বৃহস্পতিবার, মার্চ ৪, ২০২১
বঙ্গবন্ধুকে নিয়ে ষড়যন্ত্র কখনো থেমে ছিলনা- আ জ ম নাছির উদ্দীন
১০,জানুয়ারী,রবিবার,মো.মহিউদ্দিন চৌধুরী,চট্টগ্রাম,নিউজ একাত্তর ডট কম: চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগ সাধারণ সম্পাদক সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, স্বাধীনতার আগে বা পরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বাঙালির কাছ থেকে মুছে ফেলার ষড়যন্ত্র চলে আসছে | তাকে হত্যা করার মধ্য দিয়ে বাঙালীর স্বাধীনতার স্বপ্ন ধুলিস্যাৎ করে ফেলা যাবে পাকিস্তানিরা তা মনে করে ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে বঙ্গবন্ধুকে গ্রেফতার করে নিয়ে যায়| এমনকি তার ফাঁসির প্রক্রিয়াও চুড়ান্ত করে রেখেছিল তারা| কিন্তু তা হয়নি| বঙ্গবন্ধু ছিলেন বাঙ্গালীর স্বপ্নের বাতিঘর | সাড়ে সাত কোটি বাঙালী সেদিন তাদের বাতিঘরের নিশান দেখে এগিয়ে গেছে স্বাধীনতার পথে| ছিনিয়ে এনেছে স্বাধীনতা সূর্যকে| আজ ১০ জানুয়ারি সকালে থিয়েটার ইন্সটিটিউট হলে চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগ আয়োজিত বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসের আলোচনা সভায় তিনি একথা বলেন| সভায় চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগ ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরী বলেন, ২৯০ দিন পাকিস্তানের কারাগারে প্রতি মুহূর্তে মৃত্যুর প্রহর গুনতে গুনতে লন্ডন-দিল্লি হয়ে ১৯৭২ সালের ১০ জানুয়ারি মুক্ত স্বাধীন স্বদেশের মাটিতে ফিরে আসেন বাঙালির ইতিহাসের বরপুত্র শেখ মুজিবুর রহমান। সেই থেকে ১০ জানুয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস। আমাদেরকে জাতির জনকের সেই ত্যাগ তিতিক্ষা আদর্শকে বুকে ধারন করে এগিয়ে যেতে হবে| আলোচনা সভায় চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগ শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক মাহবুবুল হক মিয়া, থানা ও ওয়ার্ড আওয়ামীলীগ নেতা কাজী আলতাফ হোসেন,হারুনুর রশিদ, মো আবছার, মো ইফতেখার আলম,মো ইসকান্দর মিয়া,হাজী আবু তৈয়ব সিদ্দিকি,শেখ সোহরাওয়ার্দী,কাজী রাশেদ আলী জাহাঙ্গীর , সেলিম রেজা,নুরুল আলম, আবুল হাশেম বাবুল প্রমুখ | সভায় চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগ সম্পাদক মন্ডলীর সদস্য ,কার্যনির্বাহী সদস্য ,থানা ও ওয়ার্ড আওয়ামীলীগ নেতাকর্মী উপস্থিত ছিলেন।
পটিয়া পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন জমা দিলেন আইয়ুব বাবুল
১০,জানুয়ারী,রবিবার,পটিয়া সংবাদদাতা,চট্টগ্রাম,নিউজ একাত্তর ডট কম: আসন্ন পটিয়া পৌরসভা নির্বাচনে বাংলাদেশ আওয়ামীলীগ থেকে মেয়র পদে মনোনয়ন ফরম জমা দেন দক্ষিণ জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি,৮০/৯০ দশকের সাবেক ছাত্রনেতা আইয়ুব বাবুল। উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগ নেতা আলী আকবর সিদ্দিকী, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটির সদস্য বেলাল নূরী,তসলিম উদ্দিন রানা,পৌরসভা আওয়ামী লীগ নেতা আবদুল জলিল,,দক্ষিণ জেলা মহিলা আওয়ামী যুবলীগের আহ্বায়ক এডভোকেট গুলশানআরা জিমি,পটিয়া পৌরসভা আওয়ামী লীগ নেতা মোহাম্মদ এরশাদ,শাপলা কুড়ির আসর পটিয়া উপজেলার সভাপতি আব্দুল করিম,, চট্টগ্রাম মহানগর সাবেক ছাত্রলীগের নেতা এস এম রেজাউল করিম,ছাত্রলীগ নেতা মোহাম্মদ কায়েছ,ওয়াসিম,আব্দুল্লাহ আল নোমান,আরিফ,জাহেদ হোসেন,সাজ্জাদ প্রমুখ।
সেইলর চট্টগ্রাম সিটি হাফ ম্যারাথন ২০২১ সম্পন্ন
০৯,জানুয়ারী,শনিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: নগরীর পতেঙ্গা সি-বিচে সম্পন্ন হল সেইলর চট্টগ্রাম সিটি হাফ ম্যারাথন ২০২১। শুক্রবার (৮ জানুয়ারি) অনুষ্ঠিত এই হাফ ম্যারাথনে আয়রনম্যান খেতাব জয়ী মোহাম্মদ শামসুজ্জামান আরাফাতসহ সারা বাংলাদেশ থেকে দুটি ভিন্ন ক্যাটাগরিতে ২৬০ জন প্রতিযোগী অংশগ্রহণ করেন। সমুদ্র সুরক্ষার অঙ্গীকারের প্রতিপাদ্যকে সামনে রেখে টিম চট্টগ্রামর আয়োজনে এই প্রতিযোগিতার টাইটেল স্পন্সর ছিল সেইলর। ২১ দশমিক ১ কি.মিতে ১৫০ জন ও সাড়ে ৭ কি.মিতে ১১০ প্রতিযোগী ম্যারাথনে অংশগ্রহণ করেন। প্রতিযোগিতায় পুরুষদের পাশাপাশি নারী প্রতিযোগীদের অংশগ্রহণও চোখে পড়ার মতো। ভোর সকাল ৬টায় রিং রোডে ম্যারাথন শুরু হয়ে পতেঙ্গা বিচ থেকে প্রায় ১০ কি.মি দূরে হালিশহর বিচ পর্যন্ত রাস্তা ঘুরে এসে ২১ দশমিক ১ কিলোমিটার দৌড় সম্পন্ন হয়। প্রতিযোগিতায় ২১ দশমিক ১ কি.মি প্রথম পাঁচজন পুরুষ ও প্রথম তিন নারীর প্রাইজমানি ও ক্রেস্ট, সাড়ে ৭ কি.মি প্রথম তিনজন পুরুষ ও নারী দুই বিভাগের জন্য প্রাইজমানি ও ক্রেস্ট, পঞ্চাশোর্ধ বয়সের প্রথম তিনজনের জন্য সম্মাননা স্মারকের ব্যবস্থা করা হয়।। ম্যারাথন শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, সেইলরর প্রধান পরিচালনা কর্মকর্তা (সিওও) রেজাউল কবির, মার্কেটিং লিড মো. সাইদুজ্জামান ও টিম চট্টগ্রামর সংগঠকরা উপস্থিত ছিলেন।
কাউন্সিলর প্রার্থী সলিম উল্লাহ বাচ্চুর মতবিনিময়
০৯,জানুয়ারী,শনিবার,নিউজ ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: ২২ নম্বর এনায়েত বাজার ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী মো. সলিম উল্লাহ বাচ্চুর সমর্থনে গতকাল সন্ধ্যায় তার নির্বাচনী কার্যালয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন মো. সলিম উল্লাহ বাচ্চু। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সাবেক মহানগর ছাত্রলীগ নেতা শিবু প্রসাদ চৌধুরী, যুবলীগ নেতা মো. জাহেদ, আবু তাহের রানা, মো. সাব্বির চৌধুরী, অমিত ঘোষ, তোফাজ্জল হোসেন জিকু, সজল নাথ, সাদ্দাম হোসেন, উজ্জ্বল সেন, ইয়াছির চৌধুরী, শান্তনু দাশ, মো. জোনায়েদ, রাকেশ দাশ, মৃদুল দাশ, বাবু চন্দ, নাঈম উদ্দিন, রাজীব, রনি প্রমুখ। বক্তব্যে মো. সলিম উল্লাহ বাচ্চু বলেন, আগামী ২৭ জানুয়ারি আওয়ামী লীগ মনোনিত মেয়র প্রার্থী এম রেজাউল করিম চৌধুরীকে নৌকা ও কাউন্সিলর পদে আমাকে ঘুড়ি মার্কায় ভোট দিয়ে জয়যুক্ত করবেন।- প্রেস বিজ্ঞপ্তি
কাউন্সিলর প্রার্থী আবদুল কাদেরের প্রচারণা
০৯,জানুয়ারী,শনিবার,নিউজ ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: ২৮ নম্বর পাঠানটুলী ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী মোহাম্মদ আবদুল কাদের গতকাল শুক্রবার এয়ার আলী জামে মসজিদে জুমার নামাজ শেষে নির্বাচনী প্রচারণা শুরু করেন। এসময় উপস্থিত ছিলেন ওয়ার্ড আওয়ামী লীগ নেতা হোসেন শহীদ সরোয়ার্দী, আবদুর রহিম রাজু, সাইদুল আবদুন নবী, মো. মহিউদ্দিন, সাইদুল আলম বুলবুল, সালাউদ্দিন সরকার, আবুল কালাম সর্দার, অলি আহমদ, আবদুর রশিদ, যুবলীগ নেতা মো. ইসমাইল, মো. আলমগীর, কামরুল ইসলাম রাসেল, মো. খায়ের প্রমুখ। এসময় কাউন্সিলর প্রার্থী আবদুল কাদের ব্যাটমিন্টন প্রতীকে ভোট ও সকলের সহযোগিতা চান। তিনি বলেন, বিগত দিনে আপনাদের পাশে ছিলাম। করোনাকালীন দিনে-রাতে ত্রাণ সামগ্রী উপহার দিয়েছি, দাফন-কাফন করেছি। আগামী ২৭ জানুয়ারি ব্যাডমিন্টন র‌্যাকেট প্রতীকে ভোট দিয়ে আবারো আপনাদের পাশে থাকার সুযোগ দিবেন- এই প্রত্যাশা করছি।- প্রেস বিজ্ঞপ্তি
আওয়ামী লীগ মনোনীত মেয়র পদপ্রার্থী রেজাউলের প্রচারণা শুরু
০৮,জানুয়ারী,শুক্রবার,রাশেদুল আজিজ,চট্টগ্রাম,নিউজ একাত্তর ডট কম: চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচন আগামী ২৭ জানুয়ারী।আজ ৮ জানুয়ারী শুক্রবার থেকে শুরু হল নির্বাচনের আনুষ্ঠানিক প্রচারণা। বহদ্দার বাড়ী জামে মসজিদে জুমার নামাজ আদায় ও পারিবারিক কবর স্থানে পিতা-মাতা, পূর্ব পুরুষদের কবর জেয়ারত ও শাহ আমানত মাজার জেয়ারতের মাধ্যমে নির্বাচনী প্রচারণা শুরু করেন বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের মেয়র পদপ্রার্থী বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মো. রেজাউল করিম চৌধুরী।এ সময় রেজাউল করিম চৌধুরীর সঙ্গে উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, সদস্য সামশুল আলম, মহানগর যুবলীগের যুগ্ম-আহ্বায়ক ফরিদ মাহমুদসহ নেতাকর্মীরা। স্বচ্ছ ও স্মার্ট চট্টগ্রাম সিটি গড়ার অঙ্গীকার নিয়ে প্রচারণার শুরুতে মেয়র পদপ্রার্থী রেজাউল করিম চৌধুরী বলেন, জননেত্রী শেখ হাসিনার অবদানে চট্টগ্রাম এখন উন্নয়নের মহাসড়কে অবস্থান করছে। চট্টগ্রামের উন্নয়নের এ অগ্রযাত্রাকে অধিকতর মসৃণ ও গতিশীল করতে আমি আমার দলীয় প্রতীক নৌকায় আপনাদের ভোট প্রত্যাশা করছি। এরপর তিনি নগরীর ১ নং দক্ষিন পাহাড়তলী, ২নং জালালাবাদ ও ৩নং পাঁচলাইশ ওয়ার্ডে গণসংযোগ করেন।
চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনের আনুষ্ঠানিক প্রচারণা শুরু
০৮,জানুয়ারী,শুক্রবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: প্রতিক নিয়ে প্রার্থীরা তাদের প্রচারণায় নামায় সরব হয়ে উঠেছে বন্ধরনগরী চট্টগ্রাম । প্রায় ১০ মাস পর ৮ জানুয়ারী থেকে পুরোদমে ভোটের মাঠে নামছেন ৭ মেয়র ও ২৩৭ জন কাউন্সিলর প্রার্থী। প্রার্থীরা প্রতিদিন দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত একটানা প্রচারণা চালাতে পারবেন বলে জানিয়েছেন চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও চসিক নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান। শুক্রবার জুমার নামাজের পর প্রার্থীরা আনুষ্ঠানিক প্রচার কার্যক্রম শুরু করেন। করোনাকালীন সময়ে যতদূর সম্ভব মাস্ক পরে, সামাজিক দূরত্ব মেনে দলীয় কর্মী ও সমর্থকদের নিয়ে মেয়র এবং কাউন্সিলর প্রার্থীরা প্রচারণা চালিয়ে যাচ্ছেন। ২৭ জানুয়ারি চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ভোট। নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই হবে আওয়ামী লীগ মেয়র প্রার্থী মুক্তিযোদ্ধা এম রেজাউল করিম চৌধুরী এবং বিএনপি মেয়র প্রার্থী ডা. শাহাদাত হোসেনের মধ্যে। তবে অধিকাংশ ওয়ার্ডে বিদ্রেহী প্রার্থী থাকায় জটিল হয়ে পড়েছে কাউন্সিলর পদে ভোটের হিসাব-নিকাশ।ইতিমধ্যে বিদ্রোহী প্রার্থীদের বিষয়ে দলের হাইকমান্ড থেকে সতর্ক করা হলেও শেষ পর্যন্ত মনে হচ্ছে তারা মাঠেই থাকবেন। মূলত মেয়র পদে ৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করলেও নৌকা ও ধানের শীষ প্রতীকের দুই মেয়র প্রার্থী নতুন কৌশল নিয়ে প্রচারে নামার পরিকল্পনা করছেন। মেয়র পদে অন্য প্রার্থীরা হচ্ছেন, বাংলাদেশ ইসলামিক ফ্রন্টের এম এ মতিন( মোমবাতি), ন্যাশনাল পিপলস পাটির আবুল মনজুর( আম প্রতীক),ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের ওয়াহেদ মুরাদ( চেয়ার), ইসলামি আন্দোলন বাংলাদেশের জান্নাতুল ইসলাম( হাতপাকা), এবং স্বতন্ত্র প্রার্থী খোকন চৌধুরী। গত বছরের মার্চ মাসে চসিক নির্বাচনের মেয়র এবং কাউন্সিলর প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেয়া হয়। গত বছরের ২৯ মার্চ ভোট গ্রহণের তারিখ ছিল। কিন্তু করোনা মহামারী আকার ধারণ করায় ২১ মার্চ নির্বাচন স্থগিত করে নির্বাচন কমিশন। প্রায় ১০ মাস পর স্থগিতকৃত এই নির্বাচন আগামী ২৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে। চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও চসিক নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান জানান, প্রার্থীরা প্রচারনার ক্ষেত্রে প্রতিটি ওয়ার্ডে একটি করে মাইক চালাতে পারবেন। গণসংযোগ শুরুর প্রাক্কালে আওয়ামী লীগের মেয়র প্রার্থী এম রেজাউল করিম চৌধুরী বলেন, নৌকা স্বাধীনতার প্রতীক, মুক্তির প্রতীক। নৌকা মার্কায় চট্টগ্রামের সর্বস্তরের মানুষ ঐক্যবদ্ধ হয়ে ভোট দিয়ে আমাকে জয়যুক্ত করবে বলে আমি দৃঢ়ভাবে আশাবাদী। বিএনপির মেয়র প্রার্থী ডা. শাহাদাত হোসেন বলেন,মানুষ গনতন্ত্রের মুক্তির জন্য এবার ধানের শীষ প্রতীকে ভোট দিবেন।সুষ্ঠু নির্বাচন হলে বিপুল ভোটে জয় হবো বলে আমি আশাবাদী। ১০ উত্তর কাট্টলী ওয়ার্ডের আওয়ামী লীগের মনোনীত কাউন্সিলর ড.আলহাজ্ব নিছার উদ্দিন আহমেদ মঞ্জুও তার প্রতীক মিষ্টি কুমড়ার সমতনে গণসংযোগে নেমেছেন এলাকার সকল নেতাকর্মী ওসমর্থকদের সাথে নিয়ে। তিনি বলেন, আল্লাহর রহমতে আমি এলাকাবাসীর পক্ষ থেকে দোয়া ও সাড়া পাচ্ছি, বিগত দিনে আমার সেবাই এলাকার জনগণ মুগ্ধ হয়ে আমাকে আবারো বিপুল ভোটের মাধ্যমে জয়ী করবেন । চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে এবার ৭৩৫টি ভোট কেন্দ্র ও ৪ হাজার ৮৮৬টি বুথে ইভিএমে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনে মোট ১৯ লাখ ৩৮ হাজার ৭০৬জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে ৯ লাখ৯২ হাজার৩৩ জন পুরুষ এবং ৯ লাখ ৪৬ হাজার ৬৭৩জন মহিলা ভোটার।
চাটগাঁইয়া হথা জানিলিই ব্র্যাকত চরি
০৮,জানুয়ারী,শুক্রবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: আন্তর্জাতিক বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক। বর্তমানে বিশ্বের প্রায় ১৪টি দেশে প্রতিষ্ঠানটির কার্যক্রম রয়েছে। সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে এনজিওটি। প্রতিষ্ঠানটিতে- ফিল্ড অ্যাসিস্ট্যান্ট পদে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী যোগ্য প্রার্থীরা আবেদন করতে পারবেন অনলাইনে। স্বীকৃত যেকোনো শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এইচএসসি পাস প্রার্থীরা এই পদের জন্য আবেদন করতে পারবেন। প্রার্থী বিশেষ দক্ষতা হিসেবে চট্টগ্রামের ভাষায় যোগাযোগ দক্ষতা থাকতে হবে। অর্থাৎ- চাটগাঁইয়া হথা জানিলিই ব্র্যাকত চরি। চাকরি হলে কর্মস্থল থাকবে কক্সবাজার। আর বেতন নির্ধারিত হবে আলোচনার মাধ্যমে। এক্ষেত্রে প্রার্থীরা বিডিজবস অনলাইনে গিয়েই আবেদন করতে পারবেন। আবেদনের শেষ তারিখ হিসেবে ১২ জানুয়ারি নির্ধারণ করেছে বিশ্বের অন্যতম বৃহত্তম উন্নয়নমূলক সংস্থাটি। সে হিসাবে আর পাঁচদিন আবেদন করা যাবে ব্র্যাকের- ফিল্ড অ্যাসিস্ট্যান্ট পদে চাকরি করতে চাইলে। সূত্র : বিডিজবস

নিউজ চট্টগ্রাম পাতার আরো খবর