থাই গুহায় শেষ ৫ জনকে উদ্ধারে চলছে অভিযান
অনলাইন ডেস্ক: থাইল্যান্ডের থাম লিয়াং গুহায় আটকে পড়া ১২ খুদে ফুটবলারসহ ১৩ জনের মধ্যে সোমবার পর্যন্ত আটজনকে উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার (১০ জুলাই) বাকি চার খুদে ফুটবলার ও তাদের কোচকে উদ্ধারে অভিযান ফের শুরু হয়েছে। থাই নৌবাহিনীর একজন উদ্ধারকারী কর্মকর্তার বরাত দিয়ে এমন খবর জানিয়েছে মার্কিন বার্তা সংস্থা সিএনএন। এর আগে গত দুইদিনের অভিযানে আটকে পড়া কিশোরদের মধ্য থেকে আটজনকে উদ্ধার করা হয়। চার কিলোমিটার গুহার ভেতরে এখনও আটকে থাকা বাকিদের উদ্ধারে চূড়ান্ত অভিযান চলছে। উদ্ধারকাজের তৃতীয় দিনে আবহাওয়া অনুকূলে থাকায় দ্রুততার সঙ্গে কাজ শেষ করার চেষ্টা চলছে। সোমবার স্থানীয় সময় রাতে দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজের সমাপ্তির পর এই উদ্ধারাভিযানের কমান্ডার নারঙ্গসাক ওসোত্থানাকর্ন জানিয়েছিলেন, তৃতীয় দিনের কাজ শুরু হতে আনুমানিক বিশ ঘণ্টা লাগতে পারে। তবে এর পুরোটাই নির্ভর করে আবহাওয়া এবং পানির হ্রাস-বৃদ্ধির ওপর। চূড়ান্ত এই উদ্ধারাভিযানে সর্বোচ্চ ঝুঁকি নিতে হতে পারে উদ্ধারকর্মী এবং ডুবুরিদের। এদিকে, গুহা থেকে উদ্ধার পাওয়া আট কিশোরকে চিয়াং রাই হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। আটক অবস্থায় তারা কোনো সংক্রমণের শিকার হয়েছে কি না সে বিষয়টি পরীক্ষা করে দেখছেন চিকিৎসকরা। তবে তাদের অবস্থা এখন উন্নতির দিকে বলে জানা গেছে।
সৌদিতে জঙ্গি হামলায় বাংলাদেশিসহ নিহত ২
অনলাইন ডেস্ক: রোববার (৮ জুলাই) বিকেলে সৌদি আরবের কাসিম প্রদেশের বুরাইদহ এলাকার একটি চেক পয়েন্টে জঙ্গি হামলা চালানো হয়েছে। হামলায় সৌদি আরবের একজন নিরাপত্তা বাহিনীর সদস্য ও একজন বাংলাদেশি নিহত হয়েছেন। আরব নিউজের এক প্রতিবেদনে জানানো হয়, বিকেল পৌনে ৪টায় ওই চেক পয়েন্টে তিন জঙ্গি হামলা চালায়। হামলায় সৌদি নিরাপত্তা অফিসার সুলাইমান আবদুল আজিজ আল আবদালিতফ নিহত হন। এছাড়া একজন বাংলাদেশি নাগরিক নিহত হয়েছেন। তবে নিহত বাংলাদেশির নাম-পরিচায় জানা সম্ভব হয়নি। সৌদি প্রেস এজেন্সির বরাদ দিয়ে একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, জঙ্গি হামলার সময় নিরাপত্তা বাহিনী পাল্টা গুলি ছুড়ে। এসময় গোলাগুলিতে তিন জঙ্গির মধ্যে দু’জন মারা যায়। অপর একজন আহত হয়েছে। এ নিয়ে সৌদি আরবের নিরাপত্তা বাহিনী তদন্ত চালাচ্ছে বলেও জানায় ওই সংবাদ মাধ্যম।
ভিসা প্রদান প্রক্রিয়া আরো সহজ করার উদ্যোগ নিয়েছে ভারত
বিদেশিদের ভিসা প্রদান প্রক্রিয়া আরো সহজ করার উদ্যোগ নিয়েছে ভারত। এজন্য দেশটির সরকার ইমিগ্রেশন ভিসা ফরেনার্স রেজিস্ট্রেশন অ্যান্ড ট্র্যাকিং (আইভিএফআরটি) নামে একটি প্রকল্প হাতে নিয়েছে। এর অধীনে ভারতের ভিসা প্রাপ্তির প্রক্রিয়া আরো সহজ ও নিরাপদ করা হবে। শনিবার ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং গণমাধ্যমকে এ কথা জানান। তিনি বলেন, সরকার বিদেশিদের জন্য জনপ্রিয় ই-ভিসা প্রদান প্রক্রিয়া আরো উন্নত করার সিদ্ধান্ত নিয়েছে। এতে ভিসা আবেদনের সকল প্রক্রিয়া অনলাইনে সম্পন্ন করা হবে। এজন্য সরাসরি দূতাবাস বা ভিসা প্রদান কেন্দ্রে উপস্থিত থাকার দরকার পড়বে না। পাশাপাশি সরকার ই-কমার্স ও ই- মেডিকেল ভিসা কার্যক্রম শুরু করার উদ্যোগ নিয়েছে বলেও জানান তিনি। শুক্রবার ভারতের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ কেরালায় আইভিএফআরটি বিষয়ক সংসদীয় উপদেষ্টা কমিটির বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়েছে। সেখানে ভারতে বৈধ ভ্রমণকারীদের জন্য প্রবেশের প্রক্রিয়া আরো সহজ করার সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠকে রাজনাথ সিং বলেন, ভারতে অবস্থানরত বিদেশিদের ভিসা সংক্রান্ত সকল কাজ আরো সহজ ও দ্রুত করা দরকার। ইমিগ্রেশন প্রক্রিয়া সহজ করার পাশাপাশি সরকারের উচিত নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে আরো জোর দেয়া। এছাড়া, বিদেশিদের যাতায়াতের ওপর নজরদারি করার প্রতি গুরুত্ব আরোপ করেন তিনি। উল্লেখ্য, ইতিমধ্যেই ভারত বিদেশিদের জন্য ই-ভিসা প্রক্রিয়া চালু করেছে। ২০১৫ সালে ই-ভিসা সুবিধা নিয়ে ভারতে গেছেন ৫ লাখ ১৭ হাজার ৪১৭ বিদেশি। আর ২০১৭ সালে এই সংখ্যা ১৯ লাখে পৌঁছেছে।
বেলজিয়াম, ফ্রান্স ও জার্মানির রাষ্ট্রদূতদের তলব ইরানের
অনলাইন ডেস্ক :জার্মানিতে একজন ইরানি কূটনীতিককে আটকের প্রতিবাদে ফ্রান্স ও বেলজিয়ামের রাষ্ট্রদূত এবং জার্মান চার্জ দ্যা অ্যাফেয়ার্সকে (রাষ্ট্রদূতের অনুপস্থিতির কারণে) তলব করেছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়। বৃহস্পতিবার সকালে ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম পার্স টুডে এ খবর প্রকাশ করে। সম্প্রতি প্যারিসে সন্ত্রাসী মোনাফেকিন গোষ্ঠীর (নির্বাসিত ইরানের বিরোধীদের জোট) সম্মেলনে বোমা হামলার পরিকল্পনায় জড়িত থাকার অভিযোগে একজন ইরানি কূটনীতিককে আটক করে জার্মানি। খবরে বলা হয়, পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করে ইউরোপীয় কূটনীতিকদের সঙ্গে আলাপ করে ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি। তিনি জার্মানিতে ইরানি কূটনীতিক আটকের ঘটনায় তেহরানের তীব্র প্রতিবাদের কথা তাদেরকে জানিয়ে দেন। আরাকচি বলেন, ভিয়েনা কনভেনশনের আওতায় কূটনীতিকরা যে দায়মুক্তি ভোগ করেন তার ভিত্তিতে অবিলম্বে ওই ইরানি কূটনীতিককে নিঃশর্ত মুক্তি দিতে হবে। ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রেসিডেন্ট হাসান রুহানি যখন ইউরোপ সফর করছিলেন তখন এ সফরের অর্জনকে ম্লান করে দিতে বোমা হামলার কথিত পরিকল্পনায় ইরানি কূটনীতিকে ফাঁসানো হয়েছে। তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও ইসরায়েলকে খুশি করতে এ কাজ করা হয়েছে বলে তেহরান মনে করে। ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার দেশ বিশ্বের যেকোনো স্থানে যেকোনো ধরনের সন্ত্রাসী হামলার বিরোধী এবং এ নীতিতে কোনো পরিবর্তন আসেনি। তিনি বলেন, প্যারিসে মোনাফেকিন গোষ্ঠীর সম্মেলনে বোমা হামলার পরিকল্পনার দায়ে বেলজিয়ামে যে দুই ব্যক্তিকে আটক করা হয়েছে তারা এই সন্ত্রাসী গোষ্ঠীরই সদস্য। কাজেই গোটা ঘটনাটি যে পূর্ব পরিকল্পিত তা সহজেই অনুমেয়। সাক্ষাতে তিন ইউরোপীয় কূটনীতিক ইরানের এ প্রতিবাদের কথা নিজ নিজ দেশকে জানানোর প্রতিশ্রুতি ব্যক্ত করেন। প্রসঙ্গত, গত ৩০ জুন মোনাফেকিন গোষ্ঠীর সদস্যরা ফ্রান্সের রাজধানী প্যারিসে তাদের বার্ষিক সম্মেলন করে। এতে কথিত বোমা হামলার পরিকল্পনার দায়ে বেলজিয়ামে দুই ব্যক্তিকে আটক করা হয়। তাদের দেয়া তথ্যের ভিত্তিতে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় নিযুক্ত একজন ইরানি কূটনীতিককে জার্মানীতে আটক করা হয়।
সুপারসনিক শব্দহীন উড়ুক্কু যান আনছে নাসা
সুপারসনিক শব্দহীন উড়ুক্কুযান তৈরির আরেক ধাপ কাছে পৌঁছতে যাচ্ছে নাসা। টেক্সাসের আকাশে এর পরীক্ষামূলক ফ্লাইট পরিচালনার পরিকল্পনা করছে সংস্থাটি। আকাশ পথে যাত্রার ক্ষেত্রে এটি বিপ্লবী পরিবর্তন আনবে বলেই ধারণা করা হচ্ছে। সিএনএন। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থাটির পক্ষ থেকে বলা হয়, পর্যটন শহর গ্যালভেস্টনের কাছাকাছি এলাকায় উড়ুক্কুযানটি জনসমক্ষে পরীক্ষা করা হবে। পরীক্ষায় দেখানো হবে সুপারসনিক বা শব্দের চেয়ে বেশি গতিতে ওড়ার সময় তাদের যানটি অতি সামান্যই শব্দ করে। এটি এমন একটি সুপারসনিক প্লেন- যা ‘সনিক বুম’ তৈরি করে না, তা এভিয়েশন শিল্পে বিপ্লব আনবে। আগে নাসার এ পরীক্ষামূলক প্রকল্পের নাম বলা হয়েছিল এক্স-প্লেন বা ‘লো- ফ্লাইট ফ্লাইট ডেমোনেস্ট্রেটর’। সম্প্রতি এর নাম পরিবর্তন করে রাখা হয়েছে এক্স-৫৯ কিউএসএসটি। পরীক্ষা সফল হলে এ প্রযুক্তি সুপারসনিক ফ্লাইট আরও সাশ্রয়ী করতে সহায়তা করবে। চলতি বছরের নভেম্বর মাস থেকে এফ/এ-১৮ হরনেট জেট দিয়ে গ্যালভেস্টনের ওপর দিয়ে এক্স-৫৯ এর সনিক প্রোফাইল অনুকরণ করবে নাসা। সেখানে কোনো শব্দ পাওয়া গেলে ওই এলাকার ৫০০ বাসিন্দার একটি দল শব্দের মাত্রা লিখে রাখবেন বলে জানানো হয়েছে। সম্প্রতি প্লেনটি বানাতে নির্মাতা প্রতিষ্ঠান লকহিড মার্টিনের সঙ্গে ২৪.৭৫ কোটি মার্কিন ডলারের চুক্তি করেছে নাসা। নাসার আর্মস্ট্রং ফ্লাইট রিসার্চ সেন্টারের অ্যারোস্পেস প্রকৌশলী এড হ্যারিং বলেন, ‘প্লেনের পাখা যা এটিকে ওপরে উঠাবে এবং প্লেনের আয়তনের কারণে এক্স-৫৯ এ আপনি এখনও একাধিক শকওয়েভ টের পাবেন। কিন্তু প্লেনের আকার এমনভাবে নকশা করা হয়েছে যাতে ধাক্কাগুলো একীভূত হয়ে বড় শকওয়েভ তৈরি না করে। ২০২১ সালে এক্স-৫৯ তৈরির কাজ শেষ হবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। প্লেনটি তৈরি হলে মার্কিন শহরের ওপর দিয়ে এর পরীক্ষা চালাবে নাসা। আর ভূমি থেকে এর তথ্য সংগ্রহ করা হবে। বিশেষ করে শব্দ কতটুকু হচ্ছে তা পরীক্ষা করা হবে।
ফেরিডুবিতে শিশুসহ নিহত ২৯
অনলাইন ডেস্ক :ইন্দোনেশিয়ায় একটি ফেরি পানিতে ডুবে যাওয়ার ঘটনায় শিশুসহ ২৯ জন নিহত হয়েছেন। নিখোঁজ রয়েছেন ৪১ যাত্রী। গতকাল মঙ্গলবার এ দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা। কর্মকর্তারা আরও জানান, ফেরিটিতে ছিদ্র থাকার কারণেই ডুবে যাওয়ার ঘটনাটি ঘটেছে। নিখোঁজদের উদ্ধারে চেষ্টা চলছে। ইন্দোনেশিয়ার পরিবহন সংস্থা জানিয়েছে, উপকূল থেকে ফেরিটি ৩শ মিটার পাড়ি দিয়েছিল।এখন পর্যন্ত ২৪টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। জীবিত উদ্ধার করা হয়েছে ৭৪ জনকে। তবে এখনও নিখোঁজ রয়েছেন ৪১ জন। ফেরিটিতে মোট ১৩৯ জন যাত্রী এবং ৪৮টি যানবাহন ছিল বলে জানানো হয়। ইন্দোনেশিয়ায় নিরাপত্তা বিধি না মানায় ও অতিরিক্ত যাত্রী বোঝাইয়ের কারণে প্রায়ই নৌকা ডুবে বহু মানুষের মৃত্যু হয়।
নাজিব রাজাকের জামিন
অনলাইন ডেস্ক :মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাককে বুধবার জামিন দেয়া হয়েছে। এদিকে তিনি তার বিরুদ্ধে আনা দুর্নীতির অভিযোগ অস্বীকার করেছেন। খবর সিনহুয়ার। বিশ্বাস ভঙ্গের পাশাপাশি নাজিবের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার করে এসআরসি ইন্টারন্যাশনাল থেকে ১ কোটি ৫ লাখ ডলারের ঘুষ কেলেংকারির সঙ্কে জড়িত থাকার অভিযোগ দায়ের করা হয়। কারণ, এ অর্থ নাজিবের ব্যক্তিগত অ্যাকাউন্টে জমা করা হয়। তবে নাজিব তার বিরুদ্ধে আনা এসব অভিযোগ অস্বীকার করেছেন। বিচারক ২ লাখ ৪৭ হাজার ডলারের মুচলেকায় নাজিবের জামিন আবেদন মঞ্জুর করেন এবং তার পাসপোর্ট জমা দেয়ার নির্দেশ দেন। উল্লেখ্য, মঙ্গলবার মালয়েশিয়ার দুর্নীতি দমন কমিশন নাজিবকে তার বাসভবন থেকে গ্রেফতার করে। এদিকে নাজিবের মুখপাত্র মঙ্গলবার বলেছেন, সাবেক এ প্রধানমন্ত্রীর বিরুদ্ধে আনা সকল অভিযোগ এবং চলমান অন্যান্য তদন্ত রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত।
নাজিব রাজাক গ্রেফতার
অর্থ আত্মসাতের অভিযোগে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাককে গ্রেফতার করা হয়েছে। রাজধানী কুয়ালালামপুর থেকে তাকে গ্রেফতার করা হয়। নাজিবের আইনজীবী এ তথ্য নিশ্চিত করেছেন। দেশটির সরকারি গণমাধ্যমের বরাত দিয়ে মঙ্গলবার এমন খবর জানিয়েছে মধ্যপ্রাচ্য ভিত্তিক বার্তা সংস্থা আল জাজিরা। মূলত অর্থ আত্মসাৎ এবং ওয়ানএমডিবি কেলেঙ্কারীতে যুক্ত থাকার অভিযোগেই তাকে গ্রেফতার করা হয় বলে জানা গেছে। মালয়েশিয়ার ইনসাইট পোর্টাল জানিয়েছে, ৬৫ বছর বয়সী এই রাজনীতিবিদকে নিজের বাড়ি থেকে বেড়িয়ে একটি পুলিশের গাড়িতে করে যেতে দেখা গেছে। বুধবার তাকে আদালতে হাজির করে ওয়ানএমডিবি কেলেঙ্কারী ইস্যুতে জিজ্ঞাসাবদ করা হবে বলে চ্যানেল নিউজ এশিয়াকে জানিয়েছেন নাজিবের পারিবারিক আইনজীবী। এর আগে মঙ্গলবার রাজাকের সৎ ছেলে এবং হলিউডের প্রযোজক রিজা আজিজকে জিজ্ঞাসাবাদ করে মালয়েশিয়ার দুর্নীতিবিরোধী সংস্থা। প্রসঙ্গত, গত ৯ মে অনুষ্ঠিত নির্বাচনে এই ওয়ানএমডিবি কেলেঙ্কারীর কারণেই ভরাডুবি হয় রাজাক নেতৃত্বাধীন জোটের। নাজিবের সময়ে বন্ধ হয়ে যাওয়া মামলাটি ফের সক্রিয় হয় নতুন সরকার ক্ষমতায় আসার পরে। মার্কিন তদন্তকারীরা জানান, ওয়ানএমডিবি ফান্ড থেকে অর্থ আত্মসাৎ করে নিজের প্রযোজনা প্রতিষ্ঠান রেড গ্রানাইট পিকচার্স ইনকর্পোরেশনের কাজে লাগিয়েছেন রিজা। উল্লেখ্য, এই প্রযোজনা প্রতিষ্ঠানের ব্যানারেই নির্মিত হয়েছিল মার্টিন সোরেসে’র পরিচালনা করা বিখ্যাত সিনেমা ‘দ্য ওলফ অব ওয়াল স্ট্রিট’। ইস্যুটি ধামাচাপ দিতে ওয়ানএমডিবি কেলেঙ্কারী থেকে হাতানো অর্থের প্রাপ্ত লাভ থেকে মার্কিন সরকারকে ৬০ মিলিয়ন ডলার দেয়ার প্রস্তাব দিয়েছিল রেড গ্রানাইট কর্তৃপক্ষ।

আন্তর্জাতিক পাতার আরো খবর