রসিক নির্বাচনে আওয়ামী লীগের হারের কারণ খুঁজে বের করার নির্দেশ
রংপুরে আ. লীগের হারের কারণ খোঁজার নির্দেশ প্রধানমন্ত্রীর রংপুর সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের হারের কারণ খুঁজে বের করার নির্দেশ দিয়েছেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সঙ্গে আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে দলের কেন্দ্রীয় নেতাদের সারা দেশে রাজনৈতিক ও সাংগঠনিক তৎপরতা বাড়ানোর নির্দেশ দিয়েছেন তিনি। শনিবার রাতে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সভায় তিনি এ নির্দেশ দেন। সভা শেষে দলের সভাপতিমণ্ডলীর কয়েকজন সদস্যের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা যায়। প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে শেখ হাসিনার সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় রংপুর সিটি করপোরেশন নির্বাচন নিয়ে আলোচনা হয়। এ নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থীর পরাজয়ের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের প্রার্থীর অবস্থা ভালো ছিল না। বিজয়ী হতে পারবে না সেটা বোঝা যাচ্ছিল। সেখানে সুষ্ঠু নির্বাচন হয়েছে। কিন্তু এতো ভোটের ব্যবধানে পরাজিত হওয়ার কারণ কি? কোথায় কি সমস্যা ছিল এটা খতিয়ে দেখতে হবে।
দুর্নীতির দুই মামলায় হাজিরা দিতে আদালতে হাজির হয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।
জিয়া অরফানেজ ট্রাস্ট ও চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির দুই মামলায় হাজিরা দিতে আদালতে হাজির হয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। আজ মঙ্গলবার সকাল সোয়া ১১টায় তিনি আদালতে পৌছেন। রাজধানীর পুরান ঢাকার বকশীবাজার আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত অস্থায়ী বিশেষ জজ ড. মো. আখতারুজ্জামানের আদালতে এ দুটি মামলার বিচারকাজ চলছে। পরে প্রায় সাড়ে ১১টায় খালেদা জিয়ার আইনজীবী আব্দুর রেজ্জাক খান জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার যুক্তিতর্ক উপস্থাপন শুরু করেন। এদিকে বিশেষ আদালতের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। মঙ্গলবার সকালে দেখা গেছে আদালত প্রাঙ্গণের প্রবেশ পথে বসানো হয়েছে একটি আর্চওয়ে। গত মঙ্গলবার রাষ্ট্রপক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয়। দুর্নীতি দমন কমিশনের প্রধান কৌঁসুলি মোশাররফ হোসেন কাজল এ মামলার অনুসন্ধান প্রতিবেদন ও এজাহার পড়ার মধ্য দিয়ে যুক্তি উপস্থাপন শুরু করেন। দুই ঘণ্টারও বেশি সময় শুনানি শেষে রাষ্ট্রপক্ষ মামলার প্রধান আসামি খালেদা জিয়াসহ সব আসামির সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড প্রার্থনা করেন। পরে ২০ ও ২১ ডিসেম্বর অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার পক্ষে যুক্তি উপস্থাপন শুরু করেন তার আইনজীবীরা। প্রসঙ্গত, তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা দায়ের করে দুদক। এতিমদের সহায়তা করার উদ্দেশ্যে একটি বিদেশি ব্যাংক থেকে আসা দুই কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাৎ করার অভিযোগ এনে এ মামলা দায়ের করা হয়। তদন্ত শেষে ২০০৯ সালের ৫ আগস্ট তদন্ত কর্মকর্তা আদালতে অভিযোগপত্র দাখিল করেন। এরপর ২০১৪ সালের ১৯ মার্চ ঢাকার তৃতীয় বিশেষ জজ অভিযোগ গঠন করে খালেদা জিয়াসহ ছয় আসামির বিচার শুরু করেন। মামলায় খালেদা জিয়াসহ আসামি ছয়জন। অপর পাঁচ আসামি হলেন, খালেদার বড় ছেলে তারেক রহমান, মাগুরার সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মোমিনুর রহমান। আসামিদের মধ্যে ড. কামাল সিদ্দিকী ও মোমিনুর রহমান মামলার শুরু থেকেই পলাতক। তারেক রহমান নয় বছর ধরে লন্ডনে রয়েছেন। এ মামলায় তার বিরুদ্ধে আদালতে গ্রেফতারি পরোয়ানা জারি রয়েছে। বাকিরা জামিনে আছেন।
আগামী নির্বাচন ঠেকানোর সাধ্য কারো নেই : স্বাস্থ্যমন্ত্রী
আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, বিএনপি আগামী নির্বাচনে শুধু অংশই নেবে না, তারা সেই নির্বাচনের ফলাফল মেনে নিতেও বাধ্য হবে। তিনি বলেন, আগামী নির্বাচন ঠেকানোর সাধ্য কারো নেই। রোববার রাজধানীর একটি কনভেনশন সেন্টারে আয়োজিত অনুষ্ঠান শেষে সাংবাদিকদের কাছে একথা বলেন নাসিম। মন্ত্রী বলেন, দেশে নির্বাচন ঠেকানোর ক্ষমতা কারো নাই। ১৪ সালেও তারা নির্বাচন ঠেকানোর জন্য জ্বালাও পোড়াও করেছিল, ব্যর্থ হয়েছে। সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। বরঞ্চ তারা রাজনীতির মূল স্রোত থেকে ছিটকে পড়ে গেছে। এটা সম্ভাবনা নাই। তত্ত্বাবধায়ক সরকারের প্রশ্নই ওঠে না। সংবিধান অনুযায়ী বর্তমান সরকারের অধীনে নির্বাচন হবে এবং সেই নির্বাচনে তারা দেখবেন আগামী নির্বাচনে অংশগ্রহণ করবে। শুধু নির্বাচনে অংশগ্রহণ করবে না, নির্বাচনের ফলাফল তারা মেনে নিতে বাধ্য হবে। আওয়ামী লীগ নেতা বলেন, তার দল কোনো ষড়যন্ত্র করে না। বিএনপি সব সময় ষড়যন্ত্র করে। তাই তাদের মাথায় ষড়যন্ত্র ঘুরে বেড়ায়। কিশোরীর পুষ্টি এবং স্বাস্থ্য ও শিক্ষাসেবায় জবাবদিহিতা শীর্ষক শিশু সংসদের ১৬তম এই বিশেষ অধিবেশনে দেশের ২৩টি জেলার শিশু সংসদ সদস্য এবং ২৪ জন শিশু প্রতিনিধি অংশ নেয়। এতে যোগ দেন মোহাম্মদ নাসিম। চাইল্ড পার্লামেন্টে প্রতিনিধিদের প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, কমিউনিটি ক্লিনিকে প্রসূতি মায়েদের পাশাপাশি শিশু-কিশোরদেরও চিকিৎসাসেবা দেওয়া হবে। এজন্য এসব ক্লিনিকে আগামীতে ১০ হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হবে। এ প্রসঙ্গে মন্ত্রী আরো বলেন, প্রতি সপ্তাহে অন্তত একদিন কমিউনিটি হেলথ ক্লিনিকে বিশেষজ্ঞ চিকিৎসকরা শিশুদের স্বাস্থ্য সেবা দেবেন, আমরা সে ব্যবস্থা নিশ্চিত করবো। তবে এর জন্য সময় লাগবে।
মুক্তিযুদ্ধের সত্যিকারের লক্ষ্য অর্জিত হয়নি :মির্জা ফখরুল
মুক্তিযোদ্ধাদের ওপর শাসকগোষ্ঠীর নির্যাতন দেখে লজ্জা প্রকাশ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ঢাকা মহানগর নাট্যমঞ্চে রোববার দুপুরে বাংলাদেশ মুক্তিযোদ্ধা দলের সমাবেশে তিনি এ কথা বলেন। মির্জা ফখরুল বলেন, মুক্তিযোদ্ধা দল কোনো রাজনৈতিক সংগঠন নয়, একটি গর্বিত প্রতিষ্ঠান। কিন্তু ধিক্কার দিই যখন দেখি মুক্তিযোদ্ধা দলের সমাবেশের অনুমতি না দেওয়ার জন্য বর্তমানে যে দলটি ক্ষমতায় রয়েছে, যারা নিজে;দের মুক্তিযুদ্ধের একমাত্র ধারক মনে করে-বাহক মনে করে, সেই আওয়ামী লীগ সরকার সম্মেলনের অনুমতি দিতে গড়িম‌সি করে। আমরা লজ্জিত হই যখন দেখি এই শাসকগোষ্ঠী মুক্তিযোদ্ধাদের ওপর নির্যাতন চালাচ্ছে। যখন দেখি সত্যিকারের মুক্তিযোদ্ধাদের বাদ দিয়ে তারা তাদের দলভুক্ত মুক্তিযোদ্ধাদের তালিকা নাম লিখছে।' তিনি আরো বলেছেন, আজকে গণতন্ত্র প্রতিষ্ঠা এবং অধিকার আদায়ের শপথ নেব। মুক্তিযুদ্ধের সত্যিকারের লক্ষ্য অর্জিত হয়নি। ফখরুল বলেন, আমরা মুক্তিযুদ্ধের এই মাসে কাউকে ছোট করতে চাই না, খাটো করতে চাই না। আমরা ডেভিলসকে তার শেয়ার দিতে চাই। এই আদর্শ আমরা শিখেছি শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কাছ থেকে। তারা আওয়ামী লীগ, তারা মুক্তিযুদ্ধকে একটা সেলফ প্রোডাক্টে পরিণত করেছে। ধর্ম ব্যবসায়ীরা যেভাবে ধর্মকে তাদের ব্যবসায় পরিণত করে, আজকে আওয়ামী লীগ, স্বাধীনতাকে, মুক্তিযুদ্ধ তাদের রাজনৈতিক একটা প্রোডাক্টে পরিণত করতে চাইছে। তারা ভাগ করে ফেলেছে দেশকে, মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি, মুক্তিযুদ্ধের বিপক্ষের শক্তি। তারা বলে যে, তারাই নাকি একমাত্র মুক্তিযুদ্ধে পক্ষের শক্তি।
এখন ছাত্রলীগের স্কুল পর্যায়ের কমিটি করার দরকার নেই- সেতুমন্ত্রী ওবায়দুল কাদের
স্কুল পর্যায়ে কমিটি না করতে ছাত্রলীগকে নির্দেশ দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, এখন ছাত্রলীগের স্কুল পর্যায়ের কমিটি করার দরকার নেই। কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের কমিটিগুলোকে আরও শক্তিশালী করতে হবে। অহেতুক সমালোচনা ডেকে আনার কোনো দরকার নেই। কাল শনিবার বাংলা একাডেমি মিলনায়তনে বাংলাদেশ ছাত্রলীগের উদ্যোগে বিজয় দিবস ও শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। আওয়ামী লীগের সাধালণ সম্পাদক বলেন, স্কুল কমিটির ধারণাটা সঠিক হয়নি। কলেজ, বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতি থাকবে, থাকতে হবে। কিছু কিছু বিশৃঙ্খলা যা ঘটে, সে ব্যাপারে ছাত্রলীগকে সতর্ক থাকতে হবে। এটা নির্বাচনের বছর। যেন কোনো ধরনের বিশৃঙ্খলা না ঘটে। কেউ কেউ অপকর্ম করবে আর সেটার দায় নেবে দল? সেটা হয় না। তাই বলি স্কুল পর্যায়ের কমিটি করার দরকার নেই। রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচন নিয়ে বিএনপির নিজেদের মূল্যায়নই ঠিক নেই উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, তারা নির্বাচনে জিতলে বলে নির্বাচন কমিশনের ওপর তাদের আস্থা রয়েছে, আর হেরে গেলে বলে আস্থা নেই। তারা একেক জন একেক রকম কথা বলেন। তাদের কীভাবে টেনে তুলবে? নির্বাচন কমিশনের প্রতি বিএনপি অনাস্থা প্রকাশের সমালোচনা করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, কুমিল্লায় আস্থা ছিল, রংপুরে নেই। কেমনে আপনাদের টেনে তুলবে? আপনারা তো ২য়ও হন নাই। হয়ে গেলেন তৃতীয়। তৃতীয়কে টেনে তুলবে কিভাবে। নির্বাচন কমিশনের কী এটা দায়িত্ব? তাহলে তো আগামী নির্বাচনে তিনশত আসনই আপনাদের দিতে হবে নির্বাচন কমিশনের প্রতি আস্থা অর্জনের জন্য।
শুক্রবার সকালে নগরীর দর্শনার এরশাদের বাসায় যান রসিকের নতুন মেয়র মোস্তাফিজুর
জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন, রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনের প্রভাব আগামী জাতীয় সংসদ নির্বাচনে পড়বে। কিন্তু কিভাবে ওই নির্বাচনে তার দল অংশগ্রহণ করবে, এখনো সময় হয়নি তা বলার বলে জানানা তিনি। শুক্রবার সকালে নগরীর দর্শনার এরশাদের বাসায় যান রসিকের নতুন মেয়র মোস্তাফিজুর রহমান মোস্তফা। এসময় মেয়রকে জড়িয়ে ধরে আবেগ আপ্লুত হয়ে এসব কথা বলেন। এরশাদ বলেন, জাতীয় পার্টি মরেনি আর মরবেও না। রংপুর বাসী তাদের যোগ্য নেতাকে মেয়র হিসেবে বেছে নিয়েছে। এর মাধ্যমে প্রমাণ হয়েছে জাতীয় পার্টি মানুষের হৃদয়ে আছে এবং থাকবে। জাতীয় পার্টির সক্ষমতা এখানেই প্রমাণিত হয়েছে। তিনি বলেন, জাতীয় পার্টিকে ভবিষ্যতেও আর কেউ ঘাটাতে সাহস পাবে না। সমীহ করে কথা বলবে। তিনি বলেন, লাঙ্গল মাটি ও মানুষের প্রতীক। লাঙ্গল সমগ্র রংপুরবাসীর প্রতীক। নবনির্বাচিত মেয়র মোস্তাফিজুর রহমান মোস্তফা বলেন, রসিক নির্বাচনের আগে নগরবাসীকে যে কথা দিয়েছিলাম তা অবশ্যই পূরণ করবো। রংপুরের মানুষ আমার প্রতি ও লাঙ্গলের প্রতি আস্থা রেখেছে আমি এর প্রতিদান অবশ্যই দিব। তিনি বলেন, রংপুর হচ্ছে জাতীয় পার্টির ঘাঁটি। এখানে জাতীয় পার্টির অবস্থান খুবই সুদৃঢ়। তাই আগেই বলেছিলাম লাঙলই জয়ী হবে। জনগণের দেওয়া রায়ে আমি বিপুল ভোটে নির্বাচিত হয়েছি। তিনি বলেন, নির্বাচন কমিশন (ইসি) কথা দিয়েছিল, একটি সুষ্ঠু নির্বাচন আয়োজন করবে। কমিশন সেই কথা রেখেছে। এ কারণে জনগণ সুষ্ঠুভাবে ভোট দিতে পেরেছে। তবে এই অবাধ, নিরপেক্ষ নির্বাচনের জন্য শুধু নির্বাচন কমিশন কিংবা সরকার নয়, নির্বাচনের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে আমি ধন্যবাদ জানাই। এসময় তিনি রংপুর সিটি করপোরেশনকে একটি আধুনিক সিটি করপোরেশন হিসেবে গড়ে তোলার আশাবাদ জানান।
নির্বাচন কমিশন যখন যে দলের সঙ্গে কথা বলেছেন, তখন তাকেই সন্তুষ্ট করেছেন-মির্জা ফখরুল
বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, নির্বাচন কমিশনের গঠন প্রণালীই হচ্ছে ভুল। দেশের বরেণ্য ব্যক্তিত্বদের নিয়ে, যাদের প্রতি সকলের আস্থা আছে তাদের নিয়ে নির্বাচন কমিশন গঠনের প্রস্তাব করেছিলাম। নির্বাচন কমিশন একটি সাংবিধানিক সংগঠন, কাউকে তুষ্ট করার তার প্রয়োজন নেই। কারণ তারা যখন যে দলের সঙ্গে কথা বলেছেন, তখন তাকেই সন্তুষ্ট করেছেন। আজ শুক্রবার দুপুরে ঠাকুরগাঁও কালিবাড়ি নিজ বাস ভবনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভা শেষে তিনি এসব কথা বলেন। ফখরুল বলেন, দেশের রাজনৈতিক সংকট মোকাবেলায় নিরপেক্ষ নির্বাচন কমিশনের বিকল্প নাই। রংপুর সিটি করপোরেশনের নির্বাচন সুষ্ঠু হয়েছে। কিন্তু এই নির্বাচন কমিশনের ওপর আস্থা আনার মত তেমন কিছু হয়েছে বলে বিএনপি মনে করে না। এ সময় সংগঠনিক সম্পাদক রাজশাহী বিভাগ রুহুল কুদ্দুস তালুকদার দুলু, আবুল কালাম আজাদসহ স্থানীয় বিএনপির নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
স্থানীয় সরকার নির্বাচনে ব্যক্তির জনপ্রিয়তা ও আঞ্চলিকতা কাজ করে-আওয়ামীলীগ যুগ্ম-সাধারণ সম্পাদক
বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ এমপি বলেছেন, রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনের ফলাফলের কোন প্রভাব জাতীয় সংসদ নির্বাচনে পড়বে না। তিনি বলেন, স্থানীয় সরকার নির্বাচনে ব্যক্তির জনপ্রিয়তা ও আঞ্চলিকতা কাজ করে। কিন্তু জাতীয় নির্বাচনে একটি দলের উন্নয়ন কর্মকান্ড ও জনপ্রিয়তা ফলাফলে কাজ করে। এ কারণে রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীর পরাজয় হয়েছে। তাই এই নির্বাচনের ফলাফলের কোন প্রভাব জাতীয় নির্বাচনে পড়বে না। শুক্রবার দুপুরে কুষ্টিয়া সুগার মিলের ২০১৭-১৮ আখ মাড়াই মৌসুমের উদ্বোধনী অনুষ্ঠানে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। বিএনপির এমন অভিযোগ মিথ্যা প্রমাণিত হয়েছে উল্লেখ করে মাহবুব-উল-আলম হানিফ বলেন, রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীর পরাজয় হলেও গণতন্ত্রের জয় হয়েছে। অবাধ ও সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে প্রমাণ হয়েছে নির্বাচন কমিশন সম্পূর্ণ স্বাধীন। তিনি বলেন, বর্তমান সরকার গুম-খুনে বিশ্বাস করে না। বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান ৭৫ সালের পরে এ দেশে গুম খুনের রাজনীতি শুরু করেছিলেন। তার ধারাবাহিকতা বজায় রেখেছিল তার দল বিএনপি। পরে মাহবুব উল আলম হানিফ কুষ্টিয়া সুগার মিলের ২০১৭-১৮ মাড়াই মৌসুমের উদ্বোধন করেন। চলতি মৌসুমে এ মিলে ৫৫ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ৩৮৫০ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। কুষ্টিয়া সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক আবদুল কাদেরের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে জেলা আওয়ামী লীগের সভাপতি সদরউদ্দিন খান, সাধারণ সম্পাদক আজগর আলী, জেলা পরিষদ চেয়ারম্যান রবিউল ইসলামসহ মিলের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। পরে তিনি কুষ্টিয়া হরিপুরে এক উঠান বৈঠকে যোগদান করেন।

রাজনীতি পাতার আরো খবর