্চিত করতে বৃহস্পতিবার (২৬ মার্চ) থেকে ঢাকার রাস্তায় চলাচল নিয়ন্ত্রণ করবে পুলিশ। এ সময় সেনাবাহিনীও মাঠে থাকবে। প্রয়োজন ছাড়া কাউকে রাস্তায় থাকতে দেওয়া হবে না। কেউ বের হলে তাঁকে পুলিশের জেরার মুখে পড়তে হবে। তবে সংবাদপত্রসহ জরুরি সেবাগুলো এর আওতামুক্ত থাকবে। মন্ত্রিপরিষদ সচিব খোন্দকার আনোয়ারুল ইসলামের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে মঙ্গলবার বলা হয়েছে, ২৬ মার্চ থেকে শুরু হওয়া ১০ দিনের ছুটি বা সরকারি ও বেসরকারি অফিস এবং আদালতের জন্য প্রযোজ্য। সংবাদপত্রসহ অন্যান্য জরুরি কার্যাবলির জন্য এই নির্দেশনা প্রযোজ্য নয়। পুলিশ সূত্র জানায়, পরিস্থিতি নিয়ে বিভিন্ন পর্যায়ে সেনা কর্মকর্তাদের সঙ্গে পুলিশ কর্মকর্তারা বৈঠক করেছেন। পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) জাবেদ পাটোয়ারী বুধবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছেন। বৃহস্পতিবার থেকে লোকজন যাতে রাস্তায় বের না হতে পারে, সেটা নিশ্চিত করতে বলেছেন আইজিপি। বুধবার থেকে সামাজিক দূরত্ব বজায় রাখতে কাজ শুরু করেছে সশস্ত্র বাহিনী। রাজধানী ঢাকার বিভিন্ন এলাকায় গিয়ে নাগরিকদের সঙ্গনিরোধ বিষয়টি নিশ্চিত করেছে তারা। মঙ্গলবার আইএসপিআর থেকে জানানো হয়েছিল, সশস্ত্র বাহিনীর সদস্যরা বিভিন্ন জায়গা রেকি ও পর্যবেক্ষণ করছেন। কোথায় কোথায় ক্যাম্প প্রয়োজন, তা দেখা হচ্ছে। যেসব স্থান থেকে সেনানিবাসে ফিরে আসা সহজ বা কম দূরত্বের, সেখানে ক্যাম্প করা হবে না।
করোনা ভাইরাস ,চিকিৎসায় অস্বীকৃতি জানাতে পারবে না কোনো হাসপাতাল
২৬মার্চ,বৃহস্পতিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম:দেশের সরকারি-বেসরকারি কোনো হাসপাতাল করোনা ভাইরাস আক্রান্ত কোনো রোগীকে চিকিৎসা প্রদানে অস্বীকৃতি জানাতে পারবে না। এছাড়া করোনা ভাইরাস আক্রান্ত রোগীকে পার্সোনাল প্রটেকশন ইকুইপমেন্ট (পিপিই) পরিধান করা চিকিৎসকের কাছে পাঠাতে বলা হয়েছে। গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) ডা. আমিনুল হাসান স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি জরুরি নির্দেশনায় এ তথ্য জানানো হয়। নির্দেশনার বলা হয়, সরকারি- বেসরকারি সব হাসপাতাল কর্তৃপক্ষ-চিকিৎসক কোনো রোগীকে চিকিৎসা প্রদানে অস্বীকৃতি জানাতে পারবেন না। যদি কোনো রোগীর করোনা ভাইরাসের লক্ষণ থাকে, তবে প্রথম চিকিৎসক প্রাথমিক চিকিৎসা দেবেন এবং প্রয়োজনে পিপিই প্রদানকৃত দ্বিতীয় চিকিৎসকের কাছে প্রেরণ করবেন এবং তিনি পিপিই পরিহিত অবস্থায় রোগীর চিকিৎসাসেবা প্রদান করবেন। নির্দেশনায় আরও বলা হয়, জেলা পর্যায়ে হাসপাতাল এবং তদূর্ধ্ব সব হাসপাতালের একটি অ্যাম্বুলেন্স করোনা আক্রান্ত রোগী পরিবহনের কাজে (ড্রাইভার ও পিপিইসহ) নির্দিষ্ট করতে হবে এবং ওই অ্যাম্বুলেন্সটি কোনোভাবেই সাধারণ রোগী পরিবহনের কাজে ব্যবহার করা যাবে না।
আজ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস,করোনা সংক্রমণ পরিস্থিতির কারণে রাষ্ট্রীয় কর্মসূচি বাতিল
২৬মার্চ,বৃহস্পতিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম:মহান স্বাধীনতা ও জাতীয় দিবস আজ। স্বাধীনতার ৪৯তম বার্ষিকী। স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের গৌরবোজ্জ্বল সূচনার দিন। যাদের ত্যাগ আর রক্তে অর্জিত এই স্বাধীন ভূখণ্ড সেই বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর দিন আজ। মুক্তির আনন্দে সমৃদ্ধির শপথে মুষ্টিবদ্ধ হওয়ার দিন। ১৯৭১ সালের এই দিনে স্বাধীনতার ঘোষণায় উদ্দীপ্ত হয়ে মুক্তির লড়াইয়ে অবতীর্ণ হয়েছিল মুক্তিকামী জনতা। ঘোষণা হয়েছিল বাংলার স্বাধীনতা। বিশ্বব্যাপী করোনা সংক্রমণের আতঙ্কের মধ্যে এবার ভিন্ন পরিস্থিতিতে পালিত হচ্ছে স্বাধীনতা দিবস। দেশে করোনা সংক্রমণ পরিস্থিতির কারণে বাতিল করা হয়েছে স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদনসহ রাষ্ট্রীয় কর্মসূচি। স্থগিত করা হয়েছে স্বাধীনতা পদক প্রদান অনুষ্ঠান। এমন অবস্থায় আজ সীমিত পরিসরে পালিত হবে এ দিবসের কর্মসূচি। পুরো জাতি শ্রদ্ধা আর ভালোবাসায় স্মরণ করবে মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী বীর শহীদদের। শ্রদ্ধার সঙ্গে জাতি স্মরণ করবে স্বাধীনতার মহান স্থপতি ও স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। তার শততম জন্মবার্ষিকীতে এবারের স্বাধীনতা দিবস বাড়তি বর্ণিল হওয়ার কথা থাকলেও করোনার কারণে বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীর কর্মসূচিও কাটছাট করা হয়েছে। দিবসটি উপলক্ষে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন। এদিকে করোনা ভাইরাসের কারণে জনস্বাস্থ্যের ঝুঁকি থাকায় এবার আওয়ামী লীগ, বিএনপিসহ রাজনৈতিক দল, সামাজিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান স্বাধীনতা দিবসের কর্মসূচি বাতিল করেছে। ১৯৭১ সালের ২৫শে মার্চ কালোরাতে বর্বর পাকিস্তানি হানাদার বাহিনী বাঙালি জাতির কণ্ঠ চিরতরে স্তব্ধ করে দেয়ার লক্ষ্যে রাজধানী ঢাকাসহ সারা দেশে অপারেশন সার্চ লাইটের নামে নিরস্ত্র বাঙালিদের ওপর অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত হয়ে হামলার মাধ্যমে বাঙালি জাতির জীবনে যে বিভীষিকাময় যুদ্ধ চাপিয়ে দিয়েছিল-দীর্ঘ নয় মাসে মরণপণ লড়াইয়ের মাধ্যমে দামাল বাঙালি এক সাগর রক্তের বিনিময়ে সে যুদ্ধে বিজয় লাভ করে স্বাধীনতার লাল সূর্য ছিনিয়ে আনে। ১৯৭০-এর সাধারণ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ ভোটে জয়লাভ করা সত্ত্বেও বাঙালি জাতির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কাছে পাকিস্তানি সামরিক জান্ত ক্ষমতা হস্তান্তর না করে পাকিস্তানি সেনারা বাঙালি বেসামরিক লোকজনের ওপর গণহত্যা শুরু করে। তাদের এ অভিযানের মূল লক্ষ্য ছিল আওয়ামী লীগসহ তৎকালীন পূর্ব পাকিস্তানের প্রগতিশীল সকল রাজনৈতিক নেতাকর্মী এবং সকল সচেতন নাগরিককে নির্বিচারে হত্যা করা। সেনা অভিযানের শুরুতেই হানাদার বাহিনী বঙ্গবন্ধুকে তার ধানমণ্ডির বাসভবন থেকে গ্রেপ্তার করে। গ্রেপ্তারের আগে বঙ্গবন্ধু ২৬শে মার্চ প্রথম প্রহরে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন। শুরু হয়ে যায় স্বাধীনতার যুদ্ধ। এর আগে ঐতিহাসিক ৭ই মার্চ দেয়া ভাষণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মূলত স্বাধীনতা সংগ্রামের দিকনির্দেশনা দিয়েছিলেন। সর্বকালের সেরা এই ভাষণ এখন বিশ্ব ঐতিহ্যের অংশ।
৯ এপ্রিল পবিত্র শবে বরাত
২৫মার্চ,বুধবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম:আজ বুধবার সন্ধ্যায় দেশের আকাশে কোথাও পবিত্র শাবান মাসের চাঁদ দেখা যায়নি। এজন্য বৃহস্পতিবার রজব মাসের ৩০ দিন পূর্ণ হচ্ছে। আগামী শুক্রবার থেকে শাবান মাস গণনা শুরু হবে। সেই হিসেবে আগামী ৯ এপ্রিল দিবাগত রাতে পবিত্র শবে বরাত পালিত হবে। সন্ধ্যায় বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদ। শাবান মাসের ১৫তম রাতে (১৪ শাবান দিবাগত রাত) শবে বরাত পালিত হয়। সেই হিসেবে আগামী ৯ এপ্রিল (বুধবার) দিবাগত রাতই শবে বরাতের রাত। শবে বরাতের পরের দিন বাংলাদেশে নির্বাহী আদেশে সরকারি ছুটি। এবার এ ছুটি পড়েছে ১০ এপ্রিল (শুক্রবার), অর্থাৎ সাপ্তাহিক ছুটির মধ্যেই। শাবান মাস শেষেই মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতরের আনন্দ বারতা নিয়ে শুরু হয় সিয়াম সাধনার মাস রমজান। ভাগ্য রজনী হিসেবে পরিচিত লাইলাতুল বরাতে পুণ্যময় রাতটি বাংলাদেশসহ বিভিন্ন দেশের মুসলমানরা নফল নামাজ, কোরআন তিলাওয়াতসহ ইবাদত বন্দেগির মাধ্যমে কাটিয়ে থাকেন।

জাতীয় পাতার আরো খবর