শুক্রবার, সেপ্টেম্বর ২৫, ২০২০
পাহাড়ে অভিযান: ৩৫০ স্থাপনা উচ্ছেদ, ১০ জনের জেল
২৪,জুন,বুধবার,শারমিন আকতার,চট্টগ্রাম,নিউজ একাত্তর ডট কম: বায়েজিদ-ফৌজদারহাট সিডিএ লিংক রোড এলাকায় পাহাড় দখল করে ঝুঁকিপূর্ণভাবে তৈরি করা ৩৫০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে প্রশাসন। উচ্ছেদ কাজে বাধা দেওয়ায় দায়ে এই সময় ১০ জনকে কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালত। বুধবার (২৪ জুন) সকাল থেকে বিকেল পর্যন্ত সিডিএ লিংক রোড এলাকার পাহাড়ে সিটি করপোরেশন, সিডিএ, পরিবেশ অধিদফতর, সিএমপিসহ সেবা সংস্থাগুলোর সমন্বয়ে উচ্ছেদ অভিযান পরিচালনা করে জেলা প্রশাসন। অভিযানে সীতাকুণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মিল্টন রায়, কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) তৌহিদুল ইসলাম, আগ্রাবাদ সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) আবদুস সামাদ, চান্দগাঁও সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) মামনুন আহমেদ এবং হাটহাজারীর সহকারী কমিশনার (ভূমি) শরীফ উল্ল্যাহ নেতৃত্ব দেন। অভিযানে সিডিএ লিংক রোডের দুইপাশের ১৬টি পাহাড় থেকে প্রায় ৩৫০টি ঝুঁকিপূর্ণভাবে তৈরি করা অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। বায়েজিদ প্রান্ত এবং সীতাকুণ্ড প্রান্ত থেকে জেলা প্রশাসন এবং পরিবেশ অধিদফতরের দুইটি টিম ঝুঁকিপূর্ণ স্থাপনা উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করে। অভিযানের শুরুতে হাটহাজারী উপজেলার জালালাবাদ মৌজা এলাকায় উচ্ছেদ অভিযান পরিচালনাকারী দল পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণভাবে অবৈধ স্থাপনা তৈরি করে বসবাসকারীদের প্রতিরোধের মুখে পড়ে। তাদের হামলায় উচ্ছেদ অভিযান পরিচালনাকারী দলের দুই কর্মী আহত হন। এ সময় নির্বাহী ম্যাজিস্ট্রেটের নির্দেশে আইনশৃঙ্খলা বাহিনী তাদের ছত্রভঙ্গ করে দেয়। পরে সরকারি কাজে বাধা দেওয়া এবং উচ্ছেদ অভিযান পরিচালনাকারী দলের দুই কর্মীকে মারধর করায় ১০ জনকে আটক করে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৭ দিন করে কারাদণ্ড দেওয়া হয়। প্রায় ৭ কিলোমিটার এলাকা জুড়ে পরিচালিত এই উচ্ছেদ অভিযান দুইপ্রান্ত থেকে শুরু হয়ে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান ক্যাম্পাস এলাকায় এসে শেষ হয়। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ড. বদিউল আলম নিউজ একাত্তরকে বলেন, করোনা ভাইরাস দুর্যোগ পরিস্থিতিতে এপ্রিল-মে মাসে নবনির্মিত সিডিএ লিংক রোডের দুই পাশের পাহাড় কেটে ব্যক্তিগত ও সরকারি জমিতে ঝুঁকিপূর্ণভাবে প্রচুর অবৈধ স্থাপনা গড়ে তোলা হয়। এইসব অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে বুধবার অভিযান পরিচালনা করা হয়। তিনি বলেন, অভিযানে ঝুঁকিপূর্ণভাবে তৈরি করা ৩৫০টি ঘর-বাড়ি উচ্ছেদের পাশাপাশি বিদ্যুৎ এর ৩০টি মিটার জব্দ করা হয়েছে। পাহাড়ে ঝুঁকিপূর্ণ স্থাপনায় বিনা মালিকানার জমিতে কীভাবে বিদ্যুৎ মিটার সংযোগ দেওয়া হলো তা খতিয়ে দেখতে প্রশাসনিক তদন্ত করা হবে। পাহাড় ব্যবস্থাপনা কমিটির সভাপতি বিভাগীয় কমিশনার এবিএম আজাদ এবং জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেনের নির্দেশে পাহাড়ে অবৈধ স্থাপনা উচ্ছেদের এই অভিযান অব্যাহত থাকবে বলে জানান চট্টগ্রাম জেলা প্রশাসনের এই কর্মকর্তা। অভিযানে পরিবেশ অধিদফতরের পক্ষে উপস্থিত ছিলেন অধিদফতরের পরিচালক (মেট্রো) নুরুল্লাহ নূরী, পরিচালক (অঞ্চল) মোয়াজ্জেম হোসেন। রেলওয়ের পক্ষে ছিলেন এস্টেট অফিসার মাহবুবুল আলম। সিমএমপি টিমের নেতৃত্বে ছিলেন সিনিয়র সহকারী পুলিশ কমিশনার (বায়েজিদ জোন) পরিত্রাণ তালুকদার।
চট্টগ্রামে প্রথম প্লাজমা নেওয়া ডা. সমিরুল আর নেই
২৪,জুন,বুধবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: করোনা আক্রান্ত হয়ে প্রথম প্লাজমা থেরাপি নেওয়া চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের অর্থোপেডিক্স বিভাগের চিকিৎসক অধ্যাপক ডা. সমিরুল ইসলাম আর নেই। বুধবার (২৪ জুন) দুপুর আড়াইটার দিকে চট্টগ্রাম মেট্রোপলিটন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেছেন বলে জানিয়েছেন হাসপাতালটির মহাব্যবস্থাপক ডা. মোহাম্মদ সেলিম। ডা. মোহাম্মদ সেলিম বলেন, গত ১৩ জুন থেকে আমাদের হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তাকে করোনা আক্রান্ত হওয়ার পর চমেক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় প্লাজমা থেরাপি দেওয়া হয়েছিলো। করোনার কারণে তার ফুসফুসে যে ক্ষতি হয়েছে তা সারানো যায়নি। হঠাৎ ভেন্টিলেশন প্রয়োজন হলে আমরা তাকে ভেন্টিলেটর সাপোর্ট দেই। তারপরও বাঁচানো সম্ভব হয়নি। এর আগে প্লাজমা দেওয়ার পর গত ৩১ মে দ্বিতীয় দফা করোনা টেস্ট করানো হলে ফলাফল নেগেটিভ আসে। সেই সময় ডা. সমিরুলের চিকিৎসাসেবা দেওয়া চমেক হাসপাতালে মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. অনিরুদ্ধ ঘোষ করোনার কারণে তার ফুসফুস ক্ষতিগ্রস্ত হওয়ার কথা জানান। গত ২৬ মে রক্তের প্লাজমা দেওয়া হয় চমেক হাসপাতালের এ চিকিৎসককে। এর আগে ডা. সামিরুল ইসলাম করোনা আক্রান্ত হয়ে ১১ দিন বাসায় চিকিৎসা নেন। গত ২১ মে তাকে চমেক হাসপতালের একটি কেবিনে চিকিৎসা দেওয়া হয়।
খুনের হুমকি, বিএমএ নেতার বিরুদ্ধে জিডি
২৪,জুন,বুধবার,রাজিব দাশ,চট্টগ্রাম,নিউজ একাত্তর ডট কম: খুনের হুমকি দেওয়ার অভিযোগ এনে বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএমএ) চট্টগ্রাম শাখার সাধারণ সম্পাদক ডা. মোহাম্মদ ফয়সল ইকবাল চৌধুরীর বিরুদ্ধে থানায় অভিযোগ করেছেন সাবেক ছাত্রলীগ নেতা নুরুল আজিম রনি। মঙ্গলবার (২৩ জুন) রাতে মহানগর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক নুরুল আজিম রনি পাঁচলাইশ থানায় অভিযোগ জমা দেন। পুলিশ অভিযোগটি সাধারণ ডায়েরি (জিডি) হিসেবে গ্রহণ করেছে। জিডির নম্বর- ৯১০/২০। পাঁচলাইশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কাশেম ভূঁইয়া নিউজ একাত্তরকে বলেন, নুরুল আজিম রনি একটি অভিযোগ দিয়েছেন। সেটি জিডি হিসেবে গ্রহণ করা হয়েছে। তবে এ বিষয়ে বিস্তারিত জানাতে অপারগতা প্রকাশ করেন ওসি। করোনা আইসোলেশন সেন্টার চট্টগ্রামের উদ্যোক্তা মো. সাজ্জাত হোসেনের সঙ্গে মোবাইলে কথোপকথনের সময় রনির লাশ ফেলার হুমকি দিয়েছেন মর্মে কয়েকটি অনলাইন পোর্টালে সংবাদ পরিবেশিত হয়। নুরুল আজিম রনি নিউজ একাত্তরকে বলেন, মামলা দায়েরের জন্য থানায় একটি অভিযোগ দিয়েছিলাম। পুলিশ সেটি জিডি আকারে গ্রহণ করেছে। আদালতের নির্দেশনা সাপেক্ষে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে বলে জানানো হয়েছে। নুরুল আজিম রনিকে হত্যার হুমকির প্রতিবাদে ছাত্রলীগের নেতাকর্মীরা মঙ্গলবার বিকেলে চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করে। ফয়সল ইকবাল চৌধুরী বিএমএ চট্টগ্রাম শাখার সাধারণ সম্পাদকের পাশাপাশি মহানগর আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক। কোভিড ও নন-কোভিড রোগীদের বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলোতে চিকিৎসা না দেওয়ার নেপথ্যে এই বিএমএ নেতার মদদের অভিযোগ ওঠে। বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক মনিটরিংয়ে স্থানীয় প্রশাসনের গঠিত কমিটির সদস্য করা হয়েছিল ফয়সল ইকবাল চৌধুরীকে। পরে বিতর্কের মুখে তাকে বাদ দেওয়া হয়।
আল্লামা মুহাম্মাদ গাজিউল হক চাঁদপুরী শাহ মৃত্যুতে আস্তানায়ে জহির ভান্ডারের শোক প্রকাশ
২২,জুন,সোমবার,নিজেস্ব সংবাদদাতা,নিউজ একাত্তর ডট কম: খলিফায়ে গাউছুল আজম মাইজভান্ডারী আওলাদ পাক কুমিল্লার লাকসাম ঐতিহ্যবাহী চাঁদপুরী শাহ দরবার শরীফের পীর আল্লামা সৈয়দ আবু আশরাফ মুহাম্মাদ গাজিউল হক চাঁদপুরী শাহ মৃতুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরস্হ আস্তানায়ে জহির ভান্ডারের সাজ্জাদানশীন ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের নিবাহী সদস্য পীরজাদা মুহাম্মদ মহরম হোসাইন মাইজভান্ডারি। সোমবার (২২ জুন) সংবাদ মাধ্যমে পাঠানো এক শোকবার্তায় পীরজাদা মুহাম্মদ মহরম হোসাইন মাইজভান্ডারি পবিত্র ধর্ম ইসলামের প্রচার ও প্রসারে তার অবদানের কথা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। সেইসাথে মরহুম পীর আল্লামা সৈয়দ আবু আশরাফ মুহাম্মাদ গাজিউল হক চাঁদপুরী শাহ আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।
দেশে টকিং গাড়ি সংযোজন করছে পিএইচপি
২২,জুন,সোমবার,শারমিন আকতার,চট্টগ্রাম,নিউজ একাত্তর ডট কম: গাড়িতে বসে মুখে নির্দেশনা দিলে স্বয়ংক্রিয়ভাবে সে সব কাজ হয়ে যাবে। মুখে কোনো বিষয়ে সাহায্য চাইলে জবাব দেবে গাড়িটি। বৃষ্টি আসলে স্বয়ংক্রিয়ভাবে গাড়িটির উইপার্স কাজ করবে। এছাড়াও শ্রবণ প্রতিবন্ধী যে কেউ এ গাড়িটি চালাতে পারবেন। গাড়ি কোন লেনে চলছে, পথের নানা অসঙ্গতি শব্দের মাধ্যমে জানানো হবে চালককে। পিএইচপি অটোমোবাইলস লিমিটেড মালয়েশিয়ার প্রোটন ব্র্যান্ডের এক্স৭০ মডেলের এ টকিং গাড়ি দেশেই সংযোজন শুরু করেছে। রোববার (২১ জুন) নগরের শুলকবহরের এশিয়ান হাইওয়ে সংলগ্ন পিএইচপি-প্রোটন শো রুমে এ মডেলের গাড়ির পর্দা উন্মোচন করা হয়। এটি ব্যাপক জনপ্রিয়তা পাবে বলে আশা করছেন উদ্যোক্তারা। স্পোর্টস ইউটিলিটি ভেহিক্যালস (এসইউভি) ক্যাটাগরির প্রোটন এক্স৭০ গাড়িতে রয়েছে অত্যাধুনিক প্রযুক্তি সংযোগ, যা গাড়িপ্রেমীদের দেবে নতুন ধরনের ড্রাইভিং অভিজ্ঞতা। গাড়িটি টকিং গাড়ি হিসেবেও ইতিমধ্যে পরিচিতি পেয়েছে। এ গাড়িতে রয়েছে দেড় লিটারের টার্বো ইঞ্জিন, ম্যানুয়েল মোডসহ সেভেন-স্পিড ডুয়েল ক্লাচ ট্রান্সমিশন, প্যানারমিক সানপ্রুপ, ৩৬০ ক্যামেরা অ্যান্ড পার্কিং সেন্সর, অটো ডুয়েল জোন এয়ার-কন্ডিশনিং, ছয়টি এয়ারব্যাগ, টায়ার প্রেসার মনিটরিং সিস্টেম ও এয়ার পিউরিফায়ার সিস্টেম। এ ছাড়া দুর্ঘটনার সতর্কতা ও লেন ছাড়ার সতর্কতাও দেবে গাড়িটি। প্রোটন এক্স৭০ মডেলের ব্র্যান্ড নিউ ২০২০ মডেলের এ গাড়িটি কিনলে ৫ বছরের ওয়ারেন্টি ও ফ্রি সার্ভিস মিলবে। এ ছাড়া ৫ বছরের বাই ব্যাক অফার ও রিপ্লেস কার সুবিধাও আছে। পিইএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান নিউজ একাত্তরকে বলেন, বাংলাদেশে প্রথম প্রোটন এক্স৭০ গাড়িটি আমরা এনেছি। গাড়িটি দেখতে সুন্দর ও আরামদায়ক। আমরা আশা করছি সর্বসাধারণের কাছে এ গাড়িটি সুলভ মূল্যে পৌঁছাতে পারবো। পিএইচপি ফ্যামিলির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ মহসিন বলেন, বিশ্বের সব আধুনিক প্রযুক্তি গাড়িটিতে ব্যবহার করা হয়েছে। নিরাপত্তার বিষয়কে প্রাধান্য দিয়ে গাড়িটি তৈরি করা হয়েছে। পরিবেশ দূষণ কীভাবে কমানো যায় সেই ব্যবস্থাও এখানে রাখা হয়েছে। তিনি বলেন, ভয়েস কমান্ড দিয়ে গাড়িটি পরিচালনা করা যায় বলে এটাকে টকিং গাড়ি বলা হয়। গাড়ি চালানোর সময় হাত ব্যবহার করতে অনেক সময় সমস্যা হয়। সেক্ষেত্রে মুখে কমান্ড করে গাড়ি পরিচালনা করাটা বিস্ময়কর ব্যাপার। আমার মনে হয় বাংলাদেশে এটি প্রথম, যা প্রোটন মডেলে রাখা হয়েছে। আমরা আমাদের সন্তানদের সবসময় ভালো ও নিরাপদ জিনিস দিয়ে থাকি। এটা সন্তানদের জন্য অত্যন্ত নিরাপদ। পিএইচপি অটোমোবাইল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আকতার পারভেজ বলেন, আমাদের শো রুমে এসে প্রোটন এক্স৭০ গাড়িটি নিয়ে টেস্ট ড্রাইভে যেতে পারেন আগ্রহীরা। ঢাকার তেজগাঁও লিংক রোড, কাকরাইল, চট্টগ্রাম ও সিলেটে পিএইচপি অটোমোবাইলের শোরুম থেকে গাড়িটি নেওয়া যাবে বলেও জানান তিনি।
প্লাজমা দানে আগ্রহী সিএমপি কমিশনার
২২,জুন,সোমবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: করোনা আক্রান্ত হয়েছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার মো. মাহাবুবর রহমান। চট্টগ্রামে বাসায় থেকে চিকিৎসা নিয়ে জয় করেছেন করোনা। নমুনা পরীক্ষায় রিপোর্ট নেগেটিভ এসেছে। সোমবার (২২ জুন) বিষয়টি নিউজ একাত্তরকে জানিয়েছেন সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান নিজেই। সিএমপি কমিশনার বলেন, নমুনা পরীক্ষায় রিপোর্ট নেগেটিভ এসেছে। বাসায় থেকে চিকিৎসকের পরামর্শ মেনে চলে সুস্থ হয়েছি। আমার রক্তের গ্রুপ বি পজিটিভ। আমি করোনা আক্রান্ত রোগীকে প্লাজমা দিতে চাই। তিনি বলেন, রিপোর্ট নেগেটিভ এলেও চিকিৎসকের পরামর্শে বাসায় আইসোলেশনে থাকবো। শিগগির পুরোদমে ফের কাজে যোগ দেবো। করোনা আক্রান্ত হয়ে বাসায় চিকিৎসাধীন থাকলেও এতদিন বাসা থেকেই কাজ করেছেন সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান। গুরুত্বপূর্ণ বিষয়ে দিক নির্দেশনা প্রদানসহ সার্বক্ষণিক দাফতরিক কাজের খোঁজ খবর নিয়েছেন তিনি। নমুনা পরীক্ষা করানো হলে গত ৯ জুন করোনা পজিটিভ বলে জানতে পারেন সিএমপি কমিশনার। তবে তিনি করোনা আক্রান্ত হলেও তার শরীরে জ্বর বা তেমন কোনও উপসর্গ ছিল না। করোনার শুরু থেকে মো. মাহাবুবর রহমানের নেতৃত্বে মানুষকে হোম কোয়ারেন্টিন নিশ্চিত করা থেকে শুরু করে আক্রান্ত রোগীদের হাসপাতালে ভর্তি, চিকিৎসকদের পরিবহন সুবিধা দিয়ে নানান কর্মকাণ্ডের কারণে প্রশংসিত হয়েছে সিএমপি।
বিদেশী মদ সহ চান্দগাঁওয়ে ডিবির হাতে আটক ১
২১,জুন,রবিবার,শারমিন আকতার,চট্টগ্রাম,নিউজ একাত্তর ডট কম: নগরীর চান্দগাঁও থানাধীন পাঠানিয়াগোদা এলাকায় অভিযান চালিয়ে বিদেশি মদসহ একজনকে আটক করেছে নগর গোয়ন্দা পুলিশ (ডিবি)। এসময় ৩৫ বোতল বিদেশী মদ ও একটি প্রাইভেট কারও জব্দ করা হয়। শনিবার (২০ জুন) বিকেলে পাঠানিয়াগোদা নুরুজ্জামান নাজির বাড়ি সড়কের মুরগির ফার্ম এলাকায় অভিযান চালিয়ে তাকে আটক করা হয়। গ্রেফতারকৃতের নাম মো. শাহ আলম (২৮)। তিনি পটিয়া উপজেলার হাবিলাসদ্বীপ হুলাইন এলাকার মো. জমির হোসেনের ছেলে। মো. শাহ আলম তার সহযোগীদের নিয়ে নগরের বিভিন্ন এলাকায় এসব বিদেশি মদ খুচরা বিক্রি করেন বলে জানিয়েছে পুলিশ। নগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (দক্ষিণ) আসিফ মহিউদ্দীন নিউজ একাত্তরকে বলেন, গোপন সংবাদের ভিত্তিতে পাঠানিয়াগোদা নুরুজ্জামান নাজির বাড়ি সড়কের মুরগির ফার্ম এলাকায় অভিযান চালিয়ে শাহ আলমকে আটক করা হয়। তার হেফাজত থেকে ৩৫ বোতল বিদেশি মদ ও একটি প্রাইভেট কার জব্দ করা হয়েছে।শাহ আলম তার সহযোগীদের বিরুদ্ধে চান্দগাঁও থানায় মামলা দায়ের করা হয়েছে।
পতেঙ্গা উপকূলে ৮৫০ টন ডালসহ জাহাজ দুর্ঘটনার কবলে
২১,জুন,রবিবার,রাজিব দাশ,চট্টগ্রাম,নিউজ একাত্তর ডট কম: বঙ্গোপসাগরের পতেঙ্গা উপকূলে প্রায় ৮৫০ টন মটর ডালসহ একটি জাহাজ দুর্ঘটনার কবলে পড়েছে। রোববার (২১ জুন) সকালে সাগরে প্রচণ্ড ঢেউয়ের মধ্যে আকস্মিকভাবে এমভি নিউ গোলাম রহমান নামের জাহাজটির একপাশে তলা ফেটে যায়। এরপর দ্রুত জাহাজটিকে পতেঙ্গা সীবিচ এলাকার দিকে চালিয়ে চরায় উঠিয়ে দেওয়া হয়। বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের সিনিয়র সহ-সভাপতি নবী আলম জানান, দুর্ঘটনাকবলিত জাহাজটির নাবিকরা এখন নিরাপদে আছেন। বাংলাদেশ ওয়াটার ট্রান্সপোর্ট সেলের একজন কর্মকর্তা নিউজ একাত্তরকে বলেন, মডার্ন লজিস্টিকসের মালিকানাধীন জাহাজটি চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে অপেক্ষমাণ বড় জাহাজ থেকে ডাল খালাস করে খুলনার নোয়াপাড়ার দিকে যাত্রা শুরুর পর দুর্ঘটনা ঘটে। কীভাবে এ দুর্ঘটনা ঘটেছে তা খতিয়ে দেখা হচ্ছে।
৬ হাজারের মাইলফলক অতিক্রম করলো চট্টগ্রামের করোনা রোগী
২০জুন,শনিবার,শারমিন আকতার,চট্টগ্রাম,নিউজ একাত্তর ডট কম: চট্টগ্রামে মহামারী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ছয় হাজারের মাইলফলক অতিক্রম করলো। গত ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত ১৮৭ জন নিয়ে এই সংখ্যা এখন ৬০৯৮। এর মধ্যে নগরের ৪১৪৭ জন এবং চট্টগ্রামের বিভিন্ন উপজেলার ১৯৫১ জন। একই সময়ে চট্টগ্রামে করোনায় মৃত্যু হয়েছে আরও ৩ জনের, যাদের ২ জন নগরের এবং একজন উপজেলার। ফলে মৃত্যুর সংখ্যা এসে দাঁড়ালো ১৩৯ জনে। ২৪ ঘণ্টায় করোনা থেকে মুক্তি পেয়েছেন আরও ২০ জন। আর তাতে করে চট্টগ্রামে এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন ৫৯০ জন। শনিবার (২০ জুন) সকালে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এসব তথ্য জানান। তিনি জানান, চট্টগ্রামের চারটি ল্যাব এবং কক্সবাজারের একটি ল্যাবে সর্বমোট ৭৭৩ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষায় আরও ১৮৭ জনের দেহে করোনাভাইরাস পজিটিভ পাওয়া গেছে। নতুন শনাক্তদের মধ্যে নগরের ৯২ জন এবং বিভিন্ন উপজেলার ৯৫ জন। আক্রান্তের দিক দিয়ে এই নিয়ে তৃতীয়বারের মতো নগরকে ছাড়িয়ে গেল উপজেলা। গত ২৪ ঘণ্টায় করোনায় শনাক্ত হওয়াদের মধ্যে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে সবচেয়ে বেশি। সেখানে ২১৭ জনের নমুনা পরীক্ষা করে ৫৪ জনের করোনা পজিটিভ মিলেছে। যাদের মধ্যে ৪৯ জনই নগরের ও বাকি ৫ জন বিভিন্ন উপজেলার। একইদিনে, ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-তে ২৬৯ জনের নমুনা পরীক্ষা করা হয়। সেখানে করোনা পজিটিভ রোগী পাওয়া যায় ৪২ জনের দেহে। যাদের মধ্যে ২০ জন নগরের ও ২২ জন বিভিন্ন উপজেলার। চট্টগ্রাম ভেটেরিনারি ইউনিভার্সিটির (সিভাসু) ল্যাবে ১৫৪ জনের নমুনা পরীক্ষা করে করোনাভাইরাসের জীবাণু পাওয়া গেছে ৩৯ জনের শরীরে। এদের মধ্যে ৪ জন নগরের ও ৩৫ জন বিভিন্ন উপজেলার। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১২৪ জনের নমুনা পরীক্ষা করে ৪৯ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। যাদের মধ্যে নগরের ১৯ জন ও বিভিন্ন উপজেলার ৩০ জন। এছাড়া, কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে ৯ জনের নমুনা পরীক্ষায় করোনা পজিটিভ পাওয়া গেছে ৩ জনের। যাদের সবাই সাতকানিয়ার। অন্যদিকে, এদিন চট্টগ্রামের বেসরকারি করোনা পরীক্ষাকেন্দ্র ইম্পেরিয়াল হাসপাতালের লাবের করোনা পরীক্ষার ফলাফলের কোন তথ্য পাওয়া যায়নি। উপজেলা পর্যায়ে নতুন করোনা শনাক্ত ৯৫ জনের মধ্যে সবচেয়ে বেশি বাঁশখালী উপজেলায়। সেখানে ২৯ জনের দেহে করোনাভাইরাস পাওয়া যায়। এছাড়া পটিয়ায় ১৫ জনের দেহে করোনার জীবাণু পাওয়া য়ায়। অন্যান্য উপজেলাগুলোর মধ্যে হাটহাজারী উপজেলায় ১২ জন, রাউজানে ১১ জন, ফটিকছড়িতে ১০ জন, চন্দনাইশের ৬ জন, আনোয়ারার ৫ জন, সাতকানিয়ায় ৪ জন এবং বোয়ালখালী, রাঙ্গুনিয়া ও সীতাকুণ্ডে ১ জন করে করোনা রোগী শনাক্ত হয়েছেন।

নিউজ চট্টগ্রাম পাতার আরো খবর