চট্টগ্রাম সিটি মেয়র সকাশে হিউম্যান রাইটস নেতৃবৃন্দ
১৬এপ্রিল,মঙ্গলবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: পাহাড়তলী থানাধীন অলংকার মোড়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি স্থাপনের প্রস্তাব পত্র নিয়ে আজ ১৬ই এপ্রিল মিলেনিয়াম হিউম্যান রাইটস এন্ড জার্নালিস্ট ফাউন্ডেশন চট্টগ্রাম মহানগর কমিটির পক্ষ থেকে মহানগর চেয়ারম্যান এম.এ নুরুন্নবী চৌধুরীর নেতৃতে সংগঠনের নেতৃবৃন্দ চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ.জ.ম নাছির উদ্দিনের সাথে সাক্ষাত করে এবং প্রস্তাবনা নিয়ে আলোচনা করেন।প্রস্তাবনার আলোকে মেয়র বলেন,পাহাড়তলী থানাধীন অলংকার মোড়ে কোন স্মৃতিস্তম্ভ না থাকা সত্য,অত্র সংস্থার পক্ষ থেকে প্রস্তাবিত বিষয়টি সময় উপযোগী,এটি দ্রুত বাস্তবায়নে আমার আন্তরিক সহযোগিতা থাকবে,এই ধরনের সময়োপযোগি প্রস্তাবনার জন্য আমি অত্র সংস্থাকে সাধুবাদ জানাই।উক্ত সাক্ষাতে উপস্থিত ছিলেন জেলা চেয়ারম্যান ও আকবরশাহ্ থানা আওয়ামীলীগের সহ সভাপতি লোকমান আলি,মহাসচিব ও উত্তর জেলা কৃষকলীগের সহ সভাপতি মোঃ ফজলুল ইসলাম ভূইয়াঁ,নগর মহাসচিব ও পেশাজীবী লীগের নেতা মোঃ তছলিম কাদের চৌধুরী,সিঃভাইস চেয়ারম্যান ইদ্রিস মোঃ নুরুল হুদা,মহিলা বিষয়ক সচিব শিরিন আক্তার,প্রচার ও প্রকাশনা সচিব সুজন আচার্য,সাংবাদিক মোঃ সোহেল,বিশিষ্ট ব্যবসায়ী তাজল কুমার দে,মানবাধিকার কর্মী মোঃ ইরফান চৌধুরী,মোঃ মনিরুল ইসলাম,মোঃ আমজাদ চৌধুরী প্রমুখ।
নাসিবের মাসব্যাপী ক্ষুদ্র কুটির শিল্প ও বাণিজ্য মেলা উদ্বোধন
১৬এপ্রিল,মঙ্গলবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: নগরীর হালিশহরের আবাহনী মাঠে মাসব্যাপী প্রথম চট্টগ্রাম ক্ষুদ্র কুটির শিল্প ও বাণিজ্য মেলার উদ্বোধন করা হয়েছে। ক্ষুদ্র ও কুটির শিল্পের প্রসারের লক্ষ্যে জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি বাংলাদেশ (নাসিব) চট্টগ্রাম মহানগর এই মেলারে আয়োজন করেছে। গতকাল সোমবার ফিতা কেটে মেলার উদ্বোধন করেন নাসিব কেন্দ্রীয় কমিটির প্রেসিডেন্ট মীর্জা নুরুল গণি শোভন সিআইপি। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম আবাহনী লিমিটেডের উপ ক্রীড়া সম্পাদক মোহাম্মদ মহিউদ্দিন, নাসিব চট্টগ্রাম জেলা প্রেসিডেন্ট নুরুল আজম খান, নাসিব চট্টগ্রাম মহানগর নির্বাহী কমিটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো. মাহাবুবুর রহমান, ভাইস প্রেসিডেন্ট দেওয়ান মো. আকতার হোসেন, বেবী হাসান, সিতারা রহমান, সদস্য মো. মামুন, মো. তাজউদ্দীন। নাসিব চট্টগ্রাম মহানগর প্রেসিডেন্ট এ এস এম আবদুল গাফফার মিয়াজীর সভাপতিত্বে অনুষ্ঠানে চট্টগ্রাম জেলা কমিটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এস এ সেলিম, ভাইস প্রেসিডেন্ট এজহারুল হক, মুক্তিযোদ্ধা আবু তাহের, ব্যবসায়ী হাফেজ আবুল হাসান, আশিক উল্লাহ চৌধুরী টুকু, তসলিম উদ্দিন আনন্দ, মো. আজাদ, মো. আব্দুল মালেক প্রমুখ উপস্থিত ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মীর্জা নুরুল গণি শোভন বলেন, নাসিব সারা দেশে ক্ষুদ্র ও কুটির শিল্পের প্রতিনিধি হিসেবে কাজ করছে। নাসিবের প্রায় ১৫ হাজার সদস্য রয়েছে। মেলায় বিভিন্ন প্রতিষ্ঠানের ১৮০টি স্টল, বিদেশি জোনে ইরানী ও থাই প্যাভিলিয়নসহ রয়েছে ফুড জোন। মেলায় হস্তশিল্প, কুটির শিল্প, তাঁত ও বাটিক শিল্প সামগ্রী ও নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের বিপুল সমাহার রয়েছে। শিশুদের বিনোদনের জন্য রয়েছে ওয়াটার রাইড, নাগর দোলা ইত্যাদি। মেলায় প্রবেশ মূল্য ১০ টাকা। শিশুদের প্রবেশ ফ্রি। মেলা প্রতিদিন সকাল দশটা থেকে রাত দশটা পর্যন্ত চলবে। প্রেস বিজ্ঞপ্তি।
ওয়েল ফুডে বর্ষবরণ উৎসব
১৫এপ্রিল,সোমবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: বর্ষবরণের আনন্দকে ভাগাভাগি করে নিতে দেশের স্বনামধন্য কেক প্রস্তুতকারী কোম্পানি ওয়েল ফুডের উদ্যোগে মডেল ওয়ার্ল্ড ইন্সিটিটিউটের সার্বিক ব্যবস্থাপনায় বৈশাখী উৎসব গতকাল নগরীর লালখান বাজারস্থ একটি রেস্টুরেন্টে অনুষ্ঠিত হয়। এতে গুণীজন সংবর্ধনা, আলোচনা সভা ও ফ্যাশন শোর আয়োজন করা হয়। সভায় প্রধান অতিথি ছিলেন সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র ও চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক চৌধুরী হাসান মাহমুদ হাসনী। রাইজিং স্টারের প্রতিষ্ঠাতা ইলিয়াছ রিপনের সঞ্চালনায় ও মডেল ওয়ার্ল্ড ইন্সিটিটিউটের পরিচালক সুন্দর শাহ হিরোর সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রবীণ নাট্যকার ও নির্দেশক রবিউল আলমকে সংবর্ধিত করা হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, কালার্স অব লাইফের প্রেসিডেন্ট শাকিলা গাফফার, আবৃত্তিকার শাওন পান্থ, গীতিকার ফারুক হাসান, গীতিকার আবছার উদ্দিন অলী, সীতাকুন্ড প্রেসক্লাবের সাবেক সভাপতি সৈয়দ ফোরকান আবু, সংগীত শিল্পী সুবর্ণ রহমান, ডিএনসি শিপিংয়ের ম্যানেজিং পার্টনার মোঃ জাহিদ, ব্যবসায়ী আবদুল গফুর। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আসাদুর রহমান আসাদ, মহি উদ্দিন টিটু, লায়ন সাইফ সাইফুল প্রমুখ। শেষে মডেল ওয়ার্ল্ড ইন্সিটিটিউটের পরিচালক সুন্দর শাহ হিরোর কোরিওগ্রাফিতে মিয়া বিবি, জিন্টেলম্যান, ডিসপ্লে, জেইনমিরর ক্রিয়েশণের ফ্যাশন শো অনুষ্ঠিত হয়। পহেলা বৈশাখে হোটেল ওয়েল পার্কের নানা আয়োজন বাংলা ও বাঙালির সার্বজনীন উৎসব পহেলা বৈশাখ বাংলা বর্ষবরণ-১৪২৬ উপলক্ষে চিরায়ত বাঙলার সাংস্কৃতিক ঐতিহ্যকে মাথায় রেখে নগরীর জিইসি মোড়ের অভিজাত হোটেল ওয়েল পার্ক রেসিডেন্স আয়োজন করেছে নানা আয়োজন। হোটেলের মোহরা গার্ডেন রেস্টুরেন্টে থাকছে ১০১টি পদের বাঙালি খাদ্যের সমাহারে বুফে মেনু। থাকছে দেশের বিখ্যাত বাউল সংগীত শিল্পীদের পরিবেশনায় বাউল গান এবং ৩টি টিকেটের সাথে ১জন ফ্রি বুফের সুযোগ। হোটেলের জেনারেল ম্যানেজার এম এ মনছুর ও হেড অব সেলস অ্যান্ড মার্কেটিং মামুন আল রশিদ জানান, ওয়েল পার্ক সবসময় বাঙালি ঐতিহ্যকে লালন করে আধুনিক চিন্তা ধারার সংমিশ্রণে তুলে ধরার প্রচেষ্টা অব্যাহত রাখবে এবং বাংলা নব-বর্ষের সমস্ত আয়োজন যাতে রুচিশীল গ্রাহকরা সুলভে উপভোগ করতে পারে তার জন্য কর্তৃপক্ষ বিশেষ মূল্য নির্ধারণ করেছে। বিস্তারিত জানতে ০১৮৪১৭৩৫৫৫৮-৯, ০১৭৩০৭৩৫৫৫৫ নম্বরে যোগাযোগের অনুরোধ জানানো হয়েছে। প্রেস বিজ্ঞপ্তি।
পুলিশ নারী কল্যাণ সমিতির বৈশাখী মেলা উদ্বোধন
১৫এপ্রিল,সোমবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: পুলিশ নারী কল্যাণ সমিতি, সিএমপি, চট্টগ্রাম কর্তৃক আয়োজিত প্রথম বারের মত পুনাক শো-রুমের পাশে পুনাক বৈশাখী মেলার আয়োজন করা হয়। গতকাল শনিবার বেলা সাড়ে ১১টায় মেলার উদ্বোধন করেন মির্জা মাহবুবা মোস্তফা, সভানেত্রী, পুনাক সিএমপি। অনুষ্ঠানে সাধারণ সম্পাদিকা শিউলী ভৌমিক ও কোষাধ্যক্ষ মোছা. শাহাজাদী আলমসহ পুনাকের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। সভানেত্রী সকলের উদ্দেশে পুনাক বৈশাখী মেলার এই ধারাবাহিকতা বজায় রাখার আহবান জানান। অনুষ্ঠান শেষে পুনাক কার্যালয়ে অসহায় ও দুস্থদের মাঝে বস্ত্র বিতরণ করা হয়। পুনাক বৈশাখী মেলার এ আয়োজনে সার্বিক সহযোগিতা দিচ্ছে হ্যান্ডি। প্রেস বিজ্ঞপ্তি।
শপিংব্যাগ সুপারশপে চলছে বৈশাখ অফার ক্যাম্পেইন
১৩এপ্রিল,শনিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: বাংলা নববর্ষের আনন্দ দ্বিগুণ করতে চট্টগ্রামের সবচেয়ে বড় সুপারশপ শপিংব্যাগে চলছে বৈশাখ অফার ক্যাম্পেইন। বর্ষবরণ উৎসবের আমেজ বাড়িয়ে দিতে ওই ক্যাম্পেইনের আওতায় বিশাল ছাড়ে কেনা যাবে নিত্যপ্রয়োজনীয় কাঁচাবাজার ও অন্যান্য পণ্যসামগ্রী। গত শুক্রবার শুরু হওয়া বৈশাখ অফার ক্যাম্পেইনটি চলবে আগামীকাল পহেলা বৈশাখ পর্যন্ত। নগরীর কাজীর দেউড়ি ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারের ৩০ হাজার বর্গফুট আয়তনের চারটি ফ্লোরে বিন্যস্ত এ সুপারস্টোরে রয়েছে আকর্ষণীয় সব সুবিধা। রয়েছে প্রয়োজনীয় ৫০ হাজারেরও বেশি পণ্যের সংগ্রহ। বৈশাখ অফার ক্যাম্পেইনের বিশেষ আকর্ষণ হচ্ছে আকর্ষণীয় মূল্যে হরেক সাইজের সুস্বাদু ইলিশ মাছ। বৈশাখ আসায় এমনিতেই ইলিশের চাহিদা বেড়েছে অনেক। ক্রেতার চাহিদা মেটানোর জন্য শপিংব্যাগ সুপারশপ আয়োজন করেছে ইলিশের মহা উৎসব। গতকাল প্রথম দিনেই ইলিশ কিনতে ভিড় করতে দেখা যায় প্রচুর ক্রেতাকে। শপিংব্যাগ সুপারশপের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ রফিক বলেন, বর্ষবরণ জাতি- ধর্ম নির্বিশেষে সকল বাংলাদেশির জন্যই অন্যতম বড় উৎসব। এদিনটি সবাই ব্যাপক উৎসাহ উদ্দীপনা এবং বেশ আনন্দমুখর পরিবেশে উদযাপন করে থাকে। আর শপিংব্যাগ সুপারশপ পহেলা বৈশাখের উৎসবমূখর আমেজে নতুন মাত্রা যোগ করতে বৈশাখ অফার ক্যাম্পেইনের আয়োজন করেছে। শপিংব্যাগের চারটি ফ্লোরের মধ্যে বিশেষায়িত কাঁচাবাজারে তরতাজা শাকসবজি থেকে প্রিমিয়াম শুঁটকি, দেশি ও সামুদ্রিক মাছ, তাজা মাংসসহ পাওয়া যাবে সব কিছুই। এ ফ্লোরেই রয়েছে লাইভফিশ বা জীবন্ত মাছ কেনার সুযোগ। ক্রেতারা স্বচক্ষে দেখে যে কোনো জীবন্ত মাছ কিনে নিতে পারবেন। এখানকার বিশেষ আকর্ষণ হলো যে কোনো পণ্যের তাৎক্ষণিকভাবে ফরমালিন পরীক্ষা করে দেখার সুযোগ পাবেন ক্রেতারা। শপিংব্যাগের নিচতলায় প্যাকেটজাত খাবার, মসলা থেকে শুরু করে সব ধরনের ড্রাইফুডের বিপুল সমাহার রয়েছে। দ্বিতীয় তলায় রয়েছে এ টু জেড ফ্যামিলি আইটেম। রয়েছে দেশি-বিদেশি নামি ব্র্যান্ডের কসমেটিকস পণ্যের কালেকশন। তৃতীয় তলায় রয়েছে সব ধরনের গিফট আইটেমের বড় কালেকশন। উপহারের নানা সামগ্রীর পাশাপাশি ব্যাগ-জুতা ছাড়াও রয়েছে বাচ্চাদের জন্য আন্তর্জাতিক মানের খেলনা সামগ্রী। এখানে রয়েছে বাচ্চাদের জন্য বিদেশি ইলেকট্রনিক খেলনা গাড়িও। প্রেস বিজ্ঞপ্তি।
চট্টগ্রামের জিইসি আবাসিক এলাকায় স্ত্রীর গায়ে কেরোসিন ঢেলে হত্যা চেষ্টার অভিযোগে স্বামী গ্রেপ্
১২এপ্রিল,শুক্রবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: চট্টগ্রাম মহানগরীর পাঁচলাইশ থানার জিইসি আবাসিক এলাকায় স্ত্রীর গায়ে কেরোসিন ঢেলে আগুন লাগিয়ে হত্যা চেষ্টার অভিযোগে স্বামী আরশাদুল আলমকে গ্রেপ্তার করেছে পুলিশ। গুরুতর আহত গৃহবধূ তাসমিন সাঈদা চৌধুরীকে বৃহস্পতিবার রাতে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের (চমেক) ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টারে ভর্তি করা হয়েছে। পাঁচলাইশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কাশেম ভূঁইয়া জানান, গৃহবধূকে মারধর করে গুরুতর আহত করার অভিযোগে স্বামীর বিরুদ্ধে মামলা করা হয়েছে। ‘রাতেই আমরা অভিযুক্ত আসামি আরশাদুল আলমকে গ্রেপ্তার করেছি।’ মামলার বিবরণ অনুযায়ী পুলিশ জানায়, ২০০৯ সালে আবদুল মালেকের ছেলে আরশাদুল আলমের সাথে তাসমিন সাঈদা চৌধুরীর বিয়ে হয়। এ দম্পতির তিন সন্তান রয়েছে। বিয়ের পর থেকেই প্রায় সময় রাতে মাতাল হয়ে স্ত্রীকে মারধর করতেন আরশাদুল। বৃহস্পতিবার রাতে স্বামীর পরকিয়ায় বাধা হয়ে দাঁড়ানোয় স্ত্রীকে ব্যাপক নির্যাতনের এক পর্যায়ে গায়ে কেরোসিন ঢেলে আগুন দেয়ার চেষ্টা করেন আরশাদুল। এ সময় পরিবারের লোকজন গুরুতর আহত অবস্থায় ওই গৃহবধূকে চমেক হাসপাতালে ভর্তি করে। এ ঘটনায় বৃহস্পতিবার রাতে আরশাদুল ও তার মা সরওয়ার জাহান মালেককে আসামি করে নগরীর পাঁচলাইশ থানায় মামলা দায়ের করেন সাঈদার চাচা হাসান মোহাম্মদ রাশেদ। মামলার পরপরই পুলিশ জিইসি এলাকায় অভিযান চালিয়ে আরশাদুলকে গ্রেপ্তার করে।
চট্টগ্রাম জেলা প্রশাসকের সাথে মিলেনিয়াম হিউম্যান রাইটসের নেতৃবৃন্দের সাক্ষাত
১১এপ্রিল,বৃহস্পতিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: চট্টগ্রামের পাহাড়তলী থানাধীন অলংকার মোড়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর মরহমানের প্রতিকৃতি স্থাপনের প্রস্তাব পত্র নিয়ে অদ্য ১১ ই এপ্রিল মিলেনিয়াম হিউম্যান রাইটস্ এন্ড জার্নালিস্ট ফাউন্ডেশন (এমজেএফ) চট্টগ্রাম মহানগর কমিটির পক্ষ থেকে মহানগর চেযাররম্যান এম.এ নুরুন্নবী চৌধুরীর নেতৃত্বে সংগঠনের নেতৃবৃন্দ চট্টগ্রাম জেলা প্রশাসকের সাথে সাক্ষাত করে এবং প্রস্তাবনা নিয়ে আলোচনা করেন। উক্ত প্রস্তাবনার আলোকে জেলা প্রশাসক বলেন,এইটি একটি মহৎ উদ্দ্যেগ।এই ধরনের মহতী উদ্দ্যেগের জন্য অত্র সংগঠনের সকল নেতৃবৃন্দকে আমি অভিনন্দন জানাই।আমি আশা করব অত্র সংগঠন দেশ ও জনগনের কল্যানে কাজ করে যাবে।এই সাক্ষাত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন জেলার মহাসচিব ও উত্তর জেলা কৃষকলীগের সহ সভাপতি মোঃ ফজলুল ইসলাম ভূইয়াঁ,মহানগরের মহাসচিব ও আওয়ামীলীগের পেশা জীবীলীগের নেতা মোঃ তছলিম কাদের চৌধুরী,সিঃ ভাইস চেয়ারম্যান ও গাউসিয়া কমিটির পাহাড়তলী শাখার সভাপতি ইদ্রিস মোঃ নুরুল হুদা,মহিলা বিষয়ক সচিব ও মহানগর মহিলা আওয়ামীলীগের নেত্রী শিরিন আক্তার,প্রচার ও প্রকাশনা সচিব সুজন আচ্যার্য,নিউজ একাত্তরের সাংবাদিক মোঃ সোহেল,আওয়ামীলীগ নেতা মোঃ শফিকুর রহমান,মোঃ ইরফান চৌধুরী,মোঃ আরাফাত প্রমূখ।
ভালো-মন্দ খুঁজে পেতে বিতর্কের বিকল্প নেই : অনুপম সেন
১১এপ্রিল,বৃহস্পতিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন বলেছেন,শিক্ষার্থীদের জীবনে সামনে এগিয়ে যাওয়ার জন্য বিতর্ক সঠিক পথ বাছাই করতে সহায়তা করে। ভালো, মন্দ খুঁজে পেতে বিতর্কের বিকল্প নেই। পিইউডিএস ধারাবাহিকভাবে বিতর্কের যে চর্চা করে যাচ্ছে, তা নিঃসন্দেহে সমাজে একটি ইতিবাচক ভূমিকা রাখবে। গতকাল ১০ এপ্রিল নগরীর প্রবর্তক মোড়স্থ প্রিমিয়ার ইউনিভার্সিটি ভবনে উপাচার্য প্রফেসর ড. অনুপম সেনের সাথে প্রিমিয়ার ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি-পিইউডিএস-এর বিতার্কিকরা সৌজন্য সাক্ষাতে মিলিত হলে তিনি এসব কথা বলেন। সম্প্রতি যুক্তি হোক তীক্ষ্নধার, চেতনা হোক সমতার স্লোগান সামনে রেখে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় স্কুল অব ডিবেটের আয়োজনে ২৮টি বিশ্ববিদ্যালয়ের ৩২টি দলের অংশগ্রহণে বিতর্ক প্রতিযোগিতায় পিইউডিএস রানার আপ হওয়ায় এই পিইউডিএস-এর বিতার্কিকরা উপাচার্যের সাথে সাক্ষাত করেন। বিতার্কিকদের মধ্যে ছিলেন পিইউডিএস-এর সাবেক সাধারণ সম্পাদক তাসনিয়া আল সুলতানা, সভাপতি কাজী নুরুল হক, সহ-সভাপতি রাজর্ষি ধর রাজ, সাধারণ সম্পাদক মার্সেল অনিক হালদার প্রমুখ। এসময় উপস্থিত ছিলেন পিইউডিএস-এর মডারেটর সঞ্জয় বিশ্বাস, সাইফুদ্দিন মুন্না এবং অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর (স্টুডেন্ট ওয়েলফেয়ার) পঙ্কজ বিশ্বাস প্রমুখ। উল্লেখ্য, উক্ত বিতর্ক প্রতিযোগিতায় পিইউডিএস-এর সভাপতি কাজী নুরুল হক শ্রেষ্ঠ বিতার্কিক নির্বাচিত হন। প্রেস বিজ্ঞপ্তি

নিউজ চট্টগ্রাম পাতার আরো খবর