বুধবার, ফেব্রুয়ারী ২০, ২০১৯
গ্রহণযোগ্য প্রার্থীদের মনোনয়ন দেয়া হবে : কাদের
৪ ফেব্রুয়ারী,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: উপজেলা পরিষদ নির্বাচনে জনগণের কাছে গ্রহণযোগ্য প্রার্থীদের মনোনয়ন দেয়া হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সোমবার (০৮ ফেব্রুয়ারি) সকালে ধানমণ্ডির দলীয় সভাপতির কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ কথা বলেন ওবায়দুল কাদের। এ সময় তিনি আরো বলেন, এক হাজার ৫১৮ জন মনোনয়ন প্রত্যাশী উপজেলা নির্বাচনে আবেদন করেছেন। আজ থেকে প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত মনোনয়ন ফরম বিক্রি চলবে। আওয়ামী লীগের সাধারণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, প্রচুর যাচাই বাছাই করে মনোনয়ন দেয়া হবে। দলের দীর্ঘদিনের পরীক্ষিত ত্যাগী নেতাকর্মীরা অগ্রাধিকার পাবেন। ২০১৪ সালে ৬ ধাপে উপজেলা পরিষদ নির্বাচন হলেও এবার অনুষ্ঠিত হবে ৫ ধাপে। প্রথম ধাপে আগামী ১০ মার্চ ৮৭ উপজেলায় ভোট হবে। আগামী ৭ ফেব্রুয়ারি পর্যন্ত ফরম সংগ্রহ ও জমা দেয়া যাবে।
বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়ন সবার দায়িত্ব: ড. কামাল
৪ ফেব্রুয়ারী,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়ন করা সবার দায়িত্ব উল্লেখ করে তা বাস্তবায়নে সবার প্রতি আহ্বান জানিয়েছেন জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ও গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন। রোববার (০৩ ফেব্রুয়ারি) গণফোরামের সাবেক সাধারণ সম্পাদক সাইফ উদ্দীন আহমেদের মৃত্যুবার্ষিকী উপলক্ষে আরামবাগে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত স্মরণ সভায় এ কথা বলেন তিনি। ড. কামাল হোসেন বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নকে বাস্তবায়ন করার জন্য কাজ করলে তাকে কোনভাবে দোষারোপ করা সম্ভব নয়। আমি সবার কাছে আবেদন জানাই একত্রিত হবার মাধ্যমে বঙ্গবন্ধুর অসম্পন্ন এ কাজগুলো সম্পন্ন করার চেষ্টা করার জন্য। সবাই মিলে ঐক্যবদ্ধ হয়ে চেষ্টা করলে অবশ্যই আমরা সফল হব।
প্রধানমন্ত্রীর চা-চক্রে যাচ্ছে না ঐক্যফ্রন্ট, কর্মসূচি ঘোষণা
৩১ জানুয়ারি,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে ২ ফেব্রুয়ারির চা-চক্রে জাতীয় ঐক্যফ্রন্ট যাবে না বলে জানিয়েছেন দলের মুখপাত্র ও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বরং জোটের পক্ষ থেকে নতুন কর্মসূচি ঘোষণা করেন তিনি। বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) বিকেল ৫টায় জাতীয় ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির বৈঠক শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে এই কর্মসূচি ঘোষণা করেন মির্জা ফখরুল। এর আগে আজ বিকেল সাড়ে ৪টায় রাজধানীর মতিঝিলে জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের চেম্বারে এ বৈঠক শুরু হয়। এতে আরও উপস্থিত ছিলেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব, কৃষক-শ্রমিক জনতা লীগের যুগ্ম-সম্পাদক ইকবাল সিদ্দিকী, গণফোরামের নেতা সুব্রত চৌধুরী, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী প্রমুখ। বিএনপি মহাসচিব বলেন, ৩০ ডিসেম্বর ভোট ডাকাতির প্রতিবাদে আগামী ৬ ফেব্রুয়ারি জাতীয় প্রেস ক্লাবের সামনে বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত জাতীয় ঐক্যফ্রন্টের পক্ষ থেকে কালো পতাকা প্রদর্শন করা হবে। এছাড়া আগামী ২৪ ফেব্রুয়ারি প্রার্থীদের নিয়ে গণশুনানি হবে। গণশুনানির সময় এবং স্থান পরবর্তীতে জানিয়ে দেয়া হবে। এক প্রশ্নের জবাবে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ৩০ ডিসেম্বর প্রহসনের নির্বাচনের পর এ চা-চক্রের আয়োজন, সেখানে আমরা যাব না। এ সময় সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে ড. কামাল হোসেন বলেন, গণফোরামের কেউ শপথ নেবেন না।- আলোকিত বাংলাদেশ
জাতীয় পার্টির মেয়র প্রার্থী হিসেবে মনোনয়ন পেয়েছে ব্যান্ড শিল্পী সাফিন
৩০ জানুয়ারি,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচনে জাতীয় পার্টির মেয়র প্রার্থী হিসেবে মনোনয়ন পেয়েছেন ব্যান্ড সংগীত শিল্পী শাফিন আহমেদ। বুধবার (৩০ জানুয়ারি) দলীয় সূত্রে এ তথ্য জানা যায়। সোমবার (২৮ জানুয়ারি) জাতীয় পার্টি মহানগর উত্তরের দপ্তর সম্পাদক আনিসুর রহমান খোকন সম্ভাব্য প্রার্থীদের মাঝে মনোনয়ন ফরম বিতরণ করেন। সেসময় মেয়র পদে জাপার পক্ষ থেকে মনোনয়ন নেন শাফিন আহমেদ। এর আগে ২০১৫ সালে শাফিন আহমেদ ববি হাজ্জাজের নেতৃত্বাধীন এনডিএম থেকে ডিএনসিসির মেয়র প্রার্থী হিসেবে মনোনীত হয়েছিলেন। তিনি এনডিএম-এর সর্বোচ্চ পরিষদের সদস্য ছিলেন। শাফিন আহমেদ গত বছর এনডিএম ত্যাগ করেন। জাপার চেয়ারম্যানের ডেপুটি প্রেস সেক্রেটারি দেলোয়ার জালালী জানান, বুধবার পার্টির মহাসচিব মসিউর রহমান রাঙ্গা শাফিন আহমেদের মনোনয়নপত্রে স্বাক্ষর করেছেন। তিনি জানান, এরইমধ্যে জাতীয় পার্টি থেকে শাফিন আহমেদের চূড়ান্ত মনোনয়নপত্র এবং প্রতীক বরাদ্দের চিঠি নির্বাচন কমিশন বরাবরে পাঠানো হয়েছে। উত্তর সিটি করপোরেশন নির্বাচনে জাতীয় পার্টি মনোনীত প্রার্থী হিসেবে মোহাম্মদ শাফিন আহমেদ লাঙ্গল প্রতীক নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।
জনবান্ধব সরকার প্রতিষ্ঠার দাবি পুনঃনির্বাচন দিয়ে বিএনপির
৩০ জানুয়ারি,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: বর্তমান সরকার জনসমনর্থন নিয়ে গঠতি হয়নি এমন মন্তব্য পুনর্ব্যক্ত করে জনবান্ধব সরকার প্রতিষ্ঠায় নির্দলীয় প্রশাসনের অধীনে পুনঃনির্বাচনের দাবি জানিয়েছে বিএনপি। বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পরে প্রথম সংসদ অধিবেশন বসার দিন এর প্রতিবাদে আয়োজিত মানববন্ধন কর্মসূচি থেকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কথা বলেন। তিনি বলেন, গণতন্ত্রকে ধংস করে ১৯৭৫ সালে আওয়ামী লীগ একদলীয় শাসন কায়েম করেছিল। ঠিক একই কায়দায় আজকে তারা জনগণের সমস্ত অধিকারগুলোকে কেড়ে নিয়ে গণতন্ত্রের সকল প্রতিষ্ঠান ভেঙে দিয়ে রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে একদলীয় দখলদারিত্বের সংসদ গঠন করেছে। বিএনপি মহাসচিব বলেন, আমরা নির্বাচনের সাথে সাথে ফলাফল প্রত্যাখান করেছি। আর বলেছি, নিরপেক্ষ সরকারের অধীনে পুনরায় একটি নির্বাচনের মধ্যে দিয়ে জনগণের ম্যান্ডেডের সরকার গঠন করতে হবে। এর আগে পূর্ব ঘোষিত কর্মসূচি অনুসারে বেলা ১১টায় এ কর্মসূচি শুরু হওয়ার কথা থাকলেও আধা ঘণ্টা আগে থেকেই প্রেসক্লাবের সামনে জড়ো হতে থাকে বিএনপি নেতা-কর্মীরা। বিএনপির বিভিন্ন অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা এ মানবন্ধনে অংশ নিয়ে কারাবন্দী বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিভিন্ন শ্লোগান দেন। এদিকে বিএনপির এ কর্মসূচি ঘিরে সকাল থেকেই প্রেস ক্লাবের বাইরে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন থাকতে দেখা যায়। মঙ্গলবার রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে দলটির সিনিয়র যুগ্ম মহাসাচিব রুহুল কবির রিজভী গত মঙ্গলবার এ মানবন্ধন কর্মসূচির ঘোষণা দেন। প্রসঙ্গত, গত ২৮ জানুয়ারি দশম জাতীয় সংসদের পাঁচ বছরের মেয়াদ শেষ হওয়ার একদিন পর আজ (বুধবার) বেলা ৩টায় একাদশ জাতীয় সংসদের প্রথম এ অধিবেশন শুরু হতে যাচ্ছে। এর আগে গত ৩০ ডিসেম্বরের জাতীয় নির্বাচনে নিরঙ্কুশ জয়ের মাধ্যমে টানা তৃতীয় ও মোট চারবার শেখ হাসিনার নেতৃত্বে সরকার গঠন করে আওয়ামী লীগ। তবে ওই নির্বাচনে ব্যাপক ভোট ডাকাতির অভিযোগ এনে নির্বাচন প্রত্যাখ্যান করে বিএনপি। যার কারণে এ নির্বাচনের মাধ্যমে বিএনপি ও তাদের জোট গণফোরামের মোট ৮ জন নির্বাচিত সংসদ সদস্য এখনও শপথ নেননি।-ইউএনবি
যুক্তফ্রন্ট চেয়ারম্যান বি. চৌধুরীর নেতৃত্বে ২১ সদস্যের প্রতিনিধিদল গণভবনে যাবে
৩০ জানুয়ারি,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট এবং যুক্তফ্রন্ট চেয়ারম্যান অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বে গণভবনে যাবে ২১ সদস্যের একটি প্রতিনিধিদল। আগামী ২ ফেব্রুয়ারি গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে শুভেচ্ছা বিনিময় এবং চা চক্রে অংশগ্রহণ করবে প্রতিনিধিদলটি। সোমবার বি চৌধুরী এবং বিকল্পধারা ও যুক্তফ্রন্টের নেতাদের নামে আলাদা আলাদাভাবে প্রধানমন্ত্রীর আমন্ত্রণপত্র পাঠানো হয়। বি চৌধুরীর নেতৃত্বে প্রতিনিধিদলের সদস্যরা হলেন বিকল্পধারার মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান এমপি, বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য শমসের মবিন চৌধুরী, প্রেসিডিয়াম সদস্য ও যুক্তফ্রন্টের প্রধান সমন্বয়ক গোলাম সারোয়ার মিলন, প্রেসিডিয়াম সদস্য সাবেক এমপি মজহারুল হক শাহ চৌধুরী, আব্দুর রউফ মান্নান, ইঞ্জিনিয়ার মুহাম্মদ ইউসুফ, এইচ.এম গোলাম রেজা, বিকল্পধারার সহ-সভাপতি মাহবুব আলী, মাহমুদা চৌধুরী, সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার ওমর ফারুক, বিএলডিপি চেয়ারম্যান নাজিম উদ্দিন আল আজাদ, মহাসচিব দেলোয়ার হোসেন, বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি, মহাসচিব এম, গোলাম মোস্তফা ভুইয়া প্রমুখ। এদিকে বিকল্পধারা বাংলাদেশর প্রেসিডেন্ট অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) ও সাবেক বিএমএ নেতা ডা. রফিকুল ইসলাম চৌধুরীকে বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য নিযুক্ত করেছেন। ডা. রফিকুল ইসলাম একাদশ সংসদ নির্বাচনের আগে বিএনপি থেকে পদত্যাগ করে বিকল্পধারায় যোগ দেন।
ডিএনসিসির মনোনয়নপত্র সংগ্রহ করলেন আওয়ামী লীগ প্রার্থী আতিকুল
২৯ জানুয়ারি,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএননিসি) মেয়র পদে উপনির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আতিকুল ইসলাম মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। আগারগাঁওয়ের নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটে ডিএনসিসি’র রিটার্নিং কর্মকর্তা মো. আবুল কাশেমের কাছ থেকে রোববার (২৭ জানুয়ারি) দুপুরে আতিকুলের পক্ষে মনোনয়নপত্র সংগ্রহ করেন তার নির্বাচনী সমন্বয়ক একেএম মিজানুর রহমান। গত মঙ্গলবার (২২ জানুয়ারি) এ সিটি নির্বাচনের পুনঃতফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ২৮ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) এ সিটিতে নির্বাচন অনুষ্ঠিত হবে। এর আগে শনিবার (২৬ জানুয়ারি) সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের পার্লামেন্টারি বোর্ড এবং স্থানীয় সরকার নির্বাচন মনোনয়ন বোর্ডের যৌথসভায় ডিএনসিসি মেয়র পদের উপনির্বাচনে ব্যবসায়ী নেতা আতিকুল ইসলামকে মনোনয়ন দেয় আওয়ামী লীগ।
তাদের দাবি বিবেচনা করব,বিএনপি সংসদে আসুক
২৮ জানুয়ারি,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, গণতন্ত্রকে শক্তিশালী করতে হলে সংসদে অবশ্যই একটি শক্তিশালী বিরোধী দল থাকা প্রয়োজন। আমরা চাই বিএনপি সংসদে এসে তাদের যৌক্তিক দাবিগুলো তুলে ধরুক। আমরা তাদের দাবিগুলো সক্রিয়ভাবে বিবেচনা করব। আজ সোমবার দুপুরে সচিবালয়ে নিজ দপ্তরে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন ওবায়দুল কাদের। ওবায়দুল কাদের বলেন, নির্বাচন প্রশ্নবিদ্ধ করতে বিএনপির অপচেষ্টা ব্যর্থ হয়েছে। প্রধানমন্ত্রীর শুভেচ্ছা বিনিময়ে দলটি এলে অনেক বিষয়ে আলোচনা হতে পারত, না আসা নেতিবাচক রাজনীতি। একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে জাতীয় ঐক্যফ্রন্টের অভিযোগের ব্যাপারে ওবায়দুল কাদের বলেন, পৃথিবীর কোনো দেশে ত্রুটি-বিচ্যুতি ও প্রশ্ন ছাড়া নির্বাচন হয়েছে, কেউ বলতে পারবে না। অনেক বৃহৎ দেশেও নির্বাচন ত্রুটিপূর্ণ হয়েছে। তাই বলে তাদের দেশে গণতন্ত্র ও উন্নয়ন থেমে থাকেনি। এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, গণফোরামের দুজন সংসদ সদস্য শপথ নিতে পারেন বলে শুনেছি। তাঁরা যদি শপথ নিয়ে সংসদের আসন্ন অধিবেশনে যোগ দিয়ে তাদের এলাকাবাসীর কথা বলেন আমরা অবশ্যই তাদের স্বাগত জানাব। গত ৩০ ডিসেম্বরের নির্বাচন বিশ্বব্যাপী গ্রহণযোগ্য হয়েছে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, বৃহৎ সব দেশই বর্তমান সরকারকে অভিনন্দন জানিয়েছে। সর্বশেষ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে চিঠি দিয়েছেন। বিএনপির অভিযোগ সম্পর্কে ওবায়দুল কাদের বলেন, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও বিজয়ী হয়েছেন। তাহলে কি আমরা ধরে নিব তিনিও কারচুপি করে বিজয়ী হয়েছেন? আসন্ন উপজেলা নির্বাচনে বিএনপি অংশ নেবে বলে আশাবাদ ব্যক্ত করে ওবায়দুল কাদের বলেন, গত উপজেলা নির্বাচনের প্রথম ধাপে বিএনপি বেশ ভালো ফল করেছে। কিন্তু পরবর্তী সময়ে তারা সেই ধারাবাহিকতা ধরে রাখতে পারেনি। এবার যদি তারা নির্বাচনে অংশ নেয় তাহলে ভালো করতে পারে। তবে তারা নির্বাচনে বিজয়ী হওয়ার জন্য লড়াই করতে নামলেই ভালো ফল করতে পারবে। এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, এবারের উপজেলা নির্বাচন অবাধ ও গ্রহণযোগ্য হবে বলে আশা করছি। নির্বাচন নিয়ে কারো মনে কোনো ধরনের সংশয় থাকা উচিত নয়। বিএনপিকে নির্বাচনে অংশ নিতে সরকারি দল কোনো আহ্বান জানাবে কি না এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, নির্বাচনে অংশ নেওয়া, না নেওয়া প্রত্যেক দলেরই নিজস্ব এখতিয়ার। আমরা কাউকে আমন্ত্রণ জানাব না। কেউ চাইলে নির্বাচনে অংশ নিবে, না চাইলে নিবে না।
মুস্তাইন বিল্লাহ কিশোরগঞ্জ-১ আসনে জাপার প্রার্থী
২৮ জানুয়ারি,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: সৈয়দ আশরাফুল আলমের মৃত্যুতে শূন্য হওয়া কিশোরগঞ্জ-১ আসনে জাতীয় পার্টির (জাপা) মনোনয়ন পেয়েছেন আলহাজ মুস্তাইন বিল্লাহ। জাতীয় পার্টির মহাসচিব মসিউর রহমান রাঙ্গা আজ সোমবার তাঁর মনোনয়নপত্রে স্বাক্ষর করেছেন। মুস্তাইন বিল্লাহ জাতীয় মৎস্যজীবী পার্টির কেন্দ্রীয় কমিটির জ্যেষ্ঠ সহসভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। ঢাকাস্থ কিশোরগঞ্জ সমিতি এবং বৃহত্তর ময়মনসিংহ সমিতির আজীবন সদস্য তিনি। জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের ডেপুটি প্রেস সেক্রেটারি খন্দকার দেলোয়ার জালালী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম ৩ জানুয়ারি মারা যাওয়ায় কিশোরগঞ্জ-১ আসনটি শূন্য হয়। আগামী ২৮ ফেব্রুয়ারি এ আসনে নির্বাচন অনুষ্ঠিত হবে।

রাজনীতি পাতার আরো খবর