চট্টগ্রামে নারী উদ্যোক্তাদের পণ্য প্রদর্শনী শুরু বুধবার
৯,ফেব্রুয়ারী,মঙ্গলবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: বসন্ত উৎসব ও ভালোবাসা দিবস উপলক্ষে চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি আয়োজন করছে পাঁচ দিনব্যাপী- সিএমএসএমই প্রডাক্টস ফেয়ার। বুধবার (১০ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টায় হোটেল আগ্রাবাদে পণ্য প্রদর্শনী শুরু হবে। প্রধান অতিথি হিসেবে এ মেলার উদ্বোধন করবেন উইম্যান কো-অপারেটিভ সোসাইটির চেয়ারম্যান ও বাংলাদেশ মহিলা সমিতির (বাওয়া) সভাপতি কামরুন মালেক। বিশেষ অতিথি থাকবেন প্রজন্ম বাংলাদেশের টিম লিডার আলী সাবেত, পুনাক সিএমপির সহ-সভানেত্রী শিউলি ভৌমিক। মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) সকালে চট্টগ্রাম প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন উইম্যান চেম্বারের প্রেসিডেন্ট ইনচার্জ আবিদা মোস্তফা, সিএমএসএমই প্রডাক্টস ফেয়ারের চেয়ারপারসন রেবেকা নাসরিন, উইম্যান চেম্বারের ভাইস প্রেসিডেন্ট রেখা আলম চৌধুরী, নিশাত ইমরান, পরিচালক হোমায়রা মোস্তফা সোহানী, সাবেক পরিচালক কাজী তুহিনা আক্তার প্রমুখ। সংবাদ সম্মেলনে জানানো হয়, করোনা মহামারিতে বাংলাদেশের সিএমএসএমই খাতের নারী উদ্যোক্তারা সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হয়েছেন। তারা বেশিরভাগ ছোট ছোট মেলা, উৎসব, পূজা, পার্বণ, প্রদর্শনী নির্ভর। মহামারির কারণে এসব আয়োজন হয়নি। তাই তারা ক্ষতিগ্রস্ত হয়েছেন। তাদের উজ্জীবিত করতে ছোট পরিসরে স্বাস্থ্যবিধি মেনে সিএমএসএমই প্রডাক্টস ফেয়ারের আয়োজন করা হচ্ছে। এতে ৩০-৩৫পি স্টল থাকবে। নারী উদ্যোক্তাদের এসএমই ব্যাংকগুলোর সেতুবন্ধন তৈরি ও প্রাথমিক ঋণ আবেদনে সহায়তার জন্য ব্র্যাক ব্যাংক ও আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড থাকবে সিএমএসএমই প্রডাক্টস ফেয়ারে।
চাঁদাবাজি: ৬ পুলিশ কারাগারে
৯,ফেব্রুয়ারী,মঙ্গলবার,নিউজ ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: আনোয়ারা উপজেলায় এক ব্যক্তির কাছে গোয়েন্দা শাখার (ডিবি) সদস্য পরিচয়ে একজনকে তুলে নিয়ে টাকা আদায়ের অভিযোগে ছয় পুলিশ সদস্যকে গ্রেফতারের পর কারাগারে পাঠানো হয়েছে। রোববার (০৭ ফেব্রুয়ারি) সন্ধ্যায় সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শিপলু কুমার দের আদালতে হাজিরের পর তাদের কারাগারে পাঠানো হয়। কারাগারে পাঠানোর আদেশপ্রাপ্ত ছয় পুলিশ সদস্য হলেন- কনস্টেবল আব্দুল নবী, এসকান্দর হোসেন, মনিরুল ইসলাম, শাকিল খান, মো. মাসুদ এবং মোর্শেদ বিল্লাহ। তারা চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশে (সিএমপি) কর্মরত বলে জানা গেছে। চট্টগ্রাম জেলা পুলিশের কোর্ট পরিদর্শক সুব্রত ব্যানার্জী বিষয়টি নিশ্চিত করেছেন। সুব্রত ব্যানার্জী বলেন, চাঁদাবাজির অভিযোগে দায়ের হওয়া মামলায় ছয়জনকে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শিপলু কুমার দের আদালতে হাজির করা আদালত তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন। সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর বলেন, চাঁদাবাজির অভিযোগে গ্রেফতার হওয়া ছয় পুলিশ সদস্যকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তিনি বলেন, আনোয়ারা থানায় এক ব্যক্তি অভিযোগ করেন তার কাছ থেকে চাঁদা নেওয়া হয়েছে। পুলিশ ঘটনাটি তদন্ত করতে গিয়ে ছয় জনের বিষয়ে জানতে পারে। তখন আমরা দামপাড়া থেকে ছয়জনকে আটক করে তাদের আনোয়ারা থানা পুলিশের হাতে সোপর্দ করি।
চট্টগ্রাম সেনানিবাসে টিকা নিলেন জিওসি
৮,ফেব্রুয়ারী,সোমবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: চট্টগ্রাম সেনানিবাসে করোনার টিকা নিলেন জিওসি মেজর জেনারেল সাইফুল আবেদীন। তিনি গতকাল দুপুর সাড়ে বারোটায় চট্টগ্রাম সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) টিকাদান কার্যক্রম উদ্বোধন করেন। এবিষয়ে তিনি বলেন, ২৪ পদাতিক ডিভিশনের সদর দপ্তর ও চট্টগ্রাম এরিয়ায় ছয়টি টিকাদান কেন্দ্র নির্ধারণ করা হয়েছে। চট্টগ্রামের দুই কেন্দ্র হলো- সিএমএইচ ও ওপিসি ভাটিয়ারি। আর পার্বত্য চট্টগ্রামের চারটি কেন্দ্র হলো বান্দরবান, খাগড়াছড়ি, গুইমারা ও রাঙামাটি। তিনি আরো বলেন, পর্যায়ক্রমে চট্টগ্রাম ও পার্বত্য চট্টগ্রামে কর্মরত সকল সেনা সদস্যকে টিকা দেয়া হবে। প্রথম ধাপে চট্টগ্রাম সেনানিবাসের জন্য চার হাজার টিকা সংগ্রহ করা হয়েছে। চাহিদা সাপেক্ষে আরও টিকা সংগ্রহ করা হবে।
ছাত্র ছাত্রীদের উচিৎ অটোপাশের জন্য আন্দোলন মুখী না হয়ে বই মুখী হওয়া
৮,ফেব্রুয়ারী,সোমবার,সৃজন দত্ত,চট্টগ্রাম,নিউজ একাত্তর ডট কম: একবিংশ শতাব্দীর সারা বিশ^ব্যাপী আলোড়ন সৃষ্টিকারী আলোচনা, সমালোচনা, ত্যাগ, তিতিক্ষা সমাজের হিতকারী ব্যক্তি থেকে শুরু করে আপামর জনগণের মূল্যবান জীবন হরণকারী মহামারীর নাম- কোভিড-১৯। যা সারা বিশ^কে দূর্বারগতিতে ছুটে চলার পথে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে। এমন কোন রাষ্ট্র পরিচালনার সেক্টর নাই যাতে তার প্রভাব পড়ে নাই। বিশে^র পরাক্রমশালী দেশ থেকে শুরু করে স্বল্পন্নোত দেশ, মধ্যম আয়ের দেশ সহ উন্নয়ণশীল দেশ কেউ তার মরণ কামড় থেকে রক্ষা পায়নি। তার সাথে সারা বিশ^ হারিয়েছে অমূল্য মানব সম্পদ যার ফলশ্রুতিতে সারা বিশ^ অপূরনীয় ক্ষতির সম্মূখীন। তন্মধ্যে শিক্ষার্থীরা হারিয়েছে অমূল্য এগার মাস। কারণ এ দূর্যোগের করাল গ্রাস থেকে ছাত্র ছাত্রীদের মুক্ত করার মানসে সারা বিশে^র সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রেখেছে। যদিও গুটিকয়েক দেশ এর থেকে পরিত্রাণের উপায় বের করার মানসে শিক্ষা প্রতিষ্ঠান সাময়িকভাবে খুলে আবার বন্ধ ঘোষণা করেছে। কারণ শিক্ষা প্রতিষ্ঠান খোলার সাথে সাথে, শিক্ষার্থীদের মধ্যে দ্রুত এই মহামারী বিস্তার লাভ করেছে। তন্মধ্যে বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সঠিক সময়ে যুগান্তকারী পরিকল্পনা মাফিক রাষ্ট্র পরিচালনায় দক্ষতার স্বাক্ষর রেখেছেন। তা শুধু দেশের মধ্যেই সীমাবদ্ধ ছিলনা বহির্বিশে^ও প্রশংসিত হয়েছে। তদ্রুপ শিক্ষা প্রতিষ্ঠান খোলা, অটোপাসের জন্য ছাত্র ছাত্রীদের মানব বন্ধন, সড়ক অবরোধ, পরীক্ষা নেওয়ার জন্য বিভিন্ন শিক্ষক ও শিক্ষাবিদ গণ সুপারিশ করেছেন। এর জবাবে প্রধানমন্ত্রী বলেছেন। শিক্ষার সাথে সংশ্লিষ্ট কেউ যদি সংক্রমিত হইয়া, দূর্ঘটনার কবলে পতিত হয় তবে তার দায়িত্ব নিশ্চয় কেউ নেবেন না? যারা এ ব্যাপারে মতামত প্রকাশ করেছেন, তারা কি দায়িত্ব নেবেন? তাই বাস্তবতাকে মেনে নিয়ে সকল ছাত্র ছাত্রীদের উচিৎ অটোপাসের চিন্তাধার মাথা থেকে ফেলে দিয়ে মানব বন্ধন, সড়ক অবরোধ ইত্যাদি বাদ দিয়ে এস.এস.সি ও এইচ.এস.সি পরীক্ষার সংশোধিত সিলেবাস অনুযায়ী নিজের উজ্জ্বল ভবিষ্যতের কথা মাথায় রেখে পড়াশুনায় মনোনিবেশ করা। তাছাড়া অনতিবিলম্বে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার জোর তৎপরতা চলছে। তাই ছাত্র ছাত্রীদের উচিৎ মূল্যবান সময় নষ্ট না করে বই মুখী হওয়া। সাথে বিভিন্ন গণমাধ্যম, জনমাধ্যম, শিক্ষক, শিক্ষার সাথে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ, অভিভাবক, সমাজ সচেতন নাগরিক যার যার অবস্থান থেকে অগ্রনী ভূমিকা পালনে দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে। যাতে আমাদের সন্তানরা বিপদগামী না হয়ে উজ্জ্বল সুন্দর ভবিষ্যতের কথা ভেবে সঠিক পথ অনুসরণ করে।
চট্টগ্রামে করোনা আক্রান্ত আরও ৮০ জন
৮,ফেব্রুয়ারী,সোমবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে ৮০ জনের। এ নিয়ে চট্টগ্রামে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৩২ হাজার ৫২৪ জন। এসময়ে করোনায় মৃত্যুবরণ করেনি কেউ। সোমবার (৮ ফেব্রুয়ারি) সকালে সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদন সূত্রে জানা যায়, কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাব ও চট্টগ্রামের ৮টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৫২০টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ৭৩টি, বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ৬৮৫টি, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ৩৬৪টি, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ৬৫টি নমুনা পরীক্ষা করা হয়। এতে চবি ল্যাবে ৮ জন, বিআইটিআইডি ল্যাবে ১৫ জন, চমেক ল্যাবে ১৮ জন এবং সিভাসু ল্যাবে ৮ জন করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। এছাড়া বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ১২২টি নমুনা পরীক্ষা করে ১৭টি, শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে ১০৪টি নমুনা পরীক্ষা করে ৮টি এবং চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ১২টি নমুনা পরীক্ষা করে ৩ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) ৫টি নমুনা পরীক্ষা করে ৩ নমুনা পজেটিভ শনাক্ত হয়। আবার কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে চট্টগ্রামের ৯০টি নমুনা পরীক্ষা করে কারো শরীরে করোনা ভাইরাসের অস্তিত্ব মেলেনি। চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষায় ৮০ জন নতুন আক্রান্ত শনাক্ত হয়েছেন। নমুনা পরীক্ষা করা হয়েছে ১ হাজার ৫২০ জনের। আক্রান্তদের মধ্যে নগরে ৭২ জন এবং উপজেলায় ৮ জন।
করোনা ভ্যাকসিন নিলেন শিক্ষা উপমন্ত্রী
৭,ফেব্রুয়ারী,রবিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: নিজে ভ্যাকসিন নিয়ে চট্টগ্রামে করোনা ভ্যাকসিন প্রদান কার্যক্রম উদ্বোধন করেছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। রোববার (০৭ ফেব্রুয়ারি) সকাল পৌনে ১১টায় চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে তিনি ভ্যাকসিন গ্রহণ করেন। পরে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবির, চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির, সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বি, চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী, ডা. বিদ্যুৎ বড়ুয়া, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন ভ্যাকসিন গ্রহণ করেন। এরপর তাদের সকলকে পর্যবেক্ষণ ইউনিটে রাখা হয়। এসময় উপস্থিত ছিলেন সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন সহ স্বাস্থ্য সংশ্লিষ্টরা। চমেক হাসপাতালের ৪র্থ তলায় ভ্যাকসিন প্রদানের জন্য চারটি বুথ রয়েছে। এর মধ্যে দুটি বুথে পুরুষ এবং দুটি বুথে মহিলাদের ভ্যাকসিন দেওয়া হচ্ছে। প্রথম দিন অনলাইনে নিবন্ধনকৃত ১০০ জনকে ভ্যাকসিন প্রদান করা হচ্ছে। দুপুর আড়াইটা পর্যন্ত কার্যক্রম চলবে। অনলাইনে নিবন্ধনকৃতরাই ভ্যাকসিন নিতে পারবেন। এ পর্যন্ত নিবন্ধনকৃত প্রায় দেড়শ জনের ফরম জমা হয়েছে।
চবির সাবেক রেজিস্ট্রার অধ্যাপক কামরুল হুদা আর নেই
৬,ফেব্রুয়ারী,শনিবার,নিউজ ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাবেক ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ড. কামরুল হুদা (৫১) আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শুক্রবার (৫ ফেব্রুয়ারি) রাতে ঢাকার কল্যাণপুরে বাংলাদেশ স্পাইন অ্যান্ড অর্থোপেডিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন চবি উদ্ভিদ বিজ্ঞান বিভাগের এই অধ্যাপক। তিনি মা, স্ত্রী, ১ ছেলে, ১ মেয়েসহ অনেক আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. সিরাজ উদ দৌল্লাহ। গত ২৭ জানুয়ারি সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হন অধ্যাপক ড. কামরুল হুদা। এরপর তাকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। পরে চিকিৎসকের পরামর্শে তাকে ঢাকায় নিয়ে যান স্বজনেরা। অধ্যাপক ড. কামরুল হুদা ২০১৫ সালের ২৭ জুন চবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার হিসেবে নিয়োগ পান। পরদিন ২৮ জুন ওই পদে যোগদান করেন তিনি। প্রায় ২ বছর ৯ মাস দায়িত্ব পালন শেষে ২০১৮ সালের ২২ মার্চ তিনি ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেন। ১ এপ্রিল তার পদত্যাগ পত্র গৃহীত হয়। এরপর থেকে উদ্ভিদ বিজ্ঞান বিভাগে অধ্যাপনা করছিলেন তিনি। অধ্যাপক ড. কামরুল হুদার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আক্তার। তিনি মরহুমের আত্মার মাগফেরাত কামনা করেন। তার শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। ড. কামরুল হুদার ১ম নামাজে জানাজা শনিবার (৬ ফেব্রুয়ারি) সকাল ১১টায় জমিয়াতুল ফালাহ জামে মসজিদে, ২য় জানাজা জোহরের নামাজের পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এবং ৩য় জানাজা আসরের নামাজের পর হাটহাজারীর কাটিরহাটে নিজ বাড়িতে অনুষ্ঠিত হবে।
চট্টগ্রাম-দোহাজারী-পটিয়া রুটে নতুন দুই জোড়া ডেমু ট্রেন চালু
৬,ফেব্রুয়ারী,শনিবার,নিউজ ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: চট্টগ্রাম-দোহাজারী-পটিয়া রুটে নতুন দুই জোড়া ডেমু ট্রেন চালু হয়েছে। শনিবার (৬ ফেব্রুয়ারি) দুপুর ১২টায় দোহাজারী রেল স্টেশন চত্বরে এসব ট্রেনের উদ্বোধন করেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। এর আগে সকাল ১১টায় এসব ট্রেন চালু উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথির বক্তব্যে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০টি মেগা প্রকল্পের মধ্যে দুটি রেলওয়ের। একটি পদ্মাসেতুর সঙ্গে রেল যোগাযোগ, আরেকটি মিয়ানমার-চীন ও ভারতের সঙ্গে রেল সংযোগ। প্রথম পদক্ষেপ হিসেবে এখানে দুই জোড়া ডেমু ট্রেন দেওয়া হয়েছে। সামনে আরও ট্রেন সম্প্রসারিত করা হবে। মেগা প্রকল্প বাস্তবায়ন প্রসঙ্গে মন্ত্রী বলেন, রেললাইন সংস্কার ও রেলের উন্নয়নে মেগা প্রকল্প গ্রহণ করা হচ্ছে। দোহাজারীতে একটি অত্যাধুনিক জংশন হবে। এখানে অনেকের কর্মসংস্থান সৃষ্টি হবে। ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেললাইনের কাজ শেষ করে ট্রেন চলাচলের উপযোগী করা হবে। এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম ৮ আসনের সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদ, চট্টগ্রাম-১৪ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম চৌধুরী, রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার সাহাদাত আলী, পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) জাহাঙ্গীর হোসেন প্রমুখ।

নিউজ চট্টগ্রাম পাতার আরো খবর