আজ কাশ্মীর আওয়ার পালন করবে পাকিস্তান
৩০আগস্ট,শুক্রবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান দেশবাসীকে কাশ্মীরের প্রতি সংহতি জানিয়ে ‘কাশ্মীর সলিডারিটি আওয়ার পালনের আহ্বান জানিয়েছেন। আজ শুক্রবার দুপুর ১২টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত সবাইকে রাস্তায় নেমে আসার মাধ্যমে এই সংহতি পালনের আহ্বান জানান তিনি। পাকিস্তানি গণমাধ্যম ডন এক প্রতিবেদনে জানিয়েছে, কাশ্মীর সলিডারিটি আওয়ার পালনের মাধ্যমে পাকিস্তান বোঝাতে চায় তারা কাশ্মীরিদের সঙ্গে আছে। এছাড়া কাশ্মীরিদের মানবাধিকার লঙ্ঘনের বিষয়টিও তারা মেনে নেয়নি। প্রধানমন্ত্রীর ডাকে সাড়া দিয়ে সব শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি অফিস, ব্যাংক, বাণিজ্য প্রতিষ্ঠান, আইনজীবী এবং সামরিক কর্তৃপক্ষ এই সলিডারিটি আওয়ারে অংশ নেবে। এ সময় রাস্তায় থাকা গাড়ি এবং সরকারি যন্ত্রপাতি সম্পূর্ণ বন্ধ থাকবে। সংহতি শুরুর সময় ঠিক ১২টায় দেশজুড়ে সাইরেন বাজবে এবং এরপরই শুরু হবে দেশটির জাতীয় সঙ্গীত। ওই সময়টায় ইমরান খান তার বাসভবনের বাইরে জড়ো হওয়া মানুষদের সঙ্গে যোগ দেবেন। এরপর সেখানে বক্তৃতা দেবেন তিনি। এ বিষয়ে ইমরান খান এক টুইট বার্তায় জানান, আমি চাই সব পাকিস্তানি কাশ্মীরিদের প্রতি সংহতি জানিয়ে দুপুর ১২টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত রাস্তায় থাকুক। আমরা ভারতকে একটি স্পষ্ট বার্তা দিতে চাই, আমরা কাশ্মীরিদের সঙ্গে আছি এবং তাদের (ভারতীয়দের) এই দমন-পীড়নের বিরুদ্ধে অবস্থান করছি। আরেকটি টুইটে তিনি বলেন, আমরা কাশ্মীরিদের দৃঢ়ভাবে বলতে চাই, আমাদের জনগণ তাদের সঙ্গে আছে। এজন্য আমি সব পাকিস্তানিকে বলছি, আপনারা যে যেখানেই থাকুন না কেন আধা ঘণ্টার জন্য রাস্তায় নেমে আসুন।
দূষিত ওষুধ খেয়ে অতিরিক্ত চুল গজানো রোগে ভুগছে স্পেনের শিশুরা
২৯আগস্ট,বৃহস্পতিবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: বড় ধরনের ভুলে তৈরি করা দূষিত ওষুধ খেয়ে ওয়্যারওলফ সিনড্রমে (শরীরে অতিরিক্ত চুল গজানো) ভুগছে স্পেনের শিশুরা। দেশটির অন্তত ১৭ শিশু এই সমস্যায় ভুগছে বলে বুধবার এক বিবৃতিতে জানিয়েছে স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয়। দক্ষিণ আফ্রিকান সংবাদমাধ্যম সেন্ট্রাল নিউজ এজেন্সির এক প্রতিবেদনে বলা হয়, বর্তমানে স্পেনের শিশুরা বিরল পরিস্থিতিতে রয়েছে যা হাইপারট্রাইকোসিস নামে পরিচিত। এটা হলো একেবারেই নিয়ন্ত্রণহীন চুল গজানোর একটি প্রক্রিয়া। চলতি বছরের জুনে ওই শিশুদের সারা শরীরে যখন চুল গজাতে শুরু করে তখনই তাদের বাবা-মায়েদের এই রোগ সম্পর্কে সতর্ক করে দেয়া হয়েছিল। মূলত গ্যাস্ট্রিক সমস্যা থেকে মুক্তি পেতে ওমিপ্রাজল ওষুধ খাওয়ার পর থেকেই তাদের শরীরে চুল গজাতে শুরু করে। অনুসন্ধানের পর জানা গেছে, আক্রান্তদের যেসব গ্যাস্ট্রিকের ওষুধ খাওয়ানো হয়েছিল সেগুলোতে মিনোক্সিডিল নামের এক ধরনের উপাদান ছিল যা চুল পড়া রোধের চিকিৎসায় ব্যবহৃত হয়। এ সম্পর্কে স্পেনের স্বাস্থ্যমন্ত্রী মারিয়া লুইসা সারসেদো বলেন, একটি ল্যাবরেটরিতে মিনোক্সিডিল ভর্তি কনটেইনারকে ভুল করে ওমিপ্রাজল হিসেবে চিহ্নিত করে রাখা হয়। এরপর ওমিপ্রাজল হিসেবেই বিভিন্ন ফার্মেসিতে তা সরবরাহ করা হয় যা খেয়ে সমস্যায় পড়েছে শিশুরা। তবে ল্যাবরেটরিটি কিভাবে এই ভুল করলো সে বিষয়ে পরিষ্কার কোনও ধারণা পাওয়া যায়নি। এরই মধ্যে ল্যাবরেটরিটি বন্ধ করে দেয়া হয়েছে। একইসঙ্গে দূষিত ওষুধটিও বাজার থেকে তুলে নিয়েছে কর্তৃপক্ষ। স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দূষিত ওষুধ খাওয়া বন্ধ করে দেয়ার পর আক্রান্ত শিশুদের অবস্থা স্বাভাবিক হবে বলে আশা করা হচ্ছে। এরই মধ্যে কিছু শিশুর অবস্থা আগের চেয়ে ভালো হয়েছে।
যুদ্ধবিমান থেকে আমাজনে পানি ঢালছে ব্রাজিল
২৬আগস্ট,সোমবার,আন্তর্জাতিক ডেস্ক,,নিউজ একাত্তর ডট কম: আমাজনের আগুন নেভাতে ব্রাজিলের যুদ্ধবিমান থেকে আমাজন রাজ্য রন্ডোনিয়ায় পানি ফেলা শুরু হয়েছে। বিশ্বের সবচেয়ে বড় রেইনফরেস্টের আগুন নেভাতে বিশ্বজুড়ে প্রতিবাদের ঝড় ওঠার পর ব্রাজিল সরকার এমন পদক্ষেপ নিলো। আমাজনের আগুন নেভাতে গতকাল রোববার সাতটি রাজ্যে সেনা অভিযান অনুমোদন করেন ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারো। প্রেসিডেন্ট অফিসের একজন মুখপাত্র বলেন, স্থানীয় সরকারগুলোর অনুরোধের প্রেক্ষিতে এমন পদক্ষেপ নেয়া হয়েছে। ব্রাজিলের প্রতিরক্ষা মন্ত্রণালয় শনিবার আগুন নেভানোর একটি ভিডিও পোস্ট করে। সেখানে দেখা যায়, আগুনের কারণে সৃষ্ট ধোঁয়া ভেদ করে হাজার হাজার লিটার পানি ফেলছে একটি সেনা বিমান। আমাজনের ইতিহাসের অন্যতম ভয়াবহতম এই অগ্নিকাণ্ডের পর জি-সেভেন সম্মেলনে ফ্রান্স গভীর উদ্বেগ প্রকাশ করার পর ব্রাজিল এমন পদক্ষেপ নিলো। রোববার ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন, আমাজনের আগুনের কারণে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে ‘কারিগরি ও আর্থিক সহায়তা’ দেয়ার ব্যাপারে জি-সেভেন রাষ্ট্রগুলো একমত হয়েছে। ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থা ইনপে জানিয়েছে, চলতি বছর দেশটিতে প্রায় ৮০ হাজার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ২০১৩ সালের পর এটাই এখন পর্যন্ত সর্বোচ্চ আগুন লাগার ঘটনা। আগুন নেভাতে ব্রাজিলের সরকার কিছুই করছে না-বিশ্ব নেতৃত্বের এমন সমালোচনার মুখে শুক্রবারই বলসোনারো সেনাবাহিনী পাঠানোর ঘোষণা দেন। এমনকি এক টুইট বার্তায় বলসোনারো জানান, আগুন নেভাতে তিনি ইসরায়েলের সহায়তা নেবেন। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনালাপের পর তিনি এ কথা জানান। এদিকে রন্ডোনিয়া ছাড়া অন্যান্য রাজ্যে কী ধরনের অভিযান পরিচালনা করা হচ্ছে সে ব্যাপারে সরকার কিছু জানায়নি। ব্রাজিলের প্রতিরক্ষা মন্ত্রণালয় শনিবার জানায়, দেশটির উত্তরাঞ্চলীয় আমাজন অঞ্চলে প্রায় ৪৪ হাজার সেনা মোতায়েন রয়েছে। তবে ওই সেনাদের কোথায়-কী পরিমাণে মোতায়েন করা হবে এবং তারা কী ধরনের অভিযান চালাবে সে ব্যাপারে কিছু জানানো হয়নি।
ভারতের নতুন কেবিনেট সচিব রাজীব
২২আগস্ট,বৃহস্পতিবার,নিউজ একাত্তর ডট কম:ভারতের বর্তমান স্বরাষ্ট্র সচিবকে কেবিনেট সচিব করা হয়েছে। ৩০ আগষ্ট থেকে আগামী দুই বছরের জন্য তিনি এই দায়িত্বে থাকবেন। কেবিনেটের নিয়োগ কমিটি তাকে এই পদে নিয়োগ করেছে। তিনি বর্তমান কেবিনেট সচিব পি কে সিনহার স্থলাভিষিক্ত হচ্ছেন। তবে কেবিনেট সচিব পদের পূর্ণ দায়িত্ব নেবার আগে পর্যন্ত তাকে কেবিনেট সচিবালয়ের অফিসার অন স্পেশাল ডিউটিতে নিয়োগ করা হয়েছে। ১৯৮২ ব্যাচের ঝাড়খন্ডের এই আইএএস অফিসারকে ২০১৭ সালের ৩১ আগষ্ট স্বরাষ্ট্র সচিব পদে নিয়োগ দেওয়া হয়েছিল। প্রতিরক্ষা উৎপাদন দপ্তরের সচিব অজয় কুমারকে প্রতিরক্ষা সচিব পদে নিয়োগ করা হয়েছে। এই পদে দুবছরের বেশি সময় ছিলেন সঞ্জয় মিত্র। প্রতিরক্ষা উৎপাদন সচিব পদে আনা হয়েছে সুভাষ চন্দ্রকে। এছাড়া ব্রিজকুমার আগরওয়ালকে নিয়োগ করা হয়েছে লোকপালের সচিব হিসেবে।
কাশ্মীরে নিহত ২
২২আগস্ট,বৃহস্পতিবার,নিউজ একাত্তর ডট কম:অবরুদ্ধ কাশ্মীরে বন্দুকযুদ্ধে নিহত হয়েছে এক বিদ্রোহী ও এক পুলিশ কর্মকর্তা। অঞ্চলটির স্বায়ত্তশাসন বাতিলের পর সেখানে এটিই প্রথম প্রকাশিত বন্দুকযুদ্ধের ঘটনা। বুধবার ভারতীয় পুলিশ এক বিবৃতিতে বন্দুকযুদ্ধের এ খবর নিশ্চিত করেছে। আল জাজিরা জানিয়েছে, নিহতদের মধ্যে রয়েছে এক কাশ্মীরি সশস্ত্র বিদ্রোহী। সংবাদমাধ্যমটিকে ভারতীয় পুলিশের পাঠানো এক বিবৃতিতে জানানো হয়, বিদ্রোহীরা পুলিশের ওপর গ্রেনেড হামলা চালায়। এতে দুই পুলিশ আহত হয়। যার মধ্যে একজন পরে হাসপাতালে মৃত্যুবরণ করেন। অপর একজনকে সেনা হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। বিদ্রোহীদের ওপর পাল্টা হামলা চালালে মমিন গুজরি নামের ওই বিদ্রোহী নিহত হয়। পুলিশ জানিয়েছে, বারামুল্লাহ এলাকার ওই বাসিন্দা জঙ্গি সংগঠন লস্কর-ই- তৈয়বার সদস্য ছিল। এদিকে, পাকিস্তান অভিযোগ করেছে লাইন অব কন্ট্রোলে ভারতীয় গুলিতে ৩ পাকিস্তানি নাগরিক নিহত হয়েছে। এ অঞ্চলে পুলিশের সঙ্গে প্রায়শই বিদ্রোহীদের সংঘর্ষের খবর পাওয়া যায়। গত তিন দশকে কাশ্মীরে ব্যাপক পরিমাণে সেনা মোতায়েন করে রেখেছে ভারতীয় কর্তৃপক্ষ। তাদের সঙ্গে সংঘর্ষে নিহত হয়েছে অন্তত অর্ধলক্ষ কাশ্মীরি। ৩৭০ ধারা বাতিলের পর গত ১৯শে আগস্ট থেকে পরিষেবা ও স্কুল-কলেজ চালু হতে শুরু করেছে। ফলে আবারো উত্তপ্ত হয়ে উঠছে কাশ্মীর উপত্যকা।
কাশ্মীরে পুলিশসহ বন্দুকযুদ্ধে নিহত ২
২১আগস্ট,বুধবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: কাশ্মীরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে আজ বুধবার একজন সন্দেহভাজন জঙ্গি নিহত হওয়ার দাবি করেছে পুলিশ। চলতি মাসের প্রথম সপ্তাহে ভারতের কেন্দ্রীয় সরকার জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পর এই প্রথম হিমালয়ের উপত্যকায় এমন ঘটনা ঘটল। পুলিশ আরো জানায়, উত্তর কাশ্মীরের বারামুল্লা এলাকায় হওয়া এই বন্দুকযুদ্ধে পুলিশের দুজন সদস্যও আহত হন। হাসপাতালে নেওয়ার পথে একজনের মৃত্যু হয়। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে। গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ ও ৩৫-ক অনুচ্ছেদ দুটি বাতিল করে দেশটির কেন্দ্রীয় সরকার। এর ফলে ভারতের অন্য রাজ্যের বাসিন্দাদের কাশ্মীরে সম্পত্তি ক্রয় করার ওপর বিধিনিষেধ উঠে যায়। পাশাপাশি অন্য রাজ্যে বসবাসরত ভারতীয়দের কাশ্মীরে সরকারি চাকরি পাওয়া কিংবা কাশ্মীরে স্থায়ীভাবে বসবাসের বিধিনিষেধও বাতিল হয়ে যায়। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকারের এমন সিদ্ধান্তের বিরুদ্ধে সশস্ত্র সংঘাত চালিয়ে যাওয়ার শপথ নেয় মুসলিম-অধ্যুষিত কাশ্মীরে যুদ্ধরত জঙ্গিরা। এদিকে কাশ্মীরকে নিজেদের অংশ দাবি করা পাকিস্তান কাশ্মীর ইস্যু নিয়ে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কাশ্মীরে সম্ভাব্য নৈরাজ্য নিয়ন্ত্রণের কথা বলে এ মাসের শুরু থেকেই প্রচুর বাড়তি আধাসামরিক সেনা মোতায়েন রেখেছে মোদি সরকার। স্থানীয় এক পুলিশ কর্মকর্তা জানান, গতকাল মঙ্গলবার রাতে উপত্যকার বারামুল্লার এলাকায় অভিযান চালিয়েছে আধাসামরিক সেনারা। অভিযানের সময় সন্দেহভাজন জঙ্গিদের ছোড়া গ্রেনেডে দুজন পুলিশ সদস্য আহত হন বলেও জানান ওই পুলিশ কর্মকর্তা। কাশ্মীরে কারফিউ জারির পর থেকে কমপক্ষে দুই হাজার তিনশর বেশি কাশ্মীরিকে গ্রেপ্তার করা হয়েছে। এ ছাড়া উপত্যকার বিভিন্ন জায়গায় বিক্ষোভের পর পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে গত সোমবার রাতভর শ্রীনগরের বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে ৩০ জনকে আটক করা হয়েছে। বার্তা সংস্থা রয়টার্স ও এপি এসব তথ্য জানিয়েছে। আকস্মিক এক পদক্ষেপে গত ৫ আগস্ট মোদি সরকার জম্মু ও কাশ্মীরের বিশেষ রাজ্যের মর্যাদা বাতিল করে অঞ্চলটিকে পুরোপুরি ভারতের সঙ্গে যুক্ত করার ঘোষণা দেয়। ভারত সরকার ৪ আগস্ট থেকেই হাজার হাজার সেনা মোতায়েন করে পুরো কাশ্মীর উপত্যকাকে নিরাপত্তার চাদরে মুড়িয়ে রেখেছে। দুই সপ্তাহ ধরে অবরুদ্ধ অবস্থায় আছেন কাশ্মীরবাসী। সে নিরাপত্তার ঘেরাটোপ উপেক্ষা করে স্বায়ত্তশাসন বাতিলের প্রতিবাদে মাঝেমধ্যেই প্রকাশ্যে বিক্ষোভ করছেন কাশ্মীরের জনগণ। নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষও হচ্ছে বিক্ষোভকারীদের।
ভারতীয় হিসেবে গর্বিত নই : অমর্ত্য সেন
২০আগস্ট,মঙ্গলবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: কাশ্মীর নিয়ে ভারত সরকারের সিদ্ধান্তের কড়া সমালোচনা করে নোবেলজয়ী ভারতীয় অর্থনীতিবিদ ড. অমর্ত্য সেন বলেছেন, ভারতীয় হিসেবে আমি গর্বিত নই। কাশ্মীরে গণতন্ত্র ছাড়া অন্য কোনো উপায়ে সমাধান মিলবে বলে আমার মনে হয় না। ভারতীয় গণমাধ্যম এনডিটিভিকে এক সাক্ষাৎকারে গতকাল সোমবার অমর্ত্য সেন বলেন,সরকারের সিদ্ধান্তের মধ্যে বহুস্তরে ফাঁকি রয়েছে। গণতান্ত্রিক বিশ্বে ভারতের অনেক অর্জন থাকলেও এই সিদ্ধান্তের কারণে আমি গর্বিত নই। অপশ্চিমা দেশগুলোর মধ্যে প্রথম গণতন্ত্রকে বরণ করা দেশ হলেও ভারত এই সিদ্ধান্তের কারণে চরম ভাবমূর্তি সংকটে পড়েছে। গত ৫ আগস্ট ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করে ভারত সরকার। অমর্ত্য সেন সরকারের সমালোচনা করে জানান, অন্য রাজ্যের নাগরিকদের জম্মু ও কাশ্মীরে জমি কেনার সিদ্ধান্তটি কাশ্মীরিদের হাতে ছেড়ে দেওয়া দরকার ছিল। এটা তাঁদেরই বিষয়। এটা যেহেতু কাশ্মীরিদের জমি, যা করার তাঁদেরই করার কথা ছিল। এ সময় তিনি জম্মু ও কাশ্মীরের রাজনৈতিক নেতাদেরকে গ্রেপ্তার করে রাখারও সমালোচনা করেন। অমর্ত্য সেন বলেন, অতীতে যেসব নেতা সরকার গঠন করেছেন বা দেশটিকে নেতৃত্ব দিয়েছেন, এমন নেতৃবৃন্দসহ হাজার হাজার নেতাকে যদি আপনি অবরুদ্ধ করে রাখেন, জেলে পুরে রাখেন, তাঁদের কণ্ঠস্বর না শোনেন, তাহলে সেখানে স্বচ্ছতা ও ন্যায়বিচার পাবেন বলে আমার মনে হয় না। কাশ্মীর নিয়ে সিদ্ধান্তের পর সেখানে নিরাপত্তা ব্যবস্থা ব্যাপকভাবে জোরদার করেছে ভারতীয় কেন্দ্রীয় সরকার। ড. সেন বলেন,এটা ধ্রুপদী ঔপনিবেশিক যুক্তি। ব্রিটিশরা এভাবেই ২০০ বছর দেশ শাসন করেছে।-ntv
আজ ৩ দিনের সফরে আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী,প্রাধান্য পাবে তিস্তা-রোহিঙ্গা
১৯আগস্ট,সোমবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর তিন দিনের সরকারি সফরে আজ ঢাকায় আসছেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সোমবার এস জয়শঙ্কর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবেন। এ সময় বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন তাঁকে স্বাগত জানাবেন। বার্তা সংস্থা বাসসের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ভারতের পররাষ্ট্রমন্ত্রী আগামীকাল মঙ্গলবার সকালে ধানমণ্ডি ৩২ নম্বর রোডে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন। একই দিন সকাল ১১টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ড. এ কে আবদুল মোমেন এবং এস জয়শঙ্কর দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন। ওই দিনই বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে এস জয়শঙ্করের সাক্ষাতের কথা রয়েছে। এস জয়শঙ্কারের এই সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্ভাব্য ভারত সফর, দুই দেশের মধ্যকার যোগাযোগ, তিস্তার পানি ও রোহিঙ্গা প্রত্যাবাসনের মতো বিষয়গুলো প্রধান্য পাবে বলে বার্তা সংস্থা ইউএনবির এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। গত ৩০ মে নরেন্দ্র মোদির মন্ত্রিসভায় শপথ গ্রহণের পর এস জয়শঙ্করের এটি প্রথম বাংলাদেশ সফর। ২০১৫ সালের জানুয়ারি থেকে ২০১৮ সালের জানুয়ারি পর্যন্ত তিনি ভারতের পররাষ্ট্র সচিব ছিলেন। ৬৪ বছর বয়স্ক এ পেশাদার কূটনীতিক ১৯৭৭ সালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দেন। তিনি সিঙ্গাপুরে ভারতের হাইকমিশনার এবং চীন ও যুক্তরাষ্ট্রে রাষ্ট্রদূত ছিলেন।
আফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে আত্মঘাতী বোমা হামলায় নিহত ৬৩
১৮আগস্ট,রবিবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি বিয়ের অনুষ্ঠানে আত্মঘাতী বোমা হামলায় অন্তত ৬৩ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন কমপক্ষে ১৮০ জন। গতকাল শনিবার স্থানীয় সময় রাত ১০টা ৪০ মিনিটে কাবুলের পশ্চিমাঞ্চলে শিয়া অধ্যুষিত এলাকায় এ ঘটনা ঘটে। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে। এ ঘটনায় এখন পর্যন্ত কোনো পক্ষ দায় স্বীকার করেনি। ওই বিয়ের অনুষ্ঠানে অন্তত এক হাজারের মতো মানুষ অবস্থান করছিল। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নুসরাত রহিমি বার্তা সংস্থা এপিকে জানিয়েছেন, হামলাকারী বিয়ের অনুষ্ঠানে যোগ দেওয়া মানুষদের মধ্যে বিস্ফোরক স্থাপন করে। তালিবান ও ইসলামিক স্টেট (আইএস) এ হামলা চালাতে পারে বলে ধারণা করা হচ্ছে। প্রত্যক্ষদর্শী গুল মোহাম্মদ নামে এক ব্যক্তি জানান,বিয়ের অনুষ্ঠানের স্টেজের কাছে বাদ্যযন্ত্র নিয়ে শিল্পীরা দাঁড়িয়ে ছিলেন এবং অনেক শিশু ও যুবক তার পাশে ভিড় করছিল, সেখানেই বিস্ফোরণ চালানো হয়। এর ১০ দিন আগে কাবুলের একটি পুলিশ স্টেশনে আত্মঘাতী বোমা হামলার ঘটনা ঘটেছিল, ওই হামলায় অন্তত ১৪ জন নিহত ও ১৫০ জনের মতো আহত হয়েছিলেন।

আন্তর্জাতিক পাতার আরো খবর