আগামী জুলাই মাসে ৫ সিটির নির্বাচন
আগামী জুলাই মাসে রাজশাহীসহ পাঁচ সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা। বৃহস্পতিবার (১৫ মার্চ) সকালে রাজশাহীর পবা উপজেলা নির্বাচন কার্যালয় পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। সিইসি বলেন, গাজীপুর, রাজশাহী, খুলনা, বরিশাল ও সিলেট সিটি করপোরেশনের নির্বাচন হবে জাতীয় সংসদ নির্বাচনের আগেই। কখন কোন তারিখে নির্বাচন হবে তা এখনও ঠিক হয়নি। তবে প্রাথমিকভাবে বলতে পারি, সব নির্বাচন হবে জুলাই মাসের মধ্যে। এ নিয়ে নির্বাচন কমিশন প্রস্তুতি শুরু করেছে বলেও জানান তিনি। এই পাঁচ সিটি করপোরেশনের বর্তমান নির্বাচিত পরিষদের মেয়াদ শেষ হচ্ছে আগামী সেপ্টেম্বর থেকে অক্টোবর মাসে। এর মধ্যে গাজীপুরের ৪ সেপ্টেম্বর, খুলনার ২৫ সেপ্টেম্বর, রাজশাহীর ৫ অক্টোবর, সিলেটের ৮ অক্টোবর ও বরিশালের ২৪ অক্টোবর নির্বাচনের পাঁচ বছর পূর্ণ হবে। এ অবস্থায় রাজশাহী সিটি করপোরেশনে ৯ এপ্রিল থেকে ৫ অক্টোবর, খুলনায় ৩০ মার্চ থেকে ২৫ সেপ্টেম্বর, বরিশালে ২৭ এপ্রিল থেকে ২৩ অক্টোবর, সিলেটে ১৩ মার্চ থেকে ৮ সেপ্টেম্বর এবং গাজীপুরে ৮ মার্চ থেকে ৪ সেপ্টেম্বরের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে। সিইসি বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে ২০১৯ সালের জানুয়ারি মাসের মাঝামাঝি অথবা এই বছরের আগামী ডিসেম্বরের শেষের দিকে। অর্থাৎ ডিসেম্বরের ২০ তারিখের পর থেকে জানুয়ারির ২০ তারিখের মধ্যেই এই নির্বাচনও হবে। তবে কোন দল নির্বাচনে আসবে কি আসবে না, তা তাদের দলের রাজনৈতিক সিদ্ধান্ত উল্লেখ করে তিনি বলেন,আমরা আশাবাদী যে সব দলই নির্বাচনে অংশগ্রহণ করবে। এই মুহূর্তে বড় বড় পাঁচ সিটির নির্বাচন নিয়ে প্রস্তুতি শুরু করেছে কমিশন। তিনি বলেন, এবার সিটি করপোরেশন নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে। তবে সেটা কি পরিমাণে ব্যবহার করা হবে তা নির্ভর করবে ইভিএম মেশিন সম্পর্কে প্রশিক্ষণের ওপর। এ সময় বিএনপিসহ সকল দল আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশ গ্রহণ করবে বলেও আশা প্রকাশ করেন তিনি। এর আগে কেএম নুরুল হুদা উপজেলার দামকুড়াহাট উচ্চ বিদ্যালয়ে স্মার্টকার্ড বিতরণ পরিদর্শন করেন। এ সময় তার সঙ্গে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা সৈয়দ আমিরুল ইসলাম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সুব্রত পাল, জেলা নির্বাচন কর্মকর্তা আতিয়ার রহমান ও পবা উপজেলা নির্বাচন কর্মকর্তা শাহানাজ পারভীন উপস্থিত ছিলেন। প্রধান নির্বাচন কর্মকর্তা বিকালে রাজশাহী অঞ্চলের নির্বাচন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন। রাজশাহী আঞ্চলিক নির্বাচন কার্যালয়ে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সেখানে তিনি আগামী সিটি ও জাতীয় নির্বাচনকে ঘিরে কমিশনের এ অঞ্চলের কর্মকর্তাদের দিকনির্দেশনামূলক বক্তব্য দেন।
১৬ অবৈধ অনুপ্রবেশকারী আটক বেনাপোল সীমান্তে
যশোরের বেনাপোল সীমান্ত পথে অবৈধভাবে ভারত থেকে ফেরার সময় ১৬ বাংলাদেশি নারী, পুরুষ ও শিশুকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। তবে এ ঘটনায় জড়িত কোনো পাচারকারীকে আটক করা যায়নি। বেনাপোল সীমান্তের নারী, শিশু পাচারের অন্যতম রুট হিসেবে পরিচিত দৌলতপুর এলাকা থেকে বৃহস্পতিবার (১৫ মার্চ) সকাল ১১টার দিকে ৪৯ ব্যাটালিয়নের বিজিবি সদস্যরা তাদের আটক করেন। আটকদের মধ্যে ছয় পুরুষ, ছয় নারী ও তিন শিশু রয়েছে। তাদের বাড়ি বাগেরহাট, খুলনা ও বরিশাল জেলার বিভিন্ন এলাকায়। বেনাপোল চেকপোস্ট আইসিপি ক্যাম্পের নায়েব সুবেদার আবুল হোসেন জানান, গোপন সংবাদের মাধ্যমে তারা খবর পায় ভারত সীমান্ত পার হয়ে বেশ কিছু নারী পুরুষ এপারে এসে বেনাপোলের দৌলতপুর সীমান্তে অবস্থান করছে। পরে বিজিবি সদ্যসরা অভিযান চালিয়ে ১৬ বাংলাদেশি নারী-পুরুষকে আটক করতে সক্ষম হয়। তিনি আরও জানান, আটকদের বিরুদ্ধে অবৈধ অনুপ্রবেশ আইনে মামলা দিয়ে বেনাপোল পোর্ট থানায় সোপর্দের প্রক্রিয়া চলছে।
ব্লগার অভিজিৎ হত্যা মামলার প্রতিবেদন পিছিয়ে ১৫ এপ্রিল
বিজ্ঞান মনস্ক লেখক ও ব্লগার অভিজিৎ রায় হত্যা মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ পিছিয়ে আগামী ১৫ এপ্রিল ধার্য করেছেন আদালত। আজ বৃহস্পতিবার মামলাটি তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য দিন ধার্য ছিল। কিন্ত এদিন মামলার তদন্ত কর্মকর্তা পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের পুলিশ পরিদর্শক মনিরুল ইসলাম প্রতিবেদন দাখিল করতে পারেননি। এজন্য ঢাকা মহানগর হাকিম গোলাম নবী প্রতিবেদন দাখিলের নতুন এ তারিখ ঠিক করেন। উল্লেখ্য, অমর একুশে বইমেলা উপলক্ষে বই প্রকাশ ও প্রকাশনা অনুষ্ঠানে যোগ দিতে ২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি সস্ত্রীক দেশে আসেন যুক্তরাষ্ট্র প্রবাসী অভিজিৎ রায়। ওই দিন রাতে বইমেলা থেকে ফেরার পথে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় টিএসসির সামনে অভিজিৎ ও তার স্ত্রী রাফিদা আহমেদ বন্যার ওপর হামলা চালায় দুর্বৃত্তরা। এতে ঘটনাস্থলেই মারা যান অভিজিৎ। গুরুতর আহত হন বন্যা। ওই ঘটনায় অভিজিতের বাবা অধ্যাপক ড. অজয় রায় শাহবাগ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।
পটিয়ায় প্রধানমন্ত্রীর আগমনে ব্যাপক প্রস্তুতি চলছে
আগামী ২১ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভাকে কেন্দ্র করে চট্টগ্রামের পটিয়া উপজেলায় চলছে ব্যাপক প্রস্তুতি। দফায় দফায় আওয়ামীলীগের কেন্দ্রীয় নেতারা পটিয়ার জনসভাস্থল পরিদর্শন করছেন। বিভিন্ন এলাকায় অনুষ্ঠিত হচ্ছে প্রস্তুতি সভা। আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ জানিয়েছেন, পটিয়ায় প্রধানমন্ত্রীর জনসভা জনসমুদ্রে পরিণত হবে। বুধবার দুপুরে পটিয়ায় প্রধানমন্ত্রীর জনসভা উপলক্ষে পটিয়া উপজেলা আওয়ামীলীগ, যুবলীগ, মহিলা আওয়ামী লীগ, ছাত্রলীগ ও স্বেচ্ছাসেবকলীগসহ বিভিন্ন অঙ্গসংগঠনের নেতাদের নিয়ে স্থানীয় কনভেনশন সেন্টারে প্রতিনিধি সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ। বিশেষ অতিথি ছিলেন কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও চট্টগ্রাম বিভাগের দায়িত্বপ্রাপ্ত এনামুল হক শামীম, প্রধানমন্ত্রীর এপিএস সাইফুজ্জামান শেখর, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোসলেম উদ্দিন আহমদ, সেক্রেটারি মফিজুর রহমান। কেন্দ্রীয় ও জেলার বিভিন্ন পর্যায়ের নেতারা প্রতিনিধি সভায় বক্তব্য রাখেন। প্রধানমন্ত্রীর জনসভা সফল করতে আজ বৃহস্পতিবার পটিয়া আদর্শ স্কুল মাঠে যুবলীগের বিভাগীয় সম্মেলন আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি থাকবেন যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী। এতে জেলা, কেন্দ্রীয় ও স্থানীয় নেতা-কর্মীরা উপস্থিত থাকবেন। বিকেলে পটিয়ায় কনভেনশন সেন্টারে পটিয়া উপজেলা ও পৌরসভা স্বেচ্ছাসেবক লীগের প্রস্তুতি সভায় থাকবেন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোল্লা মোহাম্মদ আবু কায়ছার, সেক্রেটারি পঙ্কজ দেব নাথ এমপি, চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক শেখ সোহেল রানা টিপু, দক্ষিণ জেলার ভারপ্রাপ্ত সভাপতি আবুল হাসেম চেয়ারম্যান প্রমুখ। প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে পটিয়ায় জনসভাস্থল, বিভিন্ন অফিস আদালত ও মাঠঘাট সাজানো হচ্ছে। স্থানীয় সংসদ সদস্য সামশুল হক চৌধুরী বলেন, পটিয়ায় প্রধানমন্ত্রীর জনসভা সফল করতে ব্যাপক প্রস্তুতি চলছে। প্রধানমন্ত্রীর এই জনসভা জনসমুদ্রে পরিণত হবে। পুরো চট্টগ্রাম বিভাগের মানুষ জনসভায় যোগ দেবে। জনসভা সফল করতে পটিয়া আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা দিনরাত কাজ করে যাচ্ছেন। প্রধানমন্ত্রীর জনসভা চট্টগ্রাম মহানগরীতে হওয়ার কথা থাকলেও নগরীতে জনসভা করার মতো খালি মাঠ না থাকায় জনসভার স্থান পরিবর্তন করে পটিয়া কলেজ মাঠে আয়োজন করা হয়েছে।
ইয়াবা সম্রাট আলমসহ চারজন গ্রেফতার
র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব-২) সদস্যরা রাজধানীর পশ্চিম ধানমন্ডি থেকে ইয়াবা সম্রাট আলমসহ চারজন ইয়াবা ব্যবসায়ীকে আটক করেছে। এ সময় তাদের কাছ থেকে এক লাখ তেইশ হাজার পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার (১৫ মার্চ) র‌্যাব-২ এর অপারেশন কর্মকর্তা (এএসপি) ফিরোজ কাউছার জানান, গোপন সংবাদের ভিত্তিতে বুধবার (১৪ মার্চ) দিবাগত রাতে পশ্চিম ধানমন্ডি এলাকায় অভিযান চালিয়ে ইয়াবা সম্রাট আলমসহ চারজন ইয়াবা ব্যবসায়ীকে আটক করা হয়। কারওয়ান বাজারের র‌্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আজ বৃহস্পতিবার (১৫ মার্চ) সকাল ১১টার দিকে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে বলেও জানান তিনি।
আজ থাইল্যান্ডে উদ্বোধন হতে যাচ্ছে 'বঙ্গবন্ধু চেয়ার' প্রফেসরশিপ
থাইল্যান্ডের শিক্ষাপ্রতিষ্ঠান এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজিতে (এআইটি) বঙ্গবন্ধু চেয়ার প্রফেসরশিপের উদ্বোধন হচ্ছে। আজ বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ও থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী ডন প্রমোদউইনাই যৌথভাবে থাইল্যান্ডের শিক্ষাপ্রতিষ্ঠান এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজিতে (এআইটি) বঙ্গবন্ধু চেয়ার প্রফেসরশিপের উদ্বোধন করবেন। থাইল্যান্ডে অবস্থিত বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এ লক্ষ্যে গতকাল বুধবার থাইল্যান্ডে গেছেন পররাষ্ট্রমন্ত্রী। বিমানবন্দরে পররাষ্ট্রমন্ত্রীকে স্বাগত জানান বাংলাদেশের রাষ্ট্রদূত সাঈদা মুনা তাসনীম ও থাইল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মহাপরিচালক। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বঙ্গবন্ধু চেয়ার প্রফেসরশিপের উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রাখবেন। এ সময় দুদেশের মধ্যে কূটনৈতিক ভিসা সংক্রান্ত একটি চুক্তি সই হবে। উদ্বোধন অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদও অংশ নেবেন। উল্লেখ্য, দুই বছর আগে বাংলাদেশ সরকার থাইল্যান্ডের এআইটিতে বঙ্গবন্ধু চেয়ার চালুর উদ্যোগ নেয়।
নিহত লাশ শনাক্তে অন্তত চার থেকে ২১ দিন সময় লাগতে পারে
নেপালের কাঠমান্ডুতে ইউএস-বাংলার বিমান বিধ্বস্ত হয়ে নিহত লাশ শনাক্তে অন্তত চার দিন সময় লাগবে বলে জানিয়েছেন নেপালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস।তবে ডিএনএ টেস্টের মাধ্যমে কোনো লাশ শনাক্তে ২১ দিন পর্যন্ত সময়ও লাগতে পারে বলে জানিয়েছেন তিনি। উল্লেখ্য, নেপালের রাজধানী কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে ইউএস-বাংলার বিমানটি সোমবার স্থানীয় সময় বেলা ২টা ২০ মিনিটে অবতরণের কথা ছিল। নামার আগেই এটি বিধ্বস্ত হয়ে বিমানবন্দরের পাশের একটি খেলার মাঠে পড়ে যায়। বিমানটিতে চারজন ক্রু ও ৬৭ যাত্রী ছিল। উড়োজাহাজ বিধ্বস্ত হওয়ার ঘটনায় ২৬ বাংলাদেশিসহ ৫০ জন নিহত হন। আহত হয়ে হাসপাতালে রয়েছেন ৯ বাংলাদেশিসহ ২১ জন।
হজ্ব নিবন্ধনের পাঁচ দিন বাকি
হজ্বের নিবন্ধনের জন্য নির্ধারিত সময় শেষ হতে আর মাত্র পাঁচ দিন বাকি থাকলেও এখনো পাসপোর্ট হাতে পাননি অনেকে। পাসপোর্ট বই সঙ্কটের কারণে ডেলিভারির সময় দেয়ার পরও তাদের পাসপোর্ট দেয়া হয়নি বলে জানা গেছে। এ কারণে চিন্তায় পড়েছেন এসব হজযাত্রী। তারা অবিলম্বে এ ব্যাপারে সরকারের হস্তক্ষেপ কামনা করেছেন। নওগাঁ জেলার জমির উদ্দিন মণ্ডল এবং তার স্ত্রী বিলকিস বানু এ বছর হজে যাওয়ার নিয়ত করেছেন। এ জন্য একটি বেসরকারি এজেন্সির মাধ্যমে প্রাক-নিবন্ধন করেছেন তারা। বেসরকারি ব্যবস্থাপনায় গত ৬ মার্চ থেকে হজযাত্রী নিবন্ধন শুরু হয়েছে। শেষ হবে ১৮ মার্চ। বিলকিস বানু নওগাঁ পাসপোর্ট অফিস থেকে সব প্রক্রিয়া শেষ করার পর তাকে গত ৬ জানুয়ারি পাসপোর্ট ডেলিভারির সময় দেয়া হয়। কিন্তু তিনি প্রায় আড়াই মাস পর গতকাল মঙ্গলবার পাসপোর্টটি পেয়েছেন। একইভাবে জমির উদ্দিন মণ্ডলের পাসপোর্ট ডেলিভারির জন্য গত ৬ মার্চ সময় দেয়া হয়। কিন্তু তিনি এখনো পাসপোর্ট পাননি। জমির উদ্দিনের ছেলে মিজানুর রহমান নয়া দিগন্তকে বলেন, পাসপোর্ট অফিসে গেলে বলা হয় বই নেই। এ কারণে দেরি হচ্ছে। তিনি বলেন, নিবন্ধনের সময় শেষ হয়ে আসছে। এখনো পাসপোর্ট পাননি। এ জন্য চিন্তায় আছি। গাইবান্ধা শহরের এম এ রহমান শেখ জেলা পাসপোর্ট অফিসে সব প্রক্রিয়া সম্পন্ন করার পর তাকে গত ২০ ফেব্রুয়ারি পাসপোর্ট দেয়া হবে বলে জানানো হয়। কিন্তু গতকাল পর্যন্ত তিনি পাসপোর্ট পাননি। একইভাবে রংপুর বদরগঞ্জের মামুনুর রশীদকে গত ১৫ ফেব্রুয়ারি পাসপোর্ট দেয়ার কথা থাকলেও তিনি এখনো পাসপোর্ট পাননি। সংশ্লিষ্ট জেলা অফিসে গেলে কর্মকর্তারা তাকে জানান আগামী ২১ মার্চ তিনি পাসপোর্ট পাবেন। এ কারণে চিন্তায় পড়েছেন মিজানুর রহমান। তিনি এ ব্যাপারে সরকারের হস্তক্ষেপ কামনা করেন। শুধু এ রকম কয়েকজনই নয় হজযাত্রীদের যারা নতুন পাসপোর্ট করছেন তাদের বেশির ভাগই এ রকম বিড়ম্বনায় পড়েছেন বলে জানান বেসরকারি হজ এজেন্সি ইউরো এয়ার ইন্টারন্যাশনালের মালিক মাওলানা মাহমুদুর রহমান। নয়া দিগন্তকে তিনি বলেন, ধর্ম মন্ত্রণালয় আগামী ১৮ মার্চ পর্যন্ত নিবন্ধনের সময় দিয়েছে। কিন্তু এর মধ্যে অনেকে পাসপোর্ট পাচ্ছেন না। পাসপোর্ট নম্বর ছাড়া নিবন্ধন করা যাবে না। এ কারণে হজযাত্রীদের পাশাপাশি এজেন্সি মালিকেরাও বিপাকে পড়েছেন। তিনি সরকারের কাছে দ্রুত সমস্যা সমাধানের আহ্বান জানান। একই সাথে নিবন্ধনের জন্য কিছু সময় বাড়ানোরও দাবি জানান তিনি। হজযাত্রীরা পাসপোর্ট সময়মতো না পাওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করে হজযাত্রী ও হাজী কল্যাণ পরিষদের সভাপতি অ্যাডভোকেট ড. আব্দুল্লাহ আল নাসের নয়া দিগন্তকে বলেন, কেবল রংপুরেই ২১ জনের পাসপোর্ট সময়মতো পায়নি বলে জেনেছি। এ ছাড়া অন্যান্য এলাকায়ও একই অবস্থা। তাদের বলা হয়েছে আগামী ২১ মার্চ পাসপোর্ট পাওয়া যাবে। তাহলে তারা নির্ধারিত সময়ে কিভাবে নিবন্ধন করবেন প্রশ্ন রেখে আলহাজ নাসের এ ব্যাপারে সরকারের দ্রুত হস্তক্ষেপ কামনা করেন। এ ব্যাপারে পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মাসুদ রেজওয়ানের সাথে টেলিফোনে যোগাযোগ করা হলেও কথা বলা সম্ভব হয়নি।
দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী
বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রায় শরিক হতে সিঙ্গাপুরের ব্যবসায়ীদের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নিজস্ব শিল্প পার্ক গড়ে তোলার জন্য সরকার তাদের ৫শ একর বা তারও বেশি জমি বরাদ্দে প্রস্তুত রয়েছে। সারাদেশে বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার উদ্যোগের উল্লেখ করে তিনি বলেন, সরকার ব্যবসায়ীদের জন্য অনেক সুযোগ সুবিধা প্রদান করছে। এই সুবিধা গ্রহণ করে সেখানে শিল্প স্থাপনের জন্য সিঙ্গাপুরের ব্যবসায়ীরা এগিয়ে আসতে পারে। গতকাল মঙ্গলবার সিঙ্গাপুরের হোটেল সাংগ্রীলাতে বাংলাদেশ-সিঙ্গাপুর ব্যবসায়ী ফোরামের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান। ইন্টারন্যাশনাল এন্টারপ্রাইজ সিঙ্গাপুর, সিঙ্গাপুর বিজনেস ফেডারেশন, বাংলাদেশ বিজনেস চেম্বার অব সিঙ্গাপুর যৌথভাবে নতুন অধ্যায়ের পথে বাংলাদেশ-সিঙ্গাপুর অর্থনৈতিক অংশীদারিত্ব শীর্ষক প্রতিপাদ্য নিয়ে অনুষ্ঠানটি আয়োজন করে। শেখ হাসিনা বলেন, তার সরকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ক্ষুধা ও দারিদ্রমুক্ত সোনার বাংলা প্রতিষ্ঠায় কঠোর পরিশ্রম করে যাচ্ছে। বাংলাদেশকে বিদেশী ব্যবসায়ীদের জন্য দক্ষিণ এশিয়ার সবচেয়ে আকর্ষণীয় বিনিয়োগের স্থান উল্লেখ করে তিনি সরকারের ব্যবসায়ীদের জন্য আইন দ্বারা বিদেশী বিনিয়োগের সুরক্ষা প্রদান, কর অবকাশ, যন্ত্রাংশ আমদানী করে শিল্প স্থাপনে স্বল্প শুল্ক ধার্য, যে কোন সময় লভ্যাংশসহ শতভাগ মূলধন প্রত্যাহারের সুবিধা, রেমিট্যান্স রয়্যালিটি প্রদান, তরুণ ও কর্মদক্ষ জনশক্তি এবং প্রতিযোগিতামূলক বেতন ভাতার সুবিধার প্রসঙ্গ উল্লেখ করেন। ইউরোপীয় ইউনিয়ন, অষ্ট্রেলিয়া, কানাডা, ভারত, জাপান এবং নিউজিল্যান্ডে বাংলাদেশী পণ্যের কোটামুক্ত এবং শুল্কমুক্ত প্রবেশাধিকার রয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আমরা জাতিকে আমাদের ডিজিটাইজেশনের অংশ হিসেবে রূপকল্প ২০২১ এবং ২০৪১-এর মাধ্যমে জ্ঞানভিত্তিক সমাজে রূপান্তরের পথে এগিয়ে চলেছি। যেখানে ২০২১ নাগাদ দেশকে আমরা মধ্যম আয়ের দেশে এবং ২০৪১ সাল নাগাদ উন্নত সমৃদ্ধশালী হিসেবে গড়ে তুলতে চাই। শেখ হাসিনা বলেন, ২০৩০ সাল নাগাদ দেশের জনসংখ্যার প্রায় অর্ধেকই শহরের ভোক্তা শ্রেনী হবে। যা একটি বিশাল বাজারের সৃষ্টি করবে। বাংলাদেশের ক্রমবর্ধমান অর্থনীতির চিত্র তুলে ধরে তিনি বলেন, গেল অর্থবছরে আমাদের জিডিপি প্রবৃদ্ধির হার ছিল ৭ দশমিক ২৮ শতাংশ, রিজার্ভের পরিমান বর্তমানে ৩৩ বিলিয়ন ডলার। যেখানে ২০০৫ সালে এই রিজার্ভের পরিমান ছিল ৩ দশমিক ৫ বিলিয়ন ডলার। প্রধানমন্ত্রী বলেন, ২০১৬-১৭ অর্থবছরে আমাদের রপ্তানীর পরিমান ছিল ৩৪ দশমিক ৬৭ বিলিয়ন ডলার, দারিদ্রের হার যেখানে ২০০৫ সালে ৪১ দশমিক ৫ শতাংশ, তা বর্তমানে ২২ শতাংশে নেমে এসেছে। মানুষের গড় আয়ু বেড়ে ৭২ বছর ৬ মাস হয়েছে। তিনি বলেন, দেশে বর্তমানে জনগণের মাথাপিছু আয় ১৬শ ১০ মার্কিন ডলার। ক্রয় সক্ষমতার দিক থেকে বাংলাদেশ এখন বিশ্বের ৩৩তম বৃহৎ অর্থনীতির দেশ। প্রধানমন্ত্রী বলেন, আমাদের অর্থনৈতিক সমৃদ্ধির স্বীকৃতি হিসেবে শিগগিরই বাংলাদেশ স্বল্প আয়ের দেশ থেকে উন্নয়নশীল দেশ হিসেবে গ্রাজুয়েশন লাভ করতে যাচ্ছে। বাংলাদেশের তৈরী পোষাক শিল্পের খ্যাতি বিশ্বজোড়া উল্লেখ করে তিনি বলেন, ২০১৭ সালে তৈরী পোষাক খাতে আমাদের রপ্তানীর পরিমান ছিল ৩০ বিলিয়ন ডলার। সেক্ষেত্রে পোষাক রপ্তানীর শীর্ষ দেশ চীনের পরের অবস্থানটিই বাংলাদেশের। তিনি বলেন, ২০২১ সাল নাগাদ তৈরী পোশাক খাতে রপ্তানীর পরিমান ৫০ বিলিয়ন ডলারে উন্নীত করার লক্ষ্য নিয়ে সরকার কাজ করে যাচ্ছে। ওষুধ শিল্পের সমৃদ্ধির চিত্র তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, স্থানীয় চাহিদার ৯৭ শতাংশ মিটিয়ে যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নসহ আমাদের তৈরী ওষুধ বিশ্বের ১২০টি দেশে রপ্তানী হচ্ছে। দেশের তথ্য প্রযুক্তি খাত এবং জাহাজ নির্মাণ শিল্পে অগ্রগতির চিত্র তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশে এখন বিশ্বমানের হালকা ও মাঝারি ধরনের সমুদ্রগামী জাহাজ তৈরী হচ্ছে। একইসঙ্গে বিদেশী বিনিয়োগে দেশের বিভিন্ন অর্থনৈতিক অঞ্চলগুলোতে গড়ে উঠছে অত্যাধুনিক আইটি পার্ক। ২০২১ সাল নাগাদ ৫ বিলিয়ন ডলার রপ্তানীর লক্ষ্যমাত্রা অর্জনেই এগিয়ে যাচ্ছে দেশের আইটি খাত। ব্যবসায়ী সপ্রদায়ের অনুষ্ঠানের উদ্বোধনী পর্ব শেষে দু দেশের ব্যবসা-বাণিজ্য জোরদারের অংশ হিসেবে দু দেশের ব্যবসায়ী সংগঠনগুলোর মধ্যে চারটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। সিঙ্গাপুরের বাণিজ্য শিল্প মন্ত্রী লিম হং কিয়াং অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহণ করেন এবং ইন্টারন্যাশনাল এন্টারপ্রাইজ সিঙ্গাপুরের ভারপ্রাপ্ত সিইও ক্যাথি লাই এবং সিঙ্গাপুর বিজনেস ফেডারেশনের চেয়ারম্যান এসএস তেও অনুষ্ঠানে বক্তব্য দেন। পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, বিদ্যুৎ জ্বালানী ও খনিজ সম্পদ বিষয়ক প্রতিমন্ত্রী নসরুল হামিদ এবং সিঙ্গাপুর ও বাংলাদেশের বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। সিঙ্গাপুরে নিজের নামের অর্কিড উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী ইউনেস্কো বিশ্ব হেরিটেজ হিসেবে স্বীকৃত সিঙ্গাপুর বোটানিক গার্ডেনের ন্যাশনাল অর্কিড গার্ডেনে নিজের নামের একটি অর্কিড উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সিঙ্গাপুরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রথম সফরটি স্মরণীয় করে রাখতে অর্কিডটির নাম ডেনড্রোবিয়াম শেখ হাসিনা রাখা হয়েছে। গত রবিবার সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুংয়ের আমন্ত্রণে দক্ষিণ পূর্ব এশিয়ার দেশটিতে তার প্রথম সরকারী সফরে যান শেখ হাসিনা। সিঙ্গাপুরের জাতীয় ফুল অর্কিডের যে প্রজাতির নাম ডেনড্রোবিয়াম শেখ হাসিনা রাখা হয়েছে, বোটানিক বাগানের কর্মকর্তারা সানপ্লাজা পার্ক ও সেলেটার চকোলেট প্রজাতির শংকরায়নের মাধ্যমে সেটি উদ্ভাবন করেন। সিঙ্গাপুর জাতীয় উদ্ভিদ উদ্যানের পরিচালক ড. নাইজেল টেইলর সি হর্ট সকালে এখানে একটি অনুষ্ঠানের মাধ্যমে ডেনড্রোবিয়াম শেখ হাসিনা অর্কিডটি প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন। প্রধানমন্ত্রীর ছোট বোন শেখ রেহানার ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক ববি, তার স্ত্রী পেপী সিদ্দিক ও তাদের দু সন্তান, পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদসহ প্রধানমন্ত্রীর সফরসঙ্গীগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। নতুন অর্কিডটির শংকরায়নের সঙ্গে সম্পৃক্ত এবং বাগানের ব্যবস্থাপক ডেভিড লিম বলেন, ডেনড্রোবিয়াম শেখ হাসিনা অর্কিডটির শংকরায়ন এবং পত্র-পল্লবে বিকশিত হতে সাড়ে চার বছর সময় লেগেছে। এই হাইব্রিড অর্কিড ২৫ সেন্টিমিটার পর্যন্ত লম্বা হয়। প্রতিটি গাছেরই ১৫টি ফুলের থোকা ধরে। প্রতিটি প্রস্থে ৫ সে.মি. হয়। প্যাঁচানো প্রতিটি ফুলের গোড়া গাঢ় পিঙ্গল রঙের এবং ফুলের মাঝখানে হালকা বাদামী ও ধবধবে সাদা প্রান্ত থাকে। সিঙ্গাপুরের রীতি অনুসারে ১৯৫৭ সাল থেকে দেশটিতে সফরকারী বিভিন্ন দেশের প্রায় আড়াইশো রাষ্ট্র ও সরকার প্রধানের নামে স্থানীয় অর্কিডের নামকরণ করা হয়েছে বলেও ডেভিড লিম জানান। তাদের সফরকে স্মরণীয় করে রাখতেই এটা করা হয়। ডেনড্রোবিয়াম শেখ হাসিনা অর্কিডটি এখন থেকে গার্ডেনের ভিআইপি গ্যালারির শোকেসে শোভা পাবে। প্রধানমন্ত্রী পুরো অর্কিড বাগানের বিভিন্ন অংশ ঘুরে দেখেন এবং বাগানের সৌন্দর্য উপভোগ করেন। বাগানটিতে ১ হাজার প্রজাতি ও ২ হাজার শংকরায়নকৃত উদ্ভিদ রয়েছে। সফর সংক্ষিপ্ত করে সিঙ্গাপুর থেকে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী সিঙ্গাপুরে সরকারি সফর একদিনের জন্য সংক্ষিপ্ত করে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত সোমবার নেপালে ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিমান বিধ্বস্ত হওয়ার মর্মান্তিক দুর্ঘটনার পরিপ্রেক্ষিতে সফর সংক্ষিপ্ত করে তিনি দেশে ফিরেন। প্রধানমন্ত্রী এবং তার সফরসঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি নিয়মিত ফ্লাইট গতকাল সন্ধ্যা ৬টা ১৫ মিনিটে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতকি বিমানবন্দরে অবতরণ করে। সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুংয়ের আমন্ত্রণে চারদিনের সরকারি সফরে রবিবার সিঙ্গাপুরে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার বিকালে প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা ছিলো। কিন্তু সোমবার বিকালে কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে ইউএস-বাংলা এয়ারলাইনের এয়ারক্রাফট বিধ্বস্ত হওয়ার ঘটনায় দুর্গত পরিবারের পাশে দাঁড়াতে তার সফর একদিন সংক্ষিপ্ত করেন। সিঙ্গাপুর সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুংয়ের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করেন এবং সিঙ্গাপুরের প্রেসিডেন্ট হালিমা ইয়াকুবের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মানে সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর আয়োজিত ভোজসভায় যোগদান ছাড়াও তিনি হোটেল সাংগ্রীলাতে সিঙ্গাপুর-বাংলাদেশ বিজনেস ফোরাম এবং বিজনেস রাউন্ডটেবিলে প্রধান অতিথি হিসেবে যোগ দেন। শেখ হাসিনা বিশ্বের অন্যতম ব্যস্ততম বাণিজ্যিক বন্দর পোর্ট অব সিঙ্গাপুর পরিদর্শন করেন। তিনি ইউনেস্কোর একটি বিশ্ব ঐতিহ্য সিঙ্গাপুর বোটানিক গার্ডেনের ন্যাশনাল অর্কিড গার্ডেন পরিদর্শন করেন এবং নিজের নামে একটি অর্কিড উন্মোচন করেন।

জাতীয় পাতার আরো খবর