শবরিমালা মন্দির ঘিরে উত্তাল কেরালা, গ্রেপ্তার ৭৫০
আন্তর্জাতিক ডেস্ক:ভারতের কেরালায় শবরিমালা মন্দিরে দুই নারী প্রবেশের ঘটনায় রাজ্যজুড়ে সহিংসতা ছড়িয়ে পড়েছে। এসব ঘটনায় এযাবৎ ৭৫০ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে রাজ্য পুলিশ। গত বুধবার ভোররাতে বিন্দু ও কনকদুর্গা নামে দুই নারী ধর্মীয় নিষেধ সত্ত্বেও শবরিমালা মন্দিরে প্রবেশ করলে প্রতিবাদে ফেটে পড়ে কেরালার বিভিন্ন অঞ্চলের হিন্দুত্ববাদী মানুষ। রণক্ষেত্রে রূপ নেয় তিরুঅন্তপুরমসহ অনেক এলাকা। এদিকে, ওই ঘটনার প্রতিবাদে গতকাল বৃহস্পতিবার একাধিক হিন্দু গোষ্ঠী হরতাল ও বিক্ষোভের ডাক দিলে রাস্তায় বোমা ও লাঠি নিয়ে নেমে পড়ে তাদের সমর্থকরা। তারই সূত্র ধরে রাজ্যের বিভিন্ন জায়গায় সহিংসতা ছড়িয়ে পড়ে। শবরিমালা কর্মসমিতি ও আন্তরাষ্ট্র হিন্দু পরিষদের নেতৃত্বে গতকাল রাজ্যের বিভিন্ন জায়গায় বেশ কিছু গাড়িতে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভকারীরা। ভাঙচুর করা হয় অনেক দোকানপাট। সে সময় ছবি তুলতে গিয়ে বিক্ষোভকারী বিজেপি কর্মীদের হাতে হামলার শিকার হন নারী চিত্রসাংবাদিক সাজিলা আলি ফাতিমা। বিক্ষোভকারীরা কোঝিকোড়, কান্নুর, মালাপুরম, পালাকাড ও তিরুঅনন্তপুরম এলাকায় পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে। সে সময় পুলিশকে লক্ষ্য করে পাথর ছুড়ে মারতে থাকে তারা, পরিস্থিতি সামলাতে শেষমেশ বাধ্য হয়ে জলকামান ও লাঠিচার্জ করে পুলিশ। ওই সব সহিংসতায় রাজ্যজুড়ে প্রায় ৩০ পুলিশকর্মী আহত হন। হামলার অভিযোগে গ্রেপ্তার করা হয় ৭৫০ জনকে। বিক্ষোভকারীদের মোবাইল বাজেয়াপ্ত করে ডিজিটাল পরীক্ষার জন্য এরই মাঝে সংশ্লিষ্ট তদন্ত বিভাগে পাঠানো হয়েছে। চলমান এ বিক্ষোভ ঠেকাতে অপারেশন ব্রোকেন উইন্ডো নামে একটি বিশেষ অভিযানও পরিচালনা করছে পুলিশ। ছবিসহ সহিংসতায় মদদদাতাদের একটি তালিকাও তৈরি করা হয়েছে। এ ছাড়া হাতে নেওয়া হয়েছে সন্দেহভাজন হামলাকারীদের বাড়ি বাড়ি অভিযান চালিয়ে অস্ত্র উদ্ধারের উদ্যোগ।
নির্বাচনকে ইতিবাচক অগ্রগতি হিসেবে দেখছে যুক্তরাষ্ট্র
আন্তর্জাতিক ডেস্ক: একাদশ জাতীয় নির্বাচনকে ইতিবাচক অগ্রগতি হিসেবে দেখছে যুক্তরাষ্ট্র। নির্বাচন সফল করার জন্য বাংলাদেশিদের প্রশংসা করেছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার (১ জানুয়ারি) স্টেট ডিপার্টমেন্টে এক বিবৃতি দেয় মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-মুখপাত্র রবার্ট পালদিনো। বিবৃতিতে তিনি জানান, যুক্তরাষ্ট্র বাংলাদেশের ভবিষ্যৎ ও গণতান্ত্রিক উন্নয়নে পর্যাপ্ত বিনিয়োগ করতে আগ্রহী। পালদিনো বিবৃতিতে আরো বলেন, বাংলাদেশের সবচেয়ে বড় বিদেশি বিনিয়োগকারী যুক্তরাষ্ট্র। এছাড়া অনেক বাংলাদেশিও মার্কিন নাগরিকত্ব পেয়ে যুক্তরাষ্ট্রে বসবাস করছেন বলেও উল্লেখ্য করেন তিনি। একই সঙ্গে, নির্বাচনের আগে এবং পরবর্তী সহিংসতার অভিযোগ খতিয়ে দেখতে নির্বাচন কমিশনকে আহ্বান জানিয়েছেন তিনি।
থেমে থাকবে না চীনের সংস্কার: শি জিনপিং
আন্তর্জাতিক ডেস্ক: চীনের সংস্কার ও উন্মুক্তকরণের গতি দ্রুততর করার পদক্ষেপ, সংস্কার ও উন্মুক্তকরণে অবিচল থাকার প্রতিজ্ঞা ব্যক্ত করে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, চীনের সংস্কার থেমে থাকবে না। উন্মুক্তকরণের দ্বার আরও খোলা হবে। ইংরেজি নববর্ষের শুভেচ্ছা জানিয়ে এসব কথা বলেন শি জিনপিং। চায়না মিডিয়া গ্রুপ (সিএমজি) এর মাধ্যমে নববর্ষের শুভেচ্ছা জানান চীনা প্রেসিডেন্ট। নববর্ষের শুভেচ্ছা বার্তায় তিনি বলেন, সবাইকে শুভেচ্ছা। সময় কারো জন্য থেমে থাকে না, চলতে থাকে মৌসুমের পরিবর্তন। ২০১৯ সাল আসছে। আমি বেইজিং থেকে সবাইকে নববর্ষের শুভেচ্ছা জানাচ্ছি। ২০১৮ সাল কেমন কেটেছে সে বিষয়ে শি বলেন, ২০১৮ সালে আমরা খুব ব্যস্ত সময় পার করেছি এবং দৃঢ় পদক্ষেপ নিয়েছি। এবছরে আমরা নানান ধরনের চ্যালেঞ্জ কাটিয়ে উঠেছি। আমরা অর্থনীতির উচ্চ গুণগত উন্নয়ন সাধন করেছি, পুরনো চালিকাশক্তিকে নতুন চালিকাশক্তিতে পরিণত করেছি এবং অর্থনীতির প্রবৃদ্ধি বজায় রেখেছি। এসব অগ্রগতি চীনের সব মানুষের পরিশ্রম এবং ঘামের বিনিময়ে অর্জিত হয়েছে। তিনি বলেন, এবছর অনেক পুরনো ও নতুন বন্ধু চীন সফর করেছে। যার ফলে বিভিন্ন দেশের সঙ্গে বন্ধুত্ব জোরদারের পাশাপাশি আস্থা বৃদ্ধি পেয়েছে, বেড়েছে বন্ধুর সংখ্যাও। চলতি বছরে চীনের ৭০ প্রতিষ্ঠাবার্ষিকী জাকজমকভাবে পালনের ঘোষণা দিয়ে শি জিনপিং বলেন, ৭০ বছরে আমরা অনেক ঝড় ও বাতাস অতিক্রম করেছি। জনগণ চীনের ভিত্তি এবং আমাদের রাষ্ট্র প্রশাসনের চালিকাশক্তি। এই ৭০ বছরে চীনা জনগণ আত্মনির্ভরতা, পরিশ্রম ও প্রচেষ্টার মাধ্যমে বিশ্বে নজরকাড়া বিস্ময় সৃষ্টি করেছে। সামনে যত বাধায় আসুক না কেন, আমরা সামনে এগিয়ে নিয়ে যাবো।
প্রায় ১ থেকে ১৫ সেন্টিমিটার করে ডুবছে জাকার্তা !
আন্তর্জাতিক ডেস্ক: বছরে গড়ে প্রায় ১ থেকে ১৫ সেন্টিমিটার করে ডুবছে জাকার্তা। ইতোমধ্যে শহরটির ২৫ শতাংশ চলে গেছে পানির নিচে। আর এভাবে চলতে থাকলে আগামী ১ যুগেই জাকার্তা শহরকে সম্পূর্ণরূপে গ্রাস করে নেবে জাভা সাগর। তবে নিজ দেশের রাজধানীকে রক্ষায় নতুন নতুন পরিকল্পনা হাতে নিচ্ছে দেশটির সরকার। গগণচুম্বী অট্টালিকা আর ৬৬১ বর্গ কিলোমিটার আয়াতনের মেগাসিটি' ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা। দ্রুত বর্ধনশীলতা আর ব্যাপকতায় যা ছাড়িয়ে গেছে বেইজিং, ব্যাংকক কিংবা মালে'কে। আর ইন্দোনেশিয়ার কাছে এটাই এখন হয়ে উঠেছে আশির্বাদের পরিবর্তে নিদারুণ অভিশাপ। পরিকল্পনাহীন নগরায়নের বলী হতে যাচ্ছে প্রায় দেড় কোটি জনসংখ্যার এই শহরটি। গেল ১০ বছরে জাকার্তার ২.৫ মিটার চলে গেছে পানির নিচে। তাইতো সম্প্রতি প্রকাশিত এক রিপোর্টে বিশেষজ্ঞরা হুঁশিয়ার করে দিয়েছেন, এভাবে চলতে থাকলে আগামী ১ যুগ অর্থাৎ ২০৩০ সালের মধ্যে সম্পূর্ণভাবে পানির নিচে তলিয়ে যাবে পুরো জাকার্তা। শুধু তাই নয় জলবায়ুর পরিবর্তনের প্রভাবে ২০৫০ সালের মধ্যে ইন্দোনেশিয়ার প্রায় দেড় হাজারের বেশি দ্বীপ চলে যাবে সমুদ্রতলে। বিশেষজ্ঞরা বলছেন ডুবে যাওয়ার কারণের মধ্যে রয়েছে প্রাকৃতির শিলা সঙ্কোচন, ভূগর্ভস্থ পানির শোষণ, সুউচ্চ অট্টালিকা নির্মাণ, অবৈধ কুপ খননসহ আরো অনেককিছু। দেরীতে হলেও এবার টনক নড়েছে দেশটির প্রশাসনের। জানান ডুবে যাওয়া রোধে নেয়া হচ্ছে নানান পরিকল্পনা। পরিবেশ ও বন মন্ত্রণালয় মহাপরিচালক রোজা ভিভেন রত্নাবতী বলেন, জলবায়ু পরিবর্তনকে আমরা একা থামাতে পারবো না। সত্যি বলতে এটা আমাদের জন্য ইতোমধ্যে ভয়াবহ আকার ধারণ করেছে। ভবন তৈরির জন্য আমরা নতুন নীতিমালা তৈরি করেছি। পুরো শহরের চারপাশে উঁচু দেয়াল তৈরি করা হচ্ছে। শঙ্কার বিষয়গুলো মাথায় রেখে আগামী বাজেটে এর জন্য বরাদ্ধের পরিমাণও দ্বিগুণ করা হবে।
২০২২ সালেই মহাকাশে মানুষ পাঠাচ্ছে ভারত
আন্তর্জাতিক ডেস্ক: ২০২২ সালে মহাকাশে মানুষ পাঠানোর ঘোষণা বাস্তবায়নে বাজেট অনুমোদন করেছে ভারত। এর জন্য দশ হাজার কোটি রুপির বাজেট অনুমোদন করেছে মন্ত্রিসভা। শুক্রবার (২৮ ডিসেম্বর) দেশটির তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, আমরা মহাকাশে সাতদিনের জন্য তিন সদস্যের একটি দল পাঠাবো। এখন থেকে ৪০ মাসের মধ্যে পরীক্ষামূলক উদ্যোগ শেষ করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে বলে জানান তিনি। ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইকোনমিক টাইমস জানিয়েছে, এই উদ্যোগ সফল হলে মহাকাশে মানুষ পাঠানো চতুর্থ দেশ হবে ভারত। এবছরের আগস্টে ভারতের স্বাধীনতা দিবসে মহাকাশে মানুষ পাঠানোর ঘোষণা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মহাকাশে মানুষ পাঠানোর এই পরিকল্পনার নাম দেয়া হয়েছে গগনায়ন। ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (আইএসআরও) তিন ভারতীয়কে মহাকাশে নিয়ে যেতে নিজেদের সর্ববৃহৎ রকেট মোতায়েনের ঘোষণা দেয়। মানুষ পাঠানোর পরিকল্পনার অংশ হিসেবে ২০২০ সালের ডিসেম্বরে মনুষ্যহীন একটি পরীক্ষামূলক উৎক্ষেপণ করবে ভারত। ২০১৪ সালে চতুর্থ দেশ হিসেবে মঙ্গল গ্রহের কক্ষপথে স্যাটেলাইট স্থাপন করে ভারত। হলিউডের মহাকাশ বিষয়ক ব্লকবাস্টার সিনেমা গ্রাভিটি নির্মাণের বাজেটের চেয়েও কম খরচে মঙ্গল অভিযান শেষ করে ভারত। চলতি বছরের নভেম্বরে ৩১টি স্যাটেলাইট বহনকারী একটি রকেট মহাকাশে পাঠায় ভারত। এসব স্যাটেলাইটের বেশিরভাগই অন্যদেশের। মহাকাশে মানুষ পাঠানোর এই অভিযানের জন্য এরইমধ্যে রাশিয়ার রসকসমোস ও ফ্রান্সের সিএনইএস মহাকাশ সংস্থার সঙ্গে সহায়তা চুক্তি স্বাক্ষর করেছে ভারতের মহাকাশ সংস্থা আইএসআরও । সময় টিভি
মার্কিন সেনা থাকবে ইরাকে: ট্রাম্প
আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হলেও ইরাকে মার্কিন সেনারা কাজ করবে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, ইরাক এখনও আইএস জঙ্গিমুক্ত না হওয়ায় দেশটিতে তার সেনারা আগের মতোই কাজ করবে। বুধবার আকস্মিক সফরে ইরাকে গিয়ে ট্রাম্প এ-কথা জানান। নির্বাচিত হওয়ার পর এই প্রথম মধ্যপ্রাচ্য সফরে গেলেন মার্কিন প্রেসিডেন্ট। তার সঙ্গে ছিলেন স্ত্রী মেলানিয়া ট্রাম্প ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন। বাগদাদের পশ্চিমাঞ্চলীয় আল-আসাদ নৌ ঘাঁটিতে ট্রাম্প মার্কিন সেনাদের সঙ্গে বড়দিনের শুভেচ্ছা বিনিময় করেন। পরে সংক্ষিপ্ত ভাষণে সেনাবাহিনীর কাজের প্রশংসাও করেন। দেশটিতে বর্তমানে ৫ হাজার মার্কিন সেনা রয়েছে। সফরে ইরাকি প্রধানমন্ত্রীর সঙ্গে ট্রাম্পের বৈঠক হওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত তা হয়নি।
হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে মেক্সিকোর গভর্নর নিহত
আন্তর্জাতিক ডেস্ক: হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত হয়েছেন মেক্সিকোর পুয়েবলা রাজ্যের গভর্নর মার্থা এরিকা আলানসো। এরিকার সঙ্গে থাকা তাঁর স্বামী রাফায়েল মোরেনো ভ্যালও নিহত হয়েছেন। রাফায়েল মোরেনো ভ্যাল দেশটির একজন সিনেটর। সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, স্থানীয় সময় গতকাল সোমবার ওই দুর্ঘটনা ঘটে। ওই ঘটনায় আরো দুই পাইলটসহ তিনজন নিহত হয়েছেন। গভর্নর হিসেবে দায়িত্ব নেওয়ার মাত্র ১০ দিনের মাথায় নিহত হলেন মার্থা এরিকা আলানসো। জানা যায়, উড্ডয়নের কিছুক্ষণ পরেই হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। গত ১৪ ডিসেম্বর ৪৫ বছর বয়সী মার্থা এরিকা আলানসো পুয়েবলা রাজ্যের প্রথম নারী গভর্নর হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। তিনি দেশটির ‘পান’ পার্টির সদস্য ছিলেন। মেক্সিকোর নতুন প্রেসিডেন্ট আন্দ্রে ম্যানুয়েল লোপেজ ওব্রাদোর গভর্নর ও তাঁর স্বামীর মৃত্যুর বিষয়টি সামাজিক মাধ্যমে জানিয়েছেন। টুইটারে লেখা এক বার্তায় তিনি শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সহানুভূতি প্রকাশ করেন। কেন ও কীভাবে এ দুর্ঘটনা ঘটল, তা জানতে তদন্ত পরিচালনা করা হবে বলে জানান তিনি।
দুর্নীতির মামলায় নওয়াজ শরিফের ৭ বছরের জেল
আন্তর্জাতিক ডেস্ক: দুর্নীতির মামলায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে সাত বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত। তবে সোমবার পাকিস্তানের একই আদালত অপর এক মামলায় অভিযোগ প্রমাণ না হওয়ায় তাঁকে অব্যাহতি দিয়েছেন। বার্তা সংস্থা ইউএনবি এ তথ্য দিয়েছে। গত বছর দুর্নীতির অভিযোগ মাথায় নিয়ে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে যেতে হয় নওয়াজকে। তবে শুরু থেকেই নিজের বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে আসছেন সাবেক এই প্রধানমন্ত্রী। এর আগে লন্ডনে বিলাসবহুল বাড়ির মালিকানা নিয়ে দুর্নীতির অভিযোগে নওয়াজকে দোষী সাব্যস্ত করে আদালত ১০ বছরের কারাদণ্ড দিয়েছিলেন। গত সেপ্টেম্বরে দেশটির হাইকোর্টে ওই দণ্ড স্থগিত হলে কারাগার থেকে মুক্তি পান তিনি।
ভারতের হরিয়ানায় ঘন কুয়াশায় দুর্ঘটনায় নিহত ৮
অনলাইন ডেস্ক: ভারতের হরিয়ানায় সড়ক দুর্ঘটনায় আটজন নিহত হয়েছেন। দুর্ঘটনায় গুরুতর আহত হয়েছেন ১০ জন। ঘন কুয়াশার কারণে ওই দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছে পুলিশ। আজ সোমবার হরিয়ানার ঝাঁঝরে রোহতক-রেওয়ারি সড়কে ওই দুর্ঘটনা ঘটে। জানা যায়, সোমবার সকালে একটি স্কুলবাস ওই এলাকার একটি ফ্লাইওভার দিয়ে যাচ্ছিল। ঘন কুয়াশার কারণে ওই স্কুলবাসটির পেছনে একের পর এক এসে ধাক্কা মারে অন্তত ৫০টি গাড়ি। লাইন দিয়ে একের পর এক গাড়ির ধাক্কায় বেশ কয়েকটি গাড়ি ভেঙেচুড়ে দুমড়েমুচড়ে যায়। ফলে একটি গাড়িতে থাকা আটজন যাত্রী ঘটনাস্থলেই মারা যান। নিহতদের মধ্যে ছয়জন নারী রয়েছেন বলে জানা যায়। ঝাঁঝরের পুলিশ সুপার পঙ্কজ নয়ন জানিয়েছেন, ঘন কুয়াশার কারণে একের পর গাড়িতে ধাক্কা লাগার কারণে দুর্ঘটনা ভয়াবহ হয়। ঘটনায় আটজন মারা যান এবং বিভিন্ন গাড়িতে থাকা ১০ জন গুরুতর আহত হন। আহতদের ঝাঁঝরের একটি সরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। ঘন কুয়াশার কারণেই এ দুর্ঘটনা বলে পুলিশ সূত্রে প্রাথমিকভাবে জানা যায়। এ দুর্ঘটনায় আহতদের দেখতে হাসপাতালে যান হরিয়ানার কৃষিমন্ত্রী ওমপ্রকাশ ধনকর। হরিয়ানা সরকার এরই মধ্যে নিহতদের পরিবারপিছু দুই লাখ রুপি ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছে। আহতদের দেওয়া হবে এক লাখ রুপি।