মঙ্গলবার, মার্চ ২, ২০২১
১৫ কোভিড হিরো পেলেন সম্মাননা পদক
১৯,ফেব্রুয়ারী,শুক্রবার,নিউজ ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: সমাজে ত্যাগী মানুষ আছে বলেই মানবতার মমার্থ বিদ্যমান আছে। তাই ত্যাগী মানুষরাই সমাজের মঙ্গলালোক জ্বালিয়ে রাখেন। একাত্তরে ত্যাগী মানুষের কারণে মুক্তিযুদ্ধে বিজয় অর্জিত হয়। করোনাযুদ্ধেও ত্যাগী কিছু মানুষ ছিলেন বলেই পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয়েছে। এরা জাতির সম্পদ। শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) বিকেলে নগরের হোটেল পেনিনসুলায় গ্র্যান্ড লাইফ এক্সপো-২০২১ ও কোভিড হিরোস সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ রেজাউল করিম চৌধুরী এসব কথা বলেন। তিনি বলেন, ফরাসী বিপ্লবে তরুণ বিপ্লবীরা বলেছিলেন তারা যে ত্যাগ করেছেন তা ভবিষ্যতের জন্যই। আজ বাংলাদেশে কোভিড মোকাবেলায় সম্মুখ যোদ্ধারা তাদের ত্যাগ সুন্দর আগামীর জন্য নিবেদন করেছেন। অনুষ্ঠানে তিনি ১৫ জন কোভিড হিরোকে সম্মাননা পদক তুলে দেন। এ সময় কোভিড হিরো সম্মাননাপ্রাপ্তদের মধ্যে একুশে পত্রিকার সম্পাদক আজাদ তালুকদার, অ্যাডভোকেট রেহানা বেগম রানু, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. বিদ্যুৎ বড়ুয়া, মেট্রোপলিটন পুলিশের এডিসি শাহ আবদুর রব, আজাহার মাহমুদ, বখতেয়ার উদ্দীন, ওসি মো. মহসীন, মঞ্জুর আলম, ডা. মোহাম্মদ মাসুদ প্রমুখ বক্তব্য দেন।- সূত্র: বাংলা নিউজ
বিজিএমইএর পিঠা উৎসবে রুবানা হক: পোশাক শিল্পের এখন যে অবস্থা সামনে কি হবে জানি না
১৮,ফেব্রুয়ারী,বৃহস্পতিবার,নিউজ ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: আসন্ন বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) নির্বাচনে ফোরাম প্যানেলের ৩৫ জনকে জয়ী করার আহ্বান জানিয়েছেন সংস্থাটির বর্তমান সভাপতি ড. রুবানা হক। গত মঙ্গলবার রাতে নগরীর টাইগারপাস এলাকার নেভি কনভেনশন সেন্টারে আয়োজিত পিঠা উৎসব ও নৈশভোজ অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান। ড. রুবানা হক বলেন, পোশাক শিল্পের এখন যে অবস্থা আমরা জানি না পশ্চিমা দেশগুলোতে বাজার আবার প্রসারিত হবে, নাকি একেবারে বন্ধ হয়ে যাবে। গত বছরের সেপ্টেম্বর থেকে ডিসেম্বর পর্যন্ত পোশাক খাতের রপ্তানি কমেছে ১৬ দশমিক ৯৪ শতাংশ। এরমধ্যে আবার গড় মূল্য কমেছে ৫ শতাংশ। ফোরামের প্যানেল প্রসঙ্গে তিনি বলেন, আমরা আগামী ২৫ ফেব্রুয়ারির মধ্যে প্যানেল চূড়ান্ত করে ফেলবো, এ ফোরামের প্রতিটি সদস্য গতিশীল। আবার আপনি যদি ভোট দিয়ে ফোরামের প্যানেল সদস্যদের নির্বাচন করেন তাহলে আমরা প্রতিশ্রুতি দিচ্ছি কাজের ধারাবাহিকতা রক্ষা করবো। ফোরামের প্যানেল লিডার এবিএম শামসুদ্দিন বলেন, বিজিএমইএ সেবা দেয়ার একটি সংস্থা। ফোরামের কোন সদস্য কোন ব্যক্তিগত উদ্দেশে এই সংস্থাটি ব্যবহার করবেন না। ফোরাম চট্টগ্রামের সভাপতি কেডিএস গ্রুপের চেয়ারম্যান খলিলুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম ফোরামের সাধারণ সম্পাদক ও বিজিএমইএর প্রথম সহ-সভাপতি মো. আবদুস সালাম, বিজিএমইএর সিনিয়র সহ সভাপতি ফয়সাল সামাদ, সহ-সভাপতি আবদুর রহিম ফিরোজ, ফোরামের সাধারণ সম্পাদক আসিফ ইব্রাহিম, বিজিএমইএ চট্টগ্রামের পরিচালক এনামুল আজিজ চৌধুরী, মোহাম্মদ আতিক, খন্দকার বেলায়েত প্রমুখ।- প্রেস বিজ্ঞপ্তি।
আলোচনা সভায় চবি উপাচার্য: ধর্মীয় সম্প্রীতির অনন্য ক্ষেত্র বাংলাদেশ
১৮,ফেব্রুয়ারী,বৃহস্পতিবার,নিউজ ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সনাতন ধর্ম পরিষদের উদ্যোগে বিশ্ববিদ্যালয় উত্তর ক্যাম্পাস কেন্দ্রীয় মন্দির প্রাঙ্গণে গত ১৬ ফেব্রুয়ারি বাণী অর্চনা উপলক্ষে দিনব্যাপী কর্মসূচি পালিত হয়। এ উপলক্ষে আয়োজিত সভায় প্রধান অতিথি ও উদ্বোধক ছিলেন উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদের সচিব মো. রবিউল হাসান। উপাচার্য বলেন, সকল ধর্মের মানুষের পারষ্পরিক সৌহার্দ্য-সম্প্রীতির মাধ্যমে বসবাসের অনন্য ক্ষেত্র বাংলাদেশ। তিনি বলেন, ধর্ম যার যার উৎসব সবার এ মূলমন্ত্রে দীক্ষিত হয়ে সকল ধর্মের মানুষ তাদের স্ব স্ব ধর্মীয় আচার-অনুষ্ঠান উৎসবমুখর পরিবেশে পালন করে আসছে। ধর্মীয় সম্প্রীতির এই অটুট মেলবন্ধন কোনো অপশক্তি যাতে নস্যাত করতে না পারে সেদিকে সজাগ দৃষ্টি রাখতে হবে। প্রফেসর ড. তাপসী ঘোষ রায়ের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক প্রফেসর ড. সজীব কুমার ঘোষের সঞ্চালনায় বক্তব্য রাখেন চবি রসায়ন বিভাগের প্রফেসর বেনু কুমার দে, হাটহাজারী রুদ্র সংস্কৃত কলেজের অধ্যক্ষ মিলন দেবনাথ, অনুষ্ঠান উদযাপন কমিটির আহ্বায়ক ড. মাখন চন্দ্র রায়, প্রকৃতি সাহা, রেজাউল হক রুবেল ও ইকবাল হোসেন টিপু। অনুষ্ঠানে চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস এম মনিরুল হাসান, কলেজ পরিদর্শক (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. শ্যামল রঞ্জন চক্রবর্তী, প্রফেসর ড. দ্বৈপায়ন সিকদার, প্রফেসর ড. অলক পাল, প্রফেসর নির্মল কুমার সাহা, সহকারী প্রক্টরবৃন্দ, বাণী অর্চনা উদযাপন কমিটির কোষাধ্যক্ষ রুনা সাহা প্রমুখ উপস্থিত ছিলেন।- প্রেস বিজ্ঞপ্তি।
আল জাজিরা টেলিভিশন তার বস্তুনিষ্টতা হারিয়েছে: আ জ ম নাছির উদ্দীন
১৭,ফেব্রুয়ারী,বুধবার,অশোক কুমার চৌধুরী,চট্টগ্রাম,নিউজ একাত্তর ডট কম: চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগ সাধারণ সম্পাদক সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন,আল জাজিরা টেলিভিশন- অল দ্য প্রাইম মিনিস্টারস মেন শিরোনামে যে প্রতিবেদনটি প্রচার করেছে তাতে আল জাজিরার বস্তুনিষ্টতা ও ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত হয়েছে। রিপোর্টটির শিরোনামের সাথে সংবাদের কোন মিল নেই। রিপোর্টের শিরোনাম দিয়েছে অল দ্য প্রাইম মিনিস্টারস মেন আর সংবাদটি সেনাপ্রধান ও তার পরিবারকে বিরুদ্ধে। এটি নিছক ব্যক্তিগত আক্রোশ এবং রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত একটি রিপোর্ট। এই রিপোর্টের মাধ্যমে বাংলাদেশে আল জাজিরার গ্রহণযোগ্যতা অনেকাংশেই হ্রাস পেয়েছে। এমনকি তাদের বস্তুনিষ্টতা ও নিরপেক্ষতা নিয়ে বিশ্বব্যাপী সমালোচনা উঠেছে। আজ ১৭ ফেব্রুয়ারি উত্তর পাহাড়তলী ওয়ার্ডে নবনির্বাচিত কাউন্সিলর জহুরুল আলমের জসিমের দায়িত্বগ্রহণ উপলক্ষে এলাকাবাসী আয়োজিত সুধী সমাবেশ ও দোয়া অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কাউন্সিলর জহুরুল আলম জসিম। উত্তর পাহাড়তলী ওয়ার্ড আওয়ামীলীগ সদস্য ইলিয়াস খানের সভাপতিত্বে ও শামীম আহমেদ সুমনের সঞ্চালনায় সুধী সমাবেশে আকবর শাহ থানা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলতাফ হোসেন,সহসভাপতি নেওয়াজ আহমদ,পাহাড়তলী থানা আওয়ামীলীগ যুগ্ম সাধারণ সম্পাদক মোজাফফর হোসেন মাসুম,ওয়ার্ড আওয়ামীলীগ নেতা এরশাদ মামুন, শ্রমিক নেতা শফি বাঙালি,মোস্তফা কামাল বাচ্চু,ফয়েজ আহমদ,পাইনদং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান একেএম ছরোয়ার হোসেন সপন,জাতীয় বিদ্যুৎ শ্রমিকলীগ সভাপতি মাওলানা এনামুল হক,অধ্যক্ষ ফজলুর রহমান,মুক্তিযোদ্ধা মোজাম্মেল হক,রেল শ্রমিকলীগ নেতা লোকমান হোসেন,সিরাজ,জসিম উদ্দিন,দিপ্তি রানী মজুমদার,জাহাঙ্গীর কবির,আবুল হাসনাত ,আনোয়ার হোসেন,আবু নোমান,আবুদল মান্নান,বেলাল,আজিম,শরিফ প্রমুখ বক্তব্য রাখেন।
কদমতলীতে গাড়ির ধাক্কায় যুবক নিহত
১৭,ফেব্রুয়ারী,বুধবার,নিউজ ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: নগরে সদরঘাট থানার কদমতলী এলাকায় দ্রুতগতিতে আসা একটি গাড়ির ধাক্কায় মো. তুহিন নামে এক যুবকের মৃত্যু হয়েছে। বুধবার (১৭ ফেব্রুয়ারি) ভোর সাড়ে ৬টার দিকে এ দুর্ঘটনা ঘটে বলে নিশ্চিত করেন চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল পুলিশ ফাঁড়ির সহকারী উপ-পরিদর্শক (এএসআই) আলাউদ্দিন তালুকদার। তিনি বলেন, কদমতলী এলাকায় ভোরে একটি দ্রুত গতির গাড়ি তুহিনকে ধাক্কা দিলে মো. তুহিন (৩৫) গুরুতর আহত হন। তাকে স্থানীয়রা উদ্ধার করে হাসপাতালে আনার পর কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। নিহত তুহিন চাঁদপুরের শাহরাস্তি উপজেলার মো. বেলালের সন্তান।
চসিকের নবনির্বাচিত পরিষদের প্রথম সভা ২৩ ফেব্রুয়ারি
১৭,ফেব্রুয়ারী,বুধবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) নবনির্বাচিত পরিষদের প্রথম সাধারণ সভা আগামী ২৩ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। এদিন নগরের থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠেয় এ সভায় সভাপতিত্ব করবেন সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী। বিষয়টি জানিয়েছেন চসিকের প্রধান নির্বাহী কাজী মুজাম্মেল হক। তিনি জানান, প্রথম সাধারণ সভায় ১০০ দিনের কর্মসূচি বাস্তবায়ন, সমন্বিত উন্নয়ন কর্মসূচি গ্রহণ সংক্রান্ত ধারণা প্রদান, স্থায়ী কমিটি গঠন সংক্রান্ত প্রাথমিক আলোচনা এবং পরিষ্কার-পরিচ্ছন্নতা ও মশক নিধন কার্যক্রম বিষয়ে আলোচনা হবে। গত ২৭ জানুয়ারি চসিক নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে ৩ লাখ ৬৯ হাজার ২৪৮ ভোট পেয়ে মেয়র নির্বাচিত হন রেজাউল করিম চৌধুরী। ১১ ফেব্রুয়ারি তিনি শপথ নেন। ওই হিসেবে শপথের ১২তম দিনে প্রথম সাধারণ সভা হতে যাচ্ছে। স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) অ্যাক্ট ২০০৯ অনুযায়ী, মেয়র ও কাউন্সিলরগণের শপথ গ্রহণের ৩০ দিনের মধ্যে প্রথম সাধারণ সভা করার বাধ্যবাধকতা রয়েছে। উল্লেখ্য, আ.জ.ম নাছির উদ্দীনের নেতৃত্বাধীন পঞ্চম পর্ষদের প্রথম সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছিল ২০১৫ সালের ৫ আগস্ট। ২০২০ সালের ১১ মার্চ পর্ষদটির সর্বশেষ সাধারণ সভা হয়েছিল। মোহাম্মদ মনজুর আলমের নেতৃত্বাধীন চতুর্থ পর্ষদের প্রথম সাধারণ সভা হয়েছিল ২০১০ সালের ২৫ জুলাই।
বহদ্দারহাটে দারুল হুফফাজ মাদারসায় শিক্ষা উপকরণ বিতরণ
১৭,ফেব্রুয়ারী,বুধবার,নিউজ ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: নগরীর বহদ্দারহাট এক কিলোমিটার এলাকার দারুল হুফফাজ মাদারসার শিক্ষার্থীদের মাঝে গত সোমবার শিক্ষা উপকরণ বিতরণ করা হয়েছে। ইউথ গ্রুপের পরিচালক ফয়সাল রিমনের পক্ষে এসব শিক্ষা উপকরণ শিক্ষার্থীদের হাতে তুলে দেন এক কিলোমিটার ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক এস এম জেড খসরু। শিক্ষা উপকরণের মধ্যে ছিল পবিত্র কোরআন, পড়ার আসবাবপত্র, কার্পেট ও জায়নামাজ। এসময় আরো উপস্থিত ছিলেন মাদরাসার প্রিন্সিপল মৌলানা আমিনুল ইসলাম, শিক্ষক মন্ডলী ও শিক্ষার্থীবৃন্দ। শিক্ষা উপকরণ বিতরণকালে এস এম জেড খসরু বলেন, নৈতিক শিক্ষার পাশাপাশি ধর্মীয় শিক্ষার গুরুত্ব অপরিসীম। তাই আমাদের ভবিষ্যত প্রজন্মকে নৈতিক শিক্ষার পাশাপাশি স্ব স্ব ধর্মীয় শিক্ষায় শিক্ষিত করে তুলতে হবে। ধর্মের সঠিক শিক্ষাকে যদি কাজে লাগানো যায় তাহলে একজন পরিপূর্ণ মানুষ হওয়া যায়। প্রেস বিজ্ঞপ্তি।
বাংলাদেশ-ভারত ফটিকছড়ির সীমান্তে মাদক আর চোরাকারবারি চলতে দেয়া যাবে না: নজিবুল বশর এমপি
১৬,ফেব্রুয়ারী,মঙ্গলবার,সজল চক্রবর্ত্তী,ফটিকছড়ি,চট্টগ্রাম,নিউজ একাত্তর ডট কম: ত্বরিকত ফেডারেশনের চেয়ারম্যান ও চৌদ্দ দলীয় জোট নেতা ফটিকছড়ি এমপি সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী বলেছেন, ফটিকছড়ির কোন মানুষ যাতে গৃহহীন না থাকে; সে জন্য আমি মুজিব বর্ষে ফটিকছড়িতে ২২ হাজার ভূমি ও গৃহহীন পরিবারে ঘর দিতে চাই। এ জন্য আমি প্রধানমন্ত্রীর সহায়তা চাই। তিনি বলেন, বাংলাদেশ-ভারত ফটিকছড়ির সীমান্তে মাদক আর চোরাকারবারি চলতে দেয়া যাবে না। পুলিশ আর বিজিবি যৌথভাবে তাদের প্রতিহত করতে হবে। নইলে আমি উর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে ব্যবস্থা নিতে বলবো। তিনি আজ মঙ্গলবার(১৬ ফেব্রুয়ারি) বিকেলে ফটিকছড়ির উপজেলার দাঁতমারা ইউনিয়নে স্কুল ও কলেজ ভবন নির্মাণসহ গ্রামীণ অবকাঠামো খাতে প্রায় ৪৬ কোটি ব্যয়ে ৩০ টিরও বেশী বাস্তবায়িত উন্নয়ন প্রকল্প উদ্বোধন উপলক্ষে স্থানীয় ইউপি চত্বরে অনুষ্ঠিত জনসমাবেশে প্রধান অতিথির বক্তব্য দান কালে এ সব কথা বলেন। ইউপি চেয়ারম্যান মোঃ জানে আলমের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, ফটিকছড়ি উপজেলা চেয়ারম্যান হোসাইন মুহাম্মদ আবু তৈয়ব, উপজেলা নির্বাহী অফিসার সায়েদুল আরেফীন, মহিলা ভাইস চেয়ারম্যান জেবুন্নাহার মুক্তা, ভাইস চেয়ারম্যান এডভোকেট সালামত উল্লাহ চৌধুরী, ভূজপুর থানার ওসি শেখ আব্দুল্লাহ, উপজেলা প্রকৌশলী এস.এম হেদায়েত ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবুল হোসেন, জনস্বাস্থ্য প্রকৌশলী প্রণবেশ মহাজন, উপজেলা ত্বরিকত নেতা মূহাম্মদ আলমগীর আলম প্রমুখ।
ন্যাশনাল প্রোডাকটিভিটি অ্যাওয়ার্ড পেল ইউনিভার্সেল জিন্স
১৬,ফেব্রুয়ারী,মঙ্গলবার,নিউজ ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: বৃহৎ শিল্প ক্যাটাগরিতে ন্যাশনাল প্রোডাকটিভিটি অ্যান্ড কোয়ালিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০১৯ পেয়েছে ইউনিভার্সেল জিন্স লিমিটেড। গতকাল সোমবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশন (এনপিও) আয়োজিত এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০১৯ এবং ইনস্টিটিউশনাল এপ্রিসিয়েশন অ্যাওয়ার্ড ২০১৯-এর ট্রফি ও সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। তিনি বলেন, সরকারের রূপকল্পগুলো সাফল্যের সাথে অর্জন করতে উৎপাদনশীলতা বৃদ্ধির কোনো বিকল্প নেই। এতে সভাপতিত্ব করেন শিল্পসচিব কে এম আলী আজম। বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার ও এফবিসিসিআইয়ের সভাপতি শেখ ফজলে ফাহিম। স্বাগত বক্তব্য রাখেন এনপিওর পরিচালক (যুগ্ম সচিব) নিশ্চিন্ত কুমার পোদ্দার। অনুষ্ঠানে প্যাসিফিক জিন্স গ্রুপের চেয়ারম্যান মো. নাছির উদ্দিন শিল্পমন্ত্রীর কাছ থেকে পুরস্কার গ্রহণ করেন।- প্রেস বিজ্ঞপ্তি।

নিউজ চট্টগ্রাম পাতার আরো খবর