শ্রীলঙ্কায় বিভিন্ন স্থানে সংঘর্ষ, অগ্নিকাণ্ড
১৪মে,মঙ্গলবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: শ্রীলঙ্কায় সোমবারও বিভিন্ন স্থানে সংঘর্ষ, আগুন ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। এসব ঘটনায় এখন পর্যন্ত একজনের মৃত্যুর খবর জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। এ পর্যন্ত বেশ কয়েক জনকে আটক করেছে নিরাপত্তা বাহিনী। হেত্তিপোলা শহরের বিভিন্ন সড়কে টায়ার জালিয়ে, বাড়িঘরে আগুন ধরিয়ে দেয়ার পাশাপাশি ব্যাপক ভাঙচুর চালায় বিশৃঙ্খলাকারীরা পরিস্থিতি নিয়ন্ত্রণে কাঁদানে গ্যাস নিক্ষেপ করে পুলিশ। সাম্প্রদায়িক সহিংসতা এড়াতে তিন জেলার পর সোমবার দেশজুড়ে জারি করা হয় ৭ ঘণ্টার কারফিউ। বন্ধ করে দেয়া হয় সামাজিক যোগাযোগ মাধ্যম। সহিংসতা বন্ধে সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। ভুয়া খবর বা গুজবে কান না দেয়ারও আহ্বান জানান তিনি। এর আগে রোববার ফেসবুকে এক পোস্টের জেরে চিলাউ শহরের তিনটি মসজিদ ও মুসলিম মালিকানাধীন কয়েকটি দোকানে হামলা চালায় স্থানীয় খ্রিস্টানরা।
সাময়িক সময়ের জন্য ফেসবুক বন্ধ করে দিল শ্রীলঙ্কা
১৩মে,সোমবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: শ্রীলঙ্কায় মুসলিমদের দোকানপাট ও মসজিদে হামলার জেরে সাময়িক সময়ের জন্য ফেসবুক, মেসেঞ্জার ও হোয়াটস অ্যাপ বন্ধ করে দিয়েছে শ্রীলঙ্কা। দেশটি পক্ষ থেকে সোমবার এ তথ্য জানায়। খবর রয়টার্সের। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, চিলাউ এলাকায় ফেসবুকে শুরু হওয়া বিতর্কের জেরে রবিবার মসজিদ ও মুসলিমদের দোকানপাটে এলোপাতাড়ি পাথর ছুড়েছে স্থানীয় লোকজন। এছাড়া একজনকে পেটানোর খবর ও পাওয়া গেছে বলে খবরে বলা হয়েছে। এরপর দেশটির সরকার ফেসবুক, মেসেঞ্জার ও হোয়াটস অ্যাপ বন্ধের সিদ্ধান্ত নেয়। শ্রীলঙ্কার পুলিশ জানায়, তারা ফেসবুকে উসকানি মূলক পোষ্টকারী আব্দুল হামিদ মোহাম্মদ হাসমার নামে এক ব্যক্তিকে আটক করেছে। অন্যদিকে মুসলিমদের মসজিদ ও দোকানে হামলার অভিযোগে এক গ্রুপকে আটক করেছে পুলিশ।
পাকিস্তান এর নিরাপত্তা বাহিনী জঙ্গিদের পরাস্ত করবে
১২মে,রবিবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম:পাকিস্তান এবং এর নিরাপত্তা বাহিনী জঙ্গিদের পরাস্ত করবে। এছাড়া জঙ্গিদের এজেন্ডা সফল হতে দিবে না পাকিস্তান সরকার। এক বিবৃতিতে এমন মন্তব্য করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।এছাড়া ওই বিবৃতিতে পাকিস্তানের বালুচিস্তান প্রদেশের বন্দর নগরী গোয়াদারে বিলাসবহুল পাঁচ-তারকা হোটেলে হামলার নিন্দা জানান ইমরান খান। সেইসঙ্গে পাকিস্তানের প্রধানমন্ত্রী হামলার ঘটনায় নিরাপত্তা বাহিনীর ভূমিকা নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেন।এছাড়া ইমরান খান হামলার ঘটনায় নিহত এক নিরাপত্তা রক্ষী ও আহতদের পরিবারের প্রতি গভীর শোক জানিয়েছেন।শনিবার দেশটির স্থানীয় সময় বিকেল ৫ টা নাগাদ বিলাসবহুল পার্ল কন্টিনেন্টাল হোটেলে তিনজন বন্দুকধারী হামলা করে। এর পরপরই নিরাপত্তা বাহিনী হোটেলটিকে ঘিরে ফেলে।দেশটির কর্মকর্তারা বলেছেন, বন্দুকধারীরা হোটেলের দ্বিতীয় তলার একটি অংশে অবস্থান নিয়ে অনেকটা সময় ধরে গুলি ছুঁড়েছে। নিরাপত্তা বাহিনীও পাল্টা অবস্থান নিয়ে অভিযান চালালে শেষপর্যন্ত বন্দুকধারী তিনজনই নিহত হয়।ইতিমধ্যে এ হামলার দায় স্বীকার করেছে বালুচিস্তান লিবারেশন আর্মি (বিএলএ)। সেইসঙ্গে বিদ্রোহী গোষ্ঠীটি এক টুইটার বার্তায় চীন ও পাকিস্তানের ওপর আরো হামলা চালানো হবে বলে জানিয়েছে।বিদ্রোহী গোষ্ঠী বিএলএ বলছে, তারা চীনা এবং অন্য বিদেশী বিনিয়োগকারীদের টার্গেট করেছে এবং তারা তাদের লক্ষ্য পূরণ করেছে।গোয়াদারে চীন শত শত কোটি ডলার বিনিয়োগ করেছে। বিদ্রোহী বিএলএ গোষ্ঠীটি চীনা বিনিয়োগের বিরুদ্ধে। তাদের বক্তব্য হচ্ছে, চীন সেখানে যে বিনিয়োগ করছে, তাতে স্থানীয়দের কোনো লাভ হবে না।
প্রধানমন্ত্রীর অফিসে পেট্রোলবোমা
১২মে,রবিবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: আলবেনিয়ার রাজনীতি উত্তপ্ত হয়ে উঠেছে। নির্বাচনে জালিয়াতি ও দুর্নীতির অভিযোগে তিন মাস ধরে প্রধানমন্ত্রী ইদি রমার পদত্যাগ দাবি করছেন বিরোধী বিক্ষোভকারীরা। শনিবার তারা প্রধানমন্ত্রীর অফিসের প্রবেশপথে পেট্রোলবোমা ছুড়েছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এতে বলা হয়, ১৯৯০ সালে কমিউনিস্ট শাসন থেকে বেরিয়ে আসে বলকান এই দেশটি। সেখানে গণতন্ত্রের পক্ষে বিরোধীরা শনিবার স্লোগান দিচ্ছিল। বলা হচ্ছিল উই ওয়ান্ট এ ইউরোপিয়ান আলবেনিয়া। অর্থাৎ আমরা ইউরোপিয়ান আলবেনিয়া চাই।ফেব্রুয়ারি থেকে তারা একটি নতুন নির্বাচন দাবি করে আসছে। ওদিকে এমপিরা পার্লামেন্ট বর্জন করছেন। এমন অবস্থায় মুখোশপরা বিক্ষোভকারীদের একটি গ্রুপ প্রধানমন্ত্রীর অফিসের প্রবেশপথে পেট্রোলবোমা হামলা চালায়। বাজি ফোটায়। অফিসের বাইরে প্রবেশপথে পেইন্ট করে দেয়। পরে একই কাজ করে পার্লামেন্টের সামনে। এ সময় তাদের ওপর চড়াও হয় পুলিশ। সংঘর্ষ বেধে গেলে ডজনখানেক পুলিশ ও বেশ কিছু বিক্ষোভকারী আহত হয়েছেন। প্রধানমন্ত্রীর অফিসে আক্রমণ চালানোর পর বিরোধী ডেমোক্রেটিক পার্টির নেতা লুলজিম বাশা বলেছেন, তারা সামনে আরো বড় বিক্ষোভ গড়ে তুলবেন। সরকার আলবেনিয়াকে ইউরোপ থেকে বিচ্ছিন্ন রাখবে যতদিন ততদিন এই লড়াই চলবে। কয়েক হাজার বিক্ষোভকারীর উদ্দেশে তিনি বলেন, এখানে আমরা একটি মিশন নিয়ে এসেছি। আমরা অপরাধ ও দুর্নীতি থেকে মুক্ত করবো আলবেনিয়াকে। ইউরোপের অন্যান্য অংশের মতো বানাবো আলবেনিয়া। ওদিকে আলবেনিয়াকে স্বীকৃতি দেয়ার প্রক্রিয়ায় ইউরোপিয়ান কমিশন গত বছর আলোচনা শুরু করার কথা বলে। কিন্তু আলবেনিয়া তার বিচারবিভাগকে ঢেলে সাজায়। এ জন্য এ বছরের জুন পর্যন্ত ওই সিদ্ধান্ত বিলম্বিত করে ইউরোপিয়ান কাউন্সিল।
নিউজিল্যান্ডে প্রবাসী বাংলাদেশি দম্পতির জেল
১১মে,শনিবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: নিউজিল্যান্ডের অকল্যান্ড জেলা আদালতে মোহাম্মদ আতিকুল ইসলাম ও নাফিসা আহমেদ নামের এক প্রবাসী বাংলাদেশি দম্পতিকে জেল দেয়া হয়েছে। মোহাম্মদ আতিকুল ইসলামকে ৪ বছর ৫ মাস জেল হয়েছে এবং নাফিসার জেল হয়েছে ২ বছর ৬ মাস। ২০১৪-২০১৬ এর সময়কালের মধ্যে তারা সান্দ্রিংহাম রয়্যাল সুইটস অ্যান্ড ক্যাফেতে ৫ জন বাংলাদেশিকে নিয়োগ দিয়েছিলেন। নিউ জিল্যান্ডে পৌঁছানোর পরপরই তাদের পাসপোর্ট নিয়ে নেয়া হয়। এক বছরের বেশি সময় ধরে সপ্তাহে সাত দিন করে ১৪ ঘণ্টা কাজ করে তারা অসুস্থ হয়ে পড়েন। এত কষ্ট করার পরও এসব শ্রমিক তাদের কাজের সঠিক মূল্যায়ন পাননি। তাদের ঠিকমতো মজুরি দেয়া হতো না। বিষয়টি আদালতের নজরে আসার পর শুরু হওয়া বিচার প্রক্রিয়া এ বছরের মার্চে শেষ হয়। মোহাম্মদ আতিকুল ইসলামের বিরুদ্ধে শোষণ, প্রতারণাসহ মোট ১০টি অভিযোগ আনা হয়েছে এবং নাফিসার বিরুদ্ধে সাতটি অভিযোগ আনা হয়েছে। সূত্র: রেডিও নিউজিল্যান্ড
ভারতে গরুর গুঁতোয় পাঁজর ভাঙল এমপির
১০ মে,শুক্রবার ,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম : গরু নিয়ে মাতামাতির অন্ত নেই বিজেপির। কিন্তু সেই দলেরই এক সংসদ সদস্যকে গুঁতিয়ে পাঁজর ভেঙে দিল একটি রাস্তার গরু। গুজরাটের সংসদ সদস্য লীলাধর বাঘেলা আপাতত আইসিইউতে ভর্তি।চিকিৎসকরা জানিয়েছেন, পাঁজরের দুটি হাড় ভেঙেছে। রক্ত জমাট বেঁধেছে মাথায়। তবে সাংসদের অবস্থা আপাতত স্থিতিশীল। সাংসদের উপর এই গো-হানার পরই রাস্তায় চড়ে বেড়ানো গরু ধরা শুরু করেছে গাঁধীনগর নগর কর্পোরেশন।৮৩ বছরের লীলাধর গুজরাটের পাটন কেন্দ্রের লোকসভার সংসদ সদস্য এবং গুজরাটের প্রাক্তন মন্ত্রী। গাঁধীনগরের ২১ নম্বর সেক্টরে তার বাড়ি।তার ঘনিষ্ঠ মহল সূত্রে খবর, বাড়ির কাছেই রাস্তার একটি গরুকে রাতের বেঁচে যাওয়া কয়েকটি রুটি খাওয়াতে গিয়েছিলেন লীলাধর। কিন্তু আচমকাই গরুটি তার উপর ঝাঁপিয়ে পড়ে গুঁতোতে শুরু করে।প্রায় সঙ্গে সঙ্গেই তাকে গাঁধীনগর সিভিল হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু সেখানে তার শ্বাসকষ্টও শুরু হয়। সেই কারণে স্থানান্তরিত করা হয় গাঁধীনগরেরই একটি নামী বেসরকারি হাসপাতালে। ওই বেসরকারি হাসপাতালের পক্ষ থেকে মেডিক্যাল বুলেটিনে জানানো হয়েছে, আইসিইউ-তে রেখে চিকিৎসা চলছে সাংসদের। ধীরে ধীরে তিনি সুস্থ হয়ে উঠছেন।সংসদ সদস্যের উপর এই হামলার পরই পুলিশ-প্রশাসনে তুমুল শোরগোল পড়ে যায়। জেলাশাসক এস কে লাঙ্গা রাস্তার ভবঘুরে গরুদের নিয়ন্ত্রণের নির্দেশ দেন। প্রায় সঙ্গে সঙ্গেই শুরু হয় অভিযান।পৌরসভা জানিয়েছে, মালিকহীন ৪৪টি গরু ধরা হয়েছে।
পাকিস্তানের লাহোরে পুলিশের গাড়িতে বিস্ফোরণে নিহত ৮
৮মে,বুধবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: পাকিস্তানের লাহোরের দাতা দরবার মাজারের কাছে পুলিশের গাড়ি লক্ষ্য করে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বুধবারের এই হামলায় কমপক্ষে আটজন নিহত এবং আরও ২৪ জন আহত হয়েছে। পুলিশের প্রাথমিক প্রতিবেদনে বলা হয়েছে, দাতা দরবার মাজারের ২ নং গেটের কাছে পুলিশের একটি গাড়িতে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। ওই মাজারটিতে প্রচুর লোক সমাগম হয়। এটা কি ধরনের বিস্ফোরণ ছিল তা জানা যায়নি। তবে পুলিশের ধারণা এটি একটি আত্মঘাতী হামলা। লাহোরের ডিআইজি কর্মকর্তা আশফাক আহমেদ খান জানিয়েছেন, বিস্ফোরণে এলিট ফোর্সের তিন সদস্য নিহত হয়েছেন। হামলায় এক বেসামরিক নাগরিক এবং এক নিরাপত্তারক্ষীও প্রাণ হারিয়েছেন। হামলায় আহত আটজনের অবস্থা আশঙ্কাজনক। আহতদের মায়ো হাসপাতালে ভর্তি করা হয়েছে। ওই এলাকায় উদ্ধার অভিযান চালানো হচ্ছে। সেখানে নিরাপত্তা জোরদার করা হয়েছে। হামলার ঘটনায় শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি হতাহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী উসমান বুজদারও এই ঘটনায় শোক প্রকাশ করেছেন।
অবশেষে কারাগার থেকে মুক্তি পেল রয়টার্সের দুই সাংবাদিক
৭মে,মঙ্গলবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: মিয়ানমারে কারাদণ্ডপ্রাপ্ত রয়টার্সের দুই সাংবাদিক ওয়া লোনে (৩৩) ও কিয়া সোয়ে (২৯) মুক্তি পেয়েছেন। ইয়াঙ্গুনের কাছে একটি কারাগারে ৫১১ দিন কারাভোগের পর আজ মঙ্গলবার ছাড়া পেলেন রোহিঙ্গা নির্যাতন নিয়ে সংবাদ প্রকাশ করা ওই দুই সাংবাদিক। ২০১৭ সালের ডিসেম্বরে দেশটিতে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের ওপর চালানো হত্যাযজ্ঞের খবর প্রকাশ করায় রাষ্ট্রদ্রোহের মিথ্যা মামলায় তাদের আটক করা হয়। রাখাইনের একটি গ্রামে ১০ নিরীহ রোহিঙ্গাকে বসিয়ে ঠাণ্ডা মাথায় গুলি করে হত্যা করে মিয়ানমারের সেনাবাহিনী। অনুসন্ধানী এ খবরটি সচিত্র রয়টার্সে প্রকাশ করায় মূলত তাদের ওপর ক্ষুব্ধ হয় দেশটির সামরিক জান্তারা। পরে প্রহসনের বিচারের মাধ্যমে তাদের বিরুদ্ধে রাষ্ট্রীয় গোপন তথ্য ফাঁস করার অভিযোগ এনে গত বছরের সেপ্টেম্বরে সাত বছরের কারাদণ্ড দেয়া হয়। তাদের আটকের ঘটনাটি সারা বিশ্বে মিয়ানমারের গণতন্ত্রকে প্রশ্নবিদ্ধ ও মুক্ত সাংবাদিকতায় বিরাট বাধা হিসেবে বিবেচনা করা হয়। বিশ্বের অনেক দেশেই তাদের মুক্তির দাবিতে সাংবাদিকরা বিভিন্ন কর্মসূচি পালন করে আসছিল। আন্তর্জাতিক চাপের মুখে নতিস্বীকার করে অবশেষে রয়টার্সের এই সাংবাদিকদের মুক্তি দিতে বাধ্য হলো মিয়ানমার। জেল থেকে মুক্তি পেয়ে ওয়া লোনে সাংবাদিকদের বলেন, সত্য প্রকাশে কখনও পিছপা হব না। মিথ্যা অভিযোগে জেল-জুলুম আমাকে আমার নীতি থেকে টলাতে পারবে না। সব সময় আমি সত্যটাই বলে যাব। মিয়ানমারের নববর্ষ উপলক্ষে কয়েক হাজার বন্দিকে মুক্তি দেয়া হয়। তাদের সঙ্গেই রয়টার্সের দুই সাংবাদিককেও মুক্তি দেয় মিয়ানমার সরকার। বস্তুনিষ্ট সংবাদ প্রকাশ করার জন্য গত মাসে তাদের মর্যাদাপূর্ণ পুরস্কার পুলিৎজারে ভূষিত করা হয়। রয়টার্সের নির্বাহী সম্পাদক স্টিফেন জে এডলার বলেন, দুই সাহসী সাংবাদিককে মুক্তি দেয়ায় আমরা যারপরনাই খুশি। সারা বিশ্বে তারা মুক্ত সাংবাদিকতার প্রতীক হয়ে থাকবেন।
২০০ আলেমসহ ৬০০ বিদেশিকে শ্রীলঙ্কা ছাড়ার নির্দেশ
৬মে,সোমবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: ইস্টার সানডের দিন শ্রীলঙ্কায় বোমা হামলার ঘটনার ধারাবাহিকতায় ২০০ জন ধর্মীয় নেতাসহ ৬০০ বিদেশিকে দেশ ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে। শ্রীলঙ্কার স্বরাষ্ট্রমন্ত্রী ভাজিরা আবেবর্ধনে বলেছেন, ওই ধর্মীয় নেতারা বৈধভাবেই দেশটিতে প্রবেশ করেছেন। কিন্তু হামলার পর নিরাপত্তা অভিযানের পরিপ্রেক্ষিতে তাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে বলে জানা যায়। তাই তাদের জরিমানা করে দেশ ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে। আবেবর্ধনে বলেন, দেশের বর্তমান অবস্থা বিবেচনায় আমরা আমাদের ভিসা ব্যবস্থা পূনর্মূল্যায়ন করেছি এবং ধর্মীয় শিক্ষকদের ভিসার ওপর বিধিনিষেধ আরোপের সিদ্ধান্ত নিয়েছি। যাদেরকে দেশ ছাড়তে বলা হয়েছে তাদের মধ্যে ২০০ জন ধর্মীয় শিক্ষক রয়েছেন। কোন কোন দেশের নাগরিকদের দেশ ছাড়তে বলা হয়েছে তা বিস্তারিত জানাননি শ্রীলঙ্কার স্বরাষ্ট্রমন্ত্রী। তবে পুলিশ জানিয়েছে, বাংলাদেশ, ভারত, মালদ্বীপ ও পাকিস্তানের বহু বিদেশি তাদের ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও শ্রীলঙ্কায় অবস্থান করছিল। শ্রীলঙ্কার স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বহু ধর্মীয় প্রতিষ্ঠান আছে যেগুলো কয়েক দশক ধরে বিদেশি শিক্ষক আনছে। তাদের নিয়ে আমাদের কোনও সমস্যা নেই। কিন্তু ইদানিংকালে তাদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এখন আমরা তাদের প্রতি বেশি মনোযোগ দেবো। উল্লেখ্য, গত ২১ এপ্রিল ইস্টার সানডের দিন শ্রীলঙ্কায় তিনটি চার্চ ও চারটি হোটেলসহ আটটি স্থানে সিরিজ বোমা হামলায় ২৫৭ জন নিহত হয়। ওই ঘটনায় আহত হয় আরও প্রায় ৫০০ জন। ওই ঘটনার পর বোরকা ও নিকাবের মতো মুখ ঢেকে রাখার বিভিন্ন পোশাক নিষিদ্ধ করাসহ বেশ কিছু পদক্ষেপ নিয়েছে শ্রীলঙ্কার সরকার। এরই অংশ হিসেবে ভিসার ক্ষেত্রেও কড়াকড়ি আরোপ করেছে কলম্বো।