শুক্রবার, এপ্রিল ১৬, ২০২১
সমাজসেবক জনাব নুরুল আলম সওদাগরের ৩য় মৃত্যু বার্ষিকী আজ
২০এপ্রিল,সোমবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: পটিয়া জিরির কৃতি সন্তান বিশিষ্ট সমাজসেবক ও মুক্তিযুদ্ধের সহায়তাকারী জনাব নুরুল আলম সওদাগরের আজ ৩য় মৃত্যু বার্ষিকী।তিনি ২০১৭ইং ২০ এপ্রিল দুপুর ১টার সময় নিজ বাসভবনে ইন্তেকাল করেন।আল জামেয়াতুল আরিবিয়াতুল ইসলামীয়া জিরি বিশ্ববিদ্যালয়ের আজীবন সদস্য ও জিরি শেখ পুস্তির বাড়ী আল হাসান (রঃ) মসজিদের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। মুক্তিযুদ্ধের সময় তিনি বীর মুক্তিযোদ্ধাদের বিভিন্নভাবে সাহায্য সহযোগিতা করেছিলেন বলে ৭১এর সময় পাক হানাদার বাহিনী কতৃক তার বাড়ীঘর জ্বালিয়ে দিয়েছিলেন বলে অতীকষ্টে পরিবারকে নিয়ে যাযাবরের মত বিভিন্ন জায়গায় রাতযাপন করেন। তার মৃত্যুবার্ষিকী উপলক্ষে গ্রামের বাড়িতে অনাড়ম্বন বিভিন্ন কর্মসূচি পালিত হবে।দেশের করোনা দুর্যোগের কারনে তার বাড়ির মসজিদে খতমে কুরআন,মিলাদ-দোয়া মাহাফিল পালিত হবে ও গরীব অসহায় মানুষের মাঝে সহায়তা করা হবে। উল্লেখ্য যে মরহুমের তিন পুত্র ও এক কন্যা সন্তান আছেন।তার কনিষ্ঠ পুত্র সাবেক ছাত্রনেতা ও বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় উপ-কমিটির সদস্য তসলিম উদ্দিন রানা বিএ (অনার্স),এমএ সকলের নিকট দোয়া ও মরহুমের আত্ত্বার মাগফেরাত কামনা করেন।
নগরীর শুলকবহর এলাকা থেকে ফেন্সিডিলসহ ১ জনকে আটক করেছে RAB
২০এপ্রিল,সোমবার,কমল চক্রবর্তী,বিশেষ প্রতিনিধি,চট্টগ্রাম,নিউজ একাত্তর ডট কম:চট্টগ্রাম মহানগরীর পাঁচলাইশ থানাধীন শুলকবহর এলাকায় অভিযান চালিয়ে মোঃ ইয়াছিন আবেদিন সোহাগ (২০) নামে এক মাদক ব্যবসায়ীকে আটক করা হয়েছে। এসময় তার কাছ থেকে ১৯৫ বোতল ফেন্সিডিল উদ্ধার করা হয়। আজ সোমবার ২০ এপ্রিল সকাল ৭ঃ১৫ মিনিটের সময় নগরীর পাঁচলাইশ থানাধীন শুলকবহর এলাকায় অভিযান চালিয়ে ১৯৫ বোতল ফেন্সিডিলসহ মোঃ ইয়াছিন আবেদিন সোহাগ(২০) নামে এক মাদক ব্যবসায়ীকে আটক করা হয়েছে বলে জানান, RAB-7 এর সহকারী পরিচালক( মিডিয়া) এএসপি মাহমুদুল হাসান মামুন। আটককৃত আসামী হলেন মোঃ ইয়াছিন আবেদীন সোহাগ (২০) সীতাকুন্ড থানাধীন ফুলতলা গ্রামের মৃতঃ জয়নাল আবেদীন এর ছেলে। বর্তমান ঠিকানাঃ সাং- স্টেশন কলোনী, ২৯নং ওয়ার্ড, আইস ফ্যাক্টরী রোড, থানা- সদরঘাট। RAB-7 এর সহকারী পরিচালক (অপারেশন) এএসপি মাশকুর রহমান জানান , গোপন সংবাদের মাধ্যমে আমরা জানতে পারি যে, নগরীর পাঁচলাইশ থানাধীন শুলকবহর এলাকায় মোঃ নিশান এর বাড়ীর নিচ তলায় কতিপয় মাদক ব্যবসায়ী মাদকদ্রব্য ক্রয়-বিক্রয়ের উদ্দেশ্যে অবস্থান করছে। এমন তথ্যের ভিত্তিতে RAB এর একটি টহল দল অভিযান চালায়। RAB এর উপস্থিতি টের পেয়ে পালানোর চেষ্টাকালে আসামী মোঃ ইয়াছিন আবেদীন সোহাগ (২০) নামে এক মাদক ব্যবসায়ীকে আটক করে। তিনি আরও জানান,পরবর্তীতে আটককৃত আসামীর দেহ তল্লাশী করে তার দেখানো ও সনাক্তমতে স্টোর রুমে একটি পাটের বস্তার ভিতর হতে ১৯৫ বোতল ফেন্সিডিল উদ্ধার করা হয়। এসময় অন্য ১ জন আসামী সু-কৌশলে পালিয়ে যায়। উদ্ধারকৃত মাদকদ্রব্যের আনুমানিক মূল্য ১ লক্ষ ৯৫ হাজার টাকা। গ্রেফতারকৃত আসামীকে পাঁচলাইশ থানায় হস্তান্তর করা হয়েছে বলেও জানান। RAB-7 এর সহকারী পরিচালক এএসপি কাজী মোঃ তারক আজিজ জানান, গোপন সংবাদের ভিত্তিতে ১৯৫ বোতল ফেন্সিডিলসহ মোঃ ইয়াছিন আবেদিন সোহাগ(২০) নামে এক মাদক ব্যবসায়ীকে আটক করা হয়েছে । পরে আটককৃত আসামীকে ব্যাপক জিজ্ঞাসাবাদে জানা যায় যে, পলাতক আসামীর নাম মোঃ নিশান (২৯), পিতা- সৈয়দ মোঃ নওসেদ, মাতা-পারভিন আক্তার, সাং- সোলকবাহার (বায়েজীদ বোস্তামী সড়ক, ২নং গেইট, পূণর্বাসন এলাকা) থানা- পাঁচলাইশ, জেলা- চট্টগ্রাম মহানগর এবং আসামীদ্বয় দীর্ঘদিন যাবত ফেনী জেলার বিভিন্ন সীমান্তবর্তী এলাকা হতে মাদকদ্রব্য সংগ্রহ করে বিভিন্ন কৌশলে চট্টগ্রাম মহানগরীর বিভিন্ন মাদক ব্যবসায়ী ও মাদক সেবীদের কাছে বিক্রয় করে আসছে। উদ্ধারকৃত মাদকদ্রব্যের আনুমানিক মূল্য ১ লক্ষ ৯৫ হাজার টাকা। গ্রেফতারকৃত আসামীকে পাঁচলাইশ থানায় হস্তান্তর করা হয়েছে বলেও জানান। উল্লেখ্য যে, আসামী মোঃ ইয়াছিন আবেদীন সোহাগ এর বিরুদ্ধে সদরঘাট থানায় ১ টি মাদক মামলা রয়েছে।
কর্ণফুলীতে এক মাওলানাকে ঘর থেকে ডেকে নিয়ে হত্যা
২০এপ্রিল,সোমবার,কমল চক্রবর্তী,বিশেষ প্রতিনিধি,চট্টগ্রাম,,নিউজ একাত্তর ডট কম:চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার চরলক্ষ্যা এলাকায় বাড়ি থেকে ডেকে নিয়ে এক মাওলানাকে হত্যা করেছে দুর্বৃত্তরা। নিহত মাওলানা সায়ের মোহাম্মদ সাগর (৪২) কবিরাজি ও ঝাড়-ফুঁকের কাজ করতেন বলে জানা গেছে। গতকাল রোববার ১৯ এপ্রিল রাতে কর্ণফুলীর চরলক্ষ্যা ৮ ও ৯ নম্বর ওয়ার্ডের মাঝামাঝি নির্জন স্থানে মাওলানা সাগরের ওপর হামলা করা হয় বলে জানান নিহতের বড় ভাই মোহাম্মদ জাফর। তিনি আরো জানান, রোববার রাত পৌনে ১১টায় নগরীর একটি বেসরকারি হাসপাতালে(চট্টগ্রাম মেট্রোপলিটন হাসপাতালে) তাঁর মৃত্যু হয়। কর্ণফুলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইসমাইল হোসেন বিষয়টি নিশ্চিত করে বলেন গতকাল রাতে চরলক্ষ্যায় মাথায় আঘাত করার কারণে এক ব্যক্তিকে গুরুতর আহত অবস্থায় চট্টগ্রাম মেট্রোপলিটন হাসপাতালে নেওয়া হলে সেখানে তিনি মারা গেছেন। নিহতের পক্ষ থেকে মামলা প্রক্রিয়াধিন আছে। এদিকে নিহতের লাশ ময়না তদন্তের জন্য মর্গে প্রেরন করা হয়েছে। আসামিদের গ্রেপ্তারে অভিযান চালানো হবে বলেও জানান।
ভোটার বা আইডি কার্ড ছাড়াই যে কেউ তালিকাভূক্ত ও সরকারি ত্রাণ পাবে: মেয়র নাছির
২০এপ্রিল,সোমবার,নিজস্ব প্রতিবেদক,চট্টগ্রাম,নিউজ একাত্তর ডট কম: করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা ভোটার কার্ড না থাকলেও সরকারি ত্রাণ পাওয়া যাবে বলে সরকারের এই ঘোষণা বাস্তবায়নে নগরীর ৪১ টি ওয়ার্ড কাউন্সিলরদের তালিকা তৈরীর প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ.জ. ম. নাছির উদ্দীন। তিনি বলেন, কাউন্সিলরদের উদ্দেশ্যে এই নির্দেশনায় তিনি বলেন, নগরীতে অবস্থানরত নিন্মজীবী বেকার শ্রমিক, চা দোকানদার, রেস্টুরেন্ট শ্রমিক, পরিবহন শ্রমিক, মোটরযান শ্রমিক, নির্মাণ শ্রমিক ও কৃষি শ্রমিক, দোকান কর্মচারী যে-যেখানে অবস্থান করছেন সেই ঠিকানানুযায়ী ত্রাণ প্রাপ্তি নিশ্চিত করতে হবে এবং কোন অস্বচ্ছল পরিবার যাতে বাদ না পড়ে সেই দায়িত্ব নিষ্ঠার সাথে পালন করতে হবে। এক্ষেত্রে যাতে আইডি কার্ড না থাকা-অন্য আঞ্চলিক অবস্থান বা ভোটার না হওয়া- এসব-আমলে না এনে সরকারি ত্রাণ প্রাপ্তির হালনাগাদ তালিকা তৈরি এবং সকল নাগরিকের ঘরে ঘরে যাতে দ্রততম সময়ের মধ্যে সরকারি ত্রাণ-সামগ্রী পৌঁছে যায় সেজন্য কাউন্সিলরদের ত্রাণসামগ্রী বিতরণে শতভাগ স্বচ্ছতা নিশ্চিত করতে হবে। তিনি জানান, প্রান্তিক স্তরে খাদ্য সহায়তায় সরকারি ওএমএস চাল বিতরণের কার্ড তৈরি এবং সরকারি নির্দেশনার অন্যান্য দিক তুলে ধরে বলেন, কার্ডপ্রাপ্ত সেবা গ্রহীতারা প্রতি মাসে ১০ টাকা মূল্যে মাসিক ২০ কেজি চাল সংগ্রহ করতে পারবেন। এবং তা সরকার নিয়োজিত ডিলারদের কাছ থেকেই তুলে নিতে হবে। ওএমএস-এ কার্ড তালিকায় চট্টগ্রাম নগরীতে শুধুমাত্র আন্দরকিল্লা ও জামাল খান ওয়ার্ডে ২ শত করে পরিবার অন্তর্ভূক্ত হবেন। অন্য ওয়ার্ডগুলোর প্রতিটিতে ৪ শত করে পরিবারকে ওএমএস কার্ড তালিকায় অন্তভূক্ত করা হবে। ওএমএস কার্ড প্রত্যাশীদের প্রত্যেককে ২ কপি ছবিসহ আইডি কার্ডের ফটোকপি সংযোজন করে তালিকা প্রস্তুত করার জন্য কাউন্সিলরদের প্রতি নির্দেশনা প্রদান করেন সিটি মেয়র। তিনি ওএমএসর চাল নিয়ে যাতে করে নয়-ছয় না হয় এবং এই ব্যবস্থাপনায় সংশ্লিষ্টরা চাল আত্মসাৎ অপচেষ্টায় যাতে লিপ্ত না হয় সে ব্যাপারে সুতীক্ষ নজরদারী রাখার জন্য কাউন্সিলরদের পরামর্শ দেন। মেয়র বলেন, এক্ষেত্রে কোন অনিয়ম বা দূর্নীতি পরিলক্ষিত হলে তা সিটি কর্পোরেশন ও সংশ্লিষ্ট তদারকি সংস্থাকে অবহিত করতে হবে। তিনি কাউন্সিলরদের উদ্দেশ্যে আরো বলেন, কর্পোরেশন থেকে সরকারি ত্রাণ-সামগ্রী বুঝে নেয়ার ২৪ ঘন্টার মধ্যেই তা তালিকাভূক্ত ত্রাণ-সামগ্রী গ্রহীতাদের ঘরে ঘরে পৌঁছে দিতে হবে। এ ছাড়াও ত্রাণ গ্রহীতাদের সুবিধা-অসুবিধার খোঁজ নেয়া সহ তারা যেন ঘরে অবস্থান করে করোনা ভাইরাস মোকাবেলায় সরকারি নির্দেশনা এবং সরকারি স্বাস্থ্য বিধি মেনে নেয় এবং সামাজিক ও শারীরিক দূরত্ব বজায় রাখার ব্যাপারে কাউন্সিলরদের ডোর-টু ডোর ক্যাম্পেইন চালিয়ে যেতে সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দীন নির্দেশনা দেন।
চট্টগ্রামে নতুন ২ জনের শরীরে করোনা শনাক্ত, আক্রান্ত বেড়ে ১৬
১৩এপ্রিল,সোমবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম:ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজে (বিআইটিআইডি) নমুনা পরীক্ষায় আরও ২ জনের শরীরের করোনা ভাইরাস শনাক্ত করা হয়েছে। এনিয়ে চট্টগ্রামে মোট করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়ালো ১৬ জনে। সোমবার (১৩ এপ্রিল) রাতে বাংলানিউজকে এসব তথ্য জানান চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি।বাংলানিউজটোয়েন্টিফোর.কম। তিনি বাংলানিউজকে বলেন, গত ২৪ ঘণ্টায় বিআইটিআইডিতে ১০৪ জনের নমুনা পরীক্ষা করা হয়। এরমধ্যে ২ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত করা হয়েছে। তিনি বলেন, চট্টগ্রামে এখন পর্যন্ত মোট ৭৮৬ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এরমধ্যে করোনা ভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া গেছে ১৬ জন। লক্ষ্মীপুরের পাওয়া গেছে ২ জন। করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের একজনের বাড়ি নগরের পাহাড়তলী এলাকায়। অন্যজনের বাড়ি কাট্টলী এলাকায় বলে জানান সিভিল সার্জন। ৩ এপ্রিল চট্টগ্রামের দামপাড়ায় ৬৭ বছর বয়সী এক ব্যক্তির শরীরে প্রথম করোনা ভাইরাস ধরা পড়ে। ৫ এপ্রিল ওই ব্যক্তির ২৫ বছর বয়সী ছেলের শরীরেও করোনা ভাইরাস শনাক্ত করা হয়। ৮ এপ্রিল আরও ৩ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্তের খবর দেন চট্টগ্রামের স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির। তারা নগরের সাগরিকা, হালিশহর ও সীতাকুন্ড এলাকার বাসিন্দা। ১০ এপ্রিল চট্টগ্রামে আরও ২ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত করা হয় বলে জানান, চট্টগ্রামের স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির। তাদের একজনের বাড়ি নগরের ফিরিঙ্গি বাজার এলাকায়। অন্যজনের বাড়ি আকবর শাহ থানার ইস্পাহানি চত্ত্বরের গোলপাহাড় এলাকায়। ১১ এপ্রিল বিআইটিআইডিতে নমুনা পরীক্ষায় আরও ৩ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্তের কথা জানানো হয়। এরমধ্যে ২ জনের বাড়ি চট্টগ্রামে। অন্যজন লক্ষ্মীপুরের বাসিন্দা। চট্টগ্রামের ২ জনের মধ্যে একজন সাতকানিয়ার। তিনি ৯ এপ্রিল চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা নিতে আসার সময় করোনা উপসর্গ নিয়ে মারা যান। অন্যজন নগরের পাহাড়তলীর সিডিএ মার্কেট এলাকার। আগের ৭ জনের সঙ্গে নতুন ২ জন যুক্ত হওয়ায় ১১ এপ্রিল পর্যন্ত চট্টগ্রামে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ছিলো ৯ জন। এর মধ্যে করোনা ভাইরাস শনাক্তের আগেই একজন মারা যান। অন্য ৮ জন চিকিৎসা নিচ্ছিলেন। ১২ এপ্রিল চট্টগ্রামের ৫ জনসহ মোট ৬ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত করা হয় বিআইটিআইডিতে নমুনা পরীক্ষায়। আগের ৯ জনসহ চট্টগ্রামে করোনা রোগীর সংখ্যা ১৪ জনে দাঁড়ায়। সর্বশেষ ১৩ এপ্রিল আরও ২ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্তের খবর দিলেন সিভিল সার্জন। এ ২ জনসহ চট্টগ্রামে এখন করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ১৬।
ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ৬৫টি মামলায় পোনে দুইলক্ষ টাকা জরিমানা আদায়
১৩এপ্রিল,সোমবার,কমল চক্রবর্তী,বিশেষ প্রতিনিধি,চট্টগ্রাম,নিউজ একাত্তর ডট কম:চট্রগ্রাম জেলা প্রশাসন করোনা ভাইরাস সংক্রামক প্রতিরোধে জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টি, সামাজিক দূরত্ব ও হোম কোয়ারান্টাইন নিশ্চিতকরণ এবং দ্রব্যমূল্য নিয়ন্ত্রনে বাজার মনিটরিং করার লক্ষ্যে নিয়মিত ভ্রাম্যমান আদালত পরিচালনা করছে। এ লক্ষ্যে আজ নগরীর বিভিন্ন স্থানে জেলা র্নিবাহী ম্যাজিস্ট্রেটগণ অভিযান পরিচালনা করেন। এসময় প্রায় ১,৭১,৫০০( এক লক্ষ একাত্তর হাজার) টাকা জরিমানা আদায় করা হয়। আজ সোমবার ১৩ এপ্রিল জেলা প্রশাসনের র্নিবাহী ম্যাজিস্ট্রেটগণ সরকারি নির্দেশনা বাস্থবায়নে নগরীর বিভিন্ন এলাকায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করে। সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এহসান মুরাদ বন্দর,ইপিজেড, পতেঙ্গা এলাকায় অভিযান চালায় । এসময় বাজার মনিটরিং, নদীর ঘাট/জেটিতে সীমিত চলাচল, স্বপ্রণোদিত লকডাউনের আড়ালে অননুমোদিত দোকান বন্ধ রাখা, আড্ডা বন্ধ, বাড়ির নির্মান কাজ বন্ধ, ওএমএস চাল বিক্রিতে নিরাপদ দূরত্ব বজায় রাখার জন্য সবাইকে সতর্ক করা হয়। সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এহসান মুরাদ জানান, পূর্ব নির্দেশিত ১৫নং, ১২নং, ১৪ নং ঘাট ও স্থানীয়ভাবে পরিচিত চায়নীজ বন্দর চলাচল সীমিত ছিলো । তবে সমুদ্র সৈকতে স্পীডবোটের ঘাটে মুন্সীগঞ্জ জেলা থেকে আগত জাহাজের কর্মচারীরা স্থানীয় বাজারে কেনাকাটা করেন। তাই স্থানীয় সুপারভাজার/ম্যানেজার যাতে তাদেরকে বাজার জাহাজে পৌছে দেন সে ব্যাপারে নির্দেশনা দেয়া হয়েছে। বিভিন্ন ব্যবসায়ীক গ্রুপের জাহাজকে কঠোর সতর্কবার্তা দেওয়া হয় এবং এ ব্যাপারে চট্টগ্রাম বন্দর ও ডিজি শিপিং কর্পোরেশন কে অবহিত করা হয়েছে। এছাড়া অভিযান চলাকালে ৮ টি মামলায় ৩০,১০০( একত্রিশ হাজার একশত) টাকা জরিমানার দণ্ড প্রদান করেছেন। সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মামনুন আহমেদ অনীক জানান, মুরাদপুর এবং দামপাড়া এলাকায় টিসিবির নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের বিক্রিতে দিন দিন জনসমাগম বৃদ্ধি পাচ্ছে। এ ব্যাপারে সামাজিক দূরত্ব রক্ষায় এবং সুষ্ঠু বন্টনে জেলা প্রশাসন তৎপর রয়েছে। খুলশী, বাকলিয়া ও পাঁচলাইশ থানাধীন অঞ্চলে মোবাইল কোর্ট পরিচালনাকালে ৫ টি মামলায় ১৩,০০০ (তের হাজার) টাকা জরিমানার দন্ড প্রদান করেন। সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রেজওয়ানা আফরিন নগরীর কোতোয়ালী,সদরঘাট ও ডবলমুরিং থানাধীন এলাকায় করোনা ভাইরাসজনিত প্রাদুর্ভাব প্রতিরোধের লক্ষ্যে বাধ্যতামূলক হোম কোয়ারান্টাইন নিশ্চিতকরণ ও বাজার মনিটরিং এর ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন । মোবাইল কোর্টের মাধ্যমে ৭টি মামলায় ৬৯,০০০(ঊনসত্তর হাজার) টাকা জরিমানা আদায় করা হয়। সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ তৌহিদুল ইসলাম বন্দর, বিকাল ৩টা- রাত ৯ টা পর্যন্ত পতেঙ্গা, ইপিজেড এলাকায় অভিযান চালায়। এসময় বিভিন্ন অপরাধে ৬ টি মামলায় ৯,৫০০(নয় হাজার পাঁচ শত) টাকা জরিমানা করা হয়, সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সুজন চন্দ্র রায় সামাজিক দূরত্ব বজায় না রাখায় খুলশী ও বায়েজিদ এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে ১ টি মামলায় ১০,০০০(দশ হাজার) টাকা জরিমানা আদায় করে। আকবরশাহ, পাহাড়তলী ও হালিশহর এলাকায় অভিযান চালায় নির্বাহী ম্যাজিস্ট্রেট আশরাফুল আলম। অভিযান চলাকালে বিভিন্ন অপরাধে ৮ টি মামলায় ৩,৮০০(তিন হাজার আট শত) টাকা জরিমানা করা হয়। এদিকে নগরীর চকবাজার, চান্দগাঁও, বায়েজিদ এলাকায় বিকাল ৩টা- রাত ৯ টা পর্যন্ত অভিযান চালায় নির্বাহী ম্যাজিস্ট্রেট শিরীন আক্তার। অভিযান চলাকালে ২ টি মামলায় মোট ২,৫০০( দুই হাজার পাঁচ শত) টাকা জরিমানা করা হয়। কোতয়ালী ও সদরঘাট এলাকায় অভিযান চালায় নির্বাহী ম্যাজিস্ট্রেট গালিব চৌধুরী ।তিনি ১২টি মামলায় ১৬৩০০ টাকা জরিমানা দন্ড আদায় করেন। নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আলী হাসান জানান, হালিশহর,আকবর শাহ ও পাহাড়তলী এলাকায় নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র ব্যতীত অন্যান্য দোকান খোলা রাখায় ১১ টি মামলায় ১৩,৮০০( তের হাজার আট শত ) টাকা জরিমানা আদায় করা হয়েছে। এছাড়া নির্বাহী ম্যাজিস্ট্রেট আবুবক্কর সিদ্দিক, চকবাজার ও বাকলিয়া এলাকায় অভিযান চালিয়ে ৫ টি মামলায় ৩,৫০০ টাকা অর্থদন্ড আদায় করেন।
চন্দনাইশে করোনা উপসর্গ নিয়ে একজনের মৃত্যু
১৩এপ্রিল,সোমবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম:চট্টগ্রামের চন্দনাইশ পৌরসভার হারলা এলাকায় করোনার উপসর্গ নিয়ে এক ব্যক্তি মারা গেছে। মৃত ব্যক্তির নাম সোনা মিয়া (৬০)। সে ওই এলাকার ভেদা মিয়ার ছেলে। সোমবার দুপুরে এ তথ্য জানান উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার শাহীন হাসান চৌধুরী। তিনি জানান, গত সপ্তাহে ওই ব্যক্তি সর্দি কাশি নিয়ে চন্দনাইশ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে আসে। কিন্তু ১২ এপ্রিল সন্ধ্যায় তার মৃত্যু ঘটে। এরপর মৃত ব‍্যক্তির নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য বিআইটিআইডি হাসপাতালে পাঠানো হয়েছে।মানবজমিন।
চট্টগ্রামে করোনায় আক্রান্ত পুলিশ, ব্যারাক লকডাউন
১৩এপ্রিল,সোমবার,নিজস্ব প্রতিবেদক,নিউজএকাত্তরডটকম:চট্টগ্রামে ট্রাফিক পুলিশের এক সদস্যের করোনা শনাক্ত হয়েছে। রোববার রাতে চট্টগ্রামের বিআইটিআইডিতে নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়। এরপর ওই পুলিশ সদস্যের সংস্পর্শে আসা ২০০ পুলিশ সদস্যকে কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে। এছাড়া আক্রান্ত পুলিশ সদস্য যে ব্যারাকে থাকেন তা পুরোপুরি লকডাউন করা হয়েছে। চট্টগ্রাম মহানগর পুলিশের উপ-কমিশনার (বিশেষ শাখা) মো. আব্দুল ওয়ারিশ খান সোমবার সকালে এ তথ্য জানান। তিনি জানান, আক্রান্ত পুলিশ সদস্যের বয়স ৫৫ বছর। তিনি ট্রাফিক বিভাগে কর্মরত। সম্প্রতি তিনি অসুস্থ হয়ে পড়ার পর থেকে দামপাড়া পুলিশ লাইন্স হাসপাতালে আইসোলেশনে রয়েছেন।মানবজমিন। পুলিশের যে সকল সদস্য আক্রান্ত সদস্যের সংস্পর্শে ছিলেন তাদের হোম কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে। এর আগে তাকে পুলিশ হাসপাতালে চিকিৎসা দেওয়া ডাক্তার-নার্সসহ ১৩ জন স্বাস্থ্যকর্মী এবং একই কক্ষে চিকিৎসাধীন আরও ১২ জনকে কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। বিভাগীয় স্বাস্থ্য পরিচালক হাসান শাহরিয়ার জানান, রোববার রাতে বিআইটিআইডিতে নমুনা পরীক্ষায় পূরণো একজন ছাড়া আরও ছয়জনের করোনা শনাক্ত হয়েছে। তাঁদের একজন নগর পুলিশ লাইন্সের সদস্য। একজন লক্ষ্মীপুরের বাসিন্দা। বয়স ৫২ বছর। অন্যরা চট্টগ্রামের। এদের মধ্যে পটিয়ায় ছয় বছরের শিশুটি রাতে মারা গেছে। দুজন সাতকানিয়া উপজেলার বাসিন্দা। তাঁদের বয়স যথাক্রমে ৩২ ও ১৭ বছর। একজন সীতাকুন্ডের ফৌজদারহাটের ৪৫ বছর। আক্রান্তদের বাড়ি ও আশপাশের এলাকা লকডাউন করা হয়েছে বলে জানান বিভাগীয় স্বাস্থ্য পরিচালক হাসান শাহরিয়ার।
চট্টগ্রামে আরও ৭ জনের করোনা শনাক্ত
১২এপ্রিল,রবিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম:চট্টগ্রামের সীতাকুন্ডে অবস্থিত বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজে (বিআইটিআইডি) আরও ৭ জনের করোনা শনাক্ত হয়েছে। এরমধ্যে ৬ জন সম্পূর্ণ নতুন ও আরেকজন আগে করোনার উপসর্গ ছিল। রোববার রাত ৯টায় এই তথ্য দিয়েছেন চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি। তিনি জানান, রোববার করোনা আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে থাকা এমন ৯৬ জনের নমুনা পরীক্ষা করা হয় বিআইটিআইডি হাসপাতালে। এরমধ্যে সাতজনের দেহে করোনা শনাক্ত হয়।মানবজমিন। এর আগে গত ৩ এপ্রিল ও ৫ এপ্রিল চট্টগ্রামে দুইজন করোনা রোগী শনাক্ত হয়েছিল। দুইজনই সপর্কে বাবা-ছেলে। তাদের বাসা নগরের দামপাড়া এলাকায়। দুইজনই চট্টগ্রাম জেনারেল হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসাধীন আছেন। এরপর গত ৮ এপ্রিল আরও তিনজন করোনা রোগী শনাক্ত হয় চট্টগ্রামে। এর মধ্যে একজন চট্টগ্রামের সীতাকুন্ড উপজেলার বাসিন্দা। বাকি দুইজন নগরীর হালিশহরের শাপলা আবাসিক এলাকা ও সাগরিকা এলাকায় থাকেন। গত ১০ এপ্রিল আরো দুইজনের করোনা ভাইরাস শনাক্ত হয়। দুজনই পুরুষ। এরমধ্যে একজন নগরীর ফিরিঙ্গিবাজারের শিববাড়ি লেইনের বাসিন্দা। তার বয়স ৫৭, তিনি ব্যবসায়ী। আরেকজন আকবরশাহ থানার ইপাহানি গেইট গোলপাহাড় এলাকার বাসিন্দা। তার বয়স ৩৫, তিনি দোকান কর্মচারী। এরপর ১১ এপ্রিল চট্টগ্রামের আরও দুইজনের ও লক্ষ্মীপুরের একজনের নমুনা পরীক্ষা করে করোনাভাইরাস পাওয়া যায়। এরমধ্যে চট্টগ্রামের সাতকানিয়ার আলীনগর ইছামতি এলাকার একজন গত বৃহস্পতিবার মারা যান। পরে পরীক্ষায় তার করোনা শনাক্ত হয়। সবমিলিয়ে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকসাস ডিজিজের (বিআইটিআইডি) ল্যাবে আজকে পর্যন্ত ১৬ জন করোনা রোগী শনাক্ত হয়েছে বলে জানান সিভিল সার্জন সেখ ফজলে রাব্বি।

নিউজ চট্টগ্রাম পাতার আরো খবর