শুক্রবার, এপ্রিল ১৬, ২০২১
চট্টগ্রামে তাজিয়া মিছিল নিষিদ্ধ ঘোষণা
২৯আগস্ট,শনিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: করোনা ভাইরাসের সংক্রমণ রোধে চট্টগ্রাম মহানগর এলাকায় পবিত্র আশুরার তাজিয়া মিছিল নিষিদ্ধ ঘোষণা করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। একই সঙ্গে দা, ছোরা, কাঁচি, বর্শা, বল্লম, তরবারি, লাঠি বহন এবং আতশবাজি ও পটকা ফোটানো সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। শনিবার (২৯ আগস্ট) সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান এ আদেশ দেন। সিএমপির পক্ষ থেকে এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়। সিএমপির পক্ষ থেকে বলা হয়, পবিত্র আশুরা উদযাপন উপলক্ষে চট্টগ্রাম মহানগরী এলাকায় সকল ধরনের তাজিয়া মিছিল বা শোক মিছিল নিষিদ্ধ করা হয়েছে। তবে ধর্মপ্রাণ নগরবাসী স্বাস্থ্যবিধি মেনে অভ্যন্তরীণভাবে ধর্মীয় অনুষ্ঠান পালন করতে পারবেন। এক্ষেত্রে পুলিশ প্রয়োজনীয় নিরাপত্তা দেবে। তবে অনুষ্ঠানস্থলে দা, ছোরা, কাঁচি, বর্শা, বল্লম, তরবারি, লাঠি বহন এবং আতশবাজি ও পটকা ফোটানো সম্পূর্ণ নিষিদ্ধ থাকবে।
হালিশহর মসজিদ মার্কেটে আগুন, দুই দোকান পুড়ে ছাই
২৮আগস্ট,শুক্রবার,রাজিব দাশ,চট্টগ্রাম,নিউজ একাত্তর ডট কম: নগরীর হালিশহর বি ব্লকের মসজিদ মার্কেটের বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। শুক্রবার (২৮ আগস্ট) ভোর সাড়ে ৪ টার দিকে এ ঘটনা ঘটে। অগ্নিকাণ্ডে দুইটি দোকান পুড়ে ছাই হয়ে গেছে। বন্দর ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার মোঃ রুবেল এ তথ্য নিশ্চিত করেছেন। আগুনে মসজিদ মার্কেটের মোহাম্মদ আব্বাস ও জাহাঙ্গীরের দুটি মুদির দোকান পুড়ে যায় বলে জানিয়েছেন তিনি। তিনি আরো বলেন, হালিশহর বি ব্লক এর মসজিদ মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘণ্টাব্যাপী চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। এতে দুইটি মুদির দোকান পুড়ে গেছে। ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ১০ লক্ষ টাকা হবে বলে ধারণা করা হচ্ছে।
পটিয়ায় শিশু নির্যাতনকারী সেই সৎ মা গ্রেফতার
২৬আগস্ট,বুধবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: পটিয়ায় ব্লেড দিয়ে এঁকে ও হাতুড়ী দিয়ে পিটিয়ে শিশু নির্যাতনের ঘটনায় পটিয়া থানা পুলিশ সৎ মা নিশু আকতারকে (২৬) গ্রেফতার করেছেন। সে উপজেলার শোভনদন্ডী ইউনিয়নের রশিদাবাদ গ্রামের রিক্সাচালক মো. নাজিম উদ্দিনের দ্বিতীয় স্ত্রী। মঙ্গলবার রাতে পুলিশ সৎ মা নিশুর বাপের বাড়ি (একই এলাকা) থেকে গ্রেফতার করেন। অমানবিকভাবে শিশু নির্যাতনের ঘটনায় থানায় শিশুটির পিতা নাজিম উদ্দিন বাদী হয়ে একটি মামলা করেন। এর প্রেক্ষিতে অতিরিক্ত পুরিশ সুপার (পটিয়া সার্কেল) মো. তারিক রহমানের নেতৃত্বে একদল পুলিশ সৎ মাকে গ্রেফতার করেন। পুলিশ জানান, উপজেলার শোভনদন্ডী ইউনিয়নের রশিদাবাদ গ্রামের রিক্সা চালক নাজিম উদ্দিনের প্রথম স্ত্রীর মারা যায়। প্রথম সংসারে একটি কন্যা সন্তান রয়েছে। রিক্সা চালকের দ্বিতীয় স্ত্রী প্রায় সময় শিশু মায়শা আকতারকে শারীরিকভাবে নির্যাতন করতেন। দিন কয়েক আগে শিশুটির সৎমা মা মাথা ফাটিয়ে দেয় । এ ব্যাপারে অতিরিক্ত পুরিশ সুপার (পটিয়া সার্কেল) মো. তারিক রহমান নিউজ একাত্তরকে জানিয়েছেন, শিশুকে ব্লেড দিয়ে এঁকে ও হাতুড়ী দিয়ে পিটিয়ে নির্যাতনের ঘটনায় থানায় একটি মামলা রেডর্ক করা হয়েছে। পুলিশ অভিযান চালিয়ে সৎ মা নিশুকে গ্রেফতার করে আদালতে প্রেরণ করেছে।
প্লাজমা দিতে ঢাকায় গেলেন সিএমপির ৩০ সদস্য
২৬আগস্ট,বুধবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: করোনাভাইরাসে আক্রান্ত পুলিশ সদস্যদের প্লাজমা দিতে ঢাকায় গেলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) ৩০ জন সদস্য। বুধবার (২৬ আগস্ট) সকালে নগরীর দামপাড়ার পুলিশ লাইন থেকে রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের উদ্দেশ্যে তারা যাত্রা করেন। সাধারণ জনগনকে সেবা দিতে গিয়েই সিএমপির এ ৩০ জন সদস্য করোনায় আক্রান্ত হয়েছিলেন এবং দীর্ঘ চিকিৎসার পর তারা করোনা জয় করেন। বিষয়টি নিউজ একাত্তরকে নিশ্চিত করেন নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার ও জনসংযোগ কমকর্তা মির্জা সায়েম মাহমুদ। তিনি বলেন, ৩০ জন সদস্য স্বেচ্ছায় প্লাজমা দিতে আগ্রহ প্রকাশ করলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়। এরই ধারাবাহিকতায় বুধবার সকালে বাসযোগে তারা ঢাকার রাজারবাগ পুলিশ লাইনের উদ্দেশ্যে যাত্রা করেন। এ সময় সিএমপি কমিশনার স্যারের পক্ষ থেকে তাদের ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়। উল্লেখ্য, করোনাকালে ত্রাণ সামগ্রী বিতরণ, হাসপাতাল স্থাপন ও করোনা প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টিসহ নানা কার্যক্রম গ্রহণ করে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)।
মুক্তিযোদ্ধাদের উপর হামলা, এমপি মোস্তাফিজের এপিএস কারাগারে
২৫আগস্ট,মঙ্গলবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: নগরের প্রেস ক্লাবের সামনে মুক্তিযোদ্ধাদের উপর হামলার ঘটনায় বাশঁখালীর এমপি মোস্তাফিজুর রহমানের এপিএস একেএম মুস্তাফিজুর রহমান রাসেল ও তার সহযোগী এনামুল হককে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। মঙ্গলবার ২৫ আগস্ট দুপুরে মহানগর হাকিম আবু সালেহ মোহাম্মদ নোমানের আদালত এ আদেশ দেন। গ্রেফতার চারজনের মধ্যে আবুল কালাম ও মিজানুর রহমান নামে অন্য দুই আসামির জামিন মঞ্জুর করেন আদালত। এর আগে গতকাল সোমবার (২৪ আগষ্ট) দুপুরে নগরীর প্রেস ক্লাবের সামনে থেকে ও কোতোয়ালি মোড় থেকে গ্রেফতার হওয়া বাঁশখালীর সাংসদের এপিএস মুস্তাফিজুর রহমান রাসেল সহ চারজনকে আদালতে আনে কোতোয়ালি থানা পুলিশ। বিষয়টি নিশ্চিত করে নগর পুলিশের সহকারী কমিশনার (প্রসিকিউশন) শাহাবুদ্দিন আহমদ বলেন, চার আসামিকে আদালতে উপস্থাপন করলে আদালত দুই আসামিকে কারাগারে পাঠানোর আদেশ দিয়ে আইনজীবীর আবেদনের প্রেক্ষিতে অন্য দুই আসামিকে জামিনে মুক্তি দেন। প্রসঙ্গত গতকাল সোমবার সকালে মুক্তিযোদ্ধা ডা. আলী আশরাফের মৃত্যুর পর বাঁশখালীতে মুক্তিযুদ্ধ হয়নি দাবি করে বক্তব্য দেওয়ার প্রতিবাদে চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে মুক্তিযোদ্ধার সন্তান ও মুক্তিযোদ্ধাদের মানববন্ধনের আয়োজন করা হয়। একপর্যায়ে মানববন্ধনে হামলার ঘটনা ঘটে। হামলায় বেশ কজন মুক্তিযুদ্ধা ও সাংবাদিক আহত হয়।
ঘাটছাড়া করার প্রতিবাদে কর্ণফুলী সাম্পান মাঝিদের অনশন চলছে
২৫আগস্ট,মঙ্গলবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের নির্দেশ সত্ত্বেও জন্মগত পেশাদার পাটনীজীবী (সাম্পান মাঝি) সমিতিকে ঘাট ইজারা না দেয়ার প্রতিবাদে নিজেদের সাম্পান নিয়ে কর্ণফুলী নদীতে দিনব্যাপী অনশন করছে আটটি মাঝিদের সংগঠন। মঙ্গলবার (২৫ আগস্ট) ভোর ৬টা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত নগরীর সদরঘাটে নিজেদের সাম্পান নিয়ে নদীতে অনশন করছে তিন শতাধিক সাম্পান মাঝি। মাঝিদের অনশনের কারণে সকাল থেকে সকল সাম্পানঘাট বন্ধ রয়েছে বলে জানান কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যাণ সমিতি ফেডারেশন সভাপতি এস এম পেয়ার আলী। মাঝি সূত্রে জানা যায়, গত ১লা বৈশাখ পেশাগত সাম্পান মাঝি (পাটনীজীবী) থেকে ঘাট কেড়ে নিয়ে পাটনীজীবী নীতিমালা লঙ্ঘন করে বিভিন্ন ব্যবসায়ীদের ইজারা দেয় চট্টগ্রাম সিটি করপোরেশন প্রধান রাজস্ব কর্মকর্তা মফিদুল আলম। ঘাটহারা মাঝিরা অনিয়মের বিষয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে লিখিত অভিযোগ করেন। উক্ত অভিযোগের ভিত্তিতে গত ২৯ এপ্রিল সরকার স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় স্থানীয় সরকার বিভাগ প্রশাসন-২ শাখা কতৃক প্রেরীত পত্রে উপসচিব মোহাম্মদ ফজলে আজিম পেশাদার জন্মগত পাটনিজীবি সমিতিকে ঘাট ইজারা দেয়ার জন্য আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দেন। সুত্র আরো জানায়, তৎকালীন মেয়র আ জ ম নাছির উদ্দীন ঘাট মাঝিদের ইজারা দেওয়ার অনুরোধ জানালেও প্রধান রাজস্ব কর্মকর্তা এই বিষয়ে পুনঃরায় আইনি মতামতের জন্য নির্দেশনাটি চসিক আইন কর্মকর্তার নিকট প্রেরণ করেন। এরপর বিগত ছয় মাসেও মাঝিদের ঘাট ফিরিয়ে দেয়নি চসিক। করোনার কারণে সাম্পান মাঝিরা এমনিতেই ক্ষতিগ্রস্ত। তার উপর নিজেদের ঘাট হারিয়ে এখন মানবেতর জীবনযাপন করছে হাজারো সাম্পান মাঝি। অনেকে বাপ দাদা তিনপুরুষের এই পেশা ছেড়ে দিচ্ছে। সাম্পান মাঝিদের এই অবস্থা চলতে থাকলে আগামীতে কর্ণফুলী থেকে সাম্পান চিরতরে হারিয়ে যাবে বলে জানান মাঝিদের আন্দোলনের সহযাত্রী চট্টগ্রাম আঞ্চলিক সংস্কৃতি গবেষণা কেন্দ্রের চেয়ারম্যান আলীউর রহমান। তিনি বলেন, চসিক মাঝি থেকে ঘাট কেড়ে নিয়ে চট্টগ্রামের কৃষ্টি সংস্কৃতির পরিপন্থী কাজ করছে। যা কিছুতেই মেনে নেয়া যায় না। আন্দোলনের আহ্বায়ক কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যাণ সমিতি ফেডারেশন সভাপতি এস এম পেয়ার আলী বলেন, ২০০৩ সালের পাটনিজীবি নীতিমালা তোয়াক্কা না করে অবৈধভাবে মাঝিদের ঘাটছাড়া করেছে চসিক। আামদের দেয়ালে পিট ঠেকে যাওয়ায় দিনব্যাপী অনশনের করতে হচ্ছে।
চান্দগাঁওয়ে মা-ছেলে খুন
২৫আগস্ট,মঙ্গলবার,রাজিব দাশ,চট্টগ্রাম,নিউজ একাত্তর ডট কম: নগরীর চান্দগাঁও থানাধীন পুরাতন চান্দগাঁও এলাকায় একসাথে খুন হয়েছেন মা ও ছেলে। সোমবার (২৪ আগস্ট) রাতে পুরাতন চান্দগাঁও রমজান আলী সেরেস্তাদারের বাড়ি এলাকায় জোড়া খুনের এ ঘটনা ঘটে। জোড়া খুনের শিকার দুইজন হলো- গুলনাহার বেগম (৩৩) ও তার ছেলে রিফাত (৯)। তবে কে বা কারা এ হত্যাকান্ড ঘটিয়েছে তা নিশ্চিত করতে পারেনি পুলিশ। পুলিশ বলছে, তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। কে বা কারা হত্যাকান্ড ঘটিয়েছে তা এখনও নিশ্চিত নয়। তবে তা বের করার চেষ্টা চলছে। বিষয়টি নিশ্চিত করেছেন চাঁন্দগাও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতাউর রহমান খন্দকার। চান্দগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতাউর রহমান খন্দকার বলেন বলেন, ঘটনা শুনেই ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। কে বা কারা এমন নৃশংস হত্যাকান্ড ঘটিয়েছে তা জানা যায়নি। তদন্ত চলছে। লাশ ময়নাতদন্তের জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে বলেও জানান আতাউর রহমান খন্দকার।

নিউজ চট্টগ্রাম পাতার আরো খবর