সচেতনের বৃক্ষরোপণ কর্মসূচি
২৫জুলাই২০১৯,বৃহস্পতিবার,প্রেস বিজ্ঞপ্তি,নিউজ একাত্তর ডট কম: সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন সচেতনের উদ্যোগে গতকাল সোমবার নাসিরাবাদে বৃক্ষরোপন কর্মসূচির আয়োজন করা হয়। নাসিরাবাদ ভিএসএফ ভবনের সামনে একটি ফলজ ও বনজ গাছ লাগিয়ে কর্মসূচির উদ্বোধন করেন ওমরগণি এমইএস বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগের সভাপতি মোহাম্মদ মোহসীন। এসময় তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় আমাদের অস্তিত্ব রক্ষার জন্য বৃক্ষরোপনের কোন বিকল্প নেই। তাই তিনি বিভিন্ন স্কুল, কলেজ, ছাত্র সংগঠন ও সামাজিক সংগঠনকে বৃক্ষরোপন কর্মসূচি সফল করার আহ্বান জানান। এতে উপস্থিত ছিলেন মহানগর যুবলীগ নেতা নাছির উদ্দিন, মহানগর স্বেচ্ছাসেবকলীগ নেতা জাহেদ হোসেন টিটু, ছাত্রনেতা তৌহিদুল ইসলাম, মোহাম্মদ তাওসিফ আহম্মেদ, আবদুর রহমান, মো. মুনিরুজ্জাম, সাইফুল ইসলাম, মনিরুল ইসলাম, মো. আবির, জাহিদুর রহমান, আব্দুর রহমান, মো. আলী, মুনতাসির মুন, মো. আকিবুর রহিম, মো. ফাহিম মিয়া, নোমাল আল মাহামুদ, মো. শিবলী রহমান, মো. হোসেন মিয়া, আমিরুল ইসলাম। প্রেস বিজ্ঞপ্তি।
বেসরকারি স্কুলগুলো শিক্ষা ব্যবস্থায় সহায়ক ভূমিকা রাখছে
২৫জুলাই২০১৯,বৃহস্পতিবার,প্রেস বিজ্ঞপ্তি,নিউজ একাত্তর ডট কম: চট্টগ্রাম প্রেসক্লাবস্থ ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে কিন্ডারগার্টেন এডুকেশন এসোসিয়েশন কেয়া আয়োজিত গোল্ডমেডেল বৃত্তি প্রদান অনুষ্ঠান সংগঠন চেয়ারম্যান অধ্যাপক সৈয়দ হাফেজ আহমদের সভাপতিত্বে গত ২০ জুলাই অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কলা ও মানববিদ্যা বিভাগের ডিন প্রফেসর ড: সেকান্দর চৌধুরী। প্রধান আলোচক ছিলেন বি এড কলেজের অধ্যাপক শামসুদ্দিন শিশির। কেয়ার মহাসচিব অধ্যক্ষ নজরুল ইসলাম খানের পরিচালনায় এতে বিশেষ অতিথি ছিলেন কেয়ার পরীক্ষা নিয়ন্ত্রক মঈনুদ্দীন কাদের লাভলু, সমাজসেবক নুরুল আলম, রাউজান সাহিত্য পরিষদের সভাপতি মহিউদ্দিন ইমন প্রমুখ। আলোচনায় অংশ নেন অধ্যক্ষ রফিকুল ইসলাম, অধ্যক্ষ ছৈয়দুল আজাদ, এডভোকেট হামিদ উল্লাহ, এনায়েত হোসেন মনির, মোস্তফা রেজাউল মুনির, আব্দুর রহিম, মো. খবির উদ্দিন প্রমুখ। প্রধান অতিথি বলেন, শিক্ষার্থীদের বিষয়বস্তু আকর্ষণীয় আনন্দঘন করার জন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে উদ্যোগী ভূমিকা পালন করতে হবে। অনুষ্ঠানে মহানগরের ৩১০ জন বৃত্তি প্রাপ্ত ছাত্র ছাত্রীদের গোল্ডমেডেল, ক্রেস্ট ও প্রাইজমানি প্রদান করা হয়। প্রেস বিজ্ঞপ্তি।
বিস্তারের ৩ দিনব্যাপী সমকালীন নৃত্য বিষয়ক কর্মশালা সমাপ্ত
২৪জুলাই২০১৯,বুধবার,প্রেস বিজ্ঞপ্তি,নিউজ একাত্তর ডট কম: বিস্তার : চিটাগাং আর্টস কমপ্লেক্সের উদ্যোগে ও গ্যেটে ইন্সটিটিউট বাংলাদেশের সহযোগিতায় তিন দিনব্যাপী বিস্তার প্রাঙ্গণে সমকালীন নৃত্য ও নৃত্যপরিকল্পনা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার কর্মশালার উদ্বোধন করেন গ্যেটে ইন্সটিটিউট বাংলাদেশের পরিচালক ড. কিরস্টিন হাকেনব্রখ। তরুণ জার্মান নৃত্যপরিচালক কোসি সেবাস্তিয়ান আহলো-ওকাউই পরিচালিত কর্মশালায় চট্টগ্রামের বিভিন্ন নৃত্য সংগঠনের পরিচালক ও ছাত্রছাত্রীসহ মোট ২৬ জন নৃত্যশিল্পী অংশগ্রহণ করেন। কর্মশালায় সমকালীন নৃত্যের বিভিন্ন মুদ্রা, ভাষা ও ভঙ্গি প্রশিক্ষণসহ নৃত্যের ইতিহাস, গুরুত্ব, দর্শন ও ব্যাকরণ বিষয়ে অংশগ্রহণকারীদেরকে মৌলিক ধারণা প্রদান করা হয়। গত সোমবার সন্ধ্যা ৭টায় অংশগ্রহণকারীদের মাঝে সনদপত্র বিতরণের মাধ্যমে কর্মশালার সমাপ্তি ঘটে। বিস্তারের প্রতিষ্ঠাতা পরিচালক আলম খোরশেদের সঞ্চালনায় সমাপনী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য এবং সনদপত্র প্রদান করেন চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির পরিচালনা পর্ষদের সাধারণ সম্পাদক, নাট্যজন সাইফুল আলম বাবু। কর্মশালা থেকে প্রাপ্ত ধারণাকে চর্চার মাধ্যমে আরো শাণিত করে তা চট্টগ্রামের তরুণ নৃত্যশিল্পীদের সাথে ভাগ করে নেওয়ার জন্য তিনি অংশগ্রহণকারীদের প্রতি আহবান জানান। অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের পক্ষ থেকে আরও বক্তব্য রাখেন নৃত্যশিল্পী ও শিক্ষক অনন্য বড়ুয়া এবং এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের শিক্ষক কেলসি লেখনার। সবশেষে প্রশিক্ষক কোসি সেবাস্টিয়েনকে স্মারক উপহার প্রদান করেন নৃত্যশিল্পী প্রমা অবন্তী ও হানিফ খন্দকার। প্রেস বিজ্ঞপ্তি
কাগতিয়া মাদরাসার অধ্যক্ষ মুনির উল্লাহর অপসারণ ও গ্রেফতার দাবি
২৪জুলাই২০১৯,বুধবার,প্রেস বিজ্ঞপ্তি,নিউজ একাত্তর ডট কম: উত্তর জেলা ছাত্রলীগ মুনিরীয়া যুবতবলীগ কমিটির প্রতিষ্ঠাতা কাগতিয়া মাদরাসার অধ্যক্ষ মুনির উল্লাহর অধ্যক্ষ পদ থেকে অপসারণ ও তার গ্রেফতার দাবি করেছে। গত রোববার ছাত্রলীগের নেতাকর্মীরা উত্তর জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপির বিরুদ্ধে মুনিরীয়া পন্থী সন্ত্রাসীদের অপপ্রচার ও তরিকতের নামে জঙ্গি সন্ত্রাসী লালনের অভিযোগ করে এই দাবি জানিয়েছে। বিকালে আয়োজিত এই মানববন্ধনে জেলার বিভিন্ন উপজেলা থেকে আসা কয়েকশ ছাত্রলীগ নেতাকর্মী কর্মসূচিতে অংশ নেয়। তারা দাবি করেন মনির উল্লাহ একজন ভণ্ডপীর। তিনি তরিকতের নামে চাঁদাবাজি করে হাজার কোটি টাকার মালিক হয়েছেন। পীর সেজে তার সন্ত্রাসী বাহিনীর মাধ্যমে মানুষের জায়গা জমি দখল করেছে। কর্মসূচিতে সভাপতিত্ব করেন জেলা ছাত্রলীগের সভাপতি তানভির হোসেন চৌধুরী তপু। অনুষ্ঠান সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক রেজাউল করিম। সমাবেশে বক্তব্য রাখেন ছাত্রলীগ নেতা জিল্লুর রহমান মাসুদ, সাখাওয়াত হোসেন পিপলু,অনুপ চক্রবর্তী, মোহাম্মদ আসিফসহ বিভিন্ন উপজেলা থেকে আসা নেতৃবৃন্দ। প্রেস বিজ্ঞপ্তি।
চট্টগ্রাম ডিসির জনপ্রশাসন পদক লাভ
২৩জুলাই২০১৯,মঙ্গলবার,নিজস্ব প্রতিনিধি,চট্টগ্রাম: মঙ্গলবার বিকেলে রাজধানী ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তার হাতে এ পদক তুলে দেন। চট্টগ্রাম চিড়িয়াখানার অবকাঠামোগত উন্নয়ন, সংস্কার, সাধারণ ও অবহেলিত দুঃস্থ শিক্ষার্থীদের জন্য প্রাণী বিষয়ক সচেতনতামূলক শিক্ষা কার্যক্রম, চিড়িয়াখানায় নতুন প্রাণী সংযোজন, সংরক্ষণ ও পর্যটন সুবিধা বৃদ্ধির মাধ্যমে পরিবেশ ও আর্থসামাজিক উন্নয়নের জন্য চট্টগ্রাম জেলা প্রশাসনের পক্ষ থেকে তিনি এ পদক গ্রহণ করেন। জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন বলেন, এই অর্জন পুরো চট্টগ্রামবাসীর জন্য অনেক বড় প্রাপ্তির। এমন পদক আগামীর সেবামূলক কর্মকাণ্ডকে এগিয়ে নিয়ে যেতে সহায়ক হিসেবে ভূমিকা পালন করবে। প্রতিবছর ২৩ জুলাই জাতীয় পাবলিক সার্ভিস দিবস উদযাপন করা হয়। এ উপলক্ষে জাতীয় পর্যায়ে ১১ ব্যক্তি, জেলা পর্যায়ে ৩৪ ব্যক্তি এবং উভয় পর্যায়ে একটি করে মোট দুটি প্রতিষ্ঠান এ বছরের জনপ্রশাসন পদকের জন্য মনোনীত হয়। মো. ইলিয়াস হোসেনকে ২০১৮ সালের ২৫ ফেব্রুয়ারি চট্টগ্রামের জেলা প্রশাসক হিসেবে পদায়ন করে সরকার। মার্চের ৫ তারিখ তিনি জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব নেন।
ফিটনেসবিহীন যানবাহনগুলির মধ্যে চট্টগ্রাম বিভাগেই ১ লাখ ১৯ হাজারযানবাহন
২৩জুলাই২০১৯,মঙ্গলবার,স্টাফ রিপোর্টার,নিউজ একাত্তর ডট কম: সারা দেশে ফিটনেস সার্টিফিকেট ছাড়াই ৪ লাখ ৭৯ হাজার ৩২০টি যানবাহন চলাচল করছে উল্লেখ করে হাইকোর্টে প্রতিবেদন জমা দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ)। এই যানবাহনগুলির নিবন্ধন থাকলেও সেগুলোর মেয়াদ শেষ হয়ে গেছে। গত ২৪ জুন হাইকোর্টের দেওয়া আদেশের প্রেক্ষিতে বিআরটিএর আইনজীবী অ্যাডভোকেট রাফিউল ইসলাম আজ (২৩ জুলাই) এ প্রতিবেদন জমা দিয়েছেন। বিআরটিএর প্রতিবেদন অনুসারে, এই যানবাহনগুলির মধ্যে রয়েছে ঢাকা বিভাগে ২ লাখ ৬১ হাজার ১১৩টি, চট্টগ্রাম বিভাগে ১ লাখ ১৯ হাজার ৫৮৮টি, রাজশাহী বিভাগে ২৬ হাজার ২৪০টি, রংপুর বিভাগে ৬ হাজার ৫৮৮টি, খুলনা বিভাগে ১৫ হাজার ৬৬৮টি, সিলেট বিভাগে ৪৪ হাজার ৮০৫টি এবং বরিশাল বিভাগে ৫ হাজার ৩৩৮টি।
চমেক হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
২৩জুলাই২০১৯,মঙ্গলবার,সারোয়ার জামান,চট্টগ্রাম: চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের মানসিক রোগ বিভাগে আগুন লাগার ঘটনা ঘটেছে। মঙ্গলবার (২৩ জুলাই) ভোর সাড়ে ৫টার দিকে এই আগুনের সুত্রপাত হয় বলে প্রত্যক্ষদর্শীরা জানান। ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট আধঘন্টার চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে। এর আগে সাড়ে পাঁচটার দিকে নিচতলার তলার মানসিক রোগ বিভাগে একটি অস্থায়ী স্টোররুমে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এদিকে আগুন লাগার পর সেখানে আতঙ্ক সৃষ্টি হয়। লোকজন আতঙ্কিত হয়ে ছোটাছুটি শুরু করেন। তবে কেউ হতাহতের খবর পাওয়া যায়নি। ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক পূর্ণ চন্দ্র মুৎসুদ্দী বলেন, মানসিক রোগ বিভাগের ডা. এম মহিউদ্দিনের চেম্বারের এসি থেকে আগুনের সুত্রপাত হয়। পরে নিচতলার স্টোররুমে আগুন ছড়িয়ে পড়ে। আমরা দ্রুততার সঙ্গে রোগীদের বের করে কোনো ক্ষয়ক্ষতি ছাড়া আগুন নিয়ন্ত্রণে আনি।
সিজল পলিটেকনিক্যাল শাখা উদ্বোধন
২৩জুলাই২০১৯,মঙ্গলবার,প্রেস বিজ্ঞপ্তি,নিউজ একাত্তর ডট কম: সিজলের নতুন শাখা পলিটেকনিক্যাল গেইট নাসিরাবাদ উদ্বোধন করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। সিজলের মানসম্মত ফাস্টফুড, সুইটস এবং কনফেকশনারিজের হরেক রকম মজাদার এবং স্বাস্থ্যসম্মত খাবার এলাকার জনগণের কাছে পৌঁছে দেওয়ার উদ্দেশে এই শাখা উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সিজলের চেয়ারম্যান লায়ন মো. নূরুল আলম, ব্যবস্থাপনা পার্টনার মো. শহিদ উল্ল্যা কোরাইশী, মো. জাহাঙ্গীর আলম, হাজী সোহরাওয়ার্দী, সাইফুল ইসলামসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ। সিটি মেয়র এই সেলস সেন্টারটি উদ্বোধন করতে গিয়ে বলেন, গ্রিন এবং হেলদি সিটি বাস্তবায়ন করার জন্য সিজলের মানসম্মত খাবার পরিবেশনকারী প্রতিষ্ঠান এগিয়ে আসায় তিনি সিজলের সকল স্তরের কর্মকর্তা, কর্মচারী এবং মালিককে ধন্যবাদ জানান এবং সিজল নাসিরাবাদ পলিটেকনিক্যাল শাখার সাফল্য কামনা করেন। প্রেস বিজ্ঞপ্তি।
কঠোর পরিশ্রমের মাধ্যমে ভবিষ্যতের জন্য নিজেদের প্রস্তুত করতে হবে
২৩জুলাই২০১৯,মঙ্গলবার,প্রেস বিজ্ঞপ্তি,নিউজ একাত্তর ডট কম: বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (ইউএসটিসি)র তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগ (ইইই)র ছাত্রছাত্রীদের সাথে নবনিযুক্ত উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলমের এক মতবিনিময় সভা গত ৬ জুলাই ডি ব্লকস্থ বিভাগীয় সেমিনার হলে অনুষ্ঠিত হয়। ইইই বিভাগের বিভাগীয় প্রধান মোহাম্মদ সারওয়ার উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইউএসটিসির এফএসইটির উপদেষ্টা প্রফেসর ড. মোহাম্মদ শাহাদাত হোসাইন। উপাচার্য বলেন, কঠোর পরিশ্রমের মাধ্যমে ভবিষ্যতের জন্য নিজেদের প্রস্তুত করতে হবে। সেই সাথে বিকশিত করতে নিজের সৃজনশীলতাকে, কর্মমুখী শিক্ষার গ্রহণের মা্যধমে নিজেকে বর্তমান কর্মক্ষেত্রে যোগ্য প্রমাণ করতে। তিনি উক্ত বিভাগের শিক্ষকদের শিক্ষা ব্যবস্থার উন্নয়ন, কিভাবে শিক্ষাদানকে শিল্পে পরিণত করা যায় সেই সম্পর্কে সম্যক ধারণা প্রদান করেন। তিনি সকলকে লাভ ইউএসটিসি শ্লোগানকে মেনে চলার আহবান জানান। প্রেস বিজ্ঞপ্তি।

নিউজ চট্টগ্রাম পাতার আরো খবর