দুই দিনের সফরে ভারতে আসছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান
১৫ ফেব্রুয়ারী,শুক্রবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: পাকিস্তান সফর শেষ করেই ভারতে আসছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। চলতি সপ্তাহেই তিনি পাকিস্তান সফর করবেন। সেখান থেকে আগামী ১৯ ফেব্রুয়ারি দুই দিনের সফরে ভারতে আসবেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে সৌদির এক ঝাঁক ব্যবসায়ী নিয়ে ভারতে সফর করবেন বিন সালমান। গত বছরের নভেম্বরে মোদির সঙ্গে জি-২০ সম্মেলনে আর্জেন্টিনায় দেখা হয়েছিল সালমানের। সৌদি সবচেয়ে বেশি অশোধিত তেল সরবরাহ করে ভারতেই। তবে দু'দেশের মধ্যে সম্পর্ক তেলের ওপরই সীমাবদ্ধ নেই। পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, সম্প্রতি কয়েক বছরে জ্বালানি, বাণিজ্য এবং বিনিয়োগসহ পারষ্পরিক স্বার্থসংশ্লিষ্ট কয়েকটি গুরুত্বপূর্ণ ক্ষেত্রে দু’দেশের মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতার পরিসর বেড়েছে। রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশের মতে এই সফরে সৌদি যুবরাজ প্রাথমিকভাবে বিনিয়োগের ঘোষণা করতে পারেন। সূত্র: গাল্ফ নিউজ।
মেধার স্বাক্ষর রেখে সৌদিতে অ্যাওয়ার্ড পেলেন বাংলাদেশি দুই শিক্ষার্থী
১৫ ফেব্রুয়ারী,শুক্রবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: মেধার স্বাক্ষর রেখে সৌদি আরবের বিখ্যাত বিদ্যাপীঠ কিং সউদ বিশ্ববিদ্যালয়ে ডিনশীপ অ্যাওয়ার্ড পেয়েছে বাংলাদেশি দুই শিক্ষার্থী। অ্যাওয়ার্ড প্রাপ্তরা হলেন, রংপুর জেলার পীরগঞ্জের জাফর পাড়া গ্রামের আজহার আলীর কনিষ্ঠ সন্তান তামজীদ রহমান এবং নরসিংদী জেলার রায়পুরের শিবপুর গ্রামের আনোয়ারুল হকের কনিষ্ঠ সন্তান রহমত উল্লাহ। ১৩ ফেব্রুয়ারি বুধবার বিশ্ববিদ্যায়ল ক্যাম্পাসে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে ২০১৭-১৮ শিক্ষা বর্ষে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কলেজ সমূহে সর্বোচ্চ নম্বর প্রাপ্তদের ডিনশীপ এওয়ার্ড দেয়া হয়। ডিনশীপ এওয়ার্ড প্রাপ্ত বাংলাদেশি ছাত্ররা হলেন, কলেজ অব এডুকেশন থেকে ইসলামিক স্টাডিজ বিভাগের রহমত উল্লাহ এবং কলেজ অব আর্টস থেকে ইংরেজী ভাষা ও সাহিত্য বিভাগের তামজীদ রহমান। বিশ্ববিদ্যালয়ের প্রত্যেক ফেকাল্টি থেকে পাঁচ জন শিক্ষার্থী বাছাই করে মোট ১৮৪ জনকে এই অ্যাওয়ার্ড দেয়া হয়। এদের মধ্যে ১১২জন ছাত্র এবং ৭২ জন ছাত্রী। বর্তমানে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ২য় সেমিস্টারে এই বিদ্যাপিঠে ত্রিশজন বাংলাদেশি ছাত্র পড়াশুনা করছেন।
আত্মঘাতী হামলায় জম্মু-কাশ্মীরে নিহত ভারতীয় জওয়ানের সংখ্যা বেড়ে ৪২
১৪ ফেব্রুয়ারী ,বৃহস্পতিবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: ভারতের জম্মু-কাশ্মীরে সিআরপিএফের বাসে আত্মঘাতী বিস্ফোরণে নিহত ভারতীয় জওয়ানের সংখ্যা বেড়ে ৪২ জনে দাঁড়িয়েছে। ভারতীয় সংবাদ মাধ্যম ইন্ডিয়া টুডে এ খবর দিয়েছে। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে জানা গেছে। আজ বৃহস্পতিবার বিকেল সোয়া ৩টার দিকে জম্মু-কাশ্মীরের পুলওয়ামা জেলার অবন্তীপোরার বাইপাসের কাছে গোরীপোরা এলাকায় জম্মু-শ্রীনগর ছয় নম্বর জাতীয় সড়কের ওপর এই হামলা চালানো হয়। ঘটনায় জখম হন বহু জওয়ান। তাঁদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক। জম্মু-কাশ্মীর রাজ্য পুলিশ সূত্রে জানা গেছে, প্রায় ৭০টি গাড়িতে কমপক্ষে আড়াই হাজার সিআরপিএফ জওয়ানের বহর এদিন টহলদারিতে যাচ্ছিলেন। সাধারণত সেনা বাহিনীর বহর যাত্রার সময় রাস্তায় সাধারণ গাড়ি চলাচল থামিয়ে দেওয়া হয়। তবে পুলিশ বা সিআরপিএফের বহর যাত্রার সময় সেই নিষেধাজ্ঞা থাকে না। যে সুযোগকে কাজে লাগিয়ে গোরীপোরার কাছে আদিল আহমেদ দার নামে জইশ-ই-মুহাম্মদের এক আত্মঘাতী হামলাকারী প্রায় ২০০ কেজি বিস্ফোরক বোঝাই গাড়ি নিয়ে বহরের মধ্যে ঢুকে পড়েন। ঢুকেই তিনি বহরের একটি গাড়িতে ধাক্কা মারেন। ফলে ভয়ঙ্কর বিস্ফোরণ ঘটে। যে গাড়ির সঙ্গে ধাক্কায় বিস্ফোরণ ঘটে সেটিতে ৫০ জনেরও বেশি জওয়ান ছিলেন বলে জানা যায়। ঘটনাস্থলেই মৃত্যু হয় আট ভারতীয় সিআরপিএফ জওয়ানের। পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় বাকিদের। বিস্ফোরণের পাশাপাশি এলোপাতাড়ি গুলিবর্ষণ করে পালান হামলাকারীরা। ঘটনার পর এলাকা ঘিরে ফেলে তল্লাশি শুরু করে ভারতীয় নিরাপত্তা বাহিনী। বন্ধ করে দেওয়া হয় ছয় নম্বর জাতীয় সড়ক। ঘটনার পর একটি স্থানীয় সংবাদ সংস্থার কাছে পাঠানো বার্তায় জইশ-ই-মুহাম্মদ এ হামলার দায় স্বীকার করেছে বলে জানা গেছে। এই ঘটনায় সিআরপিএফের মহাপরিচালক আর আর ভাটনগর বলেছেন, সিআরপিএফের ঊর্ধ্বতন কর্মকর্তারা পুলওয়ামা রওনা দিয়েছেন। তদন্ত চলছে। এরই মধ্যেই জম্মু-কাশ্মীরের ডিজির সঙ্গে এ নিয়ে আলোচনা করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। জম্মু-কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মালিকের সঙ্গেও টেলিফোনে কথা বলেছেন তিনি। পরিস্থিতি খতিয়ে দেখতে শুক্রবার জম্মু-কাশ্মীর যাবেন। পুলওয়ামার পরিস্থিতির ওপর নজরদারি চালাচ্ছেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। এ ঘটনায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, সিআরপিএফদের ওপর এই ঘৃণ্য হামলার তীব্র নিন্দা করছি। জওয়ানদের বলিদান ব্যর্থ হবে না। জঙ্গিরা উপযুক্ত শাস্তি পাবে। সারা ভারত আজ মৃত জওয়ানদের পরিবারের পাশে রয়েছে।
মানবাধিকার লঙ্ঘন করছে মিয়ানমারের সেনাবাহিনী
১২ ফেব্রুয়ারী ,মঙ্গলবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: মিয়ানমারের রাখাইন রাজ্যে দেশটির সেনাবাহিনী মানবাধিকার লঙ্ঘন করে যাচ্ছে বলে জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। সোমবার (১১ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে সংগঠনটি জানায়, রাখাইনের বিভিন্ন গ্রামে মর্টার শেল নিক্ষেপ করা হচ্ছে, বেসামরিক নাগরিকদের আটক এবং খাবার সরবরাহ আটকে দিচ্ছে দেশটির সেনাবাহিনী। একইসঙ্গে ঘরবাড়ি থেকে মূল্যবান সামগ্রী লুট করে ধ্বংসযজ্ঞ চালাচ্ছে তারা। রাখাইনভিত্তিক সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির বিরুদ্ধে অভিযান শুরুর পর থেকেই এসব তৎপরতা চালানো হচ্ছে বলে বিবৃতিতে বলা হয়। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ক্রাইসিস রেসপন্স বিভাগের পরিচালক তিরানা হাসান বলেন, যে কোন পরিস্থিতিতে বাড়িঘরে গোলাবর্ষণ ও খাদ্য সরবরাহ আটকে রাখা অযৌক্তিক। তিনি আরও বলেন, আন্তর্জাতিক নিন্দার পরও তারা নির্লজ্জভাবে গুরুতর নির্যাতন চালিয়ে যাচ্ছে। এছাড়া সেনাবাহিনীর যে ডিভিশনগুলো ২০১৭ সালের আগস্ট ও সেপ্টেম্বরে রোহিঙ্গাদের বিরুদ্ধে নৃশংসতায় জড়িত ছিল তাদেরকেই রাখাইন রাজ্যে মোতায়েন করা হয়েছে বলেও জানায় অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।
থাই রাজকন্যাকে প্রধানমন্ত্রী পদে অযোগ্য ঘোষণা
১২ ফেব্রুয়ারী ,মঙ্গলবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: থাইল্যান্ডের রাজকন্যা উবলরাতানা রাজাকাকে প্রধানমন্ত্রী পদে প্রার্থী হিসেবে অযোগ্য ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। আজ সোমবার দেশটির নির্বাচন কমিশন রাজকন্যাকে বাদ দিয়ে প্রধানমন্ত্রী পদের প্রার্থীদের তালিকা প্রকাশ করেছে। থাই রাজকন্যা উবলরাতানা গত শুক্রবার আগামী ২৪ মার্চ অনুষ্ঠিতব্য নির্বাচনে থাই রাকসা চার্ট পার্টি থেকে প্রধানমন্ত্রী পদে লড়াইয়ের ঘোষণা দেন। এর পরপরই তাঁর ভাই ও থাই রাজা মহা ভাজিরালংকর্ন এক বিবৃতিতে বলেন, রাজপরিবারের উচ্চপর্যায়ের কোনো সদস্যের নির্বাচনে অংশগ্রহণ সংবিধান পরিপন্থী। নির্বাচন কমিশনের এক বিবৃতিতে বলা হয়, ইসি আজ রাজকন্যা উবলতারানাকে বাদ দিয়ে প্রার্থী তালিকা ঘোষণা করেছে। কারণ, রাজপরিবারের সব সদস্য রাজনীতির ঊর্ধ্বে। সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার দলের সমর্থকদের একটি অংশ রাকসা পার্টি গড়ে তোলেন। বর্তমান রাজার বড় বোন ৬৭ বছর বয়সী রাজকন্যা উবলরাতানা জনপ্রিয় এই দলটির হয়ে প্রধানমন্ত্রী পদে লড়াইয়ে নামেন। গত শুক্রবার থেকে থাইল্যান্ডের রাজনীতিতে উত্তাপ বিরাজ করছে। ব্যাংককের উত্তরবর্তী পিশিত প্রদেশে দাঙ্গা পুলিশকে সতর্ক অবস্থানে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। আগামী সপ্তাহে প্রদেশটিতে রাজকন্যা উবলরাতানার সফর করার কথা ছিল। গত এক যুগ ধরে দেশটিতে রাজনৈতিক সংঘাতময় পরিস্থিতি চলে আসছে। থাকসিন সিনাওয়াত্রার জনপ্রিয় রাজনৈতিক ধারা এবং রাজবংশ ও সামরিক বাহিনীর সঙ্গে সংশ্লিষ্টদের পাল্টাপাল্টি মিছিল মিটিংয়ে মাসের পর মাসও ব্যাংককের রাজপথ অবরুদ্ধ থাকতে দেখা গেছে। ২০০১ সালের পর থেকে সবগুলো নির্বাচনে টেলিযোগাযোগ ব্যবসায়ী থাকসিনের দল জয় পেয়েছে। তবে ২০০৬ থেকে এ পর্যন্ত সব সরকারকেই আদালতের আদেশে অথবা সেনা অভ্যুত্থানের মুখে পড়ে সরে দাঁড়াতে হয়েছে।
চীনকে মুসলিম বন্দিশিবির বন্ধ করতে বলল তুরস্ক
১০ ফেব্রুয়ারী ,রবিবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম : ন্দিশিবিরে উইঘুর মুসলিম সম্প্রদায়ের একজন স্বনামধন্য সংগীতজ্ঞের মৃত্যুর ঘটনার পর নির্যাতন-কেন্দ্র হিসেবে পরিচিত শিবিরগুলো বন্ধ করে দেওয়ার জন্য চীনের প্রতি আহ্বান জানিয়েছে তুরস্ক। আবদুরহিম হায়াত নামের ওই শিল্পী জিংজিয়ান বন্দিশিবিরে আট বছরের সাজা ভোগ করছিলেন। সম্প্রতি তিনি মারা যান। তার পরই তুরস্কের কাছ থেকে এ ধরনের বিবৃতি এলো। তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে চীনের উদ্দেশে বলেছে, কনসেনট্রেশন ক্যাম্পে বন্দিদের নির্যাতনের শিকার হতে হচ্ছে। এক কোটি সংখ্যালঘু উইঘুর মুসলিম সম্প্রদায় চীনের উত্তর-পশ্চিমাঞ্চলের জিংজিয়ান প্রদেশে বসবাস করেন। তাঁদের অধিকাংশই তুর্কি ভাষাভাষী। ধর্মীয় পরিচয়ের কারণে এই মুসলিমরা চীনা কর্তৃপক্ষের নির্যাতনের শিকার বলে অভিযোগ রয়েছে। যদিও চীনা কর্তৃপক্ষের দাবি, এসব শিবিরে সহ-শিক্ষামূলক কার্যক্রম চালু আছে। তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হামি আকসির দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, এটা আর কোনো গোপন বিষয় নয় যে, দশ লাখেরও বেশি উইঘুর মুসলিমকে বিধিবহির্ভূতভাবে কনসেনট্রেশন ক্যাম্পে আটকে রাখা হয়েছে। এবং এসব বন্দিকে নির্যাতন করে রাজনৈতিক মগজধোলাই করা হচ্ছে। মানবতার প্রতি শ্রদ্ধা দেখিয়ে এসব ক্যাম্প করে দিতে আহ্বান জানাচ্ছে তুরস্ক। একুশ শতকে এসে এ ধরনের ঘটনা অমানবিক বলেও মন্তব্য করে তুরস্ক। মুখপাত্র আরো বলেন, শিল্পী আবদুরহিম হায়াতের মৃত্যুর ঘটনা জিংজিয়ানে মানবাধিকার লঙ্ঘনের ব্যাপারে তুরস্কের জনগণের মধ্যে প্রবল ক্ষোভের সৃষ্টি করেছে। তুরস্ক এ ব্যাপারে জাতিসংঘের মহাসচিবের পদক্ষেপ আশা করে বলেও বিবৃতিতে উল্লেখ করেছে।
সৌদিতে কালচারাল ডেতে বাংলাদেশি স্টলে এসে মুগ্ধ সবাই
৯ ফেব্রুয়ারী ,শনিবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম : সৌদি আরবের প্রিন্স সুলতান বিশ্ববিদ্যালয়ে' অনুষ্ঠিত হয়ে গেলো আন্তর্জাতিক কালচারাল ডে-২০১৯। এতে, মনোমুগ্ধকর পরিবেশনার মাধ্যমে বাংলাদেশের ঐতিহ্য আর সংস্কৃতির নানা দিক তুলে ধরেন প্রবাসী বাংলাদেশি শিক্ষার্থীরা। বাংলাদেশ ছাড়াও আরো ১৬টি দেশের শিক্ষার্থীরা এতে অংশ নেয়। সৌদি আরবের রিয়াদে প্রিন্স সুলতান বিশ্ববিদ্যালয়ে গান আর বাদ্যের তালে মঞ্চ মাতালেন একদল বাংলাদেশি তরুণ শিক্ষার্থী। এ যেন এক টুকরো বাংলাদেশ। আন্তর্জাতিক কালচারাল ডে-২০১৯ উপলক্ষে গান আর নাচের পাশাপাশি অনুষ্ঠানের মূল মঞ্চের পেছনে ছিল লাল সবুজের বাংলাদেশের স্টল। যেখানে, রিকশা, পালকিসহ ছিল বাংলাদেশের ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতির নানা উপকরণ। স্টলের পাশেই বড় পর্দায় দেখানো হয়, বাংলাদেশের ঐতিহ্যবাহী স্থাপনা ও প্রামাণচিত্র। ছিল ঐতিহ্যবাহী বাহারী রকমের পিঠা-পুলি আর সুস্বাদু খাবার। অল্প জায়গায় এমন আয়োজনের একটাই কারণ, বিশ্বের বুকে বাংলাদেশকে তুলে ধরা। স্টল পরিদর্শন এসে শিক্ষার্থীদের এমন কর্মকাণ্ডের প্রশংসা করেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা। অনুষ্ঠানে অংশগ্রহণকারী স্টলগুলোর উপস্থাপনার ওপর রেটিং করে পুরস্কার দেয়া হয়। এ বছর প্রথম স্থান অধিকারের গৌরব অর্জন করে ফিলিস্তিন। আর সাংস্কৃতিক অংশে দ্বিতীয় স্থান অর্জন করে বাংলাদেশ।
খাশোগিকে হত্যায় সৌদির সংশ্লিষ্টতার প্রমাণ পেয়েছে জাতিসংঘ
৮ ফেব্রুয়ারী ,শুক্রবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম : সাংবাদিক জামাল খাশোগিকে পূর্ব পরিকল্পিতভাবে হত্যা এবং এর সঙ্গে সৌদি আরবের কর্মকর্তাদের সংশ্লিষ্টতার প্রমাণ পেয়েছে জাতিসংঘ। জাতিসংঘের বিশেষ দূত আগ্নেস ক্যালামার্ড জানান, তিন সদস্যের প্রতিনিধি দলটি তুর্কি গোয়েন্দা কর্মকর্তাদের হাতে থাকা খাশোগি হত্যাকাণ্ডের ফোনালাপ শোনার সুযোগ পেয়েছেন। হত্যার তদন্তে তুরস্কের ভূমিকায় সৌদি আরব চরমভাবে নাখোশ বলেও উল্লেখ করেন তিনি। বলেন, তুরস্কে সপ্তাহব্যাপী তদন্তের পর এ বিষয়ে সহযোগিতা করতে সৌদি আরবকেও আহ্বান জানিয়েছেন তিনি। আগামী জুনে জাতিসংঘের মানবাধিকার পরিষদে চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করা হবে বলেও জানান সংস্থার এই কর্মকর্তা।

আন্তর্জাতিক পাতার আরো খবর