শুক্রবার, এপ্রিল ১৬, ২০২১
চমেক হাসপাতালের আইসিইউতে নতুন ৮ শয্যা স্থাপন
২১নভেম্বর,শনিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) নতুন ৮টি শয্যা স্থাপন করা হয়েছে। এ নিয়ে হাসপাতালটিতে আইসিইউর মোট শয্যা সংখ্যা দাঁড়ালো ৩০টি। এরমধ্যে সাধারণ রোগীদের ব্যবহারের জন্য থাকবে ২০টি এবং কোভিড রোগীরা ব্যবহার করবেন ১০টি। আইসিইউতে নতুন শয্যা স্থাপনের ফলে রোগীদের আরও বেশি সেবা দেওয়া সম্ভব হবে বলে জানিয়েছেন হাসপাতাল সংশ্লিষ্টরা। শনিবার (২১ নভেম্বর) দুপুর সাড়ে ১২টার দিকে আইসিইউতে নতুন ৮ শয্যার উদ্বোধন করেন শিক্ষা উপ-মন্ত্রী ও চমেক হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভাপতি মহিবুল হাসান চৌধুরী নওফেল। তিনি বলেন, সংকটাপন্ন রোগীদের জন্য আইসিইউ খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু চট্টগ্রামে আইসিইউ সংকট বহুদিনের। চমেক হাসপাতালের আইসিইউতে নতুন শয্যা স্থাপনের ফলে সংকটাপন্ন রোগীরা আরও সহজে সেবা পাবেন। এ সময় উপস্থিত ছিলেন, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল হুমায়ুন কবির, উপ-পরিচালক ডা. আফতাবুল ইসলাম প্রমুখ।
চমেক হাসপাতালের পার্কিংয়ে গাড়ির ওপর ভেঙ্গে পড়লো গাছ
২১নভেম্বর,শনিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের পার্কিংয়ে গাছ ভেঙে পড়ে দুটি প্রাইভেট কার ও একটি সিএনজি অটোরিকশা ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি। শনিবার (২১ নভেম্বর) দুপুর দেড়টার দিকে হাসপাতাল কর্মচারী সমিতি কার্যালয়ের পাশে পার্কিংয়ে এ ঘটনা ঘটে। বিষয়টি নিশ্চিত করেছেন চমেক পুলিশ ফাঁড়ির উপপরিদর্শক (এসআই) আলাউদ্দিন। তিনি বলেন, দুপুর দেড়টার দিকে মেডিকেল পার্কিংয়ের মাঝখানে একটি শুকনো গাছ ভেঙে পড়ে দুটি প্রাইভেট কার ও একটি সিএনজি ক্ষতিগ্রস্ত হয়েছে। তখন গাড়িগুলোতে কোনো চালক বা যাত্রী না থাকায় বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছে। গাছটি দীর্ঘদিন আগেই মারা গেলেও অপসারণ করা হয়নি।
বাঁশখালীতে ইয়াবাসহ ৩ যুবক আটক
২১নভেম্বর,শনিবার,বাঁশখালী প্রতিনিধি,চট্টগ্রাম,নিউজ একাত্তর ডট কম: বাঁশখালী উপজেলার তেচ্ছিপাড়া এলাকায় অভিযান চালিয়ে ১৯ হাজার ২৮৫ পিস ইয়াবাসহ ৩ জনকে আটক করেছে Rab। আটককৃতরা হলেন- কক্সবাজার জেলার টেকনাফ থানার শাহাপুরদ্বীপ দক্ষিণ পাড়ার মো. রহিম উল্লাহর ছেলে মো. জাহিদ উল্লাহ (৩০), বান্দরবান জেলার আলীকদম থানার মো. আবু সৈয়দের ছেলে মো. মঞ্জুরুল আলম (৩০) ও কক্সবাজার সদর থানার মো. সাগরের ছেলে মো. ইসমাইল (১৯)। শুক্রবার (২০ নভেম্বর) রাত ৯টার দিকে বাঁশখালী উপজেলার তেচ্ছিপাড়া এলাকা থেকে তাদের আটক করা হয় বলে জানান Rab-7 এর সহকারী পুলিশ সুপার (মিডিয়া) মোহাম্মদ মাহমুদুল হাসান মামুন। তিনি জানান, গোপন সংবাদের ভিত্তিতে আনোয়ারা-বাঁশখালী রোডে তৈলার দ্বীপ ব্রীজ টোল প্লাজার পাশে তেচ্ছিপাড়া নামক স্থানে তল্লাশি চৌকি বসিয়ে তল্লাশি শুরু করি। এসময় দুটি মোটরসাইকেলের গতিবিধি সন্দেহজনক মনে হওয়ায় এগুলোকে থামার সংকেত দিই। সংকেত অমান্য করে পালানোর সময় তাদের তিনজনকে আটক করি। পরে তাদের সাথে থাকা ট্রাভেল ব্যাগের ভেতর থেকে ১৯ হাজার ২৮৫ পিস ইয়াবা জব্দ করা হয়। তাদের ব্যবহৃত মোটরসাইকেল দুটি (চট্রো মেট্টো হ-১৬-৯৩৬৬ এবং অপরটি নম্বর বিহীন) জব্দ করা হয়েছে। উদ্ধারকৃত মাদকদ্রব্যের আনুমানিক মূল্য ৯৬ লক্ষ ৪২ হাজার ৫০০ টাকা। এ বিষয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য গ্রেপ্তারকৃত আসামি ও উদ্ধারকৃত ইয়াবাগুলো বাঁশখালী থানায় হস্তান্তর করা হয়েছে।
আটা ময়দা ও বিষাক্ত কেমিক্যালে তৈরি হচ্ছে নামিদামি ওষুধ
২১নভেম্বর,শনিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: চট্টগ্রাম নগরীতে আটা ময়দা ও বিষাক্ত কেমিক্যাল মিশিয়ে তৈরি করা একই ওষুধ বিভিন্ন নামে বাজারজাত করার দায়ে এক ভেজাল কারখানার মালিককে আটক করেছে নগর গোয়েন্দা পুলিশ। নগরীর চান্দগাঁও থানার কালুরঘাট এলাকার তারানন্দ কালী মন্দিরের সামনে থেকে অভিযুক্ত মোহাম্মদ হোসেনকে আটক করা হয়। শুক্রবার (২০ নভেম্বর) বিকেল তিনটায় নগর পুলিশের লালদীঘি কার্যালয়ে গোয়েন্দা উত্তর বিভাগের উপকমিশনার আলী হোসেন এক প্রেস ব্রিফিংয়ে ভেজাল কারখানার আদ্যোপান্ত তুলে ধরেন। এসময় সিএমপিতে নবাগত অতিরিক্ত উপ-কমিশনার পংকজ দত্তসহ গোয়েন্দা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। উপ-কমিশনার আলী হোসেন জানান, প্রতারক মোহাম্মদ হোসেন সরকারের বিভিন্ন দপ্তরে ইউনানী ওষুধ প্রস্তুত করার জন্য অনুমতির আবেদন করেছিলেন। কিন্তু কোনো অনুমতি এখনো তিনি পাননি। এরই মধ্যে বাসা ভাড়া নিয়ে রীতিমতো ওষুধের ফ্যাক্টরি খুলে বসেছেন। তার ফ্যাক্টরিতে kho Max, Max life, excitement, monfedin, home caf, k-xin, gross-up, KZ bio bar প্রভৃতি ওষুধ উৎপাদন হতো। তিনি আরো বলেন, সবুজ রঙের একটি ট্যাবলেট এসব নামে মোড়ক করে তারা বাজারজাত করতো। আর ওই টেবলেট মূলত আটা ময়দা ও বিষাক্ত কেমিক্যাল দিয়ে তৈরি করা। এই ওষুধ মানব শরীরে ক্ষতিকর প্রভাব ফেলে। এই চক্রের অন্যান্য সদস্যদের আটকে পুলিশি অভিযান অব্যাহত আছে বলেও তিনি জানান। এক প্রশ্নের জবাবে ডিসি আলী হোসেন জানান, এই চক্রটি তিন বছরেরও বেশি সময় এই প্রতারণা করে আসছে। পুলিশ যে ওষুধ জব্দ করেছে প্রতারক চক্রের কাছে তার বাজার প্রায় পঁচিশ থেকে ত্রিশ লাখ টাকা। প্রতারক মোহাম্মদ হোসেন চাঁদপুর সদরের আব্দুর রশিদের পুত্র। তার সহযোগী মাহমুদুল হক পলাতক রয়েছেন।
এক টাকায় চিকিৎসা পাবেন চট্টগ্রামবাসী
২০নভেম্বর,শুক্রবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: এবার এক টাকায় চিকিৎসা পাবেন চট্টগ্রামবাসী। সেই সঙ্গে দেশে প্রথমবারের মতো বিনিময় প্রথায় স্বাস্থ্যসেবা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে সুবিধাবঞ্চিত মানুষের জন্যই। নগরীর সাগরিকা এলাকায় চালু হতে যাচ্ছে ৫০ শয্যার বিদ্যানন্দ মা ও শিশু হাসপাতাল। যেখানে মাসে ১০ হাজার রোগীকে সেবা দেওয়া সম্ভব হবে বলে মনে করে বিদ্যানন্দ ফাউন্ডেশন। মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য - সেবার সেই ব্রত নিয়ে কাজ করে চলেছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। এক টাকার আহারের পর এবার সুবিধাবঞ্চিত মানুষকে এক টাকায় চিকিৎসা দিতে চলেছে সংগঠনটি। শুধু তাই নয়, নিজের কাছে থাকা যে কোনও জিনিসের বিনিময়েও সেবা নিতে পারবেন সাধারণ মানুষ। চট্টগ্রাম নগরীর সাগরিকা এলাকায় চালু হতে যাচ্ছে বিদ্যানন্দ মা ও শিশু হাসপাতাল। প্রস্তাবিত ৫০ শয্যার এ হাসপাতালে থাকবে ২১ শয্যার জেনারেল, ১২ শয্যার জরুরি, ১৬ শয্যার কোভিড ওয়ার্ড এবং ১ শয্যার ডেন্টাল ইউনিট। দেশের প্রান্তিক জনপদে সেবা দিতে রয়েছে টেলিমেডিসিন সার্ভিস। এই হাসপাতালে স্বেচ্ছায় সেবা দিতে পেরে খুশি স্বাস্থ্যকর্মীরা। দারিদ্র্য জয় করতেই স্বপ্নের হাসপাতালের বাস্তবে রূপায়ন বলে জানান, বিদ্যানন্দ ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক শিপ্রা দাশ। এর আগে নগরীর পতেঙ্গা এলাকায় করোনা রোগীদের চিকিৎসায় ১০০ শয্যার ফিল্ড হাসপাতাল করা হয়।
চট্টগ্রামে করোনা আক্রান্ত আরও ১৯৭ জন, একজনের মৃত্যু
২০নভেম্বর,শুক্রবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: চট্টগ্রামে করোনা ভাইরাসে নতুন আক্রান্ত হয়েছেন ১৯৭ জন। এখন পর্যন্ত মোট আক্রান্ত ২৩ হাজার ৪১৯ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে একজনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (১৯ নভেম্বর) রাতে সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে দেখা যায়, কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাব ও চট্টগ্রামের ৮টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৪৯৮টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ল্যাবে ১২২টি, বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ৫৮৮টি, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ৫১৩টি এবং চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ৩২টি নমুনা পরীক্ষা করা হয়। এতে চবি ল্যাবে ১৭ জন, বিআইটিআইডিতে ১১ জন, চমেক ল্যাবে ১০৫ জন এবং সিভাসু ল্যাবে ৩ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। এছাড়া বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ১৩৯টি নমুনা পরীক্ষা করে ৩৫ জন, শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে ৮৩টি নমুনা পরীক্ষা করে ১৬ জন এবং চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ১৮টি নমুনা পরীক্ষা করে ৯ জন করোনা আক্রান্ত রোগী পাওয়া গেছে। জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) ২টি নমুনা পরীক্ষা করা হয়। এতে ১টি নমুনা পজেটিভ আসে। অন্যদিকে, কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে চট্টগ্রামের ১টি নমুনা পরীক্ষা করে কারো শরীরে করোনা ভাইরাসের অস্তিত্ব মিলেনি। চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষায় ১৯৭ জন নতুন আক্রান্ত শনাক্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে নগরে ১৭৮ জন এবং উপজেলায় ১৯ জন।
সাবেক কেন্দ্রীয় ছাত্রনেতা আবুল কালাম আজাদ কেন্দ্রীয় যুবলীগের নির্বাহী সদস্য নির্বাচিত
১৯নভেম্বর,বৃহস্পতিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: বীর চট্রলার সুর্য সন্তান, তৃনমুল থেকে উঠে আসা সাবেক ছাত্রনেতা,সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগের সদস্য, আওয়ামী রাজনীতির দুঃসময়ের যোদ্ধা,সাবেক ছাত্রনেতা,আন্দোলন সংগ্রামের পুরোধা,রাজপথের পরিক্ষীত,বাংলাদেশ আওয়ামী যুবলীগের নবনির্বাচিত কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য আবুল কালাম আজাদ নির্বাচিত হওয়ায় অভিনন্দন ও শুভেচ্ছা জানান বিভিন্ন সংগঠন। তিনি স্কুল,কলেজ,উপজেলা থেকে কেন্দ্রীয় ছাত্রলীগের বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।
লেগুনা চালক খুনে অভিযুক্ত আসামি সেন্টমার্টিন থেকে গ্রেফতার
১৯নভেম্বর,বৃহস্পতিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: নগরের সাগরিকা এলাকা থেকে বিয়ের ভাড়া আছে জানিয়ে লেগুনা চালক নাজমুলকে কৌশলে অপহরণ করে মদুনাঘাট এলাকায় নিয়ে হত্যা করা হয়েছিল। এ ঘটনায় অভিযুক্ত আসামি ইমনকে গ্রেফতার করেছে Rapid Action Battaion (Rab)। বৃহস্পতিবার (১৯ নভেম্বর) Rab এর পক্ষ থেকে তাকে গ্রেফতারের বিষয়টি জানানো হয়। আসামি ইমনকে টেকনাফের সেন্টমার্টিন এলাকা থেকে গ্রেফতার করে Rab-7 এর একটি টিম। Rab-7 সহকারী পরিচালক (মিডিয়া) মো. মাহমুদুল হাসান মামুন নিউজ একাত্তরকে জানান, লেগুনা চালক নাজমুল হত্যা মামলার পলাতক আসামি ইমনকে সেন্টমার্টিন এলাকা থেকে গ্রেফতার করা হয়েছে। গত ৭ নভেম্বর লেগুনা চালক নাজমুল সাগরিকা এলাকা থেকে মদুনাঘাট এলাকায় গিয়ে অপহরণ শিকার হয়েছিলেন। নাজমুলের খোঁজ না পেয়ে তার পরিবার পাহাড়তলী থানায় একটি সাধারণ ডায়েরি করে। পরে নাজমুলের পরিবারের কাছে ফোন করে ৬০ হাজার টাকা মুক্তিপণ দাবি করে অপহরণকারীরা। নাজমুলের পরিবার বিষয়টি Rab-7 কে জানালে Rab তদন্তে নেমে সন্দেহভাজন হিসেবে রাজুকে আটক করে। জিজ্ঞাসাবাদের একপর্যায়ে হত্যার বিষয়টি স্বীকার করে রাজু। ১০ নভেম্বর সকালে হাটহাজারী থানাধীন অনন্যা আবাসিকের পেছনে চন্দ্রাবিল থেকে নাজমুলের মরদেহ উদ্ধার করে Rab সদস্যরা। নিহত লেগুনা চালক নাজমুল গোপালগঞ্জ জেলার ব্রাহ্মণডাঙ্গা এলাকার মজনু শেখের ছেলে বলে জানা গেছে। Rab জানিয়েছিল, নাজমুলকে কৌশলে অপহরণ করা হয়েছিল। একপর্যায়ে তারা নাজমুলকে হত্যা করে। মদুনাঘাট চন্দ্রবিল এলাকায় খুন করার পর নাজমুলের গাড়িটি অপহরণকারীরা চালিয়ে নিয়ে বোয়ালখালীতে সড়কের পাশে রেখে দেয়। পরে নাজমুলের পরিবারের কাছে ফোন করে ৬০ হাজার টাকা মুক্তিপণ দাবি করে।

নিউজ চট্টগ্রাম পাতার আরো খবর