বৃহস্পতিবার, অক্টোবর ২২, ২০২০
সৌদিতে কালচারাল ডেতে বাংলাদেশি স্টলে এসে মুগ্ধ সবাই
৯ ফেব্রুয়ারী ,শনিবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম : সৌদি আরবের প্রিন্স সুলতান বিশ্ববিদ্যালয়ে' অনুষ্ঠিত হয়ে গেলো আন্তর্জাতিক কালচারাল ডে-২০১৯। এতে, মনোমুগ্ধকর পরিবেশনার মাধ্যমে বাংলাদেশের ঐতিহ্য আর সংস্কৃতির নানা দিক তুলে ধরেন প্রবাসী বাংলাদেশি শিক্ষার্থীরা। বাংলাদেশ ছাড়াও আরো ১৬টি দেশের শিক্ষার্থীরা এতে অংশ নেয়। সৌদি আরবের রিয়াদে প্রিন্স সুলতান বিশ্ববিদ্যালয়ে গান আর বাদ্যের তালে মঞ্চ মাতালেন একদল বাংলাদেশি তরুণ শিক্ষার্থী। এ যেন এক টুকরো বাংলাদেশ। আন্তর্জাতিক কালচারাল ডে-২০১৯ উপলক্ষে গান আর নাচের পাশাপাশি অনুষ্ঠানের মূল মঞ্চের পেছনে ছিল লাল সবুজের বাংলাদেশের স্টল। যেখানে, রিকশা, পালকিসহ ছিল বাংলাদেশের ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতির নানা উপকরণ। স্টলের পাশেই বড় পর্দায় দেখানো হয়, বাংলাদেশের ঐতিহ্যবাহী স্থাপনা ও প্রামাণচিত্র। ছিল ঐতিহ্যবাহী বাহারী রকমের পিঠা-পুলি আর সুস্বাদু খাবার। অল্প জায়গায় এমন আয়োজনের একটাই কারণ, বিশ্বের বুকে বাংলাদেশকে তুলে ধরা। স্টল পরিদর্শন এসে শিক্ষার্থীদের এমন কর্মকাণ্ডের প্রশংসা করেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা। অনুষ্ঠানে অংশগ্রহণকারী স্টলগুলোর উপস্থাপনার ওপর রেটিং করে পুরস্কার দেয়া হয়। এ বছর প্রথম স্থান অধিকারের গৌরব অর্জন করে ফিলিস্তিন। আর সাংস্কৃতিক অংশে দ্বিতীয় স্থান অর্জন করে বাংলাদেশ।
খাশোগিকে হত্যায় সৌদির সংশ্লিষ্টতার প্রমাণ পেয়েছে জাতিসংঘ
৮ ফেব্রুয়ারী ,শুক্রবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম : সাংবাদিক জামাল খাশোগিকে পূর্ব পরিকল্পিতভাবে হত্যা এবং এর সঙ্গে সৌদি আরবের কর্মকর্তাদের সংশ্লিষ্টতার প্রমাণ পেয়েছে জাতিসংঘ। জাতিসংঘের বিশেষ দূত আগ্নেস ক্যালামার্ড জানান, তিন সদস্যের প্রতিনিধি দলটি তুর্কি গোয়েন্দা কর্মকর্তাদের হাতে থাকা খাশোগি হত্যাকাণ্ডের ফোনালাপ শোনার সুযোগ পেয়েছেন। হত্যার তদন্তে তুরস্কের ভূমিকায় সৌদি আরব চরমভাবে নাখোশ বলেও উল্লেখ করেন তিনি। বলেন, তুরস্কে সপ্তাহব্যাপী তদন্তের পর এ বিষয়ে সহযোগিতা করতে সৌদি আরবকেও আহ্বান জানিয়েছেন তিনি। আগামী জুনে জাতিসংঘের মানবাধিকার পরিষদে চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করা হবে বলেও জানান সংস্থার এই কর্মকর্তা।
১০ বছরের ভিসা দেয়া শুরু আমিরাতে
৪ ফেব্রুয়ারী,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: প্রবাসী বিনিয়োগকারী ও মেধাবীদের ১০ বছরের ভিসা দেয়া শুরু করেছে সংযুক্ত আরব আমিরাত। দেশটির দ্য ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি অ্যান্ড সিটিজেনশিপ (এফএআইসি)-এর অধীনে এ ভিসা দেয়া হচ্ছে। গত বছরের নভেম্বরে দেশটির মন্ত্রিসভা এ সিদ্ধান্ত নেয়ার পর চলতি বছর তা কার্যকর করা শুরু হয়েছে। আমিরাতভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমসের খবরে বলা হয়েছে, প্রবাসী বিনিয়োগকারী, চিকিৎসক, প্রকৌশলী, বিশেষজ্ঞ ও মেধাবী শিক্ষার্থীসহ তাদের পরিবারের জন্য ১০ বছরের ভিসা দেয়ার সিদ্ধান্ত নেয়। মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী, প্রবাসী বিনিয়োগকারীদের জন্য শতভাগ মালিকানাধীন বিদেশি কোম্পানী, বিনিয়োগকারী, বিজ্ঞানী, চিকিৎসক, প্রকৌশলী ও উদ্যোক্তাদের জন্য ১০ বছরের ভিসা প্রদান করা হবে।
সিরিয়ার উত্তরাঞ্চলীয় শহর আলেপ্পোতে ভবন ধসে নিহত ১১
৪ ফেব্রুয়ারী,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: সিরিয়ার উত্তরাঞ্চলীয় শহর আলেপ্পোতে যুদ্ধকালীন সময়ে ক্ষতিগ্রস্ত একটি ভবন ধসে চার শিশুসহ ১১ জন নিহত হয়েছে। দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সানা জানায়, স্থানীয় সময় শনিবার পাঁচতলার ভবনটি ভেঙে পড়ে। এ সময় ভবনের ভেতরে থাকা বেশিরভাগ মানুষ মারা যায়। মাত্র একজনকে জীবিত অবস্থায় উদ্ধার করা সম্ভব হয়। বার্তা সংস্থা ইউএনবি জানিয়েছে, ওই প্রতিবেদনে বলা হয়, ভবনটি পূর্ব সালাহউদ্দিনের কাছে অবস্থিত, যা একসময় বিদ্রোহীদের দখলে ছিল। সিরিয়ার আলেপ্পো শহরটি চার বছর ধরে বিভক্ত ছিল। ২০১২ সালের গ্রীষ্মের শুরু থেকে পশ্চিমাংশ সরকারের নিয়ন্ত্রণে এবং পূর্বাংশ বিদ্রোহীদের দখলে ছিল। ২০১৬ সালে সিরিয়ার সেনাবাহিনী সেখানে মাসব্যাপী আক্রমণ চালিয়ে পুরো শহরটিকে সরকারের নিয়ন্ত্রণে নিয়ে আসে। সিরিয়ায় প্রায় আট বছর ধরে চলা গৃহযুদ্ধে চার লাখেরও বেশি মানুষ নিহত হয়েছে এবং দেশের বিস্তৃত অংশ ধ্বংস হয়ে গেছে।
ভয়াবহ শীত-তুষারপাতে যুক্তরাষ্ট্রে ৭ জনের মৃত্যু
৩১, জানুয়ারি,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: মৌসুমের সবচেয়ে ভয়াবহ শীত ও তুষারপাতে একেবারেই বিপর্যস্ত হয়ে পড়েছে যুক্তরাষ্ট্রের মধ্য পশ্চিমাঞ্চল। বিভিন্ন নগরীতে অচল হয়ে পড়ছে জীবনযাত্রা। কয়েকটি রাজ্যে নতুন করে অন্তত ৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। অসুস্থ হয়ে পড়েছেন বহু মানুষ। তবে যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ার কারণে চিকিৎসা সেবাও মিলছে না তাদের। শিকাগোতে তাপমাত্রা নেমে গেছে মাইনাস ৩০ ডিগ্রি সেলসিয়াসে, নর্থ ডেকোটায় তাপমাত্রা কমে দাঁড়িয়েছে মাইনাস ৩৭ ডিগ্রি সেলসিয়াসে। মধ্যপশ্চিমাঞ্চলের বিভিন্ন রাজ্যে সপ্তাহজুড়েই তীব্র শীত ও ঠাণ্ডা বাতাসের ঝাপটা থাকার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। বরফজমা আবহাওয়া বিরাজ করছে দেশটির অন্যান্য অঞ্চলেও। এতে দুর্ভোগে পড়েছেন কোটি কোটি মানুষ। অবস্থা ততটা খারাপ না হলেও কানাডা, ইউরোপের দেশ বেলজিয়াম, সুইজারল্যান্ড, যুক্তরাজ্যসহ আশপাশের দেশগুলোতে তুষারপাত গত কয়েকদিনের মতোই অব্যাহত রয়েছে। পাহাড়ি এলাকাগুলোতে জারি করা আছে সতর্কতা।
ফিলিপিন্সের দক্ষিণাঞ্চলে মসজিদে গ্রেনেড হামলা, নিহত ২
৩০ জানুয়ারি,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: ফিলিপিন্সের দক্ষিণাঞ্চলে একটি মসজিদে গ্রেনেড হামলায় দুই জন নিহত হয়েছেন। দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, আজ বুধবার সকালের দিকে জামবোয়ানগা শহরে ওই হামলার ঘটনা ঘটেছে। এর মাত্র দুদিন আগেই দেশটিতে একটি ক্যাথলিক ক্যাথেড্রালে বোমা হামলায় ২১ জন নিহত হয়েছিল। সেনবাহিনীর আঞ্চলিক মুখপাত্র লে. কর্নেল গ্যারি বেসানা বলেছেন, মসজিদের ভেতর দুটি গ্রেনেড ছোঁড়ে দুবৃত্তরা। এ ঘটনায় দুই জন নিহত এবং আরও চারজন আহত হয়। হামলার সময় ওই ব্যক্তিরা মসজিদের ভেতর ঘুমিয়ে ছিলেন বলে জানান এই সেনা কর্মকর্তা। জামবোয়ানগা শহরটি ফিলিপিন্সের সংঘাত কবলিত মিন্দানাও দ্বীপে অবস্থিত। এই শহরটিতে মুসলিমরা সংখ্যালঘু। এর আগে গত ২৭ জানুয়ারি মুসলিম সংখ্যাগরিষ্ঠ জোলো দ্বীপে সানডে মাসের সময় একটি ক্যাথেড্রালে বোমার বিস্ফোরণে ২১ জন নিহত হয়েছিল। ইসলামিক স্টেটের জঙ্গিরা ওই হামলার দায় স্বীকার করেছিল। ফিলিপিন্সের কর্তৃপক্ষ প্রাথমিকভাবে বলেছিল, এটা আত্মঘাতী হামলা ছিল না। কিন্তু মঙ্গলবার দেশটির প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে জানান, একজন আত্মঘাতী হামলাকারী ক্যাথেড্রালের ভেতর বোমার বিস্ফোরণ ঘটায়। লে. কর্নেল বেসানা বলেন, ক্যাথেড্রালে হামলার জবাবে মসজিদে হামলা করা হয়েছে কিনা তা এখনই বলা সম্ভব নয়। তবে পুলিশ জড়িতদের ধরতে অভিযান চালাচ্ছে বলে জানিয়েছেন তিনি। এমন এক সময় এই হামলার ঘটনা ঘটলো যখন এক গণভোটের মাধ্যমে ফিলিপিন্সের দক্ষিণাঞ্চলীয় মুসলিম অধ্যুষিত এলাকায় নিজেদের সিদ্ধান্ত নেয়ার ব্যাপারে আরও ক্ষমতা দেয়া হয়েছে মুসলমানদের।
সৌদি অভিবাসীদের পাসপোর্ট-ইকামা রাখতে পারবেন না নিয়োগকর্তা
২৯ জানুয়ারি,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: সৌদি আরবে বসবাসরত প্রবাসী শ্রমিকদের এখন থেকে কাজের অনুমতিপত্র (ইকামা), আবাসন কার্ড, পাসপোর্ট অথবা মেডিকেল ইন্স্যুরেন্স কার্ড রাখতে পারবেন না দেশটির নিয়োগকর্তারা। দেশটির সংশোধিত নতুন শ্রম আইনে শ্রমিক নিয়োগের ব্যাপারে আগের নিয়ম শিথিল করে নতুন এই বিধান যুক্ত করা হয়েছে। সৌদি আরবের শ্রম ও সামাজিক উন্নয়নবিষয়ক মন্ত্রী আহমেদ সুলেইমান আল-রাজি এ তথ্য জানিয়েছেন। গালফ বিজনেসের এক প্রতিবেদনে বলা হয়েছে, কোনো কোম্পানি অথবা নিয়োগকর্তা সংশোধিত আইন লঙ্ঘন করলে ৩০ দিনের পরিবর্তে ১০ দিনের মধ্যে সমস্যার সমাধান করতে হবে। এ ছাড়া কোনো ধরনের জরিমানা করা হলে ১৫ দিনের মধ্যে তা পরিশোধ করতে হবে। আগে এই জরিমানা দুই মাসের মধ্যে পরিশোধের বিধান ছিল। আইন লঙ্ঘনকারীরা জরিমানা পরিশোধ না করলে তাদের সব ধরনের কর্মকাণ্ড বন্ধ করে দেওয়া হবে বলেও সতর্ক করে দিয়েছে সৌদির শ্রম ও সামাজিক উন্নয়নবিষয়ক মন্ত্রণালয়। নতুন এ আইনে কখন একজন কর্মীকে কোনো ধরনের সুবিধা দেওয়া ছাড়াই চাকরিচ্যুত করা যাবে, সে বিষয়টিও পরিষ্কার করা হয়েছে। এতে বলা হয়েছে, বার্ষিক চুক্তি অনুযায়ী একজন শ্রমিক টানা ১৫ দিন অথবা বিরতি দিয়ে এক মাসের ছুটি কাটাতে পারবেন। এ ছাড়া কর্মচারী যদি কর্মস্থলে কোনো সহকর্মী অথবা উচ্চপদস্থ কোনো কর্মকর্তাকে শারীরিক কিংবা মৌখিক আক্রমণ করেন, তাহলেও চাকরি শেষের কোনো প্রণোদনা পাবেন না ওই কর্মচারী। শ্রমবান্ধব পরিবেশ তৈরির লক্ষ্যে সৌদি আরব বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। গত বছর দেশটিতে বিনিয়োগ আকর্ষণ ও শ্রমিকদের সুরক্ষায় সাতটি নতুন শ্রম আদালত চালু করা হয়। সম্পূর্ণ ডিজিটাল এসব শ্রম আদালত দেশটির বৃহৎ সাতটি শহর রিয়াদ, জেদ্দা, দাম্মাম, মক্কা, মদিনা, আভা ও বুরাইদাহতে অবস্থিত। গত বছরের জুলাইয়ের এক পরিসংখ্যান বলছে, সৌদি আরবে বর্তমানে এক কোটি ৩০ লাখ শ্রমিক রয়েছেন। এর মধ্যে এক কোটি বিদেশি এবং বাকি ৩০ লাখ সৌদির নাগরিক।
কমপক্ষে ১৫ জনের মৃত্যু, পেরুতে পাহাড় ধসে চাপা পড়ে
২৮ জানুয়ারি,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: পেরুর দক্ষিণপূর্বাঞ্চলে পাহাড় ধসে চাপা পড়ে কমপক্ষে ১৫ জনের মৃত্যু হয়েছে। পাহাড়টির পাশের একটি হোটেলে বিবাহ অনুষ্ঠান চলাকালে এ ধসের ঘটনা ঘটে। রোববার কর্তৃপক্ষ একথা জানায়। খবর এএফপির। আবাসেই নগরীর মেয়র আরপিপি রেডিও কে বলেন, পাহাড় ধসে হোটেলটি মাটিতে চাপা পড়ায় এ মর্মান্তিক ঘটনা ঘটে। মেয়র ইভারিস্তো রামোস বলেন, হোটেলটিতে শনিবারের ওই বিবাহ অনুষ্ঠানে প্রায় ১শ অতিথিকে আমন্ত্রণ জানানো হয়েছিল। পাহাড় ধসে এটি চাপা পড়ায় ১৫ জনের মৃত্যু ও ৩৪ জন আহত হয়। দমকল কর্মী, পুলিশ ও স্থানীয় বাসিন্দারা ধ্বংসস্তুপের ভিতর আটকা পড়া লোকদের উদ্ধারে রাতভর কাজ করে। কর্তৃপক্ষ জানায়, আলহামব্রা নামের এ হোটেলের অবস্থান ছিল একেবারে পাহাড়ের কাছে। পাহাড় ধসে হোটেলটির পাশের দেয়াল ভেঙ্গে যাওয়ায় এটি মাটিতে চাপা পড়ে। পরিবারের সদস্য ও বন্ধুবান্ধবকে খুঁজতে আসা লোকজনকে পার্শ্ববর্তী বিভিন্ন স্বাস্থ্য কেন্দ্রে গিয়ে তাদের প্রিয়জনকে চিহিৃত করার অনুরোধ জানানো হয়েছে।

আন্তর্জাতিক পাতার আরো খবর