শুক্রবার, সেপ্টেম্বর ২৫, ২০২০
যুক্তরাজ্য লেবার দলের নীতি নির্ধারণী ফোরামে টিউলিপ
২৩এপ্রিল,বৃহস্পতিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: লেবার দলকে শক্তিশালী করতে দলের উন্নয়ন বিষয়ক নীতি নির্ধারণী ফোরামে নিয়োগ পেয়েছেন বঙ্গবন্ধুর নাতনি টিউলিপ সিদ্দিক এমপি। দলের ডেপুটি লিডার এবং চেয়ার এঙ্গেলা রায়না দলের উন্নয়ন বিষয়ক পার্লামেন্টারি লিড পদে টিউলিপকে নিয়োগ দেন। এ পদে থেকে তিনি ডেপুটি লিডারের পক্ষে দলের উন্নয়ন বিষয়ক বিভিন্ন বিষয়ে নীতি নির্ধারণ করবেন। এছাড়া আরও চার এমপিকে বিভিন্ন পদে নিয়োগ দেওয়া হয়েছে। দলীয় সংস্কৃতি ও অনুশীলনের পরিবর্তনের মাধ্যমে লেবার দলকে শক্তিশালী করতে এসব নিয়োগ দেওয়া হয়। নতুন দায়িত্ব পেয়ে এক প্রতিক্রিয়ায় টিউলিপ সিদ্দিক এমপি বলেন, আমি এবং এঙ্গেলা রায়নার একইসময়ে এমপি নির্বাচিত হয়েছি। অল্প সময়ের মধ্যে আমাদের মধ্যে ভাল বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে উঠেছে। তার টিমের সাথে যুক্ত হতে পেরে আমি অত্যন্ত আনন্দিত। কেননা, পরবর্তী সরকার গঠন করতে হলে আমাদের অনেক কাজ করতে হবে। বঙ্গবন্ধুর নাতনি টিউলিপ সিদ্দিক ২০১৫ সাল থেকে হ্যাম্পস্টিড এবং কিলবার্ন আসন থেকে এমপি নির্বাচিত হয়ে আসছেন। তিনি লেবার দলের বর্তমান ছায়ামন্ত্রীসভায় শিক্ষা মন্ত্রণালয়ের অধীন শিশু ও প্রাথমিক বয়স বিভাগের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। ইতিপূর্বে টিউলিপ সংস্কৃতি, গণমাধ্যম এবং ক্রীড়া বিষয়ক ছায়া প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। মাত্র ১৬ বছর বয়সে লেবার দলের সদস্য হন এবং দলের যুবা শাখায় গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি ২০১০ সালে ক্যামডেন কাউন্সিলে প্রথম বাঙালি নারী কাউন্সিলর নির্বাচিত হন।
তারাবির নামাজ ঘরেই আদায় করতে হবে: ইফা সচিব
২২এপ্রিল,বুধবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: আর কয়েকদিন পরেই আসছে পবিত্র মাহে রমজান। দেশজুড়ে করোনাভাইরাস পরিস্থিতিতে এবার ঘরেই তারাবির নামাজ আদায় করার পরামর্শ দিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। ইসলামিক ফাউন্ডেশন বলছে, স্টাফ ছাড়া অর্থাৎ খতিব, ইমাম, মোয়াজ্জিন, খাদেমরা ছাড়া কেউ মসজিদে তারাবি নামাজ আদায় করতে পারবেন না। ঘরেই নামাজ আদায় করতে হবে। জানতে চাইলে ইসলামিক ফাউন্ডেশনের সচিব নূরুল ইসলাম বলেন, স্টাফ ছাড়া মসজিদে কাউকে এ্যালাউ করা হয়নি। তবে কেউ যদি ঢুকে পড়েন নামাজের জন্য, তাকে তো আর বের করে দেয়া যাবে না। করোনায় সংক্রমিত হওয়ার হাত থেকে রক্ষা পেতে সরকারের যে নির্দেশনা আছে-ঘরেই সব নামাজ আদায় করার, সেটাই মানতে হবে। এটা কাউকে মসজিদে যাওয়া থেকে বিরত রাখার জন্য নয়, বরং নিরাপদে থাকার জন্যই নির্দেশনাটি দেয়া হয়েছে। এর আগে গত ৬ এপ্রিল নামাজ ঘরে পড়ার নির্দেশনা জারি করে ধর্ম মন্ত্রণালয়। এতে পাঁচটি দফা দেয়া হয়। এগুলো হলো- করোনাভাইরাস সংক্রমণ রোধকল্পে মসজিদের ক্ষেত্রে খতিব, ইমাম, মোয়াজ্জিন, খাদেম ব্যতীত অন্য সব মুসল্লিকে সরকারের পক্ষ থেকে নিজ নিজ বাসস্থানে নামাজ আদায় এবং জুমার জামাতে অংশগ্রহণের পরিবর্তে ঘরে জোহরের নামাজ আদায়ের নির্দেশ দেয়া যাচ্ছে। মসজিদে জামাত চালু রাখার প্রয়োজনে খতিব, ইমাম, মোয়াজ্জিন, খাদেম মিলে পাঁচ ওয়াক্তের নামাজে অনধিক পাঁচজন ও জুমার নামাজে অনধিক ১০ জন শরিক হতে পারবেন। জনস্বার্থে বাইরের মুসল্লি মসজিদের ভেতরে জামাতে অংশগ্রহণ করতে পারবেন না। অন্য ধর্মাবলম্বীদেরও ধর্মীয় উপাসনালয়ের পরিবর্তে নিজ নিজ বাসস্থানে উপাসনা করতে হবে। এদিকে সৌদি আরবে প্রধান দুই মসজিদে তারাবির নামাজ ১০ রাকাত পড়ার অনুমোতি দিয়েছে। তবে তাতেও বেশকিছু শর্ত জুড়ে দেওয়া হয়েছে।
প্রধানমন্ত্রীর উপহার পেলেন শেরপুরের সেই ভিক্ষুক
২২এপ্রিল,বুধবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: প্রধানমন্ত্রীর উপহার পেলেন কর্মহীনদের জন্য নিজের শেষ সম্বল ১০ হাজার টাকা অনুদান দিয়ে সাড়া জাগানো শেরপুরের ঝিনাইগাতীর ভিক্ষুক নজিমউদ্দিন (৮০)। উপহার হিসেবে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে সরকারি জমিতে একটি ঘর দেয়া হচ্ছে তাকে। পাশাপাশি জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি দোকান ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তার ভরণ-পোষণ এবং চিকিৎসার দায়িত্ব নেয়া হয়েছে। এ উপলক্ষ্যে এদিন দুপুরে শেরপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ রজনীগন্ধায় বৃদ্ধ ভিক্ষুক নজিমউদ্দিনকে ফুলের তোড়া ও উত্তরীয় পরিয়ে দিয়ে সংবর্ধনা জানান জেলা প্রশাসক আনার কলি মাহবুব। এসময় জেলা প্রশাসক বলেন, বৃদ্ধ নজিমউদ্দিন নিজের ঘর নির্মাণের জন্য ভিক্ষাবৃত্তি করে দুই বছরে ১৫ হাজার টাকা জমান। সেখান থেকে দেশের এই ক্লান্তিলগ্নে ১০ হাজার টাকা উপজেলা প্রশাসনের করোনা তহবিলে জমা দেয়ায় জেলা প্রশাসনের পক্ষ থেকে তাকে এই সংবর্ধনা প্রদান করা হলো। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এবিএম এহছানুল মামুন, ঝিনাইগাতী উপজেলা নির্বাহী কর্মকর্তার রুবেল মাহমুদ, জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার আশরাফুল আলম রাসেল, শেরপুর জেলা সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. খায়রুল কবির সুমন প্রমুখ উপস্থিত ছিলেন। সংবর্ধিত হয়ে ও প্রধানমন্ত্রীর উপহার পেয়ে ভিক্ষুক নজিমউদ্দিন বলেন, আমি আগে দিনমজুরের কাজ করে সংসার চালাতাম। পরে পঙ্গু হয়ে যাওয়ায় ভিক্ষাবৃত্তি করে সংসার চালাই। আমার স্ত্রী আবেদা খাতুনও পঙ্গু। আমার পরিবারে তিন ছেলে ও তিন মেয়ে রয়েছে। এর আগে গত মঙ্গলবার (২১ এপ্রিল) ভিক্ষাবৃত্তি করে নিজের বসতঘর মেরামতের জন্য দুই বছরে জমানো ১০ হাজার টাকা করোনায় বিপর্যস্ত কর্মহীন ও নিম্ন আয়ের মানুষদের জন্য ঝিনাইগাতী উপজেলা নির্বাহী কর্মকর্তার ত্রাণ তহবিলে দান করেন উপজেলার গান্ধিগাঁও এলাকার ভিক্ষুক নজিমউদ্দিন। এ ঘটনা বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে প্রধানমন্ত্রীর দৃষ্টিগোচর হয়। পরে আজ বুধবার দুপুরে জেলা প্রশাসকের পক্ষ থেকে তাকে সংবর্ধনা ও প্রধানমন্ত্রীর উপহার দেয়া হয়।
বঙ্গবন্ধুর খুনি মোসলেহউদ্দিনকে শনাক্ত করে বাংলাদেশের কাছে হস্তান্তর জানিয়েছে এনডিটিভি
২২এপ্রিল,বুধবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পলাতক খুনি রিসালদার (বরখাস্ত) মোসলেহ উদ্দিনকে বাংলাদেশের হাতে তুলে দেয়া হয়েছে বলে ভারতীয় সংবাদমাধ্যমে খবর এসেছে। সীমান্তের কোনো একটি স্থলবন্দর দিয়ে গত সোমবার তাকে বাংলাদেশের কাছে হস্তান্তর করা হয় বলে জানিয়েছে এনডিটিভি। ১৯৭৫ সালের ১৫ অগাস্ট পরিবারের অধিকাংশ সদস্যসহ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত যে ছয় আসামি দীর্ঘদিন ধরে পলাতক ছিলেন, তাদের একজন মোসলেহ উদ্দিন। ওই ছয়জনের মধ্যে পলাতক থাকা আরেক আসামি অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন আবদুল মাজেদ ৭ এপ্রিল ঢাকা থেকে গ্রেপ্তার হওয়ার পর ১১ এপ্রিল মধ্যরাতে কেরানীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগারে তার ফাঁসি কার্যকর করা হয়। মাজেদ পরিচয় গোপন করে মাস্টারমশাই পরিচয়ে কলকাতায় ২০ বছরের বেশি সময় ধরে বসবাস করে আসছিলেন। মাজেদের মতো খুনি মোসলেহ উদ্দিনও ভারতে পালিয়ে ছিলেন এবং উত্তর চব্বিশ পরগনা থেকে তাকে আটক করা হয়ে থাকতে পারে বলে দৈনিক আনন্দবাজার জানিয়েছে। সূত্রের বরাত দিয়ে এনডিটিভি বলেছে, ভারতীয় গোয়েন্দা সংস্থা গত সোমবার সন্ধ্যায় একটি স্থলসীমান্ত দিয়ে মোসলেহউদ্দিনকে বাংলাদেশের কাছে হস্তান্তর করেছে। তাকে গ্রেপ্তার করতে ভারতে শীর্ষ গোয়েন্দা সংস্থাগুলো অতি গোপনীয় অভিযান চালিয়েছে। পশ্চিমবঙ্গের পুলিশও এ ব্যাপারে অবগত ছিল না। এছাড়া খুনিকে শনাক্ত করতে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করেছে বাংলাদেশ। এর আগে গত সোমবার আনন্দবাজার এক প্রতিবেদনে জানায়, বঙ্গবন্ধুর খুনি মোসলেহ উদ্দিন পশ্চিমবঙ্গে আত্মগোপনে ছিল। ভারতের গোয়েন্দাদের সহযোগিতায় মোসলেহ উদ্দিনকে উত্তর চব্বিশ পরগনা থেকে ইতিমধ্যে আটক করা হয়েছে। তবে অন্য একটি সূত্রের বরাতে বলা হয়, মাজেদ আটক হওয়া মাত্রই নিজের মৃত্যু সংবাদ ছড়িয়ে উত্তর চব্বিশ পরগনা থেকে গা ঢাকা দেন মোসলেহ উদ্দিন। গোয়েন্দা সূত্রের বরাতে আনন্দবাজার আরও জানায়, দুই দেশেই করোনার লকডাউনের কারণে মোসলেহ উদ্দিনকে গ্রেপ্তার করে নিয়ে যাওয়ায় সমস্যা হতে পারে বলে ঢাকা ভারতের গোয়েন্দাদের জানায়। আর একারণে ভারতীয় গোয়েন্দারা এই খুনিকে কার্যত তাড়িয়ে সীমান্তের কোনো একটি অরক্ষিত এলাকা দিয়ে বাংলাদেশের গোয়েন্দাদের হাতে তুলে দিয়েছেন।
ছুটি বাড়ল ৫ মে পর্যন্ত
২২এপ্রিল,বুধবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সাধারণ ও সাপ্তাহিক মিলিয়ে আরও ১০ দিন ছুটি বাড়াচ্ছে সরকার। এ হিসাবে আগামী ২৬ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত সরকারি-বেসরকারি অফিস বন্ধ থাকবে।পঞ্চম দফায় ছুটি বাড়ানোর খবরটি দুপুরে ঢাকা টাইমসকে নিশ্চিত করেছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। তিনি বলেন, ছুটি আগামী ৫ মে পর্যন্ত বাড়ছে। ৬ মে বৌদ্ধপূর্ণিমা। সেটাও থাকবে। কিন্তু আমরা ছুটি দিচ্ছি ৫ মে পর্যন্ত। আনুষ্ঠানিকভাবে আগামীকাল সকালে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হবে। প্রজ্ঞাপনে আরও বেশ কিছু বিষয় থাকবে। সেটা বিস্তারিত আগামীকাল জানাতে পারবো।প্রতিমন্ত্রী বলেন, জনসাধারণের চলাচলের ব্যাপারে আগে যেসব নির্দেশনা ছিল তেমনই থাকবে। প্রয়োজনের তাগিদে আরও কিছু নতুন বিষয় প্রজ্ঞাপনে থাকবে।ঢাকা টাইমস।
সরকার সবার কাছে ত্রাণ পৌঁছে দিতে সাধ্যমত চেষ্টা করছে
২২এপ্রিল,বুধবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, সরকার সবার কাছে ত্রাণ পৌঁছে দিতে সাধ্যমত চেষ্টা করছে। পর্যাপ্ত ত্রাণ রয়েছে, পর্যায়ক্রমে সবাই সহায়তা পাবেন। আজ বুধবার টাঙ্গাইলের ধনবাড়ীর পাইস্কা উচ্চবিদ্যালয় মাঠে দরিদ্র ও অসহায় পরিবারের মাঝে ত্রাণ বিতরণের সময় তিনি এ কথা বলেন। আব্দুর রাজ্জাক বলেন, আপনাদেরকে ধৈর্য্য ধরে সরকারকে সহযোগিতা করতে হবে। এই সরকার জনবান্ধব ও গণমুখী। সরকার সবসময় আপনাদের পাশে আছে। দুপুরে কৃষিমন্ত্রী ধনবাড়ী পৌরসভার মেয়র খন্দকার মঞ্জুরুল ইসলাম তপনের উদ্যোগে কলেজ মাঠে আরো ৩০০ দরিদ্র ও অসহায় পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করেন। এছাড়া বিকালে মন্ত্রী টাঙ্গাইলের মধুপুর উপজেলায় ২৫০০ দরিদ্র ও অসহায় পরিবারের মাঝে মানবিক সহায়তা হিসেবে ত্রাণ বিতরণ করেন। ধনবাড়ী উপজেলা মিলনায়তনে তিনি স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি ও আইন-শৃঙ্খলা রক্ষাবাহিনীর সাথে করোনা প্রতিরোধ, ত্রাণ বিতরণ এবং ধান কাটা বিষয়ে মতবিনিময় করেন। সভায় কৃষিমন্ত্রী করোনা মোকাবিলায় সরকারের নির্দেশ সঠিকভাবে মাঠ পর্যায়ে বাস্তবায়নে সকলকে একসাথে নিষ্ঠার সাথে কাজ করা আহ্বান জানান। স্থানীয় জনপ্রতিনিধিদের উদ্দেশে আব্দুর রাজ্জাক বলেন, সরকার ত্রাণ বিতরণে অনিয়ম রোধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। ইতোমধ্যে ত্রাণ বিতরণে অনিয়মে জড়িতদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয়েছে। এই দু:সময়ে- মহাদুর্যোগে মানবিকতা ভুলে যারা ত্রাণ বিতরণে অনিয়মে জড়িত হবে তাদের বিরুদ্ধে আরও কঠোর ব্যবস্থা নেয়া হবে। অনুষ্ঠানে উপজেলা চেয়ারম্যান হারুনুর রশীদ হীরা, উপজেলা নির্বাহী অফিসার আরিফা সিদ্দিকাসহ স্থানীয় জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন। ধান কাটা বিষয়ে কৃষিমন্ত্রী বলেন, এখন বোরো ধান কাটার মৌসুম। সারাদেশে এবছর বোরো চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা হলো ২ কোটি ৪ লাখ ৩৬ হাজার মেট্রিক টন। আমাদের সারা বছরের মোট চাল উৎপাদনের প্রায় ৫৫ ভাগের যোগান দেয় বোরো ধান। সেজন্য, শুধু হাওর নয়, সারা দেশের ফসল সুষ্ঠুভাবে ঘরে তোলা জরুরি। আর এটি করতে পারলে বাংলাদেশের ধান উৎপাদনে তা গুরুত্বপূর্ণ অবদান রাখবে।
নৌপথে পণ্য সরবরাহ অব্যাহত রাখা ও শ্রমিকদের সুরক্ষার নির্দেশ
২২এপ্রিল,বুধবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: নৌপথে পণ্য সরবরাহ অব্যাহত রাখা ও শ্রমিকদের সুরক্ষার নির্দেশ দিয়েছে নৌ পরিবহণ মন্ত্রনালয়। আজ বুধবার নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে করোনা ভাইরাসজনিত পরিস্থিতিতে কর্গো হ্যান্ডলিং বিষয়ে কার্গো ভেসেল মালিক সমিতির প্রতিনিধিদের সাথে বৈঠকে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এই নির্দেশ দেন। তিনি বলেন, খাদ্য ও পণ্য পরিবহন চেইন অব্যাহত রাখতে নৌ কর্মকান্ড সচলে সর্বাত্মক চেষ্টা করা হচ্ছে। এক্ষেত্রে তিনি কার্গো ভেসেল মালিক এবং কন্টেইনার শিপ মালিকদের সহযোগিতা কামনা করেন। খালিদ মাহমুদ চৌধুরী বলেন, শ্রমিকদের জীবন হুমকীর মুখে ফেলা যাবেনা। তাদেরকে যথাযথ সুরক্ষা দিয়ে কর্মকান্ড সচল রাখা হবে। কার্গো ভেসেল মালিকরা শ্রমিকদের সুরক্ষার বিষয়টি দেখবে। আমরা মালিকদের বিষয়গুলো দেখব। মালিকদের প্রণোদনার বিষয়টি সরকারকে অবহিত করা হবে। বৈঠকে অন্যান্যের মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, নৌপরিবহন অধিদফতরের মহাপরিচালক কমডোর সৈয়দ আরিফুল ইসলাম, বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক, কার্গো ভেসেল মালিক সমিতির সভাপতি ইকবাল হোসেন, সাধারণ সম্পাদক নুরুল হক ও সাংগঠনিক সম্পাদক জি এম সরওয়ার উপস্থিত ছিলেন। নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, সংকটে দেশের মানুষের সাথে থাকা দেশপ্রেমিকের পরিচয়। কার্গো ভেসেল মালিক, কন্টেইনার শিপ মালিক এবং নৌপুলিশের সহযোগিতায় অভ্যন্তরীণ নৌরুটে পণ্য পরিবহন অব্যাহত থাকবে। খালিদ মাহমুদ চৌধুরী বলেন, জীবন থেমে থাকবেনা। জীবন চলাচলের পদ্ধতির পরিবর্তন করতে হবে। গত এক মাসে আমাদের জীবন পরিচালনায় অনেক পরিবর্তন এসেছে। বর্তমান পরিস্থিতি উপলব্ধি করে চলতে হবে। শ্রমিকদের সুরক্ষা নিয়ে কার্যক্রম চালিয়ে যেতে হবে। শত প্রতিকুলতার মধ্যেও চলতে হবে।
প্রধানমন্ত্রীকে মালদ্বীপের প্রেসিডেন্টের কৃতজ্ঞতা
২২এপ্রিল,বুধবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: করোনা ভাইরাস পরিস্থিতি মোকাবেলায় মালদ্বীপে ত্রাণ এবং চিকিৎসা সরঞ্জাম পাঠানোর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোনে ধন্যবাদ জানিয়েছেন সে দেশের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহামেদ সলিহ। আজ বুধবার সকাল ১১টায় টেলিফোন করে এ কৃতজ্ঞতা জানান তিনি। বিষয়টি নিশ্চিত করে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, মালদ্বীপের প্রেসিডেন্ট আজ সকাল ১১টায় টেলিফোন করে করোনাভাইরাস মোকাবেলায় তার দেশে ত্রাণ হিসেবে খাদ্য ও চিকিৎসা সরঞ্জাম পাঠানোয় শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং তাঁকে আন্তরিক ধন্যবাদ জানান। প্রেস সচিব বলেন, প্রায় ১০ মিনিটের টেলিফোন আলাপে মালদ্বীপের প্রেসিডেন্ট দুই দেশের মধ্যে বিদ্যমান এই সহযোগিতা আগামীতেও অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন। একইসঙ্গে বন্ধু রাষ্ট্র ও প্রতিবেশি দেশের যে কোন প্রয়োজনে বাংলাদেশের এই সহযোগিতা অব্যাহত থাকবে বলে মালদ্বীপের প্রেসিডেন্টকে আশ্বাস দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইহসানুল করিম বলেন, এসময় প্রধানমন্ত্রী মালদ্বীপের জনগণের অব্যাহত শান্তি, সমৃদ্ধি এবং অগ্রগতি কামনা করেন। প্রসঙ্গত, প্রধানমন্ত্রীর নির্দেশে তার সরকার করোনা ভাইরাস পরিস্থিতি মোকাবেলায় মালদ্বীপে একশ’ টন খাদ্য, ঔষধ এবং চিকিৎসা সরঞ্জাম পাঠায়। -বাসস।
২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্ত ৩৯০ জন, মৃত্যু ১০
২২এপ্রিল,বুধবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: দেশে গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্ত হয়েছে ৩৯০ জন। আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ১০ জন। এ নিয়ে দেশে মোট করোনা আক্রান্ত শনাক্ত হয়েছেন ৩ হাজার ৭৭২ জন, মোট মারা গেছেন ১২০ জন। এছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫জন। এ পর্যন্ত সুস্থ হয়েছে ৯২ জন। আজ বুধবার দুপুরে করোনা নিয়ে নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে এসব তথ্য জানায় স্বাস্থ্য অধিদফতর। গতকাল মঙ্গলবার দেশে ৪৩৪ জন করোনা রোগী শনাক্ত হয় ও ৯ জনের মৃত্যু হয়। ২১ এপ্রিলের হিসেব অনুযায়ী দেশে মারা গেছেন ১১০ জন। এরমধ্যে রাজধানীতেই মারা গেছেন ৫৩ জন। এই পরিসংখ্যানে দেখা যায় দেশের করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর প্রায় অর্ধেকই রাজধানীর। এর মধ্যে শুধু পুরান ঢাকাতেই ২৫ জনের মৃত্যু হয়েছে।

জাতীয় পাতার আরো খবর