চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্বে ড. শিরীণ
১৪ জুন২০১৯,শুক্রবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম:চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) পরবর্তী উপাচার্য নিয়োগ না হওয়া পর্যন্ত রুটিন দায়িত্ব পালন করবেন বর্তমান উপ-উপাচার্য ড. শিরীণ আখতার। বৃহস্পতিবার বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব হাবিবুর রহমান স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য জানানো হয়। সমকাল। শিক্ষা মন্ত্রণালয়ের ওই আদেশে বলা হয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কাজের ধারাবাহিকতার স্বার্থে উপাচার্য পদে নিয়োগ না হওয়া পর্যন্ত উপ-উপাচার্য শিরীণ আখতার এই পদের রুটিন দায়িত্ব পালন করবেন। এদিকে এই নির্দেশনা আসার পর গতকাল বিকেলেই ড. শিরীণ আখতার উপাচার্য পদে দায়িত্ব নেন। বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নুর আহমদ। ড. শিরীণ আখতার ১৯৭৮ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ থেকে স্নাতক এবং ১৯৮১ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরবর্তী সময়ে তিনি ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি নেন। ১৯৯৬ সালে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক পদে যোগদান করেন। ২০১৬ সালের ২৮ মার্চ উপ-উপাচার্য হিসেবে নিয়োগ পান। উপ-উপাচার্যের পাশাপাশি তিনি বাংলাদেশ নির্বাচন কমিশনের সার্চ কমিটিতে সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।
চট্টগ্রাম বন্দর চ্যানেল বন্ধ
১৪ জুন২০১৯,শুক্রবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম:চট্টগ্রামে দুই জাহাজের সংঘর্ষের ঘটনায় বন্দর চ্যানেল বন্ধ রয়েছে। একটি ফিডার জাহাজের সঙ্গে একটি তেলের ট্যাংকারের সংঘর্ষের পর চট্টগ্রাম বন্দর চ্যানেলে জাহাজ চলাচল সাময়িকভাবে বন্ধ রাখার এ সিদ্ধান্ত নেয়। তবে এ ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। ফিডার জাহাজ এক্সপ্রেস মহানন্দা এবং অয়েল ট্যাংকার এমটি বুর্গান ক্ষতিগ্রস্ত হয়েছে।বন্দর সচিব ওমর ফারুক জানান, শুক্রবার সকাল সাড়ে ৮টার দিকে কর্ণফুলী চ্যানেলের চট্টগ্রাম ড্রাই ডক ও বোট ক্লাব সংলগ্ন অংশে এ দুর্ঘটনা ঘটে।ওমর ফারুক বলেন, শ্রীলঙ্কা থেকে সাড়ে সাতশ কনটেইনার নিয়ে আসা এক্সপ্রেস মহানন্দা বন্দরে ঢুকছিল। আর এমটি বুর্গান ওই সময় চ্যানেল দিয়ে সাগরের দিকে বেরিয়ে হচ্ছিল। কিন্তু চ্যানেলের ভেতরে দুই নৌযানের মুখোমুখি সংঘর্ষ হয়।তবে ক্ষতিগ্রস্ত হলেও কোনো জাহাজ পানিতে ডোবেনি। বন্দরের পাঁচটি টাগবোট দিয়ে জাহাজ দুটোকে নিরাপদ দূরত্বে সরিয়ে নেয়ার চেষ্টা হচ্ছে। এ কারণে চ্যানেল দিয়ে জাহাজ চলাচল আপাতত বন্ধ রাখা হয়েছে।
এহসানুল হায়দার চৌধুরী সকাশে ছাত্রবার্তার সম্পাদক মাছুমুর রশিদ কাদেরী
১৪ জুন২০১৯,শুক্রবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম:সিংগাপুর থেকে চিকিৎসা নিয়ে আসা অসুস্থ রাউজান উপজেলা পরিষদের চেয়ারম্যান এহসানুল হায়দার চৌধুরী বাবুলকে দেখতে আজ ১৪ জুন শুক্রবার সকালে তাঁর বাসভবনে যান বাংলাদেশ ইসলামী ছাত্রসেনার কেন্দ্রীয় প্রকাশনা সম্পাদক ও ছাত্রসেনার মুখপত্র মাসিক ছাত্রবার্তার সম্পাদক মুহাম্মদ মাছুমুর রশীদ কাদেরী। তিনি এসময় দীর্ঘক্ষন সময় কাটান, অসুস্থতার খোঁজখবর নেন। উপস্থিত ছিলেন বি.এম ফাউন্ডেশনের সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ নূর উন নঈম রিমন সহ সংগঠনের নেতৃবৃন্দ। পরে তাঁর সুস্থতা কামনায় বিশেষ দোয়া ও মুনাজাত করেন মুহাম্মদ মাছুমুর রশীদ কাদেরী।
ইসলামী ফ্রন্ট এর ঈদ শুভেচ্ছা বিনিময়
১৪ জুন২০১৯,শুক্রবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম:বাংলাদেশ ইসলামী ফ্রন্ট চট্টগ্রাম মহানগর উত্তর সভাপতি আলহাজ মুহাম্মদ নঈমুল ইসলাম বলেন, গণতান্ত্রিক দেশের নাগরিক হিসেবে মানুষের বিভিন্ন মত ও পথ থাকতে পারে। তবে দেশ ও দেশের মানুষের কল্যাণে সব ভেদাভেদ ভুলে সবাইকে একযোগে কাজ করতে হবে। সন্ত্রাস, দুর্নীতি, জঙ্গীবাদ ও স্বাধীনতা বিরোধী শক্তির পৃষ্টপোষকরা দেশকর পিছিয়ে দিতে তৎপর রয়েছে। তাদের এ অপতৎপরতা রুখে দলমতের উর্ধ্বে উঠে দেশের অগ্রসরতা ধরে রাখতে হবে। ১২ জুন বুধবার বিকালে ফতেপুর ইউনিয়নবাসীর সাথে ঈদ শুভেচ্ছা বিনিময়কালে তিনি এসব কথা বলেন। এ সময় আরো উপস্থিত ছিলেন এইচ এম শহিদুল্লাহ, আলহাজ্ব হাছি মিয়া, হাজ্বী বাদশা মিয়া, দিল মোহাম্মদ, আবুল হাশেম সওদাগর, জননেতা মুহাম্মদ সেকান্দর মিয়া, ছগির মিয়া বাবুল, কাজী আব্দুল করিম, মাওলানা মফিজুর রহমান, জামাল উদ্দীন, ইয়াছিন সওদাগর, ফরিদুল আলম, মাওলানা জহিরুল ইসলাম, শফিউল আলম, আতাউল করিম বাবু, আব্দুর সবুর, মুহাম্মদ বাদশা, মুহাম্মদ হারুন, হাফেজ নুরুল আলম, হাফেজ জয়নাল, আলমগীর খোকন, মুহাম্মদ নাছির, মুহাম্মদ নজরুল, মুহাম্মদ আলি, মুহাম্মদ হায়দার আলি, আব্দুল মোতালেব রাজু, হাফেজ মুহাম্মদ শিবলু, মুহাম্মদ জাবেদ হোসেন, মুহাম্মদ মঞ্জুরুল ইসলাম রানা, হাফেজ নুরুল ইসলাম, মুহাম্মদ ফুরকান, হাফেজ মহি উদ্দীন, শাহাব উদ্দীন, শাহাদাত হোসেন, আব্দুল আল মামুন, মুহাম্মদ মনছুরুল ইসলাম, মুহাম্মদ কাউছার, মুহাম্মদ মিনহাজ, মুহাম্মদ রিয়াদ, মুহাম্মদ ইহসান , মুহাম্মদ পারভেজ, মুহাম্মদ শহিদ, মুহাম্মদ শাহেদ প্রমুখ।
ফটিকছড়ির বাগানবাজারে নদীতে নিখোঁজ ৩ শিশুর মরদেহ উদ্ধার
১৩জুন২০১৯,বৃহস্পতিবার,সজল চক্রবর্ত্তী,ফটিকছড়ি,চট্টগ্রাম: ফটিকছড়ি উপজেলার ১নং বাগান বাজার ইউনিয়নের ফেনী নদীতে গোসল করতে নেমে নিখোঁজ ৩ শিশুর লাশ উদ্ধার করেছে ফায়ার সার্ভিসের ডুবুরী দল। নদীতে দীর্ঘ খোঁজাখুঁজির পর ৭ টায় তিন জনের লাশ উদ্ধার করা হয় বলে জানান বাগান বাজার ইউপি চেয়ারম্যান মুহাম্মদ রুস্তম আলী। তিনি জানান, বৃহস্পতিবার দুপুরে বাগান বাজার ইউনিয়নের ১নং ওয়ার্ডের বর্ডার এলাকার ফেনী নদীতে গোসল করতে নেমে নিখোঁজ হয়েছিল রাউজান উপজেলার পূর্ব হলদিয়া গ্রামের মোহাম্মদ আলীর পুত্র তৌহিদুল আলম সাইফ (৭), বাগান বাজার ইউপির পুরাতন রামগড় গ্রামের বোরহান উদ্দিন এর দুই পুত্র মুহাম্মদ জুবায়ের হোসেন (১৪) ও মুহাম্মদ আজাহার (১২)। সম্পর্কে তার ৩ জনই আপন খালাতো ভাই। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ডুবুরী দল উদ্ধার তৎপরতা শুরু করেন। প্রায় পাঁচ ঘন্টা পর তাদের লাশ উদ্ধার করা হয়। এদিকে ঘটনার খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেন- উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ সায়েদুল আরেফিন, উপজেলা পরিষদ চেয়ারম্যান হোসাইন মুহাম্মদ আবু তৈয়ব, মহিলা ভাইস চেয়ারম্যান জেবুন্নাহার মুক্তা, ভূজপুর থানার ওসি শেখ আব্দুল্লাহ, দাঁতমারা ইউপি চেয়ারম্যান জানে আলম ও বাগানবাজার ইউপি চেয়ারম্যান রুস্তম আলী। এ বিষয়ে ইউএনও মুহাম্মদ সায়েদুল আরেফিন বলেন- লাশগুলো উদ্ধারের পর আইনি প্রক্রিয়া শেষে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।
মিলেনিয়াম হিউম্যান রাইটস এর ঈদ পূর্নমিলনী অনুষ্ঠিত
১৩জুন২০১৯,বৃহস্পতিবার,মোঃ ইরফান চৌধুরী,চট্টগ্রাম,নিউজ একাত্তর ডট কম: মানবাধিকার সংস্থা মিলেনিয়াম হিউম্যান রাইটস এন্ড জার্নালিস্ট ফাউন্ডেশন (এমজেএফ) চট্টগ্রাম মহানগর কমিটির উদ্যেগে সংস্থার কার্যালয়ে চেয়ারম্যান এমএ নুরুন্নবী চৌধুরীর সভাপতিত্বে ও মহাসচিব মোহাম্মদ তছলিম কাদের চৌধুরীর সঞ্চালনায় অদ্য ১২ জুন ঈদ পূর্নমিলনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রদান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,সংস্থার কেন্দ্রীয় চেয়ারম্যান সাংবাদিক মোঃ নাছির উদ্দিন চৌধুরী,বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী যুবলীগ কেন্দ্রীয় কার্য নির্বাহী কমিটির সহ সম্পাদক মোঃ সেলিম উদ্দিন,সংস্থার জেলা চেয়ারম্যান লোকমান আলি পাহাড়তলী থানা আওয়ামীলীগের সহ সভাপতি মোঃ শরিফুল হোসেন(বাবুল) চট্টগ্রাম জেলা ট্রাক ও কাভারভ্যান শ্রমিক ইউনিয়নের কার্যনির্বাহী সদস্য মোঃ মহিউদ্দিন কিরণ। সভায় বক্তারা বলেন,মিলেনিয়াম হিউম্যান রাইটস একটি সুনাম খ্যাত মানবাধিকার সংস্থা যা আজ অবদী পর্যন্ত সমাজের অসহায় ব্যক্তিদেরকে আইনি সহায়তা সহ বিভিন্ন সহায়তা করে আসছে। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন জেলার সিনিয়র ভাইস চেয়ারম্যান মোঃ জয়নাল আবেদীন, ভাইস চেয়ারম্যান মোঃ শাহ্ আলম,মহাসচিব মোঃ ফজলুল ইসলাম ভূইয়া, মহানগরের সিনিয়র ভাইস চেয়ারম্যান ইদ্রিস মোঃ নুরুল হুদা,যুগ্ন মহাসচিব নুরুল ইসলাম,সাংগঠনিক সচিব মঈনুল ইসলাম তুহিন,যুগ্ন সাংগঠনিক সচিব মোঃ হানিফ,মোঃ সুমন,ধর্ম বিষয়ক সচিব মোঃ কাউছার,মোঃ জাহেদুল ইসলাম রবিন,মহিলা বিষয়ক সচিব মাহমুদা বেগম,মোঃ আমজাদ হোসেন চৌধুরী,মোছাম্মদ নারগীছ আক্তার,শারমীন বেগম,সাংবাদিক মোঃ সারোয়ার জামান (সোহেল),সুজন আচ্যায,মোঃ আলাউদ্দিন,মোঃ আব্দুল মালেক প্রমুখ।
শিশুদের সুস্থ মনন গঠনে সাংস্কৃতিক চর্চা প্রয়োজন
১৩জুন২০১৯,বৃহস্পতিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: রূপালী ব্যাংকের পরিচালক ও চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সভাপতি আবু সুফিয়ান বলেছেন, মনকে শুদ্ধ করে সঙ্গীত। সঙ্গীতচর্চা সুখের সন্ধান দেয়। অস্থির সময়ে শান্তির পরশ পেতে সুস্থ সাংস্কৃতিক চর্চার বিকল্প নেই। শিশুদের পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে তুলতে শিক্ষার পাশাপাশি সাংস্কৃতিক কর্মকান্ডে যুক্ত রাখতে হবে। এতে শিশুরা নৈতিক অবক্ষয় থেকে মুক্ত থেকে সুন্দর ভবিষ্যত রচনা করতে পারবে। সাংস্কৃতিক চর্চা সমাজকে সুসংগঠিত করতে পারে। বর্ণ-পরিচয় সাংস্কৃতিক একাডেমির এই আয়োজন শিশুদের মেধা বিকাশে ভূমিকা রাখবে। তিনি গত ১০ জুন সন্ধ্যায় চট্টগ্রাম থিয়েটার ইনস্টিটিউটে বর্ণ-পরিচয় সাংস্কৃতিক একাডেমি আয়োজিত সুরের রাজ্যে প্রতিভা অন্বেষণে সেরা স্বর্ণসুর ও ক্ষুদে স্বর্ণসুর সঙ্গীত প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। বর্ণ-পরিচয় সাংস্কৃতিক একাডেমির সভাপতি রনি বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে উদ্বোধক ছিলেন বর্ণ-পরিচয় সাংস্কৃতিক একাডেমির পরিচালক উজ্জ্বল দত্ত। মহান অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা প্রশাসন কার্যালয়ের প্রশাসনিক কর্মকর্তা মোহাম্মদ ইউনুছ। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, বিশিষ্ট চক্ষু বিশেষজ্ঞ ও সার্জন ডা. কথক দাশ, মাসিক জ্যোতির্ময় প্রকাশক এস প্রকাশ পাল, সমাজসেবী স্মৃতি দত্ত, প্রতিযোগিতার বিচারক অজয় চক্রবর্ত্তী, সঞ্জয় চৌধুরী, আকলিমা মুক্তা। স্বাগত বক্তব্য রাখেন একাডেমির সাধারণ সম্পাদক রানু মজুমদার। শিক্ষক প্রজীব কুমার বড়ুয়া ও ইসমাত ফারজানার সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন একাডেমির সহ-সভাপতি শ্রীকান্ত মজুমদার, যুগ্ম সম্পাদক সোমনাথ বিশ্বাস অন্তু, পূজা ভঞ্জ, সুনয়ন আচার্য্য, রাসেল দেব, জুঁই চক্রবর্ত্তী, নিতু চৌধুরী, অমিত দে, নোবেল আচার্য্য শাওন, জয়শ্রী চৌধুরী, রুমি চৌধুরী, পূজা রুদ্র, সুস্মিতা দাশ তুলি, ইতি দাশ, তন্নী চৌধুরী, সোমা চৌধুরী, স্মৃতি দাশ, ঋতু দে, অর্চি বিশ্বাস, ঋতু দাশ, রীমা চৌধুরী, সঞ্জয় ভক্ত, সেতু বৈদ্য, অমিত আচার্য্য, শিল্পী তানিশা ভঞ্জ প্রমুখ। অনুষ্ঠানে সেরা ও ক্ষুদে বিভাগে চ্যাম্পিয়ন হয়ে স্বর্ণের গীটার ও শিক্ষাবৃত্তি ১৫ হাজার টাকা পুরস্কার পান বৃষ্টি দে ও প্রশান্ত দাশ রাহুল, ১ম রানার্সআপ হিসেবে স্বর্ণ ও রূপার তবলা ও শিক্ষাবৃত্তি ১০ হাজার টাকা পুরস্কার পান রক্তিম ধর ও রিমি সিনহা, ২য় রানার্সআপ হিসেবে স্বর্ণ ও রূপার বাঁশি ও শিক্ষাবৃত্তি ৫ হাজার টাকা পুরস্কার পান ইপা শীল ও উম্মে কাউসার নিঝুম। গত ২৬ মে চট্টগ্রাম শিশু একাডেমি মিলনায়তনে প্রতিযোগিতার গ্র্যান্ড ফাইনাল অনুষ্ঠিত হয়। উক্ত প্রতিযোগিতায় দুই ক্যাটাগরিতে ২০ জন প্রতিযোগিকে নির্বাচিত করা হয়। প্রেস বিজ্ঞপ্তি।
আফসারুল আমীনের সাথে শিক্ষা উপমন্ত্রী নওফেলের ঈদের শুভেচ্ছা বিনিময়
১২জুন২০১৯,বুধবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: সাবেক মন্ত্রী, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহসভাপতি, শিক্ষা মন্ত্রণালয় সংসদীয় কমিটির সভাপতি ডা: আফসারুল আমীন এমপির বাসভবনে তার সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করেছেন শিক্ষা উপমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি। এসময় উপস্থিত ছিলেন মহানগর ছাত্রলীগের সাবেক দপ্তর সম্পাদক আরশেদুল আলম বাচ্চু, মহানগর আওয়ামী যুবলীগের আহ্বায়ক কমিটির সদস্য মেজবাহ উদ্দিন চৌধুরী নোবেল, ১১নং দক্ষিণ কাট্টলী ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ ইসমাইল, সাধারণ সম্পাদক আসলাম সওদাগর, মহানগর ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম সামদানী জনি, সাবেক ছাত্রনেতা তানভীর আহমেদ সিদ্দিকী তসলিম, সাইমুন রিয়াদ সামি, মহানগর বঙ্গবন্ধু ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক সাব্বির আহমেদ শামীম প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।
হাজিরা দিতে চট্টগ্রাম আদালতে ১৮ জঙ্গি : নিরাপত্তা জোরদার
১১জুন২০১৯,মঙ্গলবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: চট্টগ্রাম আদালতে নিয়মিত হাজিরার জন্য আনা হয়েছে কারাগারে থাকা ১৮ জঙ্গিকে। জঙ্গিদের আদালতে আনাকে কেন্দ্র করে কোন ধারণের অপ্রিতিকর ঘটনাে এড়াতে চট্টগ্রাম আদালত ভবনে ও আশপাশের এলাকায় নিরাপত্তা জোরদার করেছে পুলিশ। চলছে তল্লাশি। শিথিল করা হয়েছে গাড়ি ও সাধারণ মানুষের চলাচল। মঙ্গলবার (১১ জুন) সকাল থেকে কোর্ট হিলের প্রবেশ মুখ ও পুরো আদালত পাড়ায় বিভিন্ন পয়েন্ট পুলিশ মোতায়েন করা হয়েছে। এই বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের সিনিয়র সহকারী কমিশনার (কোতোয়ালী জোন) নোবেল চাকমা জানান, আদালতে ১৮ জঙ্গির হাজিরা দেয়াকে কেন্দ্র করে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

নিউজ চট্টগ্রাম পাতার আরো খবর