সুর সপ্তকের সংগীতানুষ্ঠান
১৭জুন২০১৯,সোমবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: ওস্তাদ নীরদ বরণ বড়ুয়া স্মরণে সুর সপ্তক সংগীত বিদ্যাপীঠ আয়োজিত শাস্ত্রীয় সংগীতানুষ্ঠান ও সনদপত্র বিতরণ গত শনিবার নগরীর থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। বিদ্যাপীঠের সভাপতি ডা. দুলাল কান্তি চৌধুরীর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ বেতার চট্টগ্রাম কেন্দ্রের আঞ্চলিক পরিচালক এস এম আবুল হোসেন। আলোচক ছিলেন বিদ্যাপীঠের অধ্যক্ষ ওস্তাদ মাসুদ হোসেন ও সহ-সভাপতি মৃণালিনী চক্রবর্তী। পরে উত্তীর্ণ শিক্ষার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করেন অতিথিবৃন্দ। অনুষ্ঠানে ইমন রাগের খেয়াল পরিবেশন করেন শিল্পী ছোঁয়া ভৌমিক, যোগ রাগের খেয়াল পরিবেশন শিল্পী তৃণা চৌধুরী, রাগ মধুবন্তী পরিবেশন করেন শিল্পী ফাল্গুনী বড়ুয়া, দরবারে রাগ পরিবেশন করেন ওস্তাদ মাসুদ হোসেন। যন্ত্রসংগীতে ছিলেন রাজীব চক্রবর্তী, প্রদীপ নন্দী, সৈকত দত্ত, নবনীতা চৌধুরী, প্রমিত বড়ুয়া, মিঠুন চক্রবর্তী, প্রিয়াংকা বড়ুয়া, সম্পদ বড়ুয়া, অমলেন্দু রাহা ও শ্যামল চন্দ্র দাশ প্রমুখ। শেষে সুমি চক্রবর্তীর পরিচালনায় দলীয় নৃত্য পরিবেশন করেন মধুবন্তী সংগীত নিকেতনের শিক্ষার্থীবৃন্দ। অনুষ্ঠান সঞ্চালনা করেন অরুণ ভদ্র। প্রেস বিজ্ঞপ্তি।
১৯ শিক্ষা প্রতিষ্ঠানের প্রাক্তন বন্ধুদের ঈদ সম্মিলনী
১৬জুন২০১৯,রবিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: চট্টগ্রামে প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে এক জায়গায় মিলিত হলো ১৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রাক্তন বন্ধুরা। শুধু বন্দরনগরী নয়, সুদূর ঢাকার বেশ কিছু প্রতিষ্ঠানের বন্ধু ঈদ আয়োজনে যোগদান করে। গানে গানে কেক কেটে আনুষ্ঠানিকতা শুরু হয়।হৃদয়ের টানে-বন্ধুদের সনে প্রতিপাদ্যে অনুষ্ঠিত ঈদ উৎসবে ১৯৯৮-২০০০ সাাল ব্যাচের (যারা ৯৮-তে এসএসসি এবং ২০০০- এ এইচএসসি পাস করেছে) ২৬৬ জন সহপাঠী বিশাল পরিসরে আনন্দ-উচ্ছ;াসে মেতেছিল। ১৪ জুন নগরীর সিআরবিতে ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার হোসাইন মো. রায়হান কাজেমির সার্বিক তত্ত্বাবধানে সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তরে কর্মরত সাবেক বন্ধুদের ঈদ সম্মিলনটি হয়ে উঠে প্রাণবন্ত। প্রাণ পায় দূরে থাকা-হারিয়ে যাওয়া বন্ধুত্ব। বর্ণাঢ্য আয়োজনের আহ্বায়ক ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার হোসাইন মো. রায়হান কাজেমি জানান, এই গ্রুপের বর্তমান সদস্য প্রায় ১১ হাজার, যাতে সমগ্র বাংলাদেশের ১৯৯৮-২০০০ ব্যাচের স্টুডেন্টস অন্তর্ভুক্ত। প্রতিনিয়ত সদস্য সংখ্যা বৃদ্ধি হচ্ছে। তিনি জানান, চট্টগ্রামে ভিন্ন ভিন্ন স্কুলের কয়েকজন বন্ধু মিলে প্রাথমিকভাবে আলোচনা করে একটি ঈদ উৎসবের আয়োজন করা হয়। তাতে প্রথমবারেই অভূতপূর্ব সাড়া মেলে। ধারাবাহিকতা অব্যাহত রাখতে সবার আন্তরিক সহযোগিতা দরকার। গ্রুপের সদস্য হওয়া ৯৮-০০ ব্যাচের সবার জন্য উন্মুক্ত। অনুষ্ঠান সঞ্চালনা করেন মহানগর যুবলীগ নেতা কাজী শামীম হাবীব রুবেল এবং সিডিএ কলেজের শিক্ষক মো. মাসুদ হোসেন রানা। ১৯ টি স্কুলের ২৫ জন প্রাক্তন ছাত্র স্মৃতিচারণমূলক বক্তব্য রাখেন। প্রথমবারের ঈদ উৎসবে যারা সার্বিক সহযোগিতা করেছেন, তাদের প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন আহবায়ক হোসাইন রায়হান কাজেমি। প্রেস বিজ্ঞপ্তি।
রোটারী ক্লাব কমার্শিয়াল সিটির সভা
১৬জুন২০১৯,রবিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: চিটাগাং ক্লাব লিমিটেডে রোটারী ক্লাব অব চিটাগাং কমার্শিয়াল সিটির ২০১৯-২০ সালের প্রথম ক্লাব এসেম্বলি, ৩৫তম পাক্ষিক সভা এবং ঈদ শুভেচ্ছা বিনিময় প্রোগ্রাম প্রেসিডেন্ট রোটারিয়ান আফসারুল হকের সভাপতিত্বে গত ১৪ জুন অনুষ্ঠিত হয়। এতে বর্তমান অ্যাসিসটেন্ট গভর্নর রোটারিয়ান রেজাউর রহমান খোকন, অ্যাসিস্টেন্ট গভর্ণরদ্বয় ডেজিগন্যাট রোটারিয়ান জাহিদা আক্তার মিতা এবং রোটারিয়ান মো. আমিন উল্লাহ মোরশেদ দিক নির্দেশনামূলক বক্তব্য দেন। বক্তারা বলেন, আমাদের আরো উদার হওয়া দরকার এবং মানুষের প্রয়োজনগুলো অগ্রাধিকার ভিত্তিতে পূরণ করার লক্ষ্যে ব্যাপক ভিত্তিতে দ্রুত কার্যকর পদক্ষেপ প্রয়োজন। এতে ২০১৯-২০ সালের জন্য বর্ষ পরিকল্পনা এবং বাজেট তুলে ধরেন প্রেসিডেন্ট ইলেক্ট রোটারিয়ান শাহিন আলম সরকার, সেক্রেটারী ইলেক্ট মো. সেলিম উদ্দিন এবং ট্রেজারার ইলেক্ট মো. আমজাদ হোসেন। বক্তব্য দেন, প্রেসিডেন্ট নমিনি রোটারিয়ান মো. ইউনুছ, পিএইচএফ, ভাইস প্রেসিডেন্ট ইলেক্ট রোটারিয়ান মো. ইছহাক, সেক্রেটারী রোটারিয়ান সৈয়দ ইরফানুল আলম, জয়েন্ট সেক্রেটারী ইলেক্ট রোটারিয়ান মোস্তাফা খুদরত-ই-ইলাহি, ডাইরেক্টর রোটারিয়ান নুরুল আমিন মজুমদার, রোটারিয়ান মো. ইকবাল হোসেন এবং রোটারিয়ান ইঞ্জিনিয়ার মো. ইউনুছ। উপস্থিত ছিলেন নবগঠিত রোটার‌্যাক্ট ক্লাব অব চিটাগাং কমার্শিয়াল সিটির প্রস্তাবিত রোটারেক্টর মো. আবরার আমিন সাঈম এবং মিনার। কর্মপরিকল্পনা এবং বাজেটের উপস্থিত সকলেই ভুয়সী প্রসংসা করেন এবং এর সর্বোচ্চ বাস্তবায়নে ক্লাবের সকলকে সক্রিয় হওয়ার আহ্বান জানান। বিশেষ পরিকল্পনার মধ্যে রয়েছে হাসপাতাল প্রতিষ্ঠা, সেনিটারি ল্যাট্রিন স্থাপন এবং উচ্চশিক্ষা সম্পন্ন করা পর্যন্ত মেধাবী ছেলেমেয়েদের বৃত্তি প্রদান ইত্যাদি। প্রেস বিজ্ঞপ্তি।
বায়েজিদে অগ্নিকাণ্ড
১৪ জুন২০১৯,শুক্রবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম:নগরীর বায়েজিদ থানাধীন পানিরকল এলাকায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ৫ দোকান ভষ্মীভূত হওয়ার খবর পাওয়া গেছে। তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি। আজ শুক্রবার সকাল সাড়ে ছয়টায় বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়েছে বলে স্থানীয় বাসিন্দারা জানান। বায়েজিদ থানাধীন ফায়ার সার্ভিস সূত্র জানায়, আজ সকাল সাড়ে ছয়টায় বায়েজিদ থানা রোডের পানিরকল এলাকায় বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে দোকানগুলোর একটিতে আগুন ধরে যায়। মুহূতের মধ্যেই আগুন অন্য দোকানগুলোতে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে বায়েজিদ ফায়ার সার্ভিস ঘটনাস্থলে গিয়ে প্রায় এক ঘণ্টা চেষ্টা চালিয়ে সকাল সাতটার দিকে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষমহয়। এ ঘটনায় প্রায় দুই লাখ টাকার ক্ষয়-ক্ষতি হলেও কোনো হতাহতের ঘটনা ঘটেনি।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্বে ড. শিরীণ
১৪ জুন২০১৯,শুক্রবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম:চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) পরবর্তী উপাচার্য নিয়োগ না হওয়া পর্যন্ত রুটিন দায়িত্ব পালন করবেন বর্তমান উপ-উপাচার্য ড. শিরীণ আখতার। বৃহস্পতিবার বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব হাবিবুর রহমান স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য জানানো হয়। সমকাল। শিক্ষা মন্ত্রণালয়ের ওই আদেশে বলা হয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কাজের ধারাবাহিকতার স্বার্থে উপাচার্য পদে নিয়োগ না হওয়া পর্যন্ত উপ-উপাচার্য শিরীণ আখতার এই পদের রুটিন দায়িত্ব পালন করবেন। এদিকে এই নির্দেশনা আসার পর গতকাল বিকেলেই ড. শিরীণ আখতার উপাচার্য পদে দায়িত্ব নেন। বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নুর আহমদ। ড. শিরীণ আখতার ১৯৭৮ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ থেকে স্নাতক এবং ১৯৮১ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরবর্তী সময়ে তিনি ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি নেন। ১৯৯৬ সালে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক পদে যোগদান করেন। ২০১৬ সালের ২৮ মার্চ উপ-উপাচার্য হিসেবে নিয়োগ পান। উপ-উপাচার্যের পাশাপাশি তিনি বাংলাদেশ নির্বাচন কমিশনের সার্চ কমিটিতে সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।
চট্টগ্রাম বন্দর চ্যানেল বন্ধ
১৪ জুন২০১৯,শুক্রবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম:চট্টগ্রামে দুই জাহাজের সংঘর্ষের ঘটনায় বন্দর চ্যানেল বন্ধ রয়েছে। একটি ফিডার জাহাজের সঙ্গে একটি তেলের ট্যাংকারের সংঘর্ষের পর চট্টগ্রাম বন্দর চ্যানেলে জাহাজ চলাচল সাময়িকভাবে বন্ধ রাখার এ সিদ্ধান্ত নেয়। তবে এ ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। ফিডার জাহাজ এক্সপ্রেস মহানন্দা এবং অয়েল ট্যাংকার এমটি বুর্গান ক্ষতিগ্রস্ত হয়েছে।বন্দর সচিব ওমর ফারুক জানান, শুক্রবার সকাল সাড়ে ৮টার দিকে কর্ণফুলী চ্যানেলের চট্টগ্রাম ড্রাই ডক ও বোট ক্লাব সংলগ্ন অংশে এ দুর্ঘটনা ঘটে।ওমর ফারুক বলেন, শ্রীলঙ্কা থেকে সাড়ে সাতশ কনটেইনার নিয়ে আসা এক্সপ্রেস মহানন্দা বন্দরে ঢুকছিল। আর এমটি বুর্গান ওই সময় চ্যানেল দিয়ে সাগরের দিকে বেরিয়ে হচ্ছিল। কিন্তু চ্যানেলের ভেতরে দুই নৌযানের মুখোমুখি সংঘর্ষ হয়।তবে ক্ষতিগ্রস্ত হলেও কোনো জাহাজ পানিতে ডোবেনি। বন্দরের পাঁচটি টাগবোট দিয়ে জাহাজ দুটোকে নিরাপদ দূরত্বে সরিয়ে নেয়ার চেষ্টা হচ্ছে। এ কারণে চ্যানেল দিয়ে জাহাজ চলাচল আপাতত বন্ধ রাখা হয়েছে।
এহসানুল হায়দার চৌধুরী সকাশে ছাত্রবার্তার সম্পাদক মাছুমুর রশিদ কাদেরী
১৪ জুন২০১৯,শুক্রবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম:সিংগাপুর থেকে চিকিৎসা নিয়ে আসা অসুস্থ রাউজান উপজেলা পরিষদের চেয়ারম্যান এহসানুল হায়দার চৌধুরী বাবুলকে দেখতে আজ ১৪ জুন শুক্রবার সকালে তাঁর বাসভবনে যান বাংলাদেশ ইসলামী ছাত্রসেনার কেন্দ্রীয় প্রকাশনা সম্পাদক ও ছাত্রসেনার মুখপত্র মাসিক ছাত্রবার্তার সম্পাদক মুহাম্মদ মাছুমুর রশীদ কাদেরী। তিনি এসময় দীর্ঘক্ষন সময় কাটান, অসুস্থতার খোঁজখবর নেন। উপস্থিত ছিলেন বি.এম ফাউন্ডেশনের সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ নূর উন নঈম রিমন সহ সংগঠনের নেতৃবৃন্দ। পরে তাঁর সুস্থতা কামনায় বিশেষ দোয়া ও মুনাজাত করেন মুহাম্মদ মাছুমুর রশীদ কাদেরী।
ইসলামী ফ্রন্ট এর ঈদ শুভেচ্ছা বিনিময়
১৪ জুন২০১৯,শুক্রবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম:বাংলাদেশ ইসলামী ফ্রন্ট চট্টগ্রাম মহানগর উত্তর সভাপতি আলহাজ মুহাম্মদ নঈমুল ইসলাম বলেন, গণতান্ত্রিক দেশের নাগরিক হিসেবে মানুষের বিভিন্ন মত ও পথ থাকতে পারে। তবে দেশ ও দেশের মানুষের কল্যাণে সব ভেদাভেদ ভুলে সবাইকে একযোগে কাজ করতে হবে। সন্ত্রাস, দুর্নীতি, জঙ্গীবাদ ও স্বাধীনতা বিরোধী শক্তির পৃষ্টপোষকরা দেশকর পিছিয়ে দিতে তৎপর রয়েছে। তাদের এ অপতৎপরতা রুখে দলমতের উর্ধ্বে উঠে দেশের অগ্রসরতা ধরে রাখতে হবে। ১২ জুন বুধবার বিকালে ফতেপুর ইউনিয়নবাসীর সাথে ঈদ শুভেচ্ছা বিনিময়কালে তিনি এসব কথা বলেন। এ সময় আরো উপস্থিত ছিলেন এইচ এম শহিদুল্লাহ, আলহাজ্ব হাছি মিয়া, হাজ্বী বাদশা মিয়া, দিল মোহাম্মদ, আবুল হাশেম সওদাগর, জননেতা মুহাম্মদ সেকান্দর মিয়া, ছগির মিয়া বাবুল, কাজী আব্দুল করিম, মাওলানা মফিজুর রহমান, জামাল উদ্দীন, ইয়াছিন সওদাগর, ফরিদুল আলম, মাওলানা জহিরুল ইসলাম, শফিউল আলম, আতাউল করিম বাবু, আব্দুর সবুর, মুহাম্মদ বাদশা, মুহাম্মদ হারুন, হাফেজ নুরুল আলম, হাফেজ জয়নাল, আলমগীর খোকন, মুহাম্মদ নাছির, মুহাম্মদ নজরুল, মুহাম্মদ আলি, মুহাম্মদ হায়দার আলি, আব্দুল মোতালেব রাজু, হাফেজ মুহাম্মদ শিবলু, মুহাম্মদ জাবেদ হোসেন, মুহাম্মদ মঞ্জুরুল ইসলাম রানা, হাফেজ নুরুল ইসলাম, মুহাম্মদ ফুরকান, হাফেজ মহি উদ্দীন, শাহাব উদ্দীন, শাহাদাত হোসেন, আব্দুল আল মামুন, মুহাম্মদ মনছুরুল ইসলাম, মুহাম্মদ কাউছার, মুহাম্মদ মিনহাজ, মুহাম্মদ রিয়াদ, মুহাম্মদ ইহসান , মুহাম্মদ পারভেজ, মুহাম্মদ শহিদ, মুহাম্মদ শাহেদ প্রমুখ।
ফটিকছড়ির বাগানবাজারে নদীতে নিখোঁজ ৩ শিশুর মরদেহ উদ্ধার
১৩জুন২০১৯,বৃহস্পতিবার,সজল চক্রবর্ত্তী,ফটিকছড়ি,চট্টগ্রাম: ফটিকছড়ি উপজেলার ১নং বাগান বাজার ইউনিয়নের ফেনী নদীতে গোসল করতে নেমে নিখোঁজ ৩ শিশুর লাশ উদ্ধার করেছে ফায়ার সার্ভিসের ডুবুরী দল। নদীতে দীর্ঘ খোঁজাখুঁজির পর ৭ টায় তিন জনের লাশ উদ্ধার করা হয় বলে জানান বাগান বাজার ইউপি চেয়ারম্যান মুহাম্মদ রুস্তম আলী। তিনি জানান, বৃহস্পতিবার দুপুরে বাগান বাজার ইউনিয়নের ১নং ওয়ার্ডের বর্ডার এলাকার ফেনী নদীতে গোসল করতে নেমে নিখোঁজ হয়েছিল রাউজান উপজেলার পূর্ব হলদিয়া গ্রামের মোহাম্মদ আলীর পুত্র তৌহিদুল আলম সাইফ (৭), বাগান বাজার ইউপির পুরাতন রামগড় গ্রামের বোরহান উদ্দিন এর দুই পুত্র মুহাম্মদ জুবায়ের হোসেন (১৪) ও মুহাম্মদ আজাহার (১২)। সম্পর্কে তার ৩ জনই আপন খালাতো ভাই। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ডুবুরী দল উদ্ধার তৎপরতা শুরু করেন। প্রায় পাঁচ ঘন্টা পর তাদের লাশ উদ্ধার করা হয়। এদিকে ঘটনার খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেন- উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ সায়েদুল আরেফিন, উপজেলা পরিষদ চেয়ারম্যান হোসাইন মুহাম্মদ আবু তৈয়ব, মহিলা ভাইস চেয়ারম্যান জেবুন্নাহার মুক্তা, ভূজপুর থানার ওসি শেখ আব্দুল্লাহ, দাঁতমারা ইউপি চেয়ারম্যান জানে আলম ও বাগানবাজার ইউপি চেয়ারম্যান রুস্তম আলী। এ বিষয়ে ইউএনও মুহাম্মদ সায়েদুল আরেফিন বলেন- লাশগুলো উদ্ধারের পর আইনি প্রক্রিয়া শেষে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

নিউজ চট্টগ্রাম পাতার আরো খবর