করোনা: চট্টগ্রামে ২৪ ঘণ্টায় ২ জনের মৃত্যু, আক্রান্ত ১৪৪ জন
১২,ডিসেম্বর,শনিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: গত ২৪ ঘন্টায় চট্টগ্রামে ১ হাজার ৩৮৯টি নমুনা পরীক্ষা করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৪৪ জন। এ নিয়ে মোট আক্রান্ত ২৭ হাজার ৫৫৬ জন। এইদিন দুইজনের মৃত্যু হয়েছে। শুক্রবার (১১ ডিসেম্বর) রাতে সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনের তথ্য অনুযায়ী, কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাব ও চট্টগ্রামে ৫টি ল্যাবে নমুনা পরীক্ষা হয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১৭৫টি নমুনা পরীক্ষা করে ৩৮ জন করোনা আক্রান্ত শনাক্ত হয়েছেন। বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসে (বিআইটিআইডি) ৫৮৯টি নমুনা পরীক্ষা করা হয়। এতে শনাক্ত হয় ২৯ জন। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ৪৩৪টি নমুনা পরীক্ষা করে ৪০ জনের শরীরে করোনা ভাইরাস পাওয়া গেছে। ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ১১৭টি নমুনা পরীক্ষা করে ৩১ জন, এবং চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ২০টি নমুনা পরীক্ষা করে ৬ জন করোনা আক্রান্ত শনাক্ত হয়েছেন। তবে এইদিন চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাব, শেভরণ ক্লিনিক্যাল ল্যাবরেটরি, জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) নমুনা পরীক্ষা করা হয়নি। অন্যদিকে কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে চট্টগ্রামের ৫৪টি নমুনা পরীক্ষা করে কারো শরীরে করোনা ভাইরাসের অস্তিত্ব মিলেনি। চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষায় ১৪৪ জন নতুন আক্রান্ত শনাক্ত হয়েছেন। এইদিন নমুনা পরীক্ষা করা হয় ১ হাজার ৩৮৯টি। আক্রান্তদের মধ্যে নগরে ১০৯ জন এবং উপজেলায় ৩৫ জন।
জালাল উদ্দিন আল কাদেরির ওফাত বার্ষিকী শনিবার
১১ডিসেম্বর,শুক্রবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: জমিয়তুল ফালাহ মসজিদের সাবেক খতিব, জামেয়া আহমদিয়া সুন্নিয়া মাদ্রাসার সাবেক প্রিন্সিপাল আল্লামা মোহাম্মদ জালাল উদ্দিন আল কাদেরি (রাহ.) এর চতুর্থ ওফাত বার্ষিকী উপলক্ষে স্মরণসভা ও সুন্নি সম্মেলন কাল শনিবার (১২ ডিসেম্বর) বাদ আছর জমিয়তুল ফালাহ কমপ্লেক্স প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে। শাহাদাতে কারবালা মাহফিল পরিচালনা পর্ষদ ও আল্লামা জালাল উদ্দিন ফাউন্ডেশন-এর আয়োজনে পর্ষদের চেয়ারম্যান আলহাজ সুফি মোহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি থাকবেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নাওফেল এমপি। বিশেষ অতিথি থাকবেন মোছলেম উদ্দিন আহমদ এমপি, সৈয়দ নজিবুল বশর মাইজভা-ারী এমপি, চসিক প্রশাসক আলহাজ মুহাম্মদ খুরশেদ আলম সুজন, পীরে তরিকত সৈয়দ সাইফুদ্দিন আহমদ আল মাইজভা-ারী, পীরে তরিকত মাওলানা মুহাম্মদ আবদুশ শুক্কুর নকশবন্দী প্রমুখ। এতে বক্তব্য রাখবেন অধ্যক্ষ মাওলানা মুফতি সৈয়দ মুহাম্মদ ওয়াছিয়র রহমান, জমিয়তুল ফালাহ জাতীয় মাসজিদের খতিব মাওলানা সৈয়দ আবু তালিব মুহাম্মদ আলা উদ্দিন, শায়খুল হাদিস মাওলানা কাজী মুহাম্মদ মুঈনুদ্দিন আশরাফি, মওলানা মুহাম্মদ জাফর উল্লাহ ও মাওলানা আনিসুজ্জামান প্রমুখ। বাদ ইশা মিলাদ-কিয়াম, মুনাজাত ও তাবরুক বিতরণের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত হবে। উক্ত অনুষ্ঠানে সবান্ধব অংশগ্রহণ করার জন্য আলহাজ সুফি মোহাম্মদ মিজানুর রহমান সবাইকে উপস্থিত থাকার জন্য আহ্বান জানিয়েছেন।
চসিক প্রশাসকের অভিযান: মাস্ক পরিধান না করলে বিয়ে মেজবানে ঢুকতে দেয়া হবে না
১১ডিসেম্বর,শুক্রবার,সিনিয়র সংবাদদাতা,চট্টগ্রাম,নিউজ একাত্তর ডট কম: করোনা মোকাবেলায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন আজ (শুক্রবার) সকাল থেকে নগরীর বিনোদন কেন্দ্র, কমিউনিটি সেন্টারে, সামাজিক অনুষ্ঠান, বিয়ে-শাদী, মেজবান, আকিকার অনুষ্ঠানে অভিযান চালাবেন। মাস্ক পরিধান না করলে কোন অনুষ্ঠানে ঢুকতে দেয়া হবে না। পর্যায়ক্রমে মাস্ক পরিধান নিশ্চিত করতে জনস্বার্থে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে জেল-জরিমানার মতো কঠোর অবস্থানের পদক্ষেপও নিতে যাচ্ছেন প্রশাসক। তিনি (বৃহস্পতিবার) সকালে নগরীর পাঁচ স্পট সরেজমিন পরিদর্শনকরে মানুষের মাস্ক পরিধান বৃদ্ধি পাওয়া দেখে সন্তোষ প্রকাশ করেছেন। প্রশাসক খোরশেদ আলম সুজন বলেন, নগরীর নগরীর পাঁচ স্পট শাহ আমানত সেতু এলাকা, সিমেন্ট ক্রসিং মোড়, অক্সিজেন মোড়, সিটি গেট এলাকা, কাপ্তাই রাস্তার মাথা এলাকার স্পট আমি আজ ( গতকাল বৃহস্পতিবার) পরিদর্শন করে দেখলাম। গুটিকয়েক মানুষজন ছাড়া প্রায় সব মানুষই মাস্ক পরিধান করেছেন, এটা শুভ লক্ষণ। আমাদের উদ্যোগের কারণে মানুষের মাঝে সচেতনতা বাড়ছে। প্রশাসক মাস্ক পরিধানে প্রচার-প্রচারণার কাজে কর্পোরেশনকে সহযোগিতা করায় রেডক্রিসেন্ট ও বিএনসিসি কর্মীদের ধন্যবাদ জানান। তিনি বলেন, যতদিন ভ্যাকসিন বা টীকা আসছে না ততদিন জনসাধারণকে মাস্ক পরিধানই টীকা মনে করতে হবে। প্রশাসক বিয়ে, মেজবান, আকিকার মতো সামাজিক অনুষ্ঠানাদিতে জনসমাগম না করে মাস্ক পরিধান করে লৌকিকতা এড়িয়ে সীমিত পরিসরে আয়োজনের আহ্বান জানান। তিনি বলেন, মনে রাখতে হবে সব কিছুর আগে হলো জীবন। জীবনের চেয়ে মূলবান কিছু নেই।
এসপি হলেন সিএমপির এডিসি ওয়াহিদুল হক চৌধুরী
১১ডিসেম্বর,শুক্রবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: পুলিশ সুপার (এসপি) পদে পদোন্নতি পেয়েছেন চট্টগ্রামের বোয়ালখালীর সন্তান ও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) ওয়াহিদুল হক চৌধুরী। বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) রাষ্ট্রপতির আদেশক্রমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপসচিব ধনঞ্জয় কুমার দাস স্বাক্ষরিত প্রজ্ঞাপনে তাকে এসপি পদে পদোন্নতি দেওয়া হয়। একই প্রজ্ঞাপনে পুলিশের বিভিন্ন ইউনিটে কর্মরত আরও ২০ জন অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার কর্মকর্তাকে এসপি পদে পদোন্নতি দেওয়া হয়। বিসিএস (পুলিশ) ২৪তম ব্যাচের কর্মকর্তা ওয়াহিদুল হক চৌধুরী সিএমপির এডিসি (ট্রাফিক-দক্ষিণ) পদে কর্মরত রয়েছেন। এর আগে তিনি সিএমপিতে এসি ডিবি, Rab, কক্সবাজার জেলা পুলিশ ও পিবিআইয়ে দায়িত্ব পালন করেন।
চট্টগ্রামে করোনা আক্রান্ত ১৭৯ জন
১১ডিসেম্বর,শুক্রবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে ১৭৯ জনের। এ নিয়ে চট্টগ্রামে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ২৭ হাজার ৪১২ জন। এছাড়া দুইজনের মৃত্যু হয়েছে। শুক্রবার (১১ ডিসেম্বর) সকালে সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে দেখা যায়, কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাব ও চট্টগ্রামের ৮টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১হাজার ৫৫১টি নমুনা পরীক্ষা করা হয়। এরমধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ল্যাব ১১৮টি, বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ৫৬৪টি, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ৪৯৬টি, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ১৩৭টি নমুনা পরীক্ষা করা হয়। এতে চবি ল্যাবে ১৪ জন, বিআইটিআইডি ল্যাবে ২১ জন, চমেক ল্যাবে ৬০ জন, সিভাসু ল্যাবে ১০ জন করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এছাড়া, বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ৭৫টি নমুনা পরীক্ষা করে ২৭ জন, শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে ১০২টি নমুনা পরীক্ষা করে ২২ জন এবং চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ২২টি নমুনা পরীক্ষা করে ৯ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) ২৪টি নমুনা পরীক্ষা করে ১৬টি পজেটিভ শনাক্ত হয়। কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে চট্টগ্রামের ১৩টি নমুনা পরীক্ষা করা হয়। এতে কারো শরীরে করোনা ভাইরাসের অস্তিত্ব মেলেনি। চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষায় ১৭৯ জন নতুন আক্রান্ত শনাক্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে নগরে ১৬১ জন এবং উপজেলায় ১৮জন।
সিএমপিকে ২৫ হাজার মাস্ক দিল কানেক্ট দ্যা ডটস
১০ডিসেম্বর,বৃহস্পতিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: চ্যারিটি প্রতিষ্ঠান কানেক্ট দ্যা ডটস ফাউন্ডেশন বর্তমান কোভিড পরিস্থিতিতে মাস্ক ব্যবহারে সচেতনতা বাড়াতে ১ লাখ মাস্ক বিনামূল্যে বিতরণের ঘোষণা দেয় বিশ্ব স্বেচ্ছাসেবী দিবসে। এরই ধারাবাহিকতায় চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ সদস্যদের জন্য ২৫ হাজার মাস্ক হস্তান্তর করল দাতব্য সংস্থাটি। বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) সন্ধ্যায় সিএমপি কমিশনারের কার্যালয়ে কমিশনার সালেহ্ মোহাম্মদ তানভীরের কাছে ২৫ হাজর সার্জিক্যাল মাস্ক হস্তান্তর করেন কানেক্ট দ্যা ডটস এর প্রতিষ্ঠাতা কর্পোরেট ব্যক্তিত্ব তানভীর শাহরিয়ার রিমন। এ সময় সিএমপির উপ কমিশনার (উত্তর) বিজয় বসাক এবং কানেক্ট দ্যা ডটস এর ট্রাস্টি মেম্বার দিনার সাজ্জাদ, আফফান বিন আনোয়ার উপস্থিত ছিলেন। কানেক্ট দ্যা ডটস চট্টগ্রামে কোভিড পরিস্থিতির শুরু থেকেই অক্সিজেন ব্যাংক তৈরি করে বিনামূল্যে অক্সিজেন সিলিন্ডার দেয়া, স্কুলের বেতন দিতে না পারা মেধাবী ছাত্র-ছাত্রীদের জন্য দীর্ঘ মেয়াদী বৃত্তি চালু করা, চট্টগ্রাম ফিল্ড হাসপাতাল এবং মা ও শিশু হাসপাতালে মেডিক্যাল ইকুইপমেন্ট সহায়তা প্রদান, পিপিই বিতরণ, বন্যায় ৩২টি জেলায় ত্রাণ পৌঁছে দেয়ার কাজসহ নানা রকম সামাজিক কাজ করে আসছে। সিএমপি কমিশনার সালেহ্ মোহাম্মদ তানভীর বলেন, কানেক্ট দ্যা ডটস এর কার্যক্রম খুবই প্রশংসনীয়। মানুষকে ঐক্যবদ্ধ করে কল্যাণের কাজে তারা যেভাবে এগিয়ে এসেছে তাতে করে বহু মানুষ উপকৃত হচ্ছে। সিএমপি সদস্যদের জন্য মাস্ক দেয়ায় তিনি প্রতিষ্ঠানটিকে ধন্যবাদ জানান।
প্রধানমন্ত্রীর কারণেই পদ্মা সেতু
১০ডিসেম্বর,বৃহস্পতিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: দেশীয় ও আন্তর্জাতিক সব ষড়যন্ত্র প্রতিহত করে পদ্মসেতুর অগ্রযাত্রা জাতিকে অর্থনৈতিক মুক্তির ঠিকানায় পৌঁছে দেবে বলে মন্তব্য করেছে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের নেতারা। বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন এ মন্তব্য করেন। তারা বলেন, আন্তর্জাতিক অর্থ তহবিল ও বিশ্ব ব্যাংকের ভ্রুকুটি উড়িয়ে দিয়ে নিজস্ব অর্থায়নে এই মেগা প্রকল্প বাস্তবায়ন প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি সাহসী উদ্যোগ। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য রক্তের উত্তরাধিকার হিসেবে তিনি এই চট্টগ্রামসহ সারা বাংলাদেশে অনেক মেগা প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছেন। এতে দারিদ্র মুক্তিসহ তার মিশন ভিশন অনুযায়ী বাংলাদেশকে একদিন উন্নত বিশ্বে পরিণত করবে। তৎকালীন বিএনপি-জামায়াত জোট সরকার পদ্মা সেতু বাস্তবায়ন ষড়যন্ত্র করেছিলো, এমনকি পদ্মা সেতু বাস্তবায়নে অর্থ বিনিয়োগেও বাধা সৃষ্টি করেছিল তারা। তারা আরো বলেন, এই সাফল্য অর্জনের বার্তা ঘরে ঘরে পৌঁছে দিতে হবে। তাহলে আর কোন অপশক্তি আমাদের ঠেকাতে পারবে না। পদ্মা সেতু বাস্তবায়ন বাংলাদেশের দক্ষিণ পূর্বাঞ্চলের জনগোষ্ঠীর সঙ্গে সমুদ্র বন্দর চট্টগ্রামের উন্নয়ন ও মৈত্রীর সেতুবন্ধন রচিত হলো।
নগরের ৪১ ওয়ার্ডের ৯ মাস থেকে ৫ বছরের কম বয়সী সাড়ে ৭ লাখ শিশুকে হাম-রুবেলা টিকা দেবে চসিক
১০ডিসেম্বর,বৃহস্পতিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: ভাইরাসজনিত মারাত্মক সংক্রমণ রোগ হাম-রুবেলা প্রতিরোধে ৭ লাখ ৫২ হাজার ৫৬৪ জন শিশুকে টিকা দেওয়া হবে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ব্যবস্থাপনায়। আগামী ১২ ডিসেম্বর ২০২০ থেকে ২৪ জানুয়ারি ২০২১ মধ্যে নগরের ৪১ ওয়ার্ডের ৯ মাস থেকে ৫ বছরের কম বয়সী ৩ লাখ ১ হাজার ২৬ জন এবং ৫ বছর থেকে ১০ বছরের ৪ লাখ ৫১ হাজার ৫৩৮ শিশুকে ১ ডোজ করে টিকা দেওয়া হবে। আজ বৃহস্পতিবার (১০ নভেম্বর) সকালে চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান। সংবাদ সম্মেলনে চসিকের স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ আলী, ডা. সানোয়ার আলম, ডা. আশরাফ, বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিভাগীয় কো অর্ডিনেটর ডা. ইমং প্রু চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন। তিনি বলেন, নির্দিষ্ট বয়সের কোনো শিশু আগে হাম-রুবেলা টিকা পেলেও ক্যাম্পেইন চলাকালে ১ ডোজ টিকা অতিরিক্ত হিসেবে নিতে হবে। টিকাদান কেন্দ্রে স্বাস্থ্যবিধি মানতে হবে, কমপক্ষে ৩ ফুট দূরত্ব বজায় রাখা ও মুখে মাস্ক রাখতে হবে। সংবাদ সম্মেলনে জানানো হয় হাম সাধারণত আক্রান্ত রোগীর সংস্পর্শে আসা অন্যদের মধ্যে হাঁচি কাশির মাধ্যমে ছড়ায়। শিশু ছাড়াও যেকোনো বয়সে হাম হতে পারে। রুবেলা রোগের জীবাণু প্রধানত বাতাসের সাহায্যে শ্বাসতন্ত্রের মাধ্যমে সুস্থ শরীরে প্রবেশ করে এবং লক্ষণ দেখা দেয়। ডা. সেলিম আকতার আরো জানিয়েছেন, গর্ভবতী মায়েরা গর্ভের ৩ মাসের সময় রুবেলা ভাইরাসে আক্রান্ত হলে ৯০ ভাগ ক্ষেত্রে মা থেকে গর্ভের শিশু আক্রান্ত হতে পারে। সেক্ষেত্রে গর্ভপাত এমনকি গর্ভের শিশুর মৃত্যুও হতে পারে। শিশু জন্মগত বিভিন্ন জটিলতা নিয়ে জন্মগ্রহণ করে যা কনজেনিটাল রুবেলা সিনড্রোম (সিআরএস) নামে পরিচিত। কোনো শিশু এমআর টিকা না পেলে অন্যরাও তার মতো হাম রুবেলা রোগের ঝুঁকিতে থাকে। ক্যাম্পেইন চলাকালে চসিক জেনারেল হাসপাতালে নিয়ন্ত্রণ কক্ষ (নম্বর ০৩১-৬৩৪৫৮৪, ০৩১-৬১৬৫৫৫) খোলা থাকবে।
করোনা: চট্টগ্রামে একদিনেই আক্রান্ত ১৮৫ জন
১০ডিসেম্বর,বৃহস্পতিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: গত ২৪ ঘন্টায় চট্টগ্রামে ১ হাজার ৭৭৭টি নমুনা পরীক্ষা করে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১৮৫ জন। এ নিয়ে মোট করোনা আক্রান্ত ২৭ হাজার ২৩৩ জন। এইদিন চট্টগ্রামে করোনায় একজনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) সকালে সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনের তথ্য অনুযায়ী, এইদিন কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাব ও চট্টগ্রামে ৮টি ল্যাবে নমুনা পরীক্ষা হয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১৩১টি নমুনা পরীক্ষা করে ৩৩ জন করোনা আক্রান্ত শনাক্ত হয়েছেন। বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসে (বিআইটিআইডি) ৭৮৩টি নমুনা পরীক্ষা করা হয়। এতে শনাক্ত হয় ৩২ জন। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ৪৯৯টি নমুনা পরীক্ষা করে ৫৮ জনের শরীরে করোনা ভাইরাস পাওয়া গেছে। চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ৮৪টি নমুনা পরীক্ষা হয়। এতে পজেটিভ আসে ৫ জনের। এছাড়া ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ৭৮টি নমুনা পরীক্ষা করে ৩২ জন, শেভরণ ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে ৫৫টি নমুনা পরীক্ষা করে ১০ জন এবং চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ২১টি নমুনা পরীক্ষা করে ৭ জন করোনা আক্রান্ত শনাক্ত হয়েছেন। জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) ১৬টি নমুনা পরীক্ষা করা হয়। এতে ৮ জনের পজেটিভ শনাক্ত হয়। কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে চট্টগ্রামের ১১০টি নমুনা পরীক্ষা করে কারো শরীরে করোনা ভাইরাসের অস্তিত্ব মিলেনি। চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষায় ১৮৫ জন নতুন আক্রান্ত শনাক্ত হয়েছেন। এইদিন নমুনা পরীক্ষা করা হয় ১ হাজার ৭৭৭টি। আক্রান্তদের মধ্যে নগরে ১৫৯ জন এবং উপজেলায় ২৬ জন।

নিউজ চট্টগ্রাম পাতার আরো খবর