শুক্রবার, সেপ্টেম্বর ২৫, ২০২০
করোনা: চট্টগ্রামে ২৪ ঘণ্টায় আক্রান্ত ১
২৪এপ্রিল,শুক্রবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: করোনা শনাক্তের পরীক্ষায় ১৮৩ জনের নমুনা পরীক্ষা করে চট্টগ্রামে আরও ১ জনের শরীরে করোনা ভাইরাস পাওয়া গেছে। এ নিয়ে চট্টগ্রামে ৪৪ জনের শরীরে করোনা পজেটিভ পাওয়া গেলো। এছাড়া গত ২৪ ঘণ্টায় লক্ষ্মীপুর জেলার আরও ১ জনের শরীরে করোনা ভাইরাস পাওয়া গেছে। শুক্রবার (২৪ এপ্রিল) রাত সাড়ে ৮টায় চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসে (বিআইটিআইডি) গত ২৪ ঘণ্টায় ২ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এদের মধ্যে ১ জন নগরের দামপাড়া এলাকার এবং অন্যজন লক্ষ্মীপুর জেলার।
চট্টগ্রামে করোনা প্রতিরোধ বান্ধব কাচাঁ বাজার স্থাপন
২৪এপ্রিল,শুক্রবার,রাজিব দাশ,চট্টগ্রাম,নিউজ একাত্তর ডট কম: করোনা ভাইরাসের সংক্রমন ও বিস্তার রোধে সামাজিক দূরত্ব বজায় রাখার লক্ষ্যে ২৪ এপ্রিল ১১.৩০ ঘটিকায় বন্দর নগরীর নতুন রেল স্টেশন সংলগ্ন কার পার্কিং গ্রাউন্ডে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের দক্ষিণ বিভাগের উদ্যোগে কোতোয়ালী থানার ব্যবস্থাপনায় নগরীর ব্যস্ততম রিয়াজউদ্দিন বাজারের কাঁচা বাজার স্থানান্তর করা হয়। করোনা প্রতিরোধবান্ধব এই কাচাঁ বাজার স্থাপন কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বাজারের কার্যক্রম উদ্বোধন করেন, মোস্তাফা কামাল উদ্দিন, সিনিয়র সচিব, জননিরাপত্তা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ মাহাবুবর রহমান বিপিএম, পিপিএম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) এসএম মেহেদী হাসান, বিপিএম (বার), পিপিএম (বার)। অস্থায়ীভাবে স্থানান্তরিত এই কাঁচাবাজারে রিয়াজউদ্দিন বাজারের কাঁচা বাজার ব্যবসায়ী সমিতির সহযোগিতায় কোতোয়ালি থানার ব্যবস্থাপনায় প্রাথমিকভাবে ২৫০ টি দোকান স্থাপন করা হয়েছে। কাচাঁ বাজার ব্যবসায়ীগণ যথাযথ স্বাস্থ্য বিধি ও সামাজিক নিরাপত্তা বজায় রেখে নির্ধারিত মূল্যে বাজার কার্যক্রম পরিচালনা করবেন। ক্রেতা সাধারণ যথাযথ স্বাস্থ্য বিধি অনুসরণ করে মাস্ক ও হ্যান্ডগ্লাভস ব্যবহার করে সামাজিক দুরত্ব বজায় রেখে প্রতিদিন বিকাল ৫.৩০ ঘটিকা পর্যন্ত তাদের নিত্য প্রয়োজনীয় কাচাঁ বাজার সামগ্রী যথাঃ চাল, ডাল, শাক-সবজি, মাছ, মাংস ইত্যাদি দ্রব্যাদি এই বাজার থেকে ক্রয় করবেন। জনস্বাস্থ্যের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে বাজারের প্রবেশ মুখে স্থাপন করা হয়েছে থার্মাল স্ক্যানার। স্থানান্তরিত কাঁচা বাজারের উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি, খন্দকার গোলাম ফারুক, বিপিএম (বার), পিপিএম, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) শ্যামল কুমার নাথ সহ পুলিশের অন্যান্য ঊধ্বর্তন কর্মকর্তাবৃন্দ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মোহাম্মদ মহসিন,পিপিএম, অফিসার ইনচার্জ, কোতোয়ালী থানা, সিএমপি, চট্টগ্রাম।
পটিয়া উপজেলা আওয়ামী লীগ নেতা আলহাজ্ব ইউছুফ চৌধুরীর মায়ের মৃত্যুতে শোক
২৪এপ্রিল,শুক্রবার,পটিয়া প্রতিনিধি,চট্টগ্রাম,নিউজ একাত্তর ডট কম: চট্টগ্রাম দক্ষিণ জেলা দেশরত্ন পরিষদের সহ-সভাপতি,সাবেক ছাত্রনেতা,পটিয়া উপজেলা আওয়ামী লীগের নেতা আলহাজ্ব ইউছুফ চৌধুরীর শ্রদ্ধেয় আম্মাজান ও জিরি ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান প্রবীণ আওয়ামী লীগ নেতা জনাব আব্দুস সবুরের স্ত্রী জনাবা মায়মুনা বেগমের মৃত্যুবরন করেন (ইন্না-লিল্লাহী ওয়াইন্না ইলাহি রাজেউন)। তার অকাল মৃত্যুতে আমরা গভীর ভাবে শোকাহত। তার শোকার্ত পরিবারের প্রতি সমবেদনা ও শোক জানান বাংলাদেশ আওয়ামী যুবলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আলহাজ্ব বদিউল আলম,বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় উপকমিটির সদস্য ও সাবেক ছাত্রনেতা তসলিম উদ্দিন রানা,দেশরত্ন পরিষদ কেন্দ্রীয় সভাপতি মোহাম্মদ সাহাব উদ্দিন,সহ-সভাপতি মোঃ বুলবুল হোসেন,সাংগঠনিক সম্পাদক আলাউদ্দিন চৌধুরী মোর্শেদ,দক্ষিণ জেলার সভাপতি আলহাজ্ব শাহাজাহান চৌধুরী,সাধারণ সম্পাদক আবু বক্কর,উত্তর জেলার সভাপতি জসিম উদ্দিন তালুকদার,সাধারণ সম্পাদক সৈয়দ নুরুল আমিন, মহানগর সভাপতি আফজাল জুনায়েদ জুয়েল, সাধারণ সম্পাদক নজরুল ইসলাম,সাবেক ছাত্রনেতা এস এম দিদারুল হক জসীম,এম বাহার উদ্দিন চৌধুরী,একেএম মহিউদ্দিন চৌধুরী এরশাদ,জীবন মঞ্জু,বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা পটিয়ার সাবেক সভাপতি ইমতিয়াজ সোহেল,দক্ষিণ জেলা ছাত্রলীগের সহ-সভাপতি জয়নুল আবেদীন ফরহাদ,সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম, সাবেক ছাত্রনেতা মোঃ আয়েস,সির্দ্ধাত বড়ুয়া,প্রফেসর ইউনুস,আজিজুল হক রানা,রনি মজকুরি,সালাউদ্দিন ইমরান,উজ্জ্বল কুমার ঘোষ,আজহার উদ্দিন,আবদুল মান্নান,পটিয়া উপজেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক এম এ সাহেদ,সাবেক সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম জুয়েল, জিরি ইউনিয়ন ছাত্রলীগ সভাপতি আজিজুল্লাহ আজিজ,সাধারণ সম্পাদক তানজিব খোকন,সাজ্জাদ হোসাইন, রিপন,জোবায়ের প্রমুখ নেতৃবৃন্দ এক শোকবার্তায় তার অকাল মৃত্যুতে শোক প্রকাশ করেন ও তার পরিবারের প্রতি সমবেদনা জানান।আল্লাহর দরবারে তার জন্য দোয়া কামনা করেন।
চাঞ্চল্যকর কবিরাজ হত্যার মূলহোতাসহ ৬ হত্যাকারী আটক
২৪এপ্রিল,শুক্রবার,শারমিন আক্তার,চট্টগ্রাম,নিউজ একাত্তর ডট কম: চট্টগ্রাম মহানগরীর কর্ণফুলী থানাধীন ইছানগর এলাকায় অভিযান চালিয়ে আজ ২৪ এপ্রিল, শিকলবাহা এলাকার কবিরাজ শায়ের মোহাম্মদ সাগর (৩৮) হত্যার মূলহোতাসহ হত্যাকাণ্ডে সরাসরি জড়িত ৬ জনকে গ্রেপ্তার করেছে Rab-7। আটককৃতদেরকে ব্যাপক জিজ্ঞাসাবাদে তারা হত্যাকাণ্ডে জড়িত থাকার কথা স্বীকার করেছে। তাদেরকে ব্যাপক জিজ্ঞাসাবাদে তারা জানায় যে ঘটনার মূলহোতা মহিউদ্দিনের সাথে ওই এলাকার জনৈক মেয়ের প্রেমের সম্পর্ক ছিল। মেয়েটির মা এই সম্পর্ক মেনে নিতে পারেননি। তিনি মেয়েকে নিয়ে বেশ কয়েকবার কবিরাজের কাছে যান ঝাড়ফুঁক করে ছেলেটিকে ভোলানোর জন্য। কয়েকদিন আগে মেয়েটি পালিয়ে গিয়ে মহিউদ্দিনের সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হয়। পরবর্তীতে সে কবিরাজের কথা মহিউদ্দিনকে জানালে সে কবিরাজকে শিক্ষা দেয়ার পরিল্পনা করে। ঘটনার দিন মহিউদ্দিনসহ চারজন তার চাচীর প্রচণ্ড পেটে ব্যথা বলে কবিরাজকে বাড়ি থেকে ডেকে নিয়ে গোয়ালপাড়া এলাকায় নিয়ে যায় যেখানে আগে থেকে আরো দুইজন উপস্থিত ছিল। তারা লোহার পাইপ দিয়ে কবিরাজকে বেদম প্রহার করে। কবিরাজ অজ্ঞান হয়ে পড়লে তারা পালিয়ে যায়। পরবর্তীতে হাসপাতালে নিলে কবিরাজ মারা যান। এই ঘটনায় পরেরদিন অজ্ঞাতনামা কয়েকজনের বিরুদ্ধে কর্ণফুলী থানায় মামলা রুজু হয়। গ্রেপ্তারকৃতদের ব্যাপক জিজ্ঞাসাবাদে তারা আরো তিনজনের নাম প্রকাশ করে যারা ঘটনার সময় বিভিন্ন মোড়ে অবস্থান নিয়ে।পাহারা দেয়। তাদেরকে আরো জিজ্ঞাসাবাদের ভিত্তিতে তাদের দেখানো মতে আজ দুপুর বেলায় চরলাক্ষ্যা এলাকার একটি গোয়ালঘর থেকে হত্যাকাণ্ডে ব্যবহৃত তিনটি লোহার পাইপ উদ্ধার করা হয়।
ইফতার সামগ্রী তৈরি ,বিক্রয়, বিতরন ও ইফতার পার্টি আয়োজনে সিএমপির নির্দেশনা
২৪এপ্রিল,শুক্রবার,কমল চক্রবর্তী,চট্টগ্রাম,নিউজ একাত্তর ডট কম: করোনা ভাইরাসের সংক্রমণ ও বিস্তার রোধে সামাজিক দূরত্ব বজায় রাখার লক্ষ্যে পবিত্র মাহে রমজানের ইফতার ও সেহেরির ক্ষেত্রে সিএমপি কর্তৃক জারিকৃত নিম্নোক্ত নির্দেশনাবলী মেনে চলার জন্য সকলকে অনুরোধ করা যাচ্ছে - ১। ফুটপাত বা যত্রতত্র ইফতারি তৈরি ও বিক্রয় করা যাবে না। ২।রেস্টুরেন্ট বা খাবার দোকানে বসে ইফতার করা যাবে না।সামাজিক দূরত্ব বজায় রেখে ইফতার কিনে প্যাকেটে করে নিয়ে যেতে হবে। ৩।সন্ধ্যা ৬টার পর ইফতার বিক্রয় করা যাবে না। ৪।রেস্টুরেন্ট, খাবার দোকান বা অন্য কোথাও সেহেরি তৈরি,আয়োজন বা বিক্রয় করা যাবে না। ৫।কোথাও কোন ইফতার পার্টির আয়োজন করা যাবে না। ৬।সিএমপি'র অনুমতি ছাড়া কোথাও ইফতার বিতরণ করা যাবে না। করোনা ভাইরাস প্রতিরোধের লক্ষ্যে দেশ ও জাতির স্বার্থে উপরিউক্ত নির্দেশনাবলী মেনে চলার জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো।
করোনা ভাইরাস প্রতিরোধে জেলা প্রশাসনের সমন্বয় সভা
২৩এপ্রিল,বৃহস্পতিবার,কমল চক্রবর্তী,চট্টগ্রাম,নিউজ একাত্তর ডট কম: বিশ্ব ব্যাপি ছড়িয়ে পড়া মরনব্যাধি করোনা ভাইরাস (কোভিড-১৯) এর প্রদুভার্ব প্রতিরোধে করণীয়, ত্রাণ বিতরন ও করোনা পরিস্থিতি নিয়ন্ত্রনে করনীয় সম্পর্কে জেলা প্রশাসক,চট্টগ্রাম কর্তৃক আয়োজিত জনপ্রতিনিধি ও বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সাথে সমন্বয় সভা অনুষ্টিত হয়। বৃহস্পতিবার ২৩ এপ্রিল সকাল ১১ঃ৩০ মিনিটের সময় চট্টগ্রাম র্সাকিট হাউস এর সন্মেলন কক্ষে জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেনের সভাপতিত্বে এক সভা অনুষ্টিত হয়। জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেনের সভাপতিত্বে অনুষ্টানে উপস্থিত ছিলেন তথ্য মন্ত্রী ড.হাসান মাহমুদ ,ভুমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ , জাতীয় সংসদের হুইপ শামশুল হক,শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হক চৌধুরী , চট্টগ্রামের সংসদ সদস্যগণ, সিনিয়র সচিব জননিরাপত্তা বিভাগ , স্বরাস্ট্র মন্ত্রনালয় মোস্তাফা কামাল উদ্দীন, অতিরিক্ত সচিব জননিরাপত্তা বিভাগ,স্বরাস্ট্র মন্ত্রনালয়, চট্টগ্রাম সিটি কর্পোরেশন এর মেয়র আ,জ,ম নাছির উদ্দিন, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার এ বি এম আজাদ, চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ (জি), এনজিপি, এনডিসি, পিএসসি, বিএন, ডি আই জি, সিএমপি কমিশনার মাহবুবুর রহমান, চসিক এর প্রধান নির্বাহী কর্মকর্তা শামশুল হুদা, বিভাগীয় পরিচালক, স্বাস্থ্য ডাঃ হাসান শাহরিয়ার কবীর, পরিচালক চমেক, ব্রিগেডিয়ার জেনারেল খোন্দকার রশিদুল গণি, প্রিন্সিপাল চমেক, চট্টগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যান এম এ সালাম, পুলিশ সুপার এস এম রশিদুল হক, পিপিএম-সেবা, বাংলাদেশ সেনাবাহিনীর চট্টগ্রাম প্রতিনিধি, বিভাগীয় পরিচালক আনসার প্রমুখ উপ্সথিত ছিলেন ।
ভাম্যমান আদালতের নিয়মিত অভিযানে ৫০ মামলায় ষাট হাজার টাকা জরিমানা
২৩এপ্রিল,বৃহস্পতিবার,কমল চক্রবর্তী,চট্টগ্রাম,নিউজ একাত্তর ডট কম: করোনা প্রতিরোধে সরকারি নির্দেশনা প্রতিপালন,বাজার মনিটরিং, স্বপ্রণোদিত লকডাউনের আড়ালে অননুমোদিত দোকান বন্ধ রাখা, আড্ডা বন্ধ, বাড়ির নির্মান কাজ বন্ধ, টিসিবি পণ্য বিক্রি মনিটরিং ও ক্রেতাদের নিরাপদ সামাজিক দূরত্ব বজায় রাখা, সামাজিক দুরত্ব নিশ্চিতকরণ ইত্যাদির মাধ্যমে করোনা সংক্রমণ প্রতিরোধে মাঠে ছিলো জেলা প্রশাসনের ৯ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ৯ টি টিম। ভ্রাম্যমান আদালত ৫০ টি মামলায় ৬০,৮০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। বুধবার ২২ এপ্রিল সকাল ৯.০০ টা থেকে বিকাল ৩.০০ টা পর্যন্ত নগরীর বিভিন্ন স্থানে মোবাইল কোর্ট পরিচালনা করেন জেলা প্রশাসনের ৯ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ৯ টি টিম। বন্দর, ইপিজেড, পতেঙ্গা এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সুজন চন্দ্র রায়। তিনি জানান, আজকের অভিযানে সেনাবাহিনী পুলিশ সহ অত্র অঞ্চলের বিভিন্ন এলাকায় পরিদর্শন করা হয়, অন্যান্য দিনের তুলনায় অধিক যানবাহন ও মানুষের ভিড় লক্ষ্য করা যায়। সরকারী আদেশ অমান্য করায় দোকান মালিককে জরিমানা করা হয় এছাড়া মাইকিং এর মাধ্যমে জনসচেতনতা সৃষ্টি করা হয়। সর্বমোট ৪ টি মামলায় ৮,০০০ টাকা জরিমানা করা হয়। ভূমি অধিগ্রহন কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নাজমা বিনতে আমিন মোবাইল কোর্ট পরিচালনা করেন চান্দগাঁও , চকবাজার, বাকলিয়া এলাকায়। তিনি জানান, অননুমোদিতভাবে খুলে ব্যবসা করা, সামাজিক দূরত্ব না মানা এবং আড্ডাবাজির জন্য উক্ত জরিমানা করা হয়। এছাড়া বাজারসহ যেখানে লোকসমাগম বেশি সেখানে মাইকিং করা হয় এবং সচেতনা বাড়ানোর চেষ্টা করা হয়।সর্বমোট ১০ টি মামলায় ১০০০ টাকা জরিমানা করেন। অপরদিকে সদরঘাট, কোতোয়ালী, ডবলমুরিং এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করেন সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহফুজা জেরিন । তিনি জানান, আজ রাস্তায় গাড়ি এবং মানুষের প্রচুর ভিড় ছিলো। চৌমুহনী মোড়, কদমতলী মোড় এবং বাদামতলী মোড়ে মনিটরিং করা হয়। প্রয়োজন ছাড়া বের হওয়ায় বেশ কয়েকটি গাড়িচালককে জরিমানা করা হয়। এছাড়াও নিয়মমতো অননুমোদিত ভাবে হার্ডওয়্যার এর কিছু দোকান খোলা থাকায় জরিমানা করা হয়। সর্বমোট ১৮ টি মামলায় ১২,২০০ টাকা জরিমানা করা হয়। পাঁচলাইশ, খুলশী, বায়েজিদ এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করেন সিনিয়র সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নাজমুন নাহার। তিনি জানান,আজ সকাল ৯ টা থেকে বিকাল ৩ টা পর্যন্ত বায়েজিদ, খুলশি ও পাচলাইশ এলাকায় অভিযান পরিচালনা করা হয়। আইন অমান্য করার কারনে কয়েকজন দোকানিকে জরিমানা করা হয়। হেলমেট, মাস্ক না পরে এবং একসাথে ২, ৩ জন বাইকে থাকায় ৩ মোটরসাইকেল আরোহীকে জরিমানা করা হয়। সামাজিক দূরত্ব রেখে কাজ করার জন্য সবাইকে সচেতন করা হয়। মোট মামলা -৬ টি, জরিমানা-৭,৬০০ টাকা। সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মামনূন আহমেদ অনিক পাহাড়তলী, হালিশহর ও আকবর শাহ এলাকায় করোনা ভাইরাসজনিত প্রাদুর্ভাব প্রতিরোধের লক্ষ্যে বাধ্যতামূলক হোম কোয়ারেন্টাইন নিশ্চিতকরণ,বাজার মনিটরিং ও সেনা বাহিনীকে আইনানুগ নির্দেশনা প্রদানের উদ্দেশ্যে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। অভিযানকালে এসব এলাকার কাঁচা বাজার পরিদর্শন ও সামাজিক দূরত্ব নিশ্চিতকল্পে নগরবাসীকে ব্যাপকভাবে সচেতন করা হয়। এ সময়ে এসব এলাকায় মোট ২টি মামলায় সর্বমোট ৭০০ (সাত শত টাকা) জরিমানা করা হয়। যৌক্তিক কারন ব্যাতীত যাত্রীদের রিক্সা, মোটরসাইকেল, প্রাইভেট কার সহ বিভিন্ন যানবাহনে চলাচলে নিষেধ করা হয়। তাছাড়া বিভিন্ন এলাকার বেশ কিছু দোকানের সামনে জনসাধারণকে সামাজিক দূরত্ব নিশ্চিত করণে সচেতন করে দেওয়া হয়। বিকাল ৩.০০ ঘটিকা থেকে রাত ৯.০০ ঘটিকা পর্যন্ত মোবাইল কোর্ট পরিচালনা করেন, বন্দর, ইপিজেড, পতেঙ্গা থানাধীন অঞ্চলে সিনিয়র সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট চাই থোয়াইহলা চৌধুরী মোবাইল কোর্ট পরিচালনা করেন। তিনি ২ টি মামলায় ৮০০ টাকা জরিমানা করেন। পাহাড়তলী, হালিশহর ও আকবর শাহ থানাধীন অঞ্চলে ভূমি অধিগ্রহণ কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ সোহেল রানা ৬ টি মামলায় ৩,৭০০ টাকা জরিমানা করেন। চান্দগাঁও,চকবাজার,বাকলিয়া থানাধীন এলাকায় ভূমি অধিগ্রহন কর্মকর্তা ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোহাম্মদ কায়সার খসরু ৪ টি মামলায় ১৬,০০০ টাকা জরিমানা করেন। এছাড়াও সদরঘাট, কোতোয়ালী, ডবলমুরিং থানাধীন এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেট কে এম ইশমাম ৩ টি মামলায় ১,৮০০ টাকা জরিমানা করেন। জনস্বার্থে এই মোবাইল কোর্ট অব্যাহত থাকবে বলে জানান জেলা প্রশাসনের জন সংযোগ কর্মকর্তা মাসুদুর রহমান।
করোনা ভাইরাস: প্রভাব মোকাবিলায় কাজ করতে এক টেবিলে মন্ত্রী-এমপিরা
২২এপ্রিল,বুধবার,মো.ইরফান চৌধুরী,চট্টগ্রাম,নিউজ একাত্তর ডট কম: করোনা ভাইরাসের প্রভাবে সৃষ্ট পরিস্থিতি মোকাবিলায় সরকারি-বেসরকারি উদ্যোগে সমন্বয় সাধন করতে বৈঠক করেছেন চট্টগ্রামের মন্ত্রী-এমপিরা। দেশব্যাপী করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর- এই প্রথম একসঙ্গে বৈঠক করলেন তারা। বুধবার (২২ এপ্রিল) চট্টগ্রাম সার্কিট হাউজে অনুষ্ঠিত এ বৈঠকে সভাপতিত্ব করেন চট্টগ্রামের জ্যেষ্ঠ রাজনীতিক, চট্টগ্রাম-১ আসনের সংসদ সদস্য ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। বৈঠকে চট্টগ্রাম-১৩ আসনের সংসদ সদস্য ও ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, চট্টগ্রাম-৯ আসনের সংসদ সদস্য ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল ছাড়া চট্টগ্রামের আরও ৮ জন সংসদ সদস্য অংশ নেন। তারা হলেন, চট্টগ্রাম-৪ আসনের দিদারুল আলম, চট্টগ্রাম-৬ আসনের এবিএম ফজলে করিম, চট্টগ্রাম-৮ আসনের মোছলেম উদ্দিন আহমদ, চট্টগ্রাম-১১ আসনের এমএ লতিফ, চট্টগ্রাম-১৪ আসনের নজরুল ইসলাম চৌধুরী, চট্টগ্রাম-১৫ আসনের আবু রেজা মু. নেজামউদ্দিন নদভী, চট্টগ্রাম-১৬ আসনের মোস্তাফিজুর রহমান এবং সংরক্ষিত নারী-৬ আসনের খাদিজাতুল আনোয়ার সনি। বৈঠকে সভাপতির বক্তব্যে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, ১ মাস আমি কক্সবাজারে কোয়ারেন্টিনে ছিলাম। কিন্তু আমি এলাকায় আমার কর্মী, আওয়ামী লীগের কর্মী এবং ইউএনও’র সঙ্গে সমন্বয় করে সরকারি সহায়তা যেগুলো ছিলো- সেগুলো দিয়েছি। আমাদের দলীয় সহায়তাও দিয়েছি। মিরসরাইয়ে কোনো সমন্বয়হীনতা নেই। সেখানে এখন পর্যন্ত ৫ বার ত্রাণ দেওয়া হয়েছে। আজকে আবার দেওয়া হচ্ছে। তিনি বলেন, স্বয়ং নিজে এলাকায় গিয়ে ত্রাণ বিতরণ করতে হবে- এমন কোনো কথা নেই। এলাকায় ত্রাণ বিতরণ ঠিকভাবে হলেই হলো। এখানে যে যেখানে থাকুক না কেনো- সোশ্যাল ডিসটেন্স রেখে হলেও যার কাজটা সে করছে কি না- এটা দেখতে হবে। এবং সেটাই গুরুত্বপূর্ণ। যেমন আজকে আমি এখানে বসে আলাপ করছি। আমার এলাকায় আজকেও ১৮টি স্থানে ত্রাণ দেওয়া হচ্ছে। দিস ইস হাউ ইউ মেইনটেইন। দিস ইস হাউ ইউ ম্যানেজ। হাউ ইউ ম্যানেজ ইন বেটার ওয়ে। প্রবীণ এই রাজনীতিক বলেন, এখানে অনেকে- ইউলো জার্নালিজম এর মাধ্যমে অনেক কিছু বলছে। তারা বট বৃক্ষের কথা বলছে। বটবৃক্ষ কোথায় জিজ্ঞেস করছে। চট্টগ্রামের দুই বট বৃক্ষের দুই শাখা অলরেডি এখানে আছে। আমাদের জাবেদ এবং নওফেল। বটবৃক্ষ এমন যে- বটবৃক্ষের ছায়া সব সময় চট্টগ্রামের ওপর থাকবে। আগেও ছিলো। এখনো থাকবে। বট বৃক্ষের ছায়া কোনো দিন মুছে যাবে না।-বাংলানিউজ। সভায় সরকার দলীয় সংসদ সদস্যরা করোনা ভাইরাসের প্রভাবে সৃষ্ট পরিস্থিতি মোকাবিলায় তাদের মতামত তুলে ধরেন। প্রশাসন-দলের মধ্যে আরও বেশি সমন্বয়ের মাধ্যমে ত্রাণ বিতরণ কার্যক্রম পরিচালনা নিয়ে কথা বলেন। লকডাউন শিথিল করে চট্টগ্রাম বন্দরের কার্যক্রম স্বাভাবিক রাখা, বাণিজ্যিক প্রতিষ্ঠান খুলে দেওয়ার বিষয়ে তাদের ভাবনা তুলে ধরেন। বৈঠকে মাঠ প্রশাসনের কার্যক্রম তুলে ধরেন চট্টগ্রামের জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন। স্বাস্থ্য বিভাগের কার্যক্রম তুলে ধরেন সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বী। এছড়াও বৈঠকে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান এম জহিরুল আলম দোভাষ, সিটি নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী রেজাউল করিম, জেলা পরিষদ চেয়ারম্যান এম এ সালামসহ চট্টগ্রাম মহানগর, উত্তর জেলা এবং দক্ষিণ জেলা আওয়ামী লীগের সিনিয়র নেতারা অংশ নেন। দিস ইস হাউ ইউ মেইনটেইন। দিস ইস হাউ ইউ ম্যানেজ। হাউ ইউ ম্যানেজ ইন বেটার ওয়ে। প্রবীণ এই রাজনীতিক বলেন, এখানে অনেকে- ইউলো জার্নালিজম এর মাধ্যমে অনেক কিছু বলছে। তারা বট বৃক্ষের কথা বলছে। বটবৃক্ষ কোথায় জিজ্ঞেস করছে। চট্টগ্রামের দুই বট বৃক্ষের দুই শাখা অলরেডি এখানে আছে। আমাদের জাবেদ এবং নওফেল। বটবৃক্ষ এমন যে- বটবৃক্ষের ছায়া সব সময় চট্টগ্রামের ওপর থাকবে। আগেও ছিলো। এখনো থাকবে। বট বৃক্ষের ছায়া কোনো দিন মুছে যাবে না। সভায় সরকার দলীয় সংসদ সদস্যরা করোনা ভাইরাসের প্রভাবে সৃষ্ট পরিস্থিতি মোকাবিলায় তাদের মতামত তুলে ধরেন। প্রশাসন-দলের মধ্যে আরও বেশি সমন্বয়ের মাধ্যমে ত্রাণ বিতরণ কার্যক্রম পরিচালনা নিয়ে কথা বলেন। লকডাউন শিথিল করে চট্টগ্রাম বন্দরের কার্যক্রম স্বাভাবিক রাখা, বাণিজ্যিক প্রতিষ্ঠান খুলে দেওয়ার বিষয়ে তাদের ভাবনা তুলে ধরেন। বৈঠকে মাঠ প্রশাসনের কার্যক্রম তুলে ধরেন চট্টগ্রামের জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন। স্বাস্থ্য বিভাগের কার্যক্রম তুলে ধরেন সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বী। এছড়াও বৈঠকে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান এম জহিরুল আলম দোভাষ, সিটি নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী রেজাউল করিম, জেলা পরিষদ চেয়ারম্যান এম এ সালামসহ চট্টগ্রাম মহানগর, উত্তর জেলা এবং দক্ষিণ জেলা আওয়ামী লীগের সিনিয়র নেতারা অংশ নেন।
নগরীতে ৫০ লক্ষ টাকার ইয়াবাসহ ১ মাদক ব্যবসায়ী গ্রেফতার করেছে Rab-7
২২এপ্রিল,বুধবার,কমল চক্রবর্তী,বিশেষ প্রতিনিধি,চট্টগ্রাম,নিউজ একাত্তর ডট কম: নগরীর বায়েজীদ থানাধীন অক্সিজেন মোড় এলাকায় অভিযান চালিয়ে ১০,০০০ পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধারসহ ১ জন মাদক ব্যবসায়ী গ্রেফতার করেছে Rab-7 । এসময় মাদক পরিবহনে ব্যবহৃত ১ টি পিকআপ ভ্যান জব্দ। বুধবার ২২ এপ্রিল দুপুর ১ টার সময় নগরীর বায়েজীদ থানাধীন অক্সিজেন মোড় এলাকায় অভিযান চালিয়ে ১০,০০০ পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধারসহ ১ জন মাদক ব্যবসায়ী গ্রেফতার করা হয়েছে বলে জানান Rab-7 এর সহকারী পরিচালক(মিডিয়া) এএসপি মাহমুদুল হাসান মামুন। আটককৃত আসামী হলেন মোঃ ইব্রাহিম খলিল (৩৫) কুমিল্লা জেলার বরুরা থানাধীন মৌয়ার্ত্তা গ্রামের মন্তাজ মিয়ার ছেলে। Rab-7 এর সহকারী পরিচালক (অপারেশন) এএসপি মাশকুর রহমান জানান , গোপন সংবাদের মাধ্যমে জানতে পারি যে, কতিপয় মাদক ব্যবসায়ী একটি পিকআপ যোগে বিপুল পরিমাণ ইয়াবা ট্যাবলেট নিয়ে বহদ্দারহাট এলাকা হতে অক্সিজেন রোড হয়ে ঢাকার দিকে রওনা করেছে। এমন ভিত্তিতে Rab-7 এর একটি টহল দল মহানগরীর বায়েজীদ থানাধীন অক্সিজেন টু মুরাদনগরগামী রাস্তার উপর একটি বিশেষ চেকপোস্ট বসিয়ে গাড়ি তল্লাশী শুরু করে। এ সময় Rabর চেকপোস্টের দিকে আসা একটি পিকআপ ভ্যান এর গতিবিধি সন্দেহজনক মনে হলে Rab সদস্যরা গাড়িটিকে থামানোর সংকেত দেয়। কিন্তু ড্রাইভার গাড়িটিকে না থামিয়ে Rabর চেকপোস্ট অতিক্রম করে পালিয়ে যাওয়ার চেস্টা করলে Rab সদস্যরা ধাওয়া করে পিকআপ ভ্যানটি আটক করে এবং একজনকে আটক করে। তিনি আরও জানান,পরবর্তীতে আটককৃত আসামীকে ব্যাপক জিজ্ঞাসাবাদে তার দেখানো ও সনাক্তমতে পিকআপ ভ্যানটি তল্লাশী করে পিকআপ ভ্যানের ভিতরে ড্রাইভিং সিটের নিচে সুকৌশলে লুকানো অবস্থায় ১০,০০০ পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধার করা হয় এবং পিকআপ ভ্যানটি জব্দ করা হয়। আটককৃত আসামীকে বায়েজীদ থানায় হস্তান্তরের কার্যক্রম প্রক্রিয়াধীন আছে। Rab-7 এর সহকারী পরিচালক এএসপি কাজী মোঃ তারেক আজিজ জানান, গ্রেফতারকৃত আসামীকে জিজ্ঞাসাবাদে আরো জানা যায়, সে দীর্ঘদিন যাবত মাদক ব্যবসায়ীদের সাথে যোগসাজশে মাদকদ্রব্য সংগ্রহ করে পরবর্তীতে উক্ত পিকআপ যোগে বিভিন্ন অভিনব কৌশলে চট্টগ্রামসহ দেশের বিভিন্ন অঞ্চলের মাদক ব্যবসায়ী এবং মাদক সেবীদের কাছে বিক্রয় করে আসছে। উদ্ধারকৃত মাদকদ্রব্যের আনুমানিক মূল্য ৫০ লক্ষ টাকা এবং জব্দকৃত পিকআপ ভ্যানের আনুমানিক মূল্য ১০ লক্ষ টাকা। আটককৃত আসামীকে বায়েজীদ থানায় হস্তান্তরের কার্যক্রম প্রক্রিয়াধীন আছে।

নিউজ চট্টগ্রাম পাতার আরো খবর