জেলেদের ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ
৯জুন২০১৯,রবিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম:সাগরে মাছ ধরার নিষেধাজ্ঞা প্রত্যাহার না করায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করেছেন চট্টগ্রামের ৩৮ জেলে পল্লীর বাসিন্দারা। পূর্ব ঘোষণা অনুযায়ী রোববার সকাল ১০টা থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সীতাকুণ্ড উপজেলার বাংলাবাজার বাইপাস এলাকায় মহাসড়কে অবস্থান নিয়েছেন তারা। বৈরি আবহাওয়া ও বৃষ্টি উপক্ষো করে নারী-শিশুসহ সড়কের ওপর অবস্থান করছেন হাজারের অধিক জেলে। এ অবস্থায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। দেড় ঘণ্টা অবরোধের পর প্রত্যাহার করেছে তারা। জেলেদের অভিযোগ, প্রতিবছর ২৩ মে থেকে ২৩ জুলাই মোট ৬৫ দিন সাগরে মাছ ধরার সরকারি নিষেধাজ্ঞা থাকে। অন্যান্য বছর এই সময়টায় ছোট কাঠের নৌকার জেলেরা মাছ ধরতে পারতো। কিন্তু এ বছর এসব ছোট ছোট নৌকার ক্ষেত্রেও সরকার কঠোর নিষেধাজ্ঞা জারি করেছে। যার কারণে দীর্ঘ দুই মাস জীবন-জীবিকার ওপর চরম প্রভাব পড়ার আশঙ্কা রয়েছে।
সিএমপির মাষ্টার প্যারেড অনুষ্ঠিত
৯জুন২০১৯,রবিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: আজ (০৯জুন) সকালে দামপাড়া পুলিশ লাইন্সস্থ প্যারেড মাঠে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ মাহাবুবর রহমান বিপিএম, পিপিএম নির্দেশে মাষ্টার প্যারেড অনুষ্টিত হয়। উক্ত প্যারেডে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) আমেনা বেগম, বিপিএম-সেবা মহোদয় মাষ্টার প্যারেডের সালামী গ্রহণ করেন ও মাষ্টার প্যারেড পরিদর্শন করেন। তিনি পুলিশের শৃঙ্খলা ও দায়িত্ববোধ সম্পর্কে বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করেন। এসি (চকবাজার) নোবেল চাকমা প্যারেড কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন। এসময় সকল উপ-পুলিশ কমিশনার, অতিঃ উপ-পুলিশ কমিশনার, সহকারী পুলিশ কমিশনার, অফিসার ইনচার্জ সহ সিএমপির বিভিন্ন স্তরের পুলিশ সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।
চট্টগ্রামে কিশোরী খুন
৮জুন২০১৯,শনিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম:মায়ের পাশে ঘুমিয়ে ছিল লিমা আকতার (১৪)। কিন্তু গতকাল ভোর ৩টার দিকে মা ঘুম থেকে উঠে দেখে পাশে মেয়ে নেই। ঘরে-বাইরে অনেক খোঁজাখুঁজির পর মেয়ের লাশ দেখতে পান পাশের ডোবায়। এ নিয়ে নানা মুনির নানা মত দিলেও মায়ের কাছে আজগুবিই মনে হচ্ছিল ঘটনাটি। পরে খবর পেয়ে ডোবা থেকে মেয়ের মরদেহ উদ্ধার করে পুলিশ। চট্টগ্রামের আনোয়ারা উপজেলার জুঁইদন্ডী ইউনিয়নের খুরুশকুল গ্রামের ছকিনার বাপের বাড়িতে ঘটে এ ঘটনা। ঘটনা তদন্তে পুলিশ পার্শ্ববর্তী এলাকার বখাটে যুবক মো. জামাল (২২) কে গ্রেপ্তার করে। নিহত কিশোরী ওই গ্রামের মৃত আহমদ হোসেনের মেয়ে। তিনি কেইপিজেডে একটি গার্মেন্ট কারখানায় চাকরি করতেন। নিহত লিমার ভাই মো. হান্নান বলেন, লিমা বৃহস্পতিবার রাতে মায়ের সাথে ঘুমিয়েছিলো। কিন্তু কিভাবে সে খুন হলো জানি না। কিভাবেই বা তার মরদেহ ডোবায় গেলো তার জানা নেই। তবে এ ঘটনায় গ্রেপ্তার মো. জামাল লিমাকে প্রায়ই উত্ত্যক্ত করতো। ঘটনার কয়েকদিন আগেও লিমাকে কু-প্রস্তাব দেয়। তাতে রাজি না হওয়ায় এ সময় জোরপূর্বক ধর্ষণের চেষ্টা করে জামাল। আর ঘটনাটি বলে দেয়ায় বোনকে তার খেসারত দিতে হলো বলে মনে করছেন হান্নান। আনোয়ারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দুলাল মাহমুদ বলেন, খবর পেয়ে খুরুশকুল এলাকায় বাড়ির পাশে ডোবা থেকে লিমা আক্তারের হাত-পা বাঁধা মরদেহ উদ্ধার করা হয়েছে। মরদেহের শরীরে আঘাতের চিহ্ন রয়েছে। ময়নাতদন্তের জন্য মরদেহ চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। ওসি জানান, বৃহসপতিবার রাত ১১টার দিকে লিমা আক্তার তার মা খদিজা বেগমসহ একই রুমে ঘুমান। ভোর ৩টার দিকে খদিজা বেগম জেগে দেখেন পাশে লিমা নেই। পরে অনেকক্ষণ খোঁজাখুঁজি করে তারা বাড়ির পাশে ডোবায় লিমা আক্তারের হাত-পা বাঁধা মরদেহ দেখতে পেয়ে পুলিশকে খবর দেয়। ডোবা থেকে তুলে হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক লিমাকে মৃত ঘোষণা করেন। ঘটনার পর পরিবারের লোকজনের দেয়া তথ্যেও ভিত্তিতে রায়পুর ইউনিয়নের বাইন্না দীঘি এলাকার মৃত নুর আহমদের পুত্র ও মাদকাসক্ত মো. জামালকে গ্রেপ্তার করেছে। এসময় ঘটনাস্থল থেকে স্বর্ণালংকার ও মোবাইল ফোন উদ্ধার করা হয়। এটি খুন নিশ্চিত হলেও কারা বা কী কারণে তাকে খুন করা হয়েছে তা উদঘাটনে পুলিশ কাজ করছে। থানায় মামলা হয়েছে।
চট্টগ্রামে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধের পর তিন ছিনতাইকারী গ্রেফতার
৮জুন২০১৯,শনিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: চট্টগ্রাম নগরীর খুলশী থানার একটি পাহাড়ে পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধের পর একজনকে গুলিবিদ্ধ এবং আরও দুজনকে অক্ষত অবস্থায় গ্রেফতার করা হয়েছে। পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, তারা তিন জনই ছিনতাইকারী। গ্রেফতার তিন ছিনতাইকারী হলো- মো. রুবেল (২২), মো. জাহিদ (১৮) ও শান্ত (১৭)। এদের মধ্যে রুবেল পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে পায়ে গুলিবিদ্ধ হয়। শনিবার (৮ জুন) ভোররাতে পশ্চিম খুলশী জালালাবাদ নীলাচল হাউজিং সংলগ্ন পাহাড়ে এ ঘটনা ঘটে জানিয়ে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের সিনিয়র সহকারী কমিশনার (বায়েজিদ জোন) পরিত্রাণ তালুকদার বলেন, নীলাচল হাউজিং সংলগ্ন পাহাড়ে ছিনতাইকারীদের গ্রেফতার করতে গেলে পুলিশকে লক্ষ্য করে গুলি করে তারা। পু্লিশও পাল্টা গুলি চালায়। পরে ঘটনাস্থল থেকে রুবেল নামে এক ছিনতাইকারীকে গুলিবিদ্ধ অবস্থায় উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়। ওসি বলেন, ঘটনাস্থল থেকে জাহিদ ও শান্ত নামে আরও দুই ছিনতাইকারীকে গ্রেফতার করা হয়েছে। একটি এলজি, দুই রাউন্ড কার্তুজ ও দুইটি ছুরি উদ্ধার করা হয়েছে।
চট্টগ্রামে স্বামীর সঙ্গে ঝগড়া,গৃহবধূর আত্মহত্যা
৭জুন২০১৯,শুক্রবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: চট্টগ্রামে স্বামীর সঙ্গে ঝগড়া করে আত্মহত্যা করেছেন বিউটি আক্তার (২৬) নামে এক গৃহবধূ। এ ঘটনায় মামলা দায়েরের পর গৃহবধূর স্বামী গোলাম কিবরিয়া রিপনকে গ্রেফতার করেছে পুলিশ। নগরীর চকবাজার থানাধীন ডিসি রোডের চাঁনমিয়া মসজিদ সংলগ্ন এলাকায় বৃহস্পতিবার (০৬ জুন) দিবাগত রাতে এ ঘটনা ঘটে। চকবাজার থানার পরিদর্শক (তদন্ত) রিয়াজ উদ্দিন চৌধুরী বলেন, পারিবারিক কলহের জেরে বৃহস্পতিবার রাত সাড়ে ৭টার দিকে স্বামীর সঙ্গে ঝগড়া হয় বিউটি আক্তারের। পরে রাত ১০টার দিকে ফ্যানের সিলিংয়ের সঙ্গে ঝুলে আত্মহত্যা করে বিউটি। এ ঘটনায় মামলা দায়েরের পর বিউটির স্বামী গোলাম কিবরিয়া রিপনকে গ্রেফতার করা হয়েছে। তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। প্রতিবেশিরা জানিয়েছে-বিউটির সঙ্গে তার স্বামীর প্রায় সময় ঝগড়া হতো। বেশ কিছুদিন বাসা থেকে চলেও গিয়েছিলেন বিউটির স্বামী গোলাম কিবরিয়া রিপন জানান, পুলিশ কর্মকর্তা রিয়াজ উদ্দিন চৌধুরী।
চট্টগ্রামে বন্দুকযুদ্ধে দুই ডাকাত নিহত
৪জুন২০১৯,মঙ্গলবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: চট্টগ্রামের সীতাকুণ্ডে RAB সঙ্গে বন্দুকযুদ্ধে ডাকাতদলের দুইজন সদস্য নিহত হয়েছেন। সোমবার রাত ২টার দিকে উপজেলার ছোট কুমিরা ব্রিজের ওপর এই বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। এ রিপোর্ট লেখা পর্যন্ত নিহতদের পরিচয় জানা যায়নি।ঘটনাস্থল থেকে একটি বিদেশি পিস্তল, দুইটি ওয়ান শুটার গান, ৩১ রাউন্ড গুলি, ছুরি ও রামদা উদ্ধার করা হয়েছে।RAB-৭ এর মিডিয়া অফিসার সহকারী পুলিশ সুপার মো. মাশকুর রহমান গণমাধ্যমকে খবরটি নিশ্চিত করেছেন।তিনি জানান, ঢাকাগামী একটি প্রাইভেটকারে ডাকাতির সময় RAB টহল দলের সঙ্গে ডাকাত দলের বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। পরে ঘটনাস্থল থেকে দুইটি গুলিবিদ্ধ মরদেহ উদ্ধার করা হয়েছে।
৫ দিনের রিমান্ডে রিপন
০৩জুন২০১৯,সোমবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের ইট দিয়ে অমিত মুহুরী নামের এক আসামীকে খুনের ঘটনায় দায়ের হওয়া মামলায় রিপন নাথকে ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। অমিত মুহুরী খুনের ঘটনায় পুলিশ অভিযুক্ত আসামি রিপন নাথকে জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিনের রিমান্ড আবেদন করেছিলেন। সোমবার শুনানি শেষে অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মহিউদ্দিন মুরাদের আদালত ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেন। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (প্রসিকিউশন) মো. কামরুজ্জামান বিষয়টি নিশ্চিত করেন। উল্লেখ্য, গত বুধবার (২৯ মে ) রাতে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের ৩২ নম্বর সেলে বন্দী অবস্থায় রিপন নামের এক কয়েদির ইটের আঘাতে খুন হন অমিত মুহুরী। এ ঘটনায় রিপন নাথকে আসামি করে কোতোয়ালী থানায় মামলা দায়ের করেন চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের জেলার নাশির আহমেদ।
দক্ষিণ চট্টগ্রামে ঈদ আগামীকাল
০৩জুন২০১৯,সোমবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: সৌদি আরবের সঙ্গে মিল রেখে আগামীকাল দক্ষিণ চট্টগ্রামের ৬০টি গ্রামে ঈদ-উল-ফিতর পালিত হবে। প্রতি বছরের মত এবারও চন্দনাইশ উপজেলার কাঞ্চন নগর জাহাগিরিয়া মমতাজিয়া দরবার ও মির্জা খীল দরবারের অনুসারীরা একদিন আগে ঈদের নামাজ আদায় ও উৎসব পালন করবে। মঙ্গলবার (৪ জুন) সকাল ৯টায় জাহাগিরিয়া মমতাজিয়া দবরারের মাঠ প্রাঙ্গণে পবিত্র ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হবে। এছাড়া উপজেলার এলাহাবাদ, বরকল, বরমা শেভন্দী, হাশিমপুর দোহাজারী, সাতবাড়িয়া, জোয়ারা এলাকায় উক্ত তরিকতের অনুসারীরা ঈদের নামাজ আদায় করবেন বলে জানিয়েছেন দরবারের সাহেবজাদা মতি মিয়া মনসুর।

নিউজ চট্টগ্রাম পাতার আরো খবর