শনিবার, জুলাই ৪, ২০২০
নায়ক-নায়িকাদের ফেসবুক আইডি হ্যাক চক্রের ২ সদস্য গ্রেপ্তার
১৫ফেব্রুয়ারী,শনিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: দেশের চলচ্চিত্র শিল্পের নায়ক-নায়িকাদের ফেসবুক আইডি হ্যাক করা চক্রের দুই সদস্যকে গ্রেপ্তার করেছে Rapid Action Battalion (Rab-2)। গতকাল শুক্রবার রাজধানীর মহাখালী থেকে তাদের গ্রেপ্তার করা হয়। Rab এর লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং-এর সহকারী পরিচালক এএসপি সুজয় সরকার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, গ্রেপ্তারের সময় তাদের কাছ থেকে হ্যাকিংয়ে ব্যবহৃত সরঞ্জামাদি উদ্ধার করা হয়েছে। ফেসবুক আইডি হ্যাক করে নায়ক-নায়িকাদের ব্যক্তিগত চরিত্র হননের চেষ্টা ও অর্থ আদায় করতেন তারা। এ বিষয়ে আজ শনিবার দুপুরে এক সংবাদ সম্মেলনে বিস্তারিত জানানো হবে বলেও জানান পুলিশের এই কর্মকর্তা।
ছুটির দিনে বইমেলায় ভিড়
১৪ফেব্রুয়ারী,শুক্রবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: আজ শুক্রবার ছুটির দিনে ১১টার আগেই মেলায় প্রবেশের জন দীর্ঘ লাইন ছিল। অন্য দিনের তুলনায় ভিড় যেন আজ বেশিই ছিল। একজন পাঠক জানালেন ব্যস্ততার কারণে মেলায় আসা হয় না তার, তাই বন্ধের দিনে একটু আগেভাগেই এসেছেন পুরো মেলা ঘোরার জন্য, খুঁজে খুঁজে তার পছন্দের বই কেনার জন্য। বইমেলায় পাঠকদের এমন ভিড় লেখকদের নতুন কিছু লেখার জন্য উৎসাহিত করে বলে জানান এক তরুণ লেখক। আজ মেলায় শিশু প্রহর চলছে। ১১টা থেকে শুরু হয়ে চলবে একটা পর্যন্ত। আজ মেলা চলবে রাত নয়টা পর্যন্ত। এদিকে বসন্ত ও ভালোবাসা দিবস উপলক্ষে মেলায় ভিড় বেড়েই চলেছে। বাসন্তী রঙের পোশাক পরে মেলায় বইপ্রেমীরা আসছেন। ঘুরে ফিরে দেখছেন প্রিয় লেখকের বই।
খালেদা জিয়ার মুক্তির বিষয়ে কাদেরের সঙ্গে ফখরুলের আলাপ
১৪ফেব্রুয়ারী,শুক্রবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তির বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে মির্জা ফখরুল ইসলাম আলমগীর আলাপ করেছেন। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও বিষয়টি জানাতে বলেছেন বলে জানিয়েছেন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) সকালে ধানমন্ডিতে আওয়ামী লীগের রাজনৈতিক কার্যালয়ে এ তথ্য জানান তিনি।এ সময় কাদের বলেন, বেগম জিয়ার মুক্তির বিষয়ে এখনো লিখিতভাবে বিএনপি কিংবা খালেদা জিয়ার পরিবারের পক্ষ থেকে কোনো আবেদন করা হয়নি। এটা রাজনৈতিক মামলা হলে সরকারের বিষয় ছিল। যেহেতু দুর্নীতির মামলা সেহেতু এটা আদালতের বিষয়।তিনি জানান, প্যারোলে মুক্তির বিষয়ে বেগম জিয়া স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করতে পারেন। ওবায়দুল কাদের আরও বলেন, বেগম জিয়ার সুচিকিৎসার বিষয়টি সরকারের সুনজরে রয়েছে। তার শারীরিক অবস্থার বিষয়ে দল যেভাবে বলছে, চিকিৎসার ব্যাপারে চিকিৎসকরা সেভাবে বলছেন না।
বাংলাদেশ ও ভিয়েতনামের সম্পর্ক অত্যন্ত চমৎকার
১৩ফেব্রুয়ারী,বৃহস্পতিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী’র সঙ্গে বাংলাদেশে নিযুক্ত ভিয়েতনামের রাষ্ট্রদূত ফাম ভিয়েত চিয়েন আজ জাতীয় সংসদে তাঁর কার্যালয়ে সৌজন্য সাক্ষাত করেছেন। সাক্ষাৎকালে তারা বাংলাদেশ ও ভিয়েতনামের দ্বিপাক্ষিক সম্পর্ক, সংসদীয় মৈত্রী গ্রুপ, ব্যবসা-বাণিজ্য, রোহিঙ্গা ইস্যু, নারী উন্নয়ন এবং বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন নিয়ে আলোচনা করেন। বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যকার বর্তমান সম্পর্ককে অত্যন্ত চমৎকার উল্লেখ করে স্পিকার বলেন, এই সম্পর্ক আগামী দিনগুলোতে আরও গভীর হবে। বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যকার বিশেষ করে আবহাওয়া, পরিবেশ, জনসংখ্যা এবং ভৌগোলিক অবস্থাসহ বিভিন্ন বিষয় মিল রয়েছে। দু’টি দেশই যুদ্ধ সংগ্রামের মাধ্যমে স্বাধীনতা অর্জন করেছে বলে তিনি বলেন। দুই দেশের সংসদীয় প্রতিনিধিদলের সফরের মাধ্যমে বর্তমান সম্পর্ক আরও জোরদার করা সম্ভব উল্লেখ করে শিরীন শারমিন আরও বলেন, ব্যবসা-বাণিজ্যের প্রসারেও দুই দেশের সম্পর্ক আরও শক্তিশালী হতে পারে। স্পিকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী মুজিববর্ষ-২০২০ উদযাপন উপলক্ষে ভিয়েতনামের স্পিকারকে বাংলাদেশে আমন্ত্রণ জানাবেন বলে উল্লেখ করেন। রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসন ইস্যুতে ভিয়েতনামকে বাংলাদেশের পাশে থেকে সহযোগিতার অনুরোধও জানান তিনি। এ সময় তিনি ২০১৭ সালে ভিয়েতনাম সফরের স্মৃতিচারণ করেন। শিরীন শারমিন বলেন, বাংলাদেশ অর্থনৈতিক উন্নয়নে সঠিক পথে রয়েছে। তিনি রাষ্ট্রদূতকে ঢাকার বাইরে গিয়ে বাংলাদেশের উন্নয়ন বিশেষ করে নারী উন্নয়ন ও ক্ষমতায়ন, নারী শিক্ষার প্রসার, দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ, অবকাঠামোগত উন্নয়ন দেখার অনুরোধ করেন। এ সময় তিনি রাষ্ট্রদূতকে বাংলাদেশে দায়িত্ব পালনে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করে রাষ্ট্রদূত ফাম ভিয়েত চিয়েন বলেন, সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশের অগ্রগতি এখন দৃশ্যমান। রোহিঙ্গাদের শান্তিপূর্ণ প্রত্যাবাসনে ভিয়েতনাম বাংলাদেশের পাশে থাকবে বলে তিনি উল্লেখ করেন। এ সময় তিনি বলেন, বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যকার সম্পর্ক এক নতুন মাত্রায় পৌঁছেছে। ফাম ভিয়েত চিয়েন বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দয্যের প্রশংসা করে বলেন, অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশ অনুকরণীয় দৃষ্টান্ত। এসময় তিনি বাংলাদেশের ধারাবাহিক জিডিপি ৮ শতাংশ অর্জনের প্রশংসা করেন। তিনি ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। অর্থনৈতিক উন্নয়নেও বাংলাদেশ ও ভিয়েতনামের মিল রয়েছে উল্লেখ করে তিনি বলেন, ২০৪৫ সালের মধ্যে ভিয়েতনামও উন্নত সমৃদ্ধ দেশে পরিণত হবে।
আমরা প্রতিহিংসার রাজনীতি করি না
১৩ফেব্রুয়ারী,বৃহস্পতিবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: বিএনপিকে উদ্দেশ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আমরা প্রতিহিংসার রাজনীতি করি না। খালেদা জিয়াকে মুক্তি দেবে আদালত।বৃহস্পতিবার দুপুরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।মন্ত্রী আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু আমাদের স্বাধীনতা দিয়ে গেছেন। এখন তার কন্যা শোসন, দারিদ্র মুক্ত সোনার বাংলাদেশ আমাদের দিচ্ছেন। স্বাধীনতার জন্য পিতা, মুক্তির জন্য কন্যা। আমরা কোনো অপশক্তিকে এই বাংলার মাটিতে ক্ষমতায় দেখতে চাই না। বিএনপি এখন খালেদা জিয়ার সাস্থ্য নিয়ে রাজনীতি করছেন। তার শরীর নিয়ে দলের নেতারা বলে এক, চিকিৎসক বলে আরেক।টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগ আয়োজিত ত্রি-বার্ষিক সম্মেলনে বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য কাজী আকরাম উদ্দিন আহমেদ, শেখ হেলাল উদ্দিন এমপি, ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ্ব এ্যাড. সহ দলের বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।
যুক্তরাষ্ট্রের সাথে বাংলাদেশের বাণিজ্যিক সম্পর্ক বাড়ছে
১৩ফেব্রুয়ারী,বৃহস্পতিবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, যুক্তরাষ্ট্রের সাথে বাংলাদেশের বাণিজ্যিক সম্পর্ক বাড়ছে, বর্তমানে ৬.৯ বিলিয়ন ডলারের বাণিজ্য রয়েছে। বৃহস্পতিবার এ তথ্য জানিয়ে বলেন, আমরা উন্নত ও স্থিতিশীল দেশ হতে চাই, কিন্তু বাংলাদেশের একার পক্ষে তা সম্ভব নয়। এজন্য অন্যান্য দেশের সহায়তা প্রয়োজন। যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশের সাথে পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে সরকার কাজ করছে। তিনি বলেন, আমরা দারিদ্র সম্পূর্ণভাবে দূর করতে চাই। দেশটির সাথে রপ্তানি বানিজ্য বাড়াতে হবে, গার্মেন্টস পন্য রপ্তানী ছাড়াও অন্যান্য পন্য বাড়াতে হবে, রপ্তানি বানিজ্যে বৈচিত্র আনতে হবে। আমাদের বিশাল মানব সম্পদকে প্রশিক্ষন দিয়ে যুক্তরাষ্ট্র সাহায্য করতে পারে এবং তাদের কাজে লাগাতে পারে।
সংসদে কোম্পানি বিল উত্থাপন ও বাতিঘর বিল পাস
১৩ফেব্রুয়ারী,বৃহস্পতিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: ব্যবসা-বাণিজ্য সহজীকরণে ,কোম্পানি (সংশোধন) বিল-২০২০ নামে একটি বিল সংসদে উত্থাপন করা হয়েছে। গতকাল সংসদ অধিবেশনে বিলটি উত্থাপনের পর তা অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। এছাড়া সংসদ অধিবেশনে ,বাংলাদেশ বাতিঘর বিল-২০২০ নামে একটি বিল পাস হয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে বাণিজ্য মন্ত্রী টিপু মুন্সী ,কোম্পানী (সংশোধন) বিল-২০২০ সংসদে উত্থাপনকালে এর বিরোধীতা করেন বিরোধী দল জাতীয় পার্টির সদস্য মো. ফখরুল ইমাম। কিন্তু তার আপত্তি কণ্ঠভোটে নাকচ হয়ে যায়। পরে বিলটি অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। বিলটি পরীক্ষা শেষে কমিটিকে এক দিনের মধ্যে সংসদে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। বিলে কোম্পানি রেজিস্ট্রেশনের সময় লোগো রেজিস্ট্রেশনের বিধান তুলে দেওয়া হয়েছে। ফলে এখন শুধু কোম্পানি রেজিস্ট্রেশন করলেই চলবে। ফলে সংশোধিত বিলটি পাস হলে কোম্পানীর কমন সিল, সাধারণ সিল ও অফিসিয়াল সিল নিবন্ধনের বিধান বিলোপ হবে। বাতিঘর বিল, এদিকে, জাতীয় সংসদে ,বাংলাদেশ বাতিঘর বিল-২০২০, নামে একটি বিল পাস হয়েছে। নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী সংসদে বিলটি পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়। এরআগে বিলটির উপর বিরোধী দল জাতীয় পার্টি ও বিএনপি সদস্যদের আনা জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাব নাকোচ হয়ে যায়। বিলে বলা হয়েছে, বাংলাদেশের জলসীমায় চলাচলের সময় জাহাজের মালিক, এজেন্ট বা মাস্টারকে বাতিঘর মাশুল পরিশোধ করতে হবে। মাশুল আদায় করবেন সংশ্লিষ্ট কাস্টমস কমিশন। বাতিঘর মাশুল পরিশোধ না করে কোনো জাহাজ নৌপথে চলাচল করলে তা আটকে রাখা হবে। আটক জাহাজ অতিরিক্ত মাশুল দিয়ে ৬ মাসের মধ্যে আবেদন করলে তা ফেরত দেয়া হবে। এর আগে গত ১৫ই জানুয়ারি সংসদে বিলটি উত্থাপন করা হয়। ১৯২৭ সালের ,দ্য লাইট হাউজ অ্যাক্ট, বাতিল করে নতুন আইন করতে এই বিল আনা হয়।
সাংবাদিকদের ওপর হামলায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে: তথ্যমন্ত্রী
১৩ফেব্রুয়ারী,বৃহস্পতিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: সংবাদ কর্মীদের উপর হামলা নিন্দনীয়। সরকার সাম্প্রতিক কয়েকটি হামলায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। এ ধরনের ঘটনা সরকার কঠোর হস্তে দমন করবে। বললেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তথ্যমন্ত্রী বলেন, পেশাগত দায়িত্ব পালনে বাঁধা দেয়া সমীচীন না। এক্ষেত্রে যিনিই জড়িত হোন, সরকার তাকে ছাড় দেবে না। সচিবালয়ে ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার-বিজেসি নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন বিজেসির চেয়ারম্যান রেজোয়ানুল হক, ট্রাস্টি রাহুল রাহা, সাইফুল ইসলাম দিলাল, নির্বাহী সদস্য আলমগীর স্বপন, মিল্টন আনোয়ার ও রিজভী নেওয়াজ।

জাতীয় পাতার আরো খবর